Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

 হোমিওপ্যাথিক ওষুধ
ডাঃ দেবর্ষি দাস ( হোমিওপ্যাথি চিকিৎসক)

বাঙালি আর বেড়ানো এই দুই শব্দকে কখনওই আলাদা করা যায় না। কিন্তু বেড়াতে গিয়ে শরীর খারাপ হলে প্রকৃতি দর্শনের পুরো আনন্দটাই মাটি। আর এই বেড়ানোর আনন্দটা যাতে কোনওভাবেই নিরানন্দে পরিণত না হয় তাই বেড়াতে যাবার ব্যাগ গোছানোর সময় অবশ্যই কিছু জরুরি ওষুধ ব্যাগে নিতে হবে। দরকারে এগুলো ভীষণ উপযোগী এবং বেড়ানোটাকে নির্ঝঞ্ঝাট রাখতে পারে।
সাধারণ বেড়ানোর সমস্যা
প্রথমেই বলি উঁচু পাহাড়ে বেড়াতে গেলে পাহাড়ের উচ্চতার কারণে অনেক সময় (হাই অল্টিটিউড সিকনেশ) শ্বাসকষ্ট, বমি বমি ভাব সহ খিদে চলে যায়। কোকা ৩০ (মাইন্টেনারস রেমেডি) ওষুধটা একটু ঘন ঘন খেলে এই উপসর্গ থেকে মুক্তি মেলে। যাঁদের এরোপ্লেনে উঠতে ভয় বা সমস্যা আছে তাঁরা বেলেডোনা ২০০ ওষুধটা নিতে পারেন (এয়ার সিকনেশ)। গাড়ি করে বা বাসে ট্রেনে উঠলে কারও কারও বমি বমি ভাব বা বমি করার সমস্যা থাকে (কার সিকনেশ/ মোশন সিকনেশ)। এক্ষেত্রে কক্কুলাস ইন্ডিকা ৩০ যাত্রা শুরুর ঘণ্টাখানেক আগের থেকে খাওয়া শুরু করলে বেশ উপকারে আসে।
পেটের সমস্যা
বেড়ানো মানেই নিয়মের বাইরে গিয়ে বেহিসেবী খাওয়া-দাওয়া। তাই নিয়মের বাইরে গিয়ে ঝাল-তেল-মশলা খাবার খেয়ে পেট খারাপ হলে পালসাটিল্লা ৩০ কয়েকবার খেলে সুরাহা হয়। আমাশয়, পায়খানা, কষ্ট করে হলে মারসল ৩০, তাড়াতাড়ি যেতে হয়, ধরে রাখা যায় না এরকম হলে— এলো-সক ৩০ কাজ করে। রাত জাগা, হই-হুল্লোড় করা, পেট ফাঁপা, বমি বমি ভাব, খাবারের অনিয়মে নাক্স ভোমিকা ২০০ কার্যকরী। বদ হজমে কার্বো ভেজ ২০০ কয়েকবার খাওয়া যেতে পারে। বাসি খাবার, অস্বাস্থ্যকর খাবার বা জল থেকে পেটের সমস্যা, ব্যথা, বমি, পাতলা পায়খানা হলে (ফুড পয়জনিং) আর্সেনিক অ্যালব ৩০ কাজে আসে। পেট ভীষণ ফাঁপা সঙ্গে পাতলা পায়খানা হলে সিনকোনা ২০০ ভালো কাজ করে। তলপেটে খুব মুচড়ে ব্যথা, চেপে ধরলে আরাম হলে কলোসিন্স ৩০ কয়েকবার খেলে আরাম মিলবে। এক্ষেত্রে ম্যাপ ফল ৬ এক্স ৫ থেকে ৬টা ট্যাবলেটও যে কোনও ব্যথা কমাতে সাহায্য করে।
চোট আঘাতের সমস্যায়
বেড়াতে বেরিয়ে চোট, ব্যথা লাগতেই পারে। তাই ব্যাগে অবশ্যই রাখতে হবে আর্নিকা ৩০ কিংবা ২০০। পড়ে গিয়ে চোট, কালসিটে, ফুলে গেলে এই ওষুধ অব্যর্থ কাজ করে। মচকা ব্যথাতে রুটা ২০০ সুন্দর কাজে আসে। পেশিতে ব্যথা হলে রাসটক্স ২০০ কার্যকরী। ধারালো কোনও কিছুতে শরীরের কোনও অংশ কেটে গেলে হাইপেরিকাম ২০০ খেতে হবে। ক্যালেন্ডুলা ৩০ ওষুধটিও কেটে গেলে খাওয়া যেতে পারে আর ক্যালেন্ডুলা মাদার টিংকচার দিয়ে কাটা জায়গাটায় লোশোন বানিয়ে ড্রেসিং করলে নিরাময় হয়। আর্নিকা ওয়েন্টমেন্ট ব্যথা ফোলায় এবং ক্যালেন্ডুলা ওয়েন্টমেন্ট কাটা-ছেঁড়ায় লাগানো যেতে পারে।
জ্বর
সারাদিন রোদে গরমে ঘুরে, ঠান্ডা জল খেয়ে বা যে কোনও ভাবে ঠান্ডা গরমে জ্বর এলে ব্র্যায়োনিয়া ২০০ বা ৩০ একটু খেলে উপশম মিলবে। নদী-সমুদ্রের স্নান করে অথবা বৃষ্টিতে ভিজে জ্বর এলে রাসটক্স ২০০ কয়েকবার খেতে হবে। তবে এগুলোর সঙ্গে বেলেডোনা, জেলসেমিয়াম অন্যান্য অনেক কার্যকরী ওষুধও আছে।
পুড়ে গেলে
আগুনে বা গরম কোনও কিছুতেই হাত বা পা, শরীরের কোনও অংশ পুড়ে গেলে বা ছ্যাঁকা লাগলে ক্যানথেরিস ৩০ খেতে হবে আর ক্যানথেরিস ওয়েন্টমেন্ট লাগানোর সঙ্গে সঙ্গে আনুসঙ্গিক প্রাথমিক চিকিৎসাও করতে হবে।
পোকা-মাকড়
কোনও বাগান বা জঙ্গলে ঘোরার সময় ধুলো, পোকা-মাকড়ের সংস্পর্শে চামড়ায় অ্যালার্জি জাতীয় কিছু দেখা দিলে বা মারাত্মক বিষাক্ত নয় এমন কিছু কামড়ালে (যেমন মৌমাছি, বোলতা, লাল পিঁপড়ে ইত্যাদি) এপিস মেল ৩০ ব্যথা জ্বালা উপশমে কাজে আসে।
নতুন জুতো
নতুন জুতো পরে পায়ে ফোস্কা পড়লে এলিয়াম সেপা ৩০ ঘন ঘন খেলে লাভ হয়।
পরিশেষে, মোটামুটি কিছু ওষুধের সিম্পটম তুলে ধরা হল যাতে কিছুটা হলেও সবার কাজে আসে। তবে সমস্যা বেশি বা জটিল হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
12th  September, 2019
শাকসব্জি খেয়ে সুস্থ থাকুন 

মার্চের শুরুতেই সূর্যের চোখরাঙানি শুরু। খাতায় কলমে যে বসন্ত, কে বলবে! দিনের বেলায় বাইরে বেরলেই ঘেমে নেয়ে একাকার অবস্থা। এই সবে শুরু, আগামীদিনে আরও প্রখর রোদ্দুর অপেক্ষা করে বসে আছে। তাই এই তীব্র তাপদাহের মধ্যে শরীরকে ঠিক রাখতে খাবার সম্পর্কে একটু বিশেষ সচেতনতা দরকার বইকি। 
বিশদ

গরমে শরীর ঠান্ডা রাখতে
কী কী ফল খাবেন?

ক্ষণস্থায়ী বসন্তের পর গ্রীষ্মকাল প্রায় আগত। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবেশের মধ্যে পর্যায়ক্রমে পরিবর্তন দেখা যায়। আমাদের চারপাশের গাছপালা, পশুপাখি এমনকী মানবজীবনেও তার প্রভাব পরে। এই সময়ে তিক্ত, কষায় ও কটূ রসের বৃদ্ধি পায় এবং শরীরকে রুক্ষ ও শুষ্ক করে দেয়।
বিশদ

জটিল অ্যানিউরিজম, বেঙ্গালুরুর মণিপাল
প্রাণ বাঁচালো বাংলার আশরাফের 

অ্যাবডোমিনাল অ্যাওর্টিক অ্যানিউরিজম-এর সমস্যা একটাই। রোগটি সহজে ধরা পড়ে না। প্রশ্ন হল, অসুখটি আসলে কী? এককথায় পেটের মধ্যে থাকা রক্তনালী ফুলে বেলুনের মতো হয়ে যাওয়ার সমস্যাকে বলে অ্যাবডোমিনাল অ্যাওর্টিক অ্যানিউরিজম।  
বিশদ

বিসিসিআই-এর ‘হেলথ টেক’ 

দ্য বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি ও মেডিকা সুপারস্পেশালিটি হাসপাতালের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হল চতুর্থ ‘হেলথ ঩টেক’ আলোচনাসভা। এবারের থিম ছিল ‘নিউ নর্মাল সময়ে স্বাস্থ্যক্ষেত্রে ডিজিটাল পরিবর্তন’।  
বিশদ

নতুন স্ট্রোক সেন্টার

ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালে শুরু হল অত্যাধুনিক প্রযুক্তির সুবিধাযুক্ত ‘স্ট্রোক সেন্টার’। এই বিভাগে যে কোনওরকম আপৎকালীন পরিস্থিতি সামাল দিতে সর্বক্ষণ উপস্থিত থাকবেন দক্ষ নিউরোলজিস্ট, নিউরো অ্যানাস্থেটিস্ট, নিউরো ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞরা।  
বিশদ

অ্যালার্জি থাকলে
কী করবেন?  

আমাদের দেহে কোনও রোগজীবাণু প্রবেশ করলে দেহের শ্বেতকণিকা তার বিরুদ্ধে লড়াই করতে শুরু করে। রক্তে শ্বেতকণিকার সংখ্যা বৃদ্ধি পায়। রোগজীবাণু মাত্রই ক্ষতিকর পদার্থ সবাই জানেন। তবে কোনও কোনও ব্যক্তির শরীরে রোগজীবাণু ছাড়াও আপাতভাবে সাধারণ কিছু বস্তু প্রবেশ করলেও রক্তে শ্বেতকণিকার মাত্রা বাড়তে শুরু করে। 
বিশদ

25th  February, 2021
হোমিওপ্যাথিতে সমাধান 

পরামর্শে হোমিওপ্যাথির জাতীয় উৎকর্ষকেন্দ্র সল্টলেকের ন্যাশনাল ইনস্টিটিউট অব হোমিওপ্যাথির অধিকর্তা ডাঃ সুভাষ সিংহ।  বিশদ

25th  February, 2021
কেমন হবে রোজকার ডায়েট? 

ডিম: বহু বাচ্চার ডিমে অ্যালার্জি থাকে। এও দেখা গিয়েছে কেউ কেউ ডিমের কুসুম সহ্য করতে পারছেন না। কারও আবার অ্যালার্জি থাকে সাদা অংশে। ফলে ডিম বা ডিমের অংশ খাওয়ার সঙ্গে সঙ্গে সারা গায়ে র‌্যাশ বেরলে বা পেটে ব্যথা শুরু হলে কিংবা ডায়ারিয়া শুরু হলে সাবধান। 
বিশদ

25th  February, 2021
হার্টের চিকিৎসায় আধুনিক প্রযুক্তি 

হার্টের সমস্যায় আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। পাল্লা দিয়ে বাড়ছে জটিল সব অসুখের চিকিৎসায় নিত্যনতুন প্রযুক্তি ব্যবহার। এই সকল অত্যাধুনিক ব্যবস্থাপনার দৌলতে বহু মানুষের প্রাণ বাঁচানোও সম্ভব হচ্ছে। 
বিশদ

25th  February, 2021
করোনাবিধি মেনে
পৌঁছে যাবে খাবার 

স্বাস্থ্যবিধি মেনে কর্মসংস্থান ও স্বাস্থ্য সচেতনতার মেলবন্ধন স্থাপন করছে ডিজিটাল প্লাটফর্ম। সম্প্রতি ফুজা ফুড প্রাইভেট লিমিটেড কলকাতার প্রতিটি ঘরে ঘরে স্বাস্থ্যমন্ত্রকের স্বাস্থ্যবিধি মেনে খাদ্য সরবরাহ করার জন্য ‘ফুজা’ নামে একটি অ্যাপ লঞ্চ করল। 
বিশদ

25th  February, 2021
সিজন চেঞ্জের অসুখ বিসুখে 
কী কী সতর্কতা?

পরামর্শে অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডাঃ শ্যামাশিস বন্দ্যোপাধ্যায়। বিশদ

18th  February, 2021
হাতের কাছেই আয়ুষে সমাধান

পরামর্শে আয়ুর্বেদিক চিকিৎসক ডাঃ সুমিত সুর এবং পিসিএম হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক ডাঃ আশিস শাসমল। বিশদ

18th  February, 2021
লাঞ্ছনার পথ পেরিয়ে
টিকা আবিষ্কার

করোনার টিকা আবিষ্কারকদের ধন্য ধন্য করছে বিশ্ব। তবে মড়কের টিকা আবিষ্কার এই প্রথম নয়। এর আগেও নানা সময়ে বিভিন্ন মারণরোগের টিকার উদ্ভাবন দেখেছে দুনিয়া। টিকার জেরে কোটি কোটি প্রাণ বাঁচলেও আবিষ্কারকদের বরাত মোটেই ফুল্লকুসুমিত ছিল না। বিশদ

18th  February, 2021
হার্টের ধমনীতে ব্লক
বুঝবেন কীভাবে?

হৃৎপিণ্ড হল গোটা শরীরে রক্ত পাম্প করার যন্ত্র। হার্ট সঠিকভাবে কাজ করে বলেই শরীরের প্রতিটি কোণে অক্সিজেন ও পুষ্টি সমৃদ্ধ রক্ত পৌঁছে যায়। সজীব কোষগুলি বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় রসদ পায়। বিশদ

11th  February, 2021
একনজরে
মঙ্গলবার রাতে আগ্নেয়াস্ত্র সমেত তিন দুষ্কৃতীকে মোথাবাড়ি থানার পুলিস গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম শেখ আয়েশ, শেখ এজাবুল এবং আজিজুর রহমান। ...

বাংলায় শিল্প নেই। সম্প্রতি রাজ্যে এসে বারবার এমন অভিযোগ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অনেক বিজেপি নেতা। ভোটের আগে সম্পূর্ণ মিথ্যে প্রচার করছে ...

ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (আইএফএ) আয়োজিত উত্তরবঙ্গ কাপের খেলার তৃতীয় দিনে বাগসরাই ইউনাইটেড সাঁওতাল অ্যাসোসিয়েশন ২-০ গোলে পরাজিত করল দার্জিলিংয়ের হিমালয়ান স্পোর্টিং ক্লাবকে। ...

আপনারা কেমন আছেন? ভোট দিতে কোনও অসুবিধা হবে বলে মনে হচ্ছে কি? যদি কোনও অসুবিধা মনে হয়, তাহলে আমাদের সেকথা নির্ভয়ে বলতে পারেন। এছাড়াও যদি কোনও সমস্যা হয়, তাহলে আমাদের সঙ্গে সব সময় যোগাযোগ করবেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্য জীবনে ভুল বোঝাবুঝিতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫১: জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার প্রতিষ্ঠা
১৮৫২: রুশ লেখক নিকোলাই গোগোলের মৃত্যু
১৮৫৬: কবি তরু দত্তের জন্ম
১৯১৮: প্রথম ধরা পড়ে স্প্যানিশ ফ্লু, এরপর দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়ে এই রোগ
১৯২৫: নাট্যকার ও লেখক জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৮০: টেনিস খেলোয়াড় রোহন বোপান্নার জন্ম
১৯৮০: জিম্বাবোয়ের জাতীয়তাবাদী নেতা রবার্ট মুগাবের নির্বাচনে জয়, মুগাবে দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রধানমন্ত্রী
২০০১: হিন্টেজ রিবেইরোর দুর্যোগ, পর্তুগালের উত্তরপ্রান্তে এক সেতু ভেঙে ৭০ জনের মৃত্যু হয়েছিল
২০০৯: মানবতা ধ্বংসকারী এবং যুদ্ধ উন্মাদ সুদানের প্রেসিডেন্ট ওমর হাসান আল-বাসিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৪ টাকা ৭৩.৯৫ টাকা
পাউন্ড ১০০.১৬ টাকা ১০৩.৬৮ টাকা
ইউরো ৮৬.৭২ টাকা ৮৯.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী ৪০/০ রাত্রি ৯/৫৯। বিশাখা নক্ষত্র ৪৪/৫৫ রাত্রি ১১/৫৭। সূর্যোদয় ৫/৫৯/২৫, সূর্যাস্ত ৫/৩৭/১৯। অমৃতযোগ রাত্রি ১/১২ গতে ৩/৩১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/৩৯ গতে ১২/৫৮ মধ্যে বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২১ মধ্যে। 
১৯ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী রাত্রি ১/৫৯। বিশাখা নক্ষত্র রাত্রি ৩/৫৪। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৫/৩৭। অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ১০/৩১ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৪৩ গতে ৫/৩৭ মধ্যে। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৩ মধ্যে। 
১৯ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নিউজিল্যান্ডে ভূমিকম্প, মাত্রা ৭.১ 

07:33:42 PM

কানাডায় পৌঁছল ভারত থেকে পাঠানো ভ্যাকসিন 

07:29:00 PM

দার্জিলিংয়ে একটি হোটেলে আগুন
দার্জিলিংয়ের একটি হোটেলে আগুন। ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন। এখনও পর্যন্ত ...বিশদ

05:40:31 PM

আগামীকাল কলকাতায় আসছেন বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক এবং বিবেক দুবে 

05:38:00 PM

দুর্গাপুর এক্সপ্রেসওয়ে সংলগ্ন এলাকা থেকে আগ্নেয়াস্ত্র সহ আটক ১ 

05:16:00 PM

চতুর্থ টেস্ট: প্রথম ইনিংসে ইংল্যান্ড ২০৫ রানে অলআউট

05:12:00 PM