Bartaman Patrika
সাম্প্রতিক
 

করোনা নোটবুক 

চিঠি দিয়ে সাইকেল ‘চুরি’
রাজস্থানের ভরতপুর থেকে উত্তরপ্রদেশের বেরিলি। কম দূর নয়। কিন্তু বাড়ি ফিরতেই হবে। সঙ্গে রয়েছে বিশেষভাবে সক্ষম ছেলে। সে হাঁটতে পারে না। তাই বাধ্য হয়েই সাইকেল চুরি করেছিলেন লকডাউনে কর্মহীন শ্রমিকটি। তবে সাইকেল চুরি করলেও নিজের অসহায়তার কথা জানিয়ে মালিকের জন্য হিন্দিতে একটি চিঠি লিখে রেখে যান তিনি। চিঠিতে ওই ব্যক্তি লিখেছেন, ‘নমস্কার, আমি আপনার সাইকেলটি নিয়ে যাচ্ছি। পারলে আমায় ক্ষমা করবেন। কারণ, আমার কাছে এছাড়া আর কোনও উপায় নেই। আমার সঙ্গে বিশেষভাবে সক্ষম ছেলে রয়েছে। সে হাঁটতে পারে না। তার জন্যই আমি এই কাজ করলাম। আমাদের বেরিলি যেতে হবে।’ পরদিন সকালে চিঠিটি দেখতে পান সাইকেলের মালিক। সম্প্রতি চিঠিটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়ার পরেই তা ভাইরাল হয়ে যায়।
খেলতে খেলতে গুপ্তধন
দীর্ঘ এই লকডাউনে সন্তানদের সময় কাটবে কীভাবে? আপাতত এটাই বাবা-মায়ের কাছে বড় চিন্তার ব্যাপার। তাই  বিরক্তি কাটাতে বাড়ির বাগানে বা আনাচে কানাচে চলছে খেলাধুলো। এভাবেই খেলা করতে গিয়ে গুপ্তধনের সন্ধান পেল দুই শিশু। যার বর্তমান বাজারমূল্য প্রায় ৮০ হাজার ইউরো। জানা গিয়েছে, করোনা মোকাবিলায় ফ্রান্স সরকার লকডাউন ঘোষণা করতেই প্যারিস ছেড়ে ভেনডোম এলাকায় পৈতৃক বাড়িতে যাওয়ার সিদ্ধান্ত নেন এক দম্পতি। সেখানে থাকাকালীন বাগানে একটি কুঁড়েঘর বানাতে শুরু করে ওই দম্পতির দুই ছেলে। বছর দশেকের দুই খুদের উৎসাহ দেখে তাদেরকে দিদার পুরনো চাদর ব্যবহার করার পরামর্শ দেন বাবা। স্টোররুমে ঢুকে পুরনো চাদর ধরে টান দিতেই হঠাৎ ভারী দু’টি বস্তু নীচে পড়ে। সেসব অবশ্য দেখার সময় ছিল না দুই ভাইয়ের। বস্তুগুলি আবার একই স্থানে রেখে চাদর নিয়ে আসে শিশুরা। পরে বাবাকে দু’টি বস্তু পাওয়ার কথা জানালে তাদেরকে সেগুলি নিয়ে আসতে বলে বাবা। জিনিসগুলি হাতে পেয়ে চোখ কপালে ওঠে ওই ব্যক্তির। কারণ, ওই ভারী দু’টি জিনিস অন্য কিছু নয়, দু’টি সোনার বার। এরপরেই স্থানীয় এক ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেন তিনি। আগামী কিছুদিনের মধ্যেই নিলামে উঠতে চলেছে ১৯৬৭ সালে কেনা ওই সোনার বার দু’টি। প্রতিটির দাম ধার্য করা হয়েছে প্রায় ৪০ হাজার ইউরো। এদিকে, এই গুপ্তধন পাওয়ার পর বাবার কাছে একটি সুইমিং পুল তৈরি করে দেওয়ার দাবি তুলেছে দুই খুদে।
সপ্তাহে কাজের দিন ৪?
