Bartaman Patrika
গল্পের পাতা
 

আজও তারা জ্বলে 

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ তুলসী চক্রবর্তী। ষষ্ঠ কিস্তি।

নরম মাটি পেলে বিড়ালেও আঁচড়ায়। টলিউডের অনেক প্রযোজক, পরিচালকই এই সহজ, সরল, আমুদে মানুষটির সাদাসিদে স্বভাবের সুযোগ নিয়ে তুলসী চক্রবর্তীকে নানাভাবে হেয় করতেন। চরিত্রাভিনেতা বলে তাঁকে বিশেষ গুরুত্ব দিতেন না। মেকআপ শিল্পীরাও তাঁকে নিয়ে রঙ্গতামাশা করতেন। এসব কিছুই মুখ বুঝে সহ্য করতেন তুলসী। কোনওরকম প্রতিবাদের ধার ধারতেন না। তবে সাড়ে চুয়াত্তরের পরেও যে তুলসী চক্রবর্তী বড় চরিত্রে সুযোগ পাননি তার দায় শুধুমাত্র প্রযোজক-পরিচালকদের নয়। সাফল্য পাওয়ার পরেও ছবি নির্বাচনের ক্ষেত্রে সচেতন হননি তিনি নিজেও। না বাড়িয়েছেন পারিশ্রমিক, না বাড়িয়েছেন স্বভাবের গাম্ভীর্য। ন্যূনতম পারিশ্রমিকের বিনিময়েই ছবিতে কাজ করতেন তিনি। অনেক সময় ভালোবাসার মানুষদের কাছ থেকে কোনওরকম পারিশ্রমিকই নিতেন না। আরও একটা ব্যাপার হল, তিনি কোনও দিন কোনও ফিল্ম কোম্পানিকে ফেরাতেন না। অফার যা আসত তাতেই রাজি হয়ে যেতেন। ফল হতে থাকল নির্মম। ভালো কাজ সরে গিয়ে বারবার তাকে চাকর-বাকরের চরিত্রে ভাবা হতে লাগল।
তুলসী চক্রবর্তীকে ভারতের মরিস শিভ্যালিয়র বলেছিলেন সত্যজিৎ রায়। বোধহয় সত্যজিৎবাবুই তাঁর অভিনয় প্রতিভা সঠিক আন্দাজ করতে পেরেছিলেন। পরশুরামের কলম থেকে বেরনো পরেশ দত্তকে ছবিতে অবলীলায় জীবন্ত করে তুলেছিলেন তুলসী। ‘সত্যজিৎ রায়: দ্য ইনার আই: দ্য বায়োগ্রাফি অব আ মাস্টার ফিল্ম মেকার’-এর লেখক অ্যান্ড্রু রবিনসন ‘পরশ পাথর’ ছবিতে তুলসী চক্রবর্তীর অভিনয় সম্পর্কে বলেছিলেন, ‘Chakravarti recalls Chaplin to his best. Instead of Moustache, he has a pair of eyes as bulbous as a frog's which he opens wide with every emontion known to man.’
চিৎপুরের ছাপাখানায় কাজ করতে করতে সেখানে হ্যান্ড বিল আর পোস্টারে নাম করা শিল্পীদের ছবি দেখেই যে অভিনয়ের প্রতি ঝোঁকটা বেড়ে গিয়েছিল তুলসী চক্রবর্তীর তা তো আগেই জানিয়েছি। তবে বেশিরভাগই ছোটখাট পার্ট করায় সেই আশা আর তাঁর পূরণ হচ্ছিল না। আশ মিটল একেবারে শেষ বয়সে এসে ‘পরশ পাথর’ ছবিতে। বড় বড় হোর্ডিংয়ে বিরাট আকারে জ্বলজ্বল করত তাঁর মুখচ্ছবি।
‘পরশ পাথর’ ছবিতে নির্বাচিত হওয়ার পর সত্যজিতের নির্দেশে এক দর্জি তুলসীর বাড়ি গিয়েছিলেন পাঞ্জাবির মাপ নেওয়ার জন্য। তাঁর মতো অভিনেতাকেও যে এতটা গুরুত্ব দেওয়া হতে পারে তা কোনও দিন ভাবেননি তিনি। নায়কের ভূমিকায় অভিনয়ের জন্য পাঞ্জাবির মাপ নিতে দর্জি আসছেন বাড়িতে! আনন্দে আত্মহারা তুলসী বলেছিলেন, ‘উফঃ এ আমি কখনও ভাবতে পারিনি।’
এই ছবির শ্যুটিংয়ের সময় সত্যজিৎ রায় তাঁকে গাড়িতে করে আসা-যাওয়ার ব্যবস্থা করে দিয়েছিলেন। হাওড়া টু টালিগঞ্জ। কিন্তু তুলসী এই সামান্য সুবিধাটুকুও নিতে চাননি। বলেছিলেন, ‘না রে বাবা আমার ট্রামের সেকেন্ড ক্লাসই ভালো। গাড়িতে চেপে এলে অন্য প্রযোজকরা ভেবে বসতে পারেন যে এবার তুলসী বেশি টাকা চাইবে। ওঁরা আর কাজে ডাকবেন না।’
