Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

 জলবাহিত রোগের মোকাবিলা করবেন কীভাবে?

পরামর্শে পিয়ারলেস হসপিটাল অ্যান্ড বি কে রয় রিসার্চ সেন্টারের গ্যাসট্রোএনটেরোলজি এবং হেপাটোলজি বিভাগের ক্লিনিক্যাল ডিরেক্টর ডাঃ অশোকানন্দ কোনার।

ক্যালেন্ডারে বছরের পর বছর বদলে গেলেও, রাজ্যের জলছবি কিন্তু বদলায় না। বৃষ্টির দাপটে রাজ্যের উত্তর ভাগ যেমন ভেসেছে, কয়েক দফা বৃষ্টিতে দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় ছিল হাঁটু জল। অসংখ্য মানুষ জল যন্ত্রণার শিকার। তবে এসবের মধ্যে সবচেয়ে বড় মাথা ব্যথার কারণ হয়ে উঠতে পারে বিভিন্ন ধরনের জলবাহিত রোগের বাড়বাড়ন্ত। তাই এই পরিস্থিতিতে সতর্কতা প্রয়োজন।
সমস্যার গোড়ায়
আমাদের দেশ তথা রাজ্যের গ্রামের এবং শহরের পানীয় জলের ব্যবস্থা সম্পূর্ণ ভিন্ন। গ্রাম বাংলায় অনেক মানুষ পুকুর, ঝিল, কুয়োর জল পান করেন। সমস্যা হল, বৃষ্টির কারণে মল, মূত্র অন্যান্য আবর্জনা এসে এই পানীয় জলের উৎসে মেশে। পানীয় জল সংক্রামিত হয়। এবার সেই অপরিশোধিত জলপান করলে মানুষের বিভিন্ন ধরনের সমস্যায় আক্রান্ত হওয়াই স্বাভাবিক।
অন্যদিকে শহরে বেশিরভাগ ক্ষেত্রেই পাইপের মাধ্যমে পানীয় জল পৌঁছে দেওয়া হয়। এক্ষেত্রে সাধারণত নদীর জলকে বিভিন্ন উপায়ে পরিশোধিত করে মানুষের কাছে জল পৌঁছানো হয়। ফলে এই জলে সংক্রমণের আশঙ্কা তুলনায় অনেকাংশে কম। তবে এক্ষেত্রেও জল পরিশোধনে খামতি থাকলে সমস্যা হতে পারে। কারণ এখন দেশের বেশিরভাগ বড় নদীই দূষণের শিকার। এবার কোনও কারণে সেই নদীর সংক্রামিত জল সঠিক পদ্ধতিতে পরিশোধিত না করে মানুষের বাড়ি পৌঁছে গেলেই সমস্যা। এক্ষেত্রে সংক্রামিত জলপান করে মানুষ বিভিন্ন জলবাহিত রোগে আক্রান্ত হন। এই ধরনের সমস্যা অনেকসময় মহামারীর আকার নেয়। আমাদের রাজ্যেও এই ধরনের ঘটনার সংখ্যা ভুরি ভুরি। আবার শহরাঞ্চলে অনেকসময় পানীয় জলের পাইপ ফেটেও জলে সংক্রমণ হয়। মূলত বর্ষাকালে পানীয় জলের পাইপ লাইনে ফাটলের মাধ্যমে নোংরা জল প্রবেশ করে। তখন পানীয় জল সংক্রামিত হয়। সেই জলপান করেও বহু মানুষ অসুস্থ হয়ে পড়েন।
এক নজরে বিভিন্ন জলবাহিত অসুখ
 ব্যাকটেরিয়াল ডায়ারিয়া—ই-কোলাই ব্যাকটেরিয়ার সংক্রমণের কারণে মূলত মানুষ এই সমস্যায় আক্রান্ত হন। সাধারণত এই ধরনের ব্যাকটেরিয়া অন্ত্র বা ইনটেসটাইনে ইনফেকশন তৈরি করে। ফলে মানুষ ডায়ারিয়াতে আক্রান্ত হয়ে থাকেন। এক্ষেত্রে রোগী বারংবার তরল মলত্যাগ করেন। পাশাপাশি বমি, পেট কামড়ানো, জ্বরের মতো সমস্যাও দেখা দিতে পারে। এই সমস্যার প্রাথমিক চিকিৎসা হল ওআরএস। ডায়ারিয়ার সময় শরীরকে রিহাইড্রেট করার জন্য ওর‌্যাল রিহাইড্রেশন সলিউশন বা ওআরএসের কোনও জুড়ি নেই। ডায়ারিয়া শুরু হওয়ার সময় থেকেই ওআরএস মেশানো জলপান করলে ভালো ফল দেয়। এক্ষেত্রে এক প্যাকেট ওআরএস এক লিটার জলে গুলে নিতে হবে। তবে সমস্যা খুব বেড়ে গিয়ে থাকলে অবশ্যই অপেক্ষা না করে চিকিৎসকের কাছে যাওয়া উচিত।
অনেকের আবার পায়খানা, বমির সমস্যায় ওষুধের দোকানে বলে অ্যান্টিবায়োটিক খাওয়ার অভ্যেস রয়েছে। এই অভ্যেস কিন্তু অত্যন্ত বিপজ্জনক। এর থেকে হিতে বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি। তাই ওষুধের দোকানে জিজ্ঞাসা করে অ্যান্টিবায়োটিক খাওয়ার অভ্যেস ছাড়তে হবে। বদলে এমন সমস্যা হলে প্রাথমিক পর্যায়ে ওআরএস পান করা দরকার। সমস্যা বেগতিক বুঝলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। একজন বিশেষজ্ঞ চিকিৎসকই রোগীর শারীরিক অবস্থা অনুযায়ী সঠিক পরামর্শ দিতে পারেন।
