Bartaman Patrika
সাম্প্রতিক
 

করোনা নোটবুক 

অবিশ্বস্ত সূত্রে জানা যাচ্ছে, নতুন পরিকল্পনায় ছাত্ররা সোম, বুধ আর শুক্রবার স্কুলে আসবে। আর শিক্ষকরা মঙ্গল, বৃহস্পতি, শনি। আর সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকবে না।  
বিশদ

24th  May, 2020
করোনা নোটবুক 

করোনা যাবে না
করোনা হয়তো আর কোনওদিনই যাবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বিজ্ঞানী, থেকে ভারতের স্বাস্থ্যমন্ত্রক—সকলের মুখে এখন একটাই কথা। করোনাকে নিয়েই বাঁচা শিখতে হবে। পরিষ্কার থাকতে হবে. সামাজিক দূরত্ব, মাস্ক পরাই একমাত্র বাঁচার রাস্তা। প্রতিষেধক মিললে সুবিধা হবে। কিন্তু এই রোগকে নির্মূল করা যাবে না। এইডসের মতোই করোনাকে নিয়েই থাকতে হবে। করোনা মুক্ত পৃথিবী এখনও সোনার পাথরবাটিই!
বিশদ

17th  May, 2020
করোনা নোটবুক 

লকডাউনে বেশি করে খান চিজ, ফ্রেঞ্চ ফ্রাই
করোনা আতঙ্ক। লকডাউন। তার মধ্যেই ফ্রান্সের মানুষজনকে এখন বেশি করে চিজ খাওয়ার অনুরোধ করা হয়েছে। দেশীয় দুগ্ধশিল্পকে বাঁচাতেই এই উদ্যোগ। কারণ করোনা অধ্যায়ে ফ্রান্সে চিজ বিক্রি কমেছে অনেকটাই। 
বিশদ

10th  May, 2020
করোনার নোটবুক 

লুডোর নেশা, আক্রান্ত ৩১
লকডাউনে আড্ডা মারা যাচ্ছে না। একঘেয়েমি কাটাতে তেলেঙ্গানায় পাড়ায় বাড়ি বাড়ি ঘুরে লুডো খেলতেন এক মহিলা। তা করতে গিয়েই তিনি ৩১ জনকে করোনায় ঘায়েল করেছেন। সংক্রমণ ছড়াচ্ছে তাসের আসর থেকেও। অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায় তাসের আসরে এক ট্রাকচালকের থেকে একসঙ্গে ২৪ জন আক্রান্ত হয়েছেন। শহরের আরও এক তাসের আড্ডায় সংক্রামিত হয়েছেন ১৬ জন। 
বিশদ

03rd  May, 2020
লকডাউন অমান্য? ওড়ালেন ভিকি 

শেষে কি না ভিকি কৌশলের উপর মিথ্যা অপবাদ! গত কয়েকদিন সোশ্যাল মিডিয়ায় তাঁকে ঘিরে একটা খবর ছড়িয়েছিল। সেই খবরে বলা হচ্ছিল যে, ভিকি লকডাউনের নিয়ম অমান্য করেই বাড়ির বাইরে বেরিয়েছিলেন।  
বিশদ

26th  April, 2020
পায়ে পায়ে 

তোমাকে অভিবাদন...। ছোঁয়াচ বঁাচিয়ে চলুন। এটাই এখন নয়া দুনিয়াদারি। কাজেই হাতে হাত নয়। বরং পায়ে পা দিয়েই চলুক অভিবাদন।  
বিশদ

26th  April, 2020
পোষ্য বিড়ালেও করোনা ভাইরাস

দিনকয়েক আগে আমেরিকার ব্রঙ্কস চিড়িয়াখানায় বাঘ ও সিংহের করোনায় সংক্রামিত হওয়ার খবর মিলেছিল। আর এবার পোষ্য জীবের শরীরেও ভাইরাস থাবা বসাল। নিউ ইয়র্কের দু’টি গৃহপালিত বিড়ালের করোনা পজিটিভ ধরা পড়েছে।  
বিশদ

26th  April, 2020
চুমু খেয়ে কারখানা খুলল চীনে
 

দেশ করোনা মুক্ত। দুশ্চিন্তা শেষ। সবকিছু স্বাভাবিক, তার প্রমাণ দিতে আজব সেলিব্রেশন করল চীনের এক কারখানা। 
বিশদ

26th  April, 2020
করোনার পাশে টম হ্যাঙ্কস 

নাম করোনা। তাই স্কুলে বিদ্রূপ ও হেনস্তার শিকার হতে হয়েছিল অস্ট্রেলিয়ার আট বছরের এক বালককে। করোনায় আক্রান্ত হওয়া সস্ত্রীক হলিউড অভিনেতা টম হ্যাঙ্কসের স্বাস্থ্যের খোঁজ নিতে চিঠি দিয়েছিল কুইন্সল্যান্ডের করোনা ডি ভ্রিয়েস।  
বিশদ

26th  April, 2020
মৃতের সংখ্যা গুনতেও ভুল 

মৃতের সংখ্যা কমাচ্ছে চীন। বার বার অভিযোগ তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শেষপর্যন্ত তা মেনে নিল বেজিং। তাঁদের অবশ্য যুক্তি, গণনাতেই ভুল ছিল। প্রথম দিকে উহানের হাসপাতালগুলি উপচে পড়ছিল। 
বিশদ

26th  April, 2020
তেলের দাম শূন্য 

বলা ভালো শূন্যেরও নীচে। লকডাউন চলায় বিভিন্ন দেশের তৈলশোধনাগারগুলি পূর্ণ। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের চাহিদাও কার্যত শূন্য। এর জেরেই গত সোমবার রাতে আমেরিকায় ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের মে মাসের আগাম দর নেমে এসেছিল শূন্য ডলারের নীচে।  
বিশদ

26th  April, 2020
চীনা কিট ফেল 

চীনের জিনিস সস্তা হলেও, টেকসই নয়। এই প্রবাদ তো পুরনো। করোনা পরীক্ষার কিটের ক্ষেত্রেও সেকথাই সত্যি হল। চীন থেকে ৭ লক্ষ আরটিপিসিআর কিট এসেছে। পরীক্ষায় দেরি হওয়া নিয়ে প্রথমে কিটের গলদের কথা জানিয়েছিল পশ্চিমবঙ্গ। 
বিশদ

26th  April, 2020
কবিতা পাঠে সোহিনী 

অভিনেত্রী সোহিনী সরকার কবিতা পড়তে বড্ড ভালোবাসেন। যাকে বলে, রীতিমতো বাংলা কবিতার চর্চা। অন্যতম প্রিয় কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। বিকেলবেলার সূর্যের কমলা আলোতে আকাশ ছেয়ে গিয়েছে। সোহিনীর হাতে ‘নীরেন্দ্রনাথ চক্রবর্তীর শ্রেষ্ঠ কবিতা’। বাড়ির ছাদে উঠে তিনি সেই বই থেকে একটি কবিতা পাঠ করলেন।  
বিশদ

26th  April, 2020
নীচ দিয়ে ঢুকতে পারে করোনা, ভাইরাল পাক মন্ত্রী
 

নীচ দিয়ে ঢুকতে পারে করোনা ভাইরাস! পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তথ্য ও সম্প্রচার সংক্রান্ত বিশেষ পরামর্শদাতা ডঃ ফিরদৌস আশিক আওয়ানের মতে, পা দিয়েও ঢুকে যেতে পারে করোনা। 
বিশদ

26th  April, 2020
একনজরে
২০১৫ সালের জুলাই মাসে যখন বালি পুরসভাকে হাওড়ার সঙ্গে মিশিয়ে দেওয়া হয়, তখন ওই সিদ্ধান্তের প্রতিবাদ করেছিল বামফ্রন্ট ও কংগ্রেস। কিন্তু রাজ্য সরকার তাদের সিদ্ধান্তে ...

জাতীয় দলের প্রাক্তন গোলরক্ষক প্রশান্ত ডোরার শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। শুক্রবার তিনি ভেন্টিলেশনে রয়েছেন। তাঁর প্লেটলেটের সংখ্যা নেমে এসেছে তিন হাজারে। কমেছে হিমোগ্লোবিনের মাত্রাও।   ...

ভোটের মুখে সুখবর। রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে কর্মরত দৈনিক মজুরি ভিত্তিক কর্মচারীদের ভাতা বৃদ্ধি করল সরকার। মোট তিনটি ক্যাটিগরিতে সমানহারে দৈনিক ১৭ টাকা করে মজুরি বৃদ্ধি করা হয়েছে। রাজ্য সরকার এই মর্মে নির্দেশিকা জারি করেছে। ...

বালুরঘাটে এসে কংগ্রেসের যে পার্টি অফিসটির উদ্বোধন করেছিলেন নেতাজি, তা আজ আত্রেয়ীর গর্ভে। বালুরঘাট শহরের যে বাড়িতে রাত্রিবাস করেছিলেন তিনি, সেটিরও একটি অংশ ভাঙা পড়েছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি। শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

পরাক্রম দিবস
১৮৫৯ - কবি ঈশ্বরচন্দ্র গুপ্তর মৃত্যু
১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম
১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম
১৯০৯ - কবি নবীনচন্দ্র সেনের মৃত্যু
১৯২০ - ভারতীয় উপমহাদেশের বিমানে মাল পরিবহণ ও ডাক যোগাযোগ শুরু
১৯২৬- শিবসেনার প্রতিষ্ঠাতা বাল থ্যাকারের জন্ম
১৯৩৪- সাংবাদিক তথা ‘বর্তমান’-এর প্রাণপুরুষ বরুণ সেনগুপ্তর জন্ম
১৯৭৬- গায়ক পল রোবসনের মৃত্যু
১৯৮৪ – নেদারল্যান্ডের ফুটবল খেলোয়াড় আর্ইয়েন রবেনের জন্ম
১৯৮৯ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির মৃত্যু
২০০২ - পাকিস্তানের করাচীতে সাংবাদিক ড্যানিয়েল পার্ল অপহৃত হন এবং পরবর্তীকালে নিহত



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২২ টাকা ৭৩.৯৩ টাকা
পাউন্ড ৯৮.৫১ টাকা ১০১.৯৯ টাকা
ইউরো ৮৭.৩৯ টাকা ৯০.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ মাঘ ১৪২৭, শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, দশমী ৩৬/২৬ রাত্রি ৮/৫৭। কৃত্তিকা নক্ষত্র ৩৭/৫৫ রাত্রি ৯/৩৩। সূর্যোদয় ৬/২২/২৩, সূর্যাস্ত ৫/১৪/৩৭। অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৪ মধ্যে পুনঃ ১/৯ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৩/৫২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫২ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৯ মাঘ ১৪২৭, শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, দশমী রাত্রি ৭/৫৯। কৃত্তিকা নক্ষত্র রাত্রি ৯/১১। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/১৩। অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৭ মধ্যে ও ১/১০ গতে ২/৩১ মধ্যে ও ৩/৫২ গতে ৫/১৩ মধ্যে। কালরাত্রি ৬/৫২ মধ্যে ও ৪/৪৭ গতে ৬/২৫ মধ্যে। 
৯ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিহারের বারসোইতে বেলাইন মালগাড়ি, আটকে একাধিক দুরপাল্লার ট্রেন 

22-01-2021 - 09:38:49 PM

আইএসএল: ইস্ট বেঙ্গলকে ১-০ গোলে হারাল মুম্বই 

22-01-2021 - 09:30:54 PM

বৈশালী ডালমিয়াকে বহিষ্কার করল তৃণমূল
শৃঙ্খলাভঙ্গের অভিযোগে বহিষ্কৃত বৈশালি ডালমিয়া। আজ, শুক্রবার সন্ধ্যায় তৃণমূলের ...বিশদ

22-01-2021 - 06:55:00 PM

ময়নাগুড়ির যুব কল্যাণ ও ক্রীড়া দপ্তরে চুরি, চাঞ্চল্য
গতকাল রাতে ময়নাগুড়ির যুব কল্যাণ ও ক্রীড়া দপ্তরে চুরির ঘটনায় ...বিশদ

22-01-2021 - 04:55:05 PM

এক মিনিটের ব্যবধানে হাসপাতালে হাত ধরাধরি করেই মারা গেলেন করোনায় আক্রান্ত স্বামী-স্ত্রী
ভালোবাসার কাছে হার মানল করোনাও। প্রেমের গল্পে হাত ধরাধরি ...বিশদ

22-01-2021 - 04:53:03 PM

সম্বর্ধিত ভারতীয় ক্রিকেট টিমের সদস্য কোলাঘাটের দয়ানন্দ
শুক্রবার সম্বর্ধনা দেওয়া হল ভারতীয় ক্রিকেট টিমের ম্যাসাজ থেরাপিস্ট কাম  ...বিশদ

22-01-2021 - 04:41:00 PM