মুখ্য চরিত্রে অভিনয় করেও অনেক কম পারিশ্রমিক নিয়েছিলেন তুলসী চক্রবর্তী। সত্যজিৎ রায় বলেছিলেন, তাঁর ছবির নায়ককে এত কম টাকা দিতে পারবেন না। তিনি সাম্মানিক বাড়ানোর কথা বলেছিলেন, তুলসী রাজি হননি। ছবি শেষ হওয়ার পর পরিচালক তাঁকে জিজ্ঞাসা করেছিলেন, ‘আপনি তো ছবির নায়ক। এত কম টাকায় রাজি হলেন কেন?’ উত্তরে তুলসীর সেই এক কথা, ‘এর থেকে বেশি নিলে বাকি শিল্পীরা কী দোষ করল। আমাকে এত বেশি টাকা দেবেন না। আমি যদি এত হাজার টাকা পাই, তবে পরে আর কেউ আমাকে নেবে না। সবাই বলবে তুলসী রেট বাড়িয়ে দিয়েছে।’
কেন যে নিজের সম্পর্কে এই মনোভাব ছিল তাঁর! অথচ বাঘাবাঘা সব অভিনেতারা তাঁর সঙ্গে এক ফ্রেমে অভিনয় করতে ভয় পেতেন রীতিমতো। দিকপাল ছবি বিশ্বাস তাঁর এই সতীর্থ সম্পর্কে একবার বলেছিলেন, ‘আমি কখনও কোনও ছায়াছবির সংলাপ সেভাবে মুখস্থ করি না। একটু চোখ বুলিয়ে তা পর্দায় নিজের মতো করে বলি। কিন্তু যখন তুলসীর সঙ্গে অভিনয় করতে হয়, তখন সংলাপগুলো ভালো করে মুখস্থ করে নিতে হয়। কারণ বলা যায় না, তুলসী কখন কী অভিনয়ের প্যাঁচ কষে কুপোকাত করে দেয়।’ ছবি বিশ্বাস জানতেন সহঅভিনেতা যখন তুলসী, তখন অভিনয়টাও করতে হবে টক্কর দেওয়ার মতো।
একবার এক সিনেমার শ্যুটিংয়ে অনাহুতের মতো উপস্থিত হয়ে বৈষ্ণব সাজার অনুমতি পেয়েছিলেন তুলসী। বৈষ্ণব সেজে শ্রীখোল হাতে পরিচালকের সামনে যেতেই পরিচালক তাঁকে একেবারে সামনের সারিতে দাঁড় করিয়ে দিলেন। তুলসী শট দিলেন—খোল বাজাচ্ছেন, মুখে হরিনাম, চোখের জলে বুক ভেসে যাচ্ছে। পরিচালক এত খুশি হলেন যে দেড় মিনিটের শট তিনি চার মিনিট নিলেন এবং সিনেমাতেও সেটা রেখে দিলেন। এমনই ছিল তাঁর অভিনয় প্রতিভা।
আবার ‘পরশ পাথর’ ছবির কথায় ফিরি। এই ছবিতে অভিনয়ের সময় তিনি যেন একটা ঘোরের মধ্যে থাকতেন। পরিচিত এক সাংবাদিককে বলেছিলেন, ‘আমাকে নায়ক বানিয়ে ছবি হচ্ছে, এ তো আমি ভাবতেই পারছি না। তাও কি না সত্যজিৎ রায়ের মতো মানুষের ছবিতে! এই বারে আমি নির্ঘাৎ পাগল হয়ে যাব। জীবনে তো কখনও এত বড় মুখ হোর্ডিংয়ে দেখিনি। এর আগে যাও বা দু-চারবার হয়েছে, তা সেসব মুখ তো দূরবীন দিয়ে খুঁজে বার করতে হতো। এ আমি কী হনু হলাম রে!’
ছবির পোস্টার ডিজাইন দেখে সত্যজিৎ রায়ের উদ্দেশে কপালে হাত ঠেকিয়ে নমস্কার জানিয়ে বলেছিলেন, ‘মানুষটা কীরকম রসিক দেখেছ! আমার টাক ফাটিয়ে আটখানা করে তার ভেতর থেকে রস বের করেছেন। আবার লিখেছেন আহ্লাদে আটখানা। আহা!’ পরবর্তীকালে এক সাক্ষাৎকারে এই বর্ষীয়ান অভিনেতা প্রসঙ্গে বলতে গিয়ে সত্যজিৎ বলেছিলেন, ‘তুলসী চক্রবর্তীর মতো অভিনেতার কদর এই পোড়া দেশে কেউ করবে না। তিনি যদি আমেরিকায় জন্মাতেন, নির্ঘাৎ অস্কার পেতেন।
(ক্রমশ)
 ‘পরশ পাথর’ ছবির বিভিন্ন দৃশ্যে তুলসী চক্রবর্তী।  অলঙ্করণ: নবারুণ সেন 
05th  July, 2020
দু’জন  

জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন ভগীরথ মিশ্র।
বিশদ

05th  July, 2020
সিনেমার মতো
প্রসূন বন্দ্যোপাধ্যায়

শিলিগুড়িতে সেটল করতে একটু সময় লাগছে শাশ্বতর। শাশ্বত মুখার্জি। কলকাতার বনেদি বাড়ির পরিবেশে মানুষ হওয়াটা কোথাও কোথাও একটু অসুবিধাজনকও বটে। মজ্জায় মজ্জায় মানিয়ে নেওয়ার সমস্যা।  বিশদ

05th  July, 2020
ফেয়ার-ওয়েল
অঞ্জনা চট্টোপাধ্যায়
(১)

 নাইন-বি এর ক্লাসরুম থেকে বেরিয়ে ধীরপায়ে সিঁড়ির দিকে এগিয়ে চললেন অলকানন্দা রায়চৌধুরী, ছাত্রীদের প্রিয় শিক্ষিকা ‘অলকা দি’। গতকাল রাত থেকেই হাঁটুর ব্যথাটা আবার চাগাড় দিয়েছে, পা মুড়তে বেশ কষ্ট হচ্ছে। তবে গত কয়েকদিন ধরে মনের ভিতর যে ব্যথাটা জমে রয়েছে তার কাছে এই হাঁটুর ব্যথাটা তো একেবারেই তুচ্ছ। রেলিং ধরে ধীরে ধীরে একতলার দিকে নামতে শুরু করলেন অলকা।
বিশদ

28th  June, 2020
চলার পথে
ফ্রেদরিকের চিঠি

 জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন অমর মিত্র। বিশদ

28th  June, 2020
আজও তারা জ্বলে
পর্ব- ২৯

 বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ তুলসী চক্রবর্তী। পঞ্চম কিস্তি। বিশদ

28th  June, 2020
আজও তারা জ্বলে
পর্ব- ২৮

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ তুলসী চক্রবর্তী। চতুর্থ কিস্তি।
বিশদ

14th  June, 2020
নিলডাউন

জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন সঞ্জীব চট্টোপাধ্যায়।  বিশদ

14th  June, 2020
আজও তারা জ্বলে 

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ তুলসী চক্রবর্তী। তৃতীয় কিস্তি। 
বিশদ

07th  June, 2020
অথৈ সাগর 

চলতি বছর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ। সেই উপলক্ষে মাইলফলক দেখে ইংরেজি সংখ্যা শেখাই হোক বা বিধবা বিবাহ প্রচলনের জন্য তীব্র লড়াই— বিদ্যাসাগরের জীবনের এমনই নানা জানা-অজানা কাহিনী দিয়ে সাজানো এ ধারাবাহিকের ডালি। 
বিশদ

07th  June, 2020
স্বপ্নসঙ্গী 

উদয়চাঁদ বন্দ্যোপাধ্যায়: ট্রেনটা প্রায় আড়াই ঘণ্টা দেরি করে ঢুকল গোমো স্টেশনে। বাতানুকূল কামরা থেকে নেমে আসে তন্বী পিয়ালি। ভিড় এড়িয়ে, সঙ্গের চাকা লাগানো ব্যাগটা নিয়ে একটু সরে এসে, উদ্বিগ্ন চোখে দু’দিকে তাকায়। একটা সাধারণ পোশাক পরা যুবক পিয়ালির সামনে এসে বলে, আপনি মুখার্জি স্যারের ফরেস্ট বাংলোয় যাবেন তো?
পিয়ালি ভ্রু কুঁচকে বলে, কে তুমি?  বিশদ

