Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

মোবাইল, ল্যাপটপ, টিভি
বাচ্চাদের কতটা ক্ষতি করছে?

 পরামর্শে অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতালের কনসালটেন্ট পেডিয়াট্রিশিয়ান ডাঃ অঞ্জন ভট্টাচার্য

‘টেলিভিশন, মোবাইলে তো কতই জানার জিনিস থাকে’ এই বলে বেচারি অরিত্র দেখা শুরু করেছিল টেলিভিশনের জ্ঞান-বিজ্ঞানের প্রোগ্রাম! আজ তার ১২ বছর বয়সে, বাবা-মা তাকে নিয়ে ছুটছেন ডাক্তারের কাছে। টেলিভিশনের নেশায় তার লেখাপড়া লাটে উঠেছে। লুকিয়ে লুকিয়ে সে রাতে বাবা-মা’র মোবাইল থেকে টেলিভিশনের প্রোগ্রাম দেখতে শুরু করেছে।

কেন এই মোহিনী টান? কী ক্ষতি করে এই নেশা?

২০১২ সালে, ইংল্যান্ডের ব্রাইটন হাসপাতালের ডাঃ এরিক সিগম্যান লেখেন রয়্যাল কলেজ অব পেডিয়াট্রিকস অ্যান্ড চাইল্ড হেল্‌থ-এর ‘আর্কাইভ অব ডিজিজেস ইন চাইল্ডহুড’ জার্নালে। এই জার্নাল শিশু বিশেষজ্ঞদের পৃথিবী বিখ্যাত জার্নাল। আর্টিকলের নাম ‘টাইম ফর এ ভিউ অন স্ক্রিন টাইম’ ইলেক্ট্রনিক পর্দার সামনে সময় কাটানোর শারীরবৃত্তীয় অভিঘাত। টেলিভিশন, মোবাইল, ল্যাপটপ জাতীয় যাবতীয় ইলেক্ট্রনিক পর্দার সামনে অতিবাহিত সময়ের নামই স্ক্রিন টাইম বা এসটি। নানা দেশের নানা বিজ্ঞানীর ৮৩টি উচ্চমান সম্পন্ন গবেষণাপত্র সংকলন করে ডাঃ সীগম্যান দেখিয়েছেন, স্ক্রিন টাইম আর কেবলমাত্র সামাজিক সমস্যাই নয়। স্ক্রিন টাইম-এর মাত্রার উপর ভিত্তি করে গজিয়ে উঠছে হাজারো শারীরিক সমস্যা।

১) মেটাবলিক
আমেরিকা এবং নরফোকের তিনটি বাঘা বাঘা গবেষণা সম্মেলনে দেখা গিয়েছে, যে প্রত্যেক ঘণ্টা টেলিভিশন-র সামনে (স্ক্রিন টাইম) থাকার দরুন বয়স, লিঙ্গভেদ, লেখাপড়ার ক্ষমতা, ধূমপান, অ্যালকোহল, ওষুধ ব্যবহার, আনুষঙ্গিক ডায়াবেটিস, পরিবারে আর কারও থাকা না থাকা, ঘুম ও ব্যায়াম ব্যতিরেকে ৬ শতাংশ হার্টের রোগের প্রকোপ (যার মধ্যে হার্টের রোগে মৃত্যুও আছে) বেড়ে যায়।
স্ট্যামাটাকিস ও তাঁর সতীর্থরা, অন্য বড় গবেষণায় আবার দেখান (২০১১) যে দিনে ২ ঘণ্টার বদলে ৪ ঘণ্টা করে টেলিভিশন (স্ক্রিন টাইম) দেখলে, কারণ নির্বিশেষে মৃত্যুহার বৃদ্ধি পায় ৪৮ শতাংশও হার্টের রোগে মৃত্যু বাড়ে ১২৫ শতাংশ।
অন্যান্য গবেষণা দেখিয়েছে, ব্যায়াম করা ও হেলদি ডায়েট খাওয়ার পরও স্ক্রিন টাইম বাড়ার সঙ্গে রক্তে লিপিড বাড়ে ।
বি. গোপীনাথ, এল. এ. বাউর এবং এল. এল. হার্ডি ওই ২০১৮ সালেই দেখান যে বয়ঃসন্ধিকালীন সময়ে প্রতিঘণ্টা স্ক্রিন টাইম যেমন কিশোর-কিশোরীর রক্তচাপে বাড়িয়ে দেয় দ্রুত, তেমনই প্রতি ঘণ্টা বই পড়লে কমে যায় রক্তচাপ। এমনকী রক্তচাপ অস্বাভাবিক হয়ে উঠতে পারে না। (জার্নাল অব হিউম্যান হাইপারটেনশন)।

