Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

মোবাইল, ল্যাপটপ, টিভি
বাচ্চাদের কতটা ক্ষতি করছে?

 পরামর্শে অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতালের কনসালটেন্ট পেডিয়াট্রিশিয়ান ডাঃ অঞ্জন ভট্টাচার্য

‘টেলিভিশন, মোবাইলে তো কতই জানার জিনিস থাকে’ এই বলে বেচারি অরিত্র দেখা শুরু করেছিল টেলিভিশনের জ্ঞান-বিজ্ঞানের প্রোগ্রাম! আজ তার ১২ বছর বয়সে, বাবা-মা তাকে নিয়ে ছুটছেন ডাক্তারের কাছে। টেলিভিশনের নেশায় তার লেখাপড়া লাটে উঠেছে। লুকিয়ে লুকিয়ে সে রাতে বাবা-মা’র মোবাইল থেকে টেলিভিশনের প্রোগ্রাম দেখতে শুরু করেছে।

কেন এই মোহিনী টান? কী ক্ষতি করে এই নেশা?

২০১২ সালে, ইংল্যান্ডের ব্রাইটন হাসপাতালের ডাঃ এরিক সিগম্যান লেখেন রয়্যাল কলেজ অব পেডিয়াট্রিকস অ্যান্ড চাইল্ড হেল্‌থ-এর ‘আর্কাইভ অব ডিজিজেস ইন চাইল্ডহুড’ জার্নালে। এই জার্নাল শিশু বিশেষজ্ঞদের পৃথিবী বিখ্যাত জার্নাল। আর্টিকলের নাম ‘টাইম ফর এ ভিউ অন স্ক্রিন টাইম’ ইলেক্ট্রনিক পর্দার সামনে সময় কাটানোর শারীরবৃত্তীয় অভিঘাত। টেলিভিশন, মোবাইল, ল্যাপটপ জাতীয় যাবতীয় ইলেক্ট্রনিক পর্দার সামনে অতিবাহিত সময়ের নামই স্ক্রিন টাইম বা এসটি। নানা দেশের নানা বিজ্ঞানীর ৮৩টি উচ্চমান সম্পন্ন গবেষণাপত্র সংকলন করে ডাঃ সীগম্যান দেখিয়েছেন, স্ক্রিন টাইম আর কেবলমাত্র সামাজিক সমস্যাই নয়। স্ক্রিন টাইম-এর মাত্রার উপর ভিত্তি করে গজিয়ে উঠছে হাজারো শারীরিক সমস্যা।

১) মেটাবলিক
আমেরিকা এবং নরফোকের তিনটি বাঘা বাঘা গবেষণা সম্মেলনে দেখা গিয়েছে, যে প্রত্যেক ঘণ্টা টেলিভিশন-র সামনে (স্ক্রিন টাইম) থাকার দরুন বয়স, লিঙ্গভেদ, লেখাপড়ার ক্ষমতা, ধূমপান, অ্যালকোহল, ওষুধ ব্যবহার, আনুষঙ্গিক ডায়াবেটিস, পরিবারে আর কারও থাকা না থাকা, ঘুম ও ব্যায়াম ব্যতিরেকে ৬ শতাংশ হার্টের রোগের প্রকোপ (যার মধ্যে হার্টের রোগে মৃত্যুও আছে) বেড়ে যায়।
স্ট্যামাটাকিস ও তাঁর সতীর্থরা, অন্য বড় গবেষণায় আবার দেখান (২০১১) যে দিনে ২ ঘণ্টার বদলে ৪ ঘণ্টা করে টেলিভিশন (স্ক্রিন টাইম) দেখলে, কারণ নির্বিশেষে মৃত্যুহার বৃদ্ধি পায় ৪৮ শতাংশও হার্টের রোগে মৃত্যু বাড়ে ১২৫ শতাংশ।
অন্যান্য গবেষণা দেখিয়েছে, ব্যায়াম করা ও হেলদি ডায়েট খাওয়ার পরও স্ক্রিন টাইম বাড়ার সঙ্গে রক্তে লিপিড বাড়ে ।
বি. গোপীনাথ, এল. এ. বাউর এবং এল. এল. হার্ডি ওই ২০১৮ সালেই দেখান যে বয়ঃসন্ধিকালীন সময়ে প্রতিঘণ্টা স্ক্রিন টাইম যেমন কিশোর-কিশোরীর রক্তচাপে বাড়িয়ে দেয় দ্রুত, তেমনই প্রতি ঘণ্টা বই পড়লে কমে যায় রক্তচাপ। এমনকী রক্তচাপ অস্বাভাবিক হয়ে উঠতে পারে না। (জার্নাল অব হিউম্যান হাইপারটেনশন)।

