Bartaman Patrika
হ য ব র ল
 

কুস্তিগির গোবর
গোহ-এর ছেলেবেলা 

আমাদের এই দেশকে গড়ে তোলার জন্য অনেকে অনেকভাবে স্বার্থত্যাগ করে এগিয়ে এসেছিলেন। এই কলমে জানতে পারবে সেরকমই মহান মানুষদের ছেলেবেলার কথা। এবার কুস্তিগির গোবর গোহ। লিখেছেন চকিতা চট্টোপাধ্যায়।

‘ঈশ্বরের দেওয়া শরীরটার অযত্ন কোরোনা, প্রাণপণ সাধনা করো...তোমার ঠাকুর্দার সঙ্কল্পকে রূপদান করবার চেষ্টা করতে ভুলো না।’
কথাগুলো বলেছিলেন ভারতবিখ্যাত কুস্তিগির অম্বিকাচরণ গুহর ছেলে কুস্তিগির রামচরণ গুহ তাঁর বিশ্ববিখ্যাত কুস্তিগির ছেলে গোবর গোহকে তাঁর ছেলেবেলায়, তাঁকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে! গোবর গোহ হলেন সেই বিরল ব্যক্তিত্ব যিনি বেঁচে থাকতেই কিংবদন্তি হয়ে ওঠার সৌভাগ্য অর্জন করতে পেরেছিলেন! আজ তোমাদের শোনাব বিশ্বের সেই অন্যতম শ্রেষ্ঠ মল্লবীরের কথা।
অম্বিকাচরণ গুহ ওরফে অম্বু গোহের (সাহেবদের উচ্চারণে ‘গুহ’ হয়ে গিয়েছিল ‘গোহ’) স্বপ্ন ছিল বাংলার বিভিন্ন প্রান্তে শরীরচর্চাকেন্দ্র স্থাপন করে ‘বাঙালি দুর্বল জাতি’ এই মিথ্যে রটনাকে ধূলিসাৎ করে দেওয়া! তিনি ছিলেন বাংলার ‘আখড়া সংস্কৃতি’র পথিকৃৎ। স্বামী বিবেকানন্দ, স্বামী ব্রহ্মানন্দ ও বাঘাযতীন আসতেন তাঁর আখড়ায় কুস্তি শিখতে।
গোবর গোহের জন্ম ১৮৯২ সালের ১৩ মার্চ কলকাতার মসজিদবাড়ি স্ট্রিটের এই বিখ্যাত কুস্তিগির পরিবারে। আসল নাম ছিল যতীন্দ্রচরণ গুহ। শৈশবে তিনি এত মোটা ছিলেন যে ঠাকুর্দা অম্বু তাঁকে রসিকতা করে ‘গোবরের ড্যালা’ বলতেন। গোবরও ছিলেন জেদি। তিনিও ঠাকুর্দার কাছেই কুস্তির প্রাথমিক শিক্ষা নেওয়া শুরু করেছিলেন। ঠাকুর্দার মৃত্যুর পর জ্যাঠা ভারতবিখ্যাত কুস্তিগির ক্ষেত্রচরণ ওরফে খেতু গোহ, নিজের বাবা রামচরণ এবং তাঁদেরই আখড়ার নামী কুস্তিগির খোলসা চৌবে, রহমানি পালোয়ানের কাছেও তালিম নিয়েছিলেন।
১৯১০ সালে মেট্রোপলিটন স্কুল থেকে গোবর এন্ট্রান্স পাশ করলেন ও ডাকযোগে সমাজবিজ্ঞান, মনোবিজ্ঞান ও স্বাস্থ্যবিজ্ঞান বিষয়ে শিক্ষা গ্রহণ করেছিলেন। আঠারো বছরের গোবরের উচ্চতা তখন ছয় ফুট এক ইঞ্চি, ছাতি আটচল্লিশ ইঞ্চি! সেই বয়সেই তিনি শুরু করলেন পেশাদার কুস্তিগিরের জীবন।
লন্ডনের জনবুল সোসাইটি কুস্তির এক বিশ্বচ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতার আয়োজন করেছিল। সেখানে ব্রিটিশ ভারতের প্রতিনিধিত্ব করলেন গোবর গোহ। সেইসঙ্গে ইংল্যান্ড, সুইজারল্যান্ড ও ইতালির বিভিন্ন নামকরা কুস্তিগিরদের সঙ্গেও লড়লেন তিনি।
১৯১২ সালে তিনি আবার গেলেন বিলেতে। বিলেতের কাগজে তাঁর চেহারার বিশালত্বের বর্ণনা, মুগুরের বর্ণনা, ডায়েটচার্ট এমনকী তিনি যে বিলিতি খাবার -পানীয় খান না শুধু দিশি রাঁধুনিদের রান্না ও বাদামের সরবত খান সেই খবরও বিস্ময়ের সঙ্গে  প্রকাশিত হয়েছিল!
