Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

বড়রাও সাবধান!

ডাঃ জ্যোতির্ময় পাল  মেডিসিন বিশেষজ্ঞ
মস্তিষ্কের হঠাৎ প্রদাহজনিত (ফুলে যাওয়া) অসুখ হল এনসেফালাইটিস। সাধারণত মস্তিষ্ক এবং সুষুম্নাকাণ্ডে সংক্রমণের কারণে এমন হয়।
ব্যাকটেরিয়া, ভাইরাস এবং পরজীবী সংক্রমণ থেকে এই অসুখ হওয়ার আশঙ্কা থেকে যায়।
আবার নানা কারণে, শরীরের রোগপ্রতিরোধক ব্যবস্থাই ভুল করে ব্রেনের কোষগুলিকে আক্রমণ করে বসে। সেখান থেকেও মস্তিষ্কে প্রদাহ দেখা দিতে পারে।
সংক্রমণজনিত এনসেফালাইটিসে বেশিরভাগ ক্ষেত্রে, হারপিস সিমপ্লেক্স ভাইরাস, আরবো ভাইরাসের সংক্রমণ থেকে এনসেফালাইটিস-এর মতো সমস্যা হওয়ার আশঙ্কা থেকে যায়। আরবো ভাইরাস বাসা বাঁধে কুকুর, বিড়াল, শুয়োর, ছাগলের মতো প্রাণীর দেহে। মশা, এঁটুলির মতো পোকা (পশুদের গায়ে থাকে এই ধরনের পোকা) দ্বারা ভাইরাস বাহিত হয়। পতঙ্গগুলির কামড়ে মানবদেহে ভাইরাসটি প্রবেশ করে। তবে রোগটি মানুষ থেকে মানুষে হাঁচি, কাশি, সর্দি, স্পর্শ থেকে ছড়ায় না।
রোগের ধরন
 জাপানিজ এনসেফালাইটিস। এক্ষেত্রে মশা ভেক্টরের ভূমিকা পালন করে  টিক বোর্ন এনসেফালাইটিস। এক্ষেত্রে এঁটুলি জাতীয় পোকা পালন করে ভেক্টরের ভূমিকা  স্তন্যপায়ী জন্তুর কামড় থেকে দেহে রেবিস ভাইরাসের সংক্রমণ এবং সেখান থেকে এনসেফালাইটিস হতে পারে।
ইনকিউবেশন পিরিয়ড
ভাইরাস, ব্যাকটেরিয়া নাকি পরজীবী? কোন ধরনের জীবাণু দ্বারা মানবদেহে সংক্রমণ ঘটেছে তার উপর নির্ভর করে ইনকিউবেশন পিরিয়ড। ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে সাধারণত ৫ থেকে ১৫ দিন হল ইনকিউবেশন পিরিয়ড।
উপসর্গ
মুশকিল হল, রোগীর দেহে প্রাথমিক উপসর্গগুলি তেমনভাবে নজরে আসে না। ফলে রোগ ধরা বেশ সমস্যা হয়ে দাঁড়ায়। রোগীর সাধারণ ফ্লু হওয়ার মতো শারীরিক অসুস্থতাও দেখা দিতে পারে। অন্যান্য লক্ষণের মধ্যে রয়েছে— সারা শরীরে ব্যথা, সহজেই ক্লান্ত হয়ে পড়ার মতো ঘটনা, খিদে কমে যাওয়ার মতো সমস্যা।
তবে আশঙ্কাজনক উপসর্গগুলিও চেনা প্রয়োজন। রোগীর হঠাৎ বিভ্রান্তি হওয়া, শরীরের ভারসাম্য বিঘ্নিত হওয়া, বমি, প্রবল ক্লান্তি, খিঁচুনি, অলীক কল্পনা করা ও তা প্রত্যক্ষ করা, প্রলাপ বকা, প্রবল বিরক্তি, আলোয় থাকতে না চাওয়া, তীব্র মাথা ব্যথা, ঘাড় শক্ত হয়ে যাওয়ার মতো লক্ষণ দেখা দিলেই হাসপাতালে নিয়ে যান রোগীকে।
রোগনির্ণয়ক পরীক্ষা
নিউরোইমেজিং পরীক্ষা দ্বারা এনসেফালাইটিস নির্ণয় করা যায়—
 এমআরআই ব্রেন
 সেরিব্রোস্পাইনাল ফ্লুইড একজামিনেশন  ভাইরাস, ব্যাকটেরিয়া, পরজীবীর উপস্থিতি জানাতে রক্তের সেরোলজি পরীক্ষা।
চিকিৎসা
কোন ধরনের জীবাণু দ্বারা রোগী আক্রান্ত হয়েছেন তার উপর নির্ভর করে চিকিৎসা পদ্ধতি। তবে প্রাথমিক ভাবে রোগীর উপসর্গ কমানোর দিকে নজর দেওয়া হয়। এছাড়া রোগীর শরীরে পর্যাপ্ত মাত্রায় পুষ্টিপদার্থ এবং জলের জোগান বজায় রাখা দরকার। এরপর জীবাণুর প্রকৃতি নির্ণয় হয়ে গেলে রোগীকে সেই বুঝে অ্যান্টিভাইরাল বা অ্যান্টি ব্যাকটেরিয়াল থেরাপি দিতে হবে। রোগীর শরীরে খিঁচুনি দেখা দিলে তা বন্ধ করা দরকার। কিছু কিছু ক্ষেত্রে মস্তিষ্কে প্রদাহ কমাতে স্টেরয়েড প্রয়োগ করা যেতে পারে।
কাদের ঝুঁকি বেশি
বয়স্ক মানুষ, ২ বছর বয়সের নীচে থাকা শিশু, এবং যাঁদের শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা কমে গিয়েছে এমন মানুষের এই অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।
রোগ প্রতিরোধের উপায়
বেশিরভাগ ক্ষেত্রে এনসেফালাইটিস হওয়ার পিছনে দায়ী থাকে পতঙ্গ বা ভেক্টর। অতএব মশা এবং এঁটুলিজাতীয় পোকার কামড় থেকে বাঁচলেই এই অসুখগুলি থেকে বাঁচা সম্ভব। সেক্ষেত্রে পতঙ্গ বিতাড়ক নানা স্প্রে ব্যবহার করা যেতে পারে। মশার প্রাদুর্ভাবের সময় হাত পা ঢাকা জামাকাপড় পরা উচিত। এছাড়া এনসেফালাইটিস থেকে বাঁচতে টিকা নেওয়া যেতে পারে।
লিখেছেন সুপ্রিয় নায়েক
27th  June, 2019
ডিমেনশিয়া সচেতনতায় 

বাকি বিশ্বের মতো ভারতেও ডিমেনশিয়া নিয়ে উন্নাসিকতা বিদ্যমান! এই উদাসীনতার কারণে সময় থাকতে সাধারণ মানুষ রোগীর ডিমেনশিয়ার প্রাথমিক লক্ষণগুলি অবধি অবহেলা করে যান। 
বিশদ

10th  October, 2019
পূর্ব ভারতে পা রাখল
হিয়ারিং সলিউশন 

কানের চিকিৎসায় যুক্ত থাকা হিয়ারিং সলিউশন সংস্থাটি পশ্চিমবঙ্গে ৬টি ক্লিনিক খুলল। এই উপলক্ষে সংস্থার পক্ষ থেকে আয়োজিত একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্থার ডিরেক্টর রাজাপন্দিয়ান এস, সিভান্তোস ইন্ডিয়ার সিইও অভিনাশ পাওয়ার, হিয়ারিং সলিউশনের বিজনেস হেড শুভেন্দু দাস এবং প্রাক্তন ক্রিকেটার পদ্মশ্রী সইদ কিরমানি। 
বিশদ

10th  October, 2019
দিশা সম্মান 

এ বছরের দিশা সম্মানে পুরস্কৃত হলেন দৃষ্টিহীন সাঁতারু কানাইলাল চক্রবর্তী, অধ্যাপিকা ডঃ মউশ্রী বশিষ্ঠ এবং শ্যামবাজার ব্লাইন্ড অপেরা নামক একটি দৃষ্টিহীনদের নাট্যদল। সম্মানিতদের হাতে স্মারক এবং ৫০ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়। 
বিশদ

10th  October, 2019
অ্যান্টিবায়োটিকের বিকল্প কি আছে? 

অ্যান্টিবায়োটিক-এর বিপদ নিয়ে সতর্ক করেছিলেন আলেকজান্ডার ফ্লেমিং। সত্যিই কি এর বিকল্প আছে? জানালেন সংক্রামক অসুখ বিশেষজ্ঞ ও এইমস-এর প্রাক্তনী ডাঃ সায়ন্তন বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

10th  October, 2019
টেলিপ্যাথি সম্ভব? কীভাবে করবেন? 

মেঘলা আকাশ। জানলার ধারে বাসের সিট। মনে মনে বিশেষ মানুষটির কথা ভাবছিলেন। হঠাৎ বেজে উঠল ফোন। স্ক্রিনে কলারের নাম ভেসে উঠতে দেখেই নিশ্চয় হাঁ হয়ে গেলেন? কী করে সম্ভব?  বিশদ

09th  October, 2019
কোমা মানে কি দেহ থেকে আত্মা
বেরিয়ে আশপাশে ঘুরে বেড়ায়?  

