Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

৪০ পেরলে কী কী সতর্কতা নেবেন? 

পরামর্শে বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ আশিস মিত্র

জীবনের চল্লিশটা বসন্ত অতিবাহিত হওয়ার পর অনেকেই ভাবেন যে এইবার বোধহয় রোগ ভোগের পালা শুরু হল। ব্যাপারটা কিন্তু পুরোপুরি ঠিক নয়। বরং বলা যায় যে পুরোটা নির্ভর করছে আপনি শরীর সম্পর্কে কতটা সচেতন। এই নির্দিষ্ট বয়সের পর একবার ডাক্তারি পরীক্ষা এবং কিছু টেস্ট করা জরুরি। কিন্তু তার থেকে বড় ব্যাপার হল, শারীরিক এবং মানসিকভাবে ফিট থাকার কলাকৌশলগুলো ভালো করে রপ্ত করতে হবে।
তাই প্রথমেই আমরা ভালো থাকার কিছু টিপস্‌ সংক্ষেপে জেনে নেব—
১) রাত্রে পর্যাপ্ত ঘুম: সাত থেকে আট ঘণ্টা ঘুম ফিট থাকার জন্য একান্তই দরকার। গবেষণায় দেখা গিয়েছে ঘুম ঠিক মতো না হলে স্ট্রেস বেড়ে যায়। মানসিক উৎকণ্ঠা বাড়লে শরীরে ডায়াবেটিস এবং ব্লাডপ্রেশার বাসা বাঁধে। অনেকেই এই বয়স থেকে অনিদ্রায় ভুগতে শুরু করেন। ঘুম আসতে চায় না। এই সমস্যা সমাধানে গান শুনুন, গল্পের বই পড়ুন। নিশ্চয়ই ঘুম আসবে। শোওয়ার ঘরে মোবাইল ফোন আনবেন না।
২) নিয়মিত শরীরচর্চা: প্রতিদিন আধঘণ্টা হাঁটা খুব জরুরি। সারাদিনে কমপক্ষে দুশো স্টেপ হাঁটতে পারলে ভালো হয়। সকালে বা বিকালে যে কোনও সময় হাঁটতে পারেন। তবে যেহেতু সকালে দূষণমুক্ত বাতাস থাকে তাই সকালে হাঁটা শ্রেয়। এছাড়া ট্রেডমিল বা সাইক্লিং অথবা সাঁতার-এর মধ্যে যে কোনও একটা সপ্তাহে কমপক্ষে দু’দিন করতে পারলে ভালো।
৩) মিষ্টি বর্জন করুন: ডায়াবেটিস থাকলে তো কথাই নেই, না থাকলেও মিষ্টি খেলে ওজন বাড়ে। তাই চল্লিশ পেরলে চিনি ছাড়া গ্রিন টি খাওয়া শুরু করুন। সুগার ফ্রি চলতে পারে, কিন্তু বেশি নয়। ওজন যত নিয়ন্ত্রণ করতে পারবেন বাতজনিত কারণে ব্যথা-বেদনায় কম ভুগবেন।
৪) ভাজাভুজি এড়িয়ে চলুন: যতটা সম্ভব কম তেলে রান্না করতে পারলে ভালো। বিশেষ করে বাইরের ফ্রায়েড ফুড, ফাস্ট ফুড, তেলের ভাজা এড়িয়ে চলতে হবে।
৫) রোজ খান টাটকা ফল: নিয়মিত টাটকা শাকসব্জি এবং মরশুমি ফল খেতে হবে। সপ্তাহে দু’দিন পুরোপুরি নিরামিষ খান। কীটনাশক মুক্ত অর্গ্যানিক খাবার খান চাষিদের থেকে কিনুন তাজা ফলমূল।
৯) প্রকৃতির মাঝে সময় কাটান: দিনে কমপক্ষে একঘণ্টা বাড়ির বাইরে প্রকৃতির মাঝে কাটান। পার্কে বা মাঠে গিয়ে প্রাণখুলে প্রকৃতির ঘ্রাণ নিন। গায়ে রোদ লাগান, হাঁটুন, ব্যায়াম করুন। লোকের সঙ্গে বন্ধুত্ব করুন। অনেকের মাঝে বাঁচার চেষ্টা করুন। ধ্যান বা যোগাসনে মন দিন। এতে করে শরীর এবং মন দু’টোই ভালো থাকবে এবং রোগ মুক্তি হবে।
১০) প্রচুর পরিমাণে জলপান করুন: দিনে দশ গ্লাস জলপান করুন। এতে করে কোষ্ঠকাঠিন্য দূর হবে। শরীর থেকে বর্জ্য পদার্থ বেরিয়ে যাবে এবং কিডনি বা মূত্রনালীতে পাথর হওয়ার আশঙ্কা কমবে। তবে যাঁদের ইতিমধ্যে হার্ট, কিডনি বা সোডিয়ামের সমস্যা আছে তাঁরা ডাক্তারের পরামর্শ অনুযায়ী জলের মাপ ঠিক করে নেবেন।