বিদেশে তাঁর প্রথম সাফল্য আসে ১৯১৩ সালের ২৭ আগস্ট স্কটল্যান্ডের বিখ্যাত কুস্তিগির ক্যাম্পবেলকে হারিয়ে ‘স্কটিশ চ্যাম্পিয়নশিপ’ লাভের মধ্যে দিয়ে! এই বছরেরই ৩ সেপ্টেম্বর গোবরের প্রতিদ্বন্দ্বিতা  হয় এডিনবরার ওলিম্পিকজয়ী কুস্তিগির জিমি এসেনের সঙ্গে। বিজয়ী গোবর লাভ করেন ‘চ্যাম্পিয়নশিপ অফ ইউনাইটেড কিংডম’ পদক! এর আগে মুষ্টিযোদ্ধা কার্পেন্টিয়ার ছাড়া এত অল্প বয়সে এই সম্মান আর কেউ পাননি! এরপর তিনি অংশ নেন ইউরোপের ‘নোভো সার্ক ট্যুর্নামেন্ট’-এ, যেখানে ইউরোপের বহু বিখ্যাত পালোয়ানদের তিনি পরাজিত করেন।
দেশে ফিরে কয়েক বছর দেশের নানা প্রান্তের কুস্তিগিরদের সঙ্গে  লড়াই করে প্রভূত খ্যাতি অর্জন করলেন, যাঁদের মধ্যে অন্যতম হলেন কোলাপুরের গণপু পালোয়ান।
১৯২০ সালে আমেরিকায় গেলেন গোবর। ভারতীয় কুস্তিগিরদের মধ্যে গোবরই ছিলেন প্রথম ব্যক্তি যিনি সরকারি ভাবে আমেরিকায় গৃহীত হয়েছিলেন। ১৯২১ সালের ২৪ আগস্ট সানফ্রান্সিসকোতে অ্যাডস্যান্টেলকে পরাজিত করে তিনি ‘লাইট হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ’ পেয়ে বিশ্বখ্যাতি অর্জন করলেন! পরাধীন ভারতবর্ষের এক তথাকথিত ‘দুর্বল বাঙালি’র এই জয়ের মূল্য কিন্তু অপরিসীম ছিল  যা ইতিহাসের পাতায় সোনার অক্ষরে লেখা আছে!
হল্যান্ডের চ্যাম্পিয়ন পালোয়ান হকি ড্রাককেও আমেরিকার মাটিতে হারিয়ে ছিলেন গোবর গোহ ১৯২১ সালের ১৯ এপ্রিল। উনত্রিশ বছরের গোবরের মনে ছিল দুর্জয় সাহস! লড়াইয়ের দিন সারা দুপুর তিনি স্বামী বিবেকানন্দের বই পড়ে কাটিয়ে ছিলেন। সন্ধেবেলা ঘরে তৈরি লেমনেড খেয়ে রওনা হলেন ব্রডওয়ে অডিটোরিয়ামের দিকে। গোবরের নিজের আবিষ্কার করা কিছু মোক্ষম কুস্তির প্যাঁচ ছিল। যার মধ্যে উল্লেখযোগ্য ‘ধোঁকা’, ‘টিব্বি’, ‘গাধানোট’, ‘ঢাক’, ‘টাং’, ‘পাট’, ‘ধোবাপাট’, ‘কুল্লা’, ‘রদ্দা’ ও ‘নেলসান’। এই ‘নেলসান’ প্যাঁচেই শেষ মুহূর্তে তিনি ড্রাককে তুলে এমন আছাড় মারলেন যে অনেকক্ষণ তাঁর আর উঠবার ক্ষমতা থাকল না! সমস্ত ব্রডওয়ে অডিটোরিয়ামের দর্শক পরাধীন ভারতবর্ষের এই বীর বঙ্গসন্তান গোবর গোহকে উল্লাসে ফেটে পড়ে অভিনন্দন জানালেন!
দেশে ফিরে গোবর ব্রতী হলেন ঠাকুর্দার স্বপ্নপূরণে। ১৯৩৬ সালে মসজিদবাড়ি স্ট্রিট থেকে আখড়া উঠিয়ে নিয়ে এলেন হেদুয়ার কাছে গোয়াবাগানে। গড়ে তুললেন  দেশের ছেলেদের মধ্যে শরীরচর্চার অভ্যাস, শুরু হল মধ্যবিত্ত বাঙালি সমাজে কুস্তি শেখার প্রচলন। কিংবদন্তি সঙ্গীতশিল্পী মান্না দে এখানে কুস্তি শিখতেন। বিখ্যাত ব্যায়ামবীর মনোহর আইচ, মনোতোষ রায়, বিষ্ণুচরণ ঘোষ, খাশাবা দাদাসাহেব যাদব (১৯৫২ সালের ওলিম্পিক ব্রোঞ্জজয়ী) এখানে কুস্তির পাঠ নিয়েছিলেন।
১৯৭২ সালের ২ জানুয়ারি তাঁর জীবনাবসানের পর গোয়াবাগান স্ট্রিটের নামকরণ হয় ‘গোবর গোহ সরণি’ ও কলকাতার আজাদহিন্দ বাগে ১৯৯৬ সালে স্থাপিত হয় গোবর গোহের আবক্ষমূর্তি।
ছবি: সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে 
07th  March, 2021
আগ্নেয়গিরি, আবহাওয়া, মহাসাগর, সূর্য 