সপ্তাহে কাজের দিনের সংখ্যা হোক চার-এমনটাই চান নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। করোনা পরবর্তী সময়ে দেশীয় পর্যটন শিল্প চাঙ্গা করার বিষয়ে ফেসবুক লাইভে বক্তব্য রাখছিলেন তিনি। সেই সময়েই এই প্রস্তাব দিয়েছেন তিনি। জেসিন্ডা জানিয়েছেন, লকডাউনের সময় মানুষ ঘরে বসেই অফিসের কাজ করেছেন। এতে তাঁরা বেশ অভ্যস্ত হয়ে উঠেছেন। আর বছরে ৬০ শতাংশ পর্যটকই এদেশের নাগরিক। পর্যটন শিল্পকে চাঙ্গা করতে এখন অফিসের কাজ সহজ করে দিয়ে মানুষকে ঘুরতে দেয়া উচিত। বহু মানুষ সপ্তাহে চারদিন কাজের প্রস্তাব দিয়েছেন। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তটি মালিক ও কর্মীদের মধ্যেকার বিষয়। নিউজিল্যান্ডে করোনা নিয়ন্ত্রণে আসায় গত সপ্তাহে লকডাউন তুলে নেওয়া হয়। দোকানপাট, স্কুল, পার্ক, স্টেডিয়াম, জিম থেকে শুরু করে একে একে সব কর্মস্থল খুলে দেয়া হচ্ছে। দেশের অর্থনীতির ১০ শতাংশ নির্ভর করে পর্যটনের উপর। যদিও করোনার কারণে এ বছর সেই লক্ষ্যে পৌঁছনো সম্ভব নয়। তাই অর্থনীতিকে কিছুটা হলেও চাঙ্গা করতে দেশীয় পর্যটকদের উপরেই ভরসা রাখছে নিউজিল্যান্ড।
গরমের গুঁতো, শিকেয় লকডাউন
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। ব্যতিক্রম নয় ব্রিটেনও। কিন্তু তীব্র গরম পড়ায় লকডাউন শিকেয় তুলে সেখানে সমুদ্রসৈকতে ভিড় জমিয়েছে মানুষ। জানা গিয়েছে, গত বুধবার গরম এতটাই বেশি ছিল যে ঘর থেকে বেরিয়ে পড়ে বহু মানুষ। ভিড় জমান সমুদ্র সৈকতে। লকডাউন শুরুর পর থেকে এই প্রথম এত মানুষ ঘরের বাইরে বের হন। সমুদ্র সৈকতের পাশাপাশি বিভিন্ন শহরের বড় বড় পার্কগুলিতেও হাজির হন বহু মানুষ।
মোনালিসা বিক্রি?
করোনা পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে অধিকাংশ দেশ। ব্যতিক্রম নয় ফ্রান্সও। দিনের পর দিন পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। তাই আর্থিক মন্দা সামাল দিতে এবার লিওনার্দো দ্য ভিঞ্চির অমর সৃষ্টি ‘মোনালিসা’ বিক্রির পরামর্শ দিলেন সেদেশের এক প্রযুক্তি সংস্থার প্রধান। প্রযুক্তি সংস্থা ফেবারনোভালের প্রতিষ্ঠাতা স্টেফানে ডিস্টিঙ্গুইনের মতে, মোনালিসা বিক্রি করা হলে সেখান থেকে বড় রকমের আর্থিক সহায়তা মিলবে। তা দিয়ে করোনা পরিস্থিতির ধাক্কা অনেকটাই সামাল দেওয়া সম্ভব হবে। ইতালির জনপ্রিয় চিত্রশিল্পী সিভিচ্চি অবশ্য এর তীব্র বিরোধিতা করেছেন। তিনি বলেন, লিওনার্দো দ্য ভিঞ্চির এই শিল্পকর্মটি ল্যুভরে রয়েছে ঠিকই, তবে তা ফ্রান্সের সম্পদ নয়। তাই এই শিল্পকর্ম বিক্রি করা আইনত দণ্ডনীয় অপরাধ। মোনালিসা বিক্রির সম্ভাবনার কথা সামনে আসতেই সুর চড়িয়েছে ওয়ার্ল্ড পেইন্টিং ফোরামও। জানিয়েছে, মোনালিসা বিক্রি করা হলে তারা ফ্রান্সের সরকারের বিরুদ্ধে মামলা করবে।
