Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

 হোমিওপ্যাথিক ওষুধ
ডাঃ দেবর্ষি দাস ( হোমিওপ্যাথি চিকিৎসক)

বাঙালি আর বেড়ানো এই দুই শব্দকে কখনওই আলাদা করা যায় না। কিন্তু বেড়াতে গিয়ে শরীর খারাপ হলে প্রকৃতি দর্শনের পুরো আনন্দটাই মাটি। আর এই বেড়ানোর আনন্দটা যাতে কোনওভাবেই নিরানন্দে পরিণত না হয় তাই বেড়াতে যাবার ব্যাগ গোছানোর সময় অবশ্যই কিছু জরুরি ওষুধ ব্যাগে নিতে হবে। দরকারে এগুলো ভীষণ উপযোগী এবং বেড়ানোটাকে নির্ঝঞ্ঝাট রাখতে পারে।
সাধারণ বেড়ানোর সমস্যা
প্রথমেই বলি উঁচু পাহাড়ে বেড়াতে গেলে পাহাড়ের উচ্চতার কারণে অনেক সময় (হাই অল্টিটিউড সিকনেশ) শ্বাসকষ্ট, বমি বমি ভাব সহ খিদে চলে যায়। কোকা ৩০ (মাইন্টেনারস রেমেডি) ওষুধটা একটু ঘন ঘন খেলে এই উপসর্গ থেকে মুক্তি মেলে। যাঁদের এরোপ্লেনে উঠতে ভয় বা সমস্যা আছে তাঁরা বেলেডোনা ২০০ ওষুধটা নিতে পারেন (এয়ার সিকনেশ)। গাড়ি করে বা বাসে ট্রেনে উঠলে কারও কারও বমি বমি ভাব বা বমি করার সমস্যা থাকে (কার সিকনেশ/ মোশন সিকনেশ)। এক্ষেত্রে কক্কুলাস ইন্ডিকা ৩০ যাত্রা শুরুর ঘণ্টাখানেক আগের থেকে খাওয়া শুরু করলে বেশ উপকারে আসে।
পেটের সমস্যা
বেড়ানো মানেই নিয়মের বাইরে গিয়ে বেহিসেবী খাওয়া-দাওয়া। তাই নিয়মের বাইরে গিয়ে ঝাল-তেল-মশলা খাবার খেয়ে পেট খারাপ হলে পালসাটিল্লা ৩০ কয়েকবার খেলে সুরাহা হয়। আমাশয়, পায়খানা, কষ্ট করে হলে মারসল ৩০, তাড়াতাড়ি যেতে হয়, ধরে রাখা যায় না এরকম হলে— এলো-সক ৩০ কাজ করে। রাত জাগা, হই-হুল্লোড় করা, পেট ফাঁপা, বমি বমি ভাব, খাবারের অনিয়মে নাক্স ভোমিকা ২০০ কার্যকরী। বদ হজমে কার্বো ভেজ ২০০ কয়েকবার খাওয়া যেতে পারে। বাসি খাবার, অস্বাস্থ্যকর খাবার বা জল থেকে পেটের সমস্যা, ব্যথা, বমি, পাতলা পায়খানা হলে (ফুড পয়জনিং) আর্সেনিক অ্যালব ৩০ কাজে আসে। পেট ভীষণ ফাঁপা সঙ্গে পাতলা পায়খানা হলে সিনকোনা ২০০ ভালো কাজ করে। তলপেটে খুব মুচড়ে ব্যথা, চেপে ধরলে আরাম হলে কলোসিন্স ৩০ কয়েকবার খেলে আরাম মিলবে। এক্ষেত্রে ম্যাপ ফল ৬ এক্স ৫ থেকে ৬টা ট্যাবলেটও যে কোনও ব্যথা কমাতে সাহায্য করে।
চোট আঘাতের সমস্যায়
বেড়াতে বেরিয়ে চোট, ব্যথা লাগতেই পারে। তাই ব্যাগে অবশ্যই রাখতে হবে আর্নিকা ৩০ কিংবা ২০০। পড়ে গিয়ে চোট, কালসিটে, ফুলে গেলে এই ওষুধ অব্যর্থ কাজ করে। মচকা ব্যথাতে রুটা ২০০ সুন্দর কাজে আসে। পেশিতে ব্যথা হলে রাসটক্স ২০০ কার্যকরী। ধারালো কোনও কিছুতে শরীরের কোনও অংশ কেটে গেলে হাইপেরিকাম ২০০ খেতে হবে। ক্যালেন্ডুলা ৩০ ওষুধটিও কেটে গেলে খাওয়া যেতে পারে আর ক্যালেন্ডুলা মাদার টিংকচার দিয়ে কাটা জায়গাটায় লোশোন বানিয়ে ড্রেসিং করলে নিরাময় হয়। আর্নিকা ওয়েন্টমেন্ট ব্যথা ফোলায় এবং ক্যালেন্ডুলা ওয়েন্টমেন্ট কাটা-ছেঁড়ায় লাগানো যেতে পারে।
জ্বর
সারাদিন রোদে গরমে ঘুরে, ঠান্ডা জল খেয়ে বা যে কোনও ভাবে ঠান্ডা গরমে জ্বর এলে ব্র্যায়োনিয়া ২০০ বা ৩০ একটু খেলে উপশম মিলবে। নদী-সমুদ্রের স্নান করে অথবা বৃষ্টিতে ভিজে জ্বর এলে রাসটক্স ২০০ কয়েকবার খেতে হবে। তবে এগুলোর সঙ্গে বেলেডোনা, জেলসেমিয়াম অন্যান্য অনেক কার্যকরী ওষুধও আছে।
পুড়ে গেলে
আগুনে বা গরম কোনও কিছুতেই হাত বা পা, শরীরের কোনও অংশ পুড়ে গেলে বা ছ্যাঁকা লাগলে ক্যানথেরিস ৩০ খেতে হবে আর ক্যানথেরিস ওয়েন্টমেন্ট লাগানোর সঙ্গে সঙ্গে আনুসঙ্গিক প্রাথমিক চিকিৎসাও করতে হবে।
পোকা-মাকড়
কোনও বাগান বা জঙ্গলে ঘোরার সময় ধুলো, পোকা-মাকড়ের সংস্পর্শে চামড়ায় অ্যালার্জি জাতীয় কিছু দেখা দিলে বা মারাত্মক বিষাক্ত নয় এমন কিছু কামড়ালে (যেমন মৌমাছি, বোলতা, লাল পিঁপড়ে ইত্যাদি) এপিস মেল ৩০ ব্যথা জ্বালা উপশমে কাজে আসে।
নতুন জুতো
নতুন জুতো পরে পায়ে ফোস্কা পড়লে এলিয়াম সেপা ৩০ ঘন ঘন খেলে লাভ হয়।
পরিশেষে, মোটামুটি কিছু ওষুধের সিম্পটম তুলে ধরা হল যাতে কিছুটা হলেও সবার কাজে আসে। তবে সমস্যা বেশি বা জটিল হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
12th  September, 2019
করোনা কি দ্বিতীয়বার হতে পারে? 

উত্তরবঙ্গের এক বাসিন্দা নাকি একবার করোনা থেকে সেরে ওঠার পর আবার করোনা পজিটিভ হয়েছেন! এই খবর চাউর হওয়ার পর থেকে রাজ্যবাসীর দুশ্চিন্তা বেড়েছে।
বিশদ

30th  July, 2020
হার্টের রোগীরা কী করবেন? 

পরামর্শে কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ ভবানীপ্রসাদ চট্টোপাধ্যায়।  বিশদ

30th  July, 2020
নিরামিষ খাদ্যে সুঠাম স্বাস্থ্য 

যতদিন না ওষুধ-ভ্যাকসিন বেরচ্ছে, সুস্থ-সবল থাকতে নিরামিষ খবারের জুড়ি মেলা ভার। কিন্তু কেন? জানালেন সেন্ট্রাল আয়ুর্বেদ রিসার্চ ইনস্টিটিউট ফর ড্রাগ ডেভেলপমেন্টের চিকিৎসাবিজ্ঞানী ডাঃ দেবজ্যোতি দাস। 
বিশদ

30th  July, 2020
লকডাউনে দাঁত ব্যথা, চিকিৎসা কী? 

লকডাউনে কীভাবে বাড়িতে বসে দাঁতের যত্ন নেবেন জানালেন আর আহমেদ ডেন্টাল কলেজের প্রফেসর ডাঃ হরিদাস অধিকারী।  
বিশদ

30th  July, 2020
‘প্রেসক্রিপশন ছাড়া কোভিড
পরীক্ষায় অনুমতি দিক সরকার’ 

এখনও চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া কোনও ল্যাবরেটরিতে টেস্ট করা যাচ্ছে না। যে এলাকার ভৌগলিক সীমানা বড়, সংক্রমণও বেশি, সেখানে টেস্টিং বুথ করা হলে ও চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া টেস্টের ব্যবস্থা হলে সুবিধা হয়।  
বিশদ

30th  July, 2020
করোনা অসুর হলে ইচ্ছাশক্তিই মা দুর্গা! 

রণজ্যোতি রায়: বিশ্বে অদেখা এক ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করছেন অগণিত মানুষ। আমিও সেই যুদ্ধের সৈনিক হই। জিতেও ফিরি। আর জয়ী হওয়ার পর বুঝলাম, আতঙ্কই হচ্ছে এই ভাইরাসের মূল শক্তি। আতঙ্ক যদি না থাকে, তাহলে করোনাকে পরাজিত করতে মানুষকে প্রাণপাত করতে হবে না।  
বিশদ

30th  July, 2020
 গোষ্ঠী সংক্রমণ
কীভাবে সামলানো সম্ভব?

করোনা শুরুর পর মাঝেমধ্যেই ভেসে উঠছিল দুটি শব্দ—‘কমিউনিটি ট্রান্সমিশন’ বা ‘গোষ্ঠী সংক্রমণ’। ফের চাপা পড়ে যাচ্ছিল শব্দের ভিড়ে। বর্তমানে এই শব্দযুগল নিয়েই তোলপাড় চলছে বিদেশে-দেশে, রাজ্যে-রাজ্যে। এর অর্থ কী, কতটা চিন্তার, কীভাবে সামলানো সম্ভব, চিকিৎসা ইত্যাদি বহু বিষয়ে আলোচনা করলেন  অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব হাইজিন অ্যান্ড পাবলিক হেল্থ-এর অধ্যাপিকা ডাঃ মধুমিতা দুবে এবং আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার বিভাগের প্রধান অধ্যাপক ডাঃ সুগত দাশগুপ্ত।
বিশদ

23rd  July, 2020
শ্বাসকষ্টের রোগীদের কেন
বাড়তি সতর্কতা জরুরি?

 দেশে সিওপিডি (ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ), ব্রঙ্কিয়াল অ্যাজমার মতো শ্বাসকষ্টের অসুখে আক্রান্তের সংখ্যা নেহাত কম নয়। তাঁদের একাংশ প্রায় বছরভরই শ্বাসকষ্টে ভোগেন। মুশকিল হল, এই ধরনের মানুষগুলি করোনায় আক্রান্ত হলে তাঁদের ক্ষেত্রে রোগ জটিল হওয়ার আশঙ্কা সুস্থ সবল মানুষের তুলনায় অনেকটাই বেশি।
বিশদ

23rd  July, 2020
ফ্রিজে কি করোনা
ভাইরাস থাকতে পারে?

করোনা-হানার দিনগুলোয় বদলে গিয়েছে বেঁচে থাকার রোজনামচা। দৈনিক ব্যবহারের জিনিসপত্র নিয়েও তৈরি হয়েছে সংশয়। সকাল-বিকেল আপনার নিত্যসঙ্গী ফ্রিজ নিয়েও সম্প্রতি শুরু হয়েছে আতঙ্ক। হোয়াটসঅ্যাপ খুললেই করোনা ও ফ্রিজের সুসম্পর্কের মেসেজ প্রায় সকলের চোখে পড়ছে। দাবি করা হচ্ছে, করোনা নাকি ফ্রিজের ঠান্ডায় দিব্য থাকতে পারে!
বিশদ

23rd  July, 2020
 ফিসারে হোমিওপ্যাথি

 রেকটামের দেওয়ালের পাতলা প্রথম আস্তরণ ফেটে বা ছিঁড়ে ক্ষতের সৃষ্টি হলে অ্যানাল ফিসার বলা হয়। মলত্যাগের সময় ব্যথা ও রক্তক্ষরণ এই রোগের অন্যতম লক্ষণ। কোষ্ঠকাঠিন্য, দীর্ঘস্থায়ী লুজ মোশন ও সন্তান জন্মদানের সময় অ্যানাল ফিসার হয়। বিশদ

23rd  July, 2020
 করোনা জয়ী
মেঘ কাটবে, মানুষ জিতবে
অরুণ গিরি, পুলিসকর্মী

 করোনা সংক্রমণের আশঙ্কা কমাতে শারীরিক দূরত্ব মানতে হবেই। কিন্তু করোনা হওয়ার পর বুঝলাম, ‘সামাজিক দূরত্ব’ বজায় রেখে, বরং সামাজিকভাবে একে অপরের পাশে থাকা কতটা জরুরি এই সময়ে। মানসিকভাবে ইতিবাচক না থাকতে পারলে এই লড়াইয়ের শুরুতেই কয়েক ধাপ পিছিয়ে পড়তে হয়।
বিশদ

23rd  July, 2020
 করোনা সংক্রান্ত জরুরি
ফোন নম্বর ও ওয়েবসাইট

   রাজ্য স্বাস্থ্য দপ্তর-www.wbhealth.gov.in
 কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক-www.mohfw.nic.in
 ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ-www.icmr.gov.in
 বিশ্ব স্বাস্থ্য সংস্থা-www.who.int বিশদ

23rd  July, 2020
গার্গল করলে কি ভাইরাস ব্যাকটেরিয়া মরে? 

পরামর্শে ইএনটি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ দ্বৈপায়ন মুখোপাধ্যায়।  বিশদ

16th  July, 2020
অনলাইনে ক্লাস: আত্মবিশ্বাসেই জয় 

করোনা পরিস্থিতিতে অনেকেই বাড়িতে বসে অফিসের কাজ ঠিকমতো সামলে উঠতে পারছেন না। ওয়ার্ক ফ্রম হোম-এর প্রযুক্তিগত সমস্যা আছেই, বর্তমান কঠিন পরিস্থিতিতে নতুন মাধ্যমে মন বসানোও সহজ নয়। ছোটদের সমস্যা আরও বেশি। খেলার মাঠ, বন্ধুবান্ধব আর দৌড়াদৌড়ির জগৎ ছেড়ে এত অল্প বয়সে ভার্চুয়াল পড়াশোনায় মন দেওয়া কি চাট্টিখানির ব্যাপার! বাবা-মা ও সন্তানরা নতুন পদ্ধতি মানিয়ে নেবেন কীভাবে, পরামর্শ দিলেন বিশিষ্ট সাইকিয়াট্রিস্ট ও ডাঃ শর্মিলা সরকার। 
বিশদ

16th  July, 2020
একনজরে
সংবাদদাতা, রানাঘাট: প্রতি বছর এই সময় নাওয়া খাওয়ার ফুরসত মেলে না। মহাজনের আর দোকানদারদের তাড়ায় অস্থির হতে হতো। কথা রাখতে রাতদিন বুনতে হতো শাড়ি। মাকুর ...

সংবাদদাতা, রায়গঞ্জ: এবছর স্বাধীনতা দিবসে রায়গঞ্জের ঘড়ি মোড় এলাকায় ১০৫ ফুট উঁচু স্তম্ভের সঙ্গে আকাশে উড়বে জাতীয় পতাকা। সেজন্য ইতিমধ্যেই প্রায় সমস্ত প্রস্তুতি শেষ করে ফেলা হয়েছে। মঙ্গলবার শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখতে ঘড়ি মোড় এলাকায় পরিদর্শন করলেন রায়গঞ্জ পুরসভার ...

লকডাউনের জন্য প্রায় তিন মাস নিকাশিনালা থেকে পলি তোলার কাজ করা যায়নি। বৃষ্টির জন্য তা ফের বন্ধ হলে হাওড়াবাসীর সমস্যা বাড়তে পারে। ...

বরুসিয়া ডর্টমুন্ড থেকে পাঁচ বছরের চুক্তিতে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে পা রাখতে চলেছেন জ্যাডন স্যাঞ্চো। ইংল্যান্ডের এই উইঙ্গারকে ১০৮ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে নিতে চাইছে ম্যান ইউ।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। গুপ্তশত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের জন্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৫ - বৃটিশ ভারতে কর কর্মকর্তা মহারাজা নন্দকুমারের মৃত্যু
১৯৩০ -মার্কিন নভোচারী তথা প্রথম মানুষ, যিনি চাঁদে অবতরণ করেন নীল আর্মস্ট্রংয়ের জন্ম
১৯৩১: অভিনেত্রী গীতা দে’র জন্ম
১৯৬২: অভিনেত্রী মেরিলিন মনরোর মৃত্যু
১৯৬৯: প্রাক্তন ক্রিকেটার বেঙ্কটেশ প্রসাদের জন্ম
১৯৭৪: অভিনেত্রী কাজলের জন্ম
২০০০: ক্রিকেটার লালা অমরনাথের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৮ টাকা ৭৬.১০ টাকা
পাউন্ড ৯৬.৬৯ টাকা ১০০.০৭ টাকা
ইউরো ৮৬.৯৫ টাকা ৯০.১৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ শ্রাবণ ১৪২৭, বুধবার, ৫ আগস্ট ২০২০, দ্বিতীয়া ৪৪/৩ রাত্রি ১০/৫১। ধনিষ্ঠানক্ষত্র ১০/৪২ দিবা ৯/৩০। সূর্যোদয় ৫/১৩/২৬, সূর্যাস্ত ৬/১১/৪২। অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ২/২১ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১/৩২ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৫৩ গতে ৩/৩৭ মধ্যে, রাত্রি ৯/৯ গতে ১০/৩৬ মধ্যে। বারবেলা ৮/২৮ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫১ মধ্যে।
২০ শ্রাবণ ১৪২৭, বুধবার, ৫ আগস্ট ২০২০, দ্বিতীয়া রাত্রি ৯/৪৮। ধনিষ্ঠানক্ষত্র দিবা ৯/৪০। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৬ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/১ গতে ১০/৩১ মধ্যে। কালবেলা ৮/২৮ গতে ১০/৬ ও ১১/৪৩ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫০ মধ্যে।
১৪ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
অযোধ্যায় ভূমিপুজো অনুষ্ঠান মঞ্চে কী বললেন মোদি
আজ গোটা দেশ রামময়। পাশাপাশি এখন গোটা বিশ্বে শোনা যাচ্ছে ...বিশদ

02:14:14 PM

রুপোর প্রধান শিলা সহ মোট ৯টি শিলার পুজো করলেন প্রধানমন্ত্রী 

01:13:04 PM

ভূমিপুজোর অনুষ্ঠান সমাপ্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

01:07:44 PM

সুশান্ত মৃত্যুর সিবিআই তদন্তের সুপারিশ গ্রহণ করল কেন্দ্র 
বিহার সরকারের সুপারিশ মেনে অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যু রহস্য ...বিশদ

12:18:32 PM

অযোধ্যায় রাম জন্মভূমিতে শুরু হল ভূমিপুজোর অনুষ্ঠান
অযোধ্যায় রাম জন্মভূমিতে শুরু হল ভূমিপুজোর অনুষ্ঠান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ...বিশদ

12:18:00 PM

অযোধ্যায় হনুমানগড়িতে পুজো দেওয়ার পর রামলালা দর্শন করলেন প্রধানমন্ত্রী 

12:08:00 PM