Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

ঝটপট ওজন কমান 
ঘরোয়া খাবারেই

পরামর্শে বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ আশিস মিত্র।

 আমরা মোটামুটি তিন ধরনের খাবার খাই— কার্বহাইট্রেট, ফ্যাট ও প্রোটিন। 
এছাড়া ফাইবার, ভিটামিন ও খনিজের জন্য শাকসব্জি এবং ফলও খাই। শাকসব্জি, ফলের মধ্যেও কিছু কার্বোহাইড্রেট থাকে। প্রোটিন ও ফ্যাট থাকে কম মাত্রায়।
 এই ধরনের খাদ্যের মাধ্যমে আমাদের শরীরে ক্যালোরি ঢোকে। আমরা যে সারাদিনে হাঁটি, দৌড়ই, কাজ করি, জেগে থাকি সবকিছুর জন্যই ক্যালোরির প্রয়োজন হয়। অতএব সহজ হিসেবে, কায়িক শ্রমের কাজ করলে ক্যালোরি খরচ হয়। পরিশ্রম না করলে শরীরে ক্যালোরি জমা হয়। বাড়তি ক্যালোরি দেহে মেদ হিসেবে সঞ্চিত হয়। ওজন বাড়তে থাকে।
 ফ্যাট, প্রোটিন কার্বহাইড্রেট সব ধরনের খাদ্যেই ক্যালোরি থাকে। 
তবে তিন ধরনের আহার্যের মধ্যে ক্যালোরির মাত্রা কম থাকে প্রোটিনজাতীয় খাদ্যে। 
ফ্যাট এবং শর্করাজাতীয় খাদ্যে ক্যালোরির মাত্রা থাকে যথেষ্ট বেশি।
 আমরা বাঙালিরা যে ধরনের খাদ্য খাই তার মধ্যে প্রধান প্রধান কার্বহাইড্রেটজাতীয় খাদ্যগুলি হল— ভাত, রুটি, আলু ইত্যাদি।
ফ্যাট জাতীয় খাদ্যের মধ্যে পড়ে ঘি, মাখন, চিজ, তেল। প্রোটিনজাতীয় খাদ্যের মধ্যে রয়েছে মাছ, মাংস, ডিম, ডাল, সয়াবিন ইত্যাদি।
কতটা ক্যালোরি উপযুক্ত?
দ্রুত ওজন কমাতে হলে আমাদের উচ্চ ক্যালোরিযুক্ত খাদ্য খাওয়া কমাতে হবে। কম ক্যালোরিযুক্ত খাদ্যগ্রহণ বাড়াতে হবে। এখন রোজ খাদ্যের মাধ্যমে কতটা ক্যালোরি গ্রহণ করলে ওজন বাড়ার বদলে কমবে, তা বুঝে নেওয়া প্রয়োজন। দৈহিক ওজন ধীরে ধীরে ঝরাতে হলে, সর্বোচ্চ ১২০০ কিলো ক্যালোরি খাওয়া যেতে পারে। তবে দ্রুত ওজন ঝরাতে হলে বা দিন পনেরো-কুড়ির মধ্যে অনেকটা মেদ ঝরানোর প্রয়োজন হলে, ক্যালোরি গ্রহণের মাত্রা নামিয়ে আনতে হবে ৮০০ কিলো ক্যালোরিতে। আর তা করা যেতে পারে রোজকার খাদ্যাভ্যাসে সামান্য কিছু পরিবর্তন করে। 
ওজন কমাতে সকালের টিপস
ঘুম থেকে উঠে একগ্লাস ঈষদুষ্ণ জলে একটা পাতিলেবুর রস এবং ভালো মানের মধু দিয়ে গুলে জল পান করতে হবে। আধঘণ্টা পরে খেতে হবে চিনি ছাড়া গ্রিন টি। গ্রিন টি-এর সঙ্গে বিস্কুট খেতে চাইলে আটার তৈরি বিস্কিট বা হাই ফাইবার বিস্কিট খেতে পারেন ১টি।
ব্রেকফাস্ট 
ওজন কমাতে গেলে ব্রেকফাস্টে বাদাম বা নাটস খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ২৫ গ্রাম মতো আমন্ড, কাজু, আখরোট মিলিয়েমিশিয়ে খাওয়া যেতে পারে। এগুলির বিকল্প হিসেবে নিশ্চিন্তে এক মুঠো ছোলা ও কয়েকটা বাদাম রাতে জলে ভিজিয়ে রেখে দিন। সকালে উঠে খেয়ে নিন। আবার এই ধরনের খাবারের বদলে ডিমের দুটো সাদা অংশও খাওয়া যায়। খাওয়া যেতে পারে একবাটি টক দই কিংবা এক কাপ দুধের সঙ্গে ৩০ গ্রাম মতো ছাতু। দুধের সঙ্গে ৩০ থেকে ৪০ গ্রাম মতো ওটস মিশিয়েও খাওয়া যায়। দালিয়াও খাওয়া যেতে পারে। মোট কথা ঘুরিয়ে ফিরিয়ে এভাবে ব্রেকফাস্ট করতে হবে। উপরিউক্ত সব খাবারগুলিতেই ক্যালোরির মাত্রা থাকে অল্প।
লাঞ্চ 
