Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

 হোমিওপ্যাথিক ওষুধ
ডাঃ দেবর্ষি দাস ( হোমিওপ্যাথি চিকিৎসক)

বাঙালি আর বেড়ানো এই দুই শব্দকে কখনওই আলাদা করা যায় না। কিন্তু বেড়াতে গিয়ে শরীর খারাপ হলে প্রকৃতি দর্শনের পুরো আনন্দটাই মাটি। আর এই বেড়ানোর আনন্দটা যাতে কোনওভাবেই নিরানন্দে পরিণত না হয় তাই বেড়াতে যাবার ব্যাগ গোছানোর সময় অবশ্যই কিছু জরুরি ওষুধ ব্যাগে নিতে হবে। দরকারে এগুলো ভীষণ উপযোগী এবং বেড়ানোটাকে নির্ঝঞ্ঝাট রাখতে পারে।
সাধারণ বেড়ানোর সমস্যা
প্রথমেই বলি উঁচু পাহাড়ে বেড়াতে গেলে পাহাড়ের উচ্চতার কারণে অনেক সময় (হাই অল্টিটিউড সিকনেশ) শ্বাসকষ্ট, বমি বমি ভাব সহ খিদে চলে যায়। কোকা ৩০ (মাইন্টেনারস রেমেডি) ওষুধটা একটু ঘন ঘন খেলে এই উপসর্গ থেকে মুক্তি মেলে। যাঁদের এরোপ্লেনে উঠতে ভয় বা সমস্যা আছে তাঁরা বেলেডোনা ২০০ ওষুধটা নিতে পারেন (এয়ার সিকনেশ)। গাড়ি করে বা বাসে ট্রেনে উঠলে কারও কারও বমি বমি ভাব বা বমি করার সমস্যা থাকে (কার সিকনেশ/ মোশন সিকনেশ)। এক্ষেত্রে কক্কুলাস ইন্ডিকা ৩০ যাত্রা শুরুর ঘণ্টাখানেক আগের থেকে খাওয়া শুরু করলে বেশ উপকারে আসে।
পেটের সমস্যা
বেড়ানো মানেই নিয়মের বাইরে গিয়ে বেহিসেবী খাওয়া-দাওয়া। তাই নিয়মের বাইরে গিয়ে ঝাল-তেল-মশলা খাবার খেয়ে পেট খারাপ হলে পালসাটিল্লা ৩০ কয়েকবার খেলে সুরাহা হয়। আমাশয়, পায়খানা, কষ্ট করে হলে মারসল ৩০, তাড়াতাড়ি যেতে হয়, ধরে রাখা যায় না এরকম হলে— এলো-সক ৩০ কাজ করে। রাত জাগা, হই-হুল্লোড় করা, পেট ফাঁপা, বমি বমি ভাব, খাবারের অনিয়মে নাক্স ভোমিকা ২০০ কার্যকরী। বদ হজমে কার্বো ভেজ ২০০ কয়েকবার খাওয়া যেতে পারে। বাসি খাবার, অস্বাস্থ্যকর খাবার বা জল থেকে পেটের সমস্যা, ব্যথা, বমি, পাতলা পায়খানা হলে (ফুড পয়জনিং) আর্সেনিক অ্যালব ৩০ কাজে আসে। পেট ভীষণ ফাঁপা সঙ্গে পাতলা পায়খানা হলে সিনকোনা ২০০ ভালো কাজ করে। তলপেটে খুব মুচড়ে ব্যথা, চেপে ধরলে আরাম হলে কলোসিন্স ৩০ কয়েকবার খেলে আরাম মিলবে। এক্ষেত্রে ম্যাপ ফল ৬ এক্স ৫ থেকে ৬টা ট্যাবলেটও যে কোনও ব্যথা কমাতে সাহায্য করে।
চোট আঘাতের সমস্যায়
বেড়াতে বেরিয়ে চোট, ব্যথা লাগতেই পারে। তাই ব্যাগে অবশ্যই রাখতে হবে আর্নিকা ৩০ কিংবা ২০০। পড়ে গিয়ে চোট, কালসিটে, ফুলে গেলে এই ওষুধ অব্যর্থ কাজ করে। মচকা ব্যথাতে রুটা ২০০ সুন্দর কাজে আসে। পেশিতে ব্যথা হলে রাসটক্স ২০০ কার্যকরী। ধারালো কোনও কিছুতে শরীরের কোনও অংশ কেটে গেলে হাইপেরিকাম ২০০ খেতে হবে। ক্যালেন্ডুলা ৩০ ওষুধটিও কেটে গেলে খাওয়া যেতে পারে আর ক্যালেন্ডুলা মাদার টিংকচার দিয়ে কাটা জায়গাটায় লোশোন বানিয়ে ড্রেসিং করলে নিরাময় হয়। আর্নিকা ওয়েন্টমেন্ট ব্যথা ফোলায় এবং ক্যালেন্ডুলা ওয়েন্টমেন্ট কাটা-ছেঁড়ায় লাগানো যেতে পারে।
জ্বর
সারাদিন রোদে গরমে ঘুরে, ঠান্ডা জল খেয়ে বা যে কোনও ভাবে ঠান্ডা গরমে জ্বর এলে ব্র্যায়োনিয়া ২০০ বা ৩০ একটু খেলে উপশম মিলবে। নদী-সমুদ্রের স্নান করে অথবা বৃষ্টিতে ভিজে জ্বর এলে রাসটক্স ২০০ কয়েকবার খেতে হবে। তবে এগুলোর সঙ্গে বেলেডোনা, জেলসেমিয়াম অন্যান্য অনেক কার্যকরী ওষুধও আছে।
পুড়ে গেলে
আগুনে বা গরম কোনও কিছুতেই হাত বা পা, শরীরের কোনও অংশ পুড়ে গেলে বা ছ্যাঁকা লাগলে ক্যানথেরিস ৩০ খেতে হবে আর ক্যানথেরিস ওয়েন্টমেন্ট লাগানোর সঙ্গে সঙ্গে আনুসঙ্গিক প্রাথমিক চিকিৎসাও করতে হবে।
পোকা-মাকড়
কোনও বাগান বা জঙ্গলে ঘোরার সময় ধুলো, পোকা-মাকড়ের সংস্পর্শে চামড়ায় অ্যালার্জি জাতীয় কিছু দেখা দিলে বা মারাত্মক বিষাক্ত নয় এমন কিছু কামড়ালে (যেমন মৌমাছি, বোলতা, লাল পিঁপড়ে ইত্যাদি) এপিস মেল ৩০ ব্যথা জ্বালা উপশমে কাজে আসে।
নতুন জুতো
নতুন জুতো পরে পায়ে ফোস্কা পড়লে এলিয়াম সেপা ৩০ ঘন ঘন খেলে লাভ হয়।
পরিশেষে, মোটামুটি কিছু ওষুধের সিম্পটম তুলে ধরা হল যাতে কিছুটা হলেও সবার কাজে আসে। তবে সমস্যা বেশি বা জটিল হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
12th  September, 2019
প্রাণ বাঁচাতে কতটা কার্যকরী
একমো

একমোর মাধ্যমে কি সত্যিই মুমূর্ষু রোগীর জীবন রক্ষা সম্ভব? এত খরচ কেন এই মেশিনের? একমো কি প্রাইভেট হাসপাতালের কাছে পকেট কাটার হাতিয়ার? সোজাসাপ্টা উত্তর দিলেন অ্যানাস্থেসিওলজিস্ট ও একমো ফিজিশিয়ান ডাঃ অর্পণ চক্রবর্তী।
বিশদ

22nd  July, 2021
কোভিড চিকিৎসায় নতুন ওষুধ

কোভিড চিকিৎসায় বাজারে এল একটি নতুন অ্যান্টিভাইরাল ওষুধ। চেন্নাইস্থিত একটি সংস্থা ওষুধটি তৈরি করেছে। এই উপলক্ষে প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট কোম্পানির ম্যানেজার ইন্টারন্যাশনাল বিজনেস ডাঃ আর্থার পল, মার্কেটিং হেড কার্তিক সন্মুগম, ডাঃ এস কে চট্টোপাধ্যায়, ডাঃ জ্যোতি লাখানি, ডাঃ সঞ্জয় গুপ্ত, ডাঃ এন কে সাহু প্রমুখ।  বিশদ

22nd  July, 2021
জিঙ্ক বেশি খেলে
বিপদ কী কী 

সাধারণভাবে বলা যায় প্রতি মিলিলিটার রক্তে জিঙ্কের স্বাভাবিক মাত্রা ০.৬৬ থেকে ১.১০ মাইক্রোগ্রাম। তবে ১০ বছর বা তার এই বয়সের নীচে বাচ্চার ক্ষেত্রে রক্তে জিঙ্কের স্বাভাবিক মাত্রা একটু বেশি হওয়া দরকার।  বিশদ

15th  July, 2021
করোনায় স্বজনহারা ও
যশবিধ্বস্তদের পাশে দাঁড়াতে

করোনা অতিমারীর ধাক্কায় দিশাহারা নদীয়া জেলার রানাঘাট ২ ব্লকের আরংঘাটার তিনটি অসহায় পরিবারের পাশে দাঁড়াল ইন্ডিয়ান রেডক্রস সোসাইটির বগুলা ইউনিট। সংগঠনের ভাইস-চেয়ারম্যান ডাঃ অতীন্দ্রনাথ মণ্ডল জানান, তিন পরিবারের মূল উপার্জনকারী মানুষটি করোনায় প্রাণ হারিয়েছেন। বিশদ

15th  July, 2021
হাসপাতালে করোনা
রোগীর ‌অবসাদ

হাসপাতালে ভর্তি করোনা রোগীদের ৫৪.৪ শতাংশই মানসিক চাপে ভোগেন। হাওড়ার সঞ্জীবন হাসপাতালে মোট ১১৪ জন করোনা রোগীর উপর করা এক সমীক্ষা থেকে এই চাঞ্চল্যকর তথ্য উঠে এল। পুরুষ ছিলেন ৭৫ জন এবং মহিলা ৩৯ জন। বিশদ

08th  July, 2021
কেন কিছু লোককে
মশা বেশি কামড়ায়?

মশা সব মানুষকেই কামড়ায়। তবে একটা বিষয় নিশ্চয় সকলের নজরে এসেছে, কিছু কিছু লোককে মশা যেন বেশি করে কামড়ায়! এমনকী একদল লোকের মধ্যে বসে থাকলেও তাকেই বেছে বেছে মশারা ছেঁকে ধরে! কেন এমন হয়?
বিশদ

04th  July, 2021
কোভিডে ভয়ঙ্কর বিপদের মুখে ধূমপায়ীরা!
কী বলছেন বিশেষজ্ঞরা?

 

সম্প্রতি দ্য ওয়ার্ল্ড হেলথ অর্গ্যানাইজেশন (হু)-এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম গেব্রিয়েসিস জানিয়েছেন, কোভিড হলে ধূমপায়ীদের ভয়াবহ রকমের উপসর্গে ভোগার ও মৃত্যু হওয়ার আশঙ্কা রয়েছে!
বিশদ

04th  July, 2021
ভ্যাকসিন নেওয়ার পর জ্বর! কারও
আসছে, কারও আসছে না কেন?

ইতিমধ্যে দেশে প্রায় ২৫ কোটি মানুষ কোভিড ভ্যাকসিন (Covid Vaccine) নিয়ে ফেলেছেন। আর ভ্যাকসিন নেওয়ার পরেই অনেকের নানা ধরনের উপসর্গ (Side effect) দেখা যাচ্ছে। বিশেষ করে জ্বর (Fever), গা হাত পা ব্যথা, ঘাড়ে ব্যথা, চোখের পিছনে ব্যথার মতো উপসর্গ বহু মানুষের হচ্ছে। বিশদ

02nd  July, 2021
সন্তানসম্ভবারা কী কী সুরক্ষা নেবেন?

গর্ভবতী মহিলারা সর্বদা দুটি মাস্ক ব্যবহার করবেন। খাওয়া, মুখ ধোয়া, স্নান করা এবং ঘুমানোর সময় বাদ দিয়ে সবসময় মাস্ক পড়তে হবে।  বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বেরোবেন না।
বিশদ

01st  July, 2021
হার্টের চিকিৎসা ভুলেও
বন্ধ রাখবেন না

করোনার ভয়ে বুকে ব্যথার যথাযথ চিকিৎসা না করায় বহু হার্টের রোগীর ব্যথার উপশম হয়নি। অনেকের মৃত্যুও হয়েছে। এজন্য হাসপাতালে আসার ভয় ও বহু হাসপাতালে নন করোনা বেডের অভাব দায়ী।
বিশদ

01st  July, 2021
মৃত্যুর দরজা থেকে জীবনে  

মৃত্যুর দোরগোড়া থেকে রিম্পা সামন্ত নামে এক মহিলাকে জীবনে ফেরাল রুরি হাসপাতাল। বর্ধমানের এক নার্সিংহোমে সিজারের পর পেটের মাংসপেশীর মধ্যে রক্তক্ষরণে রক্তচাপ কমে কিডনি ক্ষতিগ্রস্ত হয়েছিল তাঁর। 
বিশদ

01st  July, 2021
তৃতীয় ঢেউয়ের কারণ হতে
পারে কোন ভ্যারিয়েন্ট?

যে কোনও ভাইরাসের মিউটেশন হয়। এটাই স্বাভাবিক। আসলে ভাইরাস শরীরে প্রবেশ করার পর কোনও একটি কোষে সে আটকে যায়। তারপর সেই ভাইরাস নিজের অসংখ্য প্রতিলিপি বানাতে শুরু করে এবং অন্যান্য কোষকে আক্রান্ত করতে শুরু করে দেয়।
বিশদ

01st  July, 2021
আলফা, বিটা, ডেল্টা
করোনার এইসব অদ্ভুত
নাম এল কোথা থেকে?

করোনা ভাইরাসের মিউটেশন, ভ্যারিয়েন্ট এবং স্ট্রেন বিষয়টি কী? করোনা আরএনএ (রাইবো নিউক্লিক অ্যাসিড) ভাইরাস। সবসময়ই মিউটেশন করার প্রবণতা রয়েছে। ভাইরাসের বাইরে থাকে স্পাইক প্রোটিন, তারপর লিপিডের চাদর। অন্দরে থাকে জেনেটিক মেটেরিয়াল বা আরএনএ।
বিশদ

01st  July, 2021
শিশুর মেধা ও বুদ্ধির
বিকাশে কী করবেন?

শিশুর মেধা বৃদ্ধির জন্য কিছু ইতিবাচক পরিস্থিতি তৈরি করতে পারেন সব অভিভাবকরা। দেখা যাক সেগুলি কী কী— বিশদ

24th  June, 2021
একনজরে
২০১৮ সালের ১৫ আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন মহাকাশে মানুষ পাঠাবে ভারত। লক্ষ্য ছিল ২০২২ সালের শেষের দিক। ...

করোনা পরিস্থিতিতে দু’বছরের বেশি সময় ধরে বন্ধ রয়েছে স্কুল। জ্বালানি তেলের দামও প্রতিনিয়ত বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে চরম সঙ্কটে পড়েছেন পুলকার মালিকরা। বাধ্য হয়ে কেজি ...

মালদহে ২০১৭’র বন্যায় ঘরবাড়ি ক্ষতি হওয়া দুর্গতদের আর্থিক ত্রাণ দেয় সরকার। মালদহের হরিশচন্দ্রপুর-১ নম্বর ব্লকের বরুই পঞ্চায়েতে সেই ত্রাণ বণ্টনে বড়সড় দুর্নীতির অভিযোগ সামনে আসে। ...

পাশবিক। মহিলাদের উপর অত্যাচার চালিয়ে খুন করাতেই ছিল তার আনন্দ। কুখ্যাতি জুটেছিল ‘ডেটিং গেম কিলার’ নামে। হয়েছিল প্রাণদণ্ড। তবে তার আগেই ক্যালিফোর্নিয়ার জেলে মৃত্যু হল রডনি জেমস আলকালার। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলা প্রয়োজন। শরীর-স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৪: ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৫৫: অস্ট্রেলিার ক্রিকেটার অ্যালান বর্ডারের জন্ম
১৯৬০: শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৬৯: দক্ষিণ আফ্রিকার জন্টি রোডসের জন্ম
১৯৯২: অভিনেতা আমজাদ খানের মৃত্যু
১৯৯৬: আটলান্টা ওলিম্পিকস চলাকালীন সেন্ট্রাল ওলিম্পিক পার্কে বিস্ফোরণে হত ১ মহিলা, আহত ১১১
২০১৫: প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৬৭ টাকা ৭৫.৩৯ টাকা
পাউন্ড ১০০.৭১ টাকা ১০৪.২৩ টাকা
ইউরো ৮৬.১৯ টাকা ৮৯.৩৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ শ্রাবণ, ১৪২৮, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১। চতুর্থী ৫৩/১৮ রাত্রি ২/২৯। শতভিষা নক্ষত্র ১২/৪০ দিবা ১০/১৪। সূর্যোদয় ৫/৯/৩৯, সূর্যাস্ত ৬/১৬/৩১। অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে। পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে। বারবেলা ৬/৪৮ গতে ৮/২৬ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৯ মধ্যে। 
১০ শ্রাবণ, ১৪২৮, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১। চতুর্থী শেষরাত্রি ৪/৩৩। শতভিষা নক্ষত্র দিবা ১২/৫৯। সূর্যোদয় ৫/৮, সূর্যাস্ত ৬/২০। অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে ও ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে এবং রাত্রি ৬/৫১ মধ্যে ও ৯/৫ গতে ১১/১৯ মধ্যে ও ১/৩৩ গতে ৩/২ মধ্যে। বারবেলা ৬/৪৭ গতে ৮/২৬ মধ্যে ও ১/২৩ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/২ মধ্যে। 
১৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মণিপুরে নিজের বাড়িতে পৌঁছলেন মীরাবাঈ চানু, অনুরাগীদের উচ্ছ্বাস 

03:28:45 PM

ভাড়া বৃদ্ধির দাবিতে এবার ধর্মঘটের পথে ট্যাক্সিও
বাস-অ্যাপ ক্যাবের পর এবার ভাড়া বৃদ্ধির দাবিতে সরব ট্যাক্সিও। দ্রুত ...বিশদ

01:47:46 PM

বর্ধমান স্কুলের প্রাথমিক বিভাগের প্রধান শিক্ষকের হাতে ইনসাস রাইফেল, চাঞ্চল্য 

01:41:46 PM

হরিশ্চন্দ্রপুরে অনাস্থা আনাকে কেন্দ্র করে তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে গোলমাল 
হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের দৌলতনগর পঞ্চায়েতে অনাস্থা আনাকে কেন্দ্র করে তৃণমূলের দুই ...বিশদ

01:38:23 PM

খড়্গপুরের হিজলিতে বনদপ্তরের অফিসে ভাঙচুরের অভিযোগ 

01:34:13 PM

ভাটপাড়ায় শ্যুটআউট, যুব তৃণমূল নেতাকে লক্ষ্য করে গুলি
 

ফের ভাটপাড়ায় শ্যুটআউট। যুব তৃণমূল নেতা চন্দন দাসকে লক্ষ্য করে ...বিশদ

11:49:02 AM