Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

ভোগাচ্ছে ভেরিকোজ ভেন মুক্তি কীভাবে?

পরামর্শে মণিপাল হাসপাতালের (সল্টলেক) ভাসকুলার সার্জেন ডাঃ জয়ন্ত দাস।

ভেরিকোজ ভেন কী? এই অসুখের লক্ষণগুলি কী কী?
সহজভাবে বললে, ভেরিকোজ ভেইন হল এমন একটি শিরাজনিত অসুখ যে রোগে পায়ের শিরাগুলি ফুলে যায়। আসলে শিরার কাজ হল পায়ের নীচের দিক থেকে রক্ত হার্টে ফেরত পাঠানো। যদি কোনও কারণে হার্টে রক্ত ফেরত না যায়, তাহলে ভেইনগুলো ফুলে ফুলে ওঠে। এই বিষয়টাকে বলা হয় ভেরিকোজ ভেইন।

লক্ষণ কী?
একেবারে প্রাথমিক স্তরে কিছু লক্ষণ থাকে। সেগুলি হল— কিছুক্ষণ হাঁটাহাঁটি করলে পায়ে ব্যথা হয়। সারাদিন কাজকর্ম শেষে সন্ধ্যার দিকে পা একটু ফুলে ফুলে যায়। ছোট্ট ছোট্ট দু’একটা কালচে বা লালচে শিরা পায়ের বিভিন্ন জায়গায় দেখা যায়। এই হল একদম প্রাথমিক স্তরের লক্ষণ। তার পরের স্তরের দেখা যায় শিরাগুলো ফুলে গিয়েছে ও কাফ মাসলে ব্যথা হচ্ছে। সমস্যা হল পরিস্থিতি এতখানি খারাপ হওয়ার পরে কিছু কিছু মানুষের হুঁশ ফেরে। রোগী সচেতন হন ও তারপরে চিকিত্‍সকের কাছে যান। অথচ একেবারে প্রাথমিক স্তরেই রোগী চিকিত্সকের পরামর্শ নিলে বরং বেশি ভালো থাকেন। 

একেবারে প্রাথমিক স্তরে চিকিত্সকের পরামর্শ নিলে কী কী সুবিধা?
যে কোনও অসুখের ক্ষেত্রেই প্রাথমিক স্তরে চিকিত্সকের পরামর্শ নিলে সুবিধা। ভেরিকোজ ভেইনের ক্ষেত্রেও তাই। তাছাড়া অসুখটি চেনাও খুব  সোজা। চিকিত্সক সহজেই রোগটি চিহ্নিত করতে পারেন। তবে নিশ্চিন্ত হওয়ার জন্য দরকার ডপলার স্টাডি। বিষয়টি জটিল কিছু নয়। পেটে যেমন আলট্রাসোনোগ্রাফি হয়, তেমনভাবেই বিষয়টি হল পায়ের শিরার আলট্রাসোনোগ্রাফি। সমস্যাটি যদি একদম প্রাথমিক স্তরে ধরা পড়ে তাহলে চিকিত্সা হল দু’একটা ওষুধ এবং কম্প্রেশন গারমেন্ট পরা। কম্প্রেশন গারমেন্ট বলতে বিশেষ ধরনের মোজার কথা বলা হচ্ছে। এই মোজা পরলেই সমস্যার অনেকখানি সমাধান সম্ভব। অন্তত পরবর্তী পর্যায়ে রোগের অগ্রগতি প্রতিরোধ করা যাবে। তবে সমস্যা পরের স্টেজে পৌঁছে গেলে তখন অপারেশন করা ছাড়া কোনও উপায় থাকবে না। অবশ্য পরবর্তী পর্যায়েও কম্প্রেশন গারমেন্ট উপসর্গের উপশমে অনেকখানি সাহায্য করে।

