Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

কিডনি  ভালো রাখতে কী করবেন?

আজ বিশ্ব কিডনি দিবস। সারা বিশ্বেই অসংখ্য মানুষ কিডনি সংক্রান্ত নানা সংস্যায় ভুগছেন। অথচ সচেতন হয়ে আগে থেকে ব্যবস্থা নিলে ঠেকানো যায় কিডনির সমস্যা। পরামর্শে নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নেফ্রোলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডাঃ পিনাকী মুখোপাধ্যায় এবং পিয়ারলেস হাসপাতাল এবং বি কে রায় রিসার্চ সেন্টারের নেফ্রোলজিস্ট ডাঃ শৌভিক সুরাল।

 কিডনির অসুখ ও ব্যাপকতা
সারা বিশ্বে প্রায় ৮৫ কোটি মানুষ বিভিন্ন কারণে কিডনির অসুখে আক্রান্ত। প্রতিবছর ২৪ লক্ষ মানুষের প্রাণহানি ঘটে শুধুমাত্র ক্রনিক কিডনির অসুখে!
অন্যদিকে আকস্মিক কিডনির অসুখ অর্থাৎ অ্যাকিউট কিডনি ইনজুরিতে ভোগেন বিশ্বের প্রায় ১৩ কোটি মানুষ এবং তাঁদের বেশিরভাগই মধ্য বা নিম্নমধ্যবিত্ত দেশগুলিতে হয়। বহুলাংশে এরাই ক্রনিক কিডনি রোগের শিকার এবং প্রায় সতেরো লক্ষ মানুষের মৃত্যু হয় এই অসুখে।
শুধু তাই নয়, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, বিভিন্ন কার্ডিও ভাসকুলার অসুখে এবং নানা সংক্রমণে (ম্যালেরিয়া টিউবার ক্যুলোসিস, হেপাটাইটিস, এইচআইভি) কিডনির এই অসুখ যেমন বেড়ে যায় তেমনি এই সমস্ত অসুখে কিডনি আক্রান্ত হলে রোগের জটিলতা বাড়ে এবং মৃত্যুর হারও বৃদ্ধি পায়। শিশুরাও কিডনির অসুখের করাল গ্রাস থেকে সম্পূর্ণ মুক্ত নয়। কিডনির অসুখে বাচ্চার শৈশব যেমন নষ্ট হয়— ভবিষ্যৎও সংকটপূর্ণ হয়ে ওঠে। আর্থিক দিক থেকেও দেশের স্বাস্থ্য-ব্যবস্থায় এক বিশাল প্রতিবন্ধকতার সৃষ্টি হয়।
 কিডনি অসুখ—বৈষম্য ও অপ্রতুলতা
ক্রমবর্ধমান কিডনির এই সমস্যা থাকলেও সকলের জন্য অথবা সর্বত্র কিডনি চিকিৎসার পরিষেবা খুবই অপ্রতুল। দারিদ্র্য, লিঙ্গবৈষম্য, অশিক্ষা, পরিবেশ দূষণ প্রভৃতি বিভিন্ন কারণে এই রোগের প্রাদুর্ভাব বাড়লেও কিডনি স্বাস্থ্যের প্রতি উদাসীন বহু দেশ। ফলে সৃষ্টি হয়েছে এক ব্যাপক বৈষম্য।
কিডনি প্রতিস্থাপন এই রোগের সমাধান হলেও সেক্ষেত্রেও রয়েছে সমূহ সমস্যা। ডোনারের অভাব, উচ্চ প্রযুক্তিসম্পন্ন চিকিৎসার ব্যবস্থা, ধর্মীয় এবং আইনগত সমস্যা, সর্বোপরি চিকিৎসার খরচ এখানে বিরাট বাধা। ফলে অনেককেই জীবনভর ব্যয়বহুল ডায়ালিসিসের মধ্যেই কাটাতে বাধ্য হচ্ছেন।
