Bartaman Patrika
হ য ব র ল
 

মার্কশিট 

তোমরা সবেমাত্র নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষা শেষ করে দশম শ্রেণীতে উঠেছ এবং ২০২০ সালের মাধ্যমিকের প্রশ্নপত্রও হাতে পেয়ে যাওয়ার ফলে তোমরা মাধ্যমিক পরীক্ষার নম্বর বিভাজন সম্পর্কে ধারণা পেয়ে গিয়েছ। এবার মাধ্যমিক পরীক্ষা ’২০২১ দিকে লক্ষ্য রেখে বছরের প্রথম থেকে প্রস্তুতি নিতে হবে। মাধ্যমিক পরীক্ষায় ভালো নম্বর পেতে হলে তিনটি বিষয় সম্পর্কে বছরের প্রথম থেকে মাথায় রেখে প্রস্তুতি নিতে হবে। প্রথমত সারা বছরের প্রস্তুতি, দ্বিতীয়ত পরীক্ষার হলে উত্তর লেখার জন্য সময় বিভাজন করে নেওয়া এবং সর্বোপরি সঠিক উপস্থাপন।
প্রথমে আমি তোমাদের সময় বিভাজন সম্পর্কে একটা ধারণা দেব যা তোমরা তোমাদের সুবিধামতো কিছুটা পরিবর্তনও করে নিতে পারো। এই ভাবে বছরের প্রথম থেকে বাড়িতে অনুশীলন করলে দেখবে পরীক্ষার সময় উত্তর ভালোভাবে লিখে শেষ করার পরও অতিরিক্ত কিছু সময় থাকবে উত্তরপত্র মিলিয়ে দেখার জন্য।
দেখো এইভাবে সময় বিভাজন করে নিয়ে অনুশীলন করলে তোমাদের হাতে অতিরিক্ত ১৫ মিনিট সময় থাকছে। এবারে তোমাদের প্রশ্নের বিভাগ ধরে ধরে প্রস্তুতি সম্পর্কে এবং উপস্থাপনা সম্পর্কে বলব।
বিভাগ- ক এবং খ
পাঠ্যপুস্তকটি খুব ভালো করে পড়ে গুরুত্বপূর্ণ লাইনগুলো নিম্নরেখিত করে খাতায় লিখে নাও। তাহলে অধ্যায় ভিত্তিক বিভিন্ন ধরনের অতি সংক্ষিপ্ত প্রশ্নের (সঠিক উত্তর নির্বাচন, সত্য মিথ্যা নির্বাচন, শূন্যস্থান, একটি বা দুটি শব্দে উত্তর দাও) উত্তর লিখতে অনেক সুবিধা হবে। বিভাগ ক এবং খ-এর ক্ষেত্রে পাঠ্যপুস্তক পড়া শেষ হলে যত বেশি সম্ভব অনুশীলন করো।
পরীক্ষায় লেখার সময় প্রশ্নের সঠিক দাগ নম্বর লিখে কেবলমাত্র উত্তর লিখলেই হবে। তবে যে সকল প্রশ্নের উত্তর কেবল একটি বা দুটি শব্দ সেই সকল উত্তরগুলির বানান লেখার ক্ষেত্রে বিশেষ সতর্ক হতে হবে।
বিভাগ- গ
পাঠ্যপুস্তকের সকল অধ্যায় ভালো করে পরে নিয়ে মাধ্যমিক পরীক্ষার বিগত বছরগুলোর প্রশ্ন দেখো। এতে ধারণা পাবে কোন অধ্যায় থেকে কেমন ধরনের প্রশ্ন হয় এবং বিভিন্ন প্রশ্ন অনুশীলন বই দেখে অনুশীলন করো। তবে এই বিভাগের উত্তর লেখার সময় অনধিক ৩০টি শব্দে উত্তর লিখবে এবং সংজ্ঞা বা কাকে বলে এই ধরনের প্রশ্নগুলোর ক্ষেত্রে প্রাসঙ্গিক উদাহরণ দেবে। এই বিভাগের উত্তরের সঙ্গে প্রাসঙ্গিক ছবি আঁকা বাধ্যতামূলক না। তবে সময় পেলে আঁকতে পারো বিশেষত নদী, হিমবাহ, বায়ুর কাজের অধ্যায় থেকে যে প্রশ্ন থাকে। যেমন ধরো বদ্বীপ কাকে বলে? সিফ বালিয়াড়ি কাকে বলে? মন্থকূপ কাকে বলে? ইত্যাদি।
বিভাগ-ঘ
পাঠ্যপুস্তকের সকল অধ্যায় ভালো করে পড়ে নিয়ে মাধ্যমিক পরীক্ষার বিগত বছরগুলোর প্রশ্ন দেখো। এতে ধারণা পাবে কোন অধ্যায় থেকে কেমন ধরনের প্রশ্ন হয় এবং বিভিন্ন প্রশ্ন অনুশীলন বই দেখে অনুশীলন করো। তবে ২০২১ সালের মাধ্যমিকের দিকে লক্ষ রেখে প্রাকৃতিক ভূগোল থেকে হিমবাহের কাজ, বায়ুর কাজ, বায়ুমণ্ডলের উষ্ণতা, বায়ুর চাপ, আকস্মিক বায়ুপ্রবাহ, অধঃক্ষেপণ, সমুদ্রস্রোত, জোয়ারভাটা, বর্জ্য ব্যবস্থাপনা প্রভৃতি অধ্যায়গুলো ভালো করে তৈরি করো। আঞ্চলিক ভূগোল থেকে ভারতের ভূপ্রকৃতি, নদনদী, জলবায়ু, স্বাভাবিক উদ্ভিদ, মৃত্তিকা, শিল্প, উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্রসূচক মানচিত্র অধ্যায়গুলো ভালো করে তৈরি করো। তবে এই বিভাগের উত্তর লেখার সময় কমপক্ষে তিনটি করে প্রধান গুরুত্বপূর্ণ পয়েন্ট দিয়ে চিত্র সহযোগে লিখবে। কোন পার্থক্য লিখতে দিলে বিষয় উল্লেখ করে লিখবে এবং প্রাসঙ্গিক উদাহরণ ও ছবি আঁকবে।
বিভাগ- ঙ
পাঠ্যপুস্তকের সকল অধ্যায় ভালো করে পড়ে নিয়ে মাধ্যমিক পরীক্ষার বিগত বছরগুলোর প্রশ্ন দেখো। এতে ধারণা পাবে কোন অধ্যায় থেকে কেমন ধরনের প্রশ্ন হয়। তবে ২০২১ সালের মাধ্যমিকের দিকে লক্ষ রেখে প্রাকৃতিক ভূগোল থেকে নদীর কাজ, বায়ুর কাজ, বায়ুমণ্ডলের উষ্ণতা, নিয়ত বায়ুপ্রবাহ, অধঃক্ষেপণ, জোয়ারভাটা প্রভৃতি অধ্যায়গুলো ভালো করে তৈরি করো এবং আঞ্চলিক ভূগোল থেকে ভারতের ভূপ্রকৃতি, নদনদী, কৃষি, শিল্প, পরিবহণ, জনসংখ্যা প্রভৃতি অধ্যায়গুলো ভালো করে তৈরি করো। এই বিভাগের উত্তরগুলো লেখার সময় ও অনুশীলনের সময় যে বিষয় গুলো মাথায় রাখতে হবে—
• প্রাকৃতিক ও আঞ্চলিক ভূগোলের উত্তর আলাদা করে লিখবে।
• উত্তরের ক্ষেত্রে ভূমিকা ও উপসংহার উত্তরের মান বাড়ায়।
• উত্তরগুলো সহজ ও সরল ভাষায় উপস্থাপন করবে।
• প্রাসঙ্গিক উদাহরণ ও ছবি আঁকবে।
পরীক্ষার খাতাতে যেকোনও বিভাগেই ছবি আঁকার সময় যে বিষয়গুলো মাথায় রাখলে উপস্থাপনা আরও ভালো করা যায়—
• ছবিগুলো ভালো করে স্পষ্ট করে পেন্সিল দিয়ে আঁকবে। তবে রং ব্যবহার করতে পারো।
• ছবি গুলো দ্বিমাত্রিক করে অঙ্কন করবে, তাহলে সময় অনেক কম লাগবে।
• ছবি গুলো প্রাসঙ্গিক পয়েন্টের পাশে আঁকার চেষ্টা করবে এবং বক্স করে দেবে।
• আঁকা ছবির দৈর্ঘ্য এবং প্রস্থের অনুপাত সামঞ্জস্যপূর্ণ করবে।
• ছবির প্রতিটা গুরুত্বপূর্ণ অংশ সঠিকভাবে লিখবে।
• ছবির হেডিং এবং সাব হেডিংগুলো নির্দিষ্ট স্থানে পরিষ্কার করে লিখবে।
বিভাগ- চ
বছরের প্রথম থেকে আঞ্চলিক ভূগোল পড়ার সময় পাঠ্যপুস্তকে যে মানচিত্রগুলো দেওয়া আছে সেগুলোকে ভালো করে দেখো এবং সঙ্গে ম্যাপ বই দেখা অভ্যাস করবে। এরপর বিগত বছরের প্রশ্নগুলো দেখলে বিষয়টি আরও সহজ হয়ে যাবে। বাড়িতে এইভাবে অভ্যাস করলে দেখবে এই বিভাগে পুরো নম্বর পাওয়া কত সোজা হয়ে যাবে।
তবে পরীক্ষার সময় ও বাড়িতে অনুশীলনের সময় কতকগুলো বিষয় মনে রাখবে-
 যথা সম্ভব সঠিক স্থানে উপস্থাপন করবে।
 প্রতিটি বিষয়ের জন্য আলাদা প্রতীক ব্যবহার করবে।
 কোনও অঞ্চল দেখাতে প্রতীক রং বা পেন্সিলের শেড দেবে।
 মানচিত্রের পাশের খালি অংশে নির্দেশিকা ঘর তৈরি করবে।
 মানচিত্রের উত্তর দিক নির্দেশ করবে।
পরামর্শে হুগলি ব্রাঞ্চ গভর্নমেন্ট স্কুলের ভূগোলের শিক্ষক ভাস্কর মৈত্র। 
22nd  March, 2020
ক্র্যাবি জানার মাঝে অজানা 

গতবছর মা কনফারেন্সের কাজে আমেরিকা যাবেন ঠিক হওয়ার পর বাবা বললেন, আমাকে নিয়ে কোথাও একটা বেড়িয়ে আসবেন। কোথায় যাব তাই নিয়ে জল্পনা-কল্পনা চলছে, এরই মাঝে একদিন স্কুল থেকে ফিরে জানতে পারলাম, আমরা থাইল্যান্ড যাচ্ছি।  বিশদ

22nd  March, 2020
বেশি নম্বরের জন্য প্রতিটি অধ্যায় খুঁটিয়ে পড়ো 

তোমাদের জন্য চলছে নতুন বিভাগ ‘মার্কশিট’। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইতিহাস।
বিশদ

15th  March, 2020
সোফিয়া, মিষ্টি দই ও জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি 

প্রাচীন মিশরের রানি নেফারতিতির আদলে হিউম্যানয়েড সোফিয়াকে তৈরি করে হইচই ফেলে দিয়েছে হংকংয়ের এক সংস্থা। কে এই সোফিয়া, তার বিশেষত্বই বা কী? আলোচনায় ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট, কলকাতার রাশিবিজ্ঞানের অধ্যাপক অতনু বিশ্বাস। 
বিশদ

15th  March, 2020
এক্ষুনি শুরু হবে
শমীন্দ্র ভৌমিক

শীতের রেশ এখনও কাটেনি। বহু বছর বাদে বসন্তে শীতের হাওয়ায় প্রকৃতি সামান্য হলেও ছন্দ হারিয়েছে। তার উপরে হঠাৎ বৃষ্টি। এই সব মিলে এবারের বসন্তোৎসব হয়তো এক নতুন বার্তা দিতে চলেছে।  
বিশদ

08th  March, 2020
ইংরেজিতে ৯০ পাওয়া সম্ভব  

তোমাদের জন্য চলছে নতুন বিভাগ ‘মার্কশিট’। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইংরেজি। পরামর্শ দিচ্ছেন রহড়া রামকৃষ্ণ মিশন বালকাশ্রম উচ্চ বিদ্যালয়ের (উচ্চ মাধ্যমিক) ইংরেজির শিক্ষক উৎপল ভৌমিক। 
বিশদ

08th  March, 2020
পাইনাপেল স্যান্ডউইচ ও পিনাট বাটার ট্রিটস 

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন অলটেয়ার হোটেলের ক্লাসটার এক্সিকিউটিভ শেফ চিরঞ্জীব চট্টোপাধ্যায়। 
বিশদ

08th  March, 2020
সরকারি স্কুলে উচ্চশিক্ষায় কম্পিউটার 

সরকারি স্কুলের পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষায় আরও মনোযোগী করে তুলতে বিশেষ উদ্যোগ নিয়েছে রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর। সিদ্ধান্ত অনুযায়ী, পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের পড়াশোনাকে আরও আকর্ষণীয় করতে কম্পিউটার প্রযুক্তিকে বিশেষভাবে কাজে লাগানো হবে।  
বিশদ

08th  March, 2020
মার্কশিট
এখন থেকেই প্রস্তুতি শুরু করো 

তোমাদের জন্য চলছে নতুন বিভাগ ‘মার্কশিট’। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় বাংলা।  পরামর্শ দিচ্ছেন হিন্দু স্কুলের বাংলার শিক্ষক স্বাগত বিশ্বাস।
বিশদ

01st  March, 2020
নিউটাউনের ইকো স্পেসে নতুন প্রি স্কুল 

পূর্ব ভারতে ডে কেয়ার এবং প্রি স্কুল চেন ‘বাবল ব্লু’ গত ১২ বছর ধরে কলকাতার মেধাবী শিশুদের শিক্ষাদান, লালনপালন করছে। এই মুহূর্তে সল্টলেক, নিউটাউন, নরেন্দ্রপুর, রাজারহাট, যোধপুর পার্ক ও সেক্টর ফাইভ-এ সংস্থাটির কেন্দ্র রয়েছে। এবার এরা নিউটাউনের ইকো স্পেসে একটি কেন্দ্র খোলার কথা ঘোষণা করেছে।  বিশদ

01st  March, 2020
শিশু মেলা 

সম্প্রতি কলকাতায় একটি জমজমাট শিশু মেলা হয়ে গেল। গত ১৬ ফেব্রুয়ারি সেন্ট জেভিয়ার্স কলেজ প্রাঙ্গণে সকাল ১০টা থেকে বিকেল ৩টে পর্যন্ত মেলাটি হয়েছিল। মেলার আয়োজন করেছিল কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজের সোশ্যাল ওয়ার্ক বিভাগ এবং এন এস এস। মেলার থিম ছিল ‘চাইল্ড রাইটস অ্যান্ড চাইল্ড প্রোটেকশন’।  বিশদ

01st  March, 2020
মিলুদের চড়ুইভাতি
সর্বাণী বন্দ্যোপাধ্যায়

মিলুর খুব মন খারাপ। বন্ধু কালুকে আজ সকাল থেকেই ও খুঁজে পাচ্ছে না। কালু কিন্তু বেড়াল নয়। ও আসলে একটা কাঠবেড়ালি। আমাদের সাদা ধবধবে বেড়াল দিদিমণির নামই মিলু। মিঠু দিদিমণি তাকে মিলু নাম দিয়েছে।  বিশদ

01st  March, 2020
দেশলাই বাক্সের ভবিষ্যদ্বাণী 

চলছে নতুন বিভাগ হিলি গিলি হোকাস ফোকাস। এই বিভাগে জনপ্রিয় জাদুকর শ্যামল কুমার তোমাদের কিছু চোখ ধাঁধানো আকর্ষণীয় ম্যাজিক সহজ সরলভাবে শেখাচ্ছেন। আজকের
বিষয় দেশলাই বাক্সের ভবিষ্যদ্বাণী।   বিশদ

23rd  February, 2020
এক যে ছিল সিংহ

সিংহের কথা বললেই আমাদের মাথায় আসে আফ্রিকার কথা। কিন্তু এই কলকাতা শহরেই একদা জাদুকর পি সি সরকার জুনিয়রের বাড়িতে বাস করত এক সিংহ। তার গল্প শুনিয়েছেন স্বস্তিনাথ শাস্ত্রী।
বিশদ

23rd  February, 2020
অস্ট্রেলিয়ার বিপন্নপ্রায় কয়েকটি পশুপাখি 

এদের সম্পর্কে বিশদ জানতে সোনি বিবিসি আর্থ চ্যানেলের ‘সেভেন ওয়ার্ল্ডস, ওয়ান প্ল্যানেট’ সিরিজে চোখ রাখতে হবে।   বিশদ

16th  February, 2020
একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে চরম সঙ্কটে বিশ্ববিদ্যালয়গুলির গবেষণা। ক্যাম্পাস সম্পূর্ণ বন্ধ থাকার কারণে নষ্ট হয়েছে বেশ কিছু দামি রাসায়নিক পদার্থ। বেশ কিছু প্রাণী রয়েছে, যাদের ওপর গবেষণা করার জন্য প্রস্তুতি নিয়েছিলেন অধ্যাপকরা, সেগুলিকে বাঁচিয়ে রাখা এখন চ্যালেঞ্জের মুখে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীরা প্রতিবারই মার্চ মাসের বেতন এপ্রিলে পান। এটাই হয়ে এসেছে। লকডাউন হওয়ার আগে বিভিন্ন সরকারি দপ্তর থেকে স্থায়ী ও চুক্তিভিত্তিতে নিযুক্ত কর্মীদের এপ্রিল মাসের বেতনের বিল পাঠিয়ে দেওয়া হয়েছে। ...

সংবাদদাতা, পতিরাম: মঙ্গলবার টিভির পর্দায় প্রধানমন্ত্রী আগামী ২১ দিন লকডাউনের কথা ঘোষণা করা মাত্র রাতেই ভিড় শুরু হয়ে যায় পাড়ার মুদির দোকান ও ওষুধের দোকানগুলিতে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

খরচের চাপ এত বেশি থাকবে সে সঞ্চয় তেমন একটা হবে না। কর্মক্ষেত্রে নানান সমস্যা দেখা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.১৯ টাকা ৭৬.৯১ টাকা
পাউন্ড ৮৬.৮১ টাকা ৮৯.৯৫ টাকা
ইউরো ৮০.৬৪ টাকা ৮৩.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  March, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) প্রতিপদ ২৯/২৯ অপঃ ৫/২৭। রেবতী অহোরাত্র সূ উ ৫/৩৯/৪১, অ ৫/৪৫/৪৫, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪২ গতে ১০/১৩ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৪২ গতে ৪/১১ মধ্যে।
১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, প্রতিপদ ২৬/১০/২১ অপরাহ্ন ৪/৯/৪৯। রেবতী ৬০/০/০ অহোরাত্র সূ উ ৫/৪১/৪১, অ ৫/৪৫/৪৯। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/৪২/৪৩ গতে ১০/১৩/১৪ মধ্যে।
২৯ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:খরচের চাপ এত বেশি থাকবে সে সঞ্চয় তেমন একটা হবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: গিলোর্টিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু১৮২৭: জার্মান সুরকার এবং ...বিশদ

07:03:20 PM

তামিলনাড়ুতে আরও ৩ জনের শরীরে মিলল করোনা ভাইরাস 

11:52:00 PM

আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে প্রথম করোনা আক্রান্তের খোঁজ 

09:02:11 PM

দেশে একদিনে ৮৮ জনের শরীরে মিলল করোনা ভাইরাস, মোট আক্রান্ত ৬৯৪: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

08:55:45 PM

কৃষ্ণনগরে করোনা আতঙ্কে আত্মহত্যা! 
হোম আইসোলেশনে থাকার নির্দেশ পাওয়ার পর গলায় দড়ি দিয়ে আত্মঘাতী ...বিশদ

08:34:13 PM