আমি শুনেছি অনেকের নাকি একসময় শিরা ফেটে যায়। শিরা থেকে রক্ত বেরতে থাকে। কটু গন্ধ বেরয়? 
শিরা ফেটে রক্ত বেরল, ফেটে গেল এবং ঘা হল— এমন অবস্থার অর্থ হল রোগী তাঁর শারীরিক পরিস্থিতিকে অত্যন্ত অবহেলা করেছেন। এমন অবস্থায় শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। অর্থাত্ ঘা সারল না, তারপর সেই ত্বকের ঘা ও সংক্রমণ শেষ পর্যন্ত পেশি এবং তারপর হাড় পর্যন্ত ছড়িয়ে যেতে পারে। যদি হাড় পর্যন্ত সংক্রমণ ছড়িয়ে যায় তাহলে পা বাঁচানোটায় মুশকিল হয়ে যেতে পারে। তাই আমার পরামর্শ হল, যখনই কারও এমন সমস্যা হবে তখনই একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন। খুব প্রাথমিক দিকে রোগ  ধরা পড়লে শুধু মোজা পরে  কিছু নিয়ম মেনে সমস্যাটির সমাধান করা সম্ভব।

চিকিত্সা না করালে, প্রাথমিক অবস্থা থেকে রোগ খুব জটিল অবস্থায় পৌঁছাতে কতদিন সময় লেগে যেতে পারে?
প্রাথমিক অবস্থা থেকে পায়ের শিরা খুব বেশি মাত্রায় ফুলে যেতে সময় লাগতে পারে ৬ মাস থেকে ১ বছর। এরপর কত দ্রুত সমস্যাটি ফোলা থেকে ফেটে যাওয়ার অবস্থায় পৌঁছাবে তা অনেকখানি নির্ভর করে রোগীর  শারীরিক গঠন ও অন্যান্য কাজকর্মের উপর। তাও সাধারণভাবে বলা যায়, কমবেশি ১ বছর সময় লেগেই যায়। মনে রাখবেন সঠিক সময়ে চিকিত্সা না হলে ভেনাস গ্যাংগ্রিন হতে পারে এবং খুব খারাপ পরিস্থিতিতে পা কেটে বাদও দিতে হতে পারে।  
 
কাদের এই ধরনের সমস্যা বেশি হয় বা কোন জনগোষ্ঠীর লোকের এই ধরনের অসুখ বেশি হওয়ার আশঙ্কা থাকে?
এই অসুখটি সাধারণত সেইসমস্ত লোকেদের বেশি হয় যাঁদের পেশাগত কারণে বা অন্য কোনও কারণে দীর্ঘসময় দাঁড়িয়ে থাকতে হয়। উদাহরণ হিসেবে স্কুল কলেজের শিক্ষক, পুলিশ, আর্মি, হোটেল ইন্ডাস্ট্রিতে রয়েছেন ও ফ্রন্ট ডেস্কে দাঁড়িয়ে থাকতে হয় এমন ব্যক্তি, এভিয়েশন ইন্ডাস্ট্রিতে কর্মরত যেমন এয়ারহোস্টেস, গ্রাউন্ড স্টাফদের কথা বলা যায়। অসুখ হওয়ার ক্ষেত্রে কোনও লিঙ্গভেদ নেই। পুরুষ বা মহিলা যে কেউ এই সমস্যায় আক্রান্ত হতে পারেন। 

অন্য কোনও অসুখ থাকলে কি এই রোগ বেশি হতে পারে?
অন্য কোনও অসুখের সঙ্গে এই সমস্যার সরাসরি কোনও সংযোগ এখনও মেলেনি। তবে দেখা গিয়েছে যাঁদের ভেরিকোজ ভেইন আছে তাঁদের অনেকেই স্থূলত্ব কিংবা ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন। এছাড়া ভেরিকোজ ভেইনে আক্রান্ত বহু রোগীই যে ধূমপায়ী তাও নজরে এসেছে। 

পরিস্থিতি খারাপ হলে তখন অপারেশন করার কথা বলছিলেন। কোন ধরনের অপারেশন করা হয়?
এন্ডোভাসকুলার অপারেশন করে সমস্যার সমাধান সম্ভব। অত্যন্ত উন্নত এই ধরনের অপারেশন সম্পূর্ণ লোক্যাল অ্যানাস্থেশিয়ায় করা হয়। রোগী যেদিন অপারেশন করেন সেদিনই বাড়ি ফিরে যেতে পারেন। এই অপারেশনে পায়ে স্যালাইনের দেওয়ার মতো একটা চ্যানেল করা হয়। এরপর বাকি প্রক্রিয়া ওই চ্যানেলের মধ্যে দিয়েই করা হয়। রোগী ৭-১০ দিন পর আর অপারেশনের জায়গাটি খুঁজে পান না। সুতরাং অসুখটির চিকিৎসা আছে। তবে অবহেলা করলে রোগটি প্রাণঘাতী হতে পারে। অতএব সচেতন হন। চিকিৎসা করান ভালো থাকুন।
সাক্ষাত্কার: সুপ্রিয় নায়েক
16th  May, 2024
গরমের তুমুল চরিত্র পরিবর্তন, কারণ কী