২) পুষ্টি
টেলিভিশন দেখতে দেখতে খাবার খেলে, মস্তিষ্কে সেই খাদ্যবস্তুর যে মেমোরি এনকোডিং হওয়ার কথা, সেই এনকোডিং প্রক্রিয়া ব্যাহত হয়। দুঃখের বিষয় টেলিভিশন এক্সপোজার-এর বহু ঘণ্টা বাদে পর্যন্ত দেখা গিয়েছে তার বিষক্রিয়া থাকে। ফলে ছেলে গোঁৎ গোঁৎ করে খেয়ে মোটা হতে পারে বটে, কিন্তু পুষ্টি তার কিছু জোটে না।
এই ছিদ্র দিয়েও কালসাপ ঢুকে শিশুটির রক্তে লিপিডের মাত্রা, সুগারের মাত্রা বাড়িয়ে বসে থাকে।
আর্কাইভ অব পেডিয়াট্রিক অ্যাডোলোসেন্ট মেডিসিন পত্রিকায় ২০০৮-এর গবেষণা দেখায়, যে যদি দু’টি দলে কিশোরদের ভাগ করা যায়, যেখানে গ্রুপ ‘এ’ যত স্ক্রিন টাইম ডোজ পায় গ্রুপ ‘বি’ পায় তার অর্ধেক। তিন বছর বাদে গ্রুপ বি-এর বিএমআই হ্রাস পায় দ্রুতগতিতে যেখানে গ্রুপ ‘এ’-এর বিএমআই থাকে বিপজ্জনক মাত্রায়।
আর আজকের দিনে, আমরা কে না জানি, যে উচ্চ বিএমআই ব্লাড প্রেশার, কোলেস্টেরল ও রক্তে অতিরিক্ত ইনসুলিনের বৃদ্ধি (যা কিনা প্রি-ডায়াবেটিক অবস্থা) ঘটায়!

৩) ব্রেন ও বুদ্ধি
স্ক্রিন টাইম ব্রেনের বারোটা বাজায়। ‘ডোজ-রেসপন্স’ রিলেশনশিপ-এ অর্থাৎ, যত স্ক্রিন টাইম মাত্রা, তত বুদ্ধির বারোটা বেজে তেরোটা! শুধু বুদ্ধিই বা কেন? ২০০৪ সালে ২৬২৩টি শিশুর উপর গবেষণা দেখিয়েছে ১ থেকে ৩ বছরের শিশুরা টেলিভিশন দেখলেই তাদের মনঃসংযোগ ব্যাহত হতে থাকে। প্রতি ঘণ্টা স্ক্রিন টাইম বাড়ায় এডিএইচডি হওয়ার মতো চিত্তবিক্ষেপ ৯ শতাংশ করে।
শিশু বয়সে টেলিভিশন দেখেনি এমন ৫ থেকে ১১ বছরের শিশুদের স্ক্রিন টাইম এক্সপোজার-এ বা ৮ থেকে ২৪ বছরের বয়সিদের স্ক্রিন টাইম দেখার ফলও হয় মারাত্মক।
এ.এস. লিজার্ড ও প্যাটারসন ২০১১ সনে আরও দেখান ৪ বছরের শিশুদের ৯ মিনিটের কার্টুন তাদের একজিকিউটিভ ফাংশন কমিয়ে দিতে পারে। অর্থাৎ ছেলের আর একজিকিউটিভের চাকরি পাওয়া হল না, ছোটবেলায় বাবা-মা আদর করে টেলিভিশন দেখাতে দেখাতে খাওয়াতেন বলে।
মস্তিষ্কে ডোপামিনের ক্ষরণ হয় স্ক্রিন টাইম থেকে। অন্যের কষ্ট বোঝার জন্য যে ডরসাল আন্তেরিওর সিংগুলেটেড কর্টেক্স এবং ইনসুলা রিজিওন নামে যে অংশ আছে ব্রেনে, ফাংশানাল এমআরআই করে দেখা গিয়েছে সেখানে কম্পিউটার গেম খেলা বাচ্চাদের ক্ষেত্রে এই জায়গাগুলো নিভে থাকে।
যেসব শিশুর সহমর্মিতা এবং সামাজিক মেলামেশার ক্ষেত্র ভালো হয়, এরকম ১০ বছরের বাচ্চাদের ক্ষেত্রে দেখা গিয়েছে যে তাদের মিরর নিউরনগুলোও তত দড় হয়! ২০১১ সালে পার্সোনাল সোশ্যাল সাইকোলজিক্যাল রিভিউ ম্যাগাজিনে গবেষণা প্রকাশিত হয় এই দেখিয়ে যে এই মিরর নিউরোনগুলো চালনা করার জন্য যে মুখোমুখি সামাজিক উদ্দীপনার প্রয়োজন, প্রতি ঘণ্টা স্ক্রিন টাইম সেই মুখোমুখি ভাব আদানপ্রদানের ২৪ মিনিটের সমতুল্য চুরি করে নেয়। কলেজে যখন এই বাচ্চারা যায় বড় হয়ে, তখন তারা আর ভালো করে মিশতে শেখে না। হিংস্রতাও তাদের মধ্যে বেশি দেখা গিয়েছে। আমেরিকা, কানাডা এবং অস্ট্রেলিয়া জাতীয় রেকমেন্ডেশনের ভিত্তিতে ডাঃ সিগম্যান তাই বলেছেন—
১) যেহেতু ব্রেনের ৮০ শতাংশ বাড়বৃদ্ধি হয় প্রথম ৩ বছর বয়সের মধ্যে, তাই প্রথম ৩ বছরে স্ক্রিন টাইম এক্সপোজার শূন্য করতে হবে। অর্থাৎ এই বয়সের মধ্যে টেলিভিশন ও মোবাইলের সামনে বাচ্চাদের একেবারে আনা যাবে না।
২) ৩ থেকে ৭ বছর বয়সি বাচ্চাদের সাকুল্যে ৩০ থেকে ৬০ মিনিট দৈনিক স্ক্রিন টাইম দেওয়া যেতে পারে।
৭ থেকে ১২ বছর বয়সি বাচ্চাদের জন্যও ধার্য ৬০ মিনিট। ১২ থেকে ১৫ বছর বয়সি বাচ্চাদের জন্য দেড় ঘণ্টা। ১৬ বছরের পরে ২ ঘণ্টা (সারাজীবন)।
৩) কোনও দিন স্ক্রিন টাইম কম হলেও কোনও ক্ষতি নেই। কিন্তু, কোনওভাবেই কোনও একটি দিনে এই ডোজ-এর এর বেশি হওয়া মানেই কিন্তু ক্ষতি!
আপনি হয়তো ভাবছেন, অরিত্রকে কি বললেই সে আর কথা শুনবে? এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে শিশু বিকাশ কেন্দ্র বা চাইল্ড ডেভেলপমেন্ট সেন্টারে কিন্তু অরিত্রর মতো অনেক শিশু কিশোর-কিশোরীরা আসে। আর বিজ্ঞানের সদ্বব্যবহারের মাধ্যমে অচিরেই ইলেক্টনিক গ্যাজেটের নেশা পরিত্যাগ করে লেখাপড়ায় মন দিতে পারে।

18th  July, 2019
চুলে দিচ্ছেন বাহারি রং
কী কী হতে পারে জানেন?

নিজেকে একটু ফ্যাশানেবল দেখাতে সকলেই চান। সেই তাগিদেই চুলের স্বাভাবিক রঙের উপর কৃত্রিম রঙের প্রলেপও দেওয়া হয়। কেউ সাদা চুল কালো করেন তো কেউ কালো চুলকে বাহারি রঙের রূপ দেন। কিন্তু জানেন কি অনেক হেয়ার কালারের মধ্যে এমন সব রাসায়নিক রয়েছে যা চুল সহ শরীরের অন্যান্য অংশেরও ক্ষতিও করতে পারে?
বিশদ

উৎসবের মরশুমে সুগার রোগীরা
ইচ্ছেমতো মাংস-মিষ্টি খাবেন?  

দুর্গাপুজো, লক্ষ্মীপুজো, ভাইফোঁটা, কালীপুজো— উৎসবের শেষ নেই। উৎসব মানেই বিভিন্ন মুখরোচক খাওয়া দাওয়া! তবেই না আনন্দ! তবে যাঁদের ডায়াবেটিস আছে তাঁদের অনেকে এই সময় একটু দোনামনায় ভোগেন।
বিশদ

16th  October, 2021
পুজোর উপকরণেই
লুকিয়ে থাকে ভেষজ গুণ

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। জানেন কি পুজোয় ব্যবহৃত নানান উপকরণই আয়ুর্বেদ চিকিৎসার উপকরণ? হ্যাঁ, ঠিকই পড়ছেন। আর শুধু দুর্গাপুজো কেন, আমার-আপনার বাড়ির বহু পুজোর উপকরণই আয়ুবের্দিক ঔষধগুণে ভরপুর।
বিশদ

16th  October, 2021
উৎসবে গা ভাসিয়ে জ্বর, সর্দি, কাশি, পেট গণ্ডগোল?
রইল হোমিওপ্যাথির চটজলদি দাওয়াই!

জ্বর-সর্দি-কাশি: এবারের পুজোয় মেঘ ভেঙেছে! অতএব বৃষ্টিতে ভিজে যদি জ্বর, সর্দি-কাশি, গা ব্যথা হয় তবে রাসটক্স ৩০, ঠান্ডা গরমে জ্বর হলে ব্রায়োনিয়া ৩০, অতিরিক্ত পরিশ্রমে অল্প জ্বর ও তার সঙ্গে অসহ্য গা-হাত-পা ব্যথা হলে রাসটক্স ৩০ দিতে হবে।
বিশদ

16th  October, 2021
এই পানীয় খেলেই দেখাবে
ফ্রেশ আর কুল!

সময়টা অক্টোবরের মাঝামাঝি হলেও এখনও গরম কমেনি। বাতাসে আর্দ্রতা প্রবল। এই বৃষ্টি তো পরক্ষণেই গলদঘর্ম অবস্থা। এমন আবহাওয়ার মধ্যেই চলছে উৎসব। বাঙালির পুজো মানেই পেটপুরে খাওয়া, আর ডায়েটিং এর দফারফা। তাই বলে টেনশন করার কিছুই নেই। বিশদ

16th  October, 2021
জেনেটিক্যালি মডিফায়েড
খাবার! ভালো না খারাপ?

বিজ্ঞানীরা বহু পরিশ্রমের পর তৈরি করেছেন জেনেটিক্যালি মডিফায়েড (জিএম) শস্য! অথচ চাষের জমিতে এই বিশেষ শস্য বপনের কথা উঠলেই কিছু এনজিও, সমাজকর্মী এবং কিছু বৈজ্ঞানিক মারাত্মক বিরোধিতা শুরু করেন। এই শতাব্দীরই শুরুর কথা। ভারতে বিটি বেগুন নামে এক জিএম খাদ্য চাষ শুরু করার কথা হয়েছিল।
বিশদ

16th  October, 2021
গোটা পাঁঠা, মুরগি, মশলাদার
খাবার খেয়ে পেট খারাপ?
চিন্তা নেই, ঘরেই আছে লোহা হজমের উপায়!

উৎসবের আবহাওয়ায় ভূরিভোজের আয়োজন থাকবেই। বিধিনিষেধ শিকেয় তুলে দল বেঁধে পেটপুজো ছাড়া উৎসব কেমন যেন প্রাণহীন লাগে। তবে রসনার বশে গুরুপাক, লঘুপাক খাদ্য সেবন করে পেট গণ্ডগোল হওয়া আশ্চর্য নয়। তাই পেট ভালো রাখার জন্য রইল বেশ দারুণ উপকারী কয়েকটি মুষ্টিযোগের কথা।
বিশদ

16th  October, 2021
বয়স্করা পুজোয় গান-বাজনা,
হই হুল্লোড় করবেন?

করোনা কিন্তু এখনও তার অস্তিত্ব জানান দিচ্ছে প্রতিদিন। হয়তো প্রকোপ কিছুটা কম। তবে সাবধানের মার নেই। তাই সবমিলিয়ে ভীষণ ভাবে আলাদা সতর্কতা অবলম্বন জরুরি প্রবীণদের জন্য। বিশদ

12th  October, 2021
পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম
রুখতে সঠিক খাদ্যাভ্যাসের পরামর্শ

পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম এখন ১০ থেকে ২০ শতাংশ মহিলার সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যাকে মোটেও হেলাফেলা করা উচিত নয় বলে জানাচ্ছেন কলকাতার বিড়লা ফার্টিলিটি অ্যান্ড আইভিএফ সেন্টারের বিশিষ্ট স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাঃ স্বাতী মিশ্র। বিশদ

08th  October, 2021
একসঙ্গে খাবেন না
কোন কোন খাদ্য?

পুজো একেবারে চৌকাঠে। আকাশে বাতাসে ভেসে বেরাচ্ছে আগমনির সুর। এমন আনন্দঘন পরিবেশে ঘরে ঘরে করোনা বিধি মাথায় রেখেই চলছে শেষ মুহূর্তের পুজো প্ল্যানিং।
বিশদ

07th  October, 2021
সাতদিনে ‘পুজো ফিট লুক’
পাওয়া সম্ভব?

সামনেই দুর্গাপূজা। প্রশ্ন হল, হাতে থাকা দিনগুলির মধ্যে কি পুজোর জন্য মানানসই একটা ফিগার পাওয়া সম্ভব? উত্তরে বলা যায়, কিছু নিয়ম মানলে সম্ভব বইকি! তবে একটা কথা স্বীকার করে নেওয়াই ভালো।
বিশদ

07th  October, 2021
বুক না কেটেই ভালভ প্রতিস্থাপন
হার্টের চিকিৎসায় কেন
এত জনপ্রিয় হচ্ছে টাভি? 

টাভি-এর পুরো কথা ট্রান্সক্যাথেটার অ্যাওর্টিক ভালভ ইমপ্ল্যান্টেশন। টাভি পদ্ধতিতে বয়স্ক রোগীর হার্টের অকেজো ‘অ্যাওর্টিক ভালভ’-এর প্রতিস্থাপন করা হয়।
অ্যাওর্টিক ভালভের কাজ অ্যাওর্টিক ভালভ-এর কাজ সম্পর্কে বুঝতে হলে, হৃৎপিণ্ডের কাজ সম্বন্ধে সামান্য তথ্য জানতে হবে। বিশদ

30th  September, 2021
হার্ট সুস্থ রাখার ডায়েট

জন্ম থেকে অবিরাম কাজ করে চলেছে হৃৎপিণ্ড। এহেন দিনান্ত পরিশ্রম করে চলা একটি অঙ্গের স্বাস্থ্যরক্ষার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আমাদের খাদ্যাভ্যাস। তাই এমন কয়েকটি খাদ্যের নাম জেনে নেওয়া যাক, যা হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে— বিশদ

30th  September, 2021
বাচ্চাদের জ্বর
কী কী সাবধানতা নেবেন?

অভিভাবকদের দুশ্চিন্তায় রেখেছে বাচ্চাদের অদ্ভুত জ্বর। স্বাস্থ্য দপ্তর জেনেছে এবারের জ্বরের প্রধান কারণ আরএস ভাইরাস। এক্ষেত্রে কী কী সতর্কতা নেবেন, আলোচনা করলেন পার্কসার্কাসের ইনস্টিটিউট অব চাইল্ড হেলথের এনআইসিইউ ইনচার্জ ডাঃ খেয়া ঘোষ উত্তম। বিশদ

23rd  September, 2021
একনজরে
তরল মাদক পাচারের সময় সীমান্তের বাসিন্দা ও জওয়ানদের তাড়া খেয়ে পালাতে গিয়ে গুরুতরভাবে আহত হল ২ বাংলাদেশি পাচারকারী। সীমান্তরক্ষীরা তাদের উদ্ধার করে বসিরহাট সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করে। ...

রবিবার থেকে দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায় দ্বিতীয় পর্যায়ের দুয়ারে রেশন কর্মসূচি শুরু হল। এদিন তিন জেলায় মোট ১১৫২ জন এমআর ডিলার ওই কর্মসূচিতে অংশ ...

ম্যাচের সেরা, সর্বাধিক গোলদাতা, প্রতিযোগিতার সেরা ফুটবলার। স্যাফ কাপের এই তিনটি পুরস্কার সুনীল ছেত্রীর ট্রফি ক্যাবিনেটে সংযোজিত হতে চলেছে।​​​​ ...

কাল মঙ্গলবার তারা মায়ের আবির্ভাব তিথি। বহুকাল ধরে শুক্লা চতুর্দশী তিথিতে মায়ের আবির্ভাব তিথি পালিত হয়ে আসছে তারাপীঠে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সময় মতো চিকিৎসায় ও যত্ন গ্রহণে দেহে রোগারোগ্য। মানসিক অস্থিরতা বৃদ্ধি কর্মে বাধার সৃষ্টি করতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: গ্রামাফোনের আবিষ্কারক টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৪০: টলিউড অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৯ টাকা ৭৬.২১ টাকা
পাউন্ড ১০১.০৮ টাকা ১০৪.৬০ টাকা
ইউরো ৮৫.৬৩ টাকা ৮৮.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  October, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  October, 2021

দিন পঞ্জিকা

 ১ কার্তিক, ১৪২৮, সোমবার, ১৮ অক্টোবর ২০২১।  ত্রয়োদশী ৩১/১৫ সন্ধ্যা ৬/৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র ১২/৫৯ দিবা ১০/৫৯। সূর্যোদয় ৫/৩৭/৫৮, সূর্যাস্ত ৫/৫/৫২।  অমৃতযোগ দিবা ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৭/৪ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১৩ গতে ৩/৩৯ মধ্যে। কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২২ মধ্যে। 
৩১ আশ্বিন, ১৪২৮, সোমবার, ১৮ অক্টোবর ২০২১। ত্রয়োদশী রাত্রি ৬/২৫। পূর্বভাদ্রপদ নক্ষত্র  দিবা ১২/১৮। সূর্যোদয় ৫/৩৯, সূর্যাস্ত ৫/৭। অমৃতযোগ দিবা ৭/১৭ মধ্যে ও ৮/৪৫ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ১০/৫৪ মধ্যে ও ২/২১ গতে ৩/১৩ মধ্যে। কালবেলা ৭/৫ গতে ৮/৩১ মধ্যে ও ২/১৫ গতে ৩/৪১ মধ্যে। কালরাত্রি ৯/৪৯ গতে ১১/২৩ মধ্যে। 
১১  রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুন্দরবনের কুঁড়েখালিতে গোখরো সাপ উদ্ধার করল বনদপ্তর

03:42:00 PM

আগামী ২ দিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা, জানাল আলিপুর আবহাওয়া দপ্তর

03:39:40 PM

মেমারিতে ঘর থেকে উদ্ধার যুবকের পচাগলা দেহ
বর্ধমানের মেমারির দক্ষিণপাড়া এলাকায় একটি বাড়ি থেকে যুবকের পচাগলা মৃতদেহ ...বিশদ

01:34:05 PM

কৃষক আন্দোলনকে সমর্থন করে কৃষ্ণনগরে চলছে রেল রোকো কর্মসূচি

01:27:39 PM

উঃ দিনাজপুরে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু বিজেপির যুব মোর্চার সহ-সভাপতির, অভিযুক্ত তৃণমূল
দুষ্কৃতীদের গুলিতে মৃত্যু হল উত্তর দিনাজপুর জেলা যুব মোর্চার সহ-সভাপতি ...বিশদ

11:41:00 AM

হিমাচলের লাহুলে ব্যাপক তুষারপাত

11:31:31 AM