জাতীয় স্বাস্থ্যনীতিতেও বহু দেশে সুস্পষ্ট কিডনি চিকিৎসা বা পরিষেবার কোনও রূপরেখা বা গাইডলাইন নেই। কিডনি রোগের নির্ণয় চিকিৎসা বা রোগ প্রতিরোধের বিষয়েও উদাসীন বহু দেশ। স্বাস্থ্য বাজেটের খুবই কম বরাদ্দ হয় এই ভয়ঙ্কর মারণ ব্যাধির নিরাময়ে। ফলে সৃষ্টি হয়েছে জটিলতা।
 কিছু পরিসংখ্যান সারাবিশ্বকে ভাবিয়ে তুলেছে এই কিডনির অসুখের সম্বন্ধে।
সমগ্র পৃথিবীর লোকসংখ্যার দশ শতাংশ ক্রনিক কিডনির অসুখের শিকার। দশ লক্ষের অধিক এই রোগীর প্রতি বছর প্রাণ হারান শুধুমাত্র চিকিৎসার অভাবে। কুড়ি লক্ষের সামান্য বেশি ভাগ্যবান রোগী যাঁরা কিডনি প্রতিস্থাপন বা ডায়ালিসিস চিকিৎসার মধ্যে আছেন তাঁরা বস্তুত সমস্ত রোগীর দশ শতাংশ মাত্র। তাঁদের বেশির ভাগই ধনীদেশের। সেই দেশগুলির জনসংখ্যা সারা বিশ্বের জনসংখ্যার মাত্র ১২ শতাংশ। অন্যদিকে একশো উন্নয়নশীল দেশ যারা সমগ্র পৃথিবীর পঞ্চাশ শতাংশ জনগণের ধারক শুধুমাত্র কুড়ি শতাংশের চিকিৎসার সুযোগ মেলে। ফলে চীন, ভারতের মতো দেশে যেখানে প্রবীণ নাগরিকের সংখ্যা বেশি এই কিডনির অসুখ বাড়বে দ্রুত এবং ডায়ালিসিস, কিডনি প্রতিস্থাপনের মতো ব্যয়বহুল চিকিৎসার জন্য সরকারকে পড়তে হবে আর্থিক সঙ্কটে। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে মার্কিন মুলুকে প্রতিবছরে শুধুমাত্র ক্রনিক কিডনির অসুখে খরচ হবে ৪৮ বিলিয়ন ডলার, চীনের মতো দেশে আগামী দশ বছরে হার্ট ও কিডনির অসুখের জন্য গুনতে হবে ৫৫৮ বিলিয়ন ইউএস ডলার।
 বিশ্ব কিডনি দিবস
এই পরিস্থিতিতে এবারের বিশ্ব কিডনি দিবসের মূল বার্তা হল ‘কিডনির স্বাস্থ্য সকলের জন্য এবং সর্বত্র।’
ক্রমবর্ধমান এই রোগ সম্বন্ধে সচেতনতা বাড়াতে এবং দ্রুত রোগ নির্ণয়, চিকিৎসা সর্বোপরি রোগ প্রতিরোধের ব্যবস্থা করতেই এই প্রয়াস। কিডনি রোগের সামগ্রিক চিকিৎসা এবং স্থায়ী গ্রহণযোগ্য জনমুখী কিডনি স্বাস্থ্যনীতি রূপায়ণই এর মূল লক্ষ্য।
এবারের বিশ্ব কিডনি দিবসের মূল ভাবনাগুলি হল—
১) স্বাস্থ্যকর জীবনযাপন—
বিশুদ্ধ, পরিশ্রুত জলের ব্যবহার, নিয়মিত ব্যায়াম বা শরীরচর্চা, পুষ্টিকর খাদ্য, ধূমপান বর্জন। এতে কিডনির বহু অসুখ প্রতিরোধ বা প্রতিহত করা সম্ভব।
