Bartaman Patrika
হ য ব র ল
 

মার্কশিট
মাধ্যমিক পরীক্ষার জন্য কবিতা মুখস্থ
করো শব্দার্থ ও ব্যাখ্যা বিশ্লেষণসহ

পরামর্শ দিচ্ছেন বেথুন কলেজিয়েট স্কুলের বাংলা ভাষা ও সাহিত্যের শিক্ষিকা সংহিতা চক্রবর্তী।
তোমরা যারা ২০২০র মাধ্যমিক পরীক্ষা শিয়রে নিয়ে দিন কাটাচ্ছ,তাদের ঠিক মুখোমুখি এখন দুটি বেড়া টপকানোর অপেক্ষায়—প্রথমটি প্রাক নির্বাচনী আর দ্বিতীয়টি নির্বাচনী পরীক্ষা। এই দুটিতেই নিজেদের সক্ষমতা / দুর্বলতা যাচাই করে নিলে মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির মানসিক চাপ কিছুটা হলেও কমবে,তাই আজকের আলোচনায় আমরা এইপর্বের বাংলা কবিতার প্রস্তুতি নিয়ে আলোচনা করব।
মাধ্যমিক-বাংলা বিষয়ের কয়েকটি নির্দিষ্ট বিভাগের একটি হল কবিতা—যাতে বহুবিকল্পীয়,অতি সংক্ষিপ্ত,ব্যাখ্যাভিত্তিক এবং রচনাধর্মী প্রশ্নের মান যথাক্রমে ০৩ + ০৪ + ০৩ + ০৫=১৫। এই নম্বরটুকু কীভাবে নিজের অধিকারে রাখা যায় তা দেখতে হবে, কারণ আমরা জানি বিন্দু সঞ্চয়েই সিন্ধু সম্ভব!
প্রসঙ্গত বলি, বিদ্যালয়ের প্রথম পার্বিক অভীক্ষায় প্রথম তিনটি কবিতা এর মধ্যেই একবার পরীক্ষিত, তাই এই স্বল্প পরিসরে এখনও পর্যন্ত একটিবারও পরীক্ষা না দেওয়া কবিতাগুলি (অভিষেক, প্রলয়োল্লাস, সিন্ধুতীরে, অস্ত্রের বিরুদ্ধে গান) সম্পর্কে জানব।
আলোচনার সূত্রপাতেই আমরা জেনে নেব এই বিবিধ কালপর্বের কবিতার বিচিত্রতর ভাষাশৈলী ও বিষয়ের ভিন্নতা সত্ত্বেও তাদের মূল যোগসূত্র মানবতার জয়গান এবং বর্তমানের নিরিখে তাদের প্রাসঙ্গিকতার কথা: মেঘনাদ বধ কাব্যের অংশবিশেষ ‘অভিষেক’-এর মূল সুরটি আত্মশক্তিতে বিশ্বাসী মানুষের চারিত্রিক দৃঢ়তা।
‘প্রলয়োল্লাস’-এ জীর্ণ রিক্ত ব্যর্থ তথা জীবনবিরোধী অনুশাসন ঘুচিয়ে পাই নবপ্রাণশক্তির স্ফুরণের বার্তা।
‘সিন্ধুতীরে’-তে সমুদ্র রাজকন্যা পদ্মার মাধ্যমে অনন্য সংবেদনশীলতায় আত্মপর নির্বিশেষে মানবসেবার বার্তা আছে।
‘অস্ত্রের বিরুদ্ধে গান’—কবিতায় পাই জীবনের গানকে রক্ষাকবচ করে এক রক্তপাতহীন শান্তিসবুজ পৃথিবী গড়ার স্বপ্ন দেখানোর চেষ্টা।
      এবারে নম্বর বিভাজন অনুসারে কবিতাগুলির কাম্য শিখন সামর্থ্য জেনে নেওয়ার পালা। সবাইকে বলি ছোট্টবেলার মতোই কবিতা মুখস্থ রাখো। বিকল্পীয় / সংক্ষিপ্ত / ব্যাখ্যা যেকোনও উত্তর লেখা সহজতর হবেই।
মাথায় রাখো
১. মাইকেল মধুসূদন দত্তের লেখা ‘অভিষেক’ মোট নয়টি সর্গে লেখা মূল কাব্যের প্রথম সর্গ এবং এটি বাংলাসাহিত্যের একটিমাত্র মহাকাব্যের অংশবিশেষ। এর তৎসম শব্দাবলির অর্থ এবং পৌরাণিক প্রসঙ্গগুলির ব্যাখ্যা  মনে রেখো। যেমন—‘অম্বুরাশিসুতা’ লক্ষ্মীর সমুদ্রমন্থনজাত উৎপত্তি, কর্ব্বুর=রাক্ষস, মেঘবাহন=ইন্দ্র, যূথনাথ-পশুপক্ষী দলের সর্দাররূপী হাতি, কৌশিকধ্বজ=রেশমি পতাকা, কাঞ্চন-কঞ্চুক-বিভা=সোনার বক্ষবন্ধনীর দীপ্তি ইত্যাদি।
ইন্দ্রজিতের দেশপ্রেমিক-কর্তব্যপরায়ণ-বিনম্র অথচ আত্মবিশ্বাসী রাজকীয় চরিত্র, প্রেম ও সৌজন্যের প্রতিভূ আদর্শ পুত্র-ভ্রাতা-স্বামী  হিসেবেও তাঁর চরিত্রের বিশ্লেষণ এবং রাবণের রাজকর্তব্যবোধ, পিতৃসত্তা, যুক্তিশীল-স্থিতপ্রজ্ঞা মনে রেখো। উভয়ের যুদ্ধসজ্জার বর্ণনা, রামকে মায়াবী বলার কারণ মনে রেখো।
২. পরাধীন জাতিকে নব আশায় নূতনের বাণী শোনাতে লেখা নজরুল ইসলামের ‘প্রলয়োল্লাস’ কবিতাতেও আছে বিরল শব্দাবলি ও পৌরাণিক তথ্যের ইঙ্গিত। প্রলয় অর্থাৎ বিনাশ এবং তার সঙ্গে সামঞ্জস্যহীন উল্লাস শব্দের যোগাযোগের মূলে আছে কুসংস্কার তথা জীর্ণজীবনাচরণের বিরুদ্ধে এক তীব্র বিদ্রুপ ও নবসৃষ্টির আকাঙ্ক্ষা—এটি মনে রেখো। প্রসঙ্গত  রবীন্দ্রনাথের সবুজের অভিযান পড়তে অনুরোধ করি।
৩. সৈয়দ আলাওলের কাব্যাংশ ‘সিন্ধুতীরে’-র সপ্তদশ শতকের বাংলাভাষার অপ্রচলিত শব্দাবলির অর্থ জেনে রেখো। যেমন—মাঞ্জস, বেথানিত, টঙ্গি, বাও, পোতলি। কবির নিজেকে ‘হীন আলাওল’ বলার কারণ, মাগনগুণী, চিত্রের পোতলি, পঞ্চকন্যার পরিচিতি জানা আবশ্যক।
৪. জয় গোস্বামীর ‘অস্ত্রের বিরুদ্ধে গান’-এ সমাজচিত্র তথা কবির যুদ্ধবিরোধী মনোভাব,গানের বর্ম, গানের গায়ে রক্ত মোছার কথা, গানকে ঋষিবালকের সঙ্গে তুলনা, সর্ব আক্রমণজয়ী একটিমাত্র কোকিলের বিশেষত্ব বুঝে নিও। ‘আমি’— হাজারহাতে পায়ে দাঁড়াই অর্থে ব্যষ্টি নয় সমষ্টিগত শুভবোধের কথা আর বুলেট অর্থাৎ অস্ত্রের শাসানিকে অগ্রাহ্য করে দুনিয়ার সব নদীজনপদে বিশ্বমৈত্রীর বার্তাটুকু চিনে নিও।
শুভমস্তু! 
14th  July, 2019
মার্কশিট 

তোমাদের জন্য চলছে নতুন বিভাগ ‘মার্কশিট’। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় জীবনবিজ্ঞান।প্রস্তুতির এই পর্যায়ে পাঠ্যবিষয়ের ধারণাগুলিকে মনে মনে ভাবা অভ্যাস করো। পরামর্শ দিচ্ছেন বালিগঞ্জ গভর্নমেন্ট হাই স্কুলের জীবনবিজ্ঞানের শিক্ষক অরণ্যজিৎ সামন্ত।
বিশদ

19th  January, 2020
দেখতে দেখতে শেখো 

সায়েন্স সিটি হল এমনই এক জায়গা যেখানে বিজ্ঞানের নানা জানা-অজানা বিষয় যেমন শিখতে পারবে তেমনই রয়েছে অঢেল মজার মজার উপকরণ। দেখে এসে জানাচ্ছেন চকিতা চট্টোপাধ্যায়।  
বিশদ

19th  January, 2020
ওয়াটারমেলান পিৎজা ও অরিও অ্যান্ড কোকোনাট লাড্ডু  

তোমাদের জন্য চলছে একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না।  
বিশদ

12th  January, 2020
মার্কশিট 

তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় বাংলা। মাধ্যমিক পরীক্ষায় বাংলায় বেশি নম্বরের জন্য পাঠ্যবই ও ব্যাকরণ খুঁটিয়ে পড়তে হবে। পরামর্শ দিচ্ছেন হিন্দু স্কুলের বাংলার শিক্ষক স্বাগত বিশ্বাস। 
বিশদ

12th  January, 2020
ব্ল্যাকবোর্ড 

অভিনব অঙ্কন প্রতিযোগিতা
জিএসবি রিসার্চ অ্যান্ড কনসালটিং-আলভা’র সঙ্গে যৌথ উদ্যোগে ভার্চুয়াল কমিউনিকেশন ক্রিসমাস ও নিউ ইয়ার উদ্‌যাপনের জন্য একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল। অনুষ্ঠানে বিভিন্নভাবে পিছিয়ে পড়া মেয়েদের জন্য একটি অঙ্কন প্রতিযোগিতা করা হয়। মূলত অংশগ্রহণকারীদের মধ্যে থেকে প্রতিভাময়ীদের তুলে ধরতেই এরকম একটি উদ্যোগ নেওয়া হয়।  
বিশদ

12th  January, 2020
শীতের ছুটিতে এখানে ওখানে 

শীত মানেই একরাশ মজা। এদিক ওদিক ঘোরাঘুরি। দলবেঁধে দূরে কোথাও বেড়াতে যাওয়া। এ সময় স্কুলেও থাকে লম্বা ছুটি। তাই ছোটদের পোয়াবারো। এবার শীতে ছুটিতে কে কোথায় ঘুরতে গিয়েছিল জানাল হযবরল-র খুদেরা।  
বিশদ

12th  January, 2020
হিলি গিলি হোকাস ফোকাস 

চলছে নতুন বিভাগ হিলি গিলি হোকাস ফোকাস। এই বিভাগে জনপ্রিয় জাদুকর শ্যামল কুমার তোমাদের কিছু চোখ ধাঁধানো আকর্ষণীয় ম্যাজিক সহজ সরলভাবে শেখাচ্ছেন। আজকের
বিষয় হ্যাপি নিউ ইয়ার ২০২০।   বিশদ

05th  January, 2020
মার্কশিট 

তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় অঙ্ক।মাধ্যমিকের জন্য কয়েকটি ফর্মুলা ভালো করে শিখে নিলে বীজগণিতে একশো শতাংশ নম্বর পাওয়া সম্ভব।পরামর্শ দিচ্ছেন রহড়া রামকৃষ্ণ মিশন বালকাশ্রম উচ্চ বিদ্যালয়ের (উচ্চ মাধ্যমিক) অঙ্কের শিক্ষক সমীর চক্রবর্তী। 
বিশদ

05th  January, 2020
টাইমস স্কোয়্যারে ক্রিসমাস ও নিউ ইয়ার 

আমেরিকার নিউইয়র্ক শহরে ক্রিসমাস ও নিউ ইয়ার কতটা আনন্দের সঙ্গে উদ্‌যাপন করা হয় তার সাক্ষী ছিলেন অভীক বসু। তোমাদের সেই ঝলমলে উৎসবের গল্প শোনালেন লেখক।  
বিশদ

05th  January, 2020
বখশিশ 

শমীন্দ্র ভৌমিক: মাস তিনেক হল গুসকরার কাছে একটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকতার কাজ পেয়েছি। জায়গাটা চমৎকার। বর্ধমান জেলার মধ্যে পড়ে। ট্রেনে চেপে বর্ধমান থেকে গুসকরা আসতে আমার মিনিট পঞ্চাশেক লাগে।   বিশদ

29th  December, 2019
নববর্ষের শপথ 

আসছে নতুন বছর। নতুন বছরে কে কী করার প্রতিজ্ঞা করেছে তা জানাল ছোটরা।  
বিশদ

29th  December, 2019
এলিট ওয়ার্ল্ড রেকর্ড-এর প্রতিযোগিতা 

আমাদের সকলের মধ্যেই কিছু না কিছু গুণ আছে। এমন গুণ যার মারফত আমরা বিশ্বজয় করতে পারি। অন্তত এলিট ওয়ার্ল্ড রেকর্ড তেমনই বিশ্বাস করে। গোটা পৃথিবীতে এলিট ওয়ার্ল্ড রেকর্ডের বিভিন্ন অফিস আছে। আমেরিকা, ইজিপ্ট, ইউরোপের বিভিন্ন শহর, লেবানন, শ্রীলঙ্কা সর্বত্রই এদের কর্মকাণ্ড ছড়িয়ে রয়েছে। 
বিশদ

22nd  December, 2019
ভবন’স বিদ্যামন্দিরের বার্ষিক অনুষ্ঠান 

সল্টলেকের ভবন’স গঙ্গাবক্স কানোরিয়া বিদ্যামন্দিরের (সেকেন্ডারি সেকশন) বার্ষিক পুরস্কার বিতরণী উৎসব অনুষ্ঠিত হল গত ৬ ডিসেম্বর। ই জেড সি সি-র অডিটোরিয়ামে বিশিষ্ট গুণীজনদের উপস্থিতিতে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন বিষয়ে পুরস্কার দেওয়া হয়। প্রকাশিত হয় বিদ্যালয়ের পত্রিকা ‘রিপলস’।
বিশদ

22nd  December, 2019
আমাদের সান্টা ক্লজ 
চকিতা চট্টোপাধ্যায়

আর ক’দিন পরেই ২৫ ডিসেম্বর। ক্রিস্টমাস ডে। যিশুখ্রিস্টের জন্মদিন। আমাদের বড় আদরের, বড় আপন ‘বড়দিন’। বেথলেহেমের এক আস্তাবলে মা মেরি জন্ম দিয়েছিলেন ছোট্ট যিশুর। 
বিশদ

22nd  December, 2019
একনজরে
সংবাদদাতা, পুরাতন মালদহ: দক্ষিণবঙ্গ থেকে ভোজ্য তেল নিয়ে এসে কালিয়াচকের ডাঙা এলাকায় একটি গোডাইনে মজুত করেছিল পাচারকারীরা। কিন্তু শেষরক্ষা হয়নি। তার কিছুক্ষণের মধ্যেই সেই তেল পাচারকারী লরির চালক ও খালাসিকে গ্রেপ্তার করে পুলিস।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎপাদন কম থাকায় দাম বাড়ছে হু হু করে। সেকারণেই কুমোরটুলিতে শোলার বদলে সরস্বতী প্রতিমার সাজে ব্যবহার বাড়ছে জরির অলঙ্কারের। মৃৎশিল্পীদের কথায়, প্রতিমা তৈরির সরঞ্জামের দাম লাফিয়ে বাড়ছে। এর মধ্যে যদি প্রতিমা শোলার অলঙ্কারে সাজাতে হয়, তাহলে ঢাকের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরের শুরুতেই ফের বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিক সংগঠনের নেতারা। একাধিক সংগঠন এ নিয়ে ইতিমধ্যেই নিজেদের মধ্যে বৈঠক করেছে। কয়েকটি সংগঠন আবার আরও এগিয়ে পরিবহণ দপ্তরে চিঠিও দিয়েছে ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে।   ...

দাভোস, ২৪ জানুয়ারি: ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে গড়ে তোলার প্রচেষ্টায় গণতন্ত্রকে ‘ধ্বংসের মুখে’ ঠেলে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার দাভোসের ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম-এর মঞ্চ থেকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৭১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৬২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,২০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫৫/২৪ রাত্রি ৪/৩২। শ্রবণা ৫৫/৩৩ রাত্রি ৪/৩৬। সূ উ ৬/২২/৭, অ ৫/১৫/৩১, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫২/৪৫/৪২ রাত্রি ৩/৩১/৩১। শ্রবণা ৫৪/৮/১ শেষরাত্রি ৪/৪/২৬। সূ উ ৬/২৫/১৪, অ ৫/১৪/৮, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে ও রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৬/২১ মধ্যে ও ৩/৫৪/২ গতে ৫/১৪/৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৪/১ মধ্যে ও ৪/৪৬/২০ গতে ৬/২৪/৫৫ মধ্যে। 
২৯ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
তুরষ্কে ভূমিকম্প, মাত্রা ৬.৮

 

প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল পূর্ব তুরষ্ক। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ...বিশদ

10:43:00 AM

২৬ জানুয়ারি বন্ধ থাকবে দিল্লি মেট্রোর সমস্ত পার্কিং লট
 

২৬ জানুয়ারি, সাধারণতন্ত্র দিবসের দিন বন্ধ থাকবে দিল্লি মেট্রোর সমস্ত ...বিশদ

10:40:48 AM

জম্মু ও কাশ্মীরের অবন্তিপোরায় সেনা-জঙ্গি গুলির লড়াই 

10:37:58 AM

বিহারের হাজিপুরে পুলিসের গুলিতে হত কুখ্যাত দুষ্কৃতী বাইজু মাহাতো 

10:37:00 AM

ঘন কুয়াশার জেরে দৃশ্যমানতা কম, উঃ ভারতে দেরিতে চলছে ২১টি দুরপাল্লার ট্রেন 

10:29:00 AM

করোনা সংক্রমণে চিনে মৃতের সংখ্যা বেড়ে ৪১ 

10:28:00 AM