Bartaman Patrika
গল্পের পাতা
 

আজও তারা জ্বলে
পর্ব- ২৯

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ তুলসী চক্রবর্তী। পঞ্চম কিস্তি।

মলিনাদেবীই শুধু নয়, রাজলক্ষ্মী দেবীর সঙ্গেও তুলসী চক্রবর্তীর জুটি ছিল মেগাহিট। বাংলা ছবির দর্শকদের নিশ্চয়ই স্মরণে থাকবে ‘হাসি শুধু হাসি নয়’ ছবিটির কথা। নায়ক বিশ্বজিৎ আর জহর রায়। ছবিতে তুলসীর আটখানা বাড়ি ছিল। আরও চারখানা বানিয়েছেন তিনি। আট মেয়ের বিয়েতে দশ দশ করে আশি হাজার টাকা খরচ করেছেন, তবু স্ত্রী রাজলক্ষ্মীর মন পাননি। তেরো বার তুলসীর সন্তান গর্ভে ধারণ করেছেন রাজলক্ষ্মী। যদিও তুলসী বলেন তাঁর নয়টি সন্তান। রাত বিরেতে মদ গিলে মুখে গন্ধ নিয়ে রোজ বাড়ি ফেরেন। ‘ধিঙ্গি’ মেয়েদের নিয়ে হুল্লোড় করেন বলে তুলসীর রোজগার করা টাকার মুখে ঝাঁটা মারেন রাজলক্ষ্মী। তাই ৩০ বছর সংসার করার পরেও অত্যাচার থেকে মুক্তি পেতে উকিলের চেম্বারে ডিভোর্স করতে ছুটে আসেন তুলসী-রাজলক্ষ্মী।
—ডিভোর্স চাই, ডিভোর্স চাই, ডিভোর্স চাই...
ওই একটা দৃশ্যেই মাত করে দিয়েছেন দু’জনে। এই দৃশ্যটা দেখার জন্যই ছবিটা বারবার দেখা যায়। কী অভিনয়ের দাপট দু’জনের! তুলসীর সংলাপের মতোই বলতে হয়, ‘বাপরে বাপরে বাপরে বাপ...।’
‘সাড়ে চুয়াত্তর’ ছবি ছাড়াও তুলসীর অভিনয় জীবনে অবশ্যই উল্লেখ করতে হবে সত্যজিৎ রায়ের ভূমিকা। ‘পথের পাঁচালি’র পণ্ডিতমশাইয়ের পাঠশালা আর মুদির দোকানের মিলমিশ। পণ্ডিত মশাইয়ের ছিল একখানা ছড়ি। সেই ছড়ি কিন্তু তিনি শুধু ছাত্র পেটাতেই কাজে লাগাতেন না। নিজের পিঠ চুলকানো, মশা-মাছি তাড়ানোর বা নিজের পিঠের ঘাম মোছা সবই চলত। ‘পথের পাঁচালি’ ছবিতে পণ্ডিতমশাইয়ের চরিত্রে অভিনয় দেখেই পরবর্তীকালে সত্যজিৎ ‘পরশপাথর’ ছবিতে তাঁকে মূল চরিত্রে বেছেছিলেন। সত্যজিৎ নিজে তুলসীর বাড়ি গিয়ে ‘পরশপাথর’-এ অভিনয়ের অফার দিয়েছিলেন। এত বড় পরিচালক তাঁর বাড়িতে যাওয়ায় আনন্দে কেঁদে ফেলেছিলেন অভিনেতা।
তুলসী চক্রবর্তীর চলচ্চিত্রপঞ্জিতে ‘সাড়ে চুয়াত্তর’ থেকে ‘পরশপাথর’-এর ব্যবধানে মুখ্য চরিত্রে তাকে রেখে আর ছবি কোথায়? এ নিয়ে তাঁর মনেও কি একটা চাপা অভিমান ছিল? দুঃখ করে বলতেন, ‘সিনেমায় বেশকিছু ভালো কাজ পেয়েছি সেটা সত্যি, কিন্তু তার সংখ্যা হাতে গোনা। এতগুলো ছবিতে অভিনয় করলেও ক’টা মাত্র ছবিতে অভিনয় করে আনন্দ পেয়েছি সেটা আঙুল গুনেই বলা যায়। এসবের জন্য অভিমান আমার নেই। আর হবেই বা কেন? আমার কতটা কী কেরদানি দেখাবার ক্ষমতা সেটা তো আমি সবথেকে ভালো জানি। যেটুকু যা ভালোবাসা পেয়েছি, তা আমার মা-বাবা আর জ্যাঠামশাইয়ের আশীর্বাদের ফল।’
ভানু বন্দ্যোপাধ্যায় এবং জহর রায় চ্যাপলিন, বাস্টার কিটন, হ্যারি ল্যাংডেন প্রমুখ হলিউডের মহান ক্লাউনদের কাজের সঙ্গে পরিচিত ছিলেন। তাই এঁদের কিছু প্রভাব ভানু-জহরের অভিনয়-শিল্পে কোথাও খুঁজে পাওয়া যেতে পারে। কিন্তু তুলসী চক্রবর্তীর অভিনয়ে কোথাও কোনও বিদেশি অভিনতোর প্রভাব লক্ষ করা যায় না। তাঁর অভিনয় নিতান্তই দেশজ। দেশের মানুষের চরিত্র লক্ষণের মধ্যেই তার শিকড় নিহিত।
