Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

 হোমিওপ্যাথিক ওষুধ
ডাঃ দেবর্ষি দাস ( হোমিওপ্যাথি চিকিৎসক)

বাঙালি আর বেড়ানো এই দুই শব্দকে কখনওই আলাদা করা যায় না। কিন্তু বেড়াতে গিয়ে শরীর খারাপ হলে প্রকৃতি দর্শনের পুরো আনন্দটাই মাটি। আর এই বেড়ানোর আনন্দটা যাতে কোনওভাবেই নিরানন্দে পরিণত না হয় তাই বেড়াতে যাবার ব্যাগ গোছানোর সময় অবশ্যই কিছু জরুরি ওষুধ ব্যাগে নিতে হবে। দরকারে এগুলো ভীষণ উপযোগী এবং বেড়ানোটাকে নির্ঝঞ্ঝাট রাখতে পারে।
সাধারণ বেড়ানোর সমস্যা
প্রথমেই বলি উঁচু পাহাড়ে বেড়াতে গেলে পাহাড়ের উচ্চতার কারণে অনেক সময় (হাই অল্টিটিউড সিকনেশ) শ্বাসকষ্ট, বমি বমি ভাব সহ খিদে চলে যায়। কোকা ৩০ (মাইন্টেনারস রেমেডি) ওষুধটা একটু ঘন ঘন খেলে এই উপসর্গ থেকে মুক্তি মেলে। যাঁদের এরোপ্লেনে উঠতে ভয় বা সমস্যা আছে তাঁরা বেলেডোনা ২০০ ওষুধটা নিতে পারেন (এয়ার সিকনেশ)। গাড়ি করে বা বাসে ট্রেনে উঠলে কারও কারও বমি বমি ভাব বা বমি করার সমস্যা থাকে (কার সিকনেশ/ মোশন সিকনেশ)। এক্ষেত্রে কক্কুলাস ইন্ডিকা ৩০ যাত্রা শুরুর ঘণ্টাখানেক আগের থেকে খাওয়া শুরু করলে বেশ উপকারে আসে।
পেটের সমস্যা
বেড়ানো মানেই নিয়মের বাইরে গিয়ে বেহিসেবী খাওয়া-দাওয়া। তাই নিয়মের বাইরে গিয়ে ঝাল-তেল-মশলা খাবার খেয়ে পেট খারাপ হলে পালসাটিল্লা ৩০ কয়েকবার খেলে সুরাহা হয়। আমাশয়, পায়খানা, কষ্ট করে হলে মারসল ৩০, তাড়াতাড়ি যেতে হয়, ধরে রাখা যায় না এরকম হলে— এলো-সক ৩০ কাজ করে। রাত জাগা, হই-হুল্লোড় করা, পেট ফাঁপা, বমি বমি ভাব, খাবারের অনিয়মে নাক্স ভোমিকা ২০০ কার্যকরী। বদ হজমে কার্বো ভেজ ২০০ কয়েকবার খাওয়া যেতে পারে। বাসি খাবার, অস্বাস্থ্যকর খাবার বা জল থেকে পেটের সমস্যা, ব্যথা, বমি, পাতলা পায়খানা হলে (ফুড পয়জনিং) আর্সেনিক অ্যালব ৩০ কাজে আসে। পেট ভীষণ ফাঁপা সঙ্গে পাতলা পায়খানা হলে সিনকোনা ২০০ ভালো কাজ করে। তলপেটে খুব মুচড়ে ব্যথা, চেপে ধরলে আরাম হলে কলোসিন্স ৩০ কয়েকবার খেলে আরাম মিলবে। এক্ষেত্রে ম্যাপ ফল ৬ এক্স ৫ থেকে ৬টা ট্যাবলেটও যে কোনও ব্যথা কমাতে সাহায্য করে।
