Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

 হোমিওপ্যাথিক ওষুধ
ডাঃ দেবর্ষি দাস ( হোমিওপ্যাথি চিকিৎসক)

বাঙালি আর বেড়ানো এই দুই শব্দকে কখনওই আলাদা করা যায় না। কিন্তু বেড়াতে গিয়ে শরীর খারাপ হলে প্রকৃতি দর্শনের পুরো আনন্দটাই মাটি। আর এই বেড়ানোর আনন্দটা যাতে কোনওভাবেই নিরানন্দে পরিণত না হয় তাই বেড়াতে যাবার ব্যাগ গোছানোর সময় অবশ্যই কিছু জরুরি ওষুধ ব্যাগে নিতে হবে। দরকারে এগুলো ভীষণ উপযোগী এবং বেড়ানোটাকে নির্ঝঞ্ঝাট রাখতে পারে।
সাধারণ বেড়ানোর সমস্যা
প্রথমেই বলি উঁচু পাহাড়ে বেড়াতে গেলে পাহাড়ের উচ্চতার কারণে অনেক সময় (হাই অল্টিটিউড সিকনেশ) শ্বাসকষ্ট, বমি বমি ভাব সহ খিদে চলে যায়। কোকা ৩০ (মাইন্টেনারস রেমেডি) ওষুধটা একটু ঘন ঘন খেলে এই উপসর্গ থেকে মুক্তি মেলে। যাঁদের এরোপ্লেনে উঠতে ভয় বা সমস্যা আছে তাঁরা বেলেডোনা ২০০ ওষুধটা নিতে পারেন (এয়ার সিকনেশ)। গাড়ি করে বা বাসে ট্রেনে উঠলে কারও কারও বমি বমি ভাব বা বমি করার সমস্যা থাকে (কার সিকনেশ/ মোশন সিকনেশ)। এক্ষেত্রে কক্কুলাস ইন্ডিকা ৩০ যাত্রা শুরুর ঘণ্টাখানেক আগের থেকে খাওয়া শুরু করলে বেশ উপকারে আসে।
পেটের সমস্যা
বেড়ানো মানেই নিয়মের বাইরে গিয়ে বেহিসেবী খাওয়া-দাওয়া। তাই নিয়মের বাইরে গিয়ে ঝাল-তেল-মশলা খাবার খেয়ে পেট খারাপ হলে পালসাটিল্লা ৩০ কয়েকবার খেলে সুরাহা হয়। আমাশয়, পায়খানা, কষ্ট করে হলে মারসল ৩০, তাড়াতাড়ি যেতে হয়, ধরে রাখা যায় না এরকম হলে— এলো-সক ৩০ কাজ করে। রাত জাগা, হই-হুল্লোড় করা, পেট ফাঁপা, বমি বমি ভাব, খাবারের অনিয়মে নাক্স ভোমিকা ২০০ কার্যকরী। বদ হজমে কার্বো ভেজ ২০০ কয়েকবার খাওয়া যেতে পারে। বাসি খাবার, অস্বাস্থ্যকর খাবার বা জল থেকে পেটের সমস্যা, ব্যথা, বমি, পাতলা পায়খানা হলে (ফুড পয়জনিং) আর্সেনিক অ্যালব ৩০ কাজে আসে। পেট ভীষণ ফাঁপা সঙ্গে পাতলা পায়খানা হলে সিনকোনা ২০০ ভালো কাজ করে। তলপেটে খুব মুচড়ে ব্যথা, চেপে ধরলে আরাম হলে কলোসিন্স ৩০ কয়েকবার খেলে আরাম মিলবে। এক্ষেত্রে ম্যাপ ফল ৬ এক্স ৫ থেকে ৬টা ট্যাবলেটও যে কোনও ব্যথা কমাতে সাহায্য করে।
চোট আঘাতের সমস্যায়
বেড়াতে বেরিয়ে চোট, ব্যথা লাগতেই পারে। তাই ব্যাগে অবশ্যই রাখতে হবে আর্নিকা ৩০ কিংবা ২০০। পড়ে গিয়ে চোট, কালসিটে, ফুলে গেলে এই ওষুধ অব্যর্থ কাজ করে। মচকা ব্যথাতে রুটা ২০০ সুন্দর কাজে আসে। পেশিতে ব্যথা হলে রাসটক্স ২০০ কার্যকরী। ধারালো কোনও কিছুতে শরীরের কোনও অংশ কেটে গেলে হাইপেরিকাম ২০০ খেতে হবে। ক্যালেন্ডুলা ৩০ ওষুধটিও কেটে গেলে খাওয়া যেতে পারে আর ক্যালেন্ডুলা মাদার টিংকচার দিয়ে কাটা জায়গাটায় লোশোন বানিয়ে ড্রেসিং করলে নিরাময় হয়। আর্নিকা ওয়েন্টমেন্ট ব্যথা ফোলায় এবং ক্যালেন্ডুলা ওয়েন্টমেন্ট কাটা-ছেঁড়ায় লাগানো যেতে পারে।
জ্বর
সারাদিন রোদে গরমে ঘুরে, ঠান্ডা জল খেয়ে বা যে কোনও ভাবে ঠান্ডা গরমে জ্বর এলে ব্র্যায়োনিয়া ২০০ বা ৩০ একটু খেলে উপশম মিলবে। নদী-সমুদ্রের স্নান করে অথবা বৃষ্টিতে ভিজে জ্বর এলে রাসটক্স ২০০ কয়েকবার খেতে হবে। তবে এগুলোর সঙ্গে বেলেডোনা, জেলসেমিয়াম অন্যান্য অনেক কার্যকরী ওষুধও আছে।
পুড়ে গেলে
আগুনে বা গরম কোনও কিছুতেই হাত বা পা, শরীরের কোনও অংশ পুড়ে গেলে বা ছ্যাঁকা লাগলে ক্যানথেরিস ৩০ খেতে হবে আর ক্যানথেরিস ওয়েন্টমেন্ট লাগানোর সঙ্গে সঙ্গে আনুসঙ্গিক প্রাথমিক চিকিৎসাও করতে হবে।
পোকা-মাকড়
কোনও বাগান বা জঙ্গলে ঘোরার সময় ধুলো, পোকা-মাকড়ের সংস্পর্শে চামড়ায় অ্যালার্জি জাতীয় কিছু দেখা দিলে বা মারাত্মক বিষাক্ত নয় এমন কিছু কামড়ালে (যেমন মৌমাছি, বোলতা, লাল পিঁপড়ে ইত্যাদি) এপিস মেল ৩০ ব্যথা জ্বালা উপশমে কাজে আসে।
নতুন জুতো
নতুন জুতো পরে পায়ে ফোস্কা পড়লে এলিয়াম সেপা ৩০ ঘন ঘন খেলে লাভ হয়।
পরিশেষে, মোটামুটি কিছু ওষুধের সিম্পটম তুলে ধরা হল যাতে কিছুটা হলেও সবার কাজে আসে। তবে সমস্যা বেশি বা জটিল হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
12th  September, 2019
হাত ধোওয়ার অভ্যাস ছোটদের
করোনা থেকে দূরে রাখতে পারে
জানালেন শিশুরোগ বিশেষজ্ঞরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে নোভেল করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই দুই হাজার পেরিয়েছে। শুক্রবার দুপুর পর্যন্ত রাজ্যে আক্রান্তের সংখ্যা সরকারিভাবে ৫৩। উল্লেখযোগ্য বিষয় হল, ৫৩ জনের মধ্যে এক কিশোর, কয়েকটি ছোট বাচ্চা, এমনকী ন’মাসের এক শিশুও রয়েছে। এই খবর সামনে আসার পরই গোটা রাজ্যের অভিভাবকদের কপালে চিন্তার ভাঁজ আরও দৃঢ় হয়েছে।
বিশদ

কী কী করলে জব্দ করা
যেতে পারে করোনাকে
জানালেন ডাঃ সুকুমার মুখোপাধ্যায়

সুকুমার মুখোপাধ্যায়। রা‌জ্য সরকারের নোভেল করোনা মোকাবিলায় তৈরি টাস্ক ফোর্সের প্রধান মুখ। নামজাদা অশীতিপর চিকিৎসক ডাঃ সুকুমার মুখোপাধ্যায় জানালেন কী কী পরিকল্পনা করলে তবেই জব্দ হতে পারে করোনা। সাক্ষাৎকার নিলেন বিশ্বজিৎ দাস। বিশদ

গৃহবন্দিত্বে দাম্পত্য বিবাদে না গিয়ে মানসিক
শান্তির খোঁজ করুন বিকল্প উপায়ে 

ডাঃ দেবাঞ্জন পান, বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ: চীনে লকডাউনের পর বিবাহ বিচ্ছেদের আবেদন জমা পড়ছে আগের তুলনায় অনেক বেশি— এমনটাই দাবি করা হচ্ছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। আরও দাবি করা হচ্ছে, এই বিচ্ছেদের কারণ হল লকডাউনের সময় স্বামী-স্ত্রীর সঙ্গে বেশি সময় কাটিয়ে ফেলা! বিশদ

02nd  April, 2020
বাড়িতে বসে তৈরি করে
ফেলুন হ্যান্ড স্যানিটাইজার 

করোনা আতঙ্ক ছড়াতেই বাজারে আকাল অ্যালকোহলযুক্ত হ্যান্ড স্যানিটাইজারের। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কয়েকটি সহজলভ্য উপাদান দিয়ে তৈরি করে ফেলা যায় হ্যান্ড স্যানিটাইজার। মনে রাখবেন, অ্যালকোহলের মাত্রা ৭০ শতাংশ বা তার উপরে থাকতে হবে।   বিশদ

27th  March, 2020
করোনা: ডায়ালিসিস রোগীদের ক্ষেত্রে সতর্কতা জরুরি
ডাঃ পিনাকী মুখোপাধ্যায়
বিভাগীয় প্রধান (নেফ্রোলজি), এনআরএস মেডিক্যাল কলেজিস রোগীদের ক্ষেত্রে সতর্কতা জরুরি

কোভিড ১৯-এ জর্জরিত ভারত সহ গোটা বিশ্ব। নিস্তার নেই বয়স নির্বিশেষে কোনও মানুষের। এই সময়ে বিশেষত ডায়ালিসিস রোগীদের জন্য বিশেষ সতর্কতার প্রয়োজন রয়েছে।
বিশদ

26th  March, 2020
আইসোলেশন কী?
কখন আইসোলেশন?

 করোনা আক্রান্ত দেশ বা এলাকা থেকে আসা মানুষদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে।
 করোনা রোগীদের সংস্পর্শে আসা মানুষদের ক্ষেত্রে এই নিয়ম মানা হবে। বিশদ

25th  March, 2020
 কোয়ারেন্টাইন কী?
কখন কোয়ারেন্টাইন?

গ্রেড ১: প্রধানত আক্রান্ত দেশগুলি থেকে রোগীদের আসা শুরু হওয়া
গ্রেড ২: পজিটিভ কেস থেকে স্থানীয় মানুষদের মধ্যে সংক্রমণ শুরু হওয়া (ভারত এখন এই জায়গায়)।
গ্রেড ৩: জনসাধারণের মধ্যে এবং বড় বড় এলাকায় সংক্রমণ ছড়িয়ে পড়া।
গ্রেড ৪: স্থানীয়ভাবে মহামারী ছড়িয়ে পড়া। কোথায় শেষ বুঝতে না পারা। ইতালি এবং চীনের ক্ষেত্রে যা হয়েছে। বিশদ

25th  March, 2020
প্লাস্টিক ও স্টিলে করোনা বাঁচে ৭২ ঘন্টা,
খবরের কাগজের মাধ্যমে ছড়ায় না  

ডাঃ প্রীতম রায়, কো-অর্ডিনেটর, পশ্চিমবঙ্গ বিশ্ব স্বাস্থ্য সংস্থা: কোভিড ১৯ বা নোভেল করোনা ভাইরাসের প্রভাব এখন দেশের বিভিন্ন প্রান্তে। সাধারণ মানুষের মধ্যেও নানাবিধ প্রশ্ন। কোনও জিনিস স্পর্শ করলে কি করোনা সংক্রামিত হতে পারে? এমনও সব চিন্তা ঘুরপাক খাচ্ছে সাধারণ মানুষের মধ্যে।  
বিশদ

25th  March, 2020
ন্যূনতম এক মিটারের দূরত্ব অপরিহার্য
করোনা আক্রান্তের এক হাঁচিতেই ছড়ায়
৪০ লাখ ভাইরাস, বলছেন বিশেষজ্ঞরা

বিশ্বজিৎ দাস, কলকাতা: করোনা আক্রান্তের এক হাঁচিতে ছড়ায় ৩০ থেকে ৪০ লক্ষ ভাইরাস। তখন তার গতি থাকে প্রতি ঘন্টায় ৫০ মাইল। তাই দরকার সামাজিক দূরত্ব বা ‘সোশ্যাল ডিসট্যান্সিং’ মেনে চলা। দরকার লকডাউন এবং স্বাস্থ্যবিধি বজায় রাখা। নির্দেশ মেনে বাড়িতে থাকা।  
বিশদ

25th  March, 2020
নোভেল করোনা ভাইরাস কি জীবাণু অস্ত্র?
মহামারীর সঙ্গে লড়াই করতে গবেষণাও জরুরি

 • নোভেল করোনা কি জীবাণু অস্ত্র?
•• বিশ্বজুড়ে কোভিড ১৯ ছড়িয়ে পড়তেই বিভিন্ন মহলে ছড়াতে শুরু করেছে আতঙ্ক। কেউ কেউ হয়তো মনে করছেন সাম্প্রতিক নোভেল করোনা ভাইরাস আসলে একধরনের জীবাণু অস্ত্র এবং তা ছড়িয়ে দেওয়া হয়েছে উদ্দেশ্যপ্রণোদিতভাবে! বিশদ

19th  March, 2020
কলেরা থেকে করোনা
বহু ভাইরাসকেই ‘অস্ত্র’ বানানোর অভিযোগ রয়েছে

 মহামারীর আতঙ্ক ছড়িয়ে পড়ার সময়ই ষড়যন্ত্রের তত্ত্বটা তুলেছিলেন ইজরায়েলের সামরিক গোয়েন্দা বিভাগের প্রাক্তন কর্তা ও জীবাণু অস্ত্র বিশারদ ড্যানি শোহাম। বলেছিলেন, দ্রুত গতিতে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণ উহান ইনস্টিটিউটের ন্যাশনাল বায়োসেফটি ল্যাব।
বিশদ

19th  March, 2020
কোভিড ১৯ প্রতিরোধের টিপ্‌স

঩ বারবার হাত ধুয়ে ফেলাই নোভেল করোনা প্রতিরোধের অন্যতম কার্যকরী উপায়। হাঁচি-কাশির পর, এই রোগে আক্রান্তের পরিচর্যা করার পর, রান্নার আগে-পরে, খাওয়ার আগে, টয়লেট ব্যবহারের পর, পশুর সংস্পর্শে আসলে বা পশুর বর্জ্য পরিষ্কারের পর অবশ্যই হাত জীবাণু মুক্ত করতে হবে।
বিশদ

19th  March, 2020
শিশুদের কখন অপারেশন
প্রয়োজন, আলোচনা সম্মেলনে 

ইন্ডিয়ান সোসাইটি অব পেডিয়াট্রিক নিউরোসার্জারির বার্ষিক সম্মেলন সম্প্রতি অনুষ্ঠিত হল। পার্ক ক্লিনিক ও সংগঠনটির যৌথ উদ্যোগে আয়োজিত সম্মেলনে উপস্থিত ছিলেন সম্মেলনের চেয়ারম্যান ডাঃ সন্দীপ চট্টোপাধ্যায়, সংগঠনের সর্বভারতীয় সভাপতি ডাঃ সুরেশ শঙ্খলা, বিশিষ্ট পেডিয়াট্রিক নিউরোসার্জেন ডাঃ কৌশিক শীল, বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, বিশিষ্ট চিত্র পরিচালক অপর্ণা সেন সহ বহু বিশিষ্টজন। 
বিশদ

12th  March, 2020
পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম ডেকে আনতে পারে বন্ধ্যাত্ব 

পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম (পিসিওএস) কী?
পিসিওএস এমন এক অবস্থা যা মেনস্ট্রুয়েশন, সন্তান ধারণের সক্ষমতা, শারীরিক গঠন এমনকী দীর্ঘমেয়াদি স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। ১৫-৪৫ বছর বয়সি মহিলাদের প্রায় ১০ থেকে ২৬ শতাংশ মহিলা পিসিওএস-এর সমস্যায় ভোগেন।  বিশদ

12th  March, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আর্থিক সঙ্কট চললেও মাসের ১ তারিখের মধ্যে সকলের বেতন হয়েছে। ৩৫ লক্ষ ১০ হাজার ২০০ জনকে দু’মাসের সামাজিক সুরক্ষা পেনশন দেওয়া ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাইস মিলগুলিতে যাতে স্বাভাবিক কাজকর্ম শুরু হয়, তার জন্য রাজ্য সরকার কয়েকদিন আগে প্রায় ১০ হাজার মাস্ক ও স্যানিটাইজার দেওয়ায় পরিস্থিতির উন্নতি ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের মোকাবিলা করতে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫ লক্ষ টাকা দিল ভারতীয় ক্যারাটে সংস্থা। ...

  শ্রীনগর, ৩ এপ্রিল (পিটিআই): করোনা আতঙ্কে দেশজুড়ে লকডাউনের মধ্যেই নিরাপত্তারক্ষীরা জম্মু-কাশ্মীরের হান্দওয়ারা ও সোপোর থেকে লস্কর-ই-তোইবার চার জঙ্গিকে গ্রেপ্তার করেছে। গোপন সূত্রে খবর পেয়ে বৃহস্পতিবার গভীর রাতে কুপওয়ারা জেলার হান্দওয়ারার শালপোরা গ্রাম ঘিরে ফেলে তল্লাশি শুরু করেন নিরাপত্তারক্ষীরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১০: শ্রীঅরবিন্দ পণ্ডিচেরি পৌঁছালেন
১৯৩৩: ক্রিকেটার বাপু নাদকার্নির জন্ম
১৯৪৯: অভিনেত্রী পারভিন ববির জন্ম
১৯৭১ – বিশিষ্ট আয়ুর্বেদ শাস্ত্র বিশারদ এবং শিক্ষাবিদ তথা সাধনা ঔষধালয়ের প্রতিষ্ঠাতা যোগেশচন্দ্র ঘোষের মৃত্যু।
১৯৭৫: বিল গেটস এবং পল অ্যালেন প্রতিষ্ঠা করলেন মাইক্রোসফট
১৯৭৯: ফাঁসি হল পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট জুলফিকার আলি ভুট্টোর
২০০৪: অভিনেতা সুখেন দাসের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৪ টাকা ৭৬.৯৬ টাকা
পাউন্ড ৯২.৫১ টাকা ৯৫.৮২ টাকা
ইউরো ৮১.০৩ টাকা ৮৪.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২১ চৈত্র ১৪২৬, ৪ এপ্রিল ২০২০, শনিবার, (চৈত্র শুক্লপক্ষ) একাদশী ৪২/৩১ রাত্রি ১০/৩০। অশ্লেষা ২৯/৫ অপঃ ৫/৮। সূ উ ৫/৩০/১২, অ ৫/৪৯/১২, অমৃতযোগ দিবা ৯/৩৮ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৮/৯ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩৭ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/৫৭ মধ্যে। বারবেলা ৭/২ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৪৪ মধ্যে পুনঃ ৪/১৭ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/১৭ মধ্যে পুনঃ ৪/২ গতে উদয়াবধি।
২১ চৈত্র ১৪২৬, ৪ এপ্রিল ২০২০, শনিবার, একাদশী ৩০/৩৮/১৬ সন্ধ্যা ৫/৪৭/৫। অশ্লেষা ১৭/৫৯/৪৯ দিবা ১২/৪৩/৪৩। সূ উ ৫/৩১/৪৭, অ ৫/৪৯/৪২। অমৃতযোগ দিবা ৯/৩৫ গতে ১২/৫৩ মধ্যে এবং রাত্রি ৮/১০ গতে ১০/২৯ মধ্যে ও ১২/২ গতে ১/৩৫ মধ্যে ও ২/২১ গতে ৩/৫৪ মধ্যে। কালবেলা ৭/৪/১ মধ্যে ও ৪/১৭/২৭ গতে ৫/৪৯/৪২ মধ্যে।
১০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
দূরদর্শনের মাধ্যমে ক্লাস নেওয়ার কর্মসূচি আপাতত বাতিল করল রাজ্য
দূরদর্শনের মাধ্যমে ক্লাস নেওয়ার যে কর্মসূচির কথা ঘোষণা করা হয়েছিল ...বিশদ

02:41:10 PM

লকডাউন: গত ২৪ ঘণ্টায় রাজ্যে গ্রেপ্তার ৩৮৭
লকডাউন বিধি অমান্য করায় গত ২৪ ঘণ্টায় ৩৮৭ জনকে গ্রেপ্তার ...বিশদ

02:31:46 PM

গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় নতুন করে আক্রান্ত আরও ৫৮২
গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৫৮২ ...বিশদ

02:24:02 PM

তামিলনাড়ুতে মৃত্যু আরও এক করোনা রোগীর
তামিলনাড়ুতে মৃত্যু হল আরও এক করোনা রোগীর। ৫১ বছরের মৃত ...বিশদ

02:15:47 PM

সল্টলেকে প্রৌঢ়ার পচাগলা দেহ উদ্ধার 
লকডাউনের মধ্যে সল্টলেকে এক প্রৌঢ়ার পচাগলা দেহ উদ্ধার হল। মৃতার ...বিশদ

02:00:58 PM

মধ্যপ্রদেশে করোনায় মৃত্যু আরও ৩ জনের
মধ্যপ্রদেশে করোনায় আক্রান্ত হয়ে আরও ৩ জনের মৃত্যু হয়েছে। ...বিশদ

01:38:52 PM