Bartaman Patrika
হ য ব র ল
 

চিরবিদ্রোহী রণক্লান্ত 

আমাদের এই দেশকে গড়ে তুলতে অনেকে অনেক স্বার্থত্যাগ করে এগিয়ে এসেছিলেন। এই কলমে জানতে পারবে সেরকমই মহান মানুষদের ছেলেবেলার কথা। এবার বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। আগামী ২৫ মে তাঁর জন্মদিন। লিখেছেন চকিতা চট্টোপাধ্যায়।
‘দুঃখ সয়েছি, আঘাতকে হাসিমুখে বরণ করেছি কিন্তু আত্মার অবমাননা করিনি। নিজের স্বাধীনতাকে কখনো বিসর্জন দিইনি...।’ সাহিত্য সভার এক ভাষণে কথাগুলো বলেছিলেন কাজী নজরুল ইসলাম। তিনি একধারে ছিলেন কবি, সংগীতজ্ঞ, সাহিত্যিক, সাংবাদিক, সম্পাদক, রাজনীতিবিদ ও সৈনিক। ১৮৯৮ সালের ২৫শে মে, বর্ধমানের চুরুলিয়ায় জন্মেছিলেন এই ‘বিদ্রোহী কবি’। যেখানে যত অবিচার, সেখানেই তিনি তাঁর গানে, কবিতায় হেনেছেন আঘাত, গেয়েছেন সাম্যের গান। গ্রামের ‘মক্তব’-এ সামান্য লেখাপড়ার পর কারণে তিনি ভ্রাম্যমাণ ‘লেটো’-র দলে যোগ দেন। লিখে ফেলেন ‘শকুনি বধ’, ‘দাতা কর্ণ’, ‘কবি কালিদাস’এর মতো পালাগান। ১৯১০ সালে ‘লেটো’ -র দল ছেড়ে ফিরে এলেন ছাত্রজীবনে। প্রথমে রানিগঞ্জের শিয়ারশোল রাজ স্কুল, পরে মাথরুন স্কুল। ষষ্ঠ শ্রেণী পর্যন্ত পড়ে তাঁকে রোজগারের জন্য লেখাপড়া ছাড়তে হয়। আসানসোলের এক চা-রুটির দোকানে কাজ নিলেন। কাজের ফাঁকে ফাঁকেও লিখতেন ছড়া ও কবিতা। তাই দেখে মুগ্ধ হয়ে দারোগা রফিজউল্লাহ তাঁকে দরিরামপুর স্কুলের সপ্তম শ্রেণীতে আবার ভর্তি করালেন। কিন্তু স্কুলের শেষ পরীক্ষা দেওয়ার আগেই প্রথম বিশ্বযুদ্ধে যোগ দিলেন ৪৯ নং বাঙালি রেজিমেন্টে ‘সৈনিক’ হিসাবে। তাঁর লেখনী তবুও থামল না। যুদ্ধক্ষেত্র থেকেই লিখতেন গান, কবিতা, গল্প। পাঠাতেন বিভিন্ন পত্রপত্রিকায়। প্রথম বিশ্বযুদ্ধ শেষে ফিরলেন কলকাতায়। লেখালেখির পাশাপাশি শুরু করলেন পত্রিকা সম্পাদনাও। প্রথমে ‘নবযুগ’ ও পরে ‘ধূমকেতু’। সান্নিধ্যে এলেন অবনীন্দ্রনাথ ঠাকুর, মোহিতলাল মজুমদার, অতুলপ্রসাদ সেন, সত্যেন্দ্রনাথ দত্ত, শিশিরকুমার ভাদুড়ী, প্রেমাঙ্কুর আতর্থী প্রমুখ বিশিষ্ট ব্যক্তিত্বদের। ‘ধূমকেতু’কে আশীর্বাণী পাঠিয়েছিলেন রবীন্দ্রনাথ। প্রকাশের সঙ্গে সঙ্গেই ‘ধূমকেতু’ শিক্ষিত তরুণদের মধ্যে সাড়া ফেলে দিল। ‘ধূমকেতু’তে পূর্ণ স্বাধীনতার দাবি তুলে ধরলেন নজরুল। ইংরেজ সরকার রাজদ্রোহের অভিযোগে পত্রিকা বন্ধ করে দিয়ে