Bartaman Patrika
হ য ব র ল
 

প্রতিটি পরীক্ষায় ইংরাজিতে ভালো নম্বর পেতে হলে ভয়েস চেঞ্জকে বাড়তি গুরুত্ব দিতে হবে

পরামর্শ দিচ্ছেন বাঁকুড়া জিলা স্কুলের ইংরাজির শিক্ষক রক্তিম মুখোপাধ্যায়।

মাধ্যমিকের ইংরেজি প্রশ্নপত্রের গ্রামার অংশে যে প্রশ্নগুলি থাকে তার মধ্যে voice change অন্যতম। শ্রেণী VI বা VII থেকেই এই voice change শেখানো হয়। voice বা বাচ্য শিখতে গেলে verb (ক্রিয়া) সম্বন্ধে জ্ঞান থাকতে হবে। Transitive verb (সকর্মক ক্রিয়া) বা Intransitive verb (অকর্মক ক্রিয়া)-এর জ্ঞান না থাকলে বাচ্য পরিবর্তন সম্ভব নয়।
Verbকে ‘কে’ প্রশ্ন করলে subject এবং ‘কী’ বা ‘কাহাকে’ প্রশ্ন করলে object পাওয়া যায়। যেমন
I am reading a Novel
sub verb object
বাক্যে am reading ক্রিয়া। যে ক্রিয়ায় কর্ম আছে তাকে Transitive verb (সকর্মক ক্রিয়া) বলে। যেমন I am reading a Novel বাক্যে read verb-এর object হল ‘a Novel’ সুতরাং verbটি Transitive। যে ক্রিয়ায় কোনও কর্ম থাকে না, তাকে Intransitive verb বলে। যেমন The sun shines brightly। এই বাক্যে shine verbটির কোনও object নেই। তাই shine verbটি Intransitive (অকর্মক)। কোনও কোনও ক্ষেত্রে Intransitive verb, Transitive verb হিসাবে ব্যবহার করে। তখন verbটি i. cognate object (সমধাতুজ কর্ম) গ্রহণ করে, ii. verbটি group verb হয়, iii. verbটি causative sense প্রকাশ করে।
আমাদের মনে রাখতে হবে Transitive verb-এরই শুধু voice change (বাচ্য পরিবর্তন) করা সম্ভব।
এবার আমরা আসি voice বা বাচ্যতে। দুটি বাক্য লক্ষ করা যাক।
i. He plays Football – সে ফুটবল খেলে
ii. Football is played by him —তার দ্বারা ফুটবল খেলা হয়
দুটি বাক্যরই অর্থ এক। কিন্তু তাদের আকার ভিন্ন ধরনের। একই অর্থ বা কাজ প্রকাশের জন্য ক্রিয়ার এই যে ভিন্ন ভিন্ন আকার — একেই বাংলায় বলে বাচ্য ও ইংরেজিতে বলে voice।
Voice প্রধানত দুই প্রকার i. Active voice (কর্তৃবাচ্য), ii. Passive voice (কর্মবাচ্য)। এছাড়া Quasipassive voice (কর্মকর্তৃবাচ্য) কখনও কখনও ব্যবহার হয়।
কোনও কাজ subject নিজে করছে নাকি অন্য কেউ করছে তা আমরা voice দ্বারা বুঝতে পারি। কোনও কাজ কর্তা (subject) নিজে করলে verb-এর Active voice হয়। কাজটি কর্তা নিজে না করলে verb-এর Passive voice হয়। voice বা বাচ্য থেকে আমরা জানতে পারি যে কর্তা কাজটি করছে নাকি কাজের ফলটি ভোগ করছে। যেমন The boy beat the dog – এখানে subject ‘The boy’ কাজটি করছে। তাই verbটি Active voice-এ আছে। আবার The dog was beaten by the boy এই বাক্যটির অর্থ এক হলেও subject ‘the dog’ কাজটি করছে না। সে কাজটির ফল ভোগ করছে। তাই এখানে verbটি Passive voice-এ আছে।

একটি বাক্যকে Active থেকে Passive voice-এ পরিবর্তন করার জন্য কিছু নিয়ম অনুসরণ করা হয়।
i. Active verb-এর object (কর্ম) Passive voice-এ subject (কর্তা) হয়ে যায়।
ii. Active verb-এর subject (কর্তা) Passive voice-এ object (কর্ম) হয়ে যায়
iii. Active voice-এর main verbটি Passive voice-এ Past Participle (3rd form)-এ পরিবর্তিত হয়।
iv. Passive voice-এ object-এর আগে agent (সাধারণত ‘by’) বসে
v. Passive voice-এ verb-এর আগে ‘be’ verb বসে। এই ‘be’ verb-এর Tense Active verb-এর Tense-এর ওপর নির্ভর করে।
উদাহরণ: Active: He plays football
Sub Active verb Object
Passive: Football is played by him Sub be verb past participle Agent Object
Passive voice-এর ‘be’ verb Active verb-এর Tense অনুযায়ী নিম্নলিখিত ভাবে পরিবর্তিত হয়

Perfect continuous tense-এর voice change হয় না
উদাহরণ: I have eaten rice (Active)
Rice has been eaten by me (Passive)
এখানে Active verb যেহেতু Present perfect tense তাই be verb হিসাবে ‘has been’ ব্যবহার করা হয়েছে। Pronoun ‘I’ পরিবর্তিত হয়েছে ‘me’ তে।

প্রশ্নবোধক বাক্যের voice change করতে হলে
i. প্রথমে বাক্যটিকে Assertive Sentence-এ পরিবর্তিত করতে হয়
ii. ওই Assertive sentenceটির voice change করতে হয়
iii) Voice change করার পর পুনরায় তাকে interrogative sentence-এ পরিবর্তিত করতে হয়
উদাহরণ:
Did you sing a song? (Interrogative)
You sang a song. (Assertive)
A song was sung by you (Voice change করা হল)
Was a song sung by you? (পুনরায় Interrogative করা হল)
‘WH’ প্রশ্নের ক্ষেত্রে ‘WH’ word অপরিবর্তিত থাকে। তারপর voice change নিয়ম অনুযায়ী করা হয়।
উদাহরণ:
Why did he say this? (Active)
He said this (Assertive)
This was said by him. (voice change করা হল)
Was this said by him? (Interrogative করা হল)
Why was this said by him? (‘WH’ word বসানো হল)


অনুজ্ঞাসূচক বাক্যের ক্ষেত্রে “Let” ব্যবহার করে voice change করতে হয়।
নিয়ম: Let + object (কর্ম) + be + verb-এর 3rd form
উদাহরণ: Give the Book (Active)
Let the book be given (Passive)


কোনও কোনও verb, Active voice-এ ব্যবহৃত হয়েও passive-এর অর্থ প্রকাশ করে। ওই সকল verbকে Quasi-passive verb বলে। Quasi শব্দের অর্থ half.
Quasi-passive verb-এর উদাহরণ Taste, feel, read, smell.

Honey tastes sweet (মধু স্বাদে মিষ্টি)
এখানে Honey ব্যাকরণগতভাবে কর্তা কিন্তু অর্থের দিক থেকে সে কর্ম। কারণ সে কোনও কাজ করে না। ক্রিয়ার এই ধরনের ব্যবহারকে কর্ম-কর্তৃবাচ্য বা Quasi-passive voice বলে।
উদাহরণ: Honey tastes sweet (Active) - মধু স্বাদে মিষ্টি
Honey is sweet when it is tasted (Passive) – মধু-মিষ্টি যখন এর স্বাদ নেওয়া হয়।
12th  May, 2019
 ডিপিএস রুবি পার্কের বার্ষিক অনুষ্ঠান