31st  May, 2020
আজও তারা জ্বলে
তুলসী চক্রবর্তী

পথে চলতে চলতে বহু মানুষের সঙ্গে আলাপ হয়েছে তুলসীর। বহু পেশার মানুষ দেখেছেন। তাই যে কোনও চরিত্র ফুটিয়ে তুলতে অভিজ্ঞতার ঝাঁপি উপুড় করে দিতেন। নিজের দেখা মানুষের ছাঁচে ফেলে গড়ে তুলতেন চরিত্রটি। তাই তাঁর অভিনয় ওরকম স্বাভাবিক মনে হতো।
বিশদ

31st  May, 2020
ভৈরবী মা
সঙ্গীতা দাশগুপ্ত রায়

 ‘নিজে রান্নাবান্না পারেন?’ ‘নাহ, একদম আনাড়ি,’ অর্জুন হাসে। ‘তবে তো এ ব্যবস্থাই বেশ। ওনার ফেরার কোনও ঠিক থাকে না। আপনাকে ন’টায় খেতে দেব তো? আর হ্যাঁ, কোনও অসুবিধা হলে বউদি বলে ডাক দেবেন ভাই।’ একটু আন্তরিকতা ছুঁইয়ে দিয়ে যান মহিলা। বিশদ

24th  May, 2020
আজও তারা জ্বলে
তুলসী চক্রবর্তী

‘ওরে, আমি হলাম গিয়ে হেঁশেলবাড়ির হলুদ। ঝালে-ঝোলে-অম্বলে সবেতেই আছি। হাসতে বললে হাসব, কাঁদতে বললে কাঁদব, নাচতে বললে নাচব, দু’কলি গান গেয়ে দিতে বললে তাও পারব। হলুদ যেমন সব ব্যঞ্জনেই লাগে তেমনই আর কী! কিন্তু হলুদের কি নিজস্ব কোনও স্বাদ আছে? তাই আমার এই অভিনয়কে আমি অভিনয় বলি না গো!
বিশদ

24th  May, 2020
অথৈ সাগর
পর্ব ২৫

চলতি বছর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ। সেই উপলক্ষে মাইলফলক দেখে ইংরেজি সংখ্যা শেখাই হোক বা বিধবা বিবাহ প্রচলনের জন্য তীব্র লড়াই— বিদ্যাসাগরের জীবনের এমনই নানা জানা-অজানা কাহিনী দিয়ে সাজানো এ ধারাবাহিকের ডালি। বিশদ

24th  May, 2020
একনজরে
 সুখেন্দু পাল, বহরমপুর: গতবারের চেয়ে এবার রাজ্যের পঞ্চায়েতগুলিতে অর্থ কমিশনের টাকা অনেক কম পাঠানো হচ্ছে। কোনও কোনও পঞ্চায়েতে প্রথম কিস্তিতে গত বছরের তুলনায় অর্ধেকেরও কম টাকা পাঠানো হবে। কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে ইতিমধ্যেই প্রধানরা সরব হয়েছেন। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিউচুয়াল ফান্ড সংস্থাগুলির সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা ‘সিপ’ বাবদ আদায় কমল জুন মাসে। গত মাসে গোটা দেশে সিপ-এ বিনিয়োগ হয়েছে ৭ হাজার ৯২৭ কোটি টাকা। অথচ তার আগের মাসে, অর্থাৎ মে মাসে বিনিয়োগ হয়েছিল ৮ হাজার ...

বার্সেলোনা: খেতাবের দৌড়ে পিছিয়ে পড়েও লড়াই জারি বার্সেলোনার। বুধবার ক্যাম্প ন্যু’য়ে লুই সুয়ারেজের করা একমাত্র গোলে কাতালন ডার্বিতে এস্প্যানিয়লকে পরাস্ত করল কিকে সেতিয়েন-ব্রিগেড। এই জয়ের ...

নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় ভুয়ো ক্ষতিগ্রস্তদের কাছ থেকে টাকা ফেরাতে ব্লক লেভেল টাস্ক ফোর্স (বিএলটিএফ) তৈরি করল জেলা প্রশাসন। গত ৭জুলাই জেলাশাসক পার্থ ঘোষ এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। বৃষ: শরীর-স্বাস্থ্যে দ্রুত আরোগ্য। মিথুন: একাধিক উপায়ে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,১৯৪৯- ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৭,৮৬২ জন, মোট আক্রান্ত ২,৩৮৬১ 

09:42:28 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,৩১৩ জন, মোট আক্রান্ত ৩৩,৪১৮ 

08:09:39 PM

করোনা: রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ 
গত ২৪ ঘণ্টায় রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ। একদিনে পশ্চিমবঙ্গে করোনা ...বিশদ

07:40:59 PM

করোনায় আক্রান্ত কোয়েল মল্লিক 
করোনায় আক্রান্ত হলেন অভিনেত্রী কোয়েল মল্লিক, তাঁর স্বামী নিসপাল সিং ...বিশদ

07:29:30 PM