২) প্রাথমিক স্তরে রোগ নির্ণয় এবং চিকিৎসা—
কিছু রক্ত ও মূত্র পরীক্ষার মাধ্যমে হাই রিস্ক জনগণকে চিহ্নিত করা তাদের যথোপযুক্ত চিকিৎসার ব্যবস্থা করা যাতে রোগ জটিল না হয় এবং এন্ড স্টেজ রেনাল ডিজিজে এ না পৌঁছয়।
৩) কিডনি রোগীদের প্রয়োজনীয় ন্যূনতম স্বাস্থ্য পরিষেবা সুনিশ্চিত করা।
ব্লাডপ্রেশার, কোলেস্টেরল যাতে ঠিক থাকে বা প্রয়োজনীয় ওষুধ সুনিশ্চিত করা যাতে রোগ না বাড়তে পারে।
৪) স্বচ্ছ, স্থায়ী এবং সকলের গ্রহণযোগ্য উপযোগী স্বাস্থ্যনীতি নির্ধারণ করা— যাতে সকলেই উচ্চ প্রযুক্তিসম্পন্ন আধুনিক চিকিৎসার (কিডনি প্রতিস্থাপন, ডায়ালিসিস) সুবিধা গ্রহণ করতে পারে।
৫) আর্থিক সুরক্ষা—
আর্থিক অনুদানের মাধ্যমে, আর্থসামাজিক বিভেদকে দূরে সরিয়ে, চিকিৎসা পরিষেবা বিস্তৃত করা এবং সকলের জন্য উন্নত কিডনি স্বাস্থ্য পরিষেবা সুনিশ্চিত করা।
এবারের বিশ্ব কিডনি দিবসের স্লোগান—
‘বিশ্ব কিডনি দিবস
কিডনির স্বাস্থ্য সকলের জন্য এবং সর্বত্র’।
তাই এই বিশ্ব কিডনি দিবসে যে প্রয়োজনীয় তথ্য সর্বত্র পৌঁছে দেওয়া জরুরি সেগুলো হল— কিডনি সুস্থ রাখতে
১। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনতে হবে নিয়মিত সঠিক ওষুধ খাওয়ার সঙ্গে সঙ্গে নিয়মিত প্রেশার দেখতে হবে।
২। রক্তে শর্করার পরিমাণ সঠিক রাখতে হবে। ডায়াবেটিস বা মধুমেহ রোগীদের ক্ষেত্রে সঠিক মাত্রায় ওষুধ খাওয়ার সঙ্গে নিয়মিত চিকিৎসকের পরামর্শ মতো চলতে হবে।
৩। খাদ্যাভাসেও পরিবর্তন আনতে হবে। অধিক লবণ, দেশীয় ভেষজ, আয়ুর্বেদিক ওষুধ ব্যথা কমানোর ওষুধ, কোল্ড ড্রিংকস, টক জাতীয় ফলের রস ইত্যাদি না খাওয়াই ভালো। পরিমিত জল, স্বাস্থ্যসম্মত পুষ্টিকর খাদ্য খেতে হবে। এছাড়া ফাস্ট ফুড, জাঙ্ক ফুড, বা স্টোরেজ ফুড এড়িয়ে চলতে হবে।
৪। ধূমপান বর্জন করতে হবে এবং নিয়মিত শরীরচর্চা করতে হবে।
৫। কিডনি রোগের কোনও উপসর্গ যেমন শরীর ফুলে যাওয়া, প্রস্রাব কমে বা বেড়ে যাওয়া, ইত্যাদি দেখা দিলে রক্ত ও ইউরিন টেস্ট করিয়ে দ্রুত রোগের চিকিৎসা শুরু করতে হবে।
কিডনি রোগের প্রাথমিক লক্ষণগুলো সকলকে অবগত করতে হবে যাতে রোগ বেশি মারাত্মক হওয়ার আগেই রোগী চিকিৎসকের কাছে পৌঁছাতে পারে এবং চিকিৎসা গ্রহণ করতে পারে।
14th  March, 2019
ডায়ালিসিস না কিডনি প্রতিস্থাপন?