এমন এক অভিনেতা তুলসী যিনি বেশিদূর লেখাপড়া করেননি। পৃথিবীর সিনেমা বা থিয়েটারের এমন কিছু খবর যিনি রাখতেন না, তিনি কী করে এমন ক্ষণজন্মা শিল্পী হয়ে উঠলেন, এটা সত্যিই বিস্ময়ের। শুধুমাত্র অভিনয়-কলার কুশলতা থাকলেই তো আর অত বড় শিল্পী হওয়া যায় না! কুশলী অভিনেতা থেকে মহৎ শিল্পীতে উত্তরণের পথে সবথেকে বড় প্রয়োজন জীবনবোধের। এই জীবনবোধ কেউ শিল্পীকে শেখাতে পারে না। এ একান্তই তাঁর নিজস্ব। মানবজীবনের নানা সংগ্রামের মধ্যে দিয়েই এই জীবনবোধ গড়ে ওঠে।
তুলসী চক্রবর্তীর ক্ষেত্রে এই বোধ পুঁথিপত্র থেকে আহরণ করা জ্ঞান সঞ্চয়ের মধ্যে দিয়ে বিকশিত হয়নি। ছোট থেকেই দুঃখ-দারিদ্র্য জীবন সংগ্রামের মধ্যে দিয়ে গিয়েছেন তিনি। মানুষকে চিনেছেন, জেনেছেন। ঠিক একইভাবে তাঁর স্বভাবের মধ্যেও এমন একটা জিনিস ছিল, যা তাঁকে সারাজীবন সাধারণ মানুষের জীবনপ্রবাহে ডুবিয়ে রেখেছে। আচারে, ব্যবহারে তো বটেই, মনের দিক থেকেও তুলসী ছিলেন একেবারে সাধারণ ঘরোয়া মধ্যবিত্ত বাঙালি। এত সাধারণত্বের মধ্যেও একটা অসাধারণত্ব ছিল তাঁর। তা হল মানুষকে চেনার আগ্রহ ও দেখার চোখ।
নটশ্রেষ্ঠ অর্ধেন্দুশেখর মুস্তাফি বলেছিলেন, ‘আমি দেখি, তোমরা দেখিতে জানো না। তাই তোমাদের শিখিতে এক কষ্ট হয়। অভিনয় শিক্ষা কোনও ব্যক্তিবিশেষের নিকট হয় না— প্রকৃত অভিনয় সমাজের কাছে শিখিতে হয়। দেখিতে শিখিতে হয়— দেখিয়া বিচার করিতে হয়।... এবং উপযুক্ত অবসরে তা আরোপ করিতে চেষ্টা করিতে হয়।’
তুলসী চক্রবর্তী যেন অর্ধেন্দু শেখরের উদ্ধৃত কথাগুলোই নিজের জীবনের সঙ্গে সমানুপাত করে নিয়েছিলেন। ওঁর নাম শুনলেই আমাদের মনে যে ছবিটা ভেসে ওঠে তার থেকে বেরিয়ে একদল অন্য ধারায় দুটি ছবিতে অভিনয় করেছিলেন তিনি। একটি ছবির নাম ‘জনক-নন্দিনী’। ওই ছবিতে সীতার বাবা জনক রাজার গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। জনক রাজার ভূমিকায় তাঁর যে রাজকীয় আভিজাত্য প্রকাশ পেয়েছিল, তা যাঁরা সেই ছবিটি দেখেছিলেন তাঁরাই জানেন।
অন্য ছবিটির নাম ‘ভাবিকাল।’ পরিচালনায় নীরেন লাহিড়ী। কাহিনীকার ছিলেন সাহিত্যিক প্রেমেন্দ্র মিত্র। ছবিটা সে বছর শ্রেষ্ঠ ছবির ‘বিএফজেএ’ পুরস্কার পেয়েছিল। তুলসী সেখানে একটি জটিল চরিত্রে অভিনয় করেছিলেন। চরিত্রটি শুরুতে আদর্শবাদী ছিল। পরে ধীরে ধীরে ক্ষমতার মোহ, অর্থলালসা তাকে পাল্টে দিতে থাকে। পরবর্তীকালে বিরোধী গোষ্ঠীর সঙ্গে হাত মেলায়। একসময় আদর্শবাদী, আবার সেই কিছু পরে ক্ষমতালিপ্সু বিরোধী মতাদর্শের মানুষ। এই দ্বৈতসত্তাটি অভিনয়ের মাধ্যমে দারুণভাবে ফুটিয়ে তুলেছিলেন তুলসী। এখানেও যে তিনি অসাধারণ অভিনয় করেছেন, তা কিছুতেই মানতে চাইতেন না তিনি। এ প্রসঙ্গে বলেছিলেন, ‘ওই ধরনের চরিত্রে অভিনয় করার জন্য ভালো অভিনেতা হওয়ার দরকার হয় না। তুমি যে সমাজে বসবাস করো, একটু চোখ-কান খোলা রেখে যদি সেই সমাজের মানুষগুলোকে দেখ, তাহলেই হবে। চোখের সামনেই তো দেখলাম কত মানুষের আঙুল ফুলে কলাগাছ হয়ে গেল। তাদেরই একজনের ধাঁচে চরিত্রটা করেছি। এতে আমার কোনও ক্রেডিট নেই।’
(ক্রমশ)
 পথের পাঁচালি ছবিতে প্রসন্ন গুরুমশাইয়ের চরিত্রে তুলসী চক্রবর্তী।
অলঙ্করণ: সুপম সাউ
28th  June, 2020
ফেয়ার-ওয়েল
অঞ্জনা চট্টোপাধ্যায়
(১)

 নাইন-বি এর ক্লাসরুম থেকে বেরিয়ে ধীরপায়ে সিঁড়ির দিকে এগিয়ে চললেন অলকানন্দা রায়চৌধুরী, ছাত্রীদের প্রিয় শিক্ষিকা ‘অলকা দি’। গতকাল রাত থেকেই হাঁটুর ব্যথাটা আবার চাগাড় দিয়েছে, পা মুড়তে বেশ কষ্ট হচ্ছে। তবে গত কয়েকদিন ধরে মনের ভিতর যে ব্যথাটা জমে রয়েছে তার কাছে এই হাঁটুর ব্যথাটা তো একেবারেই তুচ্ছ। রেলিং ধরে ধীরে ধীরে একতলার দিকে নামতে শুরু করলেন অলকা।
বিশদ

28th  June, 2020
চলার পথে
ফ্রেদরিকের চিঠি

 জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন অমর মিত্র। বিশদ

28th  June, 2020
আজও তারা জ্বলে
পর্ব- ২৮

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ তুলসী চক্রবর্তী। চতুর্থ কিস্তি।
বিশদ

14th  June, 2020
নিলডাউন

জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন সঞ্জীব চট্টোপাধ্যায়।  বিশদ

14th  June, 2020
আজও তারা জ্বলে 

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ তুলসী চক্রবর্তী। তৃতীয় কিস্তি। 
বিশদ

07th  June, 2020
অথৈ সাগর 

চলতি বছর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ। সেই উপলক্ষে মাইলফলক দেখে ইংরেজি সংখ্যা শেখাই হোক বা বিধবা বিবাহ প্রচলনের জন্য তীব্র লড়াই— বিদ্যাসাগরের জীবনের এমনই নানা জানা-অজানা কাহিনী দিয়ে সাজানো এ ধারাবাহিকের ডালি। 
বিশদ

07th  June, 2020
স্বপ্নসঙ্গী 

উদয়চাঁদ বন্দ্যোপাধ্যায়: ট্রেনটা প্রায় আড়াই ঘণ্টা দেরি করে ঢুকল গোমো স্টেশনে। বাতানুকূল কামরা থেকে নেমে আসে তন্বী পিয়ালি। ভিড় এড়িয়ে, সঙ্গের চাকা লাগানো ব্যাগটা নিয়ে একটু সরে এসে, উদ্বিগ্ন চোখে দু’দিকে তাকায়। একটা সাধারণ পোশাক পরা যুবক পিয়ালির সামনে এসে বলে, আপনি মুখার্জি স্যারের ফরেস্ট বাংলোয় যাবেন তো?
পিয়ালি ভ্রু কুঁচকে বলে, কে তুমি?  বিশদ

31st  May, 2020
আজও তারা জ্বলে
তুলসী চক্রবর্তী

পথে চলতে চলতে বহু মানুষের সঙ্গে আলাপ হয়েছে তুলসীর। বহু পেশার মানুষ দেখেছেন। তাই যে কোনও চরিত্র ফুটিয়ে তুলতে অভিজ্ঞতার ঝাঁপি উপুড় করে দিতেন। নিজের দেখা মানুষের ছাঁচে ফেলে গড়ে তুলতেন চরিত্রটি। তাই তাঁর অভিনয় ওরকম স্বাভাবিক মনে হতো।
বিশদ

31st  May, 2020
ভৈরবী মা
সঙ্গীতা দাশগুপ্ত রায়

 ‘নিজে রান্নাবান্না পারেন?’ ‘নাহ, একদম আনাড়ি,’ অর্জুন হাসে। ‘তবে তো এ ব্যবস্থাই বেশ। ওনার ফেরার কোনও ঠিক থাকে না। আপনাকে ন’টায় খেতে দেব তো? আর হ্যাঁ, কোনও অসুবিধা হলে বউদি বলে ডাক দেবেন ভাই।’ একটু আন্তরিকতা ছুঁইয়ে দিয়ে যান মহিলা। বিশদ

24th  May, 2020
আজও তারা জ্বলে
তুলসী চক্রবর্তী

‘ওরে, আমি হলাম গিয়ে হেঁশেলবাড়ির হলুদ। ঝালে-ঝোলে-অম্বলে সবেতেই আছি। হাসতে বললে হাসব, কাঁদতে বললে কাঁদব, নাচতে বললে নাচব, দু’কলি গান গেয়ে দিতে বললে তাও পারব। হলুদ যেমন সব ব্যঞ্জনেই লাগে তেমনই আর কী! কিন্তু হলুদের কি নিজস্ব কোনও স্বাদ আছে? তাই আমার এই অভিনয়কে আমি অভিনয় বলি না গো!
বিশদ

24th  May, 2020
অথৈ সাগর
পর্ব ২৫

চলতি বছর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ। সেই উপলক্ষে মাইলফলক দেখে ইংরেজি সংখ্যা শেখাই হোক বা বিধবা বিবাহ প্রচলনের জন্য তীব্র লড়াই— বিদ্যাসাগরের জীবনের এমনই নানা জানা-অজানা কাহিনী দিয়ে সাজানো এ ধারাবাহিকের ডালি। বিশদ

24th  May, 2020
আজও তারা জ্বলে 

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ জহর রায়- শেষ কিস্তি। 
বিশদ

17th  May, 2020
অথৈ সাগর 
বারিদবরণ ঘোষ

চলতি বছর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ। সেই উপলক্ষে মাইলফলক দেখে ইংরেজি সংখ্যা শেখাই হোক বা বিধবা বিবাহ প্রচলনের জন্য তীব্র লড়াই— বিদ্যাসাগরের জীবনের এমনই নানা জানা-অজানা কাহিনী দিয়ে সাজানো এ ধারাবাহিকের ডালি। 
বিশদ

17th  May, 2020
ঠুলি 

শুচিস্মিতা দেব: বসন্তের সকাল। আলো-ছায়া মাখা গাছেদের কচি পাতায় সবুজাভা। দোতলার বারান্দা থেকে পাতার আড়ালে লুকিয়ে থাকা অবশিষ্ট দু’চার পিস করবীফুল, ডাল টেনে টেনে সফলভাবে পেড়ে ফেলে নিজের কৃতিত্বে বেশ ডগমগ হয়ে উঠলেন নীপা।  
বিশদ

17th  May, 2020
একনজরে
জীবানন্দ বসু, কলকাতা: বিদেশি বিনিয়োগ তথা বেসরকারিকরণ ইস্যুতে কয়লা শিল্পে তিনদিনের লাগাতার ধর্মঘট নিয়ে কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে কার্যত যুদ্ধংদেহী অবস্থান নিল আরএসএস নিয়ন্ত্রিত শ্রমিক ...

অলকাভ নিয়োগী, বর্ধমান: পরিযায়ী শ্রমিকেরা ভিন রাজ্য থেকে ফিরতেই পূর্ব বর্ধমান জেলায় করোনা পরীক্ষাও বেড়েছে। মে মাসের প্রথম সপ্তাহেও সারা জেলায় ৫০০-এর কম নমুনা পরীক্ষা হয়েছিল। কিন্তু, রবিবার পর্যন্ত জেলায় সেই পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় সাড়ে ২৩ হাজার। যার ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: ১৩৫ কোটির দেশে ডাক্তারিতে রয়েছে মাত্র ১৪টি সংক্রামক রোগ বিশেষজ্ঞের আসন! চোখ কপালে তুলে দেওয়ার মতো এই তথ্য জানা গেল মেডিক্যাল কাউন্সিল ...

ইসলামাবাদ: ভুয়ো লাইসেন্স রাখার অপরাধে আড়াইশো জনের বেশি পাকিস্তানি পাইলট ও বিমানকর্মীকে সাসপেন্ড করল একাধিক আন্তর্জাতিক বিমান সংস্থা। পাশাপাশি তাদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের কোনও বৃত্তিমূলক পরীক্ষায় ভালো ফল করবে। বিবাহ প্রার্থীদের এখন ভালো সময়। ভাই ও বোনদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম
১৯১৭-দাদাভাই নওরজির মৃত্যু।
১৯৫৯ - বিশিষ্ট বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর মৃত্যু
১৯৬৬- মাইক টাইসনের জন্ম।
১৯৬৯- রাজনীতিবিদ সুপ্রিয়া সুলের জন্ম।
১৯৮৫- মার্কিন সাঁতারু মাইকেল ফেলপসের জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮১ টাকা ৭৬.৫৩ টাকা
পাউন্ড ৯১.৯০ টাকা ৯৫.২০ টাকা
ইউরো ৮৩.৫৩ টাকা ৮৬.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৫৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৭৯০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৮৯০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী ৩৭/৭ রাত্রি ৭/৫০। চিত্রা ১/৩৯ প্রাতঃ ৫/৩৯ পরে স্বাতী ৫৭/৪২ রাত্রি ৪/৪। সূর্যোদয় ৪/৫৯/৯, সূর্যাস্ত ৬/২১/১০। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১২/৬ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ১/২০ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৯/০ মধ্যে।
১৫ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী রাত্রি ৭/১৩। চিত্রা নক্ষত্র প্রাতঃ ৫/৪১ পরে স্বাতী নক্ষত্র শেষরাত্রি ৪/৫। সূযোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ১২/৩ গতে ২/১১ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে।
৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বিদ্যার্থীদের কোনও বৃত্তিমূলক পরীক্ষায় ভালো ফল করবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম১৯১৭-দাদাভাই নওরজির ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,১৯৯ জন, মোট আক্রান্ত ৮৭,৩৬০ 

10:41:52 PM

আগামী ৩ মাসের জন্য স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার অপরিবর্তিত রাখল কেন্দ্র 

10:08:59 PM

কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে 
কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে সাড়ে চার টাকা। আগামীকাল থেকে ...বিশদ

09:56:15 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৪,৮৭৮ জন, মোট আক্রান্ত ১,৭৪,৭৬১ 

08:38:03 PM