ভাত হোক রুটি— খেতে হবে অল্প মাত্রায়। ভাত খাওয়া যেতে পারে বড়জোর এককাপ। রুটি হলে একটি। ব্রাউন রাইস খেলেও মাত্রা হবে দু’কাপ পরিমাণ। তবে এত স্বল্প ভাতে খিদে নাও মিটতে পারে। তাই পেট ভর্তি থাকার অনুভূতি পেতে আলু বাদ দিয়ে সমস্ত রকম সব্জি বেশি মাত্রায় খান। বিশেষ করে যে কোনও সবুজ শাকসব্জি খাওয়ার অভ্যেস ওজন কমানোর পক্ষে আদর্শ। অবশ্য রান্না করতে হবে সামান্য তেলে। যতটা সম্ভব সেদ্ধ করে খাওয়াই ভালো। আর হ্যাঁ, পাতে প্রোটিনের মাত্রা বাড়াতে হবে। তাই এক টুকরোর জায়গায় দুই টুকরো মাছ খান। মাছ ভাজতে হবে সামান্য তেলে। খেতে হবে হালকা ঝোল বানিয়ে। মাছের বদলে খাওয়া যেতে পারে চিকেন স্ট্যু। আবার চিকেনের বদলে দু’টো ডিম খাওয়া যায়। তবে কুসুম খাবেন একটিই। নিরামিষাশীরা ৫০ গ্রাম মতো পনির রাখুন পাতে। আমিষাশী ও নিরামিষাশী উভয়েই পারেন খেতে পারেন ২০০ গ্রাম মতো শশা, টম্যাটো, গাজর, বীট, পিঁয়াজ। স্যালাডের বদলে লাঞ্চে শসা বা টক দই রাখলেও তা ওজন কমাতে সাহায্য করে। অতএব এইভাবে ঘুরিয়ে ফিরিয়ে খেতে হবে খাবার।
ফলও খেতে পারেন লাঞ্চের ১ ঘণ্টা পর। উদাহরণ হিসেবে পেয়ারা, আপেল, নাশপাতি, শশা, জাম, জামরুল, পাকা পেঁপের কথা বলা যায়। এই ধরনের ফলে থাকে প্রচুর পরিমাণে ফাইবার।
সন্ধ্যা
চিনি-দুধ ছাড়া লাল চা খেতে পারেন। এছাড়া একগ্লাস লাউ-এর রস খেলেও তা ওজন কমাতে বিশেষ সাহায্য করে। খাওয়া যেতে পারে একটা ফল। ফল খাওয়া নিয়ে ভয় পাওয়ার কিছু নেই, সারাদিনে ২০০ থেকে ২৫০ গ্রাম ফল খাওয়া যেতেই পারে।
ডিনার 
একটি রুটি। চিনি ছাড়া দু’কাপ মতো দুধ। এছাড়া চাইলে চিকেন স্ট্যু সহযোগেও রুটি খাওয়া যায়।
মনে রাখবেন
• শুধু খাবার খেলেই তো হবে না। তার সঙ্গে পেটের কিছু ব্যায়াম করলে দ্রুত ফল মেলে। উদাহরণ হিসেবে দিনে ১০০ টা উঠবসের মতো ব্যায়াম করা দরকার। ব্যায়াম করতে না পারলে মিনিট চল্লিশেক হন হন করে হাঁটলেও ভালো কাজ হয়। ৩০ মিনিট ট্রেড মিলেও হাঁটা যায়। সাইকেল চালালেও মিলবে উপকার। 
ফল এবং স্যালাড খাওয়ার মাত্রার উপর কোনও নিষেধাজ্ঞা নেই।
যা করবেন না—
১. কোল্ড ড্রিংকস বা সফট ড্রিংকস খাওয়া যাবে না। একটি ৩০০ এমএল কোল্ড ড্রিংকস-এ যে পরিমাণ ক্যালোরি থাকে, তা প্রায় ১০ চামচ পরিমাণ চিনির সমান। আবার খাবার মুখরোচক করার জন্য আমরা অনেকেই কেচাপ ব্যবহার করি। জানলে অবাক হবেন ১ চামচ কেচাপ মানে ১ চামচ চিনি! আইসক্রিম, চকোলেট, চিপস, শিঙাড়া, নাগেটস, ফ্রেঞ্চ ফ্রাই, ময়দার তৈরি খাবার মোটেই খাওয়া যাবে না।
২. ফ্রুট জ্যুস খাওয়া মানে শর্করার সহজ রূপ ফ্রুক্টোজ খাওয়া। ফলের রস খেলে প্রচুর পরিমাণে ক্যালোরি প্রবেশ করে। তাই ফলের রস নয় বরং গোটা ফল খান। 
৩. টিভি দেখার সময় খাবার খাবেন না। আনমনে বেশি খাওয়া হয়ে যায়।
৪. ওজন কমাতে হলে কার্বহাইড্রেট এবং ফ্যাটের মাত্রা যেভাবেই হোক কমাতে হবে। ফ্যাটের মাত্রা কমানো যেতে পারে নানা ভাবে। প্রথমত কম তেলে মাছ ভাজতে হবে। এছাড়া চিকেন স্ট্যু করেও খাওয়া যায়। অর্থাৎ তেল মশলা দিয়ে কষিয়ে খাওয়া যাবে না। ডিম খেতে হলেও ওমলেট নয়, বরং সেদ্ধ করে খাওয়া দরকার। তবে সবচাইতে ভালো হয় স্বাস্থ্যকর খাবারের একটা রুটিন করে নিতে পারলে।
এইভাবে মোটামুটি ১৫ দিন খাদ্যগ্রহণে নিয়ন্ত্রণ আনলে অনেকখানি ওজন কমানো সম্ভব।
 লিখেছেন সুপ্রিয় নায়েক
15th  September, 2022
ডেঙ্গুতে হোমিওপ্যাথি
 