গোপন নথি ফাঁস, ৬ লক্ষের বেশি আক্রান্ত চীনে
চীনের উহান থেকেই সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে মহামারী করোনা ভাইরাস। এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যায় শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। করোনার উৎসস্থল হলেও চীনে করোনা আক্রান্ত ও মৃতের প্রকৃত সংখ্যা প্রকাশ্যে আসেনি বলে দাবি করেছেন বহু বিশেষজ্ঞ। তাঁদের দাবি, চীন সরকার এতদিন করোনা আক্রান্তের যে তথ্য জানিয়েছিল, প্রকৃত আক্রান্তের সংখ্যা তার চেয়ে অনেকটাই বেশি। সম্প্রতি চীনের এক বিশ্ববিদ্যালয় থেকে ফাঁস হওয়া তথ্য এই দাবিকে আরও জোরালো করেছে। চীনের হুনান প্রদেশে অবস্থিত ন্যাশনাল ইউনিভার্সিটি অব ডিফেন্স টেকনোলজি থেকে ফাঁস হওয়া ওই নথি থেকে জানা গিয়েছে, চীনে এখনও পর্যন্ত ৬ লক্ষেরও বেশি মানুষ কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন। সরকারি হিসেবের তুলনায় যা প্রায় সাড়ে ৬ গুণ বেশি। একাধিক সংবাদ সংস্থা জানিয়েছে, এপ্রিলের শেষ পর্যন্ত চীনের অন্তত ২৩০টি শহরের ৬ লক্ষ ৪০ হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে বিশেষজ্ঞদের মতে, অনেকে এই ভাইরাসে আক্রান্ত হলেও তাঁদের দেহে এর কোনও উপসর্গ দেখা যাচ্ছে না। ফলে শুধু চীন নয়, বিশ্বের সব দেশেই সরকারি হিসেবের থেকে প্রকৃত আক্রান্ত অনেক বেশি হতে পারে।
প্রেসিডেন্টের সঙ্গে ভিডিও কনফারেন্সের মধ্যেই?
প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি ভিডিও চ্যাট চলছে। তার মধ্যেই নগ্ন হলেন এক ব্যক্তি। যা ঘিরে তোলপাড় বিশ্ব। জানা গিয়েছে, দেশের আমলা, ব্যবসায়ীদের সঙ্গে জুম ভিডিও কলে সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো। সেই সময়ে ভুলবশত ভিডিও কল অফ না করেই নগ্ন হন এক ব্যবসায়ী। সূত্রের খবর, ভিডিও কলে আচমকা ওই ব্যক্তিকে নগ্ন অবস্থায় দেখে মাঝপথেই আলোচনা থামিয়ে দেন বলসোনারো। ব্রাজিলের শিল্পমন্ত্রী পাওলো গুয়েদাস সেই ভিডিও কলে ছিলেন বলসোনারোর ঠিক পাশেই। তিনি জানান, ওই ভদ্রলোক নগ্ন হয়ে স্নান করছিলেন। তবে ওই ব্যক্তির পরিচয় অবশ্য এখনও জানা যায়নি।
কোয়ারেন্টাইন সেন্টারে নাচের আসর!
নাচের আসর! তাও আবার খোদ কোয়ারেন্টাইন সেন্টারে! চোখ কপালে তোলার মতো এই ঘটনাটি ঘটেছে বিহারে। সমস্তিপুর জেলার কারাখ গ্রামের কোয়ারেন্টাইন সেন্টারে থাকা ভিনরাজ্যের শ্রমিকদের মনোরঞ্জনের জন্যই বাইরে থেকে নর্তকীদের আনা হয় বলে অভিযোগ। এই ঘটনার ছবি প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে বিতর্ক। কারা এই নাচের আসরের আয়োজন করেছেন, সেই সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। গোটা বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে জেলা প্রসাশন। সমস্তিপুরের অতিরিক্ত কালেক্টর রবি রঞ্জন সিনহা জানিয়েছেন, অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। ওই কোয়ারেন্টাইন সেন্টারে বিনোদনের জন্য টিভির ব্যবস্থা রয়েছে। কিন্তু বিনোদনের জন্য বাইরে থেকে কাউকে আনার অনুমোদন দেয়নি প্রশাসন।
করোনা তহবিলে সঞ্চয় দিলেন ভিক্ষুক
গোটা দেশকে এক নতুন পরিস্থিতির মুখে দাঁড় করিয়েছে করোনা। সম্পূর্ণ অচেনা এই পরিস্থিতি মোকাবিলায় এগিয়ে আসছেন বহু মানুষ। নিজেদের মতো করে। এমনই একজন হলেন পুলপান্ডিয়ান। তামিলনাড়ুর মাদুরাইয়ের এই ভিক্ষুক আপাতত সোশ্যাল মিডিয়ার ভাইরাল। কারণ? ভিক্ষা করে উপার্জিত টাকাপয়সা তিনি স্থানীয় জেলাশাসক টিজি বিনায়কের হাতে তুলে দিয়েছেন। পুলপান্ডিয়ানের এই ১০ হাজার টাকা তামিলনাড়ুর রাজ্য কোভিড-১৯ ত্রাণ তহবিলে যাবে। এই প্রসঙ্গে তিনি জানিয়েছেন, প্রথমে এই সঞ্চিত টাকা রাজ্যের শিক্ষাখাতে খরচের জন্য দেওয়ার কথা ভেবেছিলেন তিনি। কিন্তু চোখের সামনে করোনা পরিস্থিতি দেখে মত বদলান।
প্রেসিডেন্টের সঙ্গে ভিডিও কনফারেন্সের মধ্যেই?
প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি ভিডিও চ্যাট চলছে। তার মধ্যেই নগ্ন হলেন এক ব্যক্তি। যা ঘিরে তোলপাড় বিশ্ব। জানা গিয়েছে, দেশের আমলা, ব্যবসায়ীদের সঙ্গে জুম ভিডিও কলে সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো। সেই সময়ে ভুলবশত ভিডিও কল অফ না করেই নগ্ন হন এক ব্যবসায়ী। সূত্রের খবর, ভিডিও কলে আচমকা ওই ব্যক্তিকে নগ্ন অবস্থায় দেখে মাঝপথেই আলোচনা থামিয়ে দেন বলসোনারো। ব্রাজিলের শিল্পমন্ত্রী পাওলো গুয়েদাস সেই ভিডিও কলে ছিলেন বলসোনারোর ঠিক পাশেই। তিনি জানান, ওই ভদ্রলোক নগ্ন হয়ে স্নান করছিলেন। তবে ওই ব্যক্তির পরিচয় অবশ্য এখনও জানা যায়নি।
অ্যাপল-গুগলের ‌‘কনট্যাক্ট ট্রেসিং’
স্মার্টফোনেই মুশকিল আসান। আমাদের আশেপাশে কোনও করোনা আক্রান্ত ব্যক্তি আছেন কি না, তা জানতে বিশেষ এক প্রযুক্তি আনল অ্যাপল এবং গুগল। কোনও ব্যক্তি নিজের অজ্ঞাতেই কোভিড-১৯ আক্রান্ত কারও সংস্পর্শে বা কাছাকাছি গিয়েছেন কি না, তা কনট্যাক্ট ট্রেসিং প্রযুক্তির সাহায্যে তৈরি এই অ্যাপের মাধ্যমে জানা সম্ভব হবে।
শেষপাত
অবিশ্বস্ত সূত্রে জানা যাচ্ছে, নতুন পরিকল্পনায় ছাত্ররা সোম, বুধ আর শুক্রবার স্কুলে আসবে। আর শিক্ষকরা মঙ্গল, বৃহস্পতি, শনি। আর সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকবে না। 
24th  May, 2020
করোনা নোটবুক 

