Bartaman Patrika
গল্পের পাতা
 

আজও তারা জ্বলে
পর্ব- ২৯

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ তুলসী চক্রবর্তী। পঞ্চম কিস্তি।

মলিনাদেবীই শুধু নয়, রাজলক্ষ্মী দেবীর সঙ্গেও তুলসী চক্রবর্তীর জুটি ছিল মেগাহিট। বাংলা ছবির দর্শকদের নিশ্চয়ই স্মরণে থাকবে ‘হাসি শুধু হাসি নয়’ ছবিটির কথা। নায়ক বিশ্বজিৎ আর জহর রায়। ছবিতে তুলসীর আটখানা বাড়ি ছিল। আরও চারখানা বানিয়েছেন তিনি। আট মেয়ের বিয়েতে দশ দশ করে আশি হাজার টাকা খরচ করেছেন, তবু স্ত্রী রাজলক্ষ্মীর মন পাননি। তেরো বার তুলসীর সন্তান গর্ভে ধারণ করেছেন রাজলক্ষ্মী। যদিও তুলসী বলেন তাঁর নয়টি সন্তান। রাত বিরেতে মদ গিলে মুখে গন্ধ নিয়ে রোজ বাড়ি ফেরেন। ‘ধিঙ্গি’ মেয়েদের নিয়ে হুল্লোড় করেন বলে তুলসীর রোজগার করা টাকার মুখে ঝাঁটা মারেন রাজলক্ষ্মী। তাই ৩০ বছর সংসার করার পরেও অত্যাচার থেকে মুক্তি পেতে উকিলের চেম্বারে ডিভোর্স করতে ছুটে আসেন তুলসী-রাজলক্ষ্মী।
—ডিভোর্স চাই, ডিভোর্স চাই, ডিভোর্স চাই...
ওই একটা দৃশ্যেই মাত করে দিয়েছেন দু’জনে। এই দৃশ্যটা দেখার জন্যই ছবিটা বারবার দেখা যায়। কী অভিনয়ের দাপট দু’জনের! তুলসীর সংলাপের মতোই বলতে হয়, ‘বাপরে বাপরে বাপরে বাপ...।’
‘সাড়ে চুয়াত্তর’ ছবি ছাড়াও তুলসীর অভিনয় জীবনে অবশ্যই উল্লেখ করতে হবে সত্যজিৎ রায়ের ভূমিকা। ‘পথের পাঁচালি’র পণ্ডিতমশাইয়ের পাঠশালা আর মুদির দোকানের মিলমিশ। পণ্ডিত মশাইয়ের ছিল একখানা ছড়ি। সেই ছড়ি কিন্তু তিনি শুধু ছাত্র পেটাতেই কাজে লাগাতেন না। নিজের পিঠ চুলকানো, মশা-মাছি তাড়ানোর বা নিজের পিঠের ঘাম মোছা সবই চলত। ‘পথের পাঁচালি’ ছবিতে পণ্ডিতমশাইয়ের চরিত্রে অভিনয় দেখেই পরবর্তীকালে সত্যজিৎ ‘পরশপাথর’ ছবিতে তাঁকে মূল চরিত্রে বেছেছিলেন। সত্যজিৎ নিজে তুলসীর বাড়ি গিয়ে ‘পরশপাথর’-এ অভিনয়ের অফার দিয়েছিলেন। এত বড় পরিচালক তাঁর বাড়িতে যাওয়ায় আনন্দে কেঁদে ফেলেছিলেন অভিনেতা।
তুলসী চক্রবর্তীর চলচ্চিত্রপঞ্জিতে ‘সাড়ে চুয়াত্তর’ থেকে ‘পরশপাথর’-এর ব্যবধানে মুখ্য চরিত্রে তাকে রেখে আর ছবি কোথায়? এ নিয়ে তাঁর মনেও কি একটা চাপা অভিমান ছিল? দুঃখ করে বলতেন, ‘সিনেমায় বেশকিছু ভালো কাজ পেয়েছি সেটা সত্যি, কিন্তু তার সংখ্যা হাতে গোনা। এতগুলো ছবিতে অভিনয় করলেও ক’টা মাত্র ছবিতে অভিনয় করে আনন্দ পেয়েছি সেটা আঙুল গুনেই বলা যায়। এসবের জন্য অভিমান আমার নেই। আর হবেই বা কেন? আমার কতটা কী কেরদানি দেখাবার ক্ষমতা সেটা তো আমি সবথেকে ভালো জানি। যেটুকু যা ভালোবাসা পেয়েছি, তা আমার মা-বাবা আর জ্যাঠামশাইয়ের আশীর্বাদের ফল।’
ভানু বন্দ্যোপাধ্যায় এবং জহর রায় চ্যাপলিন, বাস্টার কিটন, হ্যারি ল্যাংডেন প্রমুখ হলিউডের মহান ক্লাউনদের কাজের সঙ্গে পরিচিত ছিলেন। তাই এঁদের কিছু প্রভাব ভানু-জহরের অভিনয়-শিল্পে কোথাও খুঁজে পাওয়া যেতে পারে। কিন্তু তুলসী চক্রবর্তীর অভিনয়ে কোথাও কোনও বিদেশি অভিনতোর প্রভাব লক্ষ করা যায় না। তাঁর অভিনয় নিতান্তই দেশজ। দেশের মানুষের চরিত্র লক্ষণের মধ্যেই তার শিকড় নিহিত।
এমন এক অভিনেতা তুলসী যিনি বেশিদূর লেখাপড়া করেননি। পৃথিবীর সিনেমা বা থিয়েটারের এমন কিছু খবর যিনি রাখতেন না, তিনি কী করে এমন ক্ষণজন্মা শিল্পী হয়ে উঠলেন, এটা সত্যিই বিস্ময়ের। শুধুমাত্র অভিনয়-কলার কুশলতা থাকলেই তো আর অত বড় শিল্পী হওয়া যায় না! কুশলী অভিনেতা থেকে মহৎ শিল্পীতে উত্তরণের পথে সবথেকে বড় প্রয়োজন জীবনবোধের। এই জীবনবোধ কেউ শিল্পীকে শেখাতে পারে না। এ একান্তই তাঁর নিজস্ব। মানবজীবনের নানা সংগ্রামের মধ্যে দিয়েই এই জীবনবোধ গড়ে ওঠে।
তুলসী চক্রবর্তীর ক্ষেত্রে এই বোধ পুঁথিপত্র থেকে আহরণ করা জ্ঞান সঞ্চয়ের মধ্যে দিয়ে বিকশিত হয়নি। ছোট থেকেই দুঃখ-দারিদ্র্য জীবন সংগ্রামের মধ্যে দিয়ে গিয়েছেন তিনি। মানুষকে চিনেছেন, জেনেছেন। ঠিক একইভাবে তাঁর স্বভাবের মধ্যেও এমন একটা জিনিস ছিল, যা তাঁকে সারাজীবন সাধারণ মানুষের জীবনপ্রবাহে ডুবিয়ে রেখেছে। আচারে, ব্যবহারে তো বটেই, মনের দিক থেকেও তুলসী ছিলেন একেবারে সাধারণ ঘরোয়া মধ্যবিত্ত বাঙালি। এত সাধারণত্বের মধ্যেও একটা অসাধারণত্ব ছিল তাঁর। তা হল মানুষকে চেনার আগ্রহ ও দেখার চোখ।
নটশ্রেষ্ঠ অর্ধেন্দুশেখর মুস্তাফি বলেছিলেন, ‘আমি দেখি, তোমরা দেখিতে জানো না। তাই তোমাদের শিখিতে এক কষ্ট হয়। অভিনয় শিক্ষা কোনও ব্যক্তিবিশেষের নিকট হয় না— প্রকৃত অভিনয় সমাজের কাছে শিখিতে হয়। দেখিতে শিখিতে হয়— দেখিয়া বিচার করিতে হয়।... এবং উপযুক্ত অবসরে তা আরোপ করিতে চেষ্টা করিতে হয়।’
তুলসী চক্রবর্তী যেন অর্ধেন্দু শেখরের উদ্ধৃত কথাগুলোই নিজের জীবনের সঙ্গে সমানুপাত করে নিয়েছিলেন। ওঁর নাম শুনলেই আমাদের মনে যে ছবিটা ভেসে ওঠে তার থেকে বেরিয়ে একদল অন্য ধারায় দুটি ছবিতে অভিনয় করেছিলেন তিনি। একটি ছবির নাম ‘জনক-নন্দিনী’। ওই ছবিতে সীতার বাবা জনক রাজার গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। জনক রাজার ভূমিকায় তাঁর যে রাজকীয় আভিজাত্য প্রকাশ পেয়েছিল, তা যাঁরা সেই ছবিটি দেখেছিলেন তাঁরাই জানেন।
অন্য ছবিটির নাম ‘ভাবিকাল।’ পরিচালনায় নীরেন লাহিড়ী। কাহিনীকার ছিলেন সাহিত্যিক প্রেমেন্দ্র মিত্র। ছবিটা সে বছর শ্রেষ্ঠ ছবির ‘বিএফজেএ’ পুরস্কার পেয়েছিল। তুলসী সেখানে একটি জটিল চরিত্রে অভিনয় করেছিলেন। চরিত্রটি শুরুতে আদর্শবাদী ছিল। পরে ধীরে ধীরে ক্ষমতার মোহ, অর্থলালসা তাকে পাল্টে দিতে থাকে। পরবর্তীকালে বিরোধী গোষ্ঠীর সঙ্গে হাত মেলায়। একসময় আদর্শবাদী, আবার সেই কিছু পরে ক্ষমতালিপ্সু বিরোধী মতাদর্শের মানুষ। এই দ্বৈতসত্তাটি অভিনয়ের মাধ্যমে দারুণভাবে ফুটিয়ে তুলেছিলেন তুলসী। এখানেও যে তিনি অসাধারণ অভিনয় করেছেন, তা কিছুতেই মানতে চাইতেন না তিনি। এ প্রসঙ্গে বলেছিলেন, ‘ওই ধরনের চরিত্রে অভিনয় করার জন্য ভালো অভিনেতা হওয়ার দরকার হয় না। তুমি যে সমাজে বসবাস করো, একটু চোখ-কান খোলা রেখে যদি সেই সমাজের মানুষগুলোকে দেখ, তাহলেই হবে। চোখের সামনেই তো দেখলাম কত মানুষের আঙুল ফুলে কলাগাছ হয়ে গেল। তাদেরই একজনের ধাঁচে চরিত্রটা করেছি। এতে আমার কোনও ক্রেডিট নেই।’
(ক্রমশ)
 পথের পাঁচালি ছবিতে প্রসন্ন গুরুমশাইয়ের চরিত্রে তুলসী চক্রবর্তী।
অলঙ্করণ: সুপম সাউ
28th  June, 2020
 মার্কেনের ঘোড়া
পাপিয়া ভট্টাচার্য

‘এখন বাজে বারোটা চল্লিশ, আর তুমি বলছ যে তুমি এরপর লাইটহাউসে যাবে আর সব দেখে ফিরবে, তাও হেঁটে?’ ড্রিক একটা লাল বল লোফালুফি করতে করতে বলল। গাঢ় নীল শার্টের উপর একটা লাল জ্যাকেট আর কোমরের নীচে একটা নীল স্ট্রাইপ দেওয়া বড় গাউনের মত পোশাক পরা রূপবান ড্রিককে দেখে মনে হচ্ছে ইতিহাসের পাতা থেকে উঠে আসা কোনও রাজবংশীয় কিশোর।
বিশদ

12th  July, 2020
 আজও তারা জ্বলে
পর্ব- ৩১

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ তুলসী চক্রবর্তী। সপ্তম কিস্তি।
বিশদ

12th  July, 2020
চলার পথে
অপমানেও গৌরব

 জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন বাণীব্রত চক্রবর্তী ।
বিশদ

12th  July, 2020
আজও তারা জ্বলে 

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ তুলসী চক্রবর্তী। ষষ্ঠ কিস্তি।
বিশদ

05th  July, 2020
দু’জন  

জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন ভগীরথ মিশ্র।
বিশদ

05th  July, 2020
সিনেমার মতো
প্রসূন বন্দ্যোপাধ্যায়

শিলিগুড়িতে সেটল করতে একটু সময় লাগছে শাশ্বতর। শাশ্বত মুখার্জি। কলকাতার বনেদি বাড়ির পরিবেশে মানুষ হওয়াটা কোথাও কোথাও একটু অসুবিধাজনকও বটে। মজ্জায় মজ্জায় মানিয়ে নেওয়ার সমস্যা।  বিশদ

05th  July, 2020
ফেয়ার-ওয়েল
অঞ্জনা চট্টোপাধ্যায়
(১)

 নাইন-বি এর ক্লাসরুম থেকে বেরিয়ে ধীরপায়ে সিঁড়ির দিকে এগিয়ে চললেন অলকানন্দা রায়চৌধুরী, ছাত্রীদের প্রিয় শিক্ষিকা ‘অলকা দি’। গতকাল রাত থেকেই হাঁটুর ব্যথাটা আবার চাগাড় দিয়েছে, পা মুড়তে বেশ কষ্ট হচ্ছে। তবে গত কয়েকদিন ধরে মনের ভিতর যে ব্যথাটা জমে রয়েছে তার কাছে এই হাঁটুর ব্যথাটা তো একেবারেই তুচ্ছ। রেলিং ধরে ধীরে ধীরে একতলার দিকে নামতে শুরু করলেন অলকা।
বিশদ

28th  June, 2020
চলার পথে
ফ্রেদরিকের চিঠি

 জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন অমর মিত্র। বিশদ

28th  June, 2020
আজও তারা জ্বলে
পর্ব- ২৮

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ তুলসী চক্রবর্তী। চতুর্থ কিস্তি।
বিশদ

14th  June, 2020
নিলডাউন

জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন সঞ্জীব চট্টোপাধ্যায়।  বিশদ

14th  June, 2020
আজও তারা জ্বলে 

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ তুলসী চক্রবর্তী। তৃতীয় কিস্তি। 
বিশদ

07th  June, 2020
অথৈ সাগর 

চলতি বছর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ। সেই উপলক্ষে মাইলফলক দেখে ইংরেজি সংখ্যা শেখাই হোক বা বিধবা বিবাহ প্রচলনের জন্য তীব্র লড়াই— বিদ্যাসাগরের জীবনের এমনই নানা জানা-অজানা কাহিনী দিয়ে সাজানো এ ধারাবাহিকের ডালি। 
বিশদ

07th  June, 2020
স্বপ্নসঙ্গী 

উদয়চাঁদ বন্দ্যোপাধ্যায়: ট্রেনটা প্রায় আড়াই ঘণ্টা দেরি করে ঢুকল গোমো স্টেশনে। বাতানুকূল কামরা থেকে নেমে আসে তন্বী পিয়ালি। ভিড় এড়িয়ে, সঙ্গের চাকা লাগানো ব্যাগটা নিয়ে একটু সরে এসে, উদ্বিগ্ন চোখে দু’দিকে তাকায়। একটা সাধারণ পোশাক পরা যুবক পিয়ালির সামনে এসে বলে, আপনি মুখার্জি স্যারের ফরেস্ট বাংলোয় যাবেন তো?
পিয়ালি ভ্রু কুঁচকে বলে, কে তুমি?  বিশদ

31st  May, 2020
আজও তারা জ্বলে
তুলসী চক্রবর্তী

পথে চলতে চলতে বহু মানুষের সঙ্গে আলাপ হয়েছে তুলসীর। বহু পেশার মানুষ দেখেছেন। তাই যে কোনও চরিত্র ফুটিয়ে তুলতে অভিজ্ঞতার ঝাঁপি উপুড় করে দিতেন। নিজের দেখা মানুষের ছাঁচে ফেলে গড়ে তুলতেন চরিত্রটি। তাই তাঁর অভিনয় ওরকম স্বাভাবিক মনে হতো।
বিশদ

31st  May, 2020
একনজরে
সংবাদদাতা, মালদহ: প্রাকৃতিক বিপর্যয় ও লকডাউনের জেরে ক্ষতিগ্রস্ত মালদহের আম ব্যবসাকে চাঙ্গা করতে ইতিমধ্যেই উদ্যোগ নিয়েছে রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দপ্তর। দিল্লিতে নিযুক্ত ...

মাদ্রিদ: রিয়াল মাদ্রিদের লিগ জয় কার্যত নিশ্চিত। অঘটন না ঘটলে এক ম্যাচ বাকি থাকতেই খেতাব জিতবে জিনেদিন জিদান-ব্রিগেড। লিগ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির পর বাড়ির কাছেই কাজের সুযোগ পেলেন চারশোর বেশি স্বাস্থ্যকর্মী। শুক্রবার ৪১৫ জন মেডিক্যাল টেকনোলজিস্টকে রাজ্যের বিভিন্ন ...

  নয়াদিল্লি: ফের বাড়ল ডিজেলের দাম। দু’সপ্তাহ আগে দিল্লিতে প্রথমবার ডিজেলের মূল্য লিটার প্রতি ৮০ টাকা ছাড়িয়েছিল। রবিবার তা প্রতি লিটারে ১৬ পয়সা বেড়ে ৮১ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বিদ্যার্থীরা পরিশ্রমের সুফল নিশ্চয় পাবে। ভুল সিদ্ধান্ত থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ প্রতিষ্ঠা করলেন আলেকজান্ডার ডাফ এবং রাজা রামমোহন রায়
১৯০০: অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯৪২: মার্কিন অভিনেতা হ্যারিসন ফোর্ডের জন্ম
১৯৫৫: সাহিত্যিক আশাপূর্ণা দেবীর মৃত্যু
২০১১: মুম্বইয়ে ধারাবাহিক তিনটি বিস্ফোরণে হত ২৬, জখম ১৩০
২০১৩: বোফর্স কান্ডে অভিযুক্ত ইতালীয় ব্যবসায়ী অত্তাভিও কাত্রোচ্চির মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩১ টাকা ৭৬.০৩ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৯ টাকা
ইউরো ৮৩.২৩ টাকা ৮৬.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৩৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী ৩২/৪৫ অপঃ ৬/১০। রেবতী ১৫/২৫ দিবা ১১/১৪। সূর্যোদয় ৫/৩/৫২, সূর্যাস্ত ৬/২০/৩৮। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১২/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৩ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪২ মধ্যে।
২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী অপরাহ্ন ৫/০। রেবতী নক্ষত্র দিবা ১১/৮। সূযোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২৩ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪৩ মধ্যে।
২১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বৃষ: কোনও সম্পদ লাভে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ ...বিশদ

07:03:20 PM

গুজরাটে একদিনে করোনা আক্রান্ত ৯০২ 
গুজরাটে গত ২৪ ঘণ্টায় ৯০২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

08:06:12 PM

মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ৬,৪৯৭ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৪৯৭ জন করোনায় আক্রান্ত ...বিশদ

07:52:00 PM

উত্তর প্রদেশে একদিনে করোনা আক্রান্ত ১,৬৬৪ 
উত্তর প্রদেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৬৪ জন করোনায় ...বিশদ

07:47:39 PM

২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ১,৪৩৫
গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,৪৩৫ জন। ...বিশদ

07:47:36 PM