Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

 পুজোয় বেড়াতে গেলে
কী কী ওষুধ রাখবেন?
ডাঃ আশিস মিত্র ( মেডিসিন বিশেষজ্ঞ)

সারা বছরের ধকল কাটাতে পুজোর ছুটিতে বাইরে বেড়াতে যাওয়া বাঙালির সংখ্যা নেহাত কম নয়। শরতের আবাহাওয়ায় পাহাড়, জঙ্গল, সমুদ্র যেন নতুন রূপে সেজে ওঠে। আর সেই অপরূপ সাজ চাক্ষুষ করতে ভ্রমণ পিপাসুরা দলে পৌঁছে যান প্রকৃতির কোলে। বুনে ফেলেন নতুন অভিজ্ঞতার স্মৃতি। তবে শুধুমাত্র ঘোরার প্ল্যান করলেই বেড়াতে যাওয়া হল না। ঘোরার পাশাপাশি নজর দিতে হবে শরীরের প্রতিও। কারণ ঘুরতে গিয়ে একবার শরীর খারাপ হলে কিন্তু গোটা প্ল্যানটাই মাটি হয়ে যাবে। তাই ঘুরতে যাওয়ার আগে একটা মেডিক্যাল কিট অবশ্যই সঙ্গে নিতে হবে। সমস্যায় পড়লে এই মেডিক্যাল কিট আপনাকে রক্ষা করবে।
 জ্বর— এক্ষেত্রে অন্য কোনও ধরনের ওষুধ না খেয়ে প্যারাসিটেমলের উপর ভরসা রাখুন। ওজন একটু কম হলে প্যারাসিটেমল ৫০০ ওষুধটি দিনে তিনবার খেতে পারেন। অন্যদিকে ওজন ৬০-এর বেশি হলে প্যারাসিটেমল ৬৫০ ওষুধটি দিনে তিনবার খেলে উপকার পাবেন। সঙ্গে অবশ্যই থার্মোমিটার রাখবেন। বারেবারে জ্বর মাপবেন। এক থেকে দুই দিনের বেশি জ্বর থাকলে অবশ্যই নিকটবর্তী চিকিৎসকের পরামর্শ নিন।
 পেটখারাপ-বমি— দুই থেকে তিনবারের বেশি পাতলা পায়খানা হলেই ওআরএস খাওয়া চালু করে দিন। সহজপাচ্য খাবার খান। এর মাধ্যমেই বেশিরভাগ ক্ষেত্রেই সমস্যা কমে যায়। তবে ৫ থেকে ৬ বারের বেশি তরল মলত্যাগ করলে অবশ্য কোনও ঝুঁকি না নিয়ে অ্যান্টিবায়োটিক খেতে হবে। এক্ষেত্রে সিপ্রোফ্লক্সাসিন ৫০০ ওষুধটি দিনে দু’বার করে খেতে হবে। এর পাশাপাশি মেট্রোনিডাজোল ওষুধটি ৪০০ করে দিনে তিনবার খেতে হবে।
ঘুরতে গিয়ে অনেকেরই হঠাৎ করে বমি শুরু হয়ে যায়। এই সমস্যায় ডমপেরিডন ওষুধটি খাওয়ার আগে দিনে তিনবার করে খেতে হবে। বদহজম, বুক জ্বালা, গ্যাস, অম্বলের মতো সমস্যায় অ্যান্টাসিড খাওয়া যায়।
 সর্দি-কাশি-মাথাব্যথা— নতুন জায়গায় পৌঁছে আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে না পেরে অনেকেই সর্দি-কাশির সমস্যায় আক্রান্ত হন। এক্ষেত্রে প্রাথমিকভাবে কাফ সিরাপ খাওয়া যায়। তবে ড্রাই কাফ সিরাপ, অর্থাৎ যে কাফ সিরাপের নাম ‘ডি’ দিয়ে শেষ হয়, সেই কাফ সিরাপ চিকিৎসকের পরামর্শ ছাড়া না খাওয়াই ভালো। বদলে এক্সপেক্টোর‌্যান্ট জাতীয় কাফ সিরাপ খেলে কফ বেরিয়ে আসে। মাথাব্যথা হলে প্যারাসিটেমল ট্যাবলেট খেতে পারেন।
 শ্বাসকষ্ট— পাহাড়ে ঘুরতে গিয়ে অনেকের শ্বাসকষ্টের সমস্যা হতে পারে। এক্ষেত্রে শ্বাসকষ্ট হচ্ছে বুঝলে ইনহেলার ব্যবহার করুন। আগেভাগেই চিকিৎসকের পরামর্শ নিয়ে রাখুন।
 কাটা, ব্যথা— কোনও জায়গা কেটে গেলে প্রথমে জায়গাটি বেটাডাইন দিয়ে ভলো করে পরিষ্কার করে নিন। এরপর সেই জায়গায় অ্যান্টিবায়োটিক জাতীয় মলম লাগাতে পারেন। সঙ্গে অবশ্যই ব্যান্ডএইড এবং তুলো রাখবেন।
ব্যথায় পেইনকিলার মলম বা স্প্রে লাগাতে পারেন। প্রয়োজনে প্যারাসিটেমল ট্যাবলেটও খাওয়া যায়।
 মনে রাখবেন— আগে থেকেই ইন্টারনেটের মাধ্যমে ঘুরতে যাওয়া জায়গাটির চিকিৎসাকেন্দ্রগুলির ঠিকানা এবং ফোন নম্বর জোগার করে রাখুন। অসুস্থ হলে প্রাথমিকভাবে এই ওষুধগুলি খেয়ে দেখতে পারেন। তবে সমস্যা বাড়লে ঝুঁকি না নিয়ে অবশ্যই নিকটবর্তী চিকিৎসক বা চিকিৎসাকেন্দ্র পৌঁছে যান।
ডায়াবেটিস, প্রেশার, হার্টের অসুখ, অ্যাজমা বা যে কোনও ধরনের ক্রনিক রোগে আক্রান্ত রোগীরা ঘুরতে যাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন। ঘুরতে গিয়ে নিয়মিত ওষুধ খান। খুব বেশি অনিয়ম করবেন না।
লিখেছেন সায়ন নস্কর
12th  September, 2019
সিকে বিড়লা হাসপাতালের ৩০ বছর পূর্তি 

৩০ বছর পূর্ণ করল কলকাতার সিকে বিড়লা হসপিটাল-বিএমবি। সেই উপলক্ষ্যে সংস্থার পক্ষ থেকে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল।  বিশদ

20th  February, 2020
মহিলারা এইবার অন্তত নিজের দিকে তাকান! 

পরামর্শে স্পর্শ ইনফার্টিলিটি ক্লিনিকের বিশিষ্ট গাইনিকোলজিস্ট এবং ইনফার্টিলিটি বিশেষজ্ঞ ডাঃ দেবলীনা ব্রহ্ম।  বিশদ

20th  February, 2020
হার্ট অ্যাটাক-স্ট্রোক এড়ান 

পরামর্শে মুকুন্দপুরের আর এন টেগোর হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ অরিন্দম বিশ্বাস।  বিশদ

20th  February, 2020
৪০ পেরলে কী কী সতর্কতা নেবেন? 

পরামর্শে বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ আশিস মিত্র  বিশদ

20th  February, 2020
দুঃস্বপ্ন মস্তিষ্ককে শক্তিশালী করে 

বেঁচে থাকতে মানুষের খাওয়া এবং ঘুম অপরিহার্য। দিনের শেষে একটু ঘুমিয়ে নেওয়া মানে টোটাল রিফ্রেশ। কিন্তু সেই ঘুমের ভেতরে অনেকেই অনেক সময় ভয়ানক কোনও স্বপ্ন দেখে চিৎকার করে জেগে ওঠেন। স্বপ্ন যেমন সুখের হয়, তেমনি দুঃখেরও হয়। হয় ভয়েরও। তবে মজার বিষয় হল, গবেষকরা সম্প্রতি জানিয়েছেন, ঘুমের ভেতর দুঃস্বপ্ন দেখলে মস্তিষ্কের কার্যকারিতা অধিকাংশ ক্ষেত্রে অনেকগুণ বেড়ে যায়।
বিশদ

13th  February, 2020
কন্যাসন্তান হলে পিতার আয়ু বাড়ে 

পুত্রসন্তান তাদের পিতার আয়ুর ওপর কোনও প্রভাব ফেলে না। তবে কন্যাসন্তানের সংখ্যার সঙ্গে পিতার লম্বা আয়ুর সমানুপাতিক সম্পর্ক রয়েছে। পোল্যান্ডের জাগিলোনিয়ান বিশ্ববিদ্যালয়ের সম্প্রতি পরিচালিত এক গবেষণা শেষে এমন তথ্য পাওয়া গিয়েছে। 
বিশদ

13th  February, 2020
ক্রমাগত অনলাইন শপিং কি অবসাদের প্রকাশ? 

অফিসে কাজের ফাঁকে কিংবা অবসরে মোবাইলে প্রতিদিনই অনায়াসে চোখ ঘোরাফেরা করছে নানা সাইটে। ল্যাপটপে একগুচ্ছ উইন্ডো খোলা কিংবা মোবাইলে অনলাইন শপিং সাইট খুলে রাখা— এটা রোজকার অভ্যেসে পরিণত হয়েছে। জামা, জুতো, শ্যাম্পু কিংবা লাইফ স্টাইলের নানা পণ্যও শপিং সাইটগুলো থেকে হুট করে কিনে ফেলেন অনেকে।  
বিশদ

13th  February, 2020
এক ঝলকে 

মেডিকায় লিভার ট্রান্সপ্ল্যান্ট
জটিল লিভারের সমস্যায় ভুগছিলেন বছর চল্লিশের যুবক মুকেশকুমার শ। এরপর তিনি মেডিকা হাসপাতালের ইনস্টিটিউট অব গ্যাস্ট্রোইন্টেসটিনাল ডিজিজ বিভাগে চিকিৎসার জন্য আসেন।  
বিশদ

13th  February, 2020
ক্যান্সার চিকিৎসায় কতটা এগল আয়ুর্বেদ? 

জানাচ্ছেন কলকাতার ডি.এস রিসার্চ সেন্টারের আয়ুর্বেদাচার্য কনসালটেন্ট ডাঃ অনির্বাণ ভট্টাচার্য।
এক সমীক্ষায় দেখা গিয়েছে, বিশ্বে প্রতি বছর এক কোটি কুড়ি লক্ষ মানুষ ক্যান্সার রোগে আক্রান্ত হয়। সেই হিসাবে প্রতি বছর ক্যান্সারের চিকিৎসায় সারা বিশ্বে ব্যয় হয় ২৮ হাজার ৬০০ কোটি ডলার।  
বিশদ

13th  February, 2020
কীভাবে ‘ওম’ উচ্চারণ করলে শান্তি পাওয়া যায়? 

শারীরিক অসুখের সঙ্গে মানসিক অস্থিরতা ও দুশ্চিন্তার সম্পর্ক নিবিড়। তাই প্রতিদিন ‘ওম’ ধ্বনি সহযোগে ধ্যান করলে মন শান্ত হয়। প্রতিকূল পরিস্থিতিতেও সঠিক সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়। তবে ধ্যান করার কিছু নিয়ম রয়েছে। জানাচ্ছেন যোগ বিশারদ প্রেমসুন্দর দাস। 
বিশদ

13th  February, 2020
শিশুদেরও সাবধানে রাখুন 

চীনের গণ্ডি পেরিয়ে ভারতের মাটিতে এসে উপস্থিত হয়েছে নোভেল করোনা ভাইরাস। সবমিলিয়ে পরিস্থিতি বেশ জটিল দিকে মোড় নিচ্ছে। উদ্বিগ্ন দেশের স্বাস্থ্য মহল। এমন খবরে গৃহস্থ বাড়িতে শিশুর অভিভাবকদের কপালেও চিন্তার ভাঁজ পড়েছে। বিশদ

06th  February, 2020
অহেতুক আতঙ্কে ভুগবেন না, বলছেন নামী রেস্তরাঁ ব্যবসায়ীরা 

করোনা আতঙ্কে ব্যবসা কতটা পড়ল, নাকি আদৌ পড়েনি? কী বলছেন শহরের নামী চাইনিজ ও মাল্টিক্যুইজিন রেঁস্তরা ব্যবসায়ীরা? মেইনল্যান্ড চায়না’র কর্ণধার অঞ্জন চট্টোপাধ্যায় বলেন, আমি সত্যিই বুঝতে পারছি না, আমাদের রেঁস্তরাগুলির সঙ্গে চীনের সর্ম্পক কী?  
বিশদ

06th  February, 2020
করোনার সঙ্গে চাইনিজ খাবারের কি সম্পর্ক রয়েছে?  

যাঁরা নিয়মিত ফাস্ট ফুড ও চাইনিজ ফুড খান, তাঁদের অনেকেই ইতিমধ্যে চাইনিজ খাবারের সঙ্গে চিকেন খাওয়াও ছেড়ে দিয়েছেন! একটা বিরাট সংখ্যক মানুষের ধারণা, চাইনিজ ফুডের বিভিন্ন ধরনের স্যস, চাউমিন থেকে না করোনা সংক্রমণ হয়! আবার বিভিন্ন সংবাদ মাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে, মাংস থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছিল। বিশদ

06th  February, 2020
করোনা ভাইরাস থেকে বাঁচবেন কীভাবে? 

বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের আতঙ্ক। কী করবেন? জানাচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেগলেক্টেড ট্রপিক্যাল ডিজিজ-এর পশ্চিমবঙ্গ শাখার প্রধান ডাঃ প্রীতম রায়।  বিশদ

06th  February, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার মারগাওয়ে পৌঁছেই অনুশীলন করল মোহন বাগান। কলকাতার থেকে গোয়ায় এখন গরম কিছুটা বেশি। তবে সন্ধ্যা ছ’টার পর আবহাওয়া অনেকটাই স্বস্তিদায়ক। তার ...

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): বুধবার হঠাৎই দিল্লির রাজপথের হুনার হাটে ঢুঁ মেরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রায় ৫০ মিনিট ধরে মেলার একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ঘোরেন। শিল্পীদের ...

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): লাফিয়ে বাড়ছে সোনার দাম। বৃহস্পতিবার প্রতি ১০ গ্রামে সোনার দাম বাড়ল ১১১ টাকা। ফলে রাজধানী দিল্লিতে ১০ গ্রাম এই হলুদ ধাতুর দাম হয়েছে ৪২ হাজার ৪৯২ টাকা। তবে পড়েছে রুপোর দাম। ৬৭ টাকা কমে কেজি প্রতি ...

ওয়াশিংটন, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): পরিবেশে কার্বন নিঃসরণের ক্ষেত্রে চীনের থেকেও এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল ভারত। জলবায়ু পরিবর্তন নিয়ে এক প্রশ্নের উত্তরে এই মন্তব্য করেছেন নিউ ইয়র্কের প্রাক্তন মেয়র মাইকেল ব্লুমবার্গ। প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দৌড়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী ব্লুমবার্গ।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,০৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৬৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (মাঘ কৃষ্ণপক্ষ) ত্রয়োদশী ২৮/২ অপঃ ৫/২২। উত্তরাষাঢ়া ৭/৪৯ দিবা ৯/১৩। সূ উ ৬/৮/৫১, অ ৫/৩২/৭, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি। রাত্রি ৭/১২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/২৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৯ গতে গতে ১১/৫০ মধ্যে। কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২৮/৪২/৫৬ সন্ধ্যা ৫/৪১/২০। উত্তরাষাঢ়া ৯/৩৭/৩২ দিবা ১০/৩/১১। সূ উ ৬/১২/১০, অ ৫/৩০/৫০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ও ৪/৫ গতে ৫/৩১ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৬/৪০ গতে ১১/৫১/৩০ মধ্যে। কালরাত্রি ৮/৪১/১০ গতে ১০/১৬/২০ মধ্যে।
২৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ইডেনে ভারত-দঃআফ্রিকা ম্যাচে কত হচ্ছে টিকিটের মূল্য?
আগামী ১৮ মার্চ কলকাতার ইডেনে অনুষ্ঠিত হবে ভারত বনাম দক্ষিণ ...বিশদ

03:06:09 PM

বিধাননগর আদালতে প্রথম সাজা ঘোষণা
প্রথম সাজা ঘোষণা হল বিধাননগর আদালতে। সাইবার ক্রাইমের জন্যই এই ...বিশদ

02:21:00 PM

ভাষা দিবসে এ কী বললেন বিশ্বভারতীর উপাচার্য !
কৃত্রিম ভাবে বেঁচে আছে বিশ্বভারতী। আজ এরকমই বিস্ফোরক মন্তব্য ...বিশদ

02:19:17 PM

ভারতীয় বিয়েতে নাচলেন সোবার্স
বল-ব্যাট হাতে দর্শকদের হৃদয় ছুঁতেন এক সময়ে। এবার কিন্তু একটু ...বিশদ

01:28:17 PM

ফের মা হলেন শিল্পা শেঠী
দ্বিতীয়বারের জন্য মা হলেন অভিনেত্রী শিল্পা শেঠী। জন্ম দিলেন ফুটফুটে ...বিশদ

01:20:00 PM

সোয়াইন ফ্লু আতঙ্কে ভারতের অফিসগুলি বন্ধ করল স্যাপ 
করোনা আতঙ্কের মাঝেই তার দোসর হয়েছে ফের একবার সোয়াইন ফ্লু। ...বিশদ

12:53:00 PM