Bartaman Patrika
হ য ব র ল
 

মার্কশিট
জীবনবিজ্ঞান প্রশ্নের ধাঁচ
বুঝতে বাড়তি প্রস্তুতি নাও 

আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি নিয়ে যত আলোচনাই হোক না কেন, তার প্রথম কথাটা হল সবার আগে পাঠ্যবইটি খুঁটিয়ে পড়ে নিতে হবে। ইংরেজিতে যাকে বলে বিটুইন দ্য লাইনস পড়া, ঠিক সেইভাবে। পড়ার বইয়ের সঙ্গে গল্পের বই পড়ার তফাৎ এই যে, পড়ার বই থেকে পরীক্ষায় প্রশ্ন আসে, গল্পের বই থেকে আসে না। গল্পের টানে ঘটনা আমরা মনে রাখতে পারি। আর পাঠ্যবইতে যা পড়া হয়, তাকে জোর করে মনে রাখতে হয়। মনে রাখার কাজ সহজ হয়, যদি পাঠ্যবিষয় বুঝে নিয়ে মনে মনে ধারণা গড়ে নিয়ে পড়া যায়। অনেক সময় সেটা নানাকারণে আমরা এড়িয়ে যাই। ভাবি হয়তো, মুখস্থ করে নিলেই যদি ঝামেলা মিটে যায়, বুঝতে যাব কেন। আসলে, এতেই ঝামেলা বেড়ে যায়। বিজ্ঞান পড়ার সুবিধা এই যে, মাথা খাটিয়ে একটু বিষয়ের ভেতরে ঢুকতে পারলেই ব্যাপারটা সহজ হয়ে যেতে পারে। মনে রাখার আর মুখস্থ করবার অনেক উটকো ঝামেলা এতে এড়ানো যায়। তাহলে ব্যাপারটা এই দাঁড়াল, প্রথমে পড়া, তারপরে বোঝা বা কনসেপ্ট তৈরি করা পাঠ্যবই পড়বার প্রথম দুটি ধাপ। এর পরে আসে পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার দিকটি। আর এটা নিয়েই আমরা সবচাইতে বেশি চিন্তিত থাকি। ভালো নম্বর পাওয়াটা আমাদের লক্ষ্য।
পরীক্ষা যেহেতু প্রশ্ন আর উত্তর নির্ভর, এখানে আমরা দুটি কাজ করে থাকি। অনুশীলনী আর মডেল প্রশ্নের বই থেকে প্রশ্ন বেছে তালিকা তৈরি করি আর তাদের মডেল উত্তর সাজাতে থাকি। এভাবেই জীবনবিজ্ঞান পুরো বিষয়টি হয়ে ওঠে কিছু প্রশ্ন আর উত্তরের অনুশীলন। পরীক্ষায় চেনা প্রশ্ন খুঁজে নেওয়ার একটা প্রবণতা তৈরি হয়ে যায় আমাদের মধ্যে। চেনা প্রশ্ন না মিললেই ধরে নিই পরীক্ষা ভালো হল না। চেনা প্রশ্ন আসবে না, মাথা খাটিয়ে নিজেদের ভেবে উত্তর লিখতে হবে, এই আত্মবিশ্বাস আমাদের গড়ে ওঠে না। বাড়তি সতর্কতা নেওয়ার যে কথা এই লেখার শিরোনামে বলা হয়েছে সেটি এখানেই প্রাসঙ্গিক হয়ে ওঠে। একটা উদাহরণ নেওয়া যাক। ধরা যাক, আমাদের শরীরে ইনসুলিন হরমোনের ভূমিকা কী সেই নিয়ে ধারণা দেওয়া হচ্ছে। বলা হল, ইনসুলিন মানুষের শরীরের অগ্ন্যাশয় গ্রন্থি থেকে বের হওয়া একটি হরমোন। রক্তের গ্লুকোজকে গ্লাইকোজেন নামের একটি উপাদানে সে পরিণত করতে সাহায্য করে। লিভার আর পেশিতে গ্লাইকোজেন সঞ্চয় হয়। শরীরে ইনসুলিন না থাকলে কী হবে? গ্লুকোজ থেকে গ্লাইকোজেন তৈরি হবে না। ফ্রি গ্লুকোজ রক্তে ঘুরে বেড়াবে। ঘুরতে ঘুরতে শরীর থেকে বেরিয়ে যেতে চাইবে। বেরবে মূত্রের মাধ্যমে। তার মানে রক্তে যত বেশি