২) পুষ্টি
টেলিভিশন দেখতে দেখতে খাবার খেলে, মস্তিষ্কে সেই খাদ্যবস্তুর যে মেমোরি এনকোডিং হওয়ার কথা, সেই এনকোডিং প্রক্রিয়া ব্যাহত হয়। দুঃখের বিষয় টেলিভিশন এক্সপোজার-এর বহু ঘণ্টা বাদে পর্যন্ত দেখা গিয়েছে তার বিষক্রিয়া থাকে। ফলে ছেলে গোঁৎ গোঁৎ করে খেয়ে মোটা হতে পারে বটে, কিন্তু পুষ্টি তার কিছু জোটে না।
এই ছিদ্র দিয়েও কালসাপ ঢুকে শিশুটির রক্তে লিপিডের মাত্রা, সুগারের মাত্রা বাড়িয়ে বসে থাকে।
আর্কাইভ অব পেডিয়াট্রিক অ্যাডোলোসেন্ট মেডিসিন পত্রিকায় ২০০৮-এর গবেষণা দেখায়, যে যদি দু’টি দলে কিশোরদের ভাগ করা যায়, যেখানে গ্রুপ ‘এ’ যত স্ক্রিন টাইম ডোজ পায় গ্রুপ ‘বি’ পায় তার অর্ধেক। তিন বছর বাদে গ্রুপ বি-এর বিএমআই হ্রাস পায় দ্রুতগতিতে যেখানে গ্রুপ ‘এ’-এর বিএমআই থাকে বিপজ্জনক মাত্রায়।
আর আজকের দিনে, আমরা কে না জানি, যে উচ্চ বিএমআই ব্লাড প্রেশার, কোলেস্টেরল ও রক্তে অতিরিক্ত ইনসুলিনের বৃদ্ধি (যা কিনা প্রি-ডায়াবেটিক অবস্থা) ঘটায়!

৩) ব্রেন ও বুদ্ধি
স্ক্রিন টাইম ব্রেনের বারোটা বাজায়। ‘ডোজ-রেসপন্স’ রিলেশনশিপ-এ অর্থাৎ, যত স্ক্রিন টাইম মাত্রা, তত বুদ্ধির বারোটা বেজে তেরোটা! শুধু বুদ্ধিই বা কেন? ২০০৪ সালে ২৬২৩টি শিশুর উপর গবেষণা দেখিয়েছে ১ থেকে ৩ বছরের শিশুরা টেলিভিশন দেখলেই তাদের মনঃসংযোগ ব্যাহত হতে থাকে। প্রতি ঘণ্টা স্ক্রিন টাইম বাড়ায় এডিএইচডি হওয়ার মতো চিত্তবিক্ষেপ ৯ শতাংশ করে।
শিশু বয়সে টেলিভিশন দেখেনি এমন ৫ থেকে ১১ বছরের শিশুদের স্ক্রিন টাইম এক্সপোজার-এ বা ৮ থেকে ২৪ বছরের বয়সিদের স্ক্রিন টাইম দেখার ফলও হয় মারাত্মক।
এ.এস. লিজার্ড ও প্যাটারসন ২০১১ সনে আরও দেখান ৪ বছরের শিশুদের ৯ মিনিটের কার্টুন তাদের একজিকিউটিভ ফাংশন কমিয়ে দিতে পারে। অর্থাৎ ছেলের আর একজিকিউটিভের চাকরি পাওয়া হল না, ছোটবেলায় বাবা-মা আদর করে টেলিভিশন দেখাতে দেখাতে খাওয়াতেন বলে।
মস্তিষ্কে ডোপামিনের ক্ষরণ হয় স্ক্রিন টাইম থেকে। অন্যের কষ্ট বোঝার জন্য যে ডরসাল আন্তেরিওর সিংগুলেটেড কর্টেক্স এবং ইনসুলা রিজিওন নামে যে অংশ আছে ব্রেনে, ফাংশানাল এমআরআই করে দেখা গিয়েছে সেখানে কম্পিউটার গেম খেলা বাচ্চাদের ক্ষেত্রে এই জায়গাগুলো নিভে থাকে।
যেসব শিশুর সহমর্মিতা এবং সামাজিক মেলামেশার ক্ষেত্র ভালো হয়, এরকম ১০ বছরের বাচ্চাদের ক্ষেত্রে দেখা গিয়েছে যে তাদের মিরর নিউরনগুলোও তত দড় হয়! ২০১১ সালে পার্সোনাল সোশ্যাল সাইকোলজিক্যাল রিভিউ ম্যাগাজিনে গবেষণা প্রকাশিত হয় এই দেখিয়ে যে এই মিরর নিউরোনগুলো চালনা করার জন্য যে মুখোমুখি সামাজিক উদ্দীপনার প্রয়োজন, প্রতি ঘণ্টা স্ক্রিন টাইম সেই মুখোমুখি ভাব আদানপ্রদানের ২৪ মিনিটের সমতুল্য চুরি করে নেয়। কলেজে যখন এই বাচ্চারা যায় বড় হয়ে, তখন তারা আর ভালো করে মিশতে শেখে না। হিংস্রতাও তাদের মধ্যে বেশি দেখা গিয়েছে। আমেরিকা, কানাডা এবং অস্ট্রেলিয়া জাতীয় রেকমেন্ডেশনের ভিত্তিতে ডাঃ সিগম্যান তাই বলেছেন—
১) যেহেতু ব্রেনের ৮০ শতাংশ বাড়বৃদ্ধি হয় প্রথম ৩ বছর বয়সের মধ্যে, তাই প্রথম ৩ বছরে স্ক্রিন টাইম এক্সপোজার শূন্য করতে হবে। অর্থাৎ এই বয়সের মধ্যে টেলিভিশন ও মোবাইলের সামনে বাচ্চাদের একেবারে আনা যাবে না।
২) ৩ থেকে ৭ বছর বয়সি বাচ্চাদের সাকুল্যে ৩০ থেকে ৬০ মিনিট দৈনিক স্ক্রিন টাইম দেওয়া যেতে পারে।
৭ থেকে ১২ বছর বয়সি বাচ্চাদের জন্যও ধার্য ৬০ মিনিট। ১২ থেকে ১৫ বছর বয়সি বাচ্চাদের জন্য দেড় ঘণ্টা। ১৬ বছরের পরে ২ ঘণ্টা (সারাজীবন)।
৩) কোনও দিন স্ক্রিন টাইম কম হলেও কোনও ক্ষতি নেই। কিন্তু, কোনওভাবেই কোনও একটি দিনে এই ডোজ-এর এর বেশি হওয়া মানেই কিন্তু ক্ষতি!
আপনি হয়তো ভাবছেন, অরিত্রকে কি বললেই সে আর কথা শুনবে? এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে শিশু বিকাশ কেন্দ্র বা চাইল্ড ডেভেলপমেন্ট সেন্টারে কিন্তু অরিত্রর মতো অনেক শিশু কিশোর-কিশোরীরা আসে। আর বিজ্ঞানের সদ্বব্যবহারের মাধ্যমে অচিরেই ইলেক্টনিক গ্যাজেটের নেশা পরিত্যাগ করে লেখাপড়ায় মন দিতে পারে।

18th  July, 2019
ঝটপট ওজন কমান 
ঘরোয়া খাবারেই

আমরা মোটামুটি তিন ধরনের খাবার খাই— কার্বহাইট্রেট, ফ্যাট ও প্রোটিন। এছাড়া ফাইবার, ভিটামিন ও খনিজের জন্য শাকসব্জি এবং ফলও খাই। শাকসব্জি, ফলের মধ্যেও কিছু কার্বোহাইড্রেট থাকে। প্রোটিন ও ফ্যাট থাকে কম মাত্রায়। বিশদ

15th  September, 2022
ডেঙ্গুতে হোমিওপ্যাথি
 

হোমিওপ্যাথিক চিকিৎসায় ডেঙ্গুর মতো ভাইরাসঘটিত অসুখের খুব ভালো চিকিৎসা রয়েছে। দুর্ভাগ্য, মডার্ন মেডিসিনের কার্যকারিতা সম্পর্কে মানুষের কিছুটা ধারণা থাকলেও, হোমিওপ্যাথি নিয়ে এখনও অনেকেই ভ্রান্তির শিকার।
বিশদ

08th  September, 2022
নাচ, গান, র‌্যাম্প শো, জ্ঞান মঞ্চ মাতাল 
বিশেষ চাহিদাসম্পন্ন শিশু-কিশোররা

বিভিন্ন জন্মগত নিউরোডেভলপমেন্টাল সমস্যায় ভোগা বিশেষ চাহিদাসম্পন্ন শিশু ও কিশোর-কিশোরীদের নিয়ে ৩ সেপ্টেম্বর আয়োজিত হল ‘ব্লু সোলস্ ফেস্টিভ্যাল’। জ্ঞান মঞ্চে আয়োজিত অনুষ্ঠানটির আয়োজন করে লেকটাউনের  ডি’উইশ মাল্টিডিসিপ্লিনারি থেরাপি সেন্টার
বিশদ

08th  September, 2022
গ্ল্যামার কমায় ধূমপান

ধূমপায়ী পুরুষরা নিজেকে স্টাইলিশ ভাবতেই পারেন, কিন্তু নতুন গবেষণা একেবারে উল্টো কথা বলছে।  গবেষণায় উঠে এসেছে, ধূমপায়ীদের প্রতি মানুষ কম আকর্ষিত হয়।  ইউনিভার্সিটি অব ব্রিস্টলের বিশ্লেষকরা একটি গবেষণায় ৫০০ জনেরও বেশি অংশগ্রহণকারীদের নিয়ে একটি পরীক্ষা চালান।
বিশদ

08th  September, 2022
বয়স্কদের জন্য এল্ডারলি হোম কেয়ার

ভারতে বয়স্ক মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে এবং ক্রমাগত বাড়ছে। এছাড়া বয়স্কদের দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হওয়ার সংখ্যাও ক্রমবর্ধমান।‌ এহেন পরিস্থিতিতে বুর্ৎজর্গ ইন্ডিয়া পশ্চিমবঙ্গ, ওড়িশা, উত্তরপ্রদেশের বেশ কিছু জেলায় তাদের পরিষেবা শুরু করছে।
বিশদ

08th  September, 2022
ট্যাটু করালে কি
রক্ত দেওয়া যায়?

 

প্রাচীন যুগ থেকেই মানুষ শরীরে উল্কি আঁকাতো। কিছু কিছু উপজাতি আপন গোষ্ঠীকে আলাদা করে চিহ্নিত করার উদ্দেশ্যে শরীরে উল্কি খোদাই করাতো। এছাড়া শরীরে আরাধ্য দেবী ও দেবতার আদল খোদাই করাও ছিল নানা উপজাতির প্রথা।  বিশদ

01st  September, 2022
ত্বকের যত্নে ট্যাটুর
সঙ্গে আড়ি?

কারও কোমরের ধার ঘেঁষে উঁকি দিচ্ছে কাঁকড়াবিছে, কারও আবার গোলাপফুল। কেউ হয়তো হাত-পায়ে খোদাই করে রাখছেন প্রিয় উক্তি বা পছন্দের মানুষের নাম!
ট্যাটু সংস্কৃতি এভাবেই শরীরে বয়ে বেড়াচ্ছে আধুনিক প্রজন্ম। স্টাইলিংয়ের এই নয়া প্রকাশ তাদের কাছে বড় আকর্ষণের। কিন্তু এই ট্যাটুর বিড়ম্বনায় কি ত্বকের কোনও ক্ষতি হয়, নাকি পুরোটাই মিথ?
বিশদ

01st  September, 2022
জলখাবারে চিড়ে মুড়ি নাকি ওটস মুসলি

একসময় সকাল-সন্ধ্যা জলখাবার বলতেই বোঝাত মুড়ি-তরকারি, নারকেল মুড়ি, মুড়ি-বাদাম বা জলমুড়ি। স্বাদ বদল বলতে চিড়ের পোলাও বা দইচিড়ে। বদলানো সময়ে বদলেছে বাঙালি বাড়ির জলখাবারও। চিড়ে ও মুড়ির জায়গায় বহু বাড়িতে জাঁকিয়ে বসেছে ওটস ও মুসলি। ওটসের খিচুড়ি, ওটস চিল্লা বা দই বা দুধের সঙ্গে ওটস কিংবা ফল মিশিয়ে দই বা দুধের সঙ্গে মুসলি মিশিয়েই আট থেকে আশি সেরে ফেলছে পেট ভরানো জলখাবার।
বিশদ

25th  August, 2022
বয়স্কদের ব্লাড সুগার এত ওঠানামা করে কেন?
 

কমবয়সিদের তুলনায় বয়স্কদের ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা একটু কঠিন। আর তার পিছনে রয়েছে একাধিক কারণ—
কিডনির কার্যকারিতা
বয়সবৃদ্ধির সঙ্গে কিডনির কার্যকারিতা কমে যায়। দীর্ঘদিন ধরে ডায়াবেটিস থাকলে ও প্রথম থেকে সঠিকভাবে সুগার কন্ট্রোল না করা হলে কিডনি যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়। কিডনি ক্ষতিগ্রস্ত হলে তখন ডায়াবেটিস নিয়ন্ত্রণ করাও শক্ত হয়ে যায়।
বিশদ

25th  August, 2022
বিভিন্ন জ্বরে রুচি ফেরাতে
ডায়েট কেমন?

যে কোনও জ্বর তা ডেঙ্গু হোক বা ম্যালেরিয়া— দেহে প্রোটিনের চাহিদা একটু বাড়ে।  কারণ জ্বরের সময় শরীরে ‘ক্যাটাবলিক প্রসেস’ চলে। অর্থাৎ দেহকোষে থাকা বড়সড় অণুগুলি ধ্বংস হতে থাকে। প্রোটিনও নষ্ট হতে থাকে। তাই জ্বরের সময় খাদ্যে প্রোটিনের জোগান বজায় থাকা দরকার। বিশদ

18th  August, 2022
রাতে আলো জ্বালিয়ে ঘুমাবেন না

রাতে ঘুমানোর আগে কেউ বই পড়েন, কেউ মোবাইলে চোখ রেখে অনলাইনে অলিগলি চষে তারপর ঘুমান। ঘুমানোর আগে ঘর অন্ধকার করে শোওয়ার অভ্যেস অনেকেরই। ঘুটঘুটে অন্ধকারে ঘুমাতে অস্বস্তি হয় বলে অনেকে আবার মৃদু আলো জ্বালিয়ে ঘুমান। তবে রাতে আলো জ্বালিয়ে ঘুমালে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। 
একেবারে অন্ধকার করে না শুয়ে ঘরে একটি নীল বা সবুজ রঙের মৃদু বাতি জ্বালিয়ে রাখার অভ্যেসও আছে কারও কারও।
বিশদ

18th  August, 2022
সবুজ গাছপালার কাছাকাছি 
থাকুন, কমবে স্ট্রোকের ঝুঁকি

প্রতি বছর সারাবিশ্বে অসংখ্য মানুষের মৃত্যু হয় স্ট্রোকে। বিশেষজ্ঞরা বলছেন, জীবনচর্চা আর খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে পারলে অনেকটাই কমানো যেতে পারে প্রাণঘাতী এই রোগের ঝুঁকি।
বিশদ

18th  August, 2022
ধূমপান চোখেরও ক্ষতি করে

অতিরিক্ত ধূমপানে আসক্তি বিরূপ প্রভাব ফেলে চোখের উপরও। তামাকের ধোঁয়ায় ৭ হাজারেরও বেশি রাসায়নিক উপাদান রয়েছে, যার মধ্যে বেশ কয়েকটি চোখের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। ধূমপানের ফলে চোখের কী কী সমস্যা দেখা দিতে পারে জেনে রাখুন।  
বিশদ

18th  August, 2022
৩০ জন শিশুকে ‘ক্লাব ফুট’ জুতো প্রদান হাওড়ায়

৪ আগস্ট ছিল অস্থি ও অস্থিসন্ধি দিবস। সেকথা মাথায় রেখে ওয়েস্ট বেঙ্গল অর্থোপেডিক অ্যাসোসিয়েশন প্রতি বছর ১-৭ তারিখ পর্যন্ত অস্থি ও অস্থিসন্ধি সপ্তাহ পালন করে। এবছরও নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এই সপ্তাহ পালিত হল। এবারের থিম ছিল প্রতি একজন অন্যের জীবন বাঁচান।
বিশদ

18th  August, 2022
একনজরে
অনিল আম্বানিকে কালো টাকা আইনে শোকজ নোটিস পাঠিয়েছিল আয়কর দপ্তর। সোমবার বম্বে হাইকোর্ট বলল, ওই নোটিসের ভিত্তিতে আগামী ১৭ নভেম্বর পর্যন্ত রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যানের বিরুদ্ধে একতরফাভাবে কোনও ব্যবস্থা নেওয়া যাবে না। ...

