Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

ফাঙ্গাল ইনফেকশন থেকে
বাঁচবেন কীভাবে?

পরামর্শে বিবেকানন্দ ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স-এর অধ্যাপক ত্বক রোগ বিশেষজ্ঞ ডাঃ জয়ন্ত দাস।
চিন্তার বিষয়
কিছুদিন আগে পর্যন্ত আমরা ভাবতাম, ত্বকের ছত্রাক সংক্রমণ গ্রীষ্মকালে ও বর্ষাকালে বেশি হয়। তারপরে শারদীয়া পুজোর সময় নিজের থেকেই অধিকাংশ ত্বকের ছত্রাক সংক্রমণ সেরে যাবে। ওষুধ দেওয়ার একেবারে দরকার হবে না তা নয়, কিন্তু আমাদের ধারণা ছিল ছত্রাক সংক্রমণ সারানো আদৌ কঠিন নয়। মুশকিল হল এখন আর এভাবে নিশ্চিন্ত থাকা যাচ্ছে না। কারণ যত দিন যাচ্ছে, আমরা দেখছি সারা বছর ধরেই ত্বকের এক ধরনের ছত্রাক সংক্রমণের প্রকোপ থেকেই যাচ্ছে। এখানেই শেষ নয়, ছত্রাক সংক্রমণ আগের চাইতে অনেক বেশি ওষুধ-প্রতিরোধী হয়ে গেছে। অর্থাৎ প্রচলিত ওষুধে আর কাজ হচ্ছে না। গত ৩০ বছরে বেশ কিছু ছত্রাক সংক্রমণ সারানোর নতুন ওষুধ বাজারে এসেছে। কিন্তু বিগত মোটামুটি দশ বছরে আমরা দেখেছি, পুরনো ওষুধগুলো অকেজো হয়ে যাচ্ছে এবং নতুন ওষুধের কার্যকারিতা আগের মতো নেই। আগে ছত্রাক সংক্রমণে যে ওষুধগুলো দিলে কাজ হতো, এখন তার চেয়ে অনেক বেশি দামি ওষুধ ও নতুন ওষুধ দিতে হচ্ছে। অনেক সময় তাতেও কাজ হচ্ছে না। তখন ডাক্তার এবং রোগী উভয়েই সমান অসহায় বোধ করছেন।
ছত্রাকের ধরন
অনেক সময় ত্বকের বেশ গভীরে ছত্রাক সংক্রমণ হতে পারে, খুব বিরল ক্ষেত্রে ছত্রাক সংক্রমণ থেকে মৃত্যু পর্যন্ত হওয়া অসম্ভব নয়— কিন্তু সেগুলি বিরল ব্যাধি। ডাক্তারির মোটা মোটা বইতে সেসব নিয়ে লেখা থাকে বটে, কিন্তু আমরা যখন সাধারণভাবে ত্বকে ছত্রাক সংক্রমণের কথা বলি, তখন আমরা খুব অতিপরিচিত কয়েকটি সংক্রমণের কথা বলি। সেগুলি নিয়েই আলোচনা করা যাক—
হাজা: ডাক্তারি ভাষায় ক্যান্ডিডা সংক্রমণ। যারা একটু বেশি জল ঘাঁটেন, তাদের হাত বা পায়ের আঙুলের ফাঁকে হাজা হয়। বর্ষাকালে বেশি হয়। শিবরামের ভাষায় বলতে গেলে, ‘হাজার চিকিৎসা করেও হাজা সারে না।’ কিন্তু না, বহুদিনের পুরনো ওষুধ ক্লোট্রিমাজল বা মাইকোনাজোল ডাক্তারের পরামর্শ মাফিক লাগালে এখনও তা কাজ করে। হাত পা শুকনো রাখলে, উপযুক্ত মলম লাগালে ও খাবার ওষুধ খেলে হাজা সেরে যায়। তবে ক্যানডিডা সংক্রমণ থেকে অনেক সময় পুরুষ ও মহিলাদের জেনাইটালে চুলকানি, লাল হয়ে যাওয়ার মতো সমস্যা হয়। তার পেছনে অনেক সময় নানা রোগ লুকিয়ে থাকে, যেমন ডায়াবেটিস। সেই রোগ নির্ণয় ও চিকিৎসা আবশ্যক, নইলে এ-রোগ সারবে না।
ছুলি: এই অসুখের বৈজ্ঞানিক নাম পিটিরিয়াসিস ভারসিকালার। এই রোগটি অতিপরিচিত। গ্রীষ্মকালে আর বর্ষাকালে অনেকের ত্বকে এই রোগ ফিরে ফিরে আসে। সাদা সাদা ছোপ পড়ে যায়, অনেক সময় ছোপের রং একটু কালচে হতে পারে। এই অসুখও আমাদের মাথাব্যথার কারণ নয়। তাই বলে রোগটি একবারে সারিয়ে ফেলা সোজা নয়। ছুলি হওয়ার প্রবণতা থাকলে, শরীরের ফাঙ্গাসগুলো পুরো মেরে ফেলার পরেও রোগীর পুনরায় সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে। ফলে আবার পরের বছর গায়ে ফের ছুলি দেখা যায়। কিন্তু সৌভাগ্যের বিষয় এখনও পর্যন্ত এই অসুখ ওষুধ প্রতিরোধী হয়নি। ডাক্তারের পরামর্শ মাফিক ক্লোট্রিমাজল মাইকোনাজল ইত্যাদি নানারকম ছত্রাক মারার মলম লাগালে, এবং কিছু ছত্রাক মারার ওষুধ খেলে, সেটা অন্তত আপাতভাবে চলে যায়। কখনও কখনও ছত্রাকনাশক শ্যাম্পু গায়ে মাখা হয়, তাতেও ভালো কাজ দেয়।
খুশকি: মাথার খুশকি সবসময় ছত্রাকের জন্য হয় না। এমনকী মাথায় ছত্রাক থাকলেও সেটা খুশকির জন্য পুরোপুরি দায়ী না হতে পারে। কিন্তু আমাদের পক্ষে এটুকু জানা দরকার যে অধিকাংশ ধরনের মাথার খুশকিতে ছত্রাকনাশক শ্যাম্পু এবং ছত্রাকনাশক লোশন যথেষ্ট কার্যকর। কার্যকর মানে কিন্তু এই নয় যে একবার ঠিকমতো চিকিৎসা করলে খুশকি চিরকালের মতো সেরে যাবে। তা যাবে না, আবার হয়তো ফিরে আসবে। পুনরায় শ্যাম্পু লাগালে আবার তখনকার মতো খুশকি চলে যাবে। 
এবার আসি দুরারোগ্য ছত্রাক সংক্রমণ নিয়ে আলোচনায়।
দাদ: ইংরেজিতে বলে রিং ওয়ার্ম। খুবই পরিচিত অসুখ। বিশেষ করে কুঁচকিতে জীবনে অন্তত একবার দাদ হয়নি এমন পুরুষের দেখা পাওয়া ভার। গ্রীষ্মকাল ও বর্ষা, উষ্ণ ও আর্দ্র আবহাওয়াতে দাদের সমস্যা বেশি হয়। বিশেষ করে শরীরের ভাঁজের দিকে, যেমন কুঁচকি, বগল, নিতম্বের খাঁজে, মহিলাদের ব্রেস্টের তলায় সংক্রমণ বেশি হতে দেখা যায়। রোগটি রোগীদের খুব পরিচিত। অনেক রোগী আমাদের কাছে এসে নিজেরাই বলেন যে তাঁদের দাদ হয়েছে। গোল গোল, চাকা চাকা দাগ দিয়ে শুরু হয়, চুলকায়, ও কিছুদিন পরে গোল চাকাগুলো বাইরের দিকে ছড়াতে থাকে এবং মাঝখানটা অপেক্ষাকৃত পরিষ্কার হয়ে যায়। এইভাবে আংটির মতো আকৃতি হয়ে যায় বলে একে রিং ওয়ার্ম বলে। আরও দিন গেলে এই আংটির মত ব্যাপারগুলি একে অন্যের সঙ্গে মিশে যায়, এবং শরীরের একটা বড় অংশ রিংওয়ার্ম দিয়ে ঢেকে যায়। রোগীর প্রচন্ড কষ্ট হয়, চুলকায়। চুলকানির চোটে রাতে ঘুম হয় না। এই দাদের ফাঙ্গাস, ডাক্তারি পরিভাষায় যাদের বলে ডার্মাটোফাইট ছত্রাক, নখে আক্রমণ করে অন্যরকম রোগ সৃষ্টি করতে পারে আমরা যাকে বলি ওনাইকোমাইকোসিস। এই রোগ সারানো চিরকালই কঠিন ছিল, এখন কঠিনতর হয়েছে। আবার রিং ওয়র্ম চুল বা দাড়িগোঁফ-এর গোড়ায় আক্রমণ করে অন্য রকম রোগ সৃষ্টি করতে পারে। চুল দাড়ি গোঁফ-এর গোড়ায় বা নখে যখন এরা আক্রমণ করে তখন বিশেষজ্ঞ চিকিৎসক ছাড়া রোগ নির্ণয় করা মুশকিল। নখে আক্রমণ করলে সাধারণত নখটি মোটা, অমসৃণ ও কালচে রঙের হয়ে যায়। চুলের গোড়ায়, দাড়ি-গোঁফের গোড়ায় সংক্রমণ হয়ে অনেক সময় ছোট ছোট ফোঁড়ার মতো হয়।
এবার আসি এই ডার্মাটোফাইট বা দাদ জাতীয় ফাংগাস আক্রমণের চিকিৎসায়। আজ থেকে বছর কুড়ি আগে গ্রিসিওফুলভিন মুখে খাওয়ালে এবং মাইকোনাজল বা ক্লোট্রিমাজল ওষুধ লাগালে রোগী চার থেকে আট সপ্তাহের মধ্যে ভালো হয়ে যেতেন। এই ওষুধগুলো সস্তা ছিল, পার্শ্বপ্রতিক্রিয়া অল্পস্বল্প ছিল, কিন্তু তত বেশি মাথা ঘামাতে হতো না। এখন ত্বকরোগ-বিশেষজ্ঞদের প্রায় সকলেরই একটাই অভিমত যে, আগের ওষুধগুলো কাজ করছে না। তার বদলে নতুন ওষুধ, যেমন আক্রান্তস্থানে ব্যবহারের জন্য লুলিকোনাজোল ইত্যাদি, খাবার জন্য টারবিনাফিন ও ইট্রাকোনাজল—এগুলি ব্যবহার করতে হচ্ছে। এগুলি যথেষ্ট দামি এবং এগুলি দেওয়ার জন্য রোগীর কিছু রক্ত পরীক্ষা করতে হয়, তারও খরচ আছে। শুধু তাই নয়, চিকিৎসার সময়কাল বেড়ে যাচ্ছে। আগে চার থেকে আট সপ্তাহ চিকিৎসা করাতে হতো, এখন একমাস থেকে তিনমাস পর্যন্ত চিকিৎসা করাতে হচ্ছে। আশঙ্কার বিষয় তার পরেও কোনও কোনও রোগী পুরো ভালো হচ্ছে না।
এই রোগের চিকিৎসার ক্ষেত্রে এমন সমস্যা কিভাবে উদ্ভব হলো সেটা এখনো পর্যন্ত খুব ভালোভাবে জানা যায়নি। কিন্তু মোটের ওপর যে কথা জানা গিয়েছে তাতে বলা যায় যে, ছত্রাক আক্রান্ত ত্বকে স্টেরয়েডজাতীয় মলম লাগানোর কারণে এই ছত্রাক ওষুধ প্রতিরোধী হয়ে যায়। আর একটা কারণ হলো অনিয়মিত চিকিৎসা। অর্থাৎ কয়েকদিন চিকিৎসা করিয়ে বন্ধ করিয়ে দেওয়ার পরে ফের চালু করা। অন্য আরও কারণ নিয়ে বিজ্ঞানীরা গবেষণা করছেন, আর নতুন ওষুধ বের করার প্রচেষ্টা সবসময়ই চলছে।
অতএব এই রোগগুলি প্রতিরোধের মূল উপায় হল সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলা।
মনে রাখবেন—
 আঁটসাঁট ও সিন্থেটিক অন্তর্বাস পরবেন না।
 গ্রীষ্ম বর্ষাতে যতটা সম্ভব হালকা সুতির পোশাক পরুন।
 শরীরের ভাঁজ এর জায়গাগুলোতে ঘাম জমে থাকা এড়িয়ে চলুন।
 একটানা দমবন্ধ ভ্যাপসা পরিবেশে কাজ করবেন না।
 পরিবারের অন্য সদস্যের জামাকাপড় পরবেন না। নিজের পোশক অন্য কাউকে দিবেন না।
 প্রত্যেকের গামছা তোয়ালে আলাদা রাখুন।
 কারোর সংক্রমণ হয়ে গেলে একই বালতিতে বা ওয়াশিং মেশিনে তার জামাকাপড়ের সঙ্গে অন্য জামাকাপড় ভেজাবেন না।
 জামা কাপড় কাচার পরে সেগুলো খুব ভালো করে শুকনো করুন।
 জিনস জাতীয় মোটা পোশাক ভালোভাবে ইস্ত্রি করুন।
 অন্তর্বাস সূর্যালোকে খরখরে করে শুকনো করুন।
এরপরেও যদি ছত্রাক সংক্রমণ হয়ে যায়, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। ওষুধের কোর্স শেষ করুন। ওষুধ বিষয়ে এবং সাধারণ স্বাস্থ্যবিধি বিষয়ে চিকিৎসকের উপদেশ পুরোটা শুনুন এবং তা মেনে চলুন। রোগ লক্ষণ কমে গেলে নিজের ইচ্ছামত ওষুধ বন্ধ করবেন না। ওষুধের ব্যাপারে অনিয়মিত হবেন না। 
কখনোই ডাক্তার ব্যতীত আর কারো পরামর্শ অনুসারে চুলকানি কমানোর মলম লাগাবেন না। বাজারে দাদের মলম নাম দিয়ে যেসব ওষুধ বিক্রি হয় তার মধ্যে অনেকগুলোই ত্বকের পক্ষে ক্ষতিকর। ওষুধের দোকানদার ডাক্তার নন, তিনি অনেক সময়ই চটজলদি চুলকানি কমানোর জন্য স্টেরয়েড মিশ্রিত পাঁচমেশালি মলম দেন। তাতে চুলকানি কমে যায়, কিন্তু ওই রোগ আরও ছড়িয়ে পড়ে, পরে তা সরানো দুঃসাধ্য হয়ে যায়। সাবহধানে থাকুন, গরমে বা শীতে, বর্ষা বা হেমন্তে, ছত্রাক সংক্রমণের হাত থেকে বাঁচুন। সুস্থ থাকুন, ভাল থাকুন।
05th  December, 2019
 হোমিওপ্যাথিতে সারান
ফিসার-ফিসচুলা

 ফিসচুলা: ফিসচুলা হল মলদ্বারের বাইরের ত্বক থেকে মলদ্বারের ভিতর পর্যন্ত একটি নালীপথের সৃষ্টি হওয়া। এর পূর্বশর্ত হল মলদ্বারের পাশে ফোঁড়া হওয়ার ইতিহাস।
ফিসার: ফিসারের ক্ষেত্রে শক্ত পায়খানার কারণে মলদ্বার চিরে গিয়ে যন্ত্রণার হয়। মলদ্বারে জ্বালা করে।
বিশদ

05th  December, 2019
 সিনি’র স্বাস্থ্য উদ্যোগ

  ২০১৭ সালে মানুষের মধ্যে কাজ করার জন্য এইচসিএল গ্র্যান্ট পুরস্কার পেয়েছিল চাইল্ড ইন নিড ইনস্টিটিউট (সিনি)। এই গ্র্যান্ট পাওয়ার পর পশ্চিমবঙ্গের তিনটি ব্লক— জলপাইগুড়ির নাগরাকাটা, মুর্শিদাবাদের সুতি ১ এবং দক্ষিণ ২৪ পরগনার ফলতায় কাজ শুরু করে সংস্থা।
বিশদ

05th  December, 2019
দৃষ্টি শক্তি হ্রাসে কলকাতা পঞ্চম

কয়েকদিন আগেই চলে গেল বিশ্ব দৃষ্টি দিবস। অথচ দৃষ্টিশক্তির হাল নিয়ে দেশের মানুষ কতটা ওয়াকিবহাল? সিগনিফাই নামে সংস্থার করা এক সমীক্ষায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য।
বিশদ

05th  December, 2019
বিপদ যখন
স্ক্র্যাব টাইফাস 

রোগ লক্ষণ
 রোগীর প্রবল জ্বর আসবে।
 গাঁটে গাঁটে খুব ব্যথা হবে প্রবল।
 কাশি হতে পারে।  বিশদ

28th  November, 2019
অজানা টাইফাস দুশ্চিন্তার টাইফাস 

গোড়ার কথা
ওরিয়েনশিয়া সুসুগামুশি নামক ব্যাকটেরিয়ার কারণে মানুষ স্ক্র্যাব টাইফাস রোগটিতে আক্রান্ত হন। এই অসুখটি সম্পূর্ণভাবে একটি অ্যাকিউট ইনফেকশন। ট্রম্বিকিউলিড নামক এক লার্ভার (চিগার) কামড় থেকে এই ব্যাকটেরিয়াটি শরীরে প্রবেশ করে। এই লার্ভাটিই এই রোগটির বাহক।  
বিশদ

28th  November, 2019
ডায়াবেটিসে হাঁটুন 

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে জিডি হাসপাতাল এবং ডায়াবেটিস ইনস্টিটিউটের পক্ষ থেকে ‘হাঁটো বাংলা হাঁটো’ কর্মসূচির আনুষ্ঠানিক ঘোষণা করা হল। সেই উপলক্ষ্যে সংস্থার থেকে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন হাসপাতালের চেয়ারম্যান এবং সিনিয়র কনসালটেন্ট ফিজিশিয়ান ডাঃ সুকুমার মুখোপাধ্যায়, এন্ডোক্রিনোলজির প্রধান ডাঃ শুভঙ্কর চৌধুরী, অর্থোপেডিক সার্জারির প্রধান ডাঃ চন্দ্রচূড় ভট্টাচার্য, অপথ্যালমোলজির প্রধান ডাঃ সিদ্ধার্ত ঘোষ সহ অন্যান্য বিশিষ্ট চিকিৎসকরা।  
বিশদ

28th  November, 2019
সুভাষ মুখোপাধ্যায়ের মরণোত্তর মুকুট 

সম্প্রতি কলকাতায় আয়োজিত হয়েছিল পশ্চিমবঙ্গ শাখার ইন্ডিয়ান সোসাইটি অব অ্যাসিস্টেড রিপ্রোডাকশন সোসাইটির সম্মেলন। উক্ত সম্মেলনে প্রকশিত হল ডাঃ সুভাষ মুখোপাধ্যায়ের জীবনী অবলম্বনে লেখা উপর লেখা বই ‘মরণোত্তর মুকুট’। বইটি লিখেছেন ডাঃ সাধনকুমার দে এবং সুনীত মুখোপাধ্যায়।  
বিশদ

28th  November, 2019
পিএমপিএআই-এর সম্মেলন 

নন রেজিস্টার্ড চিকিৎসকদের সংগঠন প্রোগ্রেসিভ প্র্যকটিশনার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (পিএমপিএআই)-এর উদ্যোগে গত ১৮ এবং ১৯ নভেম্বর অনুষ্ঠিত হয়ে গেল ষষ্ঠ রাজ্য সম্মেলন এবং কর্মশালা। 
বিশদ

28th  November, 2019
অসুখের নাম গচার 

উত্তরাধিকারসূত্রে পাওয়া ৪০ রকম বা তার বেশি বিপাক প্রক্রিয়ার বিশৃঙ্খলাকে একত্রে বলা হয় লাইসোসামাল স্টোরেজ ডিসঅর্ডার। এই রোগে দেহের লাইসোসোমাল প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয় এবং ছোটখাট অঙ্গ বা অর্গানেলের মধ্যে জীবাণু জমতে থাকে। বিপাক প্রক্রিয়ার ত্রুটির জন্যই গচার ডিজিজ হয়। আসলে এটি হল গ্লুকোসেরেব্রোসিডেজ নামে একটি এনজাইমের ঘাটতি। 
বিশদ

28th  November, 2019
স্বাস্থ্যরক্ষায় পদযাত্রা 

সম্প্রতি চলে গেল বিশ্ব ডায়াবেটিস দিবস। ওই দিবস সম্পর্কে জনমানসে সচেতনতা গড়ে তুলতে দুর্গাপুর শ্রী রামকৃষ্ণ সেবা মিশনের অধীনস্থ সুগম ক্লিনিক নামে সংস্থার পক্ষ থেকে নেওয়া হয়েছিল বিশেষ উদ্যোগ।  
বিশদ

28th  November, 2019
 চোখ কতটা শক্তিশালী ক্যামেরা?

 কে বেশি শক্তিশালী? মানব অক্ষি নাকি ক্যামেরার লেন্স? দু’টির মধ্যে মিল কোথায়? কোথায় বা বৈসাদৃশ্য? আলোচনা করলেন বিশিষ্ট চক্ষু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক হিমাদ্রী দত্ত। বিশদ

21st  November, 2019
সুগার আছে, জানেনই না পাঁচ কোটি
জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  দক্ষিণ-পূর্ব এশিয়ায় ডায়াবেটিসে আক্রান্তর সংখ্যা বেড়েই চলেছে দিনের পরদিন ধরে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক অধিকর্তা ডাঃ পুনম ক্ষেত্রপাল সিং জানিয়েছেন, ওই অংশে প্রায় পাঁচ কোটি মানুষ (চার কোটি ৯০ লক্ষ) জানেনই না যে তাঁরা ডায়াবেটিসে আক্রান্ত! অথচ অনিয়ন্ত্রিত ডায়াবেটিস হার্ট, কিডনি এবং স্নায়ুতন্ত্র এবং চোখের ভয়ানক ক্ষতি করতে পারে।
বিশদ

21st  November, 2019
 টাইপ ১ ডায়াবেটিসের উত্তর খুঁজতে

  ১৪ নভেম্বর ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর জন্মদিন। এই দিনটি ভারতে শিশু দিবস হিসেবে পালিত হয়। আবার ওই একই দিনে জন্মেছিলেন ইনসুলিনের আবিষ্কর্তা ডাঃ ব্যান্টিং। তাঁর জন্মদিনে গোটা বিশ্বে ডায়াবেটিস দিবস পালিত হয়। তাই ভারতে শিশু দিবস ও বিশ্ব ডায়াবেটিস ডে একই দিনে পড়ে।
বিশদ

21st  November, 2019
বাচ্চাদের মধ্যে টাইপ টু ডায়াবেটিস বাড়ছে

  বিশ্ব ডায়াবেটিস দিবসের দিনই গোটা দেশে পালিত হল শিশু দিবস। এই নির্দিষ্ট দিনে বাচ্চাদের ডায়াবেটিস নিয়ে সতর্ক করলেন নারায়ণা হেল্‌থ সিটির কনসালটেন্ট এন্ডোক্রিনোলজি ডাঃ শুব্রহ্মনিয়ম কান্নন। তাঁর কথায়, প্রতি বছর বাচ্চাদের মধ্যে টাইপ ওয়ান এবং টাইপ টু ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বাড়ছে।
বিশদ

21st  November, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় শর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চালানোর জন্য দ্বিতীয়বার টেন্ডার ডেকেও তেমন সাড়া মিলল না। রাজ্যের নানা জায়গায় চালাতে ১৫০টি ইলেকট্রিক বাসের জন্য ...

  মেলবোর্ন, ৭ ডিসেম্বর: বিপজ্জনক আচরণ করছিল পিচ। আর সেই কারণে খেলা বন্ধ হয়ে গেল ঐতিহ্যশালী মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। ঘটনাটি ঘটেছে শনিবার। শেফিল্ড শিল্ডের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভিক্টোরিয়া এবং পশ্চিম অস্ট্রেলিয়া। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ভিক্টোরিয়া। ...

 দোহা, ৭ ডিসেম্বর (এএফপি): আফগানিস্তানে শান্তি ফেরাতে তালিবানদের সঙ্গে ফের আলোচনা শুরু করল আমেরিকা। শনিবার, কাতারে দু’পক্ষের মধ্যে এক দফা আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। মাস তিনেক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হঠাত্ করেই তালিবানদের সঙ্গে আলোচনা স্থগিত করে দিয়েছিলেন। ...

সংবাদদাতা, লালবাগ: লালগোলা ব্লকের বিলবোরা কোপরা গ্রাম পঞ্চায়েতের চিন্তামণি এবং বয়রা গ্রামে পদ্মা নদীর পাড় মেরামতির কাজ শুরুর আগে শনিবার সকালে নারকেল ফাটিয়ে পুজো দিলেন রাজ্যের শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী তথা জঙ্গিপুরের তৃণমূল বিধায়ক জাকির হোসেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। বৃষ: কর্মক্ষেত্রে গোলযোগের অবসান। মিথুন: স্বকীয়তা বজায় রেখে ...বিশদ

07:11:04 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08:19:18 PM