নজরুলকে গ্রেফতার করল। জেলে বসেই লিখলেন, ‘শিকল পরার ছল’, ‘ভাঙ্গার গান’ প্রভৃতি কালজয়ী কবিতা! প্রকাশিত হল তাঁর বিখ্যাত কাব্যগ্রন্থ ‘অগ্নিবীণা’, যার প্রচ্ছদ এঁকেছিলেন শিল্পাচার্য্য অবনীন্দ্রনাথ ঠাকুর। জেলের ভেতর তাঁর উদাত্ত কন্ঠের সেই গান বন্দিদের প্রাণে আগুন জ্বেলে দিত! জেলেই লিখলেন ‘রাজবন্দীর জবানবন্দী’। রবীন্দ্রনাথ তাঁর ‘বসন্ত’ গীতিনাট্যটি যখন নজরুলকে উৎসর্গ করলেন, তখন জেলে বসেই নজরুল লিখলেন –‘আজ সৃষ্টি সুখের উল্লাসে’র মতো কবিতা!
কর্তৃপক্ষের নির্মম আচরণের প্রতিবাদে নজরুল শুরু করলেন অনশন। জনরোষ ছড়িয়ে পড়ল ইংরেজ সরকারের বিরুদ্ধে। স্বয়ং রবীন্দ্রনাথ শিলং থেকে ‘তার’ করলেন –‘অনশন ত্যাগ করো, আমাদের সাহিত্য তোমাকে দাবি করে।’ উনচল্লিশ দিন পর অনশন ত্যাগ করলেন নজরুল।
‘লাঙল’ পত্রিকায় প্রকাশিত হল তাঁর ‘সাম্যবাদী’ কবিতা। লিখলেন ‘কান্ডারী হুঁশিয়ার’, ‘আমরা শক্তি, আমরা বল, আমরা ছাত্রদল’এর মতো তাঁর অমর সৃষ্টি। ১৯২৫ সালে ফরিদপুরে কংগ্রেসের প্রাদেশিক সম্মেলনে মহাত্মা গান্ধীর সঙ্গে কবির পরিচয় ঘটল। কবির কন্ঠে ‘চরকার গান’ শুনে গান্ধীজি মুগ্ধ হয়ে গেলেন!
ছোটদের জন্যও নজরুল লিখেছেন, ‘লিচুচোর’, ‘খুকী ও কাঠবেড়ালি’র মতো মনোগ্রাহী কবিতা। ১৯১৮ সালে গ্রামাফোন কোম্পানিতে যোগ দেন তিনি, প্রথমে ‘ট্রেনার’, পরে ‘কম্পোজার’ হিসেবে, পরে গায়ক, গীতিকার, সুরকার হিসেবে। ১৯৩৯ সালে যুক্ত হন কলকাতা বেতার কেন্দ্রে। তাঁর গানের বিপুল ভান্ডারে প্রায় চার হাজার গান আছে, যা আজ আমরা ‘নজরুলগীতি’ নামে চিনি। কাজী নজরুল বাংলা সিনেমার সঙ্গে যুক্ত ছিলেন গীতিকার, সুরকার, গায়ক, কাহিনীকার এমনকি অভিনেতা হিসেবেও। ১৯৪৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় তাঁকে বাংলা সাহিত্যে সর্বোচ্চ অবদানের জন্য ‘জগত্তারিনী স্বর্ণপদক’ দেন। ভারত সরকার ১৯৬০ সালে তাঁকে দেন ‘পদ্মভূষণ’। কাজী নজরুল সমান সম্মানিত বাংলাদেশেও। সেখানকার ‘জাতীয় কবি’র আসনখানা তাঁরই। পেয়েছেন সর্বোচ্চ সম্মান ‘একুশে পদক’।
১৯৪২ সালে গুরুতর অসুস্থ হয়ে বাক্‌শক্তি রহিত হয়ে যান কাজী নজরুল। স্মৃতি বিভ্রমও ঘটে তাঁর। ১৯৭৬ সালের ২৯শে আগস্ট এই চিরবিদ্রোহী কবি চিরঘুমে শায়িত হন।
ছবি : সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে  
24th  May, 2020
চোখের যত্ন নাও 

রোজ অনলাইন ক্লাসের জেরে তোমাদের চোখে নানান সমস্যা দেখা দিতে পারে। একটু সতর্ক হলেই কিন্তু এসব সমস্যা এড়ানো যায়। সেরকম ১০টি জরুরি পরামর্শ দিয়েছেন দিশা আই হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট চক্ষু বিশেষজ্ঞ ডাঃ ভাস্কর ভট্টাচার্য। লিখেছেন স্নেহাশিস সাউ।
বিশদ

24th  May, 2020
স্কুলে অনলাইন পড়াশোনাই
এখন একমাত্র উপায় 

লকডাউনের মধ্যেও পড়াশোনা এগিয়ে নিয়ে যেতে স্কুলে চলছে অনলাইন ক্লাস। এর ভালো মন্দ নিয়ে আলোচনা করলেন বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা। তাঁদের সঙ্গে যোগাযোগ করেছেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

24th  May, 2020
ছোটদের রান্নাঘর 

করোনার দাপটে স্কুল বন্ধ। সুতরাং বাড়ি থেকে বেরিয়ে এটা ওটা খাওয়ারও জো নেই। তাই বলে কি লকডাউনে কোনও ভালো খাবারই চেখে দেখার সুযোগ হবে না? চিন্তা নেই, ছোটদের রান্নাঘর - এ শুধু তোমাদের জন্যই চারটি লোভনীয় রেসিপি দিয়েছেন ৬ বালিগঞ্জ প্লেসের কর্ণধার ও শেফ সুশান্ত সেনগুপ্ত এবং হলিডে ইন হোটেলের কর্পোরেট শেফ জয়ন্ত বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

17th  May, 2020
খেলাচ্ছলে যোগাভ্যাস 

বাইরে বেরনো বন্ধ! তাতে কী, এই সুযোগে বাড়িতে বড়দের সঙ্গী হয়ে খেলতে খেলতে কয়েকটি যোগাসন ও প্রাণায়াম শিখে নিতে পারো। এতে শরীর ও মন থাকবে চনমনে, বাড়বে রোগপ্রতিরোধ ক্ষমতা। পরামর্শ দিয়েছেন যোগাচার্য প্রেমসুন্দর দাস। লিখেছেন স্নেহাশিস সাউ। 
বিশদ

17th  May, 2020
পুনুর বন্ধু ডাকু 

কার্তিক ঘোষ: পুনু তখন সবে একটু মুখধরা হয়ে উঠেছে বাবা-মা’র।
বাবা তখন বাড়ি ফিরে এসেছেন কলকাতা থেকে।
দোকানের চাকরিটা গেছে!
বিশদ

17th  May, 2020
বইয়ের নেশায় বুঁদ 

লক ডাউনের সুযোগে ভালো বই পড়ার নেশায় মেতে ওঠো তোমরা। কোন বয়সে কেমন বই পড়বে তার একটা ধারণা দিলেন কমলিনী চক্রবর্তী।  
বিশদ

10th  May, 2020
ইন্দ্রজা, ফুড হ্যাবিটটা
এবার পালটে ফেলো 

ডাঃ অমিতাভ ভট্টাচার্য: ইন্দ্রজার কথা দিয়েই শুরু করি। এই এক মাসে কেমন যেন পাল্টে গিয়েছে মেয়েটা। ভাবসাব দেখে তো রমা আর ইন্দ্রজিতের চোখ কপালে ওঠার জোগাড়। তাদের একমাত্র মেয়ে যে এমন লক্ষ্মীমন্ত হয়ে উঠবে, এ যে তারা স্বপ্নেও ভাবেনি।  
বিশদ

10th  May, 2020
সত্যজিতের ছেলেবেলা, ছেলেবেলার

সত্যজিৎ রায়ের শততম জন্মবর্ষে ছোট্ট সত্যজিতের মধ্য দিয়ে ভবিষ্যতের সত্যজিৎকে দেখার চেষ্টা করলেন অতনু বিশ্বাস। 
বিশদ

10th  May, 2020
বন্দি জীবনে সঙ্গী সিনেমা

 লকডাউনে বাড়িতে বসে পড়াশুনো আর গল্পের বই পড়ার পাশাপাশি দেখে নাও দশটি দুর্দান্ত সিনেমা। তোমাদের জন্য বেছে দিলেন স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

03rd  May, 2020
 ঘরের ভিতর বাঘ!

গণ্ডারটা চুপচাপ আপন মনে ঘাস খাচ্ছিল। তুমি যে ওকে দেখছ তা ও টের পায়নি। ঘাস চিবোতে চিবোতে একবার কান নাড়ছে, একবার মাথা নাড়ছে। তুমি চুপটি করে দেখছ ওর ঘাড়ের পাশে বর্মের মতো চামড়া! সাধে বলে গণ্ডারের চামড়া! পিঁপড়ে কামড়াতে গেলে, পিঁপড়েরই দাঁড়া ভেঙে যাবে! আর অতবড় মুখে কুতকুতে চোখ!
বিশদ

03rd  May, 2020
ছোটদের রান্নাঘর

করোনার দাপটে স্কুল বন্ধ। সুতরাং বাড়ি থেকে বেরিয়ে এটা ওটা খাওয়ারও জো নেই। তাই বলে কি লকডাউনে কোনও ভালো খাবারই চেখে দেখার সুযোগ হবে না? চিন্তা নেই, ছোটদের রান্নাঘরে শুধু তোমাদের জন্যই চারটি লোভনীয় রেসিপি দিয়েছেন লিন্ডসে হোটেলের শেফ পিন্টু চৌধুরী ও মছলিবাবা ফ্রায়েজ রেস্তরাঁর কর্ণধার শেফ অলোকেশ বন্দ্যোপাধ্যায়। এগুলি আগুনের সাহায্য ছাড়াই তৈরি করা যাবে। তোমরাই করে চমকে দাও বড়দের। বিশদ

03rd  May, 2020
 দেখা হবে
শমীন্দ্র ভৌমিক

  বন্ধ ঘরের দরজা এবং
বন্ধ ভোরের বাজার,
সাত সমুদ্র সাতাশ নদীর বিশদ

26th  April, 2020
 লড়াই
দীপ মুখোপাধ্যায়

 সরা বিশ্ব রয়েছে ত্রাসে
এক মরণের ভাইরাসে বিশদ

26th  April, 2020
হাসবো আবার
পার্থজিৎ গঙ্গোপাধ্যায়

 রং-চটা হোক, শ্যাওলা-ধরা, ভীষণ তবু প্রিয়,
স্কুলবাড়িটা কেমন আছে, পারলে খবর দিও। বিশদ

26th  April, 2020
একনজরে
নয়াদিল্লি, ২৮ মে (পিটিআই): ভিসার শর্ত অমান্য করে করোনার দাপটের মধ্যে নিজামুদ্দিনের ধর্মীয় সমাবেশে যোগদানের জন্য ২৯৪ জন বিদেশির বিরুদ্ধে দিল্লি পুলিস নতুন করে আরও ১৫টি চার্জশিট জমা দেবে। ...

 কোচি, ২৮ মে: দেশের নামী ক্রীড়াবিদদের সন্তানরা ক্রীড়াবিদ হয়েছেন, এমন উদাহরণ রয়েছে প্রচুর। কিন্তু ‘ট্র্যাক কুইন’ পিটি ঊষার পুত্র ভিগনেশ উজ্জ্বলও হতে পারতেন অ্যাথলিট। কিন্তু ...

ওয়াশিংটন, ২৮ মে: ‘তথ্য যাচাই’ (ফ্যাক্ট চেক) নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ট্যুইটারের লড়াই অন্য মাত্রা পেল। বুধবার ট্রাম্প জানান, কৃতকর্মের জন্য শাস্তি পেতে ...

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সরকারি হিসেবে সুন্দরবনের ৩ হাজার ৯৯১ কিলোমিটার জঙ্গল কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মধ্যে প্রায় ৪৫ শতাংশ বাদাবন ধ্বংস করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্যও হতাশা দুই বর্তমান। নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। কর্মক্ষেত্রের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।
১৯৫৩—প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি
১৯৫৪—অভিনেতা পঙ্কজ কাপুরের জন্ম।
১৯৭২—অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের মৃত্যু।
১৯৭৭—ভাষাবিদ সুনীতি চট্টোপাধ্যায়ের মৃত্যু।
১৯৮৭—ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংয়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.০১ টাকা ৭৬.৭৩ টাকা
পাউন্ড ৯১.৩২ টাকা ৯৪.৫৭ টাকা
ইউরো ৮১.৯৯ টাকা ৮৫.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০, শুক্রবার, সপ্তমী ৪২/২৯ রাত্রি ৯/৫৬। অশ্লেষানক্ষত্র ৫/৫ দিবা ৬/৫৮। সূর্যোদয় ৪/৫৬/৬, সূর্যাস্ত ৬/১১/৫৫। অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৮/২১ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৫২ গতে ১০/১৩ মধ্যে।
১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০, শুক্রবার, সপ্তমী রাত্রি ৭/৩। মঘানক্ষত্র রাত্রি ৩/৩৬। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ১২/৪ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৮/২৭ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৪ গতে ১০/১৪ মধ্যে।
৫ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
১৬ জুন খুলছে দক্ষিণেশ্বর মন্দির 

09:55:50 PM

নিয়ামতপুরে অস্ত্র কারখানার হদিশ 
লকডাউন এর মধ্যেই কুলটি থানার নিয়ামতপুরে অস্ত্র কারখানার হদিশ পেল ...বিশদ

09:38:00 PM

১ জুন খুলছে না বেলুড় মঠ 
করোনা সংক্রমণের হার বাড়তে থাকায় ১ জুন থেকে খুলছে না ...বিশদ

09:23:02 PM

দিল্লিতে ভূমিকম্প অনুভূত, রিখটার স্কেলে মাত্রা ৪.৬

09:16:00 PM

রাজ্যপালের সঙ্গে বৈঠক মুখ্যসচিবের 
রাজ্যের করোনা পরিস্থিতি, উম-পুন পরবর্তী অবস্থা ও পরিযায়ী শ্রমিক ইস্যু ...বিশদ

08:55:00 PM

তামিলনাড়ুতে করোনায় আক্রান্ত আরও ৮৭৪, রাজ্যে মোট আক্রান্ত ২০,২৪৬ 

07:55:48 PM