Bartaman Patrika
হ য ব র ল
 

মার্কশিট
মাধ্যমিকে চলতড়িৎ খুবই গুরুত্বপূর্ণ একটি অধ্যায় 

ভৌতবিজ্ঞান বিষয়টি নিয়ে অনেক ছাত্রছাত্রীদেরই একটা ভীতি থেকে যায়। বিশেষ করে যখন পরীক্ষায় ছাত্রছাত্রীদের ভৌতবিজ্ঞানের বেশ কিছু গাণিতিক সমস্যার সম্মুখীন হতে হয় তখন তাদের ভীতি আরও বেড়ে যায়। কিন্তু ছাত্ররা, তোমাদের মাথায় রাখতে হবে ভবিষ্যতে অর্থাৎ ক্লাস XI-XII এবং আরও পরবর্তী ধাপে বিজ্ঞানমুখী পড়াশোনা শুরু করার ক্ষেত্রে ক্লাস IX এবং ক্লাস X-এ যে ভৌতবিজ্ঞান বিষয়টি পড়ানো হয় সেটিই হল প্রধান স্তম্ভ। বিষয়টি তোমাদের স্বাধীন ও যুক্তিনির্ভর মানসিকতার বিকাশের প্রধান সহায়ক। ক্লাস X-এ সিলেবাস অনুযায়ী প্রথমে তোমাদের পদার্থবিজ্ঞান ও রসায়ন-এর সম্মিলিত তিনটি সাধারণ অধ্যায় পড়ানো হয়, যাতে থাকে মোট ১৭ নম্বর। এরপর পদার্থবিজ্ঞানের চারটি অধ্যায় নিয়ে আলোচনা করা হয় যাতে মোট ৩৪ নম্বর বরাদ্দ থাকে। সর্বশেষ রসায়নের ছয়টি অধ্যায় থাকে মোট ৩৯ নম্বরের। আজ তোমাদের সঙ্গে আলোচনা করব পদার্থবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ অধ্যায় চলতড়িৎ নিয়ে। মাধ্যমিকে এই অধ্যায় থেকে তোমাদের গাণিতিক সমস্যার সম্মুখীন হতে হয়। অধ্যায়টির নাম যদিও চলতড়িৎ কিন্তু এই অধ্যায়ের শুরুতে তোমাদের পড়তে হয় স্থিরতড়িতের আলোচনা (কুলম্বের সূত্র) এবং তারপর চলতড়িৎ সংক্রান্ত বিষয়। অধ্যায়টির শেষ অংশে থাকে তড়িৎ চুম্বক সংক্রান্ত বিষয়। সুতরাং তোমরা বুঝতেই পারছ অধ্যায়টির বিষয়বস্তু অত্যন্ত বিস্তৃত। তড়িদাধানের ধারণা থেকে অধ্যায়টির শুরু। দুটি তড়িদাধানের মাঝে কাজ করে আকর্ষণ বা বিকর্ষণ বল। যে বলের মান নির্ণয় করা যায় কুলম্বের সূত্র থেকে। তাই সূত্রটির গাণিতিক রূপ মনে রাখা তোমাদের ভীষণ প্রয়োজন। বলটি আকর্ষণ হবে না বিকর্ষণ তা নির্ভর করে আধানদ্বয়ের পোলারিটির উপর। তাই আধানের মান ও পোলারিটি দুটিই প্রয়োজন হয় বলের মান ও বলের প্রকৃতি জানার জন্য। এই স্থিরতড়িৎ বলের ধারণা থেকে আসে তড়িৎক্ষেত্রের (Electric field) ধারণা। এই দুই ভৌত রাশিরই মান ও অভিমুখ উভয়ই বর্তমান অর্থাৎ এরা ভেক্টর রাশি। আবার তোমরা কার্যের ধারণা পেয়েছ ক্লাস IX-এ। স্থিরতড়িৎ বলের বিরুদ্ধে কার্যের ধারণা থেকে আসে তড়িৎ বিভবের ধারণা। কার্য যেহেতু স্কেলার রাশি তাই বিভব হল স্কেলার রাশি। বিভব এবং বিভবপ্রভেদ নিয়ে তোমাদের ধারণা স্বচ্ছ থাকা দরকার। বিভবের মধ্যে থাকে অসীমের ধারণা কারণ অসীমে কোনও তড়িৎ আধানের জন্য তড়িৎক্ষেত্র শূন্য হয়ে যায়। অসীম আমাদের পরিমাপ যোগ্য নয় বলে এসেছে বিভবপ্রভেদের ধারণা।
দুটি বস্তুতে ধনাত্মক ও ঋণাত্মক তড়িৎ আধানের পার্থক্য থাকলে তাদের মধ্যে তৈরি হয় বিভবপ্রভেদের। এই বিভব প্রভেদই তড়িৎ প্রবাহের কারণ। তড়িৎ প্রবাহিত হয় উচ্চ বিভবযুক্ত বস্তু থেকে নিম্ন বিভবযুক্ত বস্তুতে এবং ততক্ষণই এই প্রবাহ চলে যতক্ষণ বিভবপ্রভেদ বজায় থাকে। চলতড়িতের কথা বলতে গিয়ে যে বিজ্ঞানীর কথা প্রথম মনে আসে তিনি হলেন বিজ্ঞানী ওহম্‌। ওহমের সূত্রানুযায়ী কোনও পরিবাহীর দুই প্রান্তের বিভবপ্রভেদ এবং তার মধ্য দিয়ে তড়িৎপ্রবাহ পরস্পরের সমানুপাতিক হয়। যে সূত্র থেকে আমরা পরিবাহীর রোধের ধারণা পাই। গাণিতিক সমস্যা সমাধানের জন্য তোমাদের R= সমীকরণটি বিশেষ ভাবে মনে রাখতে হবে। যেখানে R হল পরিবাহীর রোধ, r হল পরিবাহীর রোধাঙ্ক এবং L, A হল যথাক্রমে পরিবাহীর দৈর্ঘ্য এবং প্রস্থচ্ছেদ। বলা হয় কোনও পরিবাহীর দৈর্ঘ্য X শতাংশ পরিবর্তন হলে রোধের শতকরা কী পরিবর্তন হবে? সেক্ষেত্রে তোমাদের দৈর্ঘ্য পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবাহীর প্রস্থের পরিবর্তন গণনা করতে ভুললে চলবে না। কারণ পরিবাহী তারটির মোট ভর কিন্তু অপরিবর্তনীয় থাকে। পরিবাহীর তড়িৎ পরিবহণের দরুন যে তড়িৎ ক্ষমতা ব্যয় হয় তার রাশিমালা তোমরা জানো P=I2R বা P = । কিন্তু কোন সূত্রটি শ্রেণীসমবায়ের ক্ষেত্রে অথবা কোনটি সমান্তরাল সমবায়ের ক্ষেত্রে প্রয়োগ করবে তার দিকে তোমাদের বিশেষ নজর দিতে হবে। চলতড়িৎ যে চৌম্বক ক্ষেত্র সৃষ্টি করতে পারে তার কথা তোমরা জানো বিজ্ঞানী ওরস্টেডের পরীক্ষা থেকে। এক্ষেত্রে চৌম্বক শলাকার বিক্ষেপণ কোন দিকে হবে সেই সংক্রান্ত নিয়মগুলি যত্ন নিয়ে পড়তে হবে। চৌম্বক ক্ষেত্রের মধ্যে তড়িৎবাহী পরিবাহীর ওপর যে বল প্রয়োগ হয় তা বার্লোচক্রে দেখা যায়। ফ্লেমিং-এর বাম হস্ত নিয়মটি এক্ষেত্রে বিশেষভাবে উল্লেখযোগ্য। বার্লোচক্রের বৃহত্তর প্রয়োগ হিসাবে তৈরি হয়েছে ইলেকট্রিক মোটর। আবার মোটরের ঠিক বিপরীত নীতি অনুসরণ করে অর্থাৎ যান্ত্রিক শক্তিকে তড়িৎ শক্তিতে রূপান্তরের নীতিকে অনুসরণ করে এসেছে ইলেকট্রিক জেনারেটর (D.C. এবং A.C.)।
একটি D.C. জেনারেটর ও A.C. জেনারেটরের গঠনগত পার্থক্য ঠিক কোথায় তা যদি তোমরা জেনারেটরের বর্তনী চিত্র অঙ্কন করে বোঝার চেষ্টা কর তবে মনে রাখা সহজ হবে। চৌম্বক ক্ষেত্রের অভিমুখ ও আর্মেচারের ঘূর্ণনের অভিমুখ অনুযায়ী ফ্লেমিং-এর দক্ষিণ হস্ত নিয়ম মেনে নিজেরাই আবিষ্ট তড়িৎ প্রবাহের অভিমুখ নির্ধারণের চেষ্টা করবে। তড়িৎ চুম্বকীয় আবেশের প্রাথমিক সূত্র অর্থাৎ ফ্যারাডের সূত্রাবলি বোঝার জন্য তোমরা চৌম্বক আবেশ, চৌম্বক প্রবাহ প্রভৃতি ভৌত রাশিগুলি বিশেষ ভাবে বুঝে নেবার চেষ্টা করবে। আর সব শেষে একটাই কথা বলার যে, ভৌতবিজ্ঞানের যে অধ্যায়ই তোমরা পড়ো না কেন জানার আগ্রহ নিয়ে পড়বে তাহলে তা অনেক বেশি তোমাদের আত্মস্থ হবে। 
28th  July, 2019
কুস্তিগির গোবর
গোহ-এর ছেলেবেলা 

আমাদের এই দেশকে গড়ে তোলার জন্য অনেকে অনেকভাবে স্বার্থত্যাগ করে এগিয়ে এসেছিলেন। এই কলমে জানতে পারবে সেরকমই মহান মানুষদের ছেলেবেলার কথা। এবার কুস্তিগির গোবর গোহ। লিখেছেন চকিতা চট্টোপাধ্যায়। 
বিশদ

আগ্নেয়গিরি, আবহাওয়া, মহাসাগর, সূর্য 

তোমরা সবাই জানো, এই মহাবিশ্বে পৃথিবীই হল একমাত্র গ্রহ যেখানে প্রাণ আছে। পৃথিবীতে প্রাকৃতিক ভারসাম্যের ফলেই এই গ্রহে প্রাণের সঞ্চার ঘটে থাকে। আর এই ভারসাম্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় সূর্য, আবহাওয়া, মহাসাগর, আগ্নেয়গিরি প্রভৃতি। 
বিশদ

পরিবেশ সুরক্ষা নিয়ে বিশেষ কর্মসূচি  

পরিবেশ সুরক্ষা নিয়ে ছোটদের মধ্যে সচেতনতা গড়ে তুলতে ভারত স্কাউটস অ্যান্ড গাইডস-এর পশ্চিমবঙ্গ শাখার ৩৩ নম্বর ডেভিড হেয়ার স্কাউট গ্রুপ এবং স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুল স্কাউট গ্রুপ একটি বিশেষ কর্মসূচি নিয়েছে। কর্মসূচির নাম ‘সেভ দি প্ল্যানেট’। 
বিশদ

সাহিত্যের সাড়া জাগানো
শিশুরা যখন বড় পর্দায়

সাহিত্যের পাতা জুড়ে এমন অনেক মনকাড়া ছোট ছোট বালক বালিকা রয়েছে যাদের নিয়ে অনেক ছবি তৈরি হয়েছে। সেই ছবিগুলির কথা বলছেন ড. শঙ্কর ঘোষ।  
বিশদ

ছোটদের রান্নাঘর 

করোনার দাপটে এখনও অনেকের স্কুল বন্ধ। সুতরাং বাড়ি থেকে বেরিয়ে এটা ওটা খাওয়ারও জো নেই। তাই বলে কী এই সময় কোনও ভালো খাবারই চেখে দেখার সুযোগ হবে না? চিন্তা নেই, ছোটদের রান্নাঘরে শুধু তোমাদের জন্যই দুটি লোভনীয় রেসিপি দিয়েছেন দ্য গ্রেট গ্যাসট্রো রেস্তরাঁ-এর কনসালট্যান্ট শেফ ইন্দ্রনীল ঘোষ। এগুলি আগুনের সাহায্য ছাড়াই তৈরি করা যাবে। তোমরাই করে চমকে দাও বড়দের। 
বিশদ

28th  February, 2021
ওয়্যারড ওয়ান্ডার্স অব দ্য ওয়ার্ল্ড 

পৃথিবী সত্যিই এক অদ্ভুত জায়গা। সেই সঙ্গে প্রকৃতিও বেশ বিস্ময়কর। এমন অনেক অদ্ভুত প্রাণীর অস্তিত্ব রয়েছে এই ব্রহ্মাণ্ডে যার সবটাই আমাদের পক্ষে জানা সম্ভব নয়। আবার কখনও কখনও এমন অনেক আশ্চর্যজনক প্রাকৃতিক ঘটনা ঘটে, যা আমাদের বেশ ভাবিয়ে তোলে। সোনি বিবিসি আর্থ-এর শো ওয়্যারড ওয়ান্ডার্স অব দ্য ওয়ার্ল্ড-এ এরকমই অনেক কিছু প্রাণী ও ঘটনা সম্পর্কে জানা যাবে। আশা করি ওয়্যারড ওয়ান্ডার্স অব দ্য ওয়ার্ল্ড শোটি দেখে তোমাদের বেশ ভালো লাগবে। 
বিশদ

28th  February, 2021
ম্যাজিকে লেখাপড়া 

ম্যাজিক মানে শুধুই খেলা? পড়ার লেশমাত্র নেই? মোটেও না, ম্যাজিকে এবার লেখাপড়ার বিষয়গুলোও ভরে দেওয়া হল। পড়াশোনার বিভিন্ন বিষয়ের ওপর দারুণ ম্যা঩জিক দেখাবেন থিম ম্যাজিশিয়ান সোমনাথ দে। এখন থেকে প্রতি মাসের একটা করে রবিবার তোমাদের জন্য থাকবে ম্যাজিকে লেখাপড়া। এবার ইংরেজি। ম্যাজিশিয়ানের সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী।  
বিশদ

28th  February, 2021
কালবোশেখির ঝড়
পার্থজিৎ গঙ্গোপাধ্যায় 

তারকেশ্বর স্টেশন ছাড়িয়ে এখন বেশ ক’বছর ধরেই ট্রেন যাচ্ছে আরামবাগে, আরামবাগ ছাড়িয়ে গোঘাট। গোঘাট পেরিয়ে শিগগিরি যাবে বিষ্ণুপুরে। লাইন পাতার কাজও শেষের দিকে। বাকি কাজ শেষ হলে, গ্রিন সিগন্যাল পেলেই রেলগাড়ি ঝমাঝম, না, পা পিছলে আলুর দম নয়, হাওড়া থেকে ছেড়ে স্টেশনের পর স্টেশন পেরিয়ে শেষে পৌঁছবে বিষ্ণুপুর। পুকুরপাড়ে বসে বসে সৈকত এসবই ভাবছিল।  
বিশদ

28th  February, 2021
মার্কশিট 

তোমাদের জন্য চলছে জনপ্রিয় বিভাগ মার্কশিট। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় জীবন বিজ্ঞান। 
বিশদ

21st  February, 2021
পৃথিবীর বিস্ময়কর
কয়েকটি প্রাণী 

পৃথিবীর বৈচিত্র্যময় প্রাণী হিসেবে ছোট ছোট কীট পতঙ্গও বেশ জনপ্রিয়। বিশ্বে যত প্রকারের প্রাণী আছে তার থেকে অনেক বেশি প্রজাতির কীট পতঙ্গ দেখতে পাওয়া যায়। আশ্চর্যের বিষয়, এরা এতটাই ছোট যে বেশিরভাগ সময় আমরা ওদের বৈচিত্র্যপূর্ণ জীবনযাপনকে চাক্ষুষ করার সুযোগ পাই না।  
বিশদ

21st  February, 2021
পৃথিবীর কাছে মহাকাশে ঝুলন্ত শহর! 

একদিনের ছুটিতে স্পেস ট্যাক্সিতে চেপে চট করে ঘুরে এলে পৃথিবীর কাছেই স্পেস সিলিন্ডারে তোমার মামাবাড়ি থেকে...। ভবিষ্যতে কিন্তু এরকম হতেই পারে। জানাচ্ছেন সুপ্রিয় নায়েক। 
বিশদ

21st  February, 2021
ভালোবাসার জোয়ার

১৯৯৭ সাল থেকে সমাজের বিভিন্ন স্তরে পিছিয়ে পড়া ও অনাথ শিশুদের নিয়ে অক্লান্তভাবে কাজ করে চলেছে ‘সম্পর্ক’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। এবার ‘সম্পর্ক’র সঙ্গে যুক্ত হয়েছে আর একটি স্বেচ্ছাসেবী সংস্থা ‘উজান’। বিশদ

14th  February, 2021
চারণকবি মুকুন্দ দাসের ছেলেবেলা

চারণকবি মুকুন্দদাস একদিন নিজের সৃষ্ট এই গান গেয়ে জাগিয়ে তুলেছিলেন পরাধীন ভারতবাসীকে। ১৯০৫ সালের বঙ্গভঙ্গ আন্দোলনকে ঘিরে তখন তোলপাড় সারা দেশ। এই বিপর্যয় মোকাবিলা করতে তখন এগিয়ে এসেছেন স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর, সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, অশ্বিনীকুমার দত্ত প্রমুখরা। বিশদ

14th  February, 2021
মায়ের চোখে জল
অভীক বসু

আই ডালিয়া কোথায় ছিলি
হঠাৎ এলি একা
আসার পথে তোরকি সাথে
গেঁদার হলো দেখা বিশদ

14th  February, 2021
একনজরে
মায়ানমারে গণতান্ত্রিক আন্দোলন উল্কার গতিতে ছড়িয়ে পড়েছে দেশের একপ্রান্ত থেকে অপর প্রান্তে। নিরস্ত্র গণতান্ত্রিক আন্দোলনকারীদের দমন করতে মায়ানমার সেনা ঝাঁপিয়ে পড়েছে। সেনার ক্ষমতা অধিগ্রহণের এক মাস পরেও বিক্ষোভ থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।   ...

নাম ঘোষণা হওয়ার পরদিনই জেলাজুড়ে মাঠে নামলেন তৃণমূল প্রার্থীরা। কোথাও কর্মীদের নিয়ে বৈঠক, কোথাও মন্দিরে পুজো দিয়ে প্রচারে ঝাঁপালেন ভোটযুদ্ধের সেনাপতিরা। ...

দেশের মধ্যে ধান উৎপাদনে পশ্চিমবঙ্গ প্রথম স্থানে রয়েছে বহু বছর ধরে। কিন্তু কেন্দ্রীয় সরকারের পুলে চাষিদের কাছ থেকে ধান কেনার নিরিখে এবারও দেশের মধ্যে শেষের ...

স্পেশালিস্ট স্পিনার, সঙ্গে ব্যাট হাতে দক্ষতা প্রমাণ করে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে সেরার পুরস্কার প্রাপ্তি। আপ্লুত রবিচন্দ্রন অশ্বিন। শনিবার ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ জয়ের পর এই ডানহাতি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয় বৃদ্ধির যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

খ্রীষ্ঠপূর্ব ৩২২: গ্রিক দার্শনিক অ্যারিস্টটলের মৃত্যু
১৯৩৪: ক্রিকেটার নরি কন্ট্রাক্টরের জন্ম
১৯৫৫: অভিনেতা অনুপম খেরের জন্ম
১৯৬১: স্বাধীনতা সংগ্রামী গোবিন্দবল্লভ পন্থের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ ফাল্গুন ১৪২৭, রবিবার, ৭ মার্চ ২০২১। নবমী ২৭/৭ অপরাহ্ন ৪/৪৮। মূলা নক্ষত্র ৩৭/৩৬ রাত্রি ৮/৫৯। সূর্যোদয় ৫/৫৬/৪৮, সূর্যাস্ত ৫/৩৮/৫৯। অমৃতযোগ দিবা ৬/৩ গতে ৯/৫০ মধ্যে। রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ১/৪৪ মধ্যে রাত্রি ৬/২৮ গতে ৭/১৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ৩/২৮ মধ্যে। বারবেলা ১০/২১ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১/২০ গতে ২/৫৩ মধ্যে।  
২২ ফাল্গুন ১৪২৭, রবিবার, ৭ মার্চ ২০২১। নবমী রাত্রি ৭/২৪। মূলা নক্ষত্র রাত্রি ১১/৩১। সূর্যোদয় ৫/৫৯, সূর্যাস্ত ৫/৩৮। অমৃতযোগ দিবা ৬/২৭ গতে ৯/৪১ মধ্যে এবং রাত্রি ৭/২০ গতে ৮/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২৭ মধ্যে ও ১২/৫৪ গতে ১/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২ গতে ৭/২০ মধ্যে ও ১২/৫ গতে ৩/১০ মধ্যে। কালবেলা ১০/২১ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ১/২১ গতে ২/৫৪ মধ্যে।  
২২ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: ম্যাচ ড্র, নর্থইস্ট ১ - মোহন বাগান ১ 

06-03-2021 - 09:33:39 PM

আইএসএল: নর্থইস্ট ০ - মোহন বাগান ১ (হাফটাইম) 

06-03-2021 - 08:26:20 PM

আইএসএল: নর্থইস্ট ০ - মোহন বাগান ১ (৩৪ মিনিট) 

06-03-2021 - 08:12:47 PM

পটাশপুরে বিজেপি প্রার্থী অম্বুজ মোহান্তি 

06-03-2021 - 07:58:00 PM

রঘুনাথপুরে বিজেপি প্রার্থী বিবেকানন্দ বাউরি 

06-03-2021 - 07:58:00 PM

পারায় বিজেপি প্রার্থী নদিয়ারচাঁদ বাউরি

06-03-2021 - 07:58:00 PM