কোথাও গ্রাম বাংলার হারিয়ে যাওয়া শিল্প, আবার কোথাও সভ্যতার বিবর্তনে মেহনতি মানুষের অবদান, আবার কোনও জায়গায় স্থানীয় ইতিহাসকে তুলে ধরার প্রচেষ্টা। এমন সব থিমের লড়াই ...

পূর্ব বর্ধমান জেলার মধ্যে প্রথম আইএসও তকমা পেল কাটোয়া থানা। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, অপরাধ প্রতিরোধ থেকে নাগরিকদের প্রতি সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গির নিরিখে এই স্বীকৃতি পেয়েছে কাটোয়া থানা।  ...

বড়দের সঙ্গে পুজোর কেনাকাটা করতে এসে হারিয়ে গিয়েছিল একটি শিশুকন্যা। তাকে খুঁজে পরিবারের হাতে তুলে দিল চাঁচল পুলিস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

তুচ্ছ কারণে অশান্তিতে দাম্পত্যে চাপ বৃদ্ধি। ব্যবসায় ভালো কেনাবেচা হবে। আর্থিক উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৮৩৩ -  বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৪৯  -  বেইজিংকে আনুষ্ঠানিকভাবে চীনের রাজধানী হিসাবে ঘোষণা করা হয়
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৯৩২ -  ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
১৯৮০  -  বিশ্ব পর্যটন দিবস পালিত হয়ে আসছে
১৯৯৮ - জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল (google)এর যাত্রা শুরু
২০০৮ -  প্রখ্যাত ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৬৮ টাকা ৮২.৪২ টাকা
পাউন্ড ৮৪.৩৯ টাকা ৮৭.৪৬ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৫,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৫,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ আশ্বিন, ১৪২৯, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২। দ্বিতীয়া ৫২/২৬ রাত্রি ২/২৯। হস্তা নক্ষত্র ১/৫৫ প্রাতঃ ৬/১৬। সূর্যোদয় ৫/৩০/১৬, সূর্যাস্ত ৫/২৫/২৬। অমৃতযোগ দিবা ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৪৯। বারবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/২৭ মধ্যে। কালরাত্রি ৬/৫৬ গতে ৮/২৬ মধ্যে।
১০ আশ্বিন, ১৪২৯, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২। দ্বিতীয়া রাত্রি ২/৫০। হস্তা নক্ষত্র দিবা ৭/৩৮। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৭। অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ১১/০ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৮/৩০ মধ্যে ও ৯/২০ গতে ১১/৪৮ মধ্যে ও ১/২৭ গতে ৩/৬ মধ্যে ও ৪/৪৫ গতে ৫/৩০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৪১ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে ও ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে। কালরাত্রি ৬/৫৮ গতে ৮/২৮ মধ্যে। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদার ইংলিশবাজারে রেলের আন্ডারপাসের উদ্বোধন
দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে মালদার ইংলিশবাজারে রেলের আন্ডারপাসের উদ্বোধন।  রাজনৈতিক ...বিশদ

03:40:00 PM

স্নান করতে গিয়ে জলে ডুবে মৃত্যু
পুকুরে স্নান করতে গিয়ে জলে ডুবে মৃত্যু। ঘটনাটি ঘটেছে পশ্চিম ...বিশদ

03:27:38 PM

পাকা রাস্তার দাবিতে বিক্ষোভ
পাকা রাস্তার দাবিতে বিক্ষোভ গ্রামবাসীদের। ঘটনাটি ঘটেছে জলপাইগুড়ির ময়নাগুড়ির আমগুড়ি ...বিশদ

03:17:00 PM

এমপিএস চিটফান্ড কেলেঙ্কারি কাণ্ডে শহরে নানা জায়গায় তল্লাশি

02:53:10 PM

প্রাথমিকে টেটের উত্তরপত্র বা ওএমআর শিট নষ্ট করার ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের

02:32:42 PM

মানিক ভট্টাচার্যকে সিবিআই দপ্তরে হাজিরার নির্দেশ
প্রাথমিক শিক্ষা পরিষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে সিবিআই দপ্তরে হাজিরার ...বিশদ

02:30:28 PM