করোনা যাবে না
করোনা হয়তো আর কোনওদিনই যাবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বিজ্ঞানী, থেকে ভারতের স্বাস্থ্যমন্ত্রক—সকলের মুখে এখন একটাই কথা। করোনাকে নিয়েই বাঁচা শিখতে হবে। পরিষ্কার থাকতে হবে. সামাজিক দূরত্ব, মাস্ক পরাই একমাত্র বাঁচার রাস্তা। প্রতিষেধক মিললে সুবিধা হবে। কিন্তু এই রোগকে নির্মূল করা যাবে না। এইডসের মতোই করোনাকে নিয়েই থাকতে হবে। করোনা মুক্ত পৃথিবী এখনও সোনার পাথরবাটিই!
বিশদ

17th  May, 2020
করোনা নোটবুক 

লকডাউনে বেশি করে খান চিজ, ফ্রেঞ্চ ফ্রাই
করোনা আতঙ্ক। লকডাউন। তার মধ্যেই ফ্রান্সের মানুষজনকে এখন বেশি করে চিজ খাওয়ার অনুরোধ করা হয়েছে। দেশীয় দুগ্ধশিল্পকে বাঁচাতেই এই উদ্যোগ। কারণ করোনা অধ্যায়ে ফ্রান্সে চিজ বিক্রি কমেছে অনেকটাই। 
বিশদ

10th  May, 2020
করোনার নোটবুক 

লুডোর নেশা, আক্রান্ত ৩১
লকডাউনে আড্ডা মারা যাচ্ছে না। একঘেয়েমি কাটাতে তেলেঙ্গানায় পাড়ায় বাড়ি বাড়ি ঘুরে লুডো খেলতেন এক মহিলা। তা করতে গিয়েই তিনি ৩১ জনকে করোনায় ঘায়েল করেছেন। সংক্রমণ ছড়াচ্ছে তাসের আসর থেকেও। অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায় তাসের আসরে এক ট্রাকচালকের থেকে একসঙ্গে ২৪ জন আক্রান্ত হয়েছেন। শহরের আরও এক তাসের আড্ডায় সংক্রামিত হয়েছেন ১৬ জন। 
বিশদ

03rd  May, 2020
লকডাউন অমান্য? ওড়ালেন ভিকি 

শেষে কি না ভিকি কৌশলের উপর মিথ্যা অপবাদ! গত কয়েকদিন সোশ্যাল মিডিয়ায় তাঁকে ঘিরে একটা খবর ছড়িয়েছিল। সেই খবরে বলা হচ্ছিল যে, ভিকি লকডাউনের নিয়ম অমান্য করেই বাড়ির বাইরে বেরিয়েছিলেন।  
বিশদ

26th  April, 2020
পায়ে পায়ে 

তোমাকে অভিবাদন...। ছোঁয়াচ বঁাচিয়ে চলুন। এটাই এখন নয়া দুনিয়াদারি। কাজেই হাতে হাত নয়। বরং পায়ে পা দিয়েই চলুক অভিবাদন।  
বিশদ

26th  April, 2020
পোষ্য বিড়ালেও করোনা ভাইরাস

দিনকয়েক আগে আমেরিকার ব্রঙ্কস চিড়িয়াখানায় বাঘ ও সিংহের করোনায় সংক্রামিত হওয়ার খবর মিলেছিল। আর এবার পোষ্য জীবের শরীরেও ভাইরাস থাবা বসাল। নিউ ইয়র্কের দু’টি গৃহপালিত বিড়ালের করোনা পজিটিভ ধরা পড়েছে।  
বিশদ

26th  April, 2020
চুমু খেয়ে কারখানা খুলল চীনে
 

দেশ করোনা মুক্ত। দুশ্চিন্তা শেষ। সবকিছু স্বাভাবিক, তার প্রমাণ দিতে আজব সেলিব্রেশন করল চীনের এক কারখানা। 
বিশদ

26th  April, 2020
করোনার পাশে টম হ্যাঙ্কস 

নাম করোনা। তাই স্কুলে বিদ্রূপ ও হেনস্তার শিকার হতে হয়েছিল অস্ট্রেলিয়ার আট বছরের এক বালককে। করোনায় আক্রান্ত হওয়া সস্ত্রীক হলিউড অভিনেতা টম হ্যাঙ্কসের স্বাস্থ্যের খোঁজ নিতে চিঠি দিয়েছিল কুইন্সল্যান্ডের করোনা ডি ভ্রিয়েস।  
বিশদ

26th  April, 2020
মৃতের সংখ্যা গুনতেও ভুল 

মৃতের সংখ্যা কমাচ্ছে চীন। বার বার অভিযোগ তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শেষপর্যন্ত তা মেনে নিল বেজিং। তাঁদের অবশ্য যুক্তি, গণনাতেই ভুল ছিল। প্রথম দিকে উহানের হাসপাতালগুলি উপচে পড়ছিল। 
বিশদ

26th  April, 2020
তেলের দাম শূন্য 

বলা ভালো শূন্যেরও নীচে। লকডাউন চলায় বিভিন্ন দেশের তৈলশোধনাগারগুলি পূর্ণ। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের চাহিদাও কার্যত শূন্য। এর জেরেই গত সোমবার রাতে আমেরিকায় ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের মে মাসের আগাম দর নেমে এসেছিল শূন্য ডলারের নীচে।  
বিশদ

26th  April, 2020
চীনা কিট ফেল 

চীনের জিনিস সস্তা হলেও, টেকসই নয়। এই প্রবাদ তো পুরনো। করোনা পরীক্ষার কিটের ক্ষেত্রেও সেকথাই সত্যি হল। চীন থেকে ৭ লক্ষ আরটিপিসিআর কিট এসেছে। পরীক্ষায় দেরি হওয়া নিয়ে প্রথমে কিটের গলদের কথা জানিয়েছিল পশ্চিমবঙ্গ। 
বিশদ

26th  April, 2020
কবিতা পাঠে সোহিনী 

অভিনেত্রী সোহিনী সরকার কবিতা পড়তে বড্ড ভালোবাসেন। যাকে বলে, রীতিমতো বাংলা কবিতার চর্চা। অন্যতম প্রিয় কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। বিকেলবেলার সূর্যের কমলা আলোতে আকাশ ছেয়ে গিয়েছে। সোহিনীর হাতে ‘নীরেন্দ্রনাথ চক্রবর্তীর শ্রেষ্ঠ কবিতা’। বাড়ির ছাদে উঠে তিনি সেই বই থেকে একটি কবিতা পাঠ করলেন।  
বিশদ

26th  April, 2020
নীচ দিয়ে ঢুকতে পারে করোনা, ভাইরাল পাক মন্ত্রী
 

নীচ দিয়ে ঢুকতে পারে করোনা ভাইরাস! পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তথ্য ও সম্প্রচার সংক্রান্ত বিশেষ পরামর্শদাতা ডঃ ফিরদৌস আশিক আওয়ানের মতে, পা দিয়েও ঢুকে যেতে পারে করোনা। 
বিশদ

26th  April, 2020
করোনার মধ্যে গরিব থেকে ধনী
 

না, গরিব তিনি সত্যিই ছিলেন না। মুকেশ আম্বানির কথাই বলছি। কিন্তু লকডাউনের জেরে সম্পত্তি কমে গিয়েছিল তাঁর। তাঁকে টপকে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা হয়ে উঠেছিলেন এশিয়ার সবথেকে ধনী ব্যক্তি।  
বিশদ

26th  April, 2020
একনজরে
বংশপরম্পরায় আজও মহানায়ক উত্তমকুমারের বাড়ির লক্ষ্মী প্রতিমা তৈরি করে চলেছেন কুমোরটুলির একটি নির্দিষ্ট শিল্পী পরিবার। পটুয়াপাড়ার ৪০/১, বনমালি সরকার স্ট্রিটে মৃৎশিল্পী জয়ন্ত পালের ঘরে জোরকদমে ...

নিজস্ব প্রতিনিধি, তমলুক: ভুয়ো ভাউচার ছাপিয়ে ময়নার শ্রীকণ্ঠা সমবায় কৃষি উন্নয়ন সমিতি থেকে প্রায় ১৩ লক্ষ টাকা আত্মসাৎতের অভিযোগ উঠল সমিতির ম্যানেজারের বিরুদ্ধে। গত ১৭ অক্টোবর সমবায় সমিতির সম্পাদক সুবোধচন্দ্র মাইতি ম্যানেজার সোমনাথ দাসের বিরুদ্ধে ময়না থানায় এফআইআর করেছেন।   ...

‘দরওয়াজা বন্ধ’ করেই অনুশীলন করাতে পছন্দ করেন এটিকে মোহন বাগানের হেডস্যার আন্তোনিও লোপেজ হাবাস। গতবার সল্টলেক স্টেডিয়ামের সংলগ্ন প্র্যাকটিস মাঠে এরকমই চিত্র দেখা গিয়েছিল। এবার গোয়াতে আইএসএলের প্রস্তুতি নিচ্ছেন প্রণয়-প্রবীররা। ...

সংবাদদাতা, পতিরাম: ১৯৩৩ সালের ২৮ অক্টোবর। অবিভক্ত ভারতের হিলি স্টেশনে দার্জিলিং মেলে লুটপাট চালিয়েছিলেন স্বাধীনতা সংগ্রামীরা। দেশের স্বাধীনতা আন্দোলনের কাজে লেগেছিল সেই ‘লুটের টাকা’।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব স্ট্রোক দিবস
১৯৬৯: ইন্টারনেটের আগের স্তর আরপানেটের আবিষ্কার
১৯৭১: অস্ট্রেলিয় ক্রিকেটার ম্যাথু হেডের জন্ম
১৯৮১: অভিনেত্রী রীমা সেনের জন্ম
১৯৮৫: বক্সার বিজেন্দর সিংয়ের জন্ম
১৯৮৮: সমাজ সংস্কারক ও স্বাধীনতা সংগ্রামী কমলাদেবী চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৯৯: ওড়িশায় ঘূর্ণিঝড়ে কমপক্ষে ১০ হাজার মানুষের মৃত্যু
২০০৫: দিল্লিতে পরপর তিনটি বিস্ফোরণে অন্তত ৬২জনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৪.৪৭ টাকা ৯৭.৮৪ টাকা
ইউরো ৮৫.২৮ টাকা ৮৮.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৮১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ কার্তিক, ১৪২৭, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ত্রয়োদশী ২৩/৫২ দিবা ৩/১৬। উত্তরভাদ্রপদ নক্ষত্র ১৫/৪১ দিবা ১২/০। সূর্যোদয় ৫/৪৩/১৬, সূর্যাস্ত ৪/৫৭/৩০। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৫/৪৮ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১০ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। বারবেলা ২/১০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৬ মধ্যে।
১২ কার্তিক, ১৪২৭, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ত্রয়োদশী দিবা ৩/২১। উত্তরভাদ্রপদ নক্ষত্র দিবা ১/১২। সূর্যোদয় ৫/৪৪, সূর্যাস্ত ৪/৫৮। অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে ও ১/১১ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৪ মধ্যে ও ৪/৬ গতে ৫/৪৫ মধ্যে। কালবেলা ২/১০ গতে ৪/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৭ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে?  
মেষ: কর্মরতদের উপার্জনের ক্ষেত্রে কোনও বাধা নেই। বৃষ: শেয়ার বা ফাটকায় বিনিয়োগ ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে  
বিশ্ব স্ট্রোক দিবস ১৯৬৯: ইন্টারনেটের আগের স্তর আরপানেটের আবিষ্কার ১৯৭১: অস্ট্রেলিয় ক্রিকেটার ...বিশদ

04:28:18 PM

আইপিএল: কেকেআর-কে ৬ উইকেটে হারাল সিএসকে 

11:14:20 PM

আইপিএল: চেন্নাই ১২১/৩ (১৫ ওভার) 

10:43:26 PM

আইপিএল: চেন্নাই ৮৮/১ (১১ ওভার) 

10:19:05 PM

আইপিএল: চেন্নাই ৩৭/০ (৫ ওভার) 

09:51:13 PM