কোথায় হারিয়ে গেল বাংলার সেই কালবৈশাখী সিক্ত গ্রীষ্ম? শুকনো গরম যেন শুষে নিচ্ছে প্রকৃতির কোমল রূপ, রস! দহনকাল গেলে বাঁচি— পরিত্রাহি আর্তি সাধারণ মানুষের। কেন এমন হচ্ছে? একান্ত সাক্ষাৎকারে জানালেন আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা  হবিবুর রহমান বিশ্বাস। বিশদ

16th  May, 2024
ব্যায়ামে আকার বাড়ে মস্তিষ্কের

শরীরচর্চায় স্বাস্থ্য যেমন ভালো থাকে, তেমনি মনও থাকে প্রফুল্ল। তবে সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, যাঁরা শরীরচর্চা অর্থাৎ ব্যায়াম করেন, তাঁদের মস্তিষ্কের আকারও অন্যদের চেয়ে বড় হয়। ব্যায়াম করলে মস্তিষ্কের যে অংশ স্মৃতিশক্তি ও শেখার কাজ করে, সেই অংশের কর্মক্ষমতাও বাড়ে। বিশদ

16th  May, 2024
মদ্যপান না করেও লিভারের অসুখ! প্রতিরোধ করবেন কীভাবে?

আমরা জানি মদ বা অ্যালকোহল পানে লিভার খারাপ হয়। তবে মদ্যপায়ী ব্যক্তিবর্গের বাইরেও একটা বিরাট সংখ্যক মানুষ ভোগেন ফ্যাটি লিভারের সমস্যায়। এই ধরনের জটিলতার নাম হল ‘নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ’। বিশদ

16th  May, 2024
সিজারের ইতিহাস

কীভাবে সম্ভব হল এই অপারেশন? তা নিয়ে কাটাছেঁড়া চলে এখনও। তবে এই নির্দিষ্ট অপারেশনের পাশাপাশি সমান আকর্ষণীয় সিজারিয়ান প্রক্রিয়ার ইতিহাসও। প্রথমেই বহুল প্রচলিত একটি ধারণা ভাঙা প্রয়োজন। অনেকে মনে করেন, রোমান সম্রাট জুলিয়ন সিজার প্রথম সিজারিয়ান শিশু। বিশদ

16th  May, 2024
চোখ ঠিক রাখতে মাছের মুড়ো!

প্রদীপের পিতামহ প্রায় ৯০ বছর বেঁচে ছিলেন। এই দীর্ঘ জীবনে তার নাকি কোনও চোখের সমস্যা হয়নি, চশমাও নিতে হয়নি! প্রসঙ্গ উঠলেই উনি সগর্বে উত্তর দিতেন, আমরা তো ওপার বাংলার মানুষ।
বিশদ

09th  May, 2024
ফল না ফলের রস, কোনটা বেশি উপকারী?

গরমে সকলের প্রাণ ওষ্ঠাগত। যাঁরা শুধু চার দেওয়ালের মধ্যে কাজ করেন তাঁদের কথা একরকম।  কিন্তু যাঁদের রোদে তেতে পুড়ে কাজ করতে হয়, এই গরমে সুযোগ পেলেই তাঁরা ঢকঢক করে নানা ধরনের পানীয় গলায় ঢালেন।
বিশদ

09th  May, 2024
প্রখর গরমে ভোট নেতা, কর্মী থেকে আম জনতা সুস্থ থাকবেন কীভাবে?

পরামর্শে মুকুন্দপুরের আর এন টেগোর হাসপাতালের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ অরিন্দম বিশ্বাস।  বিশদ

09th  May, 2024
দুই ওভারিতেই টিউমার, সুস্থ করল বি পি পোদ্দার

সফল অস্ত্রোপচারে এক রোগিনীর ওভারি থেকে প্রকাণ্ড টিউমার বাদ দিল বি পি পোদ্দার হাসপাতাল। পরীক্ষায় দেখা যায় রোগিণীর ডান দিকের ডিম্বাশয়ে থাকা টিউমারটির ওজন পাঁচ কেজি আর বাম ডিম্বাশয়ে থাকা টিউমারটির ওজন দেড় কেজি
বিশদ

09th  May, 2024
সল্টলেকে স্বাস্থ্যপরীক্ষা

১ মে শ্রমদিবসে বিনামূল্যে স্বাস্থ্যশিবির ও রক্তপরীক্ষার আয়োজন করল সল্টলেক রেনেসাঁ ক্লাব। প্রয়াত বিশিষ্ট গায়িকা সুচিত্রা মিত্রের জন্মশতবর্ষকে কেন্দ্র করে ছিল এই উদ্যোগ। স্বাস্থ্যশিবিরের দায়িত্বে ছিল ক্যালকাটা হার্ট ক্লিনিক হসপিটাল
বিশদ

09th  May, 2024
এমন জ্বালা ধরা রোদে কোন সানস্ক্রিন বাছবেন?

সানস্ক্রিন একটি লোশন। সূর্যের আলট্রাভায়োলেট রে বা অতিবেগুনি রশ্মি আমাদের ত্বকের প্রভূত ক্ষতি করে। সেই ক্ষতি প্রতিরোধ করতে পারে এই লোশন।
বিশদ

02nd  May, 2024
মাছ খাওয়া কি সম্পূর্ণ নিরাপদ?

বাঙালিরা মাছ ছাড়া খাওয়ার কথা ভাবতেই পারে না। কিছু বাঙালি হয়তো রয়েছেন যাঁরা ধর্মীয় কারণে পুরোপুরি নিরামিষাশী, কিন্তু তাদের বাদ দিলে বাকিরা সবাই মাছের ভক্ত।
বিশদ

02nd  May, 2024
জলে বিষক্ষয়

প্রায় প্রত্যেক বছরেই নতুন নতুন স্বাস্থ্য বাতিক চারিদিকে দেখা দেয়। এগুলো পাঁচ-ছয় মাস থাকে, এই নিয়ে খুব আলোচনা হয়, কিছু তথাকথিত সেলিব্রেটি (বা এখনকার নিয়মে ইনফ্লুয়েন্সার) এই নিয়ে বড় বড় বক্তৃতা দেন।
বিশদ

02nd  May, 2024
এই গরমে হচ্ছে হিট স্ট্রোক, নিজেকে বাঁচাবেন কীভাবে?

প্রখর দাবদাহে পুড়ছে দক্ষিণবঙ্গ। আগামীতে তাপমাত্রা আরও বাড়বে বলেই আভাস আলিপুর আবহাওয়া দপ্তরের। কলকাতার তাপমাত্রা ঘোরাফেরা করছে ৪২-৪৩ ডিগ্রির আশপাশে।
বিশদ

02nd  May, 2024
শরবতে তৃষ্ণা মেটান, দুরে থাকবে রোগভোগও

যুগে যুগে শরবত মানুষের প্রাণ ঠান্ডা করে চলেছে। শরবত কি শুধুই তৃষ্ণা নিবারক? একসময় এটাই ভাবা হতো। কিন্তু আধুনিক গবেষণায় দেখা গেছে শরীরকে নানাভাবে সুস্থ রাখতে শরবতের জুড়ি মেলা ভার! বিশেষ করে এই প্রচণ্ড গরমে শারীরিক প্রতিবন্ধকতার বিরুদ্ধে অনেকটাই লড়াই করা যায় কেবল মাত্র শরবত দিয়ে।  নানা ধরনের শরবতের রেসিপি জানালেন পুষ্টিবিদ শম্পা চক্রবর্তী। সঙ্গে রইল শরবতের পুষ্টিগুণও।
বিশদ

02nd  May, 2024
একনজরে
লোকাল ট্রেনে বিনা টিকিটে সফর করার প্রবণতা ক্রমশ বাড়ছে। প্রযুক্তির যুগে কাউন্টারের দীর্ঘ লাইন এড়িয়ে মোবাইল কিংবা বিকল্প উপায়ে ট্রেনের টিকিট কাটার সুযোগ রয়েছে। ...

বিবাহিত হওয়া সত্ত্বেও এক নার্সকে প্রেমের জালে ফাঁসিয়েছিলেন। প্রথমে সবকিছু ঠিকঠাক চলছিল। কিন্তু পরে বিয়ের জন্য জোর দিতে থাকেন শালু তিওয়ারি নামে ওই নার্স। ...