হোমিওপ্যাথিক চিকিৎসায় ডেঙ্গুর মতো ভাইরাসঘটিত অসুখের খুব ভালো চিকিৎসা রয়েছে। দুর্ভাগ্য, মডার্ন মেডিসিনের কার্যকারিতা সম্পর্কে মানুষের কিছুটা ধারণা থাকলেও, হোমিওপ্যাথি নিয়ে এখনও অনেকেই ভ্রান্তির শিকার।
বিশদ

08th  September, 2022
নাচ, গান, র‌্যাম্প শো, জ্ঞান মঞ্চ মাতাল 
বিশেষ চাহিদাসম্পন্ন শিশু-কিশোররা

বিভিন্ন জন্মগত নিউরোডেভলপমেন্টাল সমস্যায় ভোগা বিশেষ চাহিদাসম্পন্ন শিশু ও কিশোর-কিশোরীদের নিয়ে ৩ সেপ্টেম্বর আয়োজিত হল ‘ব্লু সোলস্ ফেস্টিভ্যাল’। জ্ঞান মঞ্চে আয়োজিত অনুষ্ঠানটির আয়োজন করে লেকটাউনের  ডি’উইশ মাল্টিডিসিপ্লিনারি থেরাপি সেন্টার
বিশদ

08th  September, 2022
গ্ল্যামার কমায় ধূমপান

ধূমপায়ী পুরুষরা নিজেকে স্টাইলিশ ভাবতেই পারেন, কিন্তু নতুন গবেষণা একেবারে উল্টো কথা বলছে।  গবেষণায় উঠে এসেছে, ধূমপায়ীদের প্রতি মানুষ কম আকর্ষিত হয়।  ইউনিভার্সিটি অব ব্রিস্টলের বিশ্লেষকরা একটি গবেষণায় ৫০০ জনেরও বেশি অংশগ্রহণকারীদের নিয়ে একটি পরীক্ষা চালান।
বিশদ

08th  September, 2022
বয়স্কদের জন্য এল্ডারলি হোম কেয়ার

ভারতে বয়স্ক মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে এবং ক্রমাগত বাড়ছে। এছাড়া বয়স্কদের দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হওয়ার সংখ্যাও ক্রমবর্ধমান।‌ এহেন পরিস্থিতিতে বুর্ৎজর্গ ইন্ডিয়া পশ্চিমবঙ্গ, ওড়িশা, উত্তরপ্রদেশের বেশ কিছু জেলায় তাদের পরিষেবা শুরু করছে।
বিশদ

08th  September, 2022
ট্যাটু করালে কি
রক্ত দেওয়া যায়?