 আন্ত্রিক—আমাশার একটি বিশেষ ধরন হল আন্ত্রিক। মূলত জলবাহিত ব্যাকটেরিয়া থেকেই এই সমস্যায় মানুষ আক্রান্ত হন। অনেকসময় একটি নির্দিষ্ট অঞ্চলের অনেক মানুষ একসঙ্গে আন্ত্রিকের করলে পড়েন। এক্ষেত্রে রোগী বারংবার রক্ত যুক্ত মলত্যাগ করেন। সঙ্গে পেটে ব্যথা থাকে। এই জটিল সমস্যা সমাধানে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
 জন্ডিস— এই সময়ে জলবাহিত হেপাটাইটিসের সংক্রমণ বাড়তে থাকে। মূলত হেপাটাইটিস ই ভাইরাসটিই বেশিরভাগ ক্ষেত্রে এই সমস্যার নেপথ্যে দায়ী। তবে সংখ্যায় কম হলেও, হেপাটাইটিস এ ভাইরাস জলবাহিত হয়ে মানুষের শরীরে সমস্যা তৈরি করতে পারে।
সাধারণত, সেপ্টেম্বর মাস নাগাদই জলবাহিত হেপাটাইটিসে আক্রান্তের সংখ্যা বাড়ে। কারণ এই ভাইরাসটি শরীরে প্রবেশ করার পর প্রায় চার থেকে ছয় সপ্তাহ বাদেই রোগ লক্ষণ দেখা দিতে শুরু করে। এই সময়টি হল জলবাহিত হেপাটাইটিসের ইনকিউবেশন পিরিয়ড। এক্ষেত্রে রোগীর গা-হাত-পা ম্যাজ ম্যাজ করে, চোখ হলদে হয়ে যায়, গা বমি ভাব দেখা দেয়। এছাড়া শরীরে আরও কিছু লক্ষণ ফুটে উঠতে পারে। হেপাটাইটিসের মতো অসুখে প্রথম থেকেই সঠিক চিকিৎসা দরকার। তাই রোগীর শরীরে এমন লক্ষণ দেখা দিলে, যত দ্রুত সম্ভব চিকিৎসকের কাছে আনতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া উচিত নয়।
 টাইফয়েড—জলবাহিত অসুখের তালিকায় টাইফয়েডের নামটি বিশেষভাগে উল্লেখযোগ্য। সামলোনেল্লা টাইফি ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে মানুষ টাইফয়েডে আক্রান্ত হয়। মূল রোগ লক্ষণ হল জ্বর। এক্ষেত্রে জ্বরের মাত্রা থাকে বেশি। পাশাপাশি দুর্বলতা, মাথাব্যথা, পেটে ব্যথা, বারবার মলত্যাগের মতো উপসর্গও দেখা দিতে পারে। এই রোগের নির্দিষ্ট চিকিৎসা রয়েছে। প্রয়োজন শুধু যত শীঘ্র সম্ভব রোগ নির্ণয়ের। তাই টাইফয়েডের লক্ষণ দেখা দিলেই অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে।
অনেকসময় রোগীর টাইফয়েড এবং হেপাটাইটিস একসঙ্গে হতে পারে। এক্ষেত্রে প্রাথমিকভাবে রোগীকে টাইফয়েডের লক্ষণ নিয়ে চিকিৎসকের কাছে আনা হয়। পরে হেপাটাইটিস ধরা পড়ে। তবে এক্ষেত্রেও তেমন দুশ্চিন্তা করার কিছু নেই। চিকিৎসকের পরামর্শ মতো চললে সমস্যার সমাধান সম্ভব।
জলবাহিত রোগ থেকে বাঁচতে
১. জলবাহিত রোগের হাত থেকে নিস্তার পাওয়ার একমাত্র উপায় হল পরিশুদ্ধ পানীয় জলপান করা।
২. গ্রামের দিকে যেই পুকুর বা জলাশয়ের জলপান করা হয়, সেই জলে স্নান, কাপড় কাচা বন্ধ করতে হবে।
৩. সবথেকে ভালো হয় বর্ষার সময় টিউবওয়েলের জলপান করতে পারলে। মোটামুটি ২০০ ফিট বা তার বেশি গভীর টিউবওয়েলের জলে সংক্রমণের আশঙ্কা খুব কম। আর অপরদিকে শহরাঞ্চলে পরিশোধিত পানীয় জল পৌঁছে দেওয়ার ব্যবস্থাকে আরও মজবুত করা ছাড়া কোনও উপায় নেই।
৪. কোনও একটি নির্দিষ্ট অঞ্চলে নির্দিষ্ট জলবাহিত অসুখের প্রকোপ বাড়লে সেখানকার মানুষ এবং প্রশাসনকে অবশ্যই আরও বেশি সতর্ক থাকতে হবে।
৫. সবথেকে ভালো হয় জল ফুটিয়ে পান করলে। তবে সব সময় জল ফুটিয়ে পান করা সম্ভব নয়। বিশেষত আমাদের মতো দেশে সকল মানুষ জ্বালানি পুড়িয়ে জল ফুটিয়ে পান করবেন, এটা ভাবাই অবাস্তব। তাই গ্রাম-শহর নির্বিশেষে সরকারকেই মানুষের কাছে পরিশোধিত পানীয় জল পৌঁছে দেওয়ার ব্যবস্থা করতে হবে। অন্যথায় জলবাহিত রোগ প্রতিরোধ প্রায় অসম্ভব।
লিখেছেন সায়ন নস্কর
 মৃত্যুর পরও অন্যের শরীরে বেঁচে থাকা