রবিবার পুরুলিয়া শহরে কার্যত জনজোয়ারে ভাসলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রোড শো চলার মাঝেই কোথাও রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা ছোট মেয়েকে আদর করলেন, কোথাও আবার বৃদ্ধাকে ...

কাঁটাতার দিয়েও থামানো যাচ্ছে না। পাচার রুখতে হিলি সীমান্তের একাধিক এলাকায় কাঁটাতারের উপর প্রায় ৩০ ফুট উচ্চতার জাল লাগাল বিএসএফ। পাচারকারীরা কৌশল বদলে হিলি সীমান্তে কাঁটাতারের ওপারে পাচার সামগ্রী  ছুড়ে দেয় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের স্বাস্থ্য নিয়ে চিন্তা ও মানসিক উদ্বেগ। কাজকর্মে বড় কোনও পরিবর্তন নেই। বয়স্কদের স্বাস্থ্য সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মেট্রোলজি দিবস
১৪৯৮ - ভাস্কো ডা গামা প্রথম ইউরোপীয়, যিনি আজকের দিনে জলপথে ভারতের কালিকট বন্দরে উপস্থিত হন
১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে। প্রকাশক ছিলেন থমাস থর্প
১৮৫৪ - বিশিষ্ট বাঙালি ব্যবসায়ী,সমাজসেবী ও দানবীর মতিলাল শীলের মৃত্যু
১৮৬৭ - মহারানি ভিক্টোরিয়া আজকের দিনে এক বিশেষ অনুষ্ঠানে রয়াল অ্যালবার্ট হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা ‍যিনি একক উড্ডয়নে আটলান্টিক পাড়ি দেন
১৯৪৭ - বিশিষ্ট কবি প্রবন্ধকার ও শিশুসাহিত্যিক প্যারীমোহন সেনগুপ্তর মৃত্যু
১৯৫২ – প্রাক্তন ক্যামেরুনিয়ান ফুটবলার রজার মিল্লার জন্ম
১৯৭৪ - চলচ্চিত্র পরিচালক, লেখক ও অভিনেতা শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে
১৯৮৬ - বাংলা ভাষা নিয়ন্ত্রক সংস্থা পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রতিষ্ঠিত
২০১৯ - বাঙালি লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু
২০১৯ -  লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম)  
গহনা সোনা (১০ (গ্রাম)  
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম)  
রূপার বাট (প্রতি কেজি)  
রূপা খুচরো (প্রতি কেজি)  
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী ২২/৩৩ দিবা ৩/৫৯। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮/২৩, সূর্যাস্ত ৬/৭/৫৩। অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৬ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩০ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।   
৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী দিবা ৩/১৭। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩০ গতে ৪/১২ মধ্যে। কালবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩১ মধ্যে। কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় কোন রাজ্যে কত শতাংশ ভোট পড়ল
লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় আজ, সোমবার পশ্চিমবঙ্গের ৭টি কেন্দ্র সহ ...বিশদ

08:22:49 PM

শ্রীরামপুরে ভয়াবহ অগ্নিকাণ্ড
ভরসন্ধ্যায় শ্রীরামপুরের পিয়ারাপুর এলাকার একটি স্টকহাউসে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। ...বিশদ

07:56:49 PM

লোকসভা নির্বাচন ২০২৪(পঞ্চম দফা): বিকাল ৫টা পর্যন্ত কোন রাজ্যে কত ভোট পড়ল
লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণপর্ব চলছে। আজ, সোমবার পশ্চিমবঙ্গের ৭টি ...বিশদ

06:30:00 PM

লোকসভা নির্বাচন ২০২৪(পঞ্চম দফা): বিকাল ৫টা পর্যন্ত পশ্চিমবঙ্গে কোথায় কত ভোট
লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণপর্ব চলছে। গোটা দেশের একাধিক রাজ্যের ...বিশদ

06:20:00 PM

কল্যাণীর গয়েশপুরে তৃণমূলের কর্মী-সমর্থকদের উপর কেন্দ্রীয়বাহিনীর বিরুদ্ধে লাঠিচার্জ করার অভিযোগ

05:35:00 PM

মোদি আপনাদের উন্নয়নে দিন-রাত কাজ করে: মোদি

04:57:00 PM