Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

 পুজোয় বেড়াতে গেলে
কী কী ওষুধ রাখবেন?
ডাঃ আশিস মিত্র ( মেডিসিন বিশেষজ্ঞ)

সারা বছরের ধকল কাটাতে পুজোর ছুটিতে বাইরে বেড়াতে যাওয়া বাঙালির সংখ্যা নেহাত কম নয়। শরতের আবাহাওয়ায় পাহাড়, জঙ্গল, সমুদ্র যেন নতুন রূপে সেজে ওঠে। আর সেই অপরূপ সাজ চাক্ষুষ করতে ভ্রমণ পিপাসুরা দলে পৌঁছে যান প্রকৃতির কোলে। বুনে ফেলেন নতুন অভিজ্ঞতার স্মৃতি। তবে শুধুমাত্র ঘোরার প্ল্যান করলেই বেড়াতে যাওয়া হল না। ঘোরার পাশাপাশি নজর দিতে হবে শরীরের প্রতিও। কারণ ঘুরতে গিয়ে একবার শরীর খারাপ হলে কিন্তু গোটা প্ল্যানটাই মাটি হয়ে যাবে। তাই ঘুরতে যাওয়ার আগে একটা মেডিক্যাল কিট অবশ্যই সঙ্গে নিতে হবে। সমস্যায় পড়লে এই মেডিক্যাল কিট আপনাকে রক্ষা করবে।
 জ্বর— এক্ষেত্রে অন্য কোনও ধরনের ওষুধ না খেয়ে প্যারাসিটেমলের উপর ভরসা রাখুন। ওজন একটু কম হলে প্যারাসিটেমল ৫০০ ওষুধটি দিনে তিনবার খেতে পারেন। অন্যদিকে ওজন ৬০-এর বেশি হলে প্যারাসিটেমল ৬৫০ ওষুধটি দিনে তিনবার খেলে উপকার পাবেন। সঙ্গে অবশ্যই থার্মোমিটার রাখবেন। বারেবারে জ্বর মাপবেন। এক থেকে দুই দিনের বেশি জ্বর থাকলে অবশ্যই নিকটবর্তী চিকিৎসকের পরামর্শ নিন।
 পেটখারাপ-বমি— দুই থেকে তিনবারের বেশি পাতলা পায়খানা হলেই ওআরএস খাওয়া চালু করে দিন। সহজপাচ্য খাবার খান। এর মাধ্যমেই বেশিরভাগ ক্ষেত্রেই সমস্যা কমে যায়। তবে ৫ থেকে ৬ বারের বেশি তরল মলত্যাগ করলে অবশ্য কোনও ঝুঁকি না নিয়ে অ্যান্টিবায়োটিক খেতে হবে। এক্ষেত্রে সিপ্রোফ্লক্সাসিন ৫০০ ওষুধটি দিনে দু’বার করে খেতে হবে। এর পাশাপাশি মেট্রোনিডাজোল ওষুধটি ৪০০ করে দিনে তিনবার খেতে হবে।
ঘুরতে গিয়ে অনেকেরই হঠাৎ করে বমি শুরু হয়ে যায়। এই সমস্যায় ডমপেরিডন ওষুধটি খাওয়ার আগে দিনে তিনবার করে খেতে হবে। বদহজম, বুক জ্বালা, গ্যাস, অম্বলের মতো সমস্যায় অ্যান্টাসিড খাওয়া যায়।
 সর্দি-কাশি-মাথাব্যথা— নতুন জায়গায় পৌঁছে আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে না পেরে অনেকেই সর্দি-কাশির সমস্যায় আক্রান্ত হন। এক্ষেত্রে প্রাথমিকভাবে কাফ সিরাপ খাওয়া যায়। তবে ড্রাই কাফ সিরাপ, অর্থাৎ যে কাফ সিরাপের নাম ‘ডি’ দিয়ে শেষ হয়, সেই কাফ সিরাপ চিকিৎসকের পরামর্শ ছাড়া না খাওয়াই ভালো। বদলে এক্সপেক্টোর‌্যান্ট জাতীয় কাফ সিরাপ খেলে কফ বেরিয়ে আসে। মাথাব্যথা হলে প্যারাসিটেমল ট্যাবলেট খেতে পারেন।
 শ্বাসকষ্ট— পাহাড়ে ঘুরতে গিয়ে অনেকের শ্বাসকষ্টের সমস্যা হতে পারে। এক্ষেত্রে শ্বাসকষ্ট হচ্ছে বুঝলে ইনহেলার ব্যবহার করুন। আগেভাগেই চিকিৎসকের পরামর্শ নিয়ে রাখুন।
 কাটা, ব্যথা— কোনও জায়গা কেটে গেলে প্রথমে জায়গাটি বেটাডাইন দিয়ে ভলো করে পরিষ্কার করে নিন। এরপর সেই জায়গায় অ্যান্টিবায়োটিক জাতীয় মলম লাগাতে পারেন। সঙ্গে অবশ্যই ব্যান্ডএইড এবং তুলো রাখবেন।
ব্যথায় পেইনকিলার মলম বা স্প্রে লাগাতে পারেন। প্রয়োজনে প্যারাসিটেমল ট্যাবলেটও খাওয়া যায়।
 মনে রাখবেন— আগে থেকেই ইন্টারনেটের মাধ্যমে ঘুরতে যাওয়া জায়গাটির চিকিৎসাকেন্দ্রগুলির ঠিকানা এবং ফোন নম্বর জোগার করে রাখুন। অসুস্থ হলে প্রাথমিকভাবে এই ওষুধগুলি খেয়ে দেখতে পারেন। তবে সমস্যা বাড়লে ঝুঁকি না নিয়ে অবশ্যই নিকটবর্তী চিকিৎসক বা চিকিৎসাকেন্দ্র পৌঁছে যান।
ডায়াবেটিস, প্রেশার, হার্টের অসুখ, অ্যাজমা বা যে কোনও ধরনের ক্রনিক রোগে আক্রান্ত রোগীরা ঘুরতে যাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন। ঘুরতে গিয়ে নিয়মিত ওষুধ খান। খুব বেশি অনিয়ম করবেন না।
লিখেছেন সায়ন নস্কর
12th  September, 2019
ওষুধে জিএসটি চাই না, দাবি
মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের 

অল ওয়েস্ট বেঙ্গল সেলস রিপ্রেজেন্টেটিভস ইউনিয়নের ৪৫তম রাজ্য সম্মেলন কৃষ্ণনগরে অনুষ্ঠিত হল। তিনদিন ধরে চলা এই সম্মেলনের উদ্বোধন করলেন সংগঠনের নদীয়া জেলার সভাধিপতি রিক্তা কুণ্ডু।   বিশদ

গ্রামের মেয়েদের জন্য
সুশ্রুতের সার্টিফিকেট কোর্স 

বর্তমানে পশ্চিমবঙ্গে শিক্ষিত এবং স্বনির্ভর মহিলাদের পরিসংখ্যান ৭০.৫৪ শতাংশ। রাজ্য সরকারের পক্ষ থেকে শহরতলি ও গ্রামাঞ্চলের মহিলাদের জন্য বহু স্বনির্ভর প্রকল্প আনা হয়েছে, যা যথেষ্ট সাফল্যও পেয়েছে।  বিশদ

হোমিওপ্যাথির সমস্যা মেটাতে ফোরামের দাবি 

হোমিওপ্যাথি চিকিৎসার প্রতি মানুষের আগ্রহ বাড়ছে অথচ পশ্চিমবঙ্গ সহ গোটা দেশেই হোমিওপ্যাথি পড়াশোনা সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। বিশেষত, বেসরকারি হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজগুলি খুবই সমস্যায় রয়েছে।   বিশদ

পরিবারের সঙ্গে খারাপ সম্পর্ক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর 

পরিবারহীন ব্যক্তির জীবন খুব সুখকর হয় না। সমাজের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ পরিবার। ব্যক্তির বিকাশ, মানসিকতা, ভালোবাসা, রাগসহ অনেক কিছুতেই পরিবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  বিশদ

ভালো ঘুমের জন্য দরকার বড় বিছানা 

আমরা বিভিন্ন সময়ে উপদেশ শুনি যে, রাতে ভালো ঘুমের জন্য শোওয়ার ঘর থেকে টেলিভিশন সরিয়ে ফেলুন। ভালো একটা আরামদায়ক বিছানার ব্যবস্থা করা হোক।   বিশদ

ডায়াবেটিস ও টিবির কি কোনও সম্পর্ক আছে? 

পরামর্শে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের টিবি চিকিৎসার দায়িত্বপ্রাপ্ত আধিকারিক ডাঃ দেবব্রত রায়  বিশদ

সিকে বিড়লা হাসপাতালের ৩০ বছর পূর্তি 

৩০ বছর পূর্ণ করল কলকাতার সিকে বিড়লা হসপিটাল-বিএমবি। সেই উপলক্ষ্যে সংস্থার পক্ষ থেকে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল।  বিশদ

20th  February, 2020
মহিলারা এইবার অন্তত নিজের দিকে তাকান! 

পরামর্শে স্পর্শ ইনফার্টিলিটি ক্লিনিকের বিশিষ্ট গাইনিকোলজিস্ট এবং ইনফার্টিলিটি বিশেষজ্ঞ ডাঃ দেবলীনা ব্রহ্ম।  বিশদ

20th  February, 2020
হার্ট অ্যাটাক-স্ট্রোক এড়ান 

পরামর্শে মুকুন্দপুরের আর এন টেগোর হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ অরিন্দম বিশ্বাস।  বিশদ

20th  February, 2020
৪০ পেরলে কী কী সতর্কতা নেবেন? 

পরামর্শে বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ আশিস মিত্র  বিশদ

20th  February, 2020
দুঃস্বপ্ন মস্তিষ্ককে শক্তিশালী করে 

বেঁচে থাকতে মানুষের খাওয়া এবং ঘুম অপরিহার্য। দিনের শেষে একটু ঘুমিয়ে নেওয়া মানে টোটাল রিফ্রেশ। কিন্তু সেই ঘুমের ভেতরে অনেকেই অনেক সময় ভয়ানক কোনও স্বপ্ন দেখে চিৎকার করে জেগে ওঠেন। স্বপ্ন যেমন সুখের হয়, তেমনি দুঃখেরও হয়। হয় ভয়েরও। তবে মজার বিষয় হল, গবেষকরা সম্প্রতি জানিয়েছেন, ঘুমের ভেতর দুঃস্বপ্ন দেখলে মস্তিষ্কের কার্যকারিতা অধিকাংশ ক্ষেত্রে অনেকগুণ বেড়ে যায়।
বিশদ

13th  February, 2020
কন্যাসন্তান হলে পিতার আয়ু বাড়ে 

পুত্রসন্তান তাদের পিতার আয়ুর ওপর কোনও প্রভাব ফেলে না। তবে কন্যাসন্তানের সংখ্যার সঙ্গে পিতার লম্বা আয়ুর সমানুপাতিক সম্পর্ক রয়েছে। পোল্যান্ডের জাগিলোনিয়ান বিশ্ববিদ্যালয়ের সম্প্রতি পরিচালিত এক গবেষণা শেষে এমন তথ্য পাওয়া গিয়েছে। 
বিশদ

13th  February, 2020
ক্রমাগত অনলাইন শপিং কি অবসাদের প্রকাশ? 

অফিসে কাজের ফাঁকে কিংবা অবসরে মোবাইলে প্রতিদিনই অনায়াসে চোখ ঘোরাফেরা করছে নানা সাইটে। ল্যাপটপে একগুচ্ছ উইন্ডো খোলা কিংবা মোবাইলে অনলাইন শপিং সাইট খুলে রাখা— এটা রোজকার অভ্যেসে পরিণত হয়েছে। জামা, জুতো, শ্যাম্পু কিংবা লাইফ স্টাইলের নানা পণ্যও শপিং সাইটগুলো থেকে হুট করে কিনে ফেলেন অনেকে।  
বিশদ

13th  February, 2020
এক ঝলকে 

মেডিকায় লিভার ট্রান্সপ্ল্যান্ট
জটিল লিভারের সমস্যায় ভুগছিলেন বছর চল্লিশের যুবক মুকেশকুমার শ। এরপর তিনি মেডিকা হাসপাতালের ইনস্টিটিউট অব গ্যাস্ট্রোইন্টেসটিনাল ডিজিজ বিভাগে চিকিৎসার জন্য আসেন।  
বিশদ

13th  February, 2020
একনজরে
 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৬ ফেব্রুয়ারি: সুয়েলা ব্রাভেরমান। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের ক্যাবিনেটে রদবদলের পর চলতি মাসের শুরুতে ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত মহিলা হিসেবে অ্যাটর্নি জেনারেলের পদে নিযুক্ত হন এই এমপি। অবশেষে অ্যাটর্নি জেনারেল হিসেবে শপথ নিলেন তিনি। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী আর্থিক বছর থেকে বিভিন্ন প্রশাসনিক খরচের বিল অনুমোদনের ক্ষেত্রে দপ্তরগুলিকে বিশেষ ছাড় দেওয়া হবে না। তাই দপ্তরগুলিকে বরাদ্দ টাকা যথাযথভাবে ও নিয়ম মেনে খরচ করার পরামর্শ দিয়েছে অর্থদপ্তর। দপ্তরগুলির আর্থিক পরামর্শদাতাদের সঙ্গে অর্থদপ্তরের বৈঠকের পর এই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা কর্পোরেশনের ভোটে ওয়ার্ড ভিত্তিক সমস্যা তুলে ধরতে নাগরিকদের কাছে বিশেষ সমীক্ষক টিম পাঠাচ্ছে বিজেপি। মহানগরের ১৪৪টি ওয়ার্ডের নিত্যদিনের সমস্যার চিত্র তুলে ধরতে চাইছে গেরুয়া শিবির। ভোটের প্রচারে স্থানীয় স্তরে এই ইস্যুগুলিকে সামনে রেখে শাসক তৃণমূলকে বিঁধতে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটা শুভ। কর্মক্ষেত্রে আজ শুভ। শরীর-স্বাস্থ্যের ব্যাপারে সতর্ক হওয়া প্রয়োজন। লটারি, শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২- ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮- লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩১- স্বাধীনতা সংগ্রামী চন্দ্রশেখর আজাদের মৃত্যু
১৯৩৬- চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম
২০১২- কিংবদন্তি ফুটবলার শৈলেন মান্নার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৯ টাকা ৭২.৫৯ টাকা
পাউন্ড ৯১.৫৯ টাকা ৯৪.৮৮ টাকা
ইউরো ৭৬.৪৯ টাকা ৭৯.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, (ফাল্গুন শুক্লপক্ষ) চতুর্থী অহোরাত্র। রেবতী ৪৭/৪০ রাত্রি ১/৮। সূ উ ৬/৪/১৪, অ ৫/৩৫/২, অমৃতযোগ রাত্রি ১/৫ গতে ৩/৩৫ বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৯ গতে ১/৩৫ মধ্যে। 
১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্থী, রেবতী ৪২/২৩/২২ রাত্রি ১১/৪/৩৪। সূ উ ৬/৭/১৩, অ ৫/৩৪/৯। অমৃতযোগ দিবা ১/০ গতে ৩/২৮ মধ্যে। কালবেলা ২/৪২/২৫ গতে ৪/৮/১৭ মধ্যে। কালরাত্রি ১১/৫০/৪১ গতে ১/২৪/৪৯ মধ্যে। 
২ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এসএসকেএম থেকে ছাড়া পেল পোলবা দুর্ঘটনায় জখম দিব্যাংশ ভকত 

07:08:00 PM

দিল্লি হিংসার ঘটনায় দুটি সিট গঠন করল ক্রাইম ব্রাঞ্চ 

06:49:02 PM

১৪৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:08:26 PM

জলপাইগুড়িতে ২১০ কেজি গাঁজা সহ ধৃত ৩ 

03:39:45 PM

পুরভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে হবে, রাজ্য নির্বাচন কমিশনারকে নির্দেশ রাজ্যপাল 
পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত না হলেও প্রশাসনিক তৎপরতা তুঙ্গে। এরমধ্যেই রাজ্য ...বিশদ

01:25:00 PM

লেকটাউনে নির্মীয়মাণ বিল্ডিং থেকে পড়ে মৃত শ্রমিক 

01:10:00 PM