১১) প্রাণ খুলে হাসুন: হাসির বই পড়ুন, লাফিং ক্লাবে যোগ দিন। সদাহাস্যময় লোকের সঙ্গে বন্ধুত্ব করুন। দৈনন্দিন জীবনে যাই হোক না কেন সবসময় পজিটিভ থাকার চেষ্টা করুন। নিয়ম করে লম্বা শ্বাস নিন আর ছাড়ুন। এতে করে স্ট্রেস কমবে এবং ভালো ঘুম হবে।
১২) জীবনসঙ্গীকে সময় দিন: চল্লিশ পেরলেই জীবনসঙ্গীর ওপর নির্ভরশীল হোন। স্ট্রেস কমবে, ভালো ঘুম হবে। একসঙ্গে গান শুনুন, গল্পের বই পড়ুন, কাছে-দূরে বেড়িয়ে আসুন। নতুনভাবে ভাবতে শুরু করুন, নতুন ভাবে বাঁচতে শিখুন।
বছরে একবার যে পরীক্ষাগুলো করা উচিত
চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে বছরে অন্তত একবার এই টেস্টগুলি করিয়ে নিন—
 কমপ্লিট ব্লাড কাউন্ট (সিবিসি): রক্তাল্পতা সহ রক্তের নানা রোগ নির্ণয়ের প্রাথমিক পরীক্ষা।
 ব্লাড সুগার: ডায়াবেটিস হচ্ছে কি না বা ডায়াবেটিস হওয়ার আশঙ্কা (প্রি ডায়াবেটিস) আছে কি না বোঝা যায়।
 ইউরিয়া, ক্রিয়েটিনিন: কিডনির রোগ জানার প্রারম্ভিক পরীক্ষা হল ইউরিয়া, ক্রিয়েটিনিন।
 লিভার ফাংশান টেস্ট: এই পরীক্ষার উপর ভিত্তি করে লিভারের সমস্যা আছে কি না বা থাকলে তা কতটা খারাপ বোঝা যায়।
 লিপিড প্রোফাইল: রক্তে কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা জানা যায়। এই দুই স্নেহপদার্থ রক্তে মাত্রারিক্ত মাত্রায় ঘোরাফেরা করলে হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কা প্রবল। এই পরীক্ষা ১২ ঘণ্টা খালি পেটে করা উচিত।
 টিএসএইচ: থাইরয়েড গ্রন্থির হর্মোনের কার্যকারিতা বোঝার প্রারম্ভিক পরীক্ষা।
 ইসিজি: হৃৎপিণ্ডের ছন্দপতন হচ্ছে কি না বা রক্ত সঞ্চালনের সমস্যা হচ্ছে কি না বোঝা যায়।
 ইকোকার্ডিওগ্রাফি: হৃৎপিণ্ডের সংকোচন-প্রসারণ ঠিকমতো হচ্ছে কি না, ভালভের কোনও সমস্যা আছে কি না বা হৃৎপিণ্ডের বাইরের আস্তরণে জল জমছে কি না বোঝা যায়। তবে ট্রেড মিল টেস্ট চিকিৎসকের পরামর্শ ছাড়া করাবেন না।
 পেটের আলট্রাসোনোগ্রাফি: এই পরীক্ষায় পেটের বিভিন্ন অঙ্গের গঠনগত সমস্যা হচ্ছে কি না বোঝা যায়। অর্থাৎ কিডনি বা গলব্লাডার পাথর জমছে কি না, লিভারে ফ্যাট জমছে কি না বা ছেলেদের ক্ষেত্রে প্রস্টেট বড় হচ্ছে কি না তা জানার জন্য এই পরীক্ষা জরুরি।
 চেস্ট এক্স রে: বুকে কোনও জীবাণুর সংক্রমণ হচ্ছে কি না বা কোনও টিউমার দেখা যাচ্ছে কি না তা বোঝা যায় প্রাথমিকভাবে।
 স্টুল ফর অকাল্ট ব্লাড টেস্ট: পাকস্থলী বা অন্ত্রের রক্তপাত বোঝা যায়।
 ডেক্সা স্ক্যান: হাড়ের ক্ষয়িষ্ণুতা ও ভঙ্গুরতা জানতে এই পরীক্ষা করাতে হয়।
২) বিশেষ কিছু পরীক্ষা
 পুরুষের ৫০ বছর বয়সের পর বছরে একবার প্রস্টেট স্পেসিফিক অ্যান্টিজেন টেস্ট-এর মাধ্যমে প্রস্টেট ক্যান্সার হচ্ছে কি না তা বোঝা যায়।  মেয়েদের ক্ষেত্রে ব্রেস্ট ক্যান্সার জানার জন্য ম্যামোগ্রাফি করাতে হবে। ক্ষেত্রবিশেষে আল্ট্রাসোনোগ্রাফিও করা হয়।  মহিলাদের সার্ভাইক্যাল ক্যান্সার নির্ধারণের জন্য প্যাপ স্মিয়ার পরীক্ষা করা হয়।  অবশ্যই বছরে একবার চোখ এবং দাঁত পরীক্ষা করুন। 
20th  February, 2020
সিকে বিড়লা হাসপাতালের ৩০ বছর পূর্তি 

৩০ বছর পূর্ণ করল কলকাতার সিকে বিড়লা হসপিটাল-বিএমবি। সেই উপলক্ষ্যে সংস্থার পক্ষ থেকে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল।  বিশদ

20th  February, 2020
মহিলারা এইবার অন্তত নিজের দিকে তাকান! 

পরামর্শে স্পর্শ ইনফার্টিলিটি ক্লিনিকের বিশিষ্ট গাইনিকোলজিস্ট এবং ইনফার্টিলিটি বিশেষজ্ঞ ডাঃ দেবলীনা ব্রহ্ম।  বিশদ

20th  February, 2020
হার্ট অ্যাটাক-স্ট্রোক এড়ান 

পরামর্শে মুকুন্দপুরের আর এন টেগোর হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ অরিন্দম বিশ্বাস।  বিশদ

20th  February, 2020
দুঃস্বপ্ন মস্তিষ্ককে শক্তিশালী করে 

বেঁচে থাকতে মানুষের খাওয়া এবং ঘুম অপরিহার্য। দিনের শেষে একটু ঘুমিয়ে নেওয়া মানে টোটাল রিফ্রেশ। কিন্তু সেই ঘুমের ভেতরে অনেকেই অনেক সময় ভয়ানক কোনও স্বপ্ন দেখে চিৎকার করে জেগে ওঠেন। স্বপ্ন যেমন সুখের হয়, তেমনি দুঃখেরও হয়। হয় ভয়েরও। তবে মজার বিষয় হল, গবেষকরা সম্প্রতি জানিয়েছেন, ঘুমের ভেতর দুঃস্বপ্ন দেখলে মস্তিষ্কের কার্যকারিতা অধিকাংশ ক্ষেত্রে অনেকগুণ বেড়ে যায়।
বিশদ

13th  February, 2020
কন্যাসন্তান হলে পিতার আয়ু বাড়ে 

পুত্রসন্তান তাদের পিতার আয়ুর ওপর কোনও প্রভাব ফেলে না। তবে কন্যাসন্তানের সংখ্যার সঙ্গে পিতার লম্বা আয়ুর সমানুপাতিক সম্পর্ক রয়েছে। পোল্যান্ডের জাগিলোনিয়ান বিশ্ববিদ্যালয়ের সম্প্রতি পরিচালিত এক গবেষণা শেষে এমন তথ্য পাওয়া গিয়েছে। 
বিশদ

13th  February, 2020
ক্রমাগত অনলাইন শপিং কি অবসাদের প্রকাশ? 

অফিসে কাজের ফাঁকে কিংবা অবসরে মোবাইলে প্রতিদিনই অনায়াসে চোখ ঘোরাফেরা করছে নানা সাইটে। ল্যাপটপে একগুচ্ছ উইন্ডো খোলা কিংবা মোবাইলে অনলাইন শপিং সাইট খুলে রাখা— এটা রোজকার অভ্যেসে পরিণত হয়েছে। জামা, জুতো, শ্যাম্পু কিংবা লাইফ স্টাইলের নানা পণ্যও শপিং সাইটগুলো থেকে হুট করে কিনে ফেলেন অনেকে।  
বিশদ

13th  February, 2020
এক ঝলকে 

মেডিকায় লিভার ট্রান্সপ্ল্যান্ট
জটিল লিভারের সমস্যায় ভুগছিলেন বছর চল্লিশের যুবক মুকেশকুমার শ। এরপর তিনি মেডিকা হাসপাতালের ইনস্টিটিউট অব গ্যাস্ট্রোইন্টেসটিনাল ডিজিজ বিভাগে চিকিৎসার জন্য আসেন।  
বিশদ

13th  February, 2020
ক্যান্সার চিকিৎসায় কতটা এগল আয়ুর্বেদ? 

জানাচ্ছেন কলকাতার ডি.এস রিসার্চ সেন্টারের আয়ুর্বেদাচার্য কনসালটেন্ট ডাঃ অনির্বাণ ভট্টাচার্য।
এক সমীক্ষায় দেখা গিয়েছে, বিশ্বে প্রতি বছর এক কোটি কুড়ি লক্ষ মানুষ ক্যান্সার রোগে আক্রান্ত হয়। সেই হিসাবে প্রতি বছর ক্যান্সারের চিকিৎসায় সারা বিশ্বে ব্যয় হয় ২৮ হাজার ৬০০ কোটি ডলার।  
বিশদ

13th  February, 2020
কীভাবে ‘ওম’ উচ্চারণ করলে শান্তি পাওয়া যায়? 

শারীরিক অসুখের সঙ্গে মানসিক অস্থিরতা ও দুশ্চিন্তার সম্পর্ক নিবিড়। তাই প্রতিদিন ‘ওম’ ধ্বনি সহযোগে ধ্যান করলে মন শান্ত হয়। প্রতিকূল পরিস্থিতিতেও সঠিক সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়। তবে ধ্যান করার কিছু নিয়ম রয়েছে। জানাচ্ছেন যোগ বিশারদ প্রেমসুন্দর দাস। 
বিশদ

13th  February, 2020
শিশুদেরও সাবধানে রাখুন 

চীনের গণ্ডি পেরিয়ে ভারতের মাটিতে এসে উপস্থিত হয়েছে নোভেল করোনা ভাইরাস। সবমিলিয়ে পরিস্থিতি বেশ জটিল দিকে মোড় নিচ্ছে। উদ্বিগ্ন দেশের স্বাস্থ্য মহল। এমন খবরে গৃহস্থ বাড়িতে শিশুর অভিভাবকদের কপালেও চিন্তার ভাঁজ পড়েছে। বিশদ

06th  February, 2020
অহেতুক আতঙ্কে ভুগবেন না, বলছেন নামী রেস্তরাঁ ব্যবসায়ীরা 

করোনা আতঙ্কে ব্যবসা কতটা পড়ল, নাকি আদৌ পড়েনি? কী বলছেন শহরের নামী চাইনিজ ও মাল্টিক্যুইজিন রেঁস্তরা ব্যবসায়ীরা? মেইনল্যান্ড চায়না’র কর্ণধার অঞ্জন চট্টোপাধ্যায় বলেন, আমি সত্যিই বুঝতে পারছি না, আমাদের রেঁস্তরাগুলির সঙ্গে চীনের সর্ম্পক কী?  
বিশদ

06th  February, 2020
করোনার সঙ্গে চাইনিজ খাবারের কি সম্পর্ক রয়েছে?  

যাঁরা নিয়মিত ফাস্ট ফুড ও চাইনিজ ফুড খান, তাঁদের অনেকেই ইতিমধ্যে চাইনিজ খাবারের সঙ্গে চিকেন খাওয়াও ছেড়ে দিয়েছেন! একটা বিরাট সংখ্যক মানুষের ধারণা, চাইনিজ ফুডের বিভিন্ন ধরনের স্যস, চাউমিন থেকে না করোনা সংক্রমণ হয়! আবার বিভিন্ন সংবাদ মাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে, মাংস থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছিল। বিশদ

06th  February, 2020
করোনা ভাইরাস থেকে বাঁচবেন কীভাবে? 

বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের আতঙ্ক। কী করবেন? জানাচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেগলেক্টেড ট্রপিক্যাল ডিজিজ-এর পশ্চিমবঙ্গ শাখার প্রধান ডাঃ প্রীতম রায়।  বিশদ

06th  February, 2020
গরম পড়লেই কুপোকাত করোনা

করোনা ভাইরাস একটি গ্রুপ অব ভাইরাস। করোনা ভিরিডি ফ্যামিলির অন্তর্গত। এই ভাইরাস অনেকটা সাধারণ ঠান্ডা জ্বর বা ইনফ্লুয়েঞ্জার মতো। করোনা নামটা এসেছে ‘ক্রাউন’ থেকে। মাইক্রোস্কোপে এই ভাইরাস ক্রাউন বা মুকুটের মতো দেখায়। সেখান থেকেই এই ভাইরাসের নাম করোনা। বিশদ

30th  January, 2020
একনজরে
সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগ থেকে শীঘ্রই হলুদ জ্বরের টিকা দেওয়া হবে। একদিকে পর্যাপ্ত কর্মী না থাকা অন্যদিকে পাবলিক হেল্থ নার্সরা সময় মতো টিকাকরণ কেন্দ্রে আসেন না বলে অভিযোগ রয়েছে।  ...

সংবাদদাতা, ঘাটাল: দাসপুর থানার ভগবতীপুরে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে এক যুবককে খুন করার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম সঞ্জয় বর(২৫)।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ‘স্বাস্থ্যসাথী’ নিয়ে বিশেষ অভিযানে নামছে কলকাতা পুরসভা। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মঙ্গলবার থেকেই বরোভিত্তিক ক্যাম্প করে শহরের গরিব, দুঃস্থ, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের এই প্রকল্পের আওতায় নিয়ে আসার কাজ শুরু হবে।  ...

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক বাজারে দাম পড়ার জেরে ভারতে প্রাকৃতিক গ্যাসের দাম কমতে পারে ২৫ শতাংশ। একাধিক সূত্র মারফৎ এ খবর জানা গিয়েছে। আগামী ১ এপ্রিল থেকে প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিটে প্রায় আড়াই ডলার কমতে পারে গ্যাসের দাম। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি। শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  February, 2020

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (ফাল্গুন শুক্লপক্ষ) প্রতিপদ ৪২/৫২ রাত্রি ১১/১৫। শতভিষা ২৫/৩৫ অপঃ ৪/২১। সূ উ ৬/৬/৩৯, অ ৫/৩৩/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৬ মধ্যে। বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে। 
১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, প্রতিপদ ৩৯/১১/১ রাত্রি ৯/৫০/৮। শতভিষা ২৩/১০/৫০ দিবা ৩/২৬/৪। সূ উ ৬/৯/৪৪, অ ৫/৩২/৩২। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে ও ১০/৩৫ গতে ১২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২১ গতে ২/৩৬ মধ্যে। কালবেলা ৭/৩৫/৫ গতে ৯/০/২৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/২৯ গতে ১১/৫১/৮ মধ্যে। 
 ২৯ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাজমহলে পৌঁছলেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প 

05:10:56 PM

সিএএ নিয়ে বিক্ষোভের জেরে রণক্ষেত্র দিল্লির জাফরাবাদ, গোলাগুলিতে নিহত এক পুলিস কর্মী 

04:43:21 PM

আগ্রার বায়ুসেনা ঘাঁটিতে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 

04:29:00 PM

আমেদাবাদ থেকে আগ্রার উদ্দেশে রওনা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

03:32:00 PM

৮২৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:29:18 PM

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন অসুস্থ পরীক্ষার্থী, ভর্তি হাসপাতালে
মাধ্যমিক পরীক্ষা চলছে জলপাইগুড়ির বেলাকোবা গার্লস হাইস্কুলে অসুস্থ হয়ে পড়ল ...বিশদ

03:19:58 PM