ফ্রি গ্লুকোজ, তত বেশি মূত্র। আর বারবার মূত্র ত্যাগ মানেই ডায়াবেটিস। এখন এই ধারণাকে মাথায় রেখে প্রশ্নে ইনসুলিন সম্বন্ধে চারটি বক্তব্য দেওয়া হল। এক, ইনসুলিন রক্ত থেকে দেহকোষে গ্লুকোজের শোষণে সাহায্য করে। দুই, ইনসুলিন লিভার আর পেশিতে গ্লুকোজকে গ্লাইকোজেনে বদলে দেয়। তিন, ইনসুলিন ফ্যাট ও প্রোটিনকে গ্লুকোজে বদল করতে কাজে লাগে আর চার, ইনসুলিন ফ্যাট ও প্রোটিনকে গ্লুকোজে পরিণত হতে বাধা দেয়। বলা হল, এর কোনটি ঠিক নয়। এখন এর উত্তর দিতে হলে, যেটুকু ধারণা পেয়েছি, তাতে হবে না। গ্লুকোজ ছাড়া ফ্যাট ও প্রোটিনের ওপর ইনসুলিনের ভূমিকা কী সেটাও জানতে হবে। আবার আরও মুশকিল হল, কোনটা ইনসুলিনের কাজ নয় সেটাকে চিহ্নিত করতে হবে। এবার নিশ্চয় বোঝা যাচ্ছে, ধারণার গুরুত্ব কতটা। এবার আসি কিছু বিশেষ প্রশ্নের কথায়।
অন্তঃ এবং আন্তঃ দুটি শব্দের মানে দুরকম। অনেকেই সেটা গুরুত্ব দিই না। ডারউইনের তত্ত্বে এই দুটি শব্দের প্রয়োগ করা হয় দুরকম ‘সংগ্রাম’ বোঝাতে। একটা মাছের কাঁটা নিয়ে দুটো কাক মারামারি করলে সেটা অন্তঃপ্রজাতি আর মাছের কাঁটা নিয়ে কাক আর বিড়ালের লড়াই হল আন্তঃপ্রজাতি সংগ্রাম। মাধ্যমিকে এই অন্তঃ এবং আন্তঃ প্রশ্ন প্রায়ই আসছে। অ্যামাইনো অ্যাসিড কি আমরা শিখেছি। প্রোটিন তৈরির একক। মোট যে কুড়িটি রকমের অ্যামাইনো অ্যাসিড আছে, তাদের নাম আমাদের জানা থাকে না। প্রশ্ন আসছে ইউরে ও মিলার পরীক্ষায় যে অ্যামাইনো অ্যাসিড তাঁরা পেয়েছিলেন তাদের নাম কী। ল্যাকটিক অ্যাসিড, অ্যাসিটিক অ্যাসিড, ফরমিক অ্যাসিড আর অ্যাডিনিন যে অ্যামাইনো অ্যাসিড নয় সেটা জানা নেই বলেই উত্তর ভুল হচ্ছে। আসলে রাসায়নিক বিভিন্ন উপাদানের নাম শোনা থাকলেও তাদের সম্বন্ধে স্পষ্ট ধারণা আমাদের থাকে না বলে গোলমাল হয়। ঠিক যেমন, প্রশ্নে ‘ডি এন এ অণু’ বলতে যে ডি এন এ সূত্র বোঝানো হয়েছে সেটাও আমরা ভাবিনি। এখানে ডি এন এ গঠন ধারণাটা একটু দেখে নেওয়া যেতে পারে। প্রথম কথা হল, ডি এন এ আসলে চার রকমের চারটি নিউক্লিওটাইড বা অণুর ব্লক দিয়ে তৈরি লম্বা সুতোর মতো উপাদান। অণুর ব্লকগুলো মোটের ওপর একরকম হলেও তারা আবার আসলে যে তিনরকম উপকরণ নিয়ে তৈরি, তার মধ্যে একটি উপাদান, যার নাম নাইট্রোজেন ক্ষারমূলক, সেটা আলাদা হয়, এ টি জি আর সি। এক একটি ‘চেন’ নানা কম্বিনেশনে সাজানো এই ব্লক নিয়ে তৈরি হয়। তবে, ডি এন এ অণু একটি নয়, দুটি সুতো পাশাপাশি জুড়ে রেললাইনের মতো করে গড়ে ওঠে। সেটা আবার পাকিয়ে সাপের মতো দেখতে হয়। এখন, সাধারণভাবে ‘ডি এন এ অণু’ বোঝাতে আমরা এই জোড়টাকেই বোঝাই। তত্ত্বগতভাবে, অণু যা, এটা তার সঙ্গে তুলনীয় নয়। কারণ, পাকানো ডি এন এ সুতোর মাপ ছোট বড় হতে পারে, অণু বলতে আমরা যা বুঝি, তার বেলায় সেটা হয় না। অক্সিজেন অণু, জলের অণু, গ্লুকোজ অণু মাপে বা গঠনে কোথাও ছোট কোথাও বড় হয় না। আবার, গ্রেগর মেন্ডেল জিন শব্দটি তার গবেষণাপত্রে লেখেননি। লিখেছিলেন ‘ফ্যাক্টর’। তার মানে মেন্ডেলের গবেষণার বিষয় শুধু নয়, তার ইতিহাসটাও না জানা থাকলে এপ্রশ্নের উত্তর দেওয়া যাবে না।
এম সি কিউ প্রশ্নে চারটি উত্তরের থেকে সরাসরি একটি উত্তর চিহ্নিত করতেই আমরা সাধারণত শিখি। প্রশ্ন এই ধাঁচ থেকে বিচ্যুত হচ্ছে। সরাসরি একটি উত্তর নয়, একাধিক কম্বিনেশন থেকে সঠিক উত্তর বেছে নিতে হচ্ছে কিছু প্রশ্নে। এখানেও ধারণার ওপর গুরুত্ব দিতে হবে। প্রশ্নপত্রে এমন কিছু বিষয়ের প্রশ্ন থাকছে, যেগুলি পড়বার সময় সাধারণত গুরুত্বহীন মনে করে আমরা এড়িয়ে চলে যাই। যেমন, ল্যান্টানা কামারা একটি গাছ, বাংলায় পুটুশ, চোতরা বা গুয়ে-গাঁদা বলে। আমেরিকার ঝোপ গাছ। আমাদের এখানে সাধারণত রেললাইনের ধারে ছোট ছোট নানা রঙের ফুল থোকা হয়ে ফুটে থাকে। এ যে এ বঙ্গে বহিরাগত প্রজাতি, সেটা অনেকেরই অজানা। কিন্তু চারপাশে তাকিয়ে চোখ কান খোলা রেখে যারা চলে তারাই এটা হয়তো জানে। যেমন জানে, তিলাপিয়া আর কচুরিপানাও এরই মতো, বহিরাগত। কাজেই, এইসব নাম প্রশ্নে থাকলে, তার বংশপরিচয় জানা না থাকলে, সঠিক উত্তর দিতে পারা যাবে না। ঠিক যেরকম রডোডেন্ড্রন। অনেকের জানা নেই যে এ পূর্ব হিমালয়ের একটি বিপন্ন উদ্ভিদ প্রজাতি। সমভূমির মানুষের ধারণা কম, রডোডেন্ড্রন দেখেছেন এমন মানুষ আরও কম।। সমুদ্র থেকে তিন হাজার মিটারের উচ্চতায় গেলে তবে এদের দেখা মেলে। একটা গাছের হাজারের ওপর প্রজাতি। মার্চ এপ্রিলে ফোটে আশ্চর্য সুন্দর ফুলের গাছ রডোডেন্ড্রন। পূর্ব হিমালয় হটস্পটে রডোডেন্ড্রন’র প্রাকৃতিক গুরুত্ব বিষয়ে প্রশ্ন আসছে। না জানা থাকলে উত্তর করা যাবে না। এখানে পড়ার বাইরে অন্য বিষয় পড়ার অভ্যাস রাখতে হবে। জীববৈচিত্র্য বিষয়ে পি বি আর এর ভূমিকা লিখতে বলা হয়েছে। জে এফ এম থেকেও প্রশ্ন উঠে আসছে। আসলে জীববৈচিত্র্য ও সংরক্ষণ থেকে প্রশ্নের ধাঁচে বিশেষ পরিবর্তন ঘটেছে। সেখানে সতর্ক হতে হবে।
পাঠ্যবিষয়ের নানা অংশ থেকেই এভাবে গতানুগতিকতার বাইরে প্রশ্নের ধারা বইতে শুরু করেছে। পড়ার বইটি যেমন আছে থাকবে, সঙ্গে চোখকানও খোলা থাকা চাই। প্রতিটি অধ্যায় থেকে এভাবেই উত্তরের ভাবনার পাশে প্রশ্নের ভাবনাকেও রাখতে চেষ্টা করতে হবে। যাতে চেনা প্রশ্ন দেখতে না পেলেও পরীক্ষা খারাপ না হয়।
পরামর্শে বালিগঞ্জ গভর্নমেন্ট হাইস্কুলের জীবনবিজ্ঞানের শিক্ষক অরণ্যজিৎ সামন্ত।
বাড়িতে বসে বন্ধুরা কী করছ? 

সব পরীক্ষা শেষ। তার ওপর করোনা ভাইরাসের সংক্রমণ। তাই স্কুল ছুটি। বাড়িতেই থাকতে হচ্ছে তোমাদের। এই ছুটিতে অবসর সময় কেমন কাটছে জানিয়েছে তোমাদের কয়েকজন বন্ধু।  
বিশদ

মার্কশিট 

তোমরা সবেমাত্র নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষা শেষ করে দশম শ্রেণীতে উঠেছ এবং ২০২০ সালের মাধ্যমিকের প্রশ্নপত্রও হাতে পেয়ে যাওয়ার ফলে তোমরা মাধ্যমিক পরীক্ষার নম্বর বিভাজন সম্পর্কে ধারণা পেয়ে গিয়েছ। বিশদ

22nd  March, 2020
ক্র্যাবি জানার মাঝে অজানা 

গতবছর মা কনফারেন্সের কাজে আমেরিকা যাবেন ঠিক হওয়ার পর বাবা বললেন, আমাকে নিয়ে কোথাও একটা বেড়িয়ে আসবেন। কোথায় যাব তাই নিয়ে জল্পনা-কল্পনা চলছে, এরই মাঝে একদিন স্কুল থেকে ফিরে জানতে পারলাম, আমরা থাইল্যান্ড যাচ্ছি।  বিশদ

22nd  March, 2020
বেশি নম্বরের জন্য প্রতিটি অধ্যায় খুঁটিয়ে পড়ো 

তোমাদের জন্য চলছে নতুন বিভাগ ‘মার্কশিট’। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইতিহাস।
বিশদ

15th  March, 2020
সোফিয়া, মিষ্টি দই ও জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি 

প্রাচীন মিশরের রানি নেফারতিতির আদলে হিউম্যানয়েড সোফিয়াকে তৈরি করে হইচই ফেলে দিয়েছে হংকংয়ের এক সংস্থা। কে এই সোফিয়া, তার বিশেষত্বই বা কী? আলোচনায় ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট, কলকাতার রাশিবিজ্ঞানের অধ্যাপক অতনু বিশ্বাস। 
বিশদ

15th  March, 2020
এক্ষুনি শুরু হবে
শমীন্দ্র ভৌমিক

শীতের রেশ এখনও কাটেনি। বহু বছর বাদে বসন্তে শীতের হাওয়ায় প্রকৃতি সামান্য হলেও ছন্দ হারিয়েছে। তার উপরে হঠাৎ বৃষ্টি। এই সব মিলে এবারের বসন্তোৎসব হয়তো এক নতুন বার্তা দিতে চলেছে।  
বিশদ

08th  March, 2020
ইংরেজিতে ৯০ পাওয়া সম্ভব  

তোমাদের জন্য চলছে নতুন বিভাগ ‘মার্কশিট’। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইংরেজি। পরামর্শ দিচ্ছেন রহড়া রামকৃষ্ণ মিশন বালকাশ্রম উচ্চ বিদ্যালয়ের (উচ্চ মাধ্যমিক) ইংরেজির শিক্ষক উৎপল ভৌমিক। 
বিশদ

08th  March, 2020
পাইনাপেল স্যান্ডউইচ ও পিনাট বাটার ট্রিটস 

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন অলটেয়ার হোটেলের ক্লাসটার এক্সিকিউটিভ শেফ চিরঞ্জীব চট্টোপাধ্যায়। 
বিশদ

08th  March, 2020
সরকারি স্কুলে উচ্চশিক্ষায় কম্পিউটার 

সরকারি স্কুলের পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষায় আরও মনোযোগী করে তুলতে বিশেষ উদ্যোগ নিয়েছে রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর। সিদ্ধান্ত অনুযায়ী, পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের পড়াশোনাকে আরও আকর্ষণীয় করতে কম্পিউটার প্রযুক্তিকে বিশেষভাবে কাজে লাগানো হবে।  
বিশদ

08th  March, 2020
মার্কশিট
এখন থেকেই প্রস্তুতি শুরু করো 

তোমাদের জন্য চলছে নতুন বিভাগ ‘মার্কশিট’। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় বাংলা।  পরামর্শ দিচ্ছেন হিন্দু স্কুলের বাংলার শিক্ষক স্বাগত বিশ্বাস।
বিশদ

01st  March, 2020
নিউটাউনের ইকো স্পেসে নতুন প্রি স্কুল 

পূর্ব ভারতে ডে কেয়ার এবং প্রি স্কুল চেন ‘বাবল ব্লু’ গত ১২ বছর ধরে কলকাতার মেধাবী শিশুদের শিক্ষাদান, লালনপালন করছে। এই মুহূর্তে সল্টলেক, নিউটাউন, নরেন্দ্রপুর, রাজারহাট, যোধপুর পার্ক ও সেক্টর ফাইভ-এ সংস্থাটির কেন্দ্র রয়েছে। এবার এরা নিউটাউনের ইকো স্পেসে একটি কেন্দ্র খোলার কথা ঘোষণা করেছে।  বিশদ

01st  March, 2020
শিশু মেলা 

সম্প্রতি কলকাতায় একটি জমজমাট শিশু মেলা হয়ে গেল। গত ১৬ ফেব্রুয়ারি সেন্ট জেভিয়ার্স কলেজ প্রাঙ্গণে সকাল ১০টা থেকে বিকেল ৩টে পর্যন্ত মেলাটি হয়েছিল। মেলার আয়োজন করেছিল কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজের সোশ্যাল ওয়ার্ক বিভাগ এবং এন এস এস। মেলার থিম ছিল ‘চাইল্ড রাইটস অ্যান্ড চাইল্ড প্রোটেকশন’।  বিশদ

01st  March, 2020
মিলুদের চড়ুইভাতি
সর্বাণী বন্দ্যোপাধ্যায়

মিলুর খুব মন খারাপ। বন্ধু কালুকে আজ সকাল থেকেই ও খুঁজে পাচ্ছে না। কালু কিন্তু বেড়াল নয়। ও আসলে একটা কাঠবেড়ালি। আমাদের সাদা ধবধবে বেড়াল দিদিমণির নামই মিলু। মিঠু দিদিমণি তাকে মিলু নাম দিয়েছে।  বিশদ

01st  March, 2020
দেশলাই বাক্সের ভবিষ্যদ্বাণী 

চলছে নতুন বিভাগ হিলি গিলি হোকাস ফোকাস। এই বিভাগে জনপ্রিয় জাদুকর শ্যামল কুমার তোমাদের কিছু চোখ ধাঁধানো আকর্ষণীয় ম্যাজিক সহজ সরলভাবে শেখাচ্ছেন। আজকের
বিষয় দেশলাই বাক্সের ভবিষ্যদ্বাণী।   বিশদ

23rd  February, 2020
একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ছড়িয়েছিল। সেটিকে অবশ্য সরকারি মহল থেকেই ‘ভুয়ো’ বলা হয়েছে। ওই ভিডিওতে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব করোনা তাড়ানোর জন্য কয়েকজন সাধুর সঙ্গে নাচ-গান করছেন বলে দেখানো হয়। ...

সংবাদদাতা, রায়গঞ্জ: করোনায় মৃতদের দেহ দাহ করা হবে স্থানীয় শ্মশানে, এই আশঙ্কায় শ্মশানঘাটের চারদিকের রাস্তা আটকে ঘণ্টা দুয়েক বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। শনিবার সকালে ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জে। পরে স্থানীয় জনপ্রতিনিধিদের হস্তক্ষেপে অবরোধ উঠে যায়।   ...

বিএনএ, তমলুক: লকডাউনের মধ্যেই শুক্রবার রাতে চণ্ডীপুর থানার হাঁসচড়ায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ভল্ট খুলে ৩৪লক্ষ টাকা চুরি করে দুষ্কৃতীরা চম্পট দেয়। চাবি ব্যাঙ্কে থাকায় দুষ্কৃতীদের ভল্ট ভাঙতে হয়নি।   ...

বার্লিন, ৪ এপ্রিল: কালান্তক করোনা ভাইরাসের হাত থেকে বাঁচতে পথ খুঁজছে গোটা বিশ্ব। আর এর উল্টো পথে হেঁটে জার্মানির বার্লিন ডিস্ট্রিক্ট মেয়র স্টিফেন ভন দাসেল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা পড়াশোনার ক্ষেত্রে বিভিন্ন সুযোগ সুবিধা পাবে। নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়বে। অতিরিক্ত চিন্তার জন্য উচ্চ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮- রাজনীতিক জগজীবন রামের জন্ম
১৯১৬- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের জন্ম
১৯৩২ - বিশিষ্ট বাঙালী সাহিত্যিক প্রভাতকুমার মুখাপাধ্যায়ের মত্যু
১৯৫৭- কেরলে প্রথম ক্ষমতায় এলেন কমিউনিস্টরা
১৯৯৩- বলিউডের অভিনেত্রী দিব্যা ভারতীর মৃত্যু
২০০০- রবীন্দ্রসঙ্গীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০০৭- সাহিত্যিক লীলা মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৪ টাকা ৭৬.৯৬ টাকা
পাউন্ড ৯২.৫১ টাকা ৯৫.৮২ টাকা
ইউরো ৮১.০৩ টাকা ৮৪.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
04th  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২২ চৈত্র ১৪২৬, ৫ এপ্রিল ২০২০, রবিবার, (চৈত্র শুক্লপক্ষ) দ্বাদশী ৩৪/৫০ রাত্রি ৭/২৫। মঘা ২৩/৪০ দিবা ২/৫৭। সূ উ ৫/২৯/১৫, অ ৫/৪৯/৩৫, অমৃতযোগ দিবা ৬/১৮ গতে ৯/৩৬ মধ্যে। রাত্রি ৭/২২ গতে ৮/৫৬ মধ্যে। বারবেলা ১০/৭ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ১/৬ গতে ২/৩৪ মধ্যে।
২২ চৈত্র ১৪২৬, ৫ এপ্রিল ২০২০, রবিবার, দ্বাদশী ২৫/৩১/০ দিবা ৩/৪৩/১২। মঘা ১৪/৫০/৩৮ দিবা ১১/২৭/৩। সূ উ ৫/৩০/৪৮, অ ৫/৫০/৫। অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে ও ১২/৫২ গতে ১/৪১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৬ মধ্যে। বারবেলা ১০/৮/২ গতে ১১/৪০/২৭ মধ্যে, কালবেলা ১১/৪০/২৭ গতে ১/১২/৫১ মধ্যে।
 ১১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৯০৮- রাজনীতিক জগজীবন রামের জন্ম১৯১৬- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের জন্ম১৯৩২ ...বিশদ

07:03:20 PM

ভূমিকম্প অনুভুত অসমে 
বিশ্বজুড়ে করোনা আতঙ্কের মাঝে এবার ভূমিকম্প অনুভুত হল অসমে। রিখটার ...বিশদ

11:39:32 PM

নিরোর কথা শুনেছিলাম, প্রধানমন্ত্রীকে দেখলাম, ট্যুইট ফিরহাদ হাকিমের 
প্রধানমন্ত্রীর ডাকে রবিবার রাত ন’টার সময় ন’মিনিট ঘরের আলো জ্বালিয়ে ...বিশদ

10:04:34 PM

৯ মিনিটের ‘লাইট আউট’-এর জন্য বিদ্যুৎ গ্রিডে কোনও প্রভাব পড়েনি: কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর কে সিং 

09:45:20 PM

দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৪১১১, মৃত ১২৬: পিটিআই 

09:20:30 PM

করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর সঙ্গে জোটবদ্ধ হয়ে লড়াই করুন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশে বার্তা রাজ্যপাল জগদীপ ধনকারের 

09:18:00 PM