Bartaman Patrika
হ য ব র ল
 

ঘুঘুরাম
বাণীব্রত চক্রবর্তী

 লোকটার চোখের দিকে তাকিয়ে কিট্টু ভয় পেয়ে গেল। নৌকোটা নদীর ঘাটের কাছে। ওখানে এক কোমর জল। তবে নৌকো ও ঘাটের মধ্যে পাটাতন পাতা আছে। সে সহজেই নৌকোয় উঠে যেতে পারে। নৌকোটা পাড়ের বটগাছের গুঁড়ির সঙ্গে দড়ি দিয়ে শক্ত করে বাঁধা। তবু নৌকো দুলছে। লোকটাও।
চোখ রাঙা হলেও লোকটার কণ্ঠস্বর কোমল, ‘ভয় কী! এসো। নৌকোর ছইয়ের নীচে মাধব বসে আছে। তুমি এলে নৌকো ছাড়বে। নদীর ওপারের জঙ্গলে যাব। ওখানে হাজার বছরের পুরনো বুদ্ধদেবের একটা চল্লিশ ফুট উঁচু পাথরের মূর্তি আছে। আমরা ওটা দেখেই ফিরে আসব। শান্তিময়বাবুর মুখে শুনেছি তুমি অ্যাডভেঞ্চার ভালোবাসো। এসো কিরীটী।’
এর আগে সে লোকটাকে দেখেনি। লম্বা ছিপছিপে চেহারা। গায়ে কালো আলখাল্লা। পায়ে লাল রঙের বুট জুতো। ফরসা মুখে লালচে গোঁফ-দাড়ি। চোখ দুটো রক্তের মতো লাল। লোকটা বাবার নাম জানল কী করে! কিট্টুর ভালো নাম যে কিরীটী সেটাও জানে! আশ্চর্যের ব্যাপার!
লোকটা আবার তাড়া দেয়, ‘কী এত ভাবছ! এসো। সন্ধে হয়ে আসবে। এরপর আর যাওয়া যাবে না। শান্তিময়বাবু এখন পাইন বনে পায়চারি করতে করতে নিশ্চয়ই ঘুঘুরামের কথা ভাবছেন। ওঁকে ভাবতে দাও। তোমাদের ড্রাইভার ললিত আড়ালে কোথাও দাঁড়িয়ে সিগারেট ফুঁকছে। চলো, এই ফাঁকে আমরা ঘুরে আসি।’ ওই লোকটা ও কিট্টু ছাড়া নদীর ধারে আর কেউ নেই। ছইয়ের নীচে হয়তো মাধব আছে।
কিট্টুর ভালো নাম কিরীটী রায়। তা বলে সে তো ডিটেকটিভ কিরীটী রায় নয়! এবার সে নদীকে পেছনে রেখে পাইন বনের দিকে ছুটতে লাগল। বিকেল শেষ হয়ে আসছে।
পাইন বনে পৌঁছে দেখল বাবা আপন মনে বিড় বিড় করে কী যেন বলছেন আর পায়চারি করছেন। বাবা ডাকসাইটে উকিল। তাঁর যথেষ্ট খ্যাতি ও প্রতিপত্তি।
পাইন বনে একটাও পাইন গাছ নেই। তবে আম জাম পেয়ারা বেল ও পেঁপে গাছ আছে। বাবার মক্কেল পল্লব পাইনের এই বাগান। তিনি এই ফলের বাগানটার নাম রেখেছেন পাইন বন।
হাঁপাতে হাঁপাতে এসে বাবার সামনে দাঁড়াল। শান্তিময় জিজ্ঞেস করলেন, ‘কী হল কিট্টু! হাঁপাচ্ছ কেন?’ কিট্টু বলল, ‘ছুটে এলাম। তাই।’ উনি বললেন, ‘খামোকা ছুটে এলে কেন!’ কিট্টু বলল, ‘মনে হল একটু ছুটে নিই।’ আসল কথাটা বলল না।
শান্তিময় বললেন, ‘একটা জটিল কেস নিয়ে ভাবছি। আসামি ধরা পড়েছিল। সাত দিনের মধ্যে জেলখানার পাঁচিল ডিঙিয়ে পালাল। ইন্সপেক্টর বর্ধন চিরুনি তল্লাশি চালাচ্ছেন। শিগগির লোকটা ধরা পড়বে। পাইনবাবু খুব ভেঙে পড়েছেন। লোকটা ধরা না পড়লে তিনি ভয়ঙ্কর বিপদে পড়বেন। তাঁর ব্যবসার মূল্যবান নথিপত্র লোকটা হাতিয়ে নিয়েছে। হাতেনাতে ধরা পড়ে কিছু উদ্ধার করা গেছে। সব নয়। লোকটাকে সওয়াল করে সে সবের হদিশ ঠিক বার করে ফেলতাম।’
বাবার মোবাইল ফোন বেজে উঠল। ফোন ধরে বাবা বললেন, ‘হ্যালো। পাইনবাবু! হ্যাঁ। হ্যাঁ। এবার আমরা আসছি।’ ফোন পকেটে রেখে বললেন, ‘চলো, এবার পাইনবাবুর বাড়ির ভিতরে যেতে হবে।’
পাইন বনের বাইরে এসে দেখল তাদের গাড়িটা দাঁড়িয়ে আছে। ললিতদা গাড়িতে বসে খবরের কাগজ পড়ছে। সামনেই পাইনবাবুর বাড়ি। যেন রাজপ্রাসাদ।
দুই
এই বাড়িতে কিট্টু দ্বিতীয়বার এল। প্রথমবার ললিতদা তাকে নদীর ধারে নিয়ে গিয়েছিল। সেদিন নদীতে দুটো ফেরি নৌকো ছিল। ঘাটে আলাদা করে কোনও নৌকো বাঁধা ছিল না। কালো আলখাল্লা লাল বুট পরা লোকটাকে সেদিন দেখেনি। কিট্টু তখন জানত না নদীর ওপারে একটা জঙ্গল আছে। ওখানে হাজার বছরের পুরনো চল্লিশ ফুট উঁচু বুদ্ধদেবের পাথরের মূর্তি আছে। আজ প্রথম শুনল।
পাইনবাবুর স্ত্রী প্রথম দিন কিট্টুকে সস্নেহে বলেছিলেন, ‘তুমি আমার গৌরাঙ্গের মতো।’ কিট্টু অবাক হয়েছিল, ‘গৌরাঙ্গ আবার কে!’ উনি বলেছিলেন, ‘ধরে নাও তোমার ভাই। তোমাদের তো একই বয়স।’ পরে বাবার কাছ থেকে সে জানতে পেরেছিল পাইনবাবুর ছেলের নাম গৌরাঙ্গ। দার্জিলিংয়ে থেকে পড়াশোনা করে।
পাইনবাবুর স্ত্রী আগের দিন কিট্টুকে নিজের ঘরে নিয়ে এসে সযত্নে লুচি মিষ্টি খাইয়েছিলেন। সে কোন ক্লাসে পড়ে বাড়িতে আর কে কে আছেন সব জিজ্ঞেস করেছিলেন। আজও লুচি মিষ্টি সাজিয়ে দিয়ে বললেন, ‘কাল গৌরাঙ্গ আসবে। কিছুদিন থাকবে। এর মধ্যে বাবার সঙ্গে এখানে এসো। গৌরাঙ্গের সঙ্গে বন্ধুত্ব করতে হবে তো!’
খেতে খেতে কিট্টু ভাবছিল আলখাল্লা পরা লোকটাই কি ঘুঘুরাম!
তিন
বাবা আজ তাড়াতাড়ি কোর্ট থেকে বাড়ি ফিরে এসেছেন। দোতলার বারান্দার চেয়ারে বসে জুতোর ফিতে খুলতে খুলতে কিট্টুর মা চিত্রাকে বলছেন, ‘ইন্সপেক্টর বর্ধন আধ ঘণ্টা বাদে আসবেন। আমার চেম্বারে জলখাবার দেবে।’
কিট্টু একটু আগে ফুটবল খেলে মাঠ থেকে ফিরেছে। স্কুল বন্ধ। ভোটের জন্য স্কুলে পুলিসক্যাম্প বসেছে। জ্ঞানবাবু কয়েকদিন পড়াতে আসবেন না। সপরিবারে দেশে গেছেন। একেবারে ভোট দিয়ে ফিরবেন।
ডাইনিং হলে বসে কিট্টু গরম গরম ফ্রেঞ্চ টোস্ট খাচ্ছে। এতক্ষণ এখানে মা ছিলেন। গাড়ির হর্ন শুনে ছুটলেন, ‘কিট্টু, তোর বাবা বোধহয় এলেন। আর ফ্রেঞ্চ টোস্ট লাগলে তরুদিকে বলিস।’ কিট্টু বলল, ‘আর লাগবে না।’ তরুদি পাশের কিচেনে।
এখান থেকে সে স্পষ্ট দেখতে পাচ্ছে বাবা ও মাকে। ওঁদের কথাবার্তাও শুনতে পাচ্ছে। মা জিজ্ঞেস করলেন, ‘জেল পালানো আসামি ধরা পড়ল?’ বাবা বললেন, ‘না। এখনও ধরা পড়েনি। বর্ধন চেষ্টা চালিয়ে যাচ্ছেন। শোনা যাচ্ছে লোকটা নাকি ছদ্মবেশে এখানে ওখানে ঘুরে বেড়াচ্ছে। সাহস আছে বলতে হবে। একদিন নাকি পাইনবাবুর বাড়ির আশপাশেও তাকে দেখা গেছে।’ মা বললেন, ‘তক্ষুনি ওকে পুলিস পাকড়াও করল না কেন!’ বাবা হো হো করে হেসে উঠলেন, ‘চিত্রা, তুমি তো দেখছি ভারী ছেলেমানুষ! এভাবে গ্রেপ্তার করা যায় নাকি! আইনের অনেক মারপ্যাঁচ আছে। কেবল অনুমানে তো হয় না। প্রত্যক্ষ প্রমাণ চাই।’ মা বললেন, ‘ছদ্মবেশে লোকটা ঘুরে বেড়াচ্ছে এটা নিছক অনুমান তাহলে!’ বাবা বললেন, ‘অনুমান পুরোপুরি নয়। যাকগে, ওসব কথা থাক। এক্ষুনি জামাকাপড় বদলে একতলার চেম্বারে গিয়ে বসতে হবে। বর্ধন এই এলেন বলে।’
চেম্বারে বসে বাবা ও ইন্সপেক্টর বর্ধন কথা বলছেন। খানিকক্ষণ আগে মা জলখাবার দিয়ে গেছেন। কাজের লোক তরুদির হাতে চায়ের ট্রে ছিল। যাওয়ার সময় মা বাবার কথামতো দরজা বাইরে থেকে ভেজিয়ে দিয়ে গেছেন।
কিট্টু ওই ভেজানো দরজার সামনে এখন দাঁড়িয়ে আছে। চেম্বারে ওঁরা কথা বলছেন। কিন্তু কী বলছেন কিছুই বোঝা যাচ্ছে না। কিট্টু এবার ছিটকে সরে এল। এ কী করতে যাচ্ছিল! আড়ি পেতে ওঁদের কথা শোনার চেষ্টা করছিল! খুব অন্যায়। ভেবেছিল জেল পালানো আসামিটা ঘুঘুরাম। ওঁদের কথাবার্তায় নিশ্চয়ই জঙ্গলের বুদ্ধদেবের মূর্তিটার কোনও হদিশ থাকলেও থাকতে পারে। এভাবে রহস্য উদ্ধার করতে চায় না। কিট্টু নিজের বুদ্ধিবলে সব রহস্য উদ্ধার করবে।
চার
কোর্টে গরমের ছুটি পড়ে গেছে। কিট্টুদের স্কুলেও। পাইনবাবুর ছেলে দার্জিলিং থেকে নিজেদের বাড়িতে এসেছে। কিট্টুর খুব ইচ্ছে করছে গৌরাঙ্গের সঙ্গে আলাপ করতে। কিন্তু বাবা তো আর পাইনবাবুর বাড়িতে যান না। হয়তো তাঁর সঙ্গে বাবার ফোনে কথাবার্তা হয়। মাঝে মাঝে ইন্সপেক্টর বর্ধন বাবার কাছে আসেন। চেম্বারের দরজা ভেজিয়ে খানিকক্ষণ কথাবার্তা বলে বর্ধন চলে যান। কিট্টু বুঝতে পারে আসামি এখনও ধরা পড়েনি। সকাল সন্ধে অন্যান্য মক্কেলদের নিয়ে বাবা ভারী ব্যস্ত থাকেন। কিন্তু বাবা যখন বিকেলে একলা দোতলার বারান্দায় বসে দূরের গির্জাটার দিকে তাকিয়ে থাকেন তখন বাবাকে দেখে কিট্টুর মনে হয় তাঁর মন ভালো নেই। কিট্টুরও মন ভালো নেই।
জ্ঞানবাবু দেশ থেকে ফিরেছেন। সোম থেকে শনি নিয়ম করে সন্ধেবেলায় পড়াতে আসছেন। তবে তাঁর মুখের দিকে তাকিয়ে কিট্টুর মনে হয় স্যারেরও মন ভালো নেই। এক-একটা মানুষের মন এক-একরকম। তাই মন খারাপের কারণগুলোও এক একরকম।
সেদিন সাতসকালে একটা ফোন পেয়ে শান্তিময় ভারী উত্তেজিত হয়ে উঠলেন, ‘চিত্রা। চিত্রা। এক্ষুনি আমাকে বেরতে হবে। তুমি তাড়াতাড়ি ললিতকে বলো গাড়ি বের করতে। গৌরাঙ্গকে কারা যেন ধরে নিয়ে গেছে। বর্ধন পাইনবাবুর বাড়িতে পুলিস ফোর্স নিয়ে চলে গেছেন।’
বাবার কথা শুনতে পেয়ে কিট্টু ছুটে এল, ‘বাবা, আমিও তোমার সঙ্গে যাব।’ বাবা কয়েক সেকেন্ড কী যেন ভেবে নিয়ে বললেন, ‘বেশ। চলো।’
পাঁচ
বাবার সঙ্গে কিট্টু এখন সেই নদীটার ধারে দাঁড়িয়ে আছে। চারদিকে পুলিস। একটা মোটর বোটে চেপে একদল পুলিস নিয়ে ইন্সপেক্টর বর্ধন ছেলেধরার পিছু নিয়েছেন। ছেলেধরা আর কেউ নয় সেই জেল পালানো আসামি। কিট্টু জিজ্ঞেস করল, ‘বাবা, আসামির নাম কি ঘুঘুরাম!’ বাবা অবাক, ‘ওর নাম তুমি জানলে কী করে! ঘুঘুরাম একটা আস্ত শয়তান।’ কিট্টু জিজ্ঞেস করল, ‘নদীর ওপারের যে জঙ্গলে বুদ্ধদেবের মূর্তি আছে ঘুঘুরাম গৌরাঙ্গকে নিয়ে নিশ্চয়ই ওখানে গেছে।’ এত বিপদের মধ্যেও শান্তিময় হেসে ফেললেন, ‘জঙ্গল, বুদ্ধমূর্তি কী আবোল-তাবোল বকছ! ওপারে ওসব কিছুই নেই। কয়েকটা বন্ধ কারখানার ধ্বংসস্তূপ আছে।’ কিট্টু বলল, ‘পুলিস গৌরাঙ্গকে উদ্ধার করতে পারবে?’ ছেলের অশ্রু-ছলছল চোখের দিকে তাকিয়ে শান্তিময় বললেন, ‘পারবে। তুমি মন খারাপ কোরো না।’ কিট্টু জিজ্ঞেস করল, ‘আমাদের কতক্ষণ অপেক্ষা করতে হবে!’ শান্তিময় বললেন, ‘ভালো কিছু পেতে গেলে অপেক্ষা করতে হয় কিট্টু।’ কিট্টু অবাক, ‘ভালো কিছু এখানে পাব!’ উনি বললেন, ‘আসামি ঘুঘুরাম ধরা পড়বে। আর গৌরাঙ্গকে আমরা ফিরে পাব। এগুলোই তো ভালো কিছু।’ কিট্টু অবাক হয়ে বাবার দিকে তাকিয়ে রইল।
08th  September, 2019
ছায়াছবিতে বাংলার বীর বিপ্লবী

স্বাধীনতা সংগ্রামের ইতিহাস পড়তে গিয়ে তোমরা নিশ্চয়ই আমাদের দেশের বিপ্লবীদের কথা জেনেছ। তাঁদের জীবন নিয়ে বেশ কিছু সিনেমা হয়েছে। স্বাধীনতা দিবসের আগে এই সব বরেণ্য বিপ্লবীদের সংগ্রাম নিয়ে তৈরি সিনেমার কথায় ড. শঙ্কর ঘোষ।
বিশদ

09th  August, 2020
ইন্টারনেট স্লো?
কম্পিউটার হ্যাং হয়ে যাচ্ছে?

চিন্তা নেই, স্লো ইন্টারনেট এবং বারবার কম্পিউটার হ্যাং হয়ে যাওয়ার মতো সমস্যার সমাধানে তোমাদের জন্য রইল কয়েকটি টিপস। বিশদ

09th  August, 2020
ভয় কখনও হয়? 
শমীন্দ্র ভৌমিক

—পিসেমশাই! এই দুপুর রোদে হন্তদন্ত হয়ে ছুটলে কোথায়? কেমন একটু ভয়ের ছাপ তোমার মুখে?
—কই না তো?
—বললে হবে? তুমি দিলদার হাসি নিয়ে তোওবা থাকো পিসে। আজ মনটা একটু বিচলতি যেন!
—হ্যাঁরে। তোকে ঠিক বোঝাতে পারব না।  
বিশদ

02nd  August, 2020
ও করোনা 
পার্থজিৎ গঙ্গোপাধ্যায়

সাগরপারের সাহেবসুবো ...
চকচকে খুব, ধপধপে আর ফর্সা!
ও করোনা, তাদের মেরে
বিলেত ছেড়ে দেখতে এলি বর্ষা? 
বিশদ

02nd  August, 2020
মন ভালো তো সব ভালো 

প্রায় সাড়ে চার মাস হয়ে গেল তোমরা গৃহবন্দি। এই অবস্থায় মন ভালো থাকার কথাও নয়। কিন্তু মন ভালো না থাকলে কোনও কাজই তোমরা ঠিক মতো করতে পারবে না। কীভাবে মন ভালো রাখা সম্ভব তার একগুচ্ছ পরামর্শ দিয়েছেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ দেবাঞ্জন পান।
বিশদ

02nd  August, 2020
মার্কশিট 

তোমাদের জন্য চলছে জনপ্রিয় বিভাগ মার্কশিট। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় অষ্টম শ্রেণীর ভূগোল। 
বিশদ

02nd  August, 2020
বহু দূরের বন্ধু নিওওয়াইজ 

সূর্য অস্ত গেলেই দেখা দিচ্ছে বিরল অতিথি নিওওয়াইজ নামে ধূমকেতু। আপাতত খালি চোখেই দেখা যাচ্ছে তাকে। কোথা থেকে এল এই ধূমকেতু? কোন বিস্ময়ই বা লুকিয়ে রেখেছে নিজের বুকে? এমপি বিড়লা তারামণ্ডলের অধিকর্তা ডঃ দেবীপ্রসাদ দুয়ারি জানালেন সায়ন নস্করকে। 
বিশদ

26th  July, 2020
শিল্পবিপ্লব, উপনিবেশবাদ ও সাম্রাজ্যবাদ অধ্যায়টি গুরুত্ব দিয়ে পড়ো 

তোমাদের জন্য চলছে জনপ্রিয় বিভাগ মার্কশিট। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় নবম শ্রেণীর ইতিহাস। পরামর্শে বিধাননগর সরকারি উচ্চ বিদ্যালয়ের ইতিহাসের শিক্ষিকা রীনা বন্দ্যোপাধ্যায়। বিশদ

26th  July, 2020
স্যালাড মারি অ্যান্টোনিট (৫ জনের জন্য) 

লাল বাঁধাকপির সরু লম্বা কুচি ১০০গ্রাম, ক্যাপসিকাম কুচি ৫০গ্রাম, স্প্রিং অনিয়ন (সবুজ অংশ) ১ ইঞ্চি করে কাটা, পার্সলে পাতাকুচি ১চা চামচ, কেপারস ১ চা চামচ, খোসা ছাড়ানো পেস্তা বাদাম ২ চা চামচ, বালসামিক ভিনিগার ১ টেবিল চামচ, অলিভ অয়েল বা স্যালাড অয়েল-১ টেবিল চামচ, সর্ষে গুঁড়ো ১\৪চামচ, সাদা গোলমরিচ গুঁড়ো ১\৪চামচ, লবণ ১\৪চামচ, মিক্সিং বোল-২টি, সার্ভিং ডিশ ৫টি, চামচ ১টি।  বিশদ

26th  July, 2020
স্ট্রবেরি সরবেট (৫ জনের জন্য) 

স্ট্রবেরি টুকরো ৩০টি, মধু ৩ টেবিল চামচ, ফ্রেশ পুদিনা পাতা ২ চা চামচ, স্কুপার ১টি, ডেজার্ট সার্ভিং কাচের গ্লাস ৫টি, টিফিন বক্স ১টি, কাপড়ের ন্যাপকিন ১টি। প্রণালী: প্রথমে খুব ভালোভাবে জল দিয়ে স্ট্রবেরিগুলো ধুয়ে নিতে হবে। স্ট্রবেরির সবুজ পাতাগুলো ফেলে দিতে হবে। এরপর সাবধানে সব স্ট্রবেরিগুলোকে লম্বাভাবে অর্ধেক করে কেটে নিতে হবে।  বিশদ

26th  July, 2020
প ছ ন্দে র ব ই, প ছ ন্দে র ব ই
আঙ্কল পোজারের মজাদার কাণ্ডকারখানা

জেরোম ক্লাপকা জেরোম (১৮৫৯-১৯২৭) আজ পরিচিত মুখ্যত ‘থ্রি মেন ইন অ্যা বোট’-এর স্রষ্টা হিসেবে। ‘হাসি মজা পনেরো’ বইটি যদি ‘থ্রি মেন ইন অ্যা বোট’-এর ভাষান্তর হয়, তাহলে তার এই নামকরণের মানে কী? বইটি হাতে পাওয়ার পর এমনই একটা প্রশ্ন জেগেছিল আমার মনে। 
বিশদ

19th  July, 2020
বিষয়গুলিকে ভালোবাসতে হবে 

এবার মাধ্যমিকে তৃতীয় স্থান পেয়েছে রহড়া রামকৃষ্ণ মিশন বালকাশ্রম উচ্চ বিদ্যালয়ের (উচ্চ মাধ্যমিক) ছাত্র অরিত্র মাইতি। কীভাবে পড়াশোনা করলে তার মতো ভালো ফল করতে পারবে জেনে নাও তার কাছ থেকেই। 
বিশদ

19th  July, 2020
বন্ধুদের সঙ্গে দেখা হলে ভালো হতো 

আমি বরোদায় থাকি। নীভ প্রেপ স্কুলে জুনিয়র কেজিতে পড়ি। করোনা ভাইরাসের কারণে আমাদের স্কুল অনেকদিন বন্ধ। এখন বাড়িতেই তাই কম্পিউটার স্কুলে পড়াশোনা করছি। সবাই বলছে অনলাইন ক্লাস। সেসব আমি জানি না। আমাদের এখন কম্পিউটার স্কুলেই পড়াশোনা হচ্ছে। 
বিশদ

19th  July, 2020
কফি আর কেক বানাতে শিখেছি 

লকডাউনের শুরুতে খুব মজায় ছিলাম। স্কুলে যাওয়ার তাড়া নেই। তাই তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার বালাই নেই। তবে কিছুদিন পর এই মজা সাজা হয়ে গেল। চার দেওয়ালে বন্দি। বাড়ির বাইরে পা রাখার জো নেই। উইকএন্ডে বাবা, মা, ভাইয়ের সঙ্গে মলে যাওয়া নেই। বন্ধুদের সঙ্গে দেখাসাক্ষাৎ নেই।  
বিশদ

19th  July, 2020
একনজরে
 কলকাতার নামীদামি, সরকারি-বেসরকারি অন্তত ১৭টি হাসপাতাল তাদের বর্জ্য পদার্থ (বায়ো-মেডিক্যাল ওয়েস্ট) নিয়ম মেনে সরাচ্ছে না। এমনকী তরল বর্জ্য পরিশোধনেও ব্যাপক গাফিলতি রয়েছে। ...

 করোনায় আক্রান্ত রাজস্থান রয়্যালসের ফিল্ডিং কোচ দিশান্ত ইয়াগ্নিক। আপাতত তিনি উদয়পুরে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। ...

ওড়িশার সেই লাল গাঁজা এখান থেকে ম্যাটাডর, ছোট গাড়িতে লোড হয়ে চলে যাচ্ছে বিহার, উত্তরপ্রদেশের মতো ভিন রাজ্যে। ...

 পুজোর আগে কাজের চাপে স্নান-খাওয়ার সময় থাকত না জাঙ্গিপাড়া, রাজবলহাট সহ বিস্তীর্ণ অঞ্চলের তাঁতশিল্পীদের। করোনার কোপে তাঁরা আজ কাজ হারিয়ে কেউ রাজমিস্ত্রির জোগাড়ে, কেউবা ফেরিওয়ালা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের উপার্জন বৃদ্ধি পাবে। শরীর-স্বাস্থ্য ভালোই যাবে। পেশাগত পরিবর্তন ঘটতে পারে। শিল্পী কলাকুশলীদের ক্ষেত্রে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হাতি দিবস
১৮৪৮: সাহিত্যিক তথা ঐতিহাসিক রমেশচন্দ্র দত্তর জন্ম
১৮৮৮: টেলিভিশনের আবিস্কারক জন বেয়ার্ডের জন্ম
১৮৯৯: ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম
১৯১০: আধুনিক নার্সিং সেবার অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেলের মৃত্যু
১৯১১: সমাজসেবিকা ও রাজনীতিবিদ ড.ফুলরেণু গুহর জন্ম
১৯২৬: কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম
১৯৩২: পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ কৃষ্ণকমল ভট্টাচার্যর মৃত্যু
১৯৩৩: অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম
১৯৩৬: স্বাধীনতা সংগ্রামী ভারতের বিপ্লববাদের জননী হিসাবে পরিচিতা মাদাম কামার মৃত্যু ।
১৯৪৬: ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু
১৯৬৩: অভিনেত্রী শ্রীদেবীর জন্ম
১৯৭৫: পাক ক্রিকেটার শোয়েব আখতারের জন্ম
১৯৮৭: অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের জন্ম
২০১৮: রাজনীতিবিদ তথা প্রাক্তন লোকসভার অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৫.৭৫ টাকা ৯৯.১৪ টাকা
ইউরো ৮৬.১০ টাকা ৮৯.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী ১৯/১৬ দিবা ১২/৫৯। রোহিণীনক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৬/২৬, সূর্যাস্ত ৬/৬/২৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৯ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৮ মধ্যে। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী দিবা ৯/৪৫। রোহিণীনক্ষত্র রাত্রি ৩/২৫। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/১ মধ্যে ও ১০/২২ গতে ১২/৫২ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/৫৯ মধ্যে। কালরাত্রি ১১/৪২ গতে ১/৬ মধ্যে।
 ২২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত ২,৯৯৭
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৯৭ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

09:45:41 PM

মুম্বইয়ে বাড়ির একাংশ ভেঙে মৃত ১, জখম ৪
মুম্বইয়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল একটি বাড়ির একাংশ। ঘটনায় মৃত্যু হয়েছে ...বিশদ

07:38:59 PM

প্রধানমন্ত্রী হিসাবে নয়া রেকর্ড মোদির
অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থাকার রেকর্ড গড়লেন ...বিশদ

07:34:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৫ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ৫,৮৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

06:51:17 PM

মেডিক্যাল কলেজে ট্রলি থেকে করোনা রোগীর মৃতদেহ আছড়ে পড়ল রাস্তায়
হাসপাতালে ট্রলি করে নিয়ে যাওয়ার সময় রাস্তায় আছড়ে পড়ল ...বিশদ

05:57:00 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

03:45:28 PM