চোট আঘাতের সমস্যায়
বেড়াতে বেরিয়ে চোট, ব্যথা লাগতেই পারে। তাই ব্যাগে অবশ্যই রাখতে হবে আর্নিকা ৩০ কিংবা ২০০। পড়ে গিয়ে চোট, কালসিটে, ফুলে গেলে এই ওষুধ অব্যর্থ কাজ করে। মচকা ব্যথাতে রুটা ২০০ সুন্দর কাজে আসে। পেশিতে ব্যথা হলে রাসটক্স ২০০ কার্যকরী। ধারালো কোনও কিছুতে শরীরের কোনও অংশ কেটে গেলে হাইপেরিকাম ২০০ খেতে হবে। ক্যালেন্ডুলা ৩০ ওষুধটিও কেটে গেলে খাওয়া যেতে পারে আর ক্যালেন্ডুলা মাদার টিংকচার দিয়ে কাটা জায়গাটায় লোশোন বানিয়ে ড্রেসিং করলে নিরাময় হয়। আর্নিকা ওয়েন্টমেন্ট ব্যথা ফোলায় এবং ক্যালেন্ডুলা ওয়েন্টমেন্ট কাটা-ছেঁড়ায় লাগানো যেতে পারে।
জ্বর
সারাদিন রোদে গরমে ঘুরে, ঠান্ডা জল খেয়ে বা যে কোনও ভাবে ঠান্ডা গরমে জ্বর এলে ব্র্যায়োনিয়া ২০০ বা ৩০ একটু খেলে উপশম মিলবে। নদী-সমুদ্রের স্নান করে অথবা বৃষ্টিতে ভিজে জ্বর এলে রাসটক্স ২০০ কয়েকবার খেতে হবে। তবে এগুলোর সঙ্গে বেলেডোনা, জেলসেমিয়াম অন্যান্য অনেক কার্যকরী ওষুধও আছে।
পুড়ে গেলে
আগুনে বা গরম কোনও কিছুতেই হাত বা পা, শরীরের কোনও অংশ পুড়ে গেলে বা ছ্যাঁকা লাগলে ক্যানথেরিস ৩০ খেতে হবে আর ক্যানথেরিস ওয়েন্টমেন্ট লাগানোর সঙ্গে সঙ্গে আনুসঙ্গিক প্রাথমিক চিকিৎসাও করতে হবে।
পোকা-মাকড়
কোনও বাগান বা জঙ্গলে ঘোরার সময় ধুলো, পোকা-মাকড়ের সংস্পর্শে চামড়ায় অ্যালার্জি জাতীয় কিছু দেখা দিলে বা মারাত্মক বিষাক্ত নয় এমন কিছু কামড়ালে (যেমন মৌমাছি, বোলতা, লাল পিঁপড়ে ইত্যাদি) এপিস মেল ৩০ ব্যথা জ্বালা উপশমে কাজে আসে।
নতুন জুতো
নতুন জুতো পরে পায়ে ফোস্কা পড়লে এলিয়াম সেপা ৩০ ঘন ঘন খেলে লাভ হয়।
পরিশেষে, মোটামুটি কিছু ওষুধের সিম্পটম তুলে ধরা হল যাতে কিছুটা হলেও সবার কাজে আসে। তবে সমস্যা বেশি বা জটিল হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
12th  September, 2019
লকডাউনে বাড়িতে হঠাৎ
আগুনে পোড়ার বিপদে কী করবেন? 

পরামর্শে আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্লাস্টিক সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ রূপনারায়ণ ভট্টাচার্য। 
বিশদ

02nd  July, 2020
করোনা জয়ী
চোয়াল শক্ত রাখুন, অর্ধেক
রোগ তাতেই সারবে 

দেশবন্ধু দাস: কর্মজীবনে সর্বদা সরকারি নীতি ও ব্যবস্থাপনার উপর ভরসা করে এসেছি। গত ৩১ মার্চ করোনা পজিটিভ জানার পর কোনওরকম হতাশ না হয়েই রাজ্য সরকারের স্বাস্থ্য পরিষেবার উপর প্রচণ্ড আস্থাশীল ছিলাম।  
বিশদ

02nd  July, 2020
প্রাণচঞ্চল রাখুন ছোটদের 

পরামর্শে বিশিষ্ট মনোবিদ অমিত চক্রবর্তী।বাচ্চাদের অবসাদ হয় না— এখনও বেশিরভাগ মানুষ এই ধারণা রাখেন। যদিও বর্তমানে মনোবিজ্ঞান বলছে, সাত থেকে আট বছরের বাচ্চারও অবসাদ হতে পারে। তবে আশার কথা হল, ছোট বয়সে অবসাদে আক্রান্ত হওয়ার ঘটনা অনেকটাই কম।   বিশদ

02nd  July, 2020
ঝুঁকি নিয়েও নিজেকে
উজাড় করে দিচ্ছেন ডাক্তাররা 

প্রাণের ঝুঁকি নিয়েও নিজেকে উজাড় করে পরিষেবা দিয়ে যাচ্ছেন চিকিৎসকরা। বুধবার ছিল চিকিৎসক দিবস। এই উপলক্ষে একথা জানালেন দক্ষিণ কলকাতার নারায়ণ মেমোরিয়াল হাসপাতালের মেডিক্যাল সার্ভিসেস-এর এক্সিকিউটিভ ডিরেক্টর ডাঃ পূজা সাউ।  বিশদ

02nd  July, 2020
ডিপ্রেসন কাটাবেন কীভাবে? 

ডায়াবেটিসের মতো মনের অসুখও এখন মহামারীর আকার নিয়েছে। ডিপ্রেসন বা অবসাদ সেগুলির মধ্যে একটি। এরই মধ্যে টানা লকডাউন এবং তার ক্ষতিকর প্রভাব পড়েছে মনে। অনেকেরই কিছু ভালো লাগছে না। উত্তর হাতড়ে যাচ্ছেন বর্তমান পরিস্থিতি থেকে মুক্তির। সামগ্রিকভাবে ডিপ্রেসন থেকে বেরিয়ে আসার পরামর্শ দিলেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ দেবাঞ্জন পান। 
বিশদ

02nd  July, 2020
করোনা ডেকে আনছে সুগার?
উত্তর খুঁজছে চিকিৎসক মহল

বিশ্বজিৎ দাস, কলকাতা: করোনা ভাইরাসের সঙ্গে সুগারের কোনও সম্পর্ক আছে কি? এই প্রশ্নেই এখন শোরগোল পড়ে গিয়েছে বাংলা সহ গোটা দুনিয়ায়। আলোচনা আরও বেড়েছে বিখ্যাত নেচার পত্রিকার ২৪ জুন সংখ্যায় এনিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর। লেখাটি শুরুই হয়েছে কোভিড আক্রান্ত এক ১৮ বছরের তরুণের হঠাৎ করে টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঘটনা দিয়ে।
বিশদ

29th  June, 2020
করোনা ও ডেঙ্গু-ম্যালেরিয়ার
একসঙ্গে মোকাবিলা কীভাবে

রাজ্যে ইতিমধ্যেই প্রবেশ করেছে বর্ষা। দু-এক পশলা বৃষ্টির হাত ধরে থাবা বসাচ্ছে বরাবরের শত্রু ডেঙ্গু। ম্যালেরিয়া এবং চিকুনগুনিয়াও যেন কোনও সময়ে ফেলতে পারে বিপদে। একইসঙ্গে এতগুলি রোগের সঙ্গে যুঝবেন কীভাবে? পরামর্শে মুকুন্দপুরের আরটিআইআইসিএস হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ অরিন্দম বিশ্বাস। বিশদ

25th  June, 2020
 লকডাউনে পেটের রোগ কী করবেন?

বর্তমানে শুধু করোনাতেই মানুষ আক্রান্ত হচ্ছেন, তা তো নয়। অন্যান্য শারীরিক সমস্যাতেও নাজেহাল। লকডাউন, মানসিক উত্তেজনা ও ব্যায়াম বন্ধ হওয়ায় অনিদ্রা ও বদহজম আমাদের নিত্যসঙ্গী হয়ে উঠেছে। পরামর্শে বিশিষ্ট গ্যাস্ট্রোএনটেরোলজিস্ট ডাঃ সত্যপ্রিয় দে সরকার। বিশদ

25th  June, 2020
আপনার করোনা ঝুঁকি বুঝবেন কীভাবে?

 কোভিড ১৯-এর বাড়বাড়ন্ত মানুষের মনে গভীর আতঙ্ক তৈরি করেছে। এমন কঠিন পরিস্থিতিতে প্রায় প্রত্যেকটি মানুষই চাতকের মতো জানতে চাইছেন তাঁদের সংক্রমণের ঝুঁকি কতটা। এই বিষয়ে মানুষকে প্রাথমিকভাবে সাহায্য করতে পারে ‘আরোগ্য সেতু’ অ্যাপ।
বিশদ

25th  June, 2020
কঠিন সময়ে সুগার কন্ট্রোল

ডায়াবেটিস থাকলেই করোনা সংক্রমণ হওয়ার আশঙ্কা বেশি এমন তথ্য সর্বৈব ভুল। সুস্থ মানুষ এবং সুগার রোগীর সংক্রমণ হওয়ার আশঙ্কা সমান সমান। তবে হ্যাঁ, অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের রোগীর দেহের অভ্যন্তরীণ অঙ্গ দুর্বল হয়ে পড়ে। ফলে করোনা ভাইরাস দ্বারা সংক্রামিত হয়ে পড়লে তাঁর শারীরিক জটিলতা দেখা দেওয়ার ঝুঁকি অনেক বেশি থাকে! 
বিশদ

25th  June, 2020
রোগমুক্ত থাকতে
ধ্যান ও খালি হাতের ব্যায়াম

 শরীরচর্চায় দেহ থেকে ‘এন্ডোর্ফিন’ নামে ‘ফিল গুড হর্মোন’ নিঃসৃত হয়। ফলে মেজাজ ভালো থাকে। দুশ্চিন্তা কমে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। শরীর থাকে চাঙ্গা, ফুরফুরে। আর ধ্যানের উপকারিতা? সে তো যুগ যুগ করে মানুষ পেয়ে আসছে। পরামর্শে বিশিষ্ট যোগবিশারদ প্রেমসুন্দর দাস। বিশদ

25th  June, 2020
করোনা হয়েছে তো কী,
এই তো দিব্য আছি! 

ডাঃ মেঘনাদ রায়: ৩০ মে, শনিবার সকালে একটু গলাব্যথা আর কাশি হচ্ছিল। ভাবলাম এ আর নতুন কী, প্রায়ই হয়। আগের দিন একটু ঠান্ডাও লেগেছিল। কাশি বাড়তে শুরু করল। একটা সময় এমন কাশি, কথা বলা যায় না! তাতেও অতটা সন্দেহ হয়নি। কারণ জ্বর ছিল না। 
বিশদ

18th  June, 2020
করোনা সঙ্কটে চোখের যত্ন 

পরামর্শে সুশ্রুত আই ফাউন্ডেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের সেক্রেটারি এবং চক্ষু রোগ বিশেষজ্ঞ ডাঃ রতীশচন্দ্র পাল। 
বিশদ

18th  June, 2020
লকডাউনে বাড়িতে চোট
আঘাত, সামলাবেন কীভাবে? 

পঞ্চম দফার লকডাউনে জরুরিভিত্তিতে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক করার প্রচেষ্টা হলেও, এখনও বহু মানুষই গৃহবন্দি। এই সময় বাড়িতে ছোট বড় সকলের চোট-আঘাত লাগতে পারে। এদিকে বহু ডাক্তারবাবুর চেম্বার বন্ধ। ফলে দুর্ভোগ বাড়ার আশঙ্কা রয়েছে। কীভাবে পরিস্থিতি সামলাবেন, জানাচ্ছেন পিজি হাসপাতালের অর্থোপেডিক বিভাগের প্রধান ডাঃ আনন্দকিশোর পাল।  
বিশদ

18th  June, 2020
একনজরে
বিশ্বজিৎ দাস, কলকাতা: শত্রু যখন প্রবল পরাক্রমী, অস্ত্রও দরকার তেমনি আধুনিক। করোনার সঙ্গে যুদ্ধে সরকারি হাসপাতালগুলির হাতে তুলে দেওয়া হয়েছে হাইটেক সব ‘অস্ত্র’। ভয়ঙ্কর সংক্রামক করোনা ছড়ায় ড্রপলেটের মাধ্যমে।   ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: এই প্রথম রাজ্যে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষের উদ্যোগ নিল মৎস্য দপ্তর। পরীক্ষামূলকভাবে ১৪টি জেলায় এই পদ্ধতিতে মাছ চাষ করা হবে।   ...

সংবাদদাতা, গুসকরা: শনিবার রাতে আউশগ্রামের বড়াচৌমাথার কাছে জাতীয় সড়কে ডাকাত সন্দেহে দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। একটি মারুতি গাড়িও আটক করা হয়েছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম খোকন মাল ও অনিমেষ সমাদ্দার।   ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রবিবার মাদারিহাট ব্লকে বিরোধী বিভিন্ন দলের নীচুতলার ২০০ জন কর্মী-সমর্থক শাসক দল তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন। এদিন ব্লকের শিশুঝুমড়া গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকা থেকে বিজেপি, আরএসপি ও সিপিএম এই তিন দলের কর্মী-সমর্থকরা তৃণমূলে যোগ দেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- জোসেফ মেইস্টারের উপর জলাতঙ্ক রোগের টিকা সফলভাবে পরীক্ষা করলেন লুই পাস্তুর
১৮৯২- ব্রিটেন পার্লামেন্টে প্রথম ভারতীয় হিসাবে নির্বাচিত হলেন দাদাভাই নওরোজি
১৯০১- শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪৬- আমেরিকার ৪৩তম প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের জন্ম
১৯৪৬- মার্কিন অভিনেতা সিলভেস্টার স্ট্যালোনের জন্ম
১৯৮৫- অভিনেতা রণবীর সিংয়ের জন্ম
১৯৮৬- রাজনীতিবিদ জগজীবন রামের মৃত্যু
২০০২- রিলায়েন্সের প্রতিষ্ঠাতা ধীরুভাই আম্বানির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ৯১.৭০ টাকা ৯৪.৯৭ টাকা
ইউরো ৮২.৫৭ টাকা ৮৫.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯, ২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  July, 2020

দিন পঞ্জিকা

২২ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ ১০/৫৩ দিবা ৯/২৩। উত্তরাষাঢ়া ৪৫/২৭ রাত্রি ১১/১২৷ সূর্যোদয় ৫/১/১২, সূর্যাস্ত ৬/২১/২০৷ অমৃতযোগ দিবা ৮/৩৪ গতে ১০/২০ মধ্যে। রাত্রি ৯/৪২ গতে ১২/২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৫৩ মধ্যে। বারবেলা ৬/৪১ গতে ৮/২১ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪১ মধ্যে।  
২১ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ দিবা ৯/২২। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১২/০। সূযোদয় ৫/১, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২২ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে। কালবেলা ৬/৪১ গতে ৮/২২ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।  
১৪ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে ভারত 
বিশ্বে করোনা আক্রান্ত হওয়ার নিরিখে রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে উঠে ...বিশদ

05-07-2020 - 09:32:25 PM

হালিশহরে তৃণমূল-বিজেপি সংঘর্ষ 
তৃণমূল ও বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল উত্তর ২৪ পরগনার ...বিশদ

05-07-2020 - 09:28:41 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৯২৫, মোট আক্রান্ত ২৩,৪৭৪ 

05-07-2020 - 09:06:12 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

05-07-2020 - 08:37:27 PM

করোনা: মহারাষ্ট্রে নতুন করে আক্রান্ত হলেন ৬৫৫৫, মোট আক্রান্ত ২ লক্ষ ৬ হাজার ৬১৯ 

05-07-2020 - 08:04:07 PM

করোনা: ফের একদিনে রাজ্যে রেকর্ড সংক্রমণ 
পর পর দু’দিন। নতুন সংক্রমণের নিরিখে ফের রেকর্ড রাজ্যে। গত ...বিশদ

05-07-2020 - 08:02:02 PM