Bartaman Patrika
গল্পের পাতা
 

নতুন মানুষ
বিভাসকুমার সরকার 

অনন্তরামের আজ বড় আনন্দ। কর্তামশাই আসছেন তার বাড়িতে। আবার একা নন, মেয়ে জামাই সুদ্ধ। সকাল থেকে তার ব্যস্ততার অন্ত নেই। এটা আনছে, ওটা সরাচ্ছে। তার সঙ্গে হাঁকডাক। পাড়ার লোকের চোখ ছানাবড়া। সাদাসিধা, শান্তশিষ্ট, লোকটার হল কী!
কথায় আছে না, কার কপালে কোথাকার অন্ন লেখা আছে, কেউ বলতে পারে না। বাঁকুড়ার মুকুটমণিপুরের কাছে ছোট একটি গ্রাম রুদড়ায় যার জীবনের তিনকাল কেটেছে, সেই অনন্তরাম না হলে হুগলির চুঁচড়োর—অভয়ানন্দবাবুর বাড়ি চাকরিতে বহাল হয় কী করে! কী করে চাকরিটা হল সে রীতিমতো এক ইতিহাস। বর্তমানের সত্যটা হল, অনন্ত বিপত্নীক অভয়ানন্দবাবুর বাড়ির রান্নাবান্না থেকে শুরু করে ঘরদোর পরিষ্কার, বাজার-হাট—এককথায় জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ সবই করে। তবে, শর্ত হল, বছরে একটিবার দিন সাতেকের জন্য ছুটি দিতে হবে সেই কটা দিন ও দেশের বাড়িতে গিয়ে থাকবে। কিন্তু সমস্যা হল অভয়ানন্দবাবুকে নিয়ে—যিনি কিনা এক গ্লাস জলও নিজে গড়িয়ে খেতে পারেন না! ওই সাত দিন তাঁর কী হবে? অনেক ভাবনা-চিন্তার পর একটা সমাধান সূত্র পাওয়া গেল। অভয়বাবুর মেয়েজামাই থাকে বাঁকুড়া শহরে। ওই সাত দিন মেয়ের বাড়িতে কাটাবেন তিনি। সাত দিন পরে অনন্তকে নিয়ে বাড়ি ফিরবেন।
তা এবার অনন্ত গোঁ ধরেছে, বাবুদের সবাইকে তার গাঁয়ে যেতে হবে। গাঁয়ে গিয়ে তাকে সঙ্গে করে নিয়ে আসতে হবে। আসলে শহরে বাবুদের বাড়িতে তার দাম যে কতখানি গাঁয়ের লোককে তাই সে দেখাতে চায়। কাজের লোকের গুরুতর সমস্যা এখন ঘরে ঘরে। অগত্যা তাই অনন্তরামের কথাই রইল। অভয়ানন্দ সপরিবারে এলেন অনন্তরামের ডেরায়।

দুই
রুদড়া গ্রামটি ছোট। রাস্তা-ঘাটে এখনও উন্নয়নের ছোঁয়া তেমন লাগেনি। সংকীর্ণ রাস্তাগুলি জলকাদায় মাখামাখি। কী ভাগ্যি মূল রাস্তাটা কিছুদিন আগে বাঁধানো হয়েছে। নইলে গাড়িতে যাওয়াই মুশকিল হতো। বাড়ির সামনে গাড়ি দাঁড়াতেই বেরিয়ে এল অনন্ত—যাকে বলে একেবারে বিগলিত করুণা! অভয়ানন্দের দুটি হাত ধরে বলল—‘আসুন বাবু আসুন।’ তারপর উঠোনে পাতা খাটিয়া দেখিয়ে বলল—‘বসুন আজ্ঞা দয়া করে।’ মেয়ে-জামাইকে এবার আপ্যায়নের পালা। বাড়িতে বউ-ঝি, বাচ্চাকাচ্চা যত ছিল—তারা, প্রতিবেশীরা, অনন্তর ভাই, দাদা, পিসিমা, মাসিমা, ওদের পুত্রকন্যারা—সবাই ততক্ষণে গুটি গুটি এসে সার বেঁধে দাঁড়িয়েছে উঠোনে। কোনও মন্ত্রী, নেতা বা অভিনেতাকে দেখলে জনগণের যে অবস্থা হয়, এদেরও যেন সেই অবস্থা অভয়ানন্দের মনে হতে লাগল—এবার বুঝি খাতা বাড়িয়ে ওরা অটোগ্রাফ চেয়ে বসবে!
ছেলে বিশুর দেখা মিলতেই অনন্ত চোখের ইশারা করে—‘যা কেনে, ওগুলো নিয়ে আয়।’ বিশু যেন তৈরিই ছিল। গোটা দুই-তিন ওরই বয়সি ছেলেকে সঙ্গে নিয়ে ঘরের মধ্যে ঢুকে তখনি বের হয়ে আসে। কারও হাতে মিষ্টির প্লেট, কারও হাতে ঠান্ডা পানীয়ের বোতল, গ্লাস। ওরা অতিথিদের সামনে এসে দাঁড়ায়। আর অনন্ত হাত কচলাতে কচলাতে বলে, ‘নেন সকলে এট্টু মিষ্টিজল সেবা করি নেন। কখন বের হইচেন বাড়ি থিকা!’
—এসব কী কাণ্ড করেছ অনন্ত! অভয়ানন্দ প্রায় আর্তনাদ করে ওঠেন।
—আর সময় নষ্ট কোরো না অনন্তদা। ব্যাগ গুছিয়ে চটপট রেডি হয়ে নাও। জামাই বাবাজীবন ফতোয়া জারি করে।
—এ আর এমনকী বাবু! আমাদের প্লেন (প্ল্যান) ছিল, আপুনিদের দুটো মাংস ভাত সেবা করাই। তা হলনি যখুন...
অনন্তর কথার ধরনে হাসি পেয়ে যায় সবার। দিদিমণি অর্থাৎ অভয়ানন্দের মেয়ে কোনওরকমে সামাল দেয়—হবে হবে। আমