Bartaman Patrika
হ য ব র ল
 

ছোটদের রান্নাঘর 

করোনার দাপটে স্কুল বন্ধ। সুতরাং বাড়ি থেকে বেরিয়ে এটা ওটা খাওয়ারও জো নেই। তাই বলে কি লকডাউনে কোনও ভালো খাবারই চেখে দেখার সুযোগ হবে না? চিন্তা নেই, ছোটদের রান্নাঘর-এ শুধু তোমাদের জন্যই চারটি লোভনীয় রেসিপি দিয়েছেন জেমস ইন সিরাজের এক্সিকিউটিভ শেফ সাগ্নিক মজুমদার এবং হাটারি রেস্তরাঁর শেফ স্বপন বিশ্বাস। এগুলি আগুনের সাহায্য ছাড়াই তৈরি করা যাবে। তোমরাই করে চমকে দাও বড়দের।

বিস্কিট ক্যানাপিস
(৫ জনের জন্য)
উপকরণ: নোনতা বিস্কুট ২০০গ্রাম, ছোট টোম্যাটো (স্লাইজ করে কাটা) ১০টি, ছোট পেঁয়াজ (স্লাইজ করে কাটা) ১টি, ছোট শশা (স্লাইজ করে কাটা) ১টি, চিজ স্লাইজ ৫টি, প্রসেসড চিজ গ্রেটেড ১কিউব, টোম্যাটো কেচাপ ৪টেবিল চামচ, ধনেপাতাকুচি সামান্য, ছুরি ১টি, সার্ভিং ডিশ ৫টি।
প্রণালী: প্রথমে প্রতিটি চিজের স্লাইজকে চার পিস করতে হবে। এবারে একটি বিস্কুট নিয়ে তার মধ্যে চিজ স্লাইজ একটি করে দিয়ে তার ওপর আরেকটি বিস্কুট দিতে হবে। এবারে বিস্কুটের ওপর অর্থাৎ টপে প্রথমে শশার স্লাইজ তার ওপর পেঁয়াজ স্লাইজ এবং তার ওপর টোম্যাটো স্লাইজ দিয়ে এই ভাবে লেয়ার তৈরি করতে হবে। টপ লেয়ারে গ্রেটেড চিজের ওপর টোম্যাটো কেচাপ ২-৩ ফোঁটা ও সামান্য ধনেপাতাকুচি দিয়ে দাও। এবার বিকেলে এই স্ন্যাকস বাড়ির সবাইকে পরিবেশন করো।

গ্রিক সাল্যাড
(৫ জনের জন্য)
উপকরণ: এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ৫ টেবিল চামচ, ফ্রেশ লেমন জুস ২ টেবিল চামচ, রসুনকুচি ১ চা চামচ, রেড ওয়াইন ভিনিগার ১ চা চামচ, শুকনো অরিগ্যানো সামান্য, গোলমরিচ গুঁড়ো স্বাদ অনুযায়ী, নুন আন্দাজমতো, পুদিনা পাতা ১চা চামচ, শশাকুচি ২ টেবিল চামচ, টোম্যাটো মোটা করে কুচনো ৩ টি, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, ক্যাপসিকামকুচি ১ টেবিল চামচ, ব্ল্যাক অলিভকুচি ১ চা চামচ, গ্রেট করা চিজ ১ কাপ মতো, মিক্সিং বোল ২টি, চামচ ২টি।
প্রণালী: একটি মিক্সিং বোলে অলিভ অয়েল, লেমন জুস, রসুনকুচি, ভিনিগার, অরিগানো, পুদিনাপাতা একসঙ্গে মিশিয়ে নিয়ে খুব ভালো করে ফেটাতে হবে যতক্ষণ না সব উপকরণ ভালো করে মিশে যাচ্ছে। এবারে নুন ও গোলমরিচ ভালো করে এই মিশ্রণে মিশিয়ে মিক্সিং বোলটি ঢাকা দিয়ে রাখতে হবে। এরপর একে স্বাভাবিক তাপমাত্রায় তিন ঘণ্টা রেখে দিতে হবে। ব্যবহারের আগে আবার একবার মিশ্রণটি ফেটিয়ে নিতে হবে। এটি সাল্যাডের ড্রেসিং তৈরি হল।
স্যালাড তৈরির জন্য: অপর একটি মিক্সিং বোলে টোম্যাটোকুচি, শসাকুচি, পেঁয়াজকুচি, ক্যাপসিকামকুচি, অলিভকুচি একসঙ্গে দিয়ে চামচ দিয়ে ভালো করে মেশাতে হবে। এবার এই মিশ্রণটি আগে তৈরি করে রাখা সাল্যাড ড্রেসিংয়ের মিশ্রণের সঙ্গে মিশিয়ে দিতে হবে। দুটি মিশ্রণ ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর পরিবেশনের আগে ওপর থেকে গ্রেট করা চিজ ছড়িয়ে দাও। একেবারে ভিন্ন স্বাদের এই স্যালাড বাড়ির সকলকে পরিবেশন করে চমকে দাও।

চিজ কর্ন ক্যানাপিস
(৫ জনের জন্য)
উপকরণ: রেডিমেড সুইট কর্ন ১৪০গ্রাম, স্প্রিং অনিয়ন (সাদা, সবুজ) ১০০গ্রাম, চিজ ১০০গ্রাম, মেয়োনিজ (এগলেস) ২০০গ্রাম, স্লাইজ পাউরুটি ১০টা, নুন আন্দাজমতো, কালো গোলমরিচ গুঁড়ো ১০গ্রাম, বাটার ২চা চামচ, স্প্রিংকেল অরিগ্যানো ২০গ্রাম, চিলি ফ্লেক্স ১০গ্রাম, খুব ছোট গ্লাস ১টি, সার্ভিং ডিশ ৫টি।
প্রণালী: প্রথমে পাউরুটির চারপাশ কেটে ফেলে দিয়ে গ্লাসের সাহায্যে গোল শেপে পাউরুটি ছোট করে কাটতে হবে। এরপর একটি মাইক্রোওয়েভ ওভেন প্রুফ ট্রে-তে পাউরুটি গোল করা কাটা টুকরো দিতে হবে। তারপর মাইক্রোওয়েভ ওভেনের ট্রে-তে দিয়ে দেড় মিনিট গরম করতে হবে। এতে পাউরুটি টুকরো ক্রিসপি হবে। অন্য একটি পাত্রে অরিগ্যানো বাদে বাকি সব উপকরণ চামচের সাহায্যে একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবারে মাইক্রোওয়েভ ওভেন থেকে পাউরুটি টুকরো বের করে সার্ভিং ডিশে রেখে দিতে হবে। প্রতিটি পাউরুটির ওপর মিশ্রণটি ঢেলে তার ওপর স্প্রিংকেল অরিগ্যানো দিয়ে সবাইকে পরিবেশন করো। এটি বিকেলের জলখাবারের জিভে জল আনা খুব ভালো স্ন্যাকস।

আম লস্যি
(৫ জনের জন্য)
উপকরণ: পাকা আমের টুকরো পরিমাণ মতো, টক দই ৩ কাপ, মধু ৩ চা চামচ, কেশর ৩ চিমটি, এলাচ গুঁড়ো সামান্য, নুন স্বাদ অনুযায়ী, পেস্তা কুচি ৩ চা চামচ, সার্ভিং কাচের গ্লাস ৫ টি, চামচ ১টি।
প্রণালী: প্রথমেই পাকা আমের কয়েকটি টুকরো আলাদা করে তুলে রাখতে হবে। এরপর একটি ব্লেন্ডারে টক দই, পাকা আমের টুকরো, এলাচ গুঁড়ো, নুন, মধু, কেশর, সামান্য একটু জল দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। তৈরি হয়ে গেল আম লস্যি। এরপর প্রতিটি সার্ভিং গ্লাসে সম পরিমাণে ঢেলে দিতে হবে। পেস্তাবাদামকুচি ও তুলে রাখা কয়েক টুকরো পাকা আম ওপরে গার্নিশ করে বাড়ির সবাইকে পরিবেশন করো। গরমে এই লস্যি যেমন সুস্বাদু, তেমনি পেটও ঠান্ডা থাকবে।
চৈতালি দত্ত 
28th  June, 2020
রায় অ্যান্ড মার্টিনের অনলাইন ক্লাস 

করোনা ভাইরাসের জন্য আপাতত ৩১ জুলাই পর্যন্ত স্কুল বন্ধ। একটানা অনেকদিন ধরে তোমরা গৃহবন্দী। এজন্য যে তোমাদের পড়াশোনার ভীষণ ক্ষতি হচ্ছে তা আর বলার অপেক্ষা রাখে না। যদিও তোমরা এখন স্কুলের অনলাইন ক্লাসে পড়াশোনা করা করছ। এর মাধ্যমে তোমরা অনেকটাই উপকৃতও হচ্ছ।  বিশদ

28th  June, 2020
ইংরেজিতে শুদ্ধ বাক্যগঠন করবে কী কী দেখে?  

তোমাদের জন্য চলছে জনপ্রিয় বিভাগ মার্কশিট। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইংরেজি। পরামর্শে রহড়া রামকৃষ্ণ মিশন বালকাশ্রম উচ্চ বিদ্যালয়ের (উচ্চ মাধ্যমিক) ইংরেজির শিক্ষক উৎপল ভৌমিক। বিশদ

28th  June, 2020
দেখতে যাবে মিশরের মমি

ইতিহাসের দিনগুলোয় ফিরতে চাইলে দি ইন্ডিয়ান মিউজিয়াম বা কলকাতার ভারতীয় জাদুঘর ঘুরে আসা হল সেরা উপায়। তবে এখন জাদুঘর বন্ধ। তাহলে? খুব সহজ। আমাদের প্রত্যেকের বাড়িতেই রয়েছে আশ্চর্য এক যন্ত্র! সেই যন্ত্রের সাহায্যেই আমরা ঢুকে পড়ব জাদুঘরে! ঘুরেও বেড়াব ইচ্ছে মতো! লিখেছেন সুপ্রিয় নায়েক।  
বিশদ

28th  June, 2020
একদিনে বাংলা বর্ণমালা শিখেছিলেন  

আমাদের এই দেশকে গড়ে তোলার জন্য অনেকে অনেকভাবে স্বার্থত্যাগ করে এগিয়ে এসেছিলেন। এই কলমে জানতে পারবে সেরকমই মহান মানুষদের ছেলেবেলার কথা। এবার সাহিত্য-সম্রাট ঋষি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়। লিখেছেন চকিতা চট্টোপাধ্যায়।
 
বিশদ

21st  June, 2020
রথযাত্রার ছোট্ট অঙ্গীকার 

করোনা সংক্রমণের জন্য এবারে কিন্তু রথ নিয়ে আর বেরিও না। পুরীর রথযাত্রাও এবার হচ্ছে না। তোমরা কীভাবে কাটাবে রথযাত্রার দিনটি? লিখেছেন সুমন গুপ্ত। 
বিশদ

21st  June, 2020
সবুজ দেশের স্বপ্ন 

তোমরা নিশ্চয়ই জানো একটি গাছ একটি প্রাণ। বর্ষার শুরুতে তোমরা যদি একটি করে চারাগাছ লাগাও, তাহলে পৃথিবী হয়ে উঠবে সবুজের দেশ। এমনই এক সবুজ দেশের স্বপ্ন দেখালেন অভীক বসু। 
বিশদ

21st  June, 2020
নতুন পৃথিবী গড়বো আমরা 

ছোট্ট বন্ধুরা কেমন আছো? দীর্ঘ লকডাউনে বাড়িতে স্কুলের অনলাইন ক্লাসের চাপে ক্লান্ত হয়ে পড়ছো? অবসর সময় ভালো মতো কাটছে না? তবে শোনো, আজ তোমাদের একটা ভালো খবর দিই।   বিশদ

31st  May, 2020
ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ জয় 

লাতিন শব্দ ‘ভাইরাস’-এর অর্থ হল ‘বিষ’। এই বিষ যুগে যুগে মানুষের জীবনকে বিষিয়ে তুলেছে। তেমনই যুগে যুগে মানুষ পরাস্ত করেছে এমন ভয়াবহ শত্রুকেও। আজ গোটা দুনিয়া অধীর আগ্রহে অপেক্ষা করছে, কবে নভেল করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা হাতের মুঠোয় আসবে। বিজ্ঞানীরা বসে নেই, দিনরাত কাজ করে যাচ্ছেন এই মহা মূল্যবান ধন্বন্তরি হাতের মুঠোয় আনার জন্য। সেইরকম ভয়ঙ্কর সব ভাইরাসের বিরুদ্ধে মানুষের যুদ্ধের বহু ইতিহাস রয়েছে বিশ্বজুড়ে। 
বিশদ

31st  May, 2020
মার্কশিট
এই সময়টাকে কাজে লাগিয়ে
খুঁটিয়ে পড়ো প্রতিটি অধ্যায়

আজ আমরা সৈয়দ মুজতবা আলী রচিত 'চতুরঙ্গ' প্রবন্ধসংগ্রহের অন্তর্গত 'মামদোর পুনর্জন্ম' প্রবন্ধের অংশবিশেষ 'নব নব সৃষ্টি' পাঠ্যাংশটি থেকে প্রাবন্ধিকের কয়েকটি বিশেষ মত সম্পর্কে জানব এবং সে বিষয়টি নবমশ্রেণীরই অন্যান্য পাঠের সঙ্গে মিলিয়ে দেখব।
বিশদ

31st  May, 2020
বাঘ পড়েছিল শান্তিনিকেতনে 

পার্থজিৎ গঙ্গোপাধ্যায়: রবীন্দ্রনাথ গান বেঁধেছিলেন, ‘আমাদের শান্তিনিকেতন/ সে যে সব হতে আপন/ তার আকাশ ভরা কোলে / মোদের দোলে হৃদয় দোলে, / মোরা বারে বারে দেখি তারে নিত্যই নূতন।’ সত্যিই ছিল সার্থকনামা, যথার্থ অর্থেই ‘শান্তিনিকেতন’।  বিশদ

31st  May, 2020
চিরবিদ্রোহী রণক্লান্ত 

আমাদের এই দেশকে গড়ে তুলতে অনেকে অনেক স্বার্থত্যাগ করে এগিয়ে এসেছিলেন। এই কলমে জানতে পারবে সেরকমই মহান মানুষদের ছেলেবেলার কথা। এবার বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। আগামী ২৫ মে তাঁর জন্মদিন। লিখেছেন চকিতা চট্টোপাধ্যায়।
বিশদ

24th  May, 2020
চোখের যত্ন নাও 

রোজ অনলাইন ক্লাসের জেরে তোমাদের চোখে নানান সমস্যা দেখা দিতে পারে। একটু সতর্ক হলেই কিন্তু এসব সমস্যা এড়ানো যায়। সেরকম ১০টি জরুরি পরামর্শ দিয়েছেন দিশা আই হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট চক্ষু বিশেষজ্ঞ ডাঃ ভাস্কর ভট্টাচার্য। লিখেছেন স্নেহাশিস সাউ।
বিশদ

24th  May, 2020
স্কুলে অনলাইন পড়াশোনাই
এখন একমাত্র উপায় 

লকডাউনের মধ্যেও পড়াশোনা এগিয়ে নিয়ে যেতে স্কুলে চলছে অনলাইন ক্লাস। এর ভালো মন্দ নিয়ে আলোচনা করলেন বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা। তাঁদের সঙ্গে যোগাযোগ করেছেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

24th  May, 2020
ছোটদের রান্নাঘর 

করোনার দাপটে স্কুল বন্ধ। সুতরাং বাড়ি থেকে বেরিয়ে এটা ওটা খাওয়ারও জো নেই। তাই বলে কি লকডাউনে কোনও ভালো খাবারই চেখে দেখার সুযোগ হবে না? চিন্তা নেই, ছোটদের রান্নাঘর - এ শুধু তোমাদের জন্যই চারটি লোভনীয় রেসিপি দিয়েছেন ৬ বালিগঞ্জ প্লেসের কর্ণধার ও শেফ সুশান্ত সেনগুপ্ত এবং হলিডে ইন হোটেলের কর্পোরেট শেফ জয়ন্ত বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

17th  May, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী-চাকদহ রাজ্য সড়কে আলাইপুরের কাছে গাছের গুঁড়ি ফেলে প্রায় ১৫টি গাড়িতে ডাকাতি করে দুষ্কৃতীরা। বাধা দিতে গিয়ে দুষ্কৃতীদের হাতে কয়েকজন জখম হয়েছেন। ঘটনার প্রতিবাদে সোমবার সকালে ঘণ্টাখানেক অবরোধ করা হয়। ...

ইসলামাবাদ: ভুয়ো লাইসেন্স রাখার অপরাধে আড়াইশো জনের বেশি পাকিস্তানি পাইলট ও বিমানকর্মীকে সাসপেন্ড করল একাধিক আন্তর্জাতিক বিমান সংস্থা। পাশাপাশি তাদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ...

কলম্বো: গড়াপেটা বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না শ্রীলঙ্কাকে। দেশের প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দ আলুথামাজে অভিযোগ করেছিলেন, ২০১১ আইসিসি বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কা ক্রিকেট দল ইচ্ছা করে ভারতের কাছে হেরেছিল। ...

অলকাভ নিয়োগী, বর্ধমান: পরিযায়ী শ্রমিকেরা ভিন রাজ্য থেকে ফিরতেই পূর্ব বর্ধমান জেলায় করোনা পরীক্ষাও বেড়েছে। মে মাসের প্রথম সপ্তাহেও সারা জেলায় ৫০০-এর কম নমুনা পরীক্ষা হয়েছিল। কিন্তু, রবিবার পর্যন্ত জেলায় সেই পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় সাড়ে ২৩ হাজার। যার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের কোনও বৃত্তিমূলক পরীক্ষায় ভালো ফল করবে। বিবাহ প্রার্থীদের এখন ভালো সময়। ভাই ও বোনদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম
১৯১৭-দাদাভাই নওরজির মৃত্যু।
১৯৫৯ - বিশিষ্ট বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর মৃত্যু
১৯৬৬- মাইক টাইসনের জন্ম।
১৯৬৯- রাজনীতিবিদ সুপ্রিয়া সুলের জন্ম।
১৯৮৫- মার্কিন সাঁতারু মাইকেল ফেলপসের জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮১ টাকা ৭৬.৫৩ টাকা
পাউন্ড ৯১.৯০ টাকা ৯৫.২০ টাকা
ইউরো ৮৩.৫৩ টাকা ৮৬.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৫৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৭৯০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৮৯০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী ৩৭/৭ রাত্রি ৭/৫০। চিত্রা ১/৩৯ প্রাতঃ ৫/৩৯ পরে স্বাতী ৫৭/৪২ রাত্রি ৪/৪। সূর্যোদয় ৪/৫৯/৯, সূর্যাস্ত ৬/২১/১০। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১২/৬ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ১/২০ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৯/০ মধ্যে।
১৫ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী রাত্রি ৭/১৩। চিত্রা নক্ষত্র প্রাতঃ ৫/৪১ পরে স্বাতী নক্ষত্র শেষরাত্রি ৪/৫। সূযোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ১২/৩ গতে ২/১১ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে।
৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,১৯৯ জন, মোট আক্রান্ত ৮৭,৩৬০ 

10:41:52 PM

আগামী ৩ মাসের জন্য স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার অপরিবর্তিত রাখল কেন্দ্র 

10:08:59 PM

কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে 
কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে সাড়ে চার টাকা। আগামীকাল থেকে ...বিশদ

09:56:15 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৪,৮৭৮ জন, মোট আক্রান্ত ১,৭৪,৭৬১ 

08:38:03 PM

গুজরাতে করোনায় পজিটিভ আরও ৬২০ জন, মোট আক্রান্ত ৩২,৪৪৬ 

08:30:54 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ৯৪৭ জন, মোট আক্রান্ত ১৫,২৪২ 

07:27:52 PM