তোমরা সবাই জানো, এই মহাবিশ্বে পৃথিবীই হল একমাত্র গ্রহ যেখানে প্রাণ আছে। পৃথিবীতে প্রাকৃতিক ভারসাম্যের ফলেই এই গ্রহে প্রাণের সঞ্চার ঘটে থাকে। আর এই ভারসাম্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় সূর্য, আবহাওয়া, মহাসাগর, আগ্নেয়গিরি প্রভৃতি। 
বিশদ

07th  March, 2021
পরিবেশ সুরক্ষা নিয়ে বিশেষ কর্মসূচি  

পরিবেশ সুরক্ষা নিয়ে ছোটদের মধ্যে সচেতনতা গড়ে তুলতে ভারত স্কাউটস অ্যান্ড গাইডস-এর পশ্চিমবঙ্গ শাখার ৩৩ নম্বর ডেভিড হেয়ার স্কাউট গ্রুপ এবং স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুল স্কাউট গ্রুপ একটি বিশেষ কর্মসূচি নিয়েছে। কর্মসূচির নাম ‘সেভ দি প্ল্যানেট’। 
বিশদ

07th  March, 2021
সাহিত্যের সাড়া জাগানো
শিশুরা যখন বড় পর্দায়

সাহিত্যের পাতা জুড়ে এমন অনেক মনকাড়া ছোট ছোট বালক বালিকা রয়েছে যাদের নিয়ে অনেক ছবি তৈরি হয়েছে। সেই ছবিগুলির কথা বলছেন ড. শঙ্কর ঘোষ।  
বিশদ

07th  March, 2021
ছোটদের রান্নাঘর 

করোনার দাপটে এখনও অনেকের স্কুল বন্ধ। সুতরাং বাড়ি থেকে বেরিয়ে এটা ওটা খাওয়ারও জো নেই। তাই বলে কী এই সময় কোনও ভালো খাবারই চেখে দেখার সুযোগ হবে না? চিন্তা নেই, ছোটদের রান্নাঘরে শুধু তোমাদের জন্যই দুটি লোভনীয় রেসিপি দিয়েছেন দ্য গ্রেট গ্যাসট্রো রেস্তরাঁ-এর কনসালট্যান্ট শেফ ইন্দ্রনীল ঘোষ। এগুলি আগুনের সাহায্য ছাড়াই তৈরি করা যাবে। তোমরাই করে চমকে দাও বড়দের। 
বিশদ

28th  February, 2021
ওয়্যারড ওয়ান্ডার্স অব দ্য ওয়ার্ল্ড 

পৃথিবী সত্যিই এক অদ্ভুত জায়গা। সেই সঙ্গে প্রকৃতিও বেশ বিস্ময়কর। এমন অনেক অদ্ভুত প্রাণীর অস্তিত্ব রয়েছে এই ব্রহ্মাণ্ডে যার সবটাই আমাদের পক্ষে জানা সম্ভব নয়। আবার কখনও কখনও এমন অনেক আশ্চর্যজনক প্রাকৃতিক ঘটনা ঘটে, যা আমাদের বেশ ভাবিয়ে তোলে। সোনি বিবিসি আর্থ-এর শো ওয়্যারড ওয়ান্ডার্স অব দ্য ওয়ার্ল্ড-এ এরকমই অনেক কিছু প্রাণী ও ঘটনা সম্পর্কে জানা যাবে। আশা করি ওয়্যারড ওয়ান্ডার্স অব দ্য ওয়ার্ল্ড শোটি দেখে তোমাদের বেশ ভালো লাগবে। 
বিশদ

28th  February, 2021
ম্যাজিকে লেখাপড়া 

ম্যাজিক মানে শুধুই খেলা? পড়ার লেশমাত্র নেই? মোটেও না, ম্যাজিকে এবার লেখাপড়ার বিষয়গুলোও ভরে দেওয়া হল। পড়াশোনার বিভিন্ন বিষয়ের ওপর দারুণ ম্যা঩জিক দেখাবেন থিম ম্যাজিশিয়ান সোমনাথ দে। এখন থেকে প্রতি মাসের একটা করে রবিবার তোমাদের জন্য থাকবে ম্যাজিকে লেখাপড়া। এবার ইংরেজি। ম্যাজিশিয়ানের সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী।  
বিশদ

28th  February, 2021
কালবোশেখির ঝড়
পার্থজিৎ গঙ্গোপাধ্যায় 

তারকেশ্বর স্টেশন ছাড়িয়ে এখন বেশ ক’বছর ধরেই ট্রেন যাচ্ছে আরামবাগে, আরামবাগ ছাড়িয়ে গোঘাট। গোঘাট পেরিয়ে শিগগিরি যাবে বিষ্ণুপুরে। লাইন পাতার কাজও শেষের দিকে। বাকি কাজ শেষ হলে, গ্রিন সিগন্যাল পেলেই রেলগাড়ি ঝমাঝম, না, পা পিছলে আলুর দম নয়, হাওড়া থেকে ছেড়ে স্টেশনের পর স্টেশন পেরিয়ে শেষে পৌঁছবে বিষ্ণুপুর। পুকুরপাড়ে বসে বসে সৈকত এসবই ভাবছিল।  
বিশদ

28th  February, 2021
মার্কশিট 

তোমাদের জন্য চলছে জনপ্রিয় বিভাগ মার্কশিট। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় জীবন বিজ্ঞান। 
বিশদ

21st  February, 2021
পৃথিবীর বিস্ময়কর
কয়েকটি প্রাণী 

পৃথিবীর বৈচিত্র্যময় প্রাণী হিসেবে ছোট ছোট কীট পতঙ্গও বেশ জনপ্রিয়। বিশ্বে যত প্রকারের প্রাণী আছে তার থেকে অনেক বেশি প্রজাতির কীট পতঙ্গ দেখতে পাওয়া যায়। আশ্চর্যের বিষয়, এরা এতটাই ছোট যে বেশিরভাগ সময় আমরা ওদের বৈচিত্র্যপূর্ণ জীবনযাপনকে চাক্ষুষ করার সুযোগ পাই না।  
বিশদ

21st  February, 2021
পৃথিবীর কাছে মহাকাশে ঝুলন্ত শহর! 

একদিনের ছুটিতে স্পেস ট্যাক্সিতে চেপে চট করে ঘুরে এলে পৃথিবীর কাছেই স্পেস সিলিন্ডারে তোমার মামাবাড়ি থেকে...। ভবিষ্যতে কিন্তু এরকম হতেই পারে। জানাচ্ছেন সুপ্রিয় নায়েক। 
বিশদ

21st  February, 2021
ভালোবাসার জোয়ার

১৯৯৭ সাল থেকে সমাজের বিভিন্ন স্তরে পিছিয়ে পড়া ও অনাথ শিশুদের নিয়ে অক্লান্তভাবে কাজ করে চলেছে ‘সম্পর্ক’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। এবার ‘সম্পর্ক’র সঙ্গে যুক্ত হয়েছে আর একটি স্বেচ্ছাসেবী সংস্থা ‘উজান’। বিশদ

14th  February, 2021
চারণকবি মুকুন্দ দাসের ছেলেবেলা

চারণকবি মুকুন্দদাস একদিন নিজের সৃষ্ট এই গান গেয়ে জাগিয়ে তুলেছিলেন পরাধীন ভারতবাসীকে। ১৯০৫ সালের বঙ্গভঙ্গ আন্দোলনকে ঘিরে তখন তোলপাড় সারা দেশ। এই বিপর্যয় মোকাবিলা করতে তখন এগিয়ে এসেছেন স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর, সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, অশ্বিনীকুমার দত্ত প্রমুখরা। বিশদ

14th  February, 2021
মায়ের চোখে জল
অভীক বসু

আই ডালিয়া কোথায় ছিলি
হঠাৎ এলি একা
আসার পথে তোরকি সাথে
গেঁদার হলো দেখা বিশদ

14th  February, 2021
সরস্বতী বিদ্যাবতী

কয়েকদিন বাদেই সরস্বতী পুজো। তবে অন্যবারের থেকে এবছরটা আলাদা রকম। তোমাদের বন্ধুরা জানাল তাদের এবারের সরস্বতী পুজোর পরিকল্পনা। বিশদ

14th  February, 2021
একনজরে
মালদহের গাজোলের রানিগঞ্জে এক ব্যক্তিকে লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ উঠল। স্থানীয় ও পুলিস সূত্রে জানা গিয়েছে, বুধবার রাতে ওই ঘটনা ঘটে। জখম ব্যক্তির নাম বিফল মণ্ডল। ...

ব্রিটিশ রাজ পরিবারের বিরুদ্ধে বর্ণবৈষম্যের বিস্ফোরক অভিযোগ তুলেছেন যুবরাজ হ্যারি ও তাঁর স্ত্রী মেগান মার্কেল। তাঁদের সাক্ষাৎকার নিয়ে তোলপাড় চলছে। যদিও রাজ পরিবারের বিরুদ্ধে ভাই ...

বিজেপিকে হারানোর বার্তা নিয়ে আগামী ১৩ মার্চ হাইভোল্টেজ নন্দীগ্রামে কিষান মহাপঞ্চায়েতের আয়োজন করতে চলেছেন কৃষকরা। উপস্থিত থাকবেন রাকেশ টিকায়েত। বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিল করার ইস্যুতে ভোটের বাংলায় গোটা রাজ্যে সবমিলিয়ে ছ’টি মহাপঞ্চায়েত আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সংযুক্ত কিষান মোর্চা। ...

শিবরাত্রি উপলক্ষে বৃহস্পতিবার সকাল থেকেই তারকেশ্বরের মন্দিরে ঢল নামে পুণ্যার্থীদের। বেলা যত বেড়েছে, লাইনও তত দীর্ঘ হয়েছে। এক সময়ে ভিড় এতটাই হয়েছিল যে, তা সামলাতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

গ্লুকোমা দিবস
১৭৮৯ : আমেরিকায় পোস্ট অফিস স্থাপিত হয়
১৮৫৪: লেখক মহেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪ : যুক্তরাষ্ট্রে প্রথম বোতলজাত কোকাকোলা বিক্রি শুরু হয়
১৯০৪ : ইংল্যান্ডে ইলেকট্রিক ট্রেন চালু হয়
১৯১১: বাঙালি সাহিত্যিক অতুলচন্দ্র গুপ্তের জন্ম
১৯১৮ : ২১৫ বছর পর ফের রাশিয়ার রাজধানী হল মস্কো
১০২৪: সঙ্গীতশিল্পী উৎপলা সেনের জন্ম
১৯৩০ : মহাত্মা গান্ধীর নেতৃত্বে বৃটেনের বিরুদ্ধে সত্যাগ্রহ বা অসহযোগ আন্দোলন শুরু
১৯৮৪: সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালের জন্ম
১৯৮৮: সাহিত্যিক সমরেশ বসুর (কালকূট) মৃত্যু
১৯৮৯ : স্যার টিম বার্নার্স লি CERN-এর ল্যাবে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (www) বিশ্বের তথ্য আদানপ্রদানের আধুনিক প্রযুক্তির মাধ্যমের অবতারণা করেন।
২০১৩: শিল্পী গণেশ পাইনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.৩০ টাকা ৭৪.৫৪ টাকা
পাউন্ড ৯৮.৭৪ টাকা ১০৩.৫৫ টাকা
ইউরো ৮৪.৬০ টাকা ৮৮.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ ফাল্গুন ১৪২৭, শুক্রবার, ১২ মার্চ ২০২১। চতুর্দ্দশী ২২/৫৭ দিবা ৩/৩। শতভিষা নক্ষত্র ৪২/২৭ রাত্রি ১০/৫১। সূর্যোদয় ৫/৫২/১৭, সূর্যাস্ত ৫/৪০/৪৩। অমৃতযোগ দিবা ৭/২৫ মধ্যে পুনঃ ৮/১৪ গতে ১০/৩৫ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৮ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২৪ গতে ৪/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৩ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৪/১৩ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫০ গতে ১১/৪৬ মধ্যে। কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে। 
২৭ ফাল্গুন ১৪২৭, শুক্রবার, ১২ মার্চ ২০২১। চতুর্দ্দশী দিবা ২/৪৩। শতভিষা নক্ষত্র রাত্রি ১০/৪২। সূর্যোদয় ৫/৫৪, সূর্যাস্ত ৫/৪১। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ৮/১ গতে ১০/২৮ মধ্যে ও ১২/৫৪ গতে ২/৩২ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪১ মধ্যে। এবং রাত্রি ৭/২১ গতে ৮/৫৬ মধ্যে ও ৩/১৩ গতে ৪/১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩০ গতে ১১/১৭ মধ্যে ও ৪/১ গতে ৫/৫৩ মধ্যে। বারবেলা ৮/৫১ গতে ১১/৪৭ মধ্যে। কালরাত্রি ৮/৪৪ গতে ১০/১৬ মধ্যে। 
২৭ রজব।

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রথম টি২০: ভারতকে ৮ উইকেটে হারাল ইংল্যান্ড 

10:17:20 PM

প্রথম টি২০: ইংল্যান্ড ৮৯/১ (১১ ওভার) 

09:52:13 PM

প্রথম টি২০: ইংল্যান্ড ৫০/০ (৬ ওভার) 

09:28:55 PM

প্রথম টি২০: ইংল্যান্ডকে ১২৫ রানের টার্গেট দিল ভারত

08:49:53 PM

প্রয়াত  রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্যতম সহঅধ্যক্ষ স্বামী বাগীশানন্দ
প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্যতম সহঅধ্যক্ষ স্বামী বাগীশানন্দ। আজ, ...বিশদ

08:40:00 PM

প্রথম টি২০: ভারত ৮৩/৪ (১৫ ওভার)

08:19:34 PM