 

প্রাচীন যুগ থেকেই মানুষ শরীরে উল্কি আঁকাতো। কিছু কিছু উপজাতি আপন গোষ্ঠীকে আলাদা করে চিহ্নিত করার উদ্দেশ্যে শরীরে উল্কি খোদাই করাতো। এছাড়া শরীরে আরাধ্য দেবী ও দেবতার আদল খোদাই করাও ছিল নানা উপজাতির প্রথা।  বিশদ

01st  September, 2022
ত্বকের যত্নে ট্যাটুর
সঙ্গে আড়ি?

কারও কোমরের ধার ঘেঁষে উঁকি দিচ্ছে কাঁকড়াবিছে, কারও আবার গোলাপফুল। কেউ হয়তো হাত-পায়ে খোদাই করে রাখছেন প্রিয় উক্তি বা পছন্দের মানুষের নাম!
ট্যাটু সংস্কৃতি এভাবেই শরীরে বয়ে বেড়াচ্ছে আধুনিক প্রজন্ম। স্টাইলিংয়ের এই নয়া প্রকাশ তাদের কাছে বড় আকর্ষণের। কিন্তু এই ট্যাটুর বিড়ম্বনায় কি ত্বকের কোনও ক্ষতি হয়, নাকি পুরোটাই মিথ?
বিশদ

01st  September, 2022
জলখাবারে চিড়ে মুড়ি নাকি ওটস মুসলি

একসময় সকাল-সন্ধ্যা জলখাবার বলতেই বোঝাত মুড়ি-তরকারি, নারকেল মুড়ি, মুড়ি-বাদাম বা জলমুড়ি। স্বাদ বদল বলতে চিড়ের পোলাও বা দইচিড়ে। বদলানো সময়ে বদলেছে বাঙালি বাড়ির জলখাবারও। চিড়ে ও মুড়ির জায়গায় বহু বাড়িতে জাঁকিয়ে বসেছে ওটস ও মুসলি। ওটসের খিচুড়ি, ওটস চিল্লা বা দই বা দুধের সঙ্গে ওটস কিংবা ফল মিশিয়ে দই বা দুধের সঙ্গে মুসলি মিশিয়েই আট থেকে আশি সেরে ফেলছে পেট ভরানো জলখাবার।
বিশদ

25th  August, 2022
বয়স্কদের ব্লাড সুগার এত ওঠানামা করে কেন?
 

কমবয়সিদের তুলনায় বয়স্কদের ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা একটু কঠিন। আর তার পিছনে রয়েছে একাধিক কারণ—
কিডনির কার্যকারিতা
বয়সবৃদ্ধির সঙ্গে কিডনির কার্যকারিতা কমে যায়। দীর্ঘদিন ধরে ডায়াবেটিস থাকলে ও প্রথম থেকে সঠিকভাবে সুগার কন্ট্রোল না করা হলে কিডনি যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়। কিডনি ক্ষতিগ্রস্ত হলে তখন ডায়াবেটিস নিয়ন্ত্রণ করাও শক্ত হয়ে যায়।
বিশদ

25th  August, 2022
বিভিন্ন জ্বরে রুচি ফেরাতে
ডায়েট কেমন?

যে কোনও জ্বর তা ডেঙ্গু হোক বা ম্যালেরিয়া— দেহে প্রোটিনের চাহিদা একটু বাড়ে।  কারণ জ্বরের সময় শরীরে ‘ক্যাটাবলিক প্রসেস’ চলে। অর্থাৎ দেহকোষে থাকা বড়সড় অণুগুলি ধ্বংস হতে থাকে। প্রোটিনও নষ্ট হতে থাকে। তাই জ্বরের সময় খাদ্যে প্রোটিনের জোগান বজায় থাকা দরকার। বিশদ

18th  August, 2022
রাতে আলো জ্বালিয়ে ঘুমাবেন না

রাতে ঘুমানোর আগে কেউ বই পড়েন, কেউ মোবাইলে চোখ রেখে অনলাইনে অলিগলি চষে তারপর ঘুমান। ঘুমানোর আগে ঘর অন্ধকার করে শোওয়ার অভ্যেস অনেকেরই। ঘুটঘুটে অন্ধকারে ঘুমাতে অস্বস্তি হয় বলে অনেকে আবার মৃদু আলো জ্বালিয়ে ঘুমান। তবে রাতে আলো জ্বালিয়ে ঘুমালে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। 
একেবারে অন্ধকার করে না শুয়ে ঘরে একটি নীল বা সবুজ রঙের মৃদু বাতি জ্বালিয়ে রাখার অভ্যেসও আছে কারও কারও।
বিশদ

18th  August, 2022
সবুজ গাছপালার কাছাকাছি 
থাকুন, কমবে স্ট্রোকের ঝুঁকি

প্রতি বছর সারাবিশ্বে অসংখ্য মানুষের মৃত্যু হয় স্ট্রোকে। বিশেষজ্ঞরা বলছেন, জীবনচর্চা আর খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে পারলে অনেকটাই কমানো যেতে পারে প্রাণঘাতী এই রোগের ঝুঁকি।
বিশদ

18th  August, 2022
ধূমপান চোখেরও ক্ষতি করে

অতিরিক্ত ধূমপানে আসক্তি বিরূপ প্রভাব ফেলে চোখের উপরও। তামাকের ধোঁয়ায় ৭ হাজারেরও বেশি রাসায়নিক উপাদান রয়েছে, যার মধ্যে বেশ কয়েকটি চোখের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। ধূমপানের ফলে চোখের কী কী সমস্যা দেখা দিতে পারে জেনে রাখুন।  
বিশদ

18th  August, 2022
৩০ জন শিশুকে ‘ক্লাব ফুট’ জুতো প্রদান হাওড়ায়

৪ আগস্ট ছিল অস্থি ও অস্থিসন্ধি দিবস। সেকথা মাথায় রেখে ওয়েস্ট বেঙ্গল অর্থোপেডিক অ্যাসোসিয়েশন প্রতি বছর ১-৭ তারিখ পর্যন্ত অস্থি ও অস্থিসন্ধি সপ্তাহ পালন করে। এবছরও নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এই সপ্তাহ পালিত হল। এবারের থিম ছিল প্রতি একজন অন্যের জীবন বাঁচান।
বিশদ

18th  August, 2022
তীব্র কোমরের ব্যথায়
ভুগছেন? কী করবেন
ডাঃ রুদ্রজিৎ পাল

সাত্যকি একজন ব্যস্ত তথ্যপ্রযুক্তি পেশাদার। মাথায় অনেক চিন্তা। গত দু’বছরে বাড়ি থেকেই ক্রমাগত কাজ চলেছে। দিনে দশ বারো ঘণ্টা একটানা কম্পিউটারের সামনে বসে কোডিং আর মিটিং। তাই কখনও টেবিলে বসে, কখনও বিছানায় উপুড় হয়ে শুয়ে কাজ করেছে সাত্যকি। এমনিতে খুব ফিট ছেলে, আগে তো নিয়মিত জিমে যেত। বিশদ

16th  August, 2022
একনজরে
আগস্ট থেকে শুরু হয়েছিল একটু একটু করে দাম কমা। অক্টোবরেও রেশনে কেরোসিনের দাম কমতে চলেছে। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি এ মাসে কেরোসিনের যে ‘ইস্যু প্রাইস’ নির্ধারণ ...

দলের সর্বভারতীয় সভাপতি নির্বাচন নিয়ে তীব্র আলোড়ন চলছে কংগ্রেসের অন্দরে। সেই আবহে শনিবার দলের যুব সংগঠনের রাজ্যওয়াড়ি শীর্ষ পদাধিকারী নির্বাচনের ফলাফল প্রকাশিত হল। ...

লখিমপুর খেরি কাণ্ডের বর্ষপূর্তিতে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠালেন আন্দোলনকারী কৃষকরা। সেই চিঠির অন্যতম প্রধান দাবিই হল, অবিলম্বে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনিকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করে গ্রেপ্তার করতে হবে। ...

