Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

জন্ম নিল হাতের তালুর আকারের শিশু!

ছোট্ট একটা মানুষ। খুব ছোট্ট। ওজন মোটে ৬৫০ গ্রাম। দুর্গাপুর মিশন হাসপাতালের চিকিৎসক সুদীপ সামন্তের তত্ত্বাবধানে জন্ম হয়েছিল শিশুটির। নানা কারণে মাত্র ছয় মাস গর্ভে কাটানোর পরেই তাকে পৃথিবীতে আনতে হয়। হাতের তালুর আকারের শিশুটির জন্মের পরেই বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। বিশেষ করে শ্বাসকার্য চালাতে দেখা দেয় প্রবল জটিলতা। তবে চিকিৎসকরা হাল ছাড়তে নারাজ ছিলেন। চার সপ্তাহ তাকে বিশেষ ব্যবস্থার মধ্যে রাখা হয়, যাতে সে শ্বাসকার্য চালাতে পারে ও শরীরে পুষ্টি উপাদান পৌঁছয়। এরপর ২ মাস নিকুতে কাটানোর পর শিশুটিকে চামচে করে খাওয়ানো শুরু হয়। কথাগুলো শুনতে যতটা সহজ ততটা সহজ মোটেই নয়। প্রতি মুহূর্তে ছোট্ট মানুষটির অক্সিজেনের মাত্রা, কার্বন ডাই অক্সাইড-এর মাত্রা পর্যবেক্ষণ করে যেতে হয়েছে। না হলে বাচ্চাটির চোখ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা ছিল! এছাড়া প্রিম্যাচিওর বেবির ক্ষেত্রে মস্তিষ্কে ও ফুসফুসে রক্তক্ষরণের আশঙ্কা থাকে। আশঙ্কা থাকে হার্টে ছিদ্র থাকার! তাই ক্ষণে ক্ষণে চিকিৎসকরা শিশুটির শারীরিক অবস্থার পর্যবেক্ষণ করে গিয়েছেন। অবশেষে তিনমাস নিকুতে কাটানোর পর শিশুটির ওজন বেড়ে হয় ২ কেজি। বাচ্চাটি বাড়ি ফিরেছে বাবা-মায়ের সঙ্গে। অভিভাবকরা খুবই উচ্ছ্বসিত, কারণ দীর্ঘ নয় বছর চেষ্টার পর তাদের সন্তান এসেছে কোলে।
03rd  October, 2019
শাকসব্জি খেয়ে সুস্থ থাকুন 

মার্চের শুরুতেই সূর্যের চোখরাঙানি শুরু। খাতায় কলমে যে বসন্ত, কে বলবে! দিনের বেলায় বাইরে বেরলেই ঘেমে নেয়ে একাকার অবস্থা। এই সবে শুরু, আগামীদিনে আরও প্রখর রোদ্দুর অপেক্ষা করে বসে আছে। তাই এই তীব্র তাপদাহের মধ্যে শরীরকে ঠিক রাখতে খাবার সম্পর্কে একটু বিশেষ সচেতনতা দরকার বইকি। 
বিশদ

04th  March, 2021
গরমে শরীর ঠান্ডা রাখতে
কী কী ফল খাবেন?

ক্ষণস্থায়ী বসন্তের পর গ্রীষ্মকাল প্রায় আগত। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবেশের মধ্যে পর্যায়ক্রমে পরিবর্তন দেখা যায়। আমাদের চারপাশের গাছপালা, পশুপাখি এমনকী মানবজীবনেও তার প্রভাব পরে। এই সময়ে তিক্ত, কষায় ও কটূ রসের বৃদ্ধি পায় এবং শরীরকে রুক্ষ ও শুষ্ক করে দেয়।
বিশদ

04th  March, 2021
জটিল অ্যানিউরিজম, বেঙ্গালুরুর মণিপাল
প্রাণ বাঁচালো বাংলার আশরাফের 

অ্যাবডোমিনাল অ্যাওর্টিক অ্যানিউরিজম-এর সমস্যা একটাই। রোগটি সহজে ধরা পড়ে না। প্রশ্ন হল, অসুখটি আসলে কী? এককথায় পেটের মধ্যে থাকা রক্তনালী ফুলে বেলুনের মতো হয়ে যাওয়ার সমস্যাকে বলে অ্যাবডোমিনাল অ্যাওর্টিক অ্যানিউরিজম।  
বিশদ

04th  March, 2021
বিসিসিআই-এর ‘হেলথ টেক’ 

দ্য বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি ও মেডিকা সুপারস্পেশালিটি হাসপাতালের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হল চতুর্থ ‘হেলথ ঩টেক’ আলোচনাসভা। এবারের থিম ছিল ‘নিউ নর্মাল সময়ে স্বাস্থ্যক্ষেত্রে ডিজিটাল পরিবর্তন’।  
বিশদ

04th  March, 2021
নতুন স্ট্রোক সেন্টার

ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালে শুরু হল অত্যাধুনিক প্রযুক্তির সুবিধাযুক্ত ‘স্ট্রোক সেন্টার’। এই বিভাগে যে কোনওরকম আপৎকালীন পরিস্থিতি সামাল দিতে সর্বক্ষণ উপস্থিত থাকবেন দক্ষ নিউরোলজিস্ট, নিউরো অ্যানাস্থেটিস্ট, নিউরো ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞরা।  
বিশদ

04th  March, 2021
অ্যালার্জি থাকলে
কী করবেন?  

আমাদের দেহে কোনও রোগজীবাণু প্রবেশ করলে দেহের শ্বেতকণিকা তার বিরুদ্ধে লড়াই করতে শুরু করে। রক্তে শ্বেতকণিকার সংখ্যা বৃদ্ধি পায়। রোগজীবাণু মাত্রই ক্ষতিকর পদার্থ সবাই জানেন। তবে কোনও কোনও ব্যক্তির শরীরে রোগজীবাণু ছাড়াও আপাতভাবে সাধারণ কিছু বস্তু প্রবেশ করলেও রক্তে শ্বেতকণিকার মাত্রা বাড়তে শুরু করে। 
বিশদ

25th  February, 2021
হোমিওপ্যাথিতে সমাধান 

পরামর্শে হোমিওপ্যাথির জাতীয় উৎকর্ষকেন্দ্র সল্টলেকের ন্যাশনাল ইনস্টিটিউট অব হোমিওপ্যাথির অধিকর্তা ডাঃ সুভাষ সিংহ।  বিশদ

25th  February, 2021
কেমন হবে রোজকার ডায়েট? 

ডিম: বহু বাচ্চার ডিমে অ্যালার্জি থাকে। এও দেখা গিয়েছে কেউ কেউ ডিমের কুসুম সহ্য করতে পারছেন না। কারও আবার অ্যালার্জি থাকে সাদা অংশে। ফলে ডিম বা ডিমের অংশ খাওয়ার সঙ্গে সঙ্গে সারা গায়ে র‌্যাশ বেরলে বা পেটে ব্যথা শুরু হলে কিংবা ডায়ারিয়া শুরু হলে সাবধান। 
বিশদ

25th  February, 2021
হার্টের চিকিৎসায় আধুনিক প্রযুক্তি 

হার্টের সমস্যায় আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। পাল্লা দিয়ে বাড়ছে জটিল সব অসুখের চিকিৎসায় নিত্যনতুন প্রযুক্তি ব্যবহার। এই সকল অত্যাধুনিক ব্যবস্থাপনার দৌলতে বহু মানুষের প্রাণ বাঁচানোও সম্ভব হচ্ছে। 
বিশদ

25th  February, 2021
করোনাবিধি মেনে
পৌঁছে যাবে খাবার 

স্বাস্থ্যবিধি মেনে কর্মসংস্থান ও স্বাস্থ্য সচেতনতার মেলবন্ধন স্থাপন করছে ডিজিটাল প্লাটফর্ম। সম্প্রতি ফুজা ফুড প্রাইভেট লিমিটেড কলকাতার প্রতিটি ঘরে ঘরে স্বাস্থ্যমন্ত্রকের স্বাস্থ্যবিধি মেনে খাদ্য সরবরাহ করার জন্য ‘ফুজা’ নামে একটি অ্যাপ লঞ্চ করল। 
বিশদ

25th  February, 2021
সিজন চেঞ্জের অসুখ বিসুখে 
কী কী সতর্কতা?

পরামর্শে অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডাঃ শ্যামাশিস বন্দ্যোপাধ্যায়। বিশদ

18th  February, 2021
হাতের কাছেই আয়ুষে সমাধান

পরামর্শে আয়ুর্বেদিক চিকিৎসক ডাঃ সুমিত সুর এবং পিসিএম হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক ডাঃ আশিস শাসমল। বিশদ

18th  February, 2021
লাঞ্ছনার পথ পেরিয়ে
টিকা আবিষ্কার

করোনার টিকা আবিষ্কারকদের ধন্য ধন্য করছে বিশ্ব। তবে মড়কের টিকা আবিষ্কার এই প্রথম নয়। এর আগেও নানা সময়ে বিভিন্ন মারণরোগের টিকার উদ্ভাবন দেখেছে দুনিয়া। টিকার জেরে কোটি কোটি প্রাণ বাঁচলেও আবিষ্কারকদের বরাত মোটেই ফুল্লকুসুমিত ছিল না। বিশদ

18th  February, 2021
হার্টের ধমনীতে ব্লক
বুঝবেন কীভাবে?

হৃৎপিণ্ড হল গোটা শরীরে রক্ত পাম্প করার যন্ত্র। হার্ট সঠিকভাবে কাজ করে বলেই শরীরের প্রতিটি কোণে অক্সিজেন ও পুষ্টি সমৃদ্ধ রক্ত পৌঁছে যায়। সজীব কোষগুলি বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় রসদ পায়। বিশদ

11th  February, 2021
একনজরে
কেন্দ্রের পেট্রল-ডিজেল-রান্নার গ্যাসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে সরব হয়েছে গোটা বাংলা। সেই পথেই সোমবার গাড়ি ছেড়ে সাইকেলে অভিনব প্রচার শুরু করলেন ময়ূরেশ্বর বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী ...

আন্তর্জাতিক নারী দিবসে দিল্লি সীমানার সিঙ্ঘু, তিক্রি এবং গাজিপুরে কৃষক আন্দোলনে নেতৃত্ব দিলেন মহিলা কষকরা। শুধু প্রতিবাদ মিছিলে অংশ নেওয়াই নয়, আন্দোলনের সমর্থনে জ্বালাময়ী ভাষণ দেন মহিলারা।   ...

সম্প্রতি চাকুলিয়া ও ডালখোলায় তৃণমূলের অন্দরের কোন্দল সামনে এসেছিল। কিন্তু ভোটের মুখে সেই দলীয় অসন্তোষ যাতে সামনে না আসে, সেজন্য তৎপর হয়েছেন দলের উত্তর দিনাজপুর জেলার সভাপতি কানাইয়ালাল আগরওয়াল। ...

নর্থ ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে প্রথম লেগে শেষপর্বে গোল হজম করেছিল এটিকে মোহন বাগান। রক্ষণের সেই ভুল কিছুতেই মানতে পারছেন না কোচ আন্তোনিও লোপেজ হাবাস। শেষ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৫৪: আমেরিগেডস পুচির (তাঁর নামানুসারে আমেরিকার নাম করন হয়) জন্ম
১৮৫৮: দ্বিতীয় বাহাদুর শাহ জাফারি রেঙ্গুনে নির্বাসিত
১৯৩৪: মহাকাশচারী ইউরি গ্যাগারিনের জন্ম
১৯৫১: তবলাবাদক জাকির হুসেনের জন্ম
১৯৫৯: নিউ ইয়র্কে আমেরিকান ইন্টারন্যাশনাল টয় ফেয়ারে আত্মপ্রকাশ করল বার্বি ডল
১৯৬১: মহাকাশ যান স্ফুটনিক ৯-এর সফল উৎক্ষেপণ
২০১২: বলিউড অভিনেতা ও পরিচালক জয় মুখার্জির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৩৯ টাকা ৭৪.১০ টাকা
পাউন্ড ৯৯.৪৩ টাকা ১০২.৯২ টাকা
ইউরো ৮৫.৬০ টাকা ৮৮.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪২, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ফাল্গুন, ১৪২৭, মঙ্গলবার, ৯ মার্চ ২০২১। একাদশী ২২/৪৯ দিবা ৩/৩। উত্তরাষাঢ়া নক্ষত্র ৩৬/৫৬ রাত্রি ৮/৪১। সূর্যোদয় ৫/৫৫/১, সূর্যাস্ত ৫/৩৯/৪৩। অমৃতযোগ দিবা ৮/১৫ গতে ১০/৩৬ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/১৯ গতে ৪/৫৩ মধ্যে। রাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৮/৫৫ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৪৮ গতে ৩/২৫ মধ্যে। বারবেলা ৭/২৩ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪৩ মধ্যে। কালরাত্রি ৭/১০ গতে ৮/৪৩ মধ্যে।  
২৪ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ৯ মার্চ ২০২১। একাদশী অপরাহ্ন ৪/১৫। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ৯/৫৪। সূর্যোদয় ৫/৫৭, সূর্যাস্ত ৫/৩৯। অমৃতযোগ দিবা ৮/৩ গতে ১০/২৮ মধ্যে ও ১২/৫৪ গতে ২/৩১ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৩২ মধ্যে ও ৮/৫৫ গতে ১১/১৭ মধ্যে ও ১/৪০ গতে ৩/১৫ মধ্যে। বারবেলা ৭/২৫ গতে ৮/৫৩ মধ্যে ও ১/১৬ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১২ গতে ৮/৪৪ মধ্যে।  
২৪ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
খড়্গপুরে যুবকের রক্তাক্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য এলাকায়
খড়্গপুর লোকাল থানা এলাকার কেশিয়াশোল গ্রামে যুবকের রক্তাক্ত মৃতদেহ উদ্ধার। ...বিশদ

12:42:00 PM

বিভিন্ন রাজনৈতিক দলের মনোনয়ন ঘিরে খড়্গপুর শহরে তীব্র যানজট
 

12:33:00 PM

করোনা আক্রান্ত অভিনেতা রণবীর কাপুর
 

12:29:00 PM

ময়নাগুড়িতে সোনা-রুপোর দোকানে চুরি
ময়নাগুড়ি ব্লকের হেলাপাকড়ি বাজারে একটি সোনা-রুপোর দোকানে  চুরির ঘটনা ঘিরে ...বিশদ

12:25:17 PM

সংরক্ষণ মামলায় মতামত চেয়ে সব রাজ্যকে নোটিস 
আইনসভা কি নির্দিষ্ট কোনও জাতি বা সম্প্রদায়কে সামাজিকভাবে ও শিক্ষাগত ...বিশদ

11:52:15 AM

বিজেপি বিরোধী পোস্টার পাড়া বিধানসভা এলাকায়
বিজেপি বিরোধী পোস্টার পড়ল পাড়া বিধানসভা এলাকায়। ওই বিধানসভায় বিজেপির ...বিশদ

11:40:41 AM