  দিল্লি পাবলিক স্কুল (ডিপিএস), রুবি পার্ক প্রতি বছরের মতো এবারও তাদের বার্ষিক অনুষ্ঠানের আয়োজন করেছিল। ‘রেভারেন্স ২০১৯’ নামে এই অনুষ্ঠানটি হয়েছিল নজরুল মঞ্চে। দু’দিন ব্যাপী এই অনুষ্ঠানে নানান সাংস্কৃতিক অনুষ্ঠান দেখা গেল। উপস্থিত ছিলেন বহু বিশিষ্টজন। প্রথম দিন অনুষ্ঠান শুরু হয় গণেশস্তুতি দিয়ে।
বিশদ

12th  May, 2019
মহাকাশের দিনযাপন

মহাকাশে যাওয়া কঠিন। কিন্তু তার থেকেও কঠিন সেখানে দিনযাপন করা। কারণ, মহাকাশে পৃথিবীর মতো মাধ্যাকর্ষণ শক্তি কাজ করে না। নেই বায়ুমণ্ডল, ফলে বায়ুর চাপও নেই। জল খাওয়া থেকে শুরু করে টয়লেটে যাওয়া সবই খুব শক্ত কাজ সেখানে। লিখেছেন প্রীতম দাশগুপ্ত।
বিশদ

12th  May, 2019
তানজেনিয়ার জাতীয় উদ্যানে

আফ্রিকা মহাদেশের পূর্ব প্রান্তে অবস্থিত তানজেনিয়া। দেশটির সরকারি নাম ইউনাইটেড রিপাবলিক অব তানজেনিয়া। প্রায় ৯ লক্ষ ৪৭ হাজার বর্গ কিলোমিটার বিস্তৃত এই দেশটি আয়তনে আফ্রিকা মহাদেশে ১৩তম স্থান দখল করে। দেশটির একধারে প্রতিনিয়ত আছড়ে পড়ে ভারত মহাসাগরের উত্তাল ঢেউ।
বিশদ

05th  May, 2019
মুকুলিত কিশলয়

‘জল পড়ে পাতা নড়ে...’— যে অবোধ বালক শৈশবে এই পঙ্‌ক্তি লিখেছিলেন, তিনিই ভবিষ্যতের বিশ্বজোড়া খ্যাতির অধিকারী। এই কিংবদন্তি মানুষটি ছেলেবেলায় কিন্তু তোমাদের মতোই ছিলেন। তাঁর লেখা বই ‘ছেলেবেলা’ থেকে আকর্ষণীয় কিছু অংশ তুলে ধরে তাঁকে নিয়েই এই লেখা। গঙ্গাজলে গঙ্গাপুজো করেছেন মৃণালকান্তি দাস।
বিশদ

05th  May, 2019
মুকুলবীথি শিশু বিদ্যালয়

 মুকুলবীথি। শুধু আর শব্দ নয়। শিশুদের ভবিষ্যৎ গঠনের উজ্জ্বল ঠিকানা। স্নেহ, ভালোবাসা, নিয়মানুবর্তিতা, ব্যক্তিত্ব বিকাশের অভিনব প্রতিষ্ঠান। সুন্দর পরিবেশে সহানুভূতির সঙ্গে বেড়ে ওঠা শিশুদের নিজের বাড়ি। এই ধরনের একটা স্কুল তৈরির স্বপ্ন ছিল রেণুকা সেনের। সেই ইচ্ছেটা বেশিমাত্রায় তীব্র হল উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করার সময়।
বিশদ

05th  May, 2019
খুদেদের খেলনা

কারও পছন্দ বার্বি ডল, কেউ ভালোবাসে কু ঝিক ঝিক ট্রেনগাড়ি। মুকুলবীথি শিশু বিদ্যালয়ের ছোট্ট সোনাদের প্রিয় খেলনার খবরাখবর নিলেন শম্পা সরকার। বিশদ

05th  May, 2019
হিলি গিলি হোকাস ফোকাস 

শুরু হল নতুন বিভাগ হিলি গিলি হোকাস ফোকাস। এই বিভাগে জনপ্রিয় জাদুকর শ্যামল কুমার তোমাদের কিছু চোখ ধাঁধানো আকর্ষণীয় ম্যাজিক সহজ সরলভাবে শেখাবেন। আজকের বিষয় থট-রিডিং-এর খেলা।  
বিশদ

28th  April, 2019
ছোটদের জন্য ব্রিটিশ কাউন্সিলের সামার প্রোগ্রাম 

আজ তোমাদের একটি জরুরি প্রয়োজনীয় খবর দিই। ভবিষ্যতের জন্য এটি তোমাদের খুব কাজে লাগতে পারে। প্রতি বছরই ছোটদের জন্য নিত্য নতুন আকর্ষণীয় বিষয় নিয়ে সামার প্রোগ্রাম করে থাকে ব্রিটিশ কাউন্সিল। এদের এবারের সামার প্রোগ্রামের বিষয়—সৃজনশীলতা, সুক্ষ্ম চিন্তা-ভাবনা, সমস্যার সমাধান, আত্মবিশ্বাস বাড়ানো, যোগাযোগের দক্ষতা বৃদ্ধি প্রভৃতি।
বিশদ

28th  April, 2019
হাবুদা হারিয়ে গিয়েছে 
গুঞ্জন ঘোষ

হাবুদার সঙ্গে থাকা মানে পৃথিবীর অর্ধেক শক্তি আমাদের মধ্যে খেলে বেড়ায়। হাবুদা আমাদের রবিনহুড। কতকিছু যে জানে! হাবুদা মানেই একগাদা অ্যাডভেঞ্চার। মাঝেমাঝে যখন ছেলেমানুষ হয়ে যায় সে এক দেখার মতো কাণ্ড। আবার যখন রেগে যায় সেও এক ভীষণ ব্যাপার। তখন বলে পায়ের আঙুলে থানইট ফেলে দেব।  
বিশদ

28th  April, 2019
পিঠোপিঠি
ভাই-বোন

দুষ্টু একটু বেশিই ছিল প্রিয়াঙ্কা। জেদিও। তবে মিষ্টভাষী। আর দাদা রাহুল হাসিখুশি। দু’জনের ছোটবেলার গল্প শোনাচ্ছেন সন্দীপ স্বর্ণকার।
বিশদ

21st  April, 2019
 ব্ল্যাক হোল রহস্য

 এই প্রথম কৃষ্ণগহ্বরের ছবি তোলা সম্ভব হল। কীভাবে উঠল এই ছবি? কৃষ্ণগহ্বরই বা কী? আলোচনায় কলকাতার ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের রাশিবিজ্ঞানের অধ্যাপক অতনু বিশ্বাস।
বিশদ

21st  April, 2019
অরেঞ্জ ব্লসম ও কুকুম্বার স্যালাড

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন চিলেকোঠা রেস্তরাঁর শেফ সুপর্ণ মৈত্র।
বিশদ

21st  April, 2019
 তেষ্টার জলও কেউ দিতে চাইত না ছোট্ট আম্বেদকরকে

 অচ্ছ্যুৎ দলিত সম্প্রদায়ে জন্মেছিলেন আমাদের দেশের সংবিধানের রূপকার ডঃ ভীমরাও আম্বেদকর। আজ তাঁর জন্মদিন। দলিতদের জন্য সারা জীবন লড়াই করে আসা
এই মানুষটিকে নিয়ে লিখেছেন সঞ্জয় চট্টোপাধ্যায়। বিশদ

14th  April, 2019
 বাংলায় বেশি নম্বর পেতে কী করবে?

দশম শ্রেণীতে পাঠরত ছাত্রছাত্রীদের সামনে ঠিকঠাক আর ন’টি মাস সময় রয়েছে শিক্ষার্থী-জীবনের প্রথম বড় পরীক্ষায় বসে নিজেদের যোগ্যতা প্রমাণ করার জন্য। যদিও আপাতদৃষ্টিতে মাধ্যমিক পরীক্ষা ‘আসছে বছর’, কিন্তু ইতিমধ্যেই বহু স্কুলে দশম শ্রেণীর প্রথম পার্বিক অভীক্ষাটি শেষ। অতএব, আর দেরি নয়, চলো মাঠে নামি! পরামর্শ দিচ্ছেন বেথুন কলেজিয়েট স্কুলের বাংলা ভাষা ও সাহিত্যের শিক্ষিকা সংহিতা চক্রবর্তী । বিশদ

14th  April, 2019
একনজরে
 নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই): জঙ্গি সংগঠন এলটিটিই-র উপর আরও পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা বহাল রাখল কেন্দ্রীয় সরকার। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক বিবৃতিতে এই নির্দেশের কথা জানানো হয়েছে। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (১৯৬৭)-এর ভিত্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভোট শেষ হয়ে গিয়েছে গত ৬ এপ্রিল। কিন্তু, এখনও হাওড়া জেলায় ভোটের চুলচেরা বিশ্লেষণ নিয়ে ব্যস্ত জেলা তৃণমূল নেতৃত্ব। কোন বিধানসভা এলাকা থেকে কত লিড আসবে বা কোন বিধানসভা কেন্দ্রে ফল খারাপ হতে পারে, তা নিয়ে ব্লক ...

 রোম, ১৪ মে: বয়স ৩৭, ঝুলিতে রয়েছে ২০টি গ্র্যান্ডস্ল্যাম খেতাব। রজার ফেডেরার এখনও টেনিস উপভোগ করছেন। তিনি আরও ম্যাচ খেলতে চান। মে মাসের শেষে ফরাসি ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬৫ টাকা ৭১.৩৪ টাকা
পাউন্ড ৮৯.৭৪ টাকা ৯২.৯৯ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১৩/৫৮ দিবা ১০/৩৬। উত্তরফাল্গুনী ৫/৩৯ দিবা ৭/১৬। সূ উ ৫/০/৩৬, অ ৬/৫/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৭ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/২২ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে।
৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১০/৫১/২১ দিবা ৯/২১/২২। উত্তরফাল্গুনীনক্ষত্র ৩/২৩/৩৫ দিবা ৬/২২/১৬ পরে হস্তানক্ষত্র ৫৯/৫৮/৫১, সূ উ ৫/০/৫০, অ ৬/৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৩/৪৬ গতে ১/১২/১ মধ্যে, কালবেলা ৮/১৭/১৮ গতে ৯/৫৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৭/১৮ গতে ৩/৩৯/৪ মধ্যে। 
৯ রমজান
এই মুহূর্তে
বন্ধ হলদিয়া বন্দর 
শ্রমিক বিক্ষোভে স্তব্ধ হয়ে হলদিয়া বন্দর। বন্দর বন্ধ হওয়াতে অচলাবস্থা ...বিশদ

10:17:37 PM

এমন নির্বাচন কমিশন জম্মে দেখিনি: মমতা
বিজেপি যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। এমন নির্বাচন কমিশন ...বিশদ

09:22:00 PM

 অমিত শাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: মমতা

09:17:27 PM

জরুরী সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী 

09:16:21 PM

গুয়াহাটির শপিং মলের বাইরে বিস্ফোরণ
গুয়াহাটির জু রোডের একটি শপিং মলের বাইরে বিস্ফোরণ ঘটে। ঘটনায় ...বিশদ

08:45:31 PM

রাজ্যে ভোট প্রচারের সময় কমল
শেষ দফার নির্বাচনী প্রচারে সময় কমিয়ে দিল নির্বাচন কমিশন। এর ...বিশদ

08:07:49 PM