থিমের পুজো এবার নজর কাড়ছে গঙ্গারামপুর শহরের বাসিন্দাদের। শহরে বিগ বাজেটের পুজো উদ্যোক্তারা থিম পুজোর উপর ভর করে একে অপরকে টেক্কা দিচ্ছে। শিল্পীদের ভাবনায় তৈরি হয়েছে এসব থিম। গঙ্গারামপুর জ্বলন্ত অগ্নি সঙ্ঘ ক্লাবের এবারের ৪৭তম বর্ষের পুজোর থিম নারী। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যে কোনও কর্মেই একটু বাধা থাকবে। তবে উপার্জন মন্দ হবে না। ললিতকলায় ব্যুৎপত্তি ও স্বীকৃতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক অহিংস দিবস
ভারতে গান্ধী জয়ন্তী
পথশিশু দিবস 
১৭৯০: মার্কিন যুক্তরাষ্ট্রে আদমশুমারি শুরু হয়
১৮১৪: সমাজ সংস্কারক দক্ষিণারঞ্জন মুখোপাধ্যায়ের জন্ম
১৮৬৬: হিন্দু সন্ন্যাসী ও রামকৃষ্ণ বেদান্ত মঠের প্রতিষ্ঠাতা স্বামী অভেদানন্দর জন্ম
১৮৬৮: কলকাতায় জেনারেল পোস্ট অফিস উদ্বোধন হয়
১৮৬৯: মহাত্মা গান্ধীর জন্ম
১৮৮৯: অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর জন্ম
১৯০৪: দ্বিতীয় প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর জন্ম
১৯০৬: শিল্পী রাজা রবি বর্মার মৃত্যু
১৯১৭: কবি অক্ষয়চন্দ্র সরকারের মৃত্যু
১৯২৪: বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক তপন সিংহের জন্ম
১৯৫০ - কিংবদন্তি ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিকের জন্ম
১৯৬২: ‘টারজান’ খ্যাত হলিউড তারকা জো লারার জন্ম
১৯৭২: মুম্বই তথা তৎকালিন বোম্বেতে ভারতের প্রথম টেলিভিশন কেন্দ্র চালু হয়
১৯৯৬ : মাদার তেরেসা আমেরিকার সম্মানিক নাগরিকত্ব লাভ করেন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৭৮ টাকা ৮২.৫৩ টাকা
পাউন্ড ৮৯.৫৪ টাকা ৯২.৭৬ টাকা
ইউরো ৭৮.৫৬ টাকা ৮১.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৬,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৬,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ আশ্বিন, ১৪২৯, রবিবার, ২ অক্টোবর, ২০২২।  সপ্তমী ৩৩/১০ রাত্রি ৬/৪৮। মূলা নক্ষত্র ৫০/৫১ রাত্রি ১/৫৩। সূর্যোদয় ৫/৩১/৫২, সূর্যাস্ত ৫/২০/৩২। অমৃতযোগ দিবা ৩/১৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৭/৪৭ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৩/৪৬ গতে ৪/৩৩ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১২/৫৬ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে। 
১৫ আশ্বিন, ১৪২৯, রবিবার, ২ অক্টোবর, ২০২২। সপ্তমী রাত্রি ৬/২২। মূলা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/৩২, সূর্যাস্ত ৫/২২। অমৃতযোগ দিবা ৬/২৬ গতে ৮/৪২ মধ্যে ও ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৪ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৮ মধ্যে ও ২/১৮ গতে ৫/৩২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৩১ গতে ৪/১৬ মধ্যে। 
৫ রবিউল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
শারদ শুভেচ্ছা ও ছুটি
দেবীর আবাহনে গোটা বাংলা মেতেছে উৎসবের আনন্দে। শারদোৎসব উপলক্ষে ‘বর্তমান’-এর সকল ...বিশদ

04:00:00 AM

সাংসদ পদ ছাড়লেন খাড়্গে
কংগ্রেস প্রেসিডেন্ট নির্বাচনের আগেই রাজ্যসভা থেকে পদত্যাগ করলেন কংগ্রেস নেতা ...বিশদ

01-10-2022 - 02:42:50 PM

দিল্লিতে পিইউসি ছাড়া মিলবে না তেল
২৫ অক্টোবরের পর থেকে দূষণ নিয়ন্ত্রণের ছাড়পত্র  ছাড়া দিল্লিতে পাওয়া ...বিশদ

01-10-2022 - 02:32:37 PM

চিকিৎসক নীলরতন সরকার ও সঙ্গিতজ্ঞ শচীনদেব বর্মণের জন্মদিনে শ্রদ্ধা জানাচ্ছেন মন্ত্রী অরূপ রায়

01-10-2022 - 01:21:00 PM

ভারতে বন্ধ করা হল পাকিস্তানি সরকারের টুইটার অ্যাকাউন্ট

01-10-2022 - 12:54:30 PM

ভারতীয় সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করল আমেরিকা
ইরান থেকে তেল কেনার জন্য একটি ভারতীয় কোম্পানিকে নিষেধাজ্ঞা আরোপ ...বিশদ

01-10-2022 - 12:42:02 PM