Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

২৫-৩০ বছর বয়সেও
হার্ট অ্যাটাক হচ্ছে কেন?

বয়স ৩০-এর গণ্ডি ছোঁয়ার আগেই বহু মানুষ আক্রান্ত হচ্ছেন হার্ট অ্যাটাকে। কেন এমনটা হচ্ছে? এই সমস্যা থেকে মুক্তি মিলবেই বা কীভাবে? আলোচনায় মুকুন্দপুরের আরটিআইআইসিএস হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডাঃ দেবদত্ত ভট্টাচার্য।

করোনারি আর্টারি রোগ একটি ঘাতক রোগ। এই রোগটি ভারতে গত ২০ বছর ধরে ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। এই অসুখে আক্রান্তদের সংখ্যা দিন দিন বাড়ছে। আর সব থেকে ভয়ের বিষয় হল, বয়স ৩০-এর কোটায় থাকা নবীন প্রজন্মের মধ্যেও এই রোগ দেখা দিচ্ছে। শুনতে অবাক লাগলেও ২৫-৩০ বছরের মধ্যেও হার্ট অ্যাটাক হচ্ছে। এবং তা বাড়ছেও।
প্রিম্যাচিওর করোনারি আর্টারি ডিজিজ
৫৫ বছরের কমবয়সি পুরুষ এবং ৬৫ বছরের কমবয়সি মহিলাদের মধ্যে এস্ট্যাবলিশড কোলেস্টেরল প্লাক দেখা গেলে, সেই অবস্থাকে প্রিম্যাচিওর করোনারি আর্টারি ডিজিজ বলা হয়। কিন্তু এই ধারণাটি ইউরোপিয়ান এবং আমেরিকান রোগীদের ক্ষেত্রে বেশি প্রযোজ্য। এই একই বয়সের সীমায় ভারতীয়দের ক্ষেত্রেও এমনটা দেখা যাবে কি না, তা অবশ্য আলোচনার বিষয়। কারণ ইউরোপিয়ানদের তুলনায় ভারতীয়দের মধ্যে করোনারি আর্টারি ডিজিজ ইন ইয়াং (সিএডিওয়াই) বেশি দেখা যাচ্ছে।
ভারতীয়দের মধ্যে করোনারি আর্টারি ডিজিজের কিছু বিশেষ বৈশিষ্ট্য
 ৪০ বছরের কমবয়সি ভারতীয়দের মধ্যে করোনারি আর্টারি ডিজিজ খুবই স্বাভাবিক  এক্ষেত্রে বছর ২০-এর গণ্ডি পেরলেই আর্টেরিয়াল ওয়ালের ওপর কোলেস্টেরল জমাট বাঁধা আরম্ভ হয়ে যায়  ৩০ বছর পার হওয়ার পর গুরুতর হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কা বেড়ে যায়  এই রোগে প্রধানত পুরুষেরা আক্রান্ত হয়। পুরুষ ও মহিলাদের এই রোগের অনুপাত হল ৯:১। ইস্ট্রোজেন হর্মোন মহিলাদের এক্ষেত্রে সুরক্ষা দেয়। তবে বর্তমানে প্রিম্যাচিওর মেনোপজের কারণে মহিলাও এই সমস্যায় ভুগতে শুরু করেছেন  এক্ষেত্রে অতীতে বুকে ব্যথা বা অ্যানজাইনার ইতিহাস না থাকলেও অল্পবয়সিরা গুরুতর হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে পড়ছেন।
করোনারি আর্টারি ডিজিজের ঝুঁকির কারণগুলি কী?
 ডায়াবেটিস এবং প্রিডায়াবেটিস দু’টো রোগই করোনারি আর্টারি ডিজিজের কারণ হতে পারে। এর ফলে অ্যাথেরোক্লেরোসিস দীর্ঘ দিন আগেই আরম্ভ হয়ে যায়।
 উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের কারণেও হতে পারে করোনারি আর্টারি ডিজিজ।
 শরীরের কোলেস্টেরলের সমস্যা (ডিসলিপিডেমিয়া) থাকলেও মানুষের এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে।
 মোটা শরীর বা স্থূলত্বও এই রোগের অন্যতম কারণ।
 নিকট আত্মীয়ের মধ্যে কারও করোনারি আর্টারি ডিজিজের ইতিহাস থাকলে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।
