Bartaman Patrika
হ য ব র ল
 

ন’বছরের জ্যাকের চাকরির আবেদনে অবাক নাসা 

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশন পরিচালনা, কক্ষপথে স্যাটেলাইট প্রেরণ, মহাকাশ থেকে আবহাওয়ার নজরদারি, সৌরজগতের বিভিন্ন গ্রহের তথ্য উদ্‌ঘাটনে বিভিন্ন মহাকাশ মিশন পরিচালনা, চাঁদ, মঙ্গল বা ইউরোপায় বসবাসের সম্ভাবনা সম্পর্কে গবেষণা প্রভৃতি নানা ধরনের কাজ করে নাসা। শুধু এতটুকু বললে নাসার লক্ষ্য ও উদ্দেশ্য পরিষ্কার হয় না। নাসার মূল লক্ষ্য হল, সকলের মঙ্গলের জন্য কাজ করা। যেমন আকাশের দিকে নজরদারি রাখা। কোনও গ্রহাণুর সংঘর্ষে যেন পৃথিবীতে নরক নেমে না আসে। কিংবা সৌরঝড় বা অন্য কোনও মহাকাশীয় চৌম্বক ক্ষেত্রের মধ্য দিয়ে পৃথিবী অতিক্রম করলে সেই সম্পর্কে সকলকে সতর্ক করা এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। কারণ, এমন পরিস্থিতিতে পৃথিবীর তড়িৎচুম্বকীয় সিগন্যালে গন্ডগোল দেখা দিতে পারে। ফলে মোবাইল নেটওয়ার্ক ব্যবস্থা, টেলিভিশন ব্যবস্থা, উড়োজাহাজ প্রভৃতির সঙ্গে যোগাযোগ ব্যবস্থায় বিপর্যয় দেখা দিতে পারে। পৃথিবীকে রক্ষা তথা পৃথিবীর মানবজাতিকে রক্ষার উদ্দেশ্যে নাসার একটি বিশেষ কাজ আছে। কোনও বহির্জগতের জীবাণু যেন পৃথিবীতে ছড়িয়ে যেতে না পারে সেদিকে খেয়াল রাখা। এই কাজটি নাসার ‘প্ল্যানেটারি প্রোটেকশন’ বিভাগের মাধ্যমে করা হয়।
এই বিভাগে কাজ করার জন্য সম্প্রতি একটি চাকরির বিজ্ঞপ্তি জারি করে নাসা কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তিতে বেশ উচ্চতর ডিগ্রিধারী ও যোগ্যতাসম্পন্ন লোকদের আহ্বান করা হয়। বিশেষ করে পৃথিবী সুরক্ষা সংক্রান্ত বিষয়ে গবেষণা ও অভিজ্ঞতা থাকতে হবে তাঁদের। বেতন পাবেন বছরে ১ লক্ষ ২৪ হাজার থেকে ১ লক্ষ ৮৭ হাজার ডলারের মধ্যে। এতটুকু পর্যন্ত সবকিছু স্বাভাবিকই ছিল। অবাক করা ব্যাপার ঘটল তখন, যখন কর্তৃপক্ষ দেখল সেই বিজ্ঞপ্তিতে সাড়া দিয়ে চাকরির আবেদন করেছে নয় বছরের একটি ছেলে! নাম জ্যাক ডেভিস। চতুর্থ শ্রেণীর ছাত্র। আনাড়ি হাতে জ্যাক নাসাকে যে চিঠিটি লিখে পাঠায় সেটি অনেকটা এরকম:
প্রিয় নাসা,
আমার নাম জ্যাক ডেভিস এবং আমি ‘প্ল্যানেটারি প্রোটেকশন অফিসার’ পদে আবেদন করতে চাই। যদিও আমার বয়স মাত্র নয়। কিন্তু আমি মনে করি আমি এই কাজের জন্য উপযুক্ত। উপযুক্ত হওয়ার পিছনে অনেকগুলো কারণ রয়েছে। সেগুলোর মধ্যে একটি হল, আমার বোন সবসময় বলে আমি একটা এলিয়েন। তাছাড়াও আমি এলিয়েন ও মহাকাশ সম্বন্ধীয় প্রায় সকল মুভি দেখে ফেলেছি। ‘মার্ভেল এজেন্ট অব শিল্ড’ও আমি দেখেছি এবং ‘ম্যান ইন ব্ল্যাক’ও দেখে ফেলব। ভিডিও গেমেও আমি বেশ দক্ষ। আমি অল্পবয়সি মানুষ, তাই সহজেই আমি এলিয়েনের মতো করে চিন্তাভাবনা করা শিখে ফেলতে পারব।
বিনীত,
জ্যাক ডেভিস
গার্ডিয়ান অব দ্য গ্যালাক্সি
চতুর্থ শ্রেণী

এমন চিঠি পেয়ে নাসার কর্তৃপক্ষ একে এড়িয়ে যেতে পারত। হাসির ছলে পুরো ব্যাপারটাকে উড়িয়ে দিতে পারত। একটি নয় বছরের শিশু, যে কিনা কয়েকটা মুভি দেখে আর ভিডিও গেম খেলে কী মনে করে নাসার মতো জায়গায় চিঠি পাঠিয়ে বসেছে। তার কথা আর তেমন গুরুত্বপূর্ণ কী? কিন্তু প্ল্যানেটারি প্রোটেকশন বিভাগের ডিরেক্টর জেমস গ্রিন সিদ্ধান্ত নিলেন ছেলেটির চিঠির উত্তর দেবেন। নাসার প্যাডে তিনি চিঠি টাইপ করলেন, স্বাক্ষর করলেন এবং সেটি ডাকযোগে পাঠিয়েও দিলেন জ্যাকের কাছে। জেমস গ্রিনের দেওয়া উত্তরটি ছিল অনেকটা এরকম:
প্রিয় জ্যাক,
আমি (তোমার চিঠির স্বাক্ষরে) দেখেছি তুমি এই গ্যালাক্সির একজন অভিভাবক (গার্ডিয়ান অব দ্য গ্যালাক্সি, মার্ভেল কমিকসের একটি বিশ্ববিখ্যাত মহাকাশ সায়েন্স ফিকশন চলচ্চিত্র)। তুমি নাসার প্ল্যানেটারি প্রোটেকশন অফিসার হতে চাও। এটা খুবই চমৎকার!
আমাদের প্ল্যানেটারি প্রটেকশন অফিসারের চাকরির পদটি দারুণ এবং এটি খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ। মঙ্গল গ্রহ, চাঁদ ও বিভিন্ন গ্রহাণু থেকে আমরা কিছু স্যাম্পল এনে থাকি পৃথিবীতে। এই পদের মূল কাজ হল, এসব উৎস থেকে আনা স্যাম্পলের ক্ষুদ্র অণুজীবের হাত থেকে পৃথিবীকে রক্ষা করা। আমরা যেহেতু সৌরজগতের বিভিন্ন জায়গায় অনুসন্ধান চালাই, তাই এই পদের আরও একটি কাজ হল, পৃথিবীর জীবাণু থেকে চাঁদ সহ অন্যান্য গ্রহকে রক্ষা করা।
আমরা সবসময়ই উজ্জ্বল ভবিষ্যতের বিজ্ঞানীদের খুঁজছি, যারা আমাদেরকে সাহায্য করতে পারবে। তাই আশা করি তুমি খুব ভালোভাবে পড়াশোনা করবে আর চমৎকার রেজাল্ট করবে। আমরা আশা রাখি একদিন তোমাকে নাসার কর্মী হিসেবে পাব।
বিনীত,
ড. জেমস এল. গ্রিন
ডিরেক্টর, প্লানেটারি সায়েন্স বিভাগ

নাসার এরকম চমৎকার কর্মকাণ্ড এবারই প্রথম নয়। এরকম অনেক চিঠির জবাব তারা দিয়ে থাকে। এমনকী কেউ যদি ‘পৃথিবী সমতল’ বলে চিঠি পাঠায়, তাহলেও সুন্দর করে উত্তর দেয় তারা।
এই ঘটনা আমাদেরকে কী শিক্ষা দেয়?
বৈজ্ঞানিক গবেষণায় দেখা গিয়েছে, নিজেকে নিয়ে ইতিবাচক ভবিষ্যদ্বাণী করলে বা অন্যকে ইতিবাচক ভবিষ্যদ্বাণী জানালে বাস্তবে তার সেই বিষয়ে প্রভূত অগ্রগতি হয়। বিজ্ঞানের প্রতি একটি ছেলে বা মেয়ের খুব আগ্রহ আছে, কেউ একজন যদি সুন্দর করে তাকে বিজ্ঞানের মাহাত্ম্য বুঝিয়ে দিতে পারে এবং বলতে পারে যে, তুমি একদিন বিজ্ঞানী হতে পারবে, তাহলে তার বিজ্ঞানী হওয়ার পথ অনেকটা এগিয়ে যায়। এদেরই কেউ কেউ হয়তো একদিন সত্যিকারের বিজ্ঞানী হয়ে উঠবে।
খুব সহজভাবে বলা যায়, কেউ যদি কোনও শিশুকে বলে যে সে মেধাবী, তাহলে ভবিষ্যৎ জীবনে সে সত্যিই মেধার পরিচায়ক কিছু করে দেখাতে চেষ্টা করবে। কেউ যদি বলে, তার ভিতরে এমন কিছু আছে যা দিয়ে ইতিবাচক ও গুরুত্বপূর্ণ কিছু করা যাবে, তাহলেই তারা সেই ‘কিছু’-র পিছনে ছুটবে। ঠিক, তোমাদের মতোই।
মৃণালকান্তি দাস ছবি: সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে 
25th  August, 2019
‘চিন্তার জগৎকে বড় করে পৃথিবীটা বদলে দিন...’ 

আর্নল্ড শোয়ার্জেনেগারকে পৃথিবী চেনে ‘টার্মিনেটর’ হিসেবে। তিনি একজন অভিনেতা, পেশাদার বডিবিল্ডার। রাজনীতিও করেছেন। ছিলেন ক্যালিফোর্নিয়ার গভর্নর। এসব পরিচয় ছাপিয়েও তরুণদের কাছে তিনি একজন অনুপ্রেরণাদায়ী বক্তা। সম্প্রতি স্পিকোলা ডটকম-এ প্রকাশিত হয় অস্ট্রেলিয়ার সিডনিতে দেওয়া তাঁর এক বক্তৃতা। সেই বক্তৃতা তোমাদের জন্য তুলে দিলেন মৃণালকান্তি দাস। 
বিশদ

24th  November, 2019
সারা বাংলা অঙ্কন প্রতিযোগিতার আয়োজন
করেছে ইনস্টিটিউট অব ফিজিক্যাল কালচার 

আজ তোমাদের একটা ভালো খবর দিই। তোমরা যারা ছবি আঁকতে ভালোবাসো তাদের কথা মাথায় রেখে সারা বাংলা অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছে ইনস্টিটিউট অব ফিজিক্যাল কালচার। আগামী ১৫ ডিসেম্বর সংস্থার নির্দিষ্ট জায়গায় এই বিশেষ প্রতিযোগিতাটি হবে। 
বিশদ

24th  November, 2019
মার্কশিট

তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইংরেজি।
  বিশদ

24th  November, 2019
নোলকপুরের গোলকরাজা
প্রদীপ আচার্য

নোলকপুরের রাজার কান্না আর থামছে না। দিনরাত ভেউ ভেউ করে কেঁদেই চলেছে। ঘুম থেকে উঠেই রাজা কাঁদতে শুরু করে। আবার কাঁদতে কাঁদতেই ঘুমিয়ে পড়ে। তারই ফাঁকে ব্রেকফাস্টে গোটা দুয়েক আস্ত চিকেন রোস্ট, দিস্তা দিস্তা বাটার টোস্ট, কাটলেট, ওমলেট ভরপেট খাচ্ছে। 
বিশদ

24th  November, 2019
গোলাপি বিপ্লবের সন্ধিক্ষণে ইডেন

ছোট্টবন্ধুরা! তোমরা যারা ক্রিকেট খেলা দেখতে ভালোবাসো, বা যারা ক্রিকেটের খোঁজখবর একটু আধটু রাখো, তারা নিশ্চয়ই ইডেনে দিন-রাতের টেস্ট ম্যাচ হওয়ার খবর জানো। ভারত তাদের প্রথম দিন-রাতের টেস্ট ম্যাচটি খেলতে নামছে ২২ নভেম্বর, বাংলাদেশের বিরুদ্ধে। 
বিশদ

17th  November, 2019
অরণ্যে অ্যাডভেঞ্চার

গা ছমছমে গহিন অরণ্য। দূর থেকে শোনা যাচ্ছে জলপ্রপাতের গর্জন। পথে বন্য পশুর ভয়। কোথাও ভয়ঙ্কর নদী পেরতে হবে। এমনই কয়েকটি অরণ্যের কথা তোমাদের শুনিয়েছেন সায়ন নস্কর। 
বিশদ

17th  November, 2019
ছোটদের রান্নাঘর 

তোমাদের জন্য চলছে একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন দ্য পার্কিং লট রেস্তোরাঁর এক্সিকিউটিভ শেফ সুমিত রঘুবংশী। 
বিশদ

10th  November, 2019
জওহরলাল নেহরুর ছেলেবেলা 

আমাদের এই দেশকে গড়ে তোলার জন্য অনেকে অনেকভাবে স্বার্থত্যাগ করে এগিয়ে এসেছিলেন। এই কলমে জানতে পারবে সেরকমই মহান মানুষদের ছেলেবেলার কথা। এবার পণ্ডিত জওহরলাল নেহরু। লিখেছেন চকিতা চট্টোপাধ্যায়। 
বিশদ

10th  November, 2019
ছোটদের ভালোবাসতেন চাচা নেহেরু 

স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। শিশুদের কাছে তিনি চাচা নেহরু হিসেবে বেশি জনপ্রিয়। নেহরু ছোটদের খুব ভালোবাসতেন বলে তাঁর জন্মদিনটি অর্থাৎ ১৪ নভেম্বর দেশজুড়ে শিশুদিবস পালিত হয়। প্রিয় চাচা নেহরুকে নিয়ে লিখেছে বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা।  
বিশদ

10th  November, 2019
মার্কশিট 

তোমাদের জন্য চলছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় বাংলা।
 
বিশদ

03rd  November, 2019
সে কি সত্যি হবে! 
আয়ূষী বন্দ্যোপাধ্যায়

পাইন আর দেওদার গাছের মধ্যে পাখির বাসা থাকে কি না তা ঠিক জানা নেই, তবে এক মিষ্টি পাখির কূজন কানে ভেসে আসে রোজই। গতকাল রাতে অমন ঝড়, বৃষ্টি, দম্ভোলি হয়েছে কে বলবে? ভোরের প্রভাকরের প্রকীর্ণ আভা যেন দুর্যোগকে নিশ্চিহ্ন করেছে। ঈশ্বরের দেশে সবই তো তাঁর লীলাখেলা, সেখানে যে নেই কোনও মোহ, মায়া, মাৎসর্য। শুধুই আছে মনকে দয়ার্দ্র করে তোলার পরিপূর্ণ রসদ। 
বিশদ

03rd  November, 2019
পুজোর ছুটি 

পুজোর ছুটিতে কে কী করবে তার পরিকল্পনা অনেক আগেই সেরে ফেলে ছোটরা। সেই তালিকায় ঠাকুর দেখা, খাওয়া-দাওয়া, বন্ধুদের সঙ্গে গল্পগুজব, মামার বাড়ি যাওয়া, বেড়ানো, গল্পের বই পড়া, খেলাধুলো সবই থাকে। এবারের পুজোর ছুটি কার কেমন কাটাল তোমাদের শোনাচ্ছে বৈঁচি বিহারীলাল মুখার্জি’স ফ্রি ইনস্টিটিউশনের ছাত্র-ছাত্রীরা। 
বিশদ

03rd  November, 2019
 আলোর উৎসব
কা লী পু জো

 রং-বেরঙের আলো দিয়ে বাড়ি সাজানো, তুবড়ি, হাউই আর রংমশালের আলোর ছটা, মিষ্টিমুখ, রাত জেগে পুজো দেখা... এমনভাবেই কেটে যায় কালীপুজোর দিনটা। জানাল বিভিন্ন স্কুলের ছেলেমেয়েরা। বিশদ

27th  October, 2019
 ভগিনী নিবেদিতা

 আমাদের এই দেশকে গড়ে তোলার জন্য অনেকে অনেকভাবে স্বার্থত্যাগ করে এগিয়ে এসেছিলেন। এই কলমে জানতে পারবে সেরকমই মহান মানুষদের ছেলেবেলার কথা। এবার ভগিনী নিবেদিতা। লিখেছেন চকিতা চট্টোপাধ্যায়। বিশদ

27th  October, 2019
একনজরে
বিএনএ, মেদিনীপুর: খড়্গপুরে এসে পশ্চিম মেদিনীপুর জেলার উন্নয়নে ৩৬টি প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে ২৯টি নয়া প্রকল্পের শিলান্যাসও করবেন তিনি। বিধানসভা উপনির্বাচনে তৃণমূলের বিপুল সাফল্যে খড়্গপুরবাসীকে ধন্যবাদ জানাতে ৯ ডিসেম্বর আসছেন মুখ্যমন্ত্রী।  ...

রূপাঞ্জনা দত্ত, ৬ ডিসেম্বর: লন্ডন ব্রিজে হামলাকারী জঙ্গি উসমান খানের দেহ পাঠানো হল পাকিস্তানে। বৃহস্পতিবার তার মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। শুক্রবার সকালে যাত্রীবাহী বিমানে দেহ পৌঁছয় পাকিস্তানে। এদিন ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের আধিকারিকরা একথা জানিয়েছেন।   ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সমস্ত দপ্তরের অফিসারদের নিয়ে এবার ব্লক অফিসে গিয়ে বৈঠক করে কাজের হালহকিকত খতিয়ে দেখতে শুরু করলেন হাওড়ার জেলাশাসক মুক্তা আর্য। বৃহস্পতিবার তিনি সাঁকরাইল ব্লকে প্রশাসনিক বৈঠক করেন। এর আগে তিনি আমতা-২ ব্লকেও প্রশাসনিক বৈঠক করেছিলেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইনি হুন্ডাইয়ের উদ্যোগে ২৯তম ফ্রি কার কেয়ার ক্লিনিকের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে সেই ক্লিনিক শুরু হয়েছে। তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

06-12-2019 - 10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

06-12-2019 - 10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

06-12-2019 - 09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

06-12-2019 - 08:34:59 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪৪/৩ (১৫ ওভার) 

06-12-2019 - 08:09:22 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১০১/২ (১০ ওভার) 

06-12-2019 - 07:47:55 PM