  সাফল্যের সঙ্গে পরপর দু’টি কিডনি প্রতিস্থাপন প্রক্রিয়া সম্পন্ন করল হাওড়ার নারায়ণা সুপারস্পেশালিটি হাসপাতাল। সংস্থার কনসালটেন্ট নেফ্রোলজি ডাঃ বিস্ময় কুমার, ডাঃ শর্মিলা ঠুকরাল, কনসালটেন্ট ইউরোলজি ডাঃ অভয় কুমার, ডাঃ রাজেশ লুনিয়া প্রমুখের উপস্থিতিতে এই প্রতিস্থাপন সার্জারিগুলি হয়।
বিশদ

হার্ট সার্জারিতে নতুন
পদ্ধতি অ্যাপোলোর

আরও একধাপ এগিয়ে গেল অ্যাপোলোর মিনিম্যালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি। ইতিমধ্যেই হাসপাতালে শুরু হয়েছে মিনিম্যালি ইনভেসিভ করোনারি সার্জারি পদ্ধতির মাধ্যমে করোনারি আর্টারি বাইপাস গ্রাফটিং উইদ ইন্টারনাল ম্যামারি আর্টারি।
বিশদ

ফর্টিস হেল্‌থকেয়ারের সাইকোলজি ক্যুইজ

 ফর্টিস হেল্‌থকেয়ারের তরফে জাতীয় স্তরে স্কুল পড়ুয়াদের জন্য বার্ষিক সাইকোলজি ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। সংস্থার পক্ষ থেকে জানানো হয়, ‘সাইক-এড’ নামক এই প্রতিযোগিতায় ৬৯৪টি স্কুল থেকে চার হাজারেরও বেশি দল অংশগ্রহণ করেছিল।
বিশদ

