Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

ওয়ার্ক ফ্রম হোমে
উৎসাহ হারাচ্ছেন?
জেনে নিন সমাধানের ঘরোয়া উপায়

পরামর্শে কলকাতার পাভলভ হাসপাতালের বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ শর্মিলা সরকার।
নোভেল করোনার দাপট রুখতে দেশ জুড়ে চলছে লকডাউন। মোটের উপর ঘরবন্দি দেশের অধিকাংশ মানুষ। অবশ্য এই ঘরবন্দি অবস্থাতেও বাড়িতে বসেই কাজ করে যাচ্ছেন অনেকে। ল্যাপটপ, কম্পিউটার বা আধুনিক মোবাইল ব্যবহার করে মেটাতে হচ্ছে সেই কাজ। আধুনিক ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর দৌলতেই এমন আপৎকালীন পরিস্থিতিতেও অনেক অফিসের কাজ চলছে নির্বিঘ্নেই।
‘ওয়ার্ক ফ্রম হোম’-এর ধারণা নতুন কিছু নয়। বিশ্বের উন্নত দেশগুলিতে অনেক আগে থেকেই এই কর্মপদ্ধতি চালু রয়েছে। এমনকী এ দেশেরও বেশকিছু সংস্থা নিজেদের কর্মচারিদের জন্য এই ব্যবস্থা চালু করেছে। বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে, মাঝেমাঝে বাড়ি থেকে কাজ করলে কর্মীদের কাজ করার ক্ষমতা অনেকটাই বেড়ে যায়। তাঁরা কাজটিকে আরও বেশি করে উপভোগ করেন।
তবে আজকের সংকটময় পরিস্থিতিতে দাঁড়িয়ে টানা ‘ওয়ার্ক ফ্রম হোম’ করতে করতে অনেকেই কাজের প্রতি উৎসাহ হারাচ্ছেন। নানাবিধ কারণে কমছে কাজের ইচ্ছাও। এমনকী ডিপ্রেশনেরও শিকার হচ্ছেন অনেকে। এবার প্রশ্ন হল, ঠিক কোন উপায়ে মানসিক এই সমস্যাগুলিকে দূরে সরিয়ে বাড়ি বসেই অফিসের কাজ সহজেই সেরে ফেলা যাবে? আসুন জেনে নেওয়া যাক—
 বাড়ি বসে কাজ করছেন বলে দিনের যে কোনও সময় কাজ করতে বসা যাবে না। সবথেকে ভালো হয়, অফিসের কাজের সময় মেনে কাজ করতে পারলে।
 অফিসের কাজে বসার আগে এবং কাজ সেরে ওঠার পরেই বাড়ির কাজ করুন। অফিসের কাজ করতে করতে বাড়ির কাজ করার জন্য উঠতে হলে কাজে সরল গতি হারিয়ে যায়। তবে অফিসের কাজ করার মাঝে ৩০ মিনিট অন্তর অবশ্যই মিনিট পাঁচেকের বিরতি নেবেন।
 পরিবারের অন্যান্য সদস্যদের কথাবার্তা, টিভির আওয়াজ, ছোটদের দৌড়াদৌড়ি ইত্যাদি কারণে কাজে মনোসংযোগ করতে সমস্যা হতে পারে। এই সমস্যা সমাধানে আলাদা কোনও ঘরে বসে কাজ করতে পারলে সবথেকে ভালো হয়। আর আলাদা ঘরের বন্দোবস্ত করা সম্ভব না হলে ঘরের একটি কোণায় বসে কাজ করতে পারেন।
 বাড়িতে বসে কাজ করারও যে গুরুত্ব রয়েছে, এই বিষয়টি বাড়ির অন্য সদস্যদের বোঝাতে হবে। নয়তো অন্যান্য সদস্যরা এই কাজে তেমন গুরুত্ব দেবেন না। ফলে কাজে মাঝেমধ্যেই বিঘ্ন ঘটার আশঙ্কা তৈরি হয়।
 বিছানায় শুয়ে বা সোফায় বসে অফিসের কাজ করার জন্য প্রয়োজনীয় উৎসাহ মেলে না। তাই চেষ্টা করুন, চেয়ারে বসে ঘাড় সোজা রেখে কাজ করতে।
 কাজে মনোযোগ বজায় রাখতে শরীর সুস্থ রাখায় জোর দিতে হবে। এক্ষেত্রে সুষম খাদ্য খাওয়া, পর্যাপ্ত জলপান এবং দিনে সাত থেকে আট ঘণ্টা ঘুম অত্যন্ত জরুরি। পাশাপাশি রোজ অন্তত ৩০ মিনিট বাড়িতেই ব্যায়াম করতে হবে।
 মানসিক স্বাস্থ্য ভালো রাখতে দিনে অন্তত পক্ষে ১০ থেকে ১৫ মিনিট প্রাণায়াম ও মাইন্ডফুলনেস করা দরকার। এর মাধ্যমে কাজের প্রতি উৎসাহ, মনোসংযোগ বাড়ে। কমে দুশ্চিন্তা। পাশাপাশি মন ভালো রাখতে পরিবারে ব্যক্তিদের সঙ্গে কথা বলুন। বন্ধুদের সঙ্গে সুখ-দুঃখ ভাগ করে নিন।
 চাকরিজীবীদের দিনের অনেকটা সময় অফিসেই কাটে। ফলে অচিরেই সেই অফিস ও সহকর্মীরাই আপনজন হয়ে ওঠেন। এবার লকডাউনে হঠাৎ করে এই সহকর্মীদের সঙ্গে অনেকদিন দেখা না হওয়ার ফলেও অনেকেই মানসিকভাবে ভেঙে পড়ছেন। এমন সমস্যা থেকে মুক্তি পেতে অনায়াসে ফোন করে বা ভিডিও কলে সহকর্মীদের সঙ্গে কথা বলা যেতে পারে। এমনকী এই প্রযুক্তির মাধ্যমে সেরে ফেলা যায় দরকারি মিটিংও।
 করোনার থাবায় বেসামাল বিশ্ব অর্থনীতি। এর প্রভাব পড়ছে কর্মক্ষেত্রেও। অনেক ব্যক্তিকেই ইতিমধ্যে গ্রাস করেছে চাকরি চলে যাওয়ার ভয়। অনেকেই হয়তো বেতন পাননি। এই অনিশ্চিত পরিবেশে তাঁরা ‘ওয়ার্ক ফ্রম হোম’ সুষ্ঠভাবে করতে পারছেন না। পাশাপাশি তাঁদের ব্যক্তিগত জীবনেও এর খুব খারাপ প্রভাব পড়েছে। এই মানুষগুলির জন্য বলব, হয়তো আপনার চাকরিতে করোনার প্রভাব পড়েছে বা পড়বে। তাই বলে, এখনই ভেঙে পড়ার কিছু নেই। চাকরি নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা করবেন না। এখন যতটুকু আপনার হাতে রয়েছে সেই কাজটা করে যান। নিজের উপর বিশ্বাস রাখুন।
 শেষে বলি, মানসিকভাবে খুব অসুস্থ বোধ করলে অবশ্যই কাছের মানুষদের সেই সমস্যার কথা খুলে বলুন। প্রয়োজনে একজন মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। অযথা সমস্যা নিজের মধ্যে পুষে রেখে জটিল করে তুলবেন না।
লিখেছেন সায়ন নস্কর
02nd  May, 2020
ছড়াতে পারে করোনা, দাঁতের
অস্ত্রোপচারে নিষেধাজ্ঞা জারি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ মে: দাঁতের ডাক্তারখানা থেকে ব্যাপক হারে ছড়াতে পারে করোনার ভাইরাস। তাই একান্ত জরুরি ছাড়া দাঁতের অস্ত্রোপচার করতে বারণ করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। রোগী দেখার ক্ষেত্রেও জারি হল বিধি নিষেধ। বিশদ

21st  May, 2020
গার্হস্থ্য হিংসায় বাচ্চাদের মানসিক স্বাস্থ্য
ভেঙে পড়ার আশঙ্কা শিশু কমিশনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনে বেড়ে চলা গার্হস্থ্য হিংসার ঘটনা শিশুমনেও ব্যাপক প্রভাব ফেলতে পারে। ফলে তাদের মধ্যে নানা আচরণগত পরিবর্তন হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। এমনই আশঙ্কা রাজ্য শিশু কমিশনের।
বিশদ

21st  May, 2020
প্রসূতিদের মধ্যে উত্তরোত্তর বাড়ছে করোনা,
হাই-প্রোটিন ডায়েট এবং ব্যায়ামের পরামর্শ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরএস মেডিক্যাল কলেজে সাতজন, মেডিক্যাল কলেজে দু’জন, কেপিসি মেডিক্যাল কলেজে তিনজন, সঞ্জীবন হাসপাতালে একজন....। করোনা পর্ব যতই দীর্ঘায়িত হচ্ছে, প্রসূতিদের মধ্যে সংক্রমণও বাড়ছে। 
বিশদ

10th  May, 2020
করোনা ঠেকাতে কোন ধরণের
সাবান ব্যবহার করবেন

যে রোগে মৃত্যুর হার শতকরা মাত্র পাঁচ ভাগ, সেই রোগটাকে নিয়ে কী শুরু হয়েছে বলুন তো! গুজব আর আতঙ্কে তো কান পাতাই দায়। এলাকায় কারো করোনা ধরা পড়ার পর, যে ধরনের অসভ্যতা শুরু হয়ে যায়, মনে হয় কোনও আতঙ্কবাদী ধরা পড়েছে! সেদিন আবার শুনলাম, সাবান না স্যানিটাইজার, নাকি দুটোই- এই নিয়েও প্রশ্ন উঠছে। সাবান হলে কোন সাবান? 
বিশদ

06th  May, 2020
খাদ্যাভ্যাস সম্পর্কে ভারতীয়দের সতর্ক
করলেন ভারতীয় বংশোদ্ভূত ডাক্তার

  লন্ডন, ৩ মে (পিটিআই): করোনায় মৃত্যু এড়াতে দৈনন্দিন খাদ্যাভ্যাস সম্পর্কে ভারতীয়দের সতর্ক করলেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ চিকিৎসক ডাঃ অসীম মালহোত্রা। ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)-এর সঙ্গে যুক্ত স্বনামধন্য কার্ডিওলজিস্ট ডাঃ মালহোত্রা আবার ‘এভিডেন্স বেসড মেডিসিন’-এর অধ্যাপক। বিশদ

04th  May, 2020
লকডাউনে সুস্থ থাকবেন কী করে
প্রেমসুন্দর দাস, বিশিষ্ট যোগ বিশেষজ্ঞ

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য জরুরি তিনটি বিষয়—শারীরিক স্বাস্থ্য, মানসিক স্বাস্থ্য ও পুষ্টি। তিনের মেলবন্ধনেই প্রতিরোধ ক্ষমতার শ্রীবৃদ্ধি ঘটে। মন যত প্রশান্ত হবে, শারীরিক সমস্যাও তত কমবে। মন একাগ্র করার পন্থা আবার নিহিত শরীরচর্চার মধ্যে।
বিশদ

02nd  May, 2020
লকডাউন ওঠার পর কী কী
অভ্যাস বজায় রাখবেন?

 লকডাউন কবে উঠবে? তার চাইতেও অনেক বড় প্রশ্ন হল আমাদের আগামী দিনে জীবন কেমন হবে? সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক, স্যানিটাইজারের ব্যবহার করে যেতেই হবে লকডাউন শেষ হওয়া পর্যন্ত। বিশদ

02nd  May, 2020
কীভাবে হাত ধুলে করোনা
ভাইরাসকে মাত দেওয়া যায়?

 করোনা ভাইরাস প্রতিরোধে চিকিৎসাবিজ্ঞানের সমস্ত স্তর দিয়েই হাত ধোয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সেই পরামর্শ মেনে নিয়ে একটা বড় অংশের মানুষই নিয়মিত হাত ধুয়ে চলেছেন। তবে অনবরত হাত ধুয়ে চলা এই মানুষগুলির মধ্যে অনেকেই অবশ্য হাত ধোয়ার আদর্শ পদ্ধতি মানছেন না।
বিশদ

02nd  May, 2020
রান্নায় এই ৭ টি মশলা বাড়াবে
রোগ প্রতিরোধ ক্ষমতা

 এই মুহূর্তে করোনা আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। মারণ এই ভাইরাসের তাণ্ডবে কার্যত বিপর্যস্ত মানবজীবন। কীভাবে এই মহামারীর হাত থেকে নিজেকে রক্ষা করা যায় এই চিন্তাতেই দিন কাটছে মানুষের।
বিশদ

02nd  May, 2020
বাসন মাজলে করোনা
ভাইরাস মরে?

 জিম বন্ধ। বন্ধ সেলেবদের শরীরচর্চা। তা বলে থেমে নেই তারকারা। বেছে নিয়েছেন অন্য উপায়। হাত লাগিয়েছেন বাসন মাজায়! কে নেই এই তালিকায়— ক্যাটরিনা থেকে কার্তিক আরিয়ান সকলেই মাজছেন বাসন। গৃহস্থালির এত কাজ থাকতে হঠাত্ কেন বাসন মাজা-মাজি?
বিশদ

02nd  May, 2020
সাবান না স্যানিটাইজার
কোনটা বেশি ভালো?

 নোভেল করোনার করাল গ্রাস থেকে রক্ষা পেতে সাবান এবং স্যানিটাইজারের কদর প্রতিদিন বেড়েই চলেছে। চাহিদা এতটাই বেশি যে বাজারে স্যানিটাইজার তো প্রায় পাওয়াই যাচ্ছে না। আর সাবান পাওয়া গেলেও তার বিক্রি বেড়েছে কয়েক গুণ। বিশদ

02nd  May, 2020
বারবার বাসন মেজে নখকুনি?
কাপড় কেচে, ঘর মুছে
হাতে হাজা? কী করবেন?

 বাসন মাজা, ঘর মোছা, কাপড় কাচা, সব্জি কাটার কারণে হাতে বেশ কিছু ত্বকের সমস্যা দেখা দেয়। তার উপর এখন লকডাউন চলছে। ঘরের কাজ একটু বেশিই করতে হচ্ছে। এদিকে কাজ থেকে নিষ্কৃতি পাওয়ার উপায় নেই। বিশদ

02nd  May, 2020
 ঘাড়, কোমর, কনুই, কবজিতে ব্যথা?
সমস্যাটা মোবাইলেই লুকিয়ে নেই তো?

 দীর্ঘ লকডাউনে বাড়িতে বন্দী ছোট থেকে বড় সকলেই। খেয়াল করে দেখেছেন কি, ইতিমধ্যেই বেশ কিছু শারীরিক সমস্যা মাথাচাড়া দিয়ে উঠেছে। বিশেষতঃ ঘাড়ে, কাঁধে, কনুই ও কবজিতে একটা ব্যথা এবং শক্তভাব টের পাচ্ছেন? আসুন জেনে নিই বিশেষজ্ঞরা কী বলছেন এবং এই সমস্য দূরই বা করবেন কীভাবে। বিশদ

02nd  May, 2020
কিডনির অসুখে আক্রান্তরা
করোনা থেকে বাঁচবেন কীভাবে?

 গোটা দেশের একটা বড় সংখ্যক মানুষ ক্রনিক কিডনি ডিজিজ বা সোজা বাংলায় কিডনির অসুখে ভোগেন। বর্তমানে করোনা পরিস্থিতিতে এই মানুষগুলিকে অবশ্যই বেশি সচেতন থাকতে হবে। কারণ কিডনির অসুখে আক্রান্ত ব্যক্তিদের করোনা থেকে সমস্যা জটিল দিকে মোড় নেওয়ার আশঙ্কা দেখা দেয়।
বিশদ

02nd  May, 2020
একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনার দাপটে বিভিন্ন দেশ থেকে ফেরা পেশাদার ব্যক্তিদের জীবিকার সংস্থান করে দিতে উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। এঁদের জন্য তথ্যভাণ্ডার তৈরি করে নিয়োগকারী সংস্থা, রাজ্য সরকার এবং বণিকসভাগুলিকে পাঠানোর পরিকল্পনা করা হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনে দেশের সর্বত্র গুরুত্বপূর্ণ প্রকল্পগুলি আটকে রয়েছে। ব্যতিক্রম নয় প্রতিরক্ষা ক্ষেত্রও। প্রতিরক্ষা মন্ত্রকের কর্তাদের চিন্তা বাড়িয়েছে দেশীয় প্রযুক্তিতে প্রথম তৈরি হতে চলা ...

বেজিং, ৪ জুন (পিটিআই): চীনে একটি প্রাথমিক স্কুলে ছুরিকাহত হলেন পড়ুয়া ও শিক্ষক মিলিয়ে কমপক্ষে ৪০ জন। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা নাগাদ গুয়াংজি প্রদেশের ওঝাউ শহরের একটি সরকারি স্কুলে ওই ঘটনা ঘটেছে। ...

অলকাভ নিয়োগী, বর্ধমান: করোনা সংক্রমণ রুখতে দেশজুড়ে আচমকা লকডাউন শুরু হওয়ায় বিভিন্ন রা঩জ্যে হাজার হাজার পরিযায়ী শ্রমিক এবং সাধারণ মানুষ আটকে পড়েছিলেন। এখন প্রতিদিন সেই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক, কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম

04th  June, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৪ টাকা ৭৬.৪৫ টাকা
পাউন্ড ৯৩.১৩ টাকা ৯৬.৪৪ টাকা
ইউরো ৮৩.২২ টাকা ৮৬.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ৪৯/২৮ রাত্রি ১২/৪২। অনুরাধা নক্ষত্র ২৯/৩১ অপঃ ৪/৪৪। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৪/৩২। অমৃতযোগ দিবা ১২/১ গতে ২/১৪ মধ্যে। রাত্রি ৮/২২ মধ্যে পুনক্ষ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৫ মধ্যে।
২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ১/১। অনুরাধা নক্ষত্র অপরাহ্ন ৫/১২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/২৯ মধ্যে ও ১২/৪২ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ১১/৩৬ মধ্যে কালরাত্রি ৮/৫৬ গতে ১০/১৬ মধ্যে।
১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাশিয়ায় একদিনে আক্রান্ত ৮৭২৬ জন 
রাশিয়ায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৮৭২৬ জন। মৃত্যু ...বিশদ

03:55:49 PM

মালদ্বীপ থেকে দেশে ফিরছেন ৭০০ ভারতীয় 
মালদ্বীপ থেকে প্রায় ৭০০ ভারতীয়কে দেশে ফেরানো হচ্ছে। জানা ...বিশদ

03:52:31 PM

করোনা: মেক্সিকোয় একদিনে আক্রান্ত ৪৪৪২ জন 
মেক্সিকোয় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৪৪৪২ জন। মৃত্যু ...বিশদ

03:52:07 PM

পঃ মেদিনীপুর, ঝাড়গ্রামে বৃষ্টির সম্ভাবনা 

03:44:00 PM

৩০৬ পয়েন্ট উঠল সেনসেক্স 

02:53:15 PM

গুজরাতের অবস্থা পশ্চিমবঙ্গের থেকেও খারাপ: ফিরহাদ 

02:47:24 PM