 মানুষের ধূমপানের প্রবণতাও বেড়েছে কয়েকগুণ। আবার বহু মানুষ পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছেন। তার থেকেও সমস্যা বাড়ছে।
 কমবয়সি স্কুল ও কলেজে যাওয়া শহুরে ছাত্র-ছাত্রীদের বাইরে খেলাধুলা কমে গিয়েছে। পাশাপাশি মানুষ দৈনিক জীবনে এখন অনেক বেশি সময় বসে কাটায়।
 আধুনিক জীবনযাপনে দুশ্চিন্তা বেড়েছে।
 নাইট ডিউটির ঠেলায় বিভিন্ন ক্ষেত্রে চাকরি করা মানুষের ঘুমের স্বাভাবিক সময় ও অভ্যেস বদলেছে।
 রিউম্যাটয়েড আর্থ্রাইটিস থেকে এই রোগে অক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। বিশেষত মহিলাদের মধ্যেই এমনটা বেশি হতে দেখা যায়।
 শহুরে এলাকায় এবং মেট্রো শহরে বায়ু দূষণ এই রোগের সম্ভাব্য ঝুঁকির কারণের মধ্যে খুব সম্প্রতি যোগ করা হয়েছে।
আর এই সবের কারণে এই রোগের মোকাবিলা করা আরও কঠিন হয়ে উঠেছে।
চিকিৎসা
গত ২০ বছর ধরে আমরা লক্ষ করছি, বয়স ৩০-এর কোটায় থাকা বহু রোগী অ্যাকিউট মায়োকার্ডিয়াল ইনফ্রাকশন নিয়ে ইমার্জেন্সি ওয়ার্ডে ভর্তি হচ্ছেন। এই রোগীর চিকিৎসায় জরুরি ভিত্তিতে করোনারি অ্যাঞ্জিওগ্রাফি করার প্রয়োজন পড়ছে। অনেক ক্ষেত্রে যতক্ষণে তাঁরা চিকিৎসার জন্য হাসপাতালে আসছেন, ততক্ষণে তাঁদের হার্টের গুরুত্বপূর্ণ অংশের ক্ষতি হয়ে গিয়েছে। এর ফলে দুর্বল হার্ট নিয়ে তাঁরা সারা জীবনের জন্য সমস্যায় থাকবেন। কিছু ক্ষেত্রে সমস্যা আরও জটিল আকার ধারণ করে জীবন নিয়ে টানাটানি পর্যন্ত ফেলে দিচ্ছে।
আমরা দেখেছি, গত ১০ বছরে বয়স ২০ থেকে ৪০-এর মধ্যে থাকা ২ হাজারেরও বেশি রোগীকে হয় অ্যাঞ্জিওপ্লাস্টির মাধ্যমে চিকিৎসা করা হয়েছে, কিংবা তাঁদের বাইপাস সার্জারি করতে হয়েছে। আর এই সংখ্যাটা প্রতি বছরই আশঙ্কাজনকভাবে আরও বেড়েই চলেছে।
এই সংখ্যা বৃদ্ধির কারণটা আরও স্পষ্ট হয়ে ওঠে যখন আমরা আমাদের ডেমোগ্রাফিক চিত্রের দিকে তাকাই। দেশের মোট জনসংখ্যার ৬৫ শতাংশের বেশি মানুষের বয়স ৩৫ বছরের কম। এই কমবয়সিদের মধ্যে হার্ট অ্যাটাকের ঘটনা বেড়ে যাওয়ার বিষয়টি এপিডেমিওলজিস্ট এবং চিকিৎসকদের কাছে চিন্তার।
সমাধান
 এই সমস্যা সমাধানে ডায়াবেটিস, হাইপারটেনশন এবং রক্তে কোলেস্টেরলের আধিক্য নিয়ন্ত্রণে রাখতে হবে। তাই প্রতিনিয়িত চিকিৎসকের পরামর্শে থাকা বাঞ্ছনীয়।
 পাশাপাশি কমবয়সিদের মধ্যে ধূমপান ত্যাগ করার প্রবণাত বাড়াতে হবে।
 খেলাধূলা ও শারীরিক ব্যায়ামে উৎসাহ দেওয়ার জন্য জনসচেতনতা বাড়ানো প্রয়োজন।
 প্রাণায়াম করলে মানসিক শান্তি মিলবে।
সমস্যার বিষয় হল, করোনারি আর্টারি রোগে একবার আক্রান্ত হলে বাকি জীবনে চিকিৎসার আওতায় থাকতে হয়। এটা খরচাসাপেক্ষ বিষয়। তাই প্রতিটি মানুষের স্বাস্থ্য বিমার আওতায় থাকা দরকার।
07th  February, 2019
শিশুদের ক্যান্সারে অহেতুক ভয় নয়

একবিংশ শতাব্দীর প্রথম দশক পেরিয়ে শিশুদের ক্যান্সার চিকিৎসার সাফল্যের হার বেড়ে দাঁড়িয়েছে প্রায় সত্তর শতাংশ। এই পরিসংখ্যান যেমন আশাপ্রদ তেমন নিরাশাজনকও বটে। শুধুমাত্র অভিভাবকদের অজ্ঞতার কারণে দেশের বহু ক্যান্সার আক্রান্ত শিশুর আজও সঠিক চিকিৎসা হয় না।
বিশদ

07th  February, 2019
 সুন্দরবনে সচেতনতায় চিত্তরঞ্জন ক্যান্সার

  চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের তরফে সুন্দরবনের সোনাখালির একটি দ্বীপে স্বাস্থ্য ও ক্যান্সার সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছিল। উপস্থিত ছিলেন হাসপাতলের মেডিক্যাল অঙ্কোলজিস্ট পার্থ নাথ, সার্জিক্যাল অঙ্কোলজিস্ট ডাঃ ইন্দ্রনীল ঘোষ, গাইনি অঙ্কোলজিস্ট ডাঃ মনীষা ভরানেকর।
বিশদ

07th  February, 2019
ক্যান্সার প্রতিরোধে বার্তা

 ডাঃ আরতী ব্যানার্জী মেমোরিয়াল ফাউন্ডেশনের তরফে ক্যান্সার দিবস উপলক্ষে কলকাতা প্রেস ক্লাবে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল। বিষয় ছিল ক্যান্সার প্রতিরোধ করার নানা উপায়।
বিশদ

07th  February, 2019
 সরোজ গুপ্ত হাসপাতালের উদ্যোগ

বিশ্ব ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষে সরোজ গুপ্ত ক্যান্সার সেন্টার অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের পক্ষ থেকে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সংস্থার তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, এবারের অনুষ্ঠানে মাথা-ঘাড় (হেড অ্যান্ড নেক) ও নাক-কান-গলার (ইএনটি) ক্যান্সারকে জয় করা মানুষদের একত্রিত করা হয়েছিল। বিশদ

07th  February, 2019
 ডি এস রিসার্চ-এর পদযাত্রা

সম্প্রতি বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে পদযাত্রার আয়োজন করা হয়েছিল ডিএস রিসার্চ সেন্টারের পক্ষ থেকে। পদযাত্রায় অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন ছাত্র, ক্যান্সার আক্রান্ত রোগী, অসুখ থেকে সেরে ওঠা মানুষ, চিকিৎসক ও প্রতিষ্ঠানের কর্মীরা। মূলত ব্রেস্ট, ফুসফুস, পাকস্থলী এবং সার্ভাইক্যাল ক্যান্সার নিয়ে সচেতনতা গড়ে তোলাই ছিল র‌্যালির উদ্দেশ্য।
বিশদ

07th  February, 2019
পরীক্ষার সময় ডায়েট কেমন হওয়া উচিত  

পরীক্ষা মানেই টেনশন। আর টেনশন মানেই খাওয়া-দাওয়ার অনিয়ম। কখন কী খাওয়া হচ্ছে সেই বিষয়ে খেয়াল থাকে না পড়ুয়ার! অতএব পরীক্ষার আগে সন্তানের খাবারের দায়িত্ব নিতে হবে অভিভাবককেই। এই সময় কেমন খাবার দেবেন সন্তানকে? পরামর্শে পিয়ারলেস হাসপাতাল এবং বি কে রায় রিসার্চ সেন্টারের চিফ ডায়েটিশিয়ান সুদেষ্ণা মৈত্র নাগ।
বিশদ

31st  January, 2019
 ঋতু পরিবর্তনে সাবধান!

ক্যালেন্ডার এখনও ফেব্রুয়ারি ছোঁয়নি। অথচ বাড়ছে তাপমাত্রা। এ বছরের মতো ইনিংস শেষ করার পথে এগিয়ে চলেছে সাধের শীত। তাই মনের দুঃখকে সঙ্গী করেই লেপ কম্বল তুলে রাখার বন্দোবস্ত শুরু করে দিয়েছেন অনেকে। তবে এমন জটিল আবহাওয়ায় বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কয়েকগুণ বেড়ে যায় বলেই জানাচ্ছে চিকিৎসা মহল। তাই একটু সতর্ক থাকতেই হবে—
বিশদ

27th  January, 2019
মন ভালো রাখার ব্যায়াম

‘মন ভালো নেই’ কবিতার লাইনের মাধ্যমে সেই কবে কবি সুনীল গঙ্গোপাধ্যায় বলে গিয়েছেন জগৎজোড়া অধিকাংশ জনগণের মনের কথা। সত্যি, প্রতিদিনের দৌড়ঝাপ ভরা জীবনে মন ভালো রাখা হয়ে উঠেছে মস্ত বড় চ্যালেঞ্জে। বিশদ

27th  January, 2019
প্রেম ভাঙলে কী করবেন?

মন ভাঙলে শব্দ হয় না। বরং ঘিরে ধরে অপার নৈশব্দ্য। তীব্র শূন্যতাবোধ আচ্ছন্ন করে রাখে শরীর-মন। প্রত্যাখিত প্রহর কাটে সহস্র বছরের মতো। অপমানবোধ কুরে কুরে খেতে থাকে। বারবার মনে হয় আমাকে কীভাবে কেউ প্রত্যাখ্যান করতে পারে! পরাজিত এবং পরাভূত মনে হয় নিজেকে। কেউ কেউ প্রত্যাখ্যানের বিপরীতে দাঁড়িয়ে জীবন শেষ করার মতো সিদ্ধান্তও নিয়ে ফেলেন।
বিশদ

27th  January, 2019
১১টি রোগ থেকে মুক্তি দেবে পেয়ারা !

একটা গোটা পেয়ারার দাম কত? একটা সিগারেট কিংবা এক কাপ চায়ের থেকেও কম! এহেন সহজলভ্য পেয়ারাকে চিকিৎসকরা বলছেন ‘সুপারফুড’। কেন? কারণ পেয়ারায় আছে প্রচুর স্বাস্থ্যগুণ। পেয়ারায় মেলে ভিটামিন এ, সি, ই। এছাড়া রয়েছে শরীরের জন্য অপরিহার্য আয়রন, ফলিক অ্যাসিড, পটাশিয়াম, ফসফরাস, কপার, ম্যাঙ্গানিজ, প্রচুর পরিমাণে ফাইবার, বিটা ক্যারোটিন, লুটিন, লাইকোপিন।
বিশদ

27th  January, 2019
পরীক্ষা আর ইন্টারভিউ-এর
টেনশন কাটাবেন কীভাবে?

মাস পেরলেই মাধ্যমিক পরীক্ষা। তারপর একে একে উচ্চ মাধ্যমিক ও স্নাতক স্তরের পরীক্ষাও ঘাড়ে নিঃশ্বাস ফেলবে। পড়ুয়াদের মধ্যে টেনশন এবং স্ট্রেস আসা স্বাভাবিক। তবে উদ্বেগ মাত্রাতিরিক্ত হলে মুশকিল। মনের পাশাপাশি শরীরেও এই দুশ্চিন্তার প্রভাব পড়বে। আবার বড়রাও চাকরির ইন্টারভিউ নিয়েও মানসিক চাপে থাকেন। কীভাবে মাথা ঠান্ডা রেখে পরিস্থিতির মোকাবিলা করা যায়? 
বিশদ

24th  January, 2019
 মাঝে মাঝে স্নান না করা ভালো

শীতকাল মানেই স্নানের ভয়। ঠান্ডার কারণে স্নান করতে ঢুকেও গায়ে জল না ঢেলে বেরিয়ে আসেন অনেকে। শীতকালে অনিয়মিত এই স্নানের বিষয়ে অনেকেই খোলামেলা আলোচনা করেন না, যদি কেউ ঠাট্টা করে—এই লজ্জায়। কিন্তু মাঝেমধ্যেই স্নান না করলে লজ্জা বা সংকোচের কিছু নেই। মার্কিন গবেষকদের মতে, প্রতিদিন স্নান করলে ত্বকের বেশ ক্ষতি হতে পারে। মূলত শরীরের ময়লা, ঘাম ধুয়ে ফেলার জন্যই আমরা স্নান করে থাকি।
বিশদ

24th  January, 2019
 আন্তর্জাতিক পুরস্কার পেলেন হার্টের চিকিৎসক

সম্প্রতি মাদার টেরেসা আন্তর্জাতিক পুরস্কার পেলেন বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ তরুণ প্রহরাজ। সমাজের নানা ক্ষেত্রে স্বাক্ষর বহনকারী ব্যক্তিত্ব, সংস্থাকে এই পুরস্কার দেওয়া হয়ে থাকে মাদার টেরেসা আন্তর্জাতিক পুরস্কার কমিটির তরফে। প্রায় ৩০ বছর চিকিৎসাক্ষেত্রে অবদানের জন্য এই পুরস্কার পেলেন ডাঃ প্রহরাজ।
বিশদ

24th  January, 2019
আইডিএ-এর অনুষ্ঠানে রাজ্যের সাফল্য

সম্প্রতি ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন (আইডিএ) আয়োজিত অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ রাজ্যশাখা পেল একাধিক পুরস্কার। সেরা রাজ্যশাখার সম্মানের পাশাপাশি অন্যান্য ছটি বিভাগে পুরস্কৃত হয়েছে আইডিএ ওয়েস্ট বেঙ্গল স্টেট ব্রাঞ্চ। সেরা রাজ্যশাখা সম্পাদক ২০১৮ পুরস্কার পেয়েছেন সংস্থার রাজ্যশাখার সম্পাদক ডাঃ রাজু বিশ্বাস।
বিশদ

24th  January, 2019
একনজরে
বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার ...

কারাকাস, ১০ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি থেকে পাওয়া অর্থ যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তরের উদ্যোগ নিয়েছে ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি পিডিভিএসএ’র পক্ষ থেকে ক্রেতাদের রাশিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর সরবরাহ করা হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিএফ খেলাপিদের সংখ্যা বাড়ছে। অর্থাৎ, কর্মীর বেতন থেকে পিএফ বাবদ টাকা কেটে নিলেও, তা পিএফ দপ্তরে জমা করছে না বহু সংস্থা। গোটা দেশেই এই অপরাধ বাড়ছে। বাদ নেই পশ্চিমবঙ্গও। এবার এই বিষয়ে প্রত্যেকটি আঞ্চলিক অফিসকে সতর্ক করল ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM

শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় রেল অবরোধ
কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনেরপ্রতিবাদে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখা ...বিশদ

04:47:00 PM

মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কী কী বিধি জারি করল পর্ষদ
আগামীকাল শুরু মাধ্যমিক। এবারের মাধ্যমিকে পরীক্ষার্থির সংখ্যা বেশ কিছুটা ...বিশদ

04:43:50 PM