মৃত্যু আসলে কী? জীবনের শেষ? নাকি নতুন জীবনের সূচনা? আমাদের এই আসা-যাওয়া নিয়ে তর্ক তো চলতেই থাকবে। কিন্তু কেউ যদি জীবন আর মরণের সন্ধিক্ষণে আটকে পড়েন? তখন! কেমন সে অভিজ্ঞতা?  বিশদ

09th  October, 2019
ইউরিক অ্যাসিডের সমস্যা
থেকে মুক্তি পাবেন কীভাবে? 

পরামর্শে আরটিআইআইসিএস হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ অরিন্দম বিশ্বাস।   বিশদ

09th  October, 2019
ডেঙ্গু হলে কী করবেন? 

পরামর্শে আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক ডাঃ জ্যোতির্ময় পাল।  বিশদ

09th  October, 2019
বুদ্ধি কমায় ধূমপান

হ্যাঁ, ধূমপান করলে বুদ্ধি কমে। সম্প্রতি পরিচালিত একটি গবেষণার ফলাফল জানাচ্ছে যে, ধূমপান মস্তিষ্কের বাইরের স্তর তথা কর্টেক্সকে অনেকটাই পাতলা করে দেয়।
মস্তিষ্কের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ কর্টেক্স স্মৃতি, ভাষা ও উপলব্ধি, চেতনার মতো বিষয়গুলোর সঙ্গে যুক্ত।
বিশদ

03rd  October, 2019
রোগ সারাতে হাসপাতালের রং

রূপ-রস-বর্ণ-গন্ধ যে মানব শরীর ও মনে কতটা প্রভাব ফেলে তা আমরা অনেকেই জানি। গবেষকরা এখন বলছেন, রোগীদের ক্ষেত্রেও ইতিবাচক ভূমিকা রাখতে পারে রং। জার্মানির ভুপার্টাল সিটি ইউনিভার্সিটি হসপিটালে রং ও তার ওপর রোগীর প্রভাব নিয়ে গবেষণা চালানো হচ্ছে।
বিশদ

03rd  October, 2019
রক্তের অসুখ নিয়ে সম্মেলন 

রক্তের নানা অসুখ যেমন থ্যালাসিমিয়া, হিমোফিলিয়া, হজকিন্স লিম্ফোমা এবং অন্যান্য রক্তের ক্যান্সারের চিকিৎসা আছে। মুশকিল হল, সঠিক তথ্য না জানায় রোগীরা ঠিক সময়ে চিকিৎসা করাতে পারেন না।
বিশদ

03rd  October, 2019
মরণোত্তর লিভার প্রতিস্থাপন 

কলকাতার মুকুন্দপুর লাগ।য়া রবীন্দ্রনাথ টেগোর ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব কার্ডিয়াক সায়েন্স সম্প্রতি তাদের প্রথম মরণোত্তর লিভার প্রতিস্থাপনের কথা ঘোষণা করেছে। এই প্রসঙ্গে হাসপাতালের বিশিষ্ট চিকিৎসক ডাক্তার সন্দীপ পাল জানিয়েছেন, লিভার প্রতিস্থাপনের পরে রোগী এখন স্থিতিশীল।
বিশদ

03rd  October, 2019
জন্ম নিল হাতের তালুর আকারের শিশু!

ছোট্ট একটা মানুষ। খুব ছোট্ট। ওজন মোটে ৬৫০ গ্রাম। দুর্গাপুর মিশন হাসপাতালের চিকিৎসক সুদীপ সামন্তের তত্ত্বাবধানে জন্ম হয়েছিল শিশুটির। নানা কারণে মাত্র ছয় মাস গর্ভে কাটানোর পরেই তাকে পৃথিবীতে আনতে হয়।
বিশদ

03rd  October, 2019
ফোন ও হোয়াটসঅ্যাপে চিকিৎসা বিপদ কী কী?

জানাচ্ছেন পিজি হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডাঃ সৌমিত্র ঘোষ।  বিশদ

03rd  October, 2019
একনজরে
 বেরিলি, ১৫ অক্টোবর (পিটিআই): ফের জন্মমাত্র শিশুকন্যা হত্যার চেষ্টার জঘন্যতম নিদর্শন মিলল উত্তরপ্রদেশে। ঘটনাটি বেরিলির। নিজের মৃত সদ্যোজাতকে কবর দিতে গিয়ে মাটি খুঁড়ে আর একটি শিশু উদ্ধার করলেন এক ব্যবসায়ী। হিতেশ কুমার সিরোহি নামের এক ওই ব্যবসায়ী শিশুটিকে উদ্ধার করে ...