বর্ষার জ্বর-সর্দি-কাশিতে অব্যর্থ
হোমিওপ্যাথিক দাওয়াই

পরামর্শে ন্যাশনাল ইনস্টিটিউট অব হোমিওপ্যাথির পেডিয়াট্রিক এবং অ্যানাটমি বিভাগের প্রধান ডাঃ গৌতম আশ: বর্ষা মানে তীব্র দাবদাহের পর একরাশ স্বস্তি। তাই গোটা গ্রীষ্ম জুড়ে রাজ্যবাসী তাকিয়ে থাকে বর্ষার আশায়। তবে এই বছর পশ্চিমবঙ্গে বর্ষা দ্বৈত নীতি নিয়ে এসেছে। বিশদ

16th  August, 2019
সহজে বসের নজরে
আসবেন কীভাবে?

হার্ডওয়ার্ক আর কাজের প্রতি প্যাশন থাকলে তবেই সাফল্যের শিখর ছোঁওয়া যায়। একথা সবাই জানে। তবে শুধু পরিশ্রম করলেই তো চলবে না, আপনার যে ঘাম ঝরছে, তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসাও দরকার। না হলে দেখবেন আপনি শুধু কাজ করে যাচ্ছেন, আর অন্যরা প্রমোশন পাচ্ছেন।
বিশদ

16th  August, 2019
ঘিয়ের উপকারিতায়
কমবে রোগের প্রকোপ

গরম ভাতে ঘি খেতে চায় না এমন বাঙালি খুঁজে বের করাই ভার। কিন্তু এখন শরীর-স্বাস্থ্য ঠিক রাখার দায়ে অনেকেই ঘি-কে খাদ্যতালিকা থেকে বাদ দিয়েছেন। তবে হালের এক সমীক্ষা অনুযায়ী দেখা গিয়েছে, প্রতিদিন পরিমিত ঘি খেলে উচ্চ রক্তচাপ, ডায়াবিটিসের মতো সমস্যা কমে।
বিশদ

16th  August, 2019
এবার মস্তিষ্ক থেকে মুছে
ফেলা যাবে বাজে স্মৃতি

প্রেম ভেঙেছে বলে কষ্ট পাচ্ছেন। এবার পরিত্রানের উপায় রয়েছে নিজের হাতেই। ইচ্ছেমতো মুছে ফেলা সম্ভব পুরোনো বাজে স্মৃতি। কী ভাবছেন সায়েন্স ফিকশন ছবির গল্প? একেবারেই নয়। এবার সত্যিই এই অসাধ্যসাধন সম্ভব। সম্প্রতি এক গবেষণার তথ্য অনুযায়ী চিন্তার বদল ঘটিয়ে মস্তিষ্কে থাকা বাজে স্মৃতি মুছে ফেলা সম্ভব।
বিশদ

16th  August, 2019
ডেঙ্গুতে পেঁপে পাতা
কতটা উপকারী?

 ডেঙ্গু অসুখটিকে আয়ুর্বেদ শাস্ত্রের বহু জায়গায় দণ্ডকজ্বর নামে অভিহিত করা হয়েছে। মুশকিল হল, ডেঙ্গু রোগে আক্রান্তের শারীরিক পরিস্থিতি কেমন হবে তা নির্ভর করে তাঁর রোগ-প্রতিরোধী ক্ষমতার উপর। দেখা গিয়েছে, যাঁর ইমিউনিটি কম, তাঁর ক্ষেত্রে ডেঙ্গু ভাইরাসের আক্রমণের প্রভাবও বেশি।
বিশদ

15th  August, 2019
 প্রবীণদের জন্য
‘টাইম ব্যাঙ্ক’

 ডাঃ ধীরেশ কুমার চৌধুরী ( জেরিয়াট্রিশিয়ান): ‘হেথা নাই কো মৃত্যু নাই কো জরা’ গানের কথাগুলো যতই শুনতে ভালো লাগুক, রূঢ় বাস্তবে তো এই দুটিই অনিবার্য। তাই বরং আমাদের লক্ষ্য হওয়া উচিত বয়সকালে কীভাবে নিজেকে ভালো ও সুরক্ষিত রাখা যায়, সেই বিষয়ে পরিকল্পনা নেওয়া। কিন্তু এই ভাবনা বা পরিকল্পনা করতে হবে অনেক আগে থেকেই।
বিশদ

15th  August, 2019
 এএসজি আই হাসপাতালে আধুনিক অপারেশন থিয়েটার

  তিন বছর পূর্ণ করল এএসজি আই হাসপাতালের কলকাতা শাখা। এই উপলক্ষে সংস্থার পক্ষ থেকে মডিউলার অপথ্যালমিক অপারেশন থিয়েটারের উদ্বোধন করা হয়। সংস্থার তরফে জানানো হয়, ২০০৫ সালে দিল্লি এইএমস-এর দুই চক্ষু চিকিৎসক ডাঃ অরুণ সিংভি এবং ডাঃ শশাঙ্ক গ্যাঙ্গ নিজেদের প্রচেষ্টায় রাজস্থানের যোধপুরে এএসজি আই হসপিটাল চালু করেন।
বিশদ

08th  August, 2019
মহর্ষি চরকের জন্মদিবস উদ্‌যাপন

 আয়ুর্বেদ-এর অন্যতম জনক মহর্ষি চরক। তাঁর রচিত ‘চরক সংহিতা’ আয়ুর্বেদ শাস্ত্রে অন্যতম মূল্যবান গ্রন্থ। বিশদ

08th  August, 2019
হাত মেলাল নিউবার্গ ডায়গনস্টিক এবং সি-ক্যাম্প

  কেন্দ্রীয় সরকারের বায়োটেকনোলজি ডিপার্টমেন্টের উদ্যোগে তৈরি সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার প্ল্যাটফর্মস (সি-ক্যাম্প)-এর সঙ্গে হাত মেলাল নিউবার্গ ডায়গনস্টিক প্রাইভেট লিমিটেড।
বিশদ

08th  August, 2019
 মাইক্রোসফট-অ্যাপোলোর যৌথ উদ্যোগ

ভারতে ২৫ থেকে ৬৯ বছর বয়সি যত মানুষের প্রাণহানি ঘটে, তার মধ্যে ২৫ শতাংশই ঘটে হার্টের রোগের কারণে। বিশেষ করে ইউরোপিয়ানদের তুলনায় ভারতীয়রা আক্রান্ত হচ্ছেন প্রায় এক দশক আগেই!
বিশদ

08th  August, 2019
শিশুকে কেন মায়ের দুধ খাওয়ানো উচিত?

পরামর্শে এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালের নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট ও স্পেশাল নিউ বর্ন কেয়ার ইউনিটের প্রধান ডাঃ অসীম মল্লিক এবং চিকিৎসক ও স্নাতকোত্তর ছাত্র ডাঃ অমিত রায়।
বিশদ

08th  August, 2019
একনজরে
  সংবাদদাতা, তেহট্ট: বুধবার সকালে তেহট্ট থানার বেতাই বাজারে কৃষ্ণনগর-করিমপুর রাজ্য সড়কে যন্ত্রচালিত মোটরভ্যানের ধাক্কায় জখম হলেন এক বৃদ্ধা। তেহট্ট থানার বেতাই পোস্টঅফিস পাড়ার বাসিন্দা সুনীতা দত্ত নামে ওই বৃদ্ধাকে স্থানীয়রা উদ্ধার করে তেহট্ট মহকুমা হাসপাতালে ভর্তি করেছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাচের নায়ক গোকুলাম গোলরক্ষক উবেইদকে এবার ছেড়ে দেওয়াটা একেবারেই মানতে পারছেন না ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। বুধবার ডুরান্ড কাপের সেমি-ফাইনালে ইস্ট বেঙ্গলের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি ফিরে গেলেন প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। বুধবার দুপুর পৌনে দু’টো নাগাদ সৌমিত্রবাবু ছুটি পান হাসপাতাল থেকে। মেয়ে পৌলোমীর সঙ্গে বাড়ি ফেরার ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: উইপ্রো নিউটাউনে তথ্যপ্রযুক্তির দ্বিতীয় ক্যাম্পাস করতে চায় বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। তাদের ৫০ একর জমি দেওয়া হবে বলে নবান্ন সিদ্ধান্ত নিয়েছে। তবে ইনফোসিস যে ধরনের সুবিধা পেয়েছে, তা দেওয়ার জন্য আবেদন করেছে উইপ্রো। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: কর্মরতদের ক্ষেত্রে শুভ। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। মিথুন: উপার্জন বাড়বে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া ...বিশদ

07:03:20 PM

চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM