Bartaman Patrika
হ য ব র ল
 

এক কিলোগ্রাম ঠিক কতটা কম এক কিলোগ্রামের থেকে? 

কাক্কেশ্বর কুচকুচে জানত ঠিক। তাদের দেশে সাত দুগুণে সব সময় চোদ্দো হয় না। সময়ের সঙ্গে সঙ্গে বদলে যায় গুণফলটা। সুকুমারী দুনিয়ার ভরও সময়ের সঙ্গে সঙ্গে বদলে যেত কি না, কে জানে!
তবে আমাদের পৃথিবীতে ভর বদলায় নিশ্চিতভাবে। বিজ্ঞানীরা সেটা জানেন। সবচেয়ে বিপদের কথা হল, ভর মাপার বাটখারাটাই বদলে যাচ্ছে প্রতিনিয়ত। তোমাদের কি কখনও সন্দেহ হয়েছে, দোকান-বাজার থেকে যে সমস্ত জিনিস কিনছি আমরা, তার সবারই ওজন কিঞ্চিৎ কম? বাজার থেকে অত দরাদরি করে যে এক কেজির ইলিশ মাছটা কিনলাম, তা যে আদপে এক কিলোর চাইতে কম হলে সে বড় দুঃখের কথা হবে। বিজ্ঞানীরা কিন্তু তেমনটাই বলছেন।
‘মেট্রোলজি’ হল পরিমাপের বিজ্ঞান। গত বছরের নভেম্বরে ফ্রান্সের ভার্সাইতে এক আন্তর্জাতিক সম্মেলন হয় বিজ্ঞানীদের। ভর ও পরিমাপ নিয়ে। সেখানেই ঠিক হয় যে, ২০১৯-এর ২০ মে, অর্থাৎ বিশ্ব পরিমাপ দিবস থেকেই কার্যকর হবে কিলোগ্রামের নতুন সংজ্ঞা। যা এতদিনের চলতি সংজ্ঞার চাইতে অনেক বেশি সঠিক। আসলে আজকের দুনিয়ায় বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন সমস্ত ধরনের পরিমাপগুলিকেই হতে হবে সূক্ষ্মাতিসূক্ষ্ম রকমের ‘সঠিক’। এবং অবশ্যই ‘অপরিবর্তনীয়’। আর এখানেই ছিল ভর নিয়ে খানিক সমস্যা।
সঠিক? তার মানে আগের সংজ্ঞাটায় কী গলদ ছিল? আচ্ছা, কী ছিল সেই সংজ্ঞাটা? ১৮৮৯ থেকেই ৯০ শতাংশ প্লাটিনাম আর ১০ শতাংশ ইরিডিয়ামের সংকর ধাতুর তৈরি ‘ল্য গ্রঁদ কে’ নামের চোঙ আকৃতির এক ধাতব খন্ডের ভরকে ধরা হয়ে এসেছে এক কিলোগ্রাম। পদার্থবিদ্যার বইতে এমন সংজ্ঞাই পড়েছি আমরা সকলে। ১৩০ বছর ধরে। একে বলা হয় 'ইন্টারন্যাশনাল প্রোটোটাইপ অব কিলোগ্রাম' (আইপিকে)। এবং এটাই ছিল একমাত্র মূল একক যা নির্ভর করে ছিল কোনও বস্তুর উপরে। প্যারিসের উপকণ্ঠে সেন্ট ক্লাউডে যা রাখা আছে দু’টি কাচের জারের ভিতরে।
এই আইপিকে-র ‘কপি’ বা ‘রেপ্লিকা’ রয়েছে পৃথিবীর নানা জায়গায়। সেগুলিকে কখনও সখনও ফ্রান্সে পাঠানো হয় মূলের সঙ্গে মিলিয়ে দেখার জন্য। আর সেখানেই গন্ডগোল। দেখা যাচ্ছে যে এই ‘কপি’-গুলির ভর মূল আইপিকে-র থেকে বদলে যাচ্ছে। এক কিলোগ্রামের ধাতব খণ্ডটির ভর গত ১৩০ বছরে কমে গিয়েছে ৫০ মাইক্রোগ্রামের মতো। এটা অবশ্য পরিষ্কার নয় যে, কপি-গুলি ভর হারাচ্ছে, নাকি মূল আইপিকে-ই বাড়াচ্ছে তার ভর। কিন্তু যেটাই হোক না কেন, বিষয়টা অনভিপ্রেত এবং বেশ গোলমেলে। ভরের পার্থক্যটা যতই মাইক্রোগ্রামে হোক না কেন।
আসলে ‘ইন্টারন্যাশনাল সিস্টেম অব ইউনিটস’ (এসআই)-এর সাতটি মূল এককের মধ্যে চারটিই পদার্থবিদ্যার কোনও ধ্রুবকের উপর নির্ভরশীল ছিল না। এগুলি হল বিদ্যুতের একক ‘অ্যাম্পিয়ার’, তাপমাত্রার একক ‘কেলভিন’, পদার্থের পরিমাণের একক ‘মোল’, আর ভরের একক ‘কিলোগ্রাম’। বিজ্ঞানীরা ভাবছিলেন সমস্ত একক-কেই পদার্থবিদ্যার কোনও না কোনও ধ্রুবকের সাহায্যে সংজ্ঞায়িত করা যায় কিনা। কারণ ধ্রুবকগুলি অপরিবর্তনীয়, বদলাবে না ভবিষ্যতেও। এমনকী এদের পাওয়া সম্ভব যে কোনও সময়, যে কোনও জায়গা থেকেই।
যেমন আজকের দিনে ‘মিটার’-কে আর আগেকার মতো সংজ্ঞায়িত করা হয় না। এখনকার সংজ্ঞা অনুসারে শূন্যে আলো এক সেকেন্ডে যতটা যায় তার ২৯৯,৭৯২,৪৫৮ ভাগের এক ভাগ হল এক ‘মিটার’। আবার সময়ের একক ‘সেকেন্ড’ হল যে সময়ে একটা সিজিয়াম পরমাণু ৯,১৯২,৬৩১,৭৭০ বার দোল খায়।
তাই চাই একটি উপযুক্ত ধ্রুবক যার এককের মধ্যে থাকবে কিলোগ্রাম। খুঁজে-পেতে পাওয়া গেল তা। বিজ্ঞানীরা ঠিক করেছেন যে, কিলোগ্রামকে সংজ্ঞায়িত করা হবে প্লাঙ্ক ধ্রুবকের সাহায্যে, বিশ্ববিখ্যাত বিজ্ঞানী ম্যাক্স প্লাঙ্কের নামে যে ধ্রুবক। যা জড়িয়ে রয়েছে বৈদ্যুতিক তরঙ্গ মাপার তত্ত্বের সঙ্গে। প্লাঙ্ক ধ্রুবকের একক হল ‘কিলোগ্রাম বর্গমিটার প্রতি সেকেন্ড’। এর মধ্যে রয়েছে ‘কিলোগ্রাম’। এখান থেকে মিটার এবং সেকেন্ড-কে তাড়াতে পারলেই যেটা পড়ে থাকবে তা হল বিশুদ্ধ কিলোগ্রাম। আর সেজন্যে এখানে ব্যবহার করা হয়েছে মিটার এবং সেকেন্ডের সংজ্ঞা।
ফোটন কণার মাধ্যমে কিলোগ্রামকে সংজ্ঞায়িত করা সম্ভব। নোবেলজয়ী পদার্থবিদ কেটের্লে দেখিয়েছেন যে, সিজিয়াম পরমাণুর একটি নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্যের ১৮৭৫৫২১৪-এর পরে ৩৩টা শূন্য দিলে যা হয়, ততগুলো ফোটনের ভর এক কিলোগ্রাম।
কিন্তু প্ল্যাঙ্কের ধ্রুবকের মান এতই ক্ষুদ্র যে তা ঠিকঠাক বের করা সহজ নয়। অসম্ভব কঠিন তার নির্ভুলতা বজায় রাখা। এখানেই ব্যবহার করা হচ্ছে বিজ্ঞানী ব্রায়ান কিবলের স্কেল, যাতে এই প্ল্যাঙ্ক ধ্রুবকের পরিমাপে ভুল হবে ০.০০০০০১ শতাংশেরও কম। কেটের্লে যেমন বলেছেন, ‘ফোটন, পরমাণু, তরঙ্গদৈর্ঘ্য মাপার প্রতিটা নতুন পদ্ধতি যতই নিখুঁত হবে, ভরের মাপও হবে ততটাই নিখুঁত। মানুষের তৈরি কোনও বস্তু এতটা নিখুঁত পরিমাপ করতে পারবে না।’
যাই হোক, কিলোগ্রাম তো বদলে গেল। আমাদের বাজার-দোকানে কিন্তু কোনও তফাৎ চোখে পড়েনি এখনও। এই বদলে যাওয়া কিলোগ্রাম অবশ্যই প্রভাব ফেলবে না আমাদের দৈনন্দিন দোকান বাজারের কেনাকাটায়। আমাদের দৈনন্দিন বাজার করার ক্ষেত্রে দাঁড়িপাল্লার একদিকে বাটখারার পরিবর্তে ফোটন গুনে গুনে রেখে অন্যদিকে কাতলা মাছের ওজন হবে, এটা কখনওই হবে না বাস্তবে। কিন্তু এই বদলটা অসম্ভব গুরুত্বপূর্ণ পরিমাপ-বিজ্ঞানীদের বৈজ্ঞানিক কাজ-কর্মে। যুগান্তকারী পরিবর্তন আসবে ওষুধ শিল্প, ন্যানো টেকনোলজি ও ধাতুর সংমিশ্রণে। কিলোগ্রামের নতুন সংজ্ঞার সাহায্যে নতুনভাবে সংজ্ঞায়িত হবে অ্যাম্পিয়ার, কেলভিন বা মোলের মতো এককগুলিও। সত্যি বলতে কী, বিজ্ঞানের দুনিয়ায় এটা যেন একটা যুগের অবসান। সেই সঙ্গে সূত্রপাত এক নতুন ‘নিখুঁত’ যুগের। আর হ্যাঁ, এবার থেকে ছাত্রদেরও পড়ার বইতে পড়তে হবে কিলোগ্রামের নতুন সংজ্ঞা।
আচ্ছা, কী হবে সেই আইপিকে-র, ১৩০ বছর ধরে যা ছিল অসম্ভব গুরুত্বপূর্ণ এক মাপদণ্ড? তাকে কি পাঠিয়ে দেওয়া হবে কোনও জাদুঘরে? না, সেই ধাতুখণ্ডটির লেগাসিকে সম্মান জানিয়ে তাকে রেখে দেওয়া হবে তার আগের জায়গাতেই, আবহাওয়া-নিরোধক ভল্টের মধ্যে। সেটাই যেন হয়ে যাবে এক জাদুঘর। তবে বিজ্ঞানীর অনুসন্ধিৎসা তো অসীম। তাই ভবিষ্যতে নতুন মানদন্ডের সঙ্গে মিলিয়ে দেখা হতে থাকবে এই ধাতব-খণ্ডের ভর। তা কতটা কমে সময়ের সঙ্গে।
পদার্থবিদ্যার একক ঠিক করার এই পর্যায় আমাদের দেখাল যে ধ্রুবকের সাহায্যে একক নির্দেশ করতে না পারলে রয়েছে গন্ডগোলের সম্ভাবনা। আমাদের সমাজ-জীবনে, তার অর্থনৈতিক এবং রাজনৈতিক পরিমণ্ডলেও যতটা সম্ভব এই অপরিবর্তনীয় বিষয়গুলিকে খুঁজে বের করে, তাকে ভিত্তি করেই বোধহয় এগনো উচিত। নইলে জীবনের অনেক হিসেবেই গরমিল হয়ে যাবার পুরো সম্ভাবনা।

অতনু বিশ্বাস
লেখক: ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট, কলকাতার রাশিবিজ্ঞানের অধ্যাপক
ছবি: সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে 
16th  June, 2019
বিশ্বকাপে তালিবানের দেশের লড়াই 

তালিবান বললেই যে ভয়ঙ্কর ব্যাপারটা মনে আসে আফগানিস্তান কিন্তু চেষ্টা করছে সেই অধ্যায় ভুলে যাওয়ার। ক্রিকেট বিশ্বকাপে সে দেশের অংশগ্রহণ এই কথাটাই প্রমাণ করে। লিখেছেন সঞ্জয় চট্টোপাধ্যায়।  
বিশদ

16th  June, 2019
মার্কশিট 

তোমাদের জন্য চলছে মার্কশিট বিভাগটি। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় জীবনবিজ্ঞান। নবম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য জীবনবিজ্ঞানের জীববিদ্যা ও মানবকল্যাণ বিভাগটি গুরুত্বপূর্ণ। পরামর্শ দিচ্ছেন বালিগঞ্জ গভঃ হাই স্কুলের জীবনবিজ্ঞানের শিক্ষক অরণ্যজিৎ সামন্ত।
বিশদ

09th  June, 2019
কীট-পতঙ্গের বিজ্ঞানী গোপালচন্দ্র ভট্টাচার্য 

দেখার চোখ, অনুসন্ধিৎসু মন, আত্মবিশ্বাস, অধ্যবসায় এবং নিরন্তর অনুশীলন এই গুণগুলির সহাবস্থান যে কোনও মানুষকে খ্যাতির শীর্ষে পৌঁছে দিতে পারে। দারিদ্র্য বা উচ্চতর ডিগ্রির অভাব কোনও প্রতিবন্ধকতা হতে পারে না তা বারে বারেই প্রমাণ করেছেন অনেকের সঙ্গে গোপালচন্দ্র ভট্টাচার্য ।  
বিশদ

09th  June, 2019
টেকো মল্লিক জিন্দাবাদ!
আয়ূষী বন্দ্যোপাধ্যায় 

‘খেপেছিস নাকি? টাকা দেবে তাও আবার ওই টেকো।’ ঝাঁঝিয়ে বলে উঠল রতনদা। পাড়ায় এখন দারুণ ব্যস্ততা। সামনেই রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে ‘কবি প্রণাম’ আয়োজন করার জন্যে খাতা, পেন আর একখানা ঊহ্য বাটি হাতে ভিক্ষুক বেশে মিত্তিরদের দ্বার হতে মদ্যপ, গাঞ্জাখোর সুখেনদার বাড়ির দরজা অবধি একটাই বাণী ধ্বনিত হচ্ছে, ‘ভিক্ষাং দেহী’।  
বিশদ

09th  June, 2019
সঠিকভাবে পয়েন্টিংয়ের জন্য বিশ্ব মানচিত্রে দখল থাকা চাই 

তোমাদের জন্য চলছে মার্কশিট বিভাগটি। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ভূগোল।
পরামর্শ দিচ্ছেন হুগলি ব্রাঞ্চ (গভঃ) স্কুলের ভূগোলের শিক্ষক ভাস্কর মৈত্র।
প্রত্যেক ছাত্রছাত্রীর কাছেই তাদের জীবনের প্রথম বড় পরীক্ষা হল মাধ্যমিক পরীক্ষা। তাই যদি আমরা দশম শ্রেণীর আগে থেকেই একটু একটু করে প্রস্তুতি নিয়ে চিন্তামুক্ত ভাবে পরীক্ষা দিয়ে সফল হতে পারি তাহলে মন্দ হয় না।
বিশদ

02nd  June, 2019
জামুন কুলার মকটেল ও ক্লাসিক টুনা স্যান্ডউইচ 

জামুন কুলার মকটেল (৪ জনের জন্য)
উপকরণ: সুগার পাউডার ৪ চা চামচ, আদার রস-২ চা চামচ, জামুন জুস ৫০০ এমএল, ক্লাব সোডা-৫০০ এমএল, লেমন জুস-৪ চা চামচ, বরফ কুচি আন্দাজমতো, পুদিনাপাতা কুচি সামান্য, গ্রেনেডিয়ান সিরাপ ৪ চা চামচ, কাচের গ্লাস ৪টি, চামচ ১টি, মিক্সিং জার ১টি। 
বিশদ

02nd  June, 2019
পরিবেশ রক্ষায় সবার উগ্যোগ প্রয়োজন 

আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। তীব্র দূষণের হাত থেকে পৃথিবীকে কীভাবে রক্ষা করা যায়—এটাই এখন সারা বিশ্বের কাছে কঠিন পরীক্ষা। এরকম একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ছোটদের কী ভাবনা, সে সম্পর্কে তাদের মত বিস্তারিতভাবে জানিয়েছে বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা।  
বিশদ

02nd  June, 2019
হিলি গিলি হোকাস ফোকাস 

শুরু হল নতুন বিভাগ হিলি গিলি হোকাস ফোকাস। এই বিভাগে জনপ্রিয় জাদুকর শ্যামল কুমার তোমাদের কিছু চোখ ধাঁধানো আকর্ষণীয় ম্যাজিক সহজ সরলভাবে শেখাবেন। আজকের বিষয় টেলিপ্যাথি বা অতীন্দ্রিয় অনুভূতি।  
বিশদ

26th  May, 2019
সংস্কৃতি পরিচয়ের মহাভারত অনন্তকথা 

সংস্কৃতি পরিচয়ের ১২তম বাৎসরিক অনুষ্ঠান হয়ে গেল ১ মে। কলকাতার জি ডি বিড়লা সভাঘরে। ‘মহাভারত অনন্তকথা’ এই কনসার্টটিতে অংশ নিয়েছিল ৩ থেকে ১৫ বছরের ছেলে-মেয়েরা। 
বিশদ

26th  May, 2019
সবাই সফল হতে পারে
 

দেবমাল্য সাহা, মাধ্যমিকে দশম স্থানাধিকারী
রহড়া রামকৃষ্ণ মিশন বালকাশ্রম উচ্চ বিদ্যালয়ের (উচ্চ মাধ্যমিক) ছাত্র

‘Origin of species by Means of Natural Selection’ গ্রন্থে মহাবিজ্ঞানী চার্লস ডারউইন জানিয়েছেন যে নিজের অস্তিত্ব রক্ষার জন্য প্রত্যেক জীবকে অনবরত সংগ্রাম করতে হয়। 
বিশদ

26th  May, 2019
বিরুমপুরের বড়জেঠু
কার্তিক ঘোষ
 

সত্যি বলতে, এটা ঠিক গল্প নয়। কিন্তু গল্পের মতন শুনতে।
বয়েসটাও একটু বেশি। সত্তর পেরিয়ে গেছে কবেই।
তবে তখনও বিরুমপুরকে আস্ত একটা গ্রাম বলত না কেউ। বলত, তাজপুরের লেজুড়। 
বিশদ

26th  May, 2019
নিকেলোডিয়ান সোনিকে গোলমাল জুনিয়র  

তোমাদের কার্টুন ফিল্ম দেখতে ভালো লাগে? আজ তাহলে তোমাদের একটা দারুণ খবর দিই। টেলিভিশনে নিকেলোডিয়ান সোনিক চ্যানেলের নাম নিশ্চয়ই শুনেছ। কার্টুন চ্যানেল হিসেবে বেশ জনপ্রিয় এই চ্যানেলে গত ১৩ মে থেকে শুরু হয়েছে নতুন অ্যানিমেটেড শো ‘গোলমাল জুনিয়র’। 
বিশদ

19th  May, 2019
অন্য পৃথিবীর খোঁজ 

গরমটা কেমন পড়েছে দেখেছ? শান্তি নেই কোনওখানে! দিনরাত প্যাচপেচে ঘাম। পিঠে উইপোকার ঢিবির মতো বড় বড় ঘামাচি বেরিয়ে গিয়েছে! সারা মাসের পাউডার একদিনে মেখেও আরাম হচ্ছে না! রাস্তায় বেরব কী! সুয্যিমামা গলন্ত লাভা ঢেলে দিচ্ছেন গায়ে।
বিশদ

19th  May, 2019
বিদ্রোহী কবি নজরুল ইসলাম 

আগামী ২৪ মে বিদ্রোহী কবি কাজি নজরুল ইসলামের ১২০তম জন্মদিন। তাঁর রোমাঞ্চকর জীবনকাহিনী তোমাদের জন্য লিখেছেন সন্দীপন বিশ্বাস।
 
বিশদ

19th  May, 2019
একনজরে
  চেন্নাই, ১৭ জুন: তামিলনাড়ু পুলিসের এক সাব-ইন্সপেক্টরের বিশেষ রিপোর্টের ভিত্তিতে তিন আইএস সমর্থনকারীকে গ্রেপ্তার করল বিশেষ তদন্তকারী শাখা (এনআইএ)। ওই তিনজন কোয়েম্বাটোরের বিভিন্ন ধর্মীয়স্থানে আত্মঘাতী হামলার ছক করেছিল বলে পুলিসের দাবি। ধৃতদের নাম মহম্মদ হুসেন, শাহজাহান এবং শেখ সইফুল্লা। ...

 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...

  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

07:05:00 PM