 তাল তামর (সিরিয়া) ও ওয়াশিংটন, ১৫ অক্টোবর (এএফপি ও পিটিআই): সিরিয়ার উত্তরপূর্ব প্রান্তে তুরস্কের সামরিক বাহিনীর আগ্রাসনে বেশ খানিকটা জমি হারাতে হয়েছে কুর্দদের। এর পাল্টা আঙ্কারার বিরুদ্ধে বেশ কিছু প্রশাসনিক পদক্ষেপ নিল আমেরিকা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃদ্ধাকে বিমার টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ৪০ লক্ষ টাকা প্রতারণা করার অভিযোগে ১৬ জনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিস। সোমবার সন্ধ্যায় সেক্টর ফাইভের ডিএন ব্লকের একটি অফিস থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। ...

সংবাদদাতা, জঙ্গিপুর: মঙ্গলবার দুপুরে সূতি থানার সাজুরমোড়ে একটি বেসরকারি স্কুলের উদ্বোধনে আসেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি মহম্মদ আজহারউদ্দিন। আজাহার বলেন, ওঁর যথেষ্ট যোগ্যতা রয়েছে। আশা করি সৌরভ ভারতীয় ক্রিকেটকে বহুদূর এগিয়ে নিয়ে যাবেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব খাদ্য দিবস
১৯০৫: বঙ্গভঙ্গ হয়
১৯২৩: দি ওয়াল্ট ডিজনি সংস্থা প্রতিষ্ঠা হয়
১৯২৭: নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার গ্রাসের জন্ম
১৯৪৮: অভিনেত্রী হেমা মালিনীর জন্ম
১৯৫১: রাওয়ালপিন্ডিতে খুন হন পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান
১৯৬৪: প্রথম পরমাণু বিস্ফোরণ ঘটাল চীন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৬ টাকা ৭২.১৬ টাকা
পাউন্ড ৮৮.৩২ টাকা ৯১.৬১ টাকা
ইউরো ৭৭.১৯ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭,১৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৭২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, দ্বিতীয়া ০/২১ প্রাতঃ ৫/৪৫। ভরণী ২১/৫১ দিবা ২/২১। সূ উ ৫/৩৬/৫৪, অ ৫/৭/৫৮, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩২ মধ্যে। রাত্রি ৫/৫৯ গতে ৬/৪৯ মধ্যে পুনঃ ৮/২৯ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২৩ গতে ১২/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৪/৪ মধ্যে।
২৮ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, তৃতীয়া ৫৯/১০/৩৯ শেষরাত্রি ৫/১৭/৩৫। ভরণী ২১/৩৭/১৬ দিবা ২/১৬/১৩, সূ উ ৫/৩৭/১৯, অ ৫/৯/১৯, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৫ গতে ৭/৫৯ মধ্যে ও ১০/১৩ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৭ গতে ৬/৪৮ মধ্যে ও ৮/২১ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ১১/২৩/১৯ গতে ১২/৪৯/৪৯ মধ্যে, কালবেলা ৮/৩০/১৯ গতে ৯/৫৬/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০/১৯ গতে ৪/৩/৪৯ মধ্যে।
১৬ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  বৌদ্ধধর্ম গ্রহণ করা নিয়ে মায়াবতীর কড়া সমালোচনায় সরব বিজেপি
সঠিক সময়ে বৌদ্ধধর্ম গ্রহণ করবেন বলে জানিয়েছিলেন মায়াবতী। মহারাষ্ট্রে নির্বাচনী ...বিশদ

09:57:06 AM

আলিপুরের সৌজন্য ভবনে আজ মন্ত্রিসভার বৈঠক
আজ, বুধবার রাজ্য সরকারের অতিথিশালা আলিপুরের ‘সৌজন্য ভবন’-এ রাজ্য মন্ত্রিসভার ...বিশদ

09:56:13 AM

সংখ্যালঘু মেধাবী পড়ুয়াদের জন্য বিশেষ কোচিং রাজ্যের
প্রতিযোগিতামূলক সরকারি চাকরির প্রস্তুতিতে মেধাবী সংখ্যালঘু পড়ুয়াদের জন্য বিশেষ প্রশিক্ষণের ...বিশদ

09:43:20 AM

ক্ষতিপূরণ দেওয়া শেষ বউবাজারে
ইস্ট-ওয়েস্ট মেট্রো রেলের কাজের জন্য বউবাজারের ক্ষতিগ্রস্ত পরিবারদের ক্ষতিপূরণ দেওয়ার ...বিশদ

09:31:43 AM

আজ অযোধ্যা মামলার শুনানি শেষ
বুধবার শেষ হচ্ছে অযোধ্যা মামলার শুনানি। এদিন সুপ্রিম কোর্টে শুনানি ...বিশদ

09:24:28 AM

 প্রেসিডেন্সি জেলেও জোরদার তল্লাশি অভিযান
দমদম জেল থেকে শিক্ষা নিয়ে এবার প্রেসিডেন্সি জেলেও বিভিন্ন সেলে ...বিশদ

09:15:29 AM