 কিডনির অসুখ সাধারণত দু’ধরনের। অ্যাকিউট এবং ক্রনিক। অ্যাকিউট কিডনির অসুখ হয় সাধারণত কোনও সংক্রমণ, ডায়েরিয়া বা কোনও ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া থেকে। অ্যাকিউট কিডনির অসুখে দ্রুত চিকিৎসা শুরু করা গেলে অধিকাংশ ক্ষেত্রেই রোগী সুস্থ হয়ে যান। অন্যদিকে, ক্রনিক কিডনি ডিজিজ একেবারেই সাইলেন্ট কিলার।
বিশদ

14th  March, 2019
নিখরচায় শিশুদের ক্যান্সারের চিকিৎসা করবে ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ

পার্কসার্কাসের ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ (আইসিএইচ) এবং রোটারাক্ট ডিস্ট্রিক্ট ৩২৯১ সংস্থার উদ্যোগে আইসিএইচ হাসপাতালে উদ্বোধন হল পেডিয়াট্রিক ক্যান্সার রিহ্যাবিলিটেশন ইউনিট-এর। শিশুদের ক্যান্সারের নিরাময়ে বিভাগটি কাজ করবে।
বিশদ

14th  March, 2019
অ্যাপোলোর নতুন হাসপাতাল

 অ্যাপোলো হাসপাতাল গোষ্ঠীর ৭২তম হাসপাতালের উদ্বোধন করা হল লখনউতে। এই আন্তর্জাতিক মানের হাসপাতালটি উদ্বোধন করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বিশদ

14th  March, 2019
তামাকমুক্ত বাংলার দাবি

রাজ্যের ২ কোটি ৩০ লক্ষ মানুষ ধোঁয়াযুক্ত বা ধোঁয়াহীন তামাক ব্যবহার করেন। দুঃখের ব্যাপার হল, বেআইনিভাবে জনবহুল জায়গায় ধূমপানের পরোক্ষ শিকার হন ২২.৫ শতাংশ মানুষ। আর তামাক সংক্রান্ত রোগের কারণে প্রতি বছর অকালে প্রাণ হারান দেড় লক্ষ মানুষ। 
বিশদ

14th  March, 2019
 বিশেষভাবে সক্ষমদের ক্রীড়া প্রতিযোগিতা

 বিশেষভাবে সক্ষম মানুষদের জন্য সম্প্রতি ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয় মুকুন্দপুরের প্রতিবন্ধী ভিলেজের মাঠে। আয়োজন করে পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী। উদ্বোধন করেন বিশিষ্ট পবর্তারোহী দেবাশিস বিশ্বাস।
বিশদ

14th  March, 2019
 দীপায়নের স্বাস্থ্যপরীক্ষা শিবির

  স্বেচ্ছাসেবী সংগঠন দীপায়ন। সম্প্রতি সংস্থাটির উদ্যোগে, হুগলির রঘুনাথপুর কালীরচকের ‘আমরা সবাই’ সংঘে স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করা হয়েছিল। বিশদ

07th  March, 2019
 রুবি হাসপাতালে প্রি ম্যারেজ ক্লিনিক

  সাত জন্ম বিয়ে টিকিয়ে রাখার জন্য আমরা পালন করি নানা আচার। এমনকী বিয়ের আগে কুষ্ঠি মিলিয়েও দেখা হয় পাত্র-পাত্রীর। হ্যাঁ সবই করা হয় দম্পতির ভালো থাকার জন্যই। অথচ আশ্চর্যের ব্যাপার হল, আমরা যেন খানিক উদাসীনভাবেই ভুলে যাই, দুটি মানুষের মনও আছে। আর মনের মিল হলে তবেই একটা সম্পর্কের গিঁট আরও শক্ত হয়।
বিশদ

07th  March, 2019
কোন কোন হোমিওপ্যাথিক
ওষুধ বাড়িতে রাখবেন?

অ্যালোপ্যাথিক চিকিৎসার পরই সবচেয়ে বেশি মানুষ ভরসা রাখেন হোমিওপ্যাথিতে। এমনকী বহু মানুষ আছেন, যাঁদের কাছে অসুখবিসুখ মানেই হোমিওপ্যাথিক ওষুধ। বছরের বিভিন্ন সময় কোন কোন রোগ ও লক্ষণে কী কী হোমিওপ্যাথি ওষুধ বাড়িতে রাখা যেতে পারে, তাদের কার্যকারিতা কী, সেই সব ওষুধ খাওয়ার সঠিক মাত্রাই বা কত, সেই সব কিছু নিয়েই এবারের শরীর ও স্বাস্থ্যে’র পাতা। পরামর্শ দিলেন বিশিষ্ট হোমিওপ্যাথি চিকিৎসক ডাঃ রথীন চক্রবর্তী।
বিশদ

07th  March, 2019
সোয়াইন ফ্লু’র বিপদ
সামলাবেন কীভাবে?

 কেন নাম সোয়াইন ফ্লু?
সোয়াইন ফ্লু এক ধরনের ভাইরাসজনিত রোগ। এইচ১এন১ নামের ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের আক্রমণে মানুষ এই রোগে আক্রান্ত হন। সাধারণত তিন ধরনের ইনফ্লুয়েঞ্জা ভাইরাস রয়েছে— ইনফ্লুয়েঞ্জা এ, বি ও সি। 
বিশদ

28th  February, 2019
 সোয়াইন ফ্লু প্রতিরোধে হোমিওপ্যাথি-আয়ুর্বেদ

সোয়াইন ফ্লু নিয়ে সতর্ক থাকুন। রোগ এড়ান। আর অতি অবশ্যই ঘরে মজুত রাখুন প্রয়োজনীয় ব্যবস্থা। পরামর্শে পিসিএম হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডাঃ আশিস শাসমল এবং বেঙ্গল ইনস্টিটিউট অফ ফার্মাসিউটিক্যাল সায়েন্সেস-এর প্রিন্সিপাল ইনচার্য ডাঃ লোপামুদ্রা ভট্টাচার্য। বিশদ

28th  February, 2019
নারায়ণা উদ্যোগ

  স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে হাতে হাত মিলিয়ে নারী ও শিশুর স্বাস্থ্যের বিষয়ে সচেতনতা বাড়াতে উদ্যোগী হল নারায়ণা মাল্টিস্পেশালিটি হাসপাতাল, হাওড়া। মূলত হুগলি জেলা ও পার্শ্ববর্তী কিছু অঞ্চলে এই সচেতনতামূলক অভিযান চালানো হবে।
বিশদ

28th  February, 2019
 হোমিওপ্যাথিক সেমিনার ২০১৯

  হোমিওপ্যাথির মান, গবেষণা ও চিকিৎসার উৎকর্ষ বাড়াতে নিউটাউনের বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয়ে গেল ‘অল ইন্ডিয়া হোমিওপ্যাথিক পোস্ট গ্র্যাজুয়েট সেমিনার ২০১৯’।
বিশদ

28th  February, 2019
 সেলস রিপ্রেজেন্টেটিভদের সম্মেলন

  সম্প্রতি সেলস রিপ্রেজেন্টেটিভ ইউনিয়ন-এর রাজ্য শাখার ৪৪তম সম্মেলন অনুষ্ঠিত হয়ে গেল মহাজতি সদনে। সম্মেলনের কর্মসূচি মেনে সংগঠনের প্রায় ২ হাজার পাঁচশো সদস্যের এক মিছিল বিভিন্ন দাবিদাওয়া নিয়ে পথ পরিক্রমা করে।
বিশদ

28th  February, 2019
চুলে রং করেন? মুখ ফুলে যাওয়া থেকে সাবধান

বাজার থেকে চুলের রং কিনে এনে একটু লাগিয়ে দেখেছিলেন। পুরোটা ব্যবহারও করেননি। কিন্তু তাতেই যা হওয়ার হয়ে গেল। সম্প্রতি কলপের পার্শ্ব প্রতিক্রিয়ায় ফ্রান্সের ১৯ বছরের এক তরুণীর মুখ ফুলে ঢোল হয়ে গিয়েছিল। ওই তরুণীর নাম এস্তেলে। এক সংবাদ সংস্থার প্রতিবেদনে বিষয়টি জানা গিয়েছে।
বিশদ

21st  February, 2019
একনজরে
  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...

 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী লোকসভা ভোটে হাওড়া জেলার ১৩ হাজার ৫৮২ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১৪১৯ জন দৃষ্টিহীন, ২৩০৬ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM