Bartaman Patrika
হ য ব র ল
 

শ্যুটিং ফ্লোর ছেড়ে পুজোর প্যান্ডেলে 

অ্যাকশন, কাট শব্দগুলো এখন শুনতে একঘেয়ে লাগছে ছোট্ট অভিনেতা-অভিনেত্রীদের। মন তাদের উড়ুউড়ু। আকাশ নীল, কাশের বনে দোলা লেগেছে। সব্বার প্ল্যানিং সারা। কে কী করবে জানাল হ য ব র ল’র বন্ধুদের।

চার দিন শ্যুটিং থেকে ছুটি
আলোছায়া ধারাবাহিকের অভিনেত্রী হিয়া দে
পুজোর জন্য চার দিন শ্যুটিং থেকে ছুটি পাব। আর স্কুলও পুজোয় বন্ধ থাকবে। তাই বাবা-মা দিদির সঙ্গে গিয়ে ঠাকুর দেখব। আমার পাঁচটা নতুন জামা হয়েছে। বাবা মা কিনে দিয়েছেন। আরও নতুন জামা বাবা-মা আমাকে কিনে দেবেন। নতুন জুতো হবে। আর মটন-খিচুড়ি, আইসক্রিম খাব। অনেকরকম চকোলেট খাব। আমি তো বেটার হাই স্কুলে ক্লাস ফোর-এ পড়ি। তখন স্কুল যেহেতু ছুটি থাকবে তাই সেটাও একটা মজা। পঞ্চমীর দিন থেকে বিভিন্ন রেস্তরাঁয় প্রতি বছরের মতো এবারেও খাব। সঙ্গে বাবা-মা, দিদি থাকবে। নবমীর দিন গড়িয়ায় দিদার বাড়ি যাব। সেখানে নিমন্ত্রণ আছে। আবার দশমীর পরের দিন থেকে শ্যুটিং ফ্লোরে যেতে হবে।

আমি পরির মতো জামা কিনব

নিশির ডাক ধারাবাহিকের অভিনেত্রী
সুকন্যা চট্টোপাধ্যায়
পুজোয় কলকাতায় দু’দিন থাকব। তারপর মামাবাড়ি বেলুড়ে যাব। আমি জানকী বসু বিদ্যাপীঠে নার্সারিতে পড়ি। পুজোয় কবে স্কুল ছুটি পড়বে তা জানি না। পুজোয় শ্যুটিং মনে হয় থাকবে না। ধারাবাহিকের শ্যুটিং-এর জন্য এখনও পুজোর জামা কেনা হয়নি। আমি পরির মতো জামা কিনব। আর মামাবাড়িতে গেলে ওখানে আমার দুই মামা আছে তাঁরাও সঙ্গে নিয়ে গিয়ে আমায় নতুন জামা কিনে দেবেন। পুজোয় অনেক ঠাকুর দেখব। আর ফুচকা, আইসক্রিম, চাইনিজ আরও অনেক কিছু খাব। সেই সঙ্গে সুন্দর দেখতে অনেক ফোলানো বেলুন কিনব।

মায়ের হাতের ত্রিশূল, খাঁড়া ঘরে আনব

জয় বাবা লোকনাথ ধারাবাহিকের অভিনেতা
অরণ্য রায়চৌধুরী
আমি স্বামী প্রণবানন্দ বিদ্যাপীঠে ক্লাস থ্রি-তে পড়ি। আমার জয়বাবা লোকনাথ ধারাবাহিকের শ্যুটিং শেষ। তাই মনটা একটু খারাপ। অষ্টমী অথবা নবমীর দিন আমাদের দেশের বাড়ি বেথুয়াডহরি বাবা-মায়ের সঙ্গে যাব। সেখানে আমার ঠাম্মি, দাদু থাকেন। ওখানে আবার আমার দিদা মুর্শিদাবাদ থেকে আসবেন। আমি দাদু, ঠাম্মি, দিদা আর বাবা-মা’র সঙ্গে ঠাকুর দেখতে যাব। মোটরবাইক চড়ে একদিন বাবা-মা’র সঙ্গে দূরে ঠাকুর দেখার ইচ্ছে আছে। ওখানে আমার অনেক বন্ধু আছে। ওদের সঙ্গে আমি লোকজনকে ভয় পাইয়ে দেবার জন্য আচমকা তাঁদের পায়ের কাছে ক্যাপ ফাটাব। দারুণ মজা হবে। সেই সঙ্গে প্রচুর ফুচকা, চিপস, পপকর্ন, ঘুগনি, স্যুপ, চিকেন রোল, কোল্ড ড্রিংকস খাব। আর বাড়ি ফিরে পোলাও, লুচি, পাঁঠার মাংস খাব। বিসর্জনে না গেলেও মায়ের হাতের ত্রিশূল, খাঁড়া বা যে অস্ত্র পাব সেটা ঘরে এনে রেখে দেবো। ও বলতে ভুলে গিয়েছি প্রতি বছরের মতো এবারেও আমার অনেক নতুন জামা, জুতো, বাবা-মা কিনে দিয়েছেন। সেগুলো অবশ্যই পরব।

ধুতি পাঞ্জাবি পরে অষ্টমীর অঞ্জলি দেব
কেশব ধারাবাহিকের অভিনেতা
অভিরূপ কর্মকার
পুজোতে শ্যুটিং থাকবে কিনা আমি এখনও জানি না। তবে আমি কলকাতায় থাকব। পুজোতে আমার নাচের স্টেজ পারফরমেন্স আছে। আমি ২০১৮ ডান্স বাংলা ডান্স-এ অংশগ্রহণ করেছি। কিন্তু তার আগে থেকেই বিকাশ ও শ্যামল স্যারের কাছে ক্লাসিক্যাল ও ওয়েস্টার্ন ডান্স শিখি। তাই টিভিতে আসার আগেই আমি পুজোয় স্টেজে নাচি। পুজোয় এখনও জামাকাপড় কেনা হয়নি। আমি শার্ট, টি শার্ট, জিনস কিনব। আর ধুতি, পাঞ্জাবি, নাগরাই কিনব। সেটা পরে অষ্টমীর অঞ্জলি দেব। বাবা-মা’র সঙ্গে সব প্যান্ডেল ঘুরে ঠাকুর দেখব। নাকতলা উদয়ন সংঘ ক্লাবের ঠাকুর দেখতে যাব। সেই সঙ্গে ডিম আর চিকেন দেওয়া বিরিয়ানি, স্যালাড, আইসক্রিম, কোল্ড ড্রিংকস, চকোলেট খাব। আমি এখন সীতানাথ শিশু শিক্ষামন্দিরে ক্লাস টু-তে পড়ি। পুজোর সময় স্কুল বন্ধ থাকবে। আমাদের বাড়িতে পুজোতে মাসতুতো ছোটভাই আসবে তার সঙ্গে খুব মজা করব।

বাড়িতে মায়ের হাতের রান্না খাব
নেতাজি ধারাবাহিকের অভিনেতা অঙ্কিত মজুমদার
দুর্গাপুজো নিয়ে এই মুহূর্তে আমার কোনও পরিকল্পনা নেই। তবে বাবা-মা’র সঙ্গে অবশ্যই ঠাকুর দেখতে যাব। পুজোয় নতুন জামা পরা, রেস্তরাঁয় গিয়ে খাওয়া দাওয়া করা এসব কিছু আমাকে আকর্ষণ করে না। প্রতিবার পুজোয় আমার বারোটা জামা হয়। এ বছরেও মা আমার জন্য জিনস, টিশার্ট, জ্যাকেট দেওয়া জামা কিনেছেন। এছাড়াও প্রতি বছর মামা, মাসি, কাকা, প্রতিবেশীরা আমাকে জামা উপহার দেন। কিন্তু জামার বদলে কেউ যদি গল্পের বই, ড্রয়িং খাতা দেন তাতে আমি বেশি আনন্দ পাই। পুজোয় স্কুল ছুটি থাকবে, শ্যুটিং থাকবে না তখন পুরনো গল্পের বই বের করে পড়ব। ছবি আঁকব। বেশ কয়েকটি গল্প লিখব। আমি অনেক ছোট বয়স থেকে গল্প লিখি। আর আমার প্রিয় খাবার আলুভাজা, আলু-পোস্ত, ডাল। বাড়িতে মায়ের হাতের রান্না খাব। আমি মাছ, মাংস, খাই না। ডিম খাই। আমি কৃষ্ণ ঠাকুরের ভক্ত। আমি ন্যাশানাল জেমস এইচএস স্কুলে ক্লাস ফাইভে পড়ি।
অনুলিখন: চৈতালি দত্ত 
15th  September, 2019
শিউলি কুঁড়ির সকাল 
কার্তিক ঘোষ

দাপুটে কানা নদীর গা ঘেঁষে তখন বোসেদের একটাই বাড়ি। তবু সবাই বলত বোসপাড়া!
আসলে, যত রাজ্যের পড়াশোনা করা ছেলে-মেয়েরা তখন সব ওই বাড়িতেই বেশি।
কেউ কলকাতায় নামী বিজ্ঞানী, তো, কেউ ডাক্তার!
পাশের বাড়িটা বড্ড গরিব! 
বিশদ

15th  September, 2019
 ড.‌ মারিয়া মন্টেসরির জন্মদিনে জে আই এস গোষ্ঠীর অনুষ্ঠান

ড.‌ মারিয়া মন্টেসরির ১৪৯তম জন্মদিনে জেআইএস গোষ্ঠীর প্রি-স্কুল ‘‌লিটল ব্রাইট স্টারস প্লে স্কুল’‌ পথ চলা শুরু করল। গত ৩১ আগস্ট সংস্থাটি এ নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল। প্রিস্কুলের পঠনপাঠনের পরিবর্তন নিয়ে একটি আলোচনাচক্রের আয়োজন করা হয়।   বিশদ

08th  September, 2019
 পৃথিবীতে বন্দি ভিনগ্রহী?

খোদ আমেরিকার বুকেই নাকি রয়েছে ভিনগ্রহীরা বন্দি হয়ে! এমনই দাবি বেশ কিছু মানুষের। কোথায় বন্দি হয়ে থাকতে পারে তারা? কেনই বা বন্দি করে রাখা হতে পারে তাদের? হ য ব র ল’র পাতায় রইল সেই নিয়ে খোঁজখবর।
বিশদ

08th  September, 2019
 লাইব্রেরি অব কংগ্রেসে কয়েক ঘণ্টা...

আমেরিকা থেকে ফিরে তোমাদের জন্য লিখেছেন মৃণালকান্তি দাস।
বিশদ

08th  September, 2019
ঘুঘুরাম
বাণীব্রত চক্রবর্তী

লোকটার চোখের দিকে তাকিয়ে কিট্টু ভয় পেয়ে গেল। নৌকোটা নদীর ঘাটের কাছে। ওখানে এক কোমর জল। তবে নৌকো ও ঘাটের মধ্যে পাটাতন পাতা আছে। সে সহজেই নৌকোয় উঠে যেতে পারে। নৌকোটা পাড়ের বটগাছের গুঁড়ির সঙ্গে দড়ি দিয়ে শক্ত করে বাঁধা। তবু নৌকো দুলছে। লোকটাও।
বিশদ

08th  September, 2019
গভর্নমেন্ট স্পনসর্ড মাল্টিপারপাস স্কুলের অনুষ্ঠান 

সাড়ম্বরে ৭৩ তম স্বাধীনতা দিবস পালন করল গভর্নমেন্ট স্পনসর্ড মাল্টিপারপাস স্কুল (বয়েজ), টাকী হাউজ। এদিন সকালে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধান শিক্ষিকা স্বাগতা বসাক। 
বিশদ

01st  September, 2019
পৃথিবী থেকে হারিয়ে যাওয়া প্রাণী 

দাউ দাউ করে জ্বলছে পৃথিবীর ফুসফুস। ভয়ঙ্কর দাবানলের গ্রাসে পড়ে নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে আমাজন জঙ্গলের অনেকটা অংশ। গাছপালার পাশাপাশি আগুনে পুড়ে প্রাণ হারিয়েছে অসংখ্য জীবজন্তু। হয়তো তাদের মধ্যে কোনও কোনও প্রজাতি চিরদিনের জন্য মুছে গেল পৃথিবীর মানচিত্র থেকে।  
বিশদ

01st  September, 2019
রসগোল্লার ভূতভোজন 
দেবল দেববর্মা

এই গল্পটা শুনেছিলাম আমার বাবার মুখে, তা সে বহুকাল আগের কথা। তখন এত বাস-ট্রাক বা ছোটখাট লরি যাকে কলকাতার লোকে এখন ছোটহাতি বলে, সে-সবের এমন রমরমা ছিল না। আর গ্রামাঞ্চলের কথা আলাদা। 
বিশদ

01st  September, 2019
স্বাধীনতা দিবস উদ্‌যাপন  

৭৩তম স্বাধীনতা দিবস উদ্‌যাপন করল দিল্লি পাবলিক স্কুল (জোকা)। এদিন বিদ্যালয় সেজে উঠেছিল শিক্ষার্থীদের আঁকা টি-শার্ট, নিজের তৈরি পতাকা প্রভৃতি দিয়ে। স্বাধীনতা দিবস উদ্‌যাপন উপলক্ষে প্রতিটি অনুষ্ঠানে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিল নজর কাড়ার মতো।  
বিশদ

25th  August, 2019
ন’বছরের জ্যাকের চাকরির আবেদনে অবাক নাসা 

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশন পরিচালনা, কক্ষপথে স্যাটেলাইট প্রেরণ, মহাকাশ থেকে আবহাওয়ার নজরদারি, সৌরজগতের বিভিন্ন গ্রহের তথ্য উদ্‌ঘাটনে বিভিন্ন মহাকাশ মিশন পরিচালনা, চাঁদ, মঙ্গল বা ইউরোপায় বসবাসের সম্ভাবনা সম্পর্কে গবেষণা প্রভৃতি নানা ধরনের কাজ করে নাসা। 
বিশদ

25th  August, 2019
রেনি ডে 

রেনি ডে মানেই একরাশ মজা। পড়ে পাওয়া একদিনের ছুটি, রাস্তার জমা জলে ইচ্ছেমতো হুটোপুটি আর বাড়িতে গরম গরম খিচুড়ি খেয়ে দুপুরবেলা গল্পের বই নিয়ে সোজা বিছানায়। সেই রেনি ডে নিয়ে এবার কলম আর রং-তুলি ধরেছে হিন্দু স্কুলের ছোটরা।  
বিশদ

25th  August, 2019
কাগাড়ু
স্বস্তিনাথ শাস্ত্রী

 কিন্তু নিত্যকে বিজয়মাল্যে ভূষিত করার বদলে স্যার চেয়ার থেকে উঠে তাড়াতাড়ি সরে যেতে গিয়ে চেয়ারের পায়ায় ঠোক্কর খেয়ে প্রায় পড়ে যাচ্ছিলেন। কোনওমতে টেবিলের কোনাটা ধরে সামলে নিলেন। তারপর প্রচণ্ড জোরে চিৎকার করে বললেন, গেট আউট! আই সে গেট আউট!! স্যারের চিৎকারে আমরা সবাই বেশ ভয় পেয়ে গেলাম। বিশদ

18th  August, 2019
 আনন্দ চন্দ্রিকায় নবদুর্গা

  প্রতি বছরের মতোই এবছরও আনন্দ চন্দ্রিকায় উৎসবের ছোঁয়া লেগেছে। সাংস্কৃতিক সংস্থা ও কত্থক নৃত্যের শিক্ষাকেন্দ্র আনন্দ চন্দ্রিকার কর্ণধার অমিতা দত্ত জানান এবছর তাঁরা নবদুর্গার ওপর একটি ওয়ার্কশপের আয়োজন করেছেন। কলকাতার দুঃস্থ শিশুদের নিয়ে এই উৎসবের আয়োজন করেছেন অমিতা দত্ত। বিশদ

18th  August, 2019
হিলি গিলি হোকাস ফোকাস

 চলছে নতুন বিভাগ হিলি গিলি হোকাস ফোকাস। এই বিভাগে জনপ্রিয় জাদুকর শ্যামল কুমার তোমাদের কিছু চোখ ধাঁধানো আকর্ষণীয় ম্যাজিক সহজ সরলভাবে শেখাবেন। আজকের বিষয় প্রিয় পানীয়-র চ্যালেঞ্জ! বিশদ

18th  August, 2019
একনজরে
সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া শিল্পশহরে একদিন আগেই শুরু হয়ে গেল বিশ্বকর্মাপুজো। মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত একাধিক বড় শিল্পসংস্থার পুজো উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ও ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে। ...

 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...

 ইসলামাবাদ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আংশিক স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়ম শরিফ। দলের সহ সভানেত্রী পদে থাকার ক্ষেত্রে তাঁর আর কোনও বাধা রইল না। তবে, দলের কার্যকরী কোনও পদে তিনি বসতে পারবেন না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। বৃষ: অগ্নি, বিদ্যুৎ থেকে সতর্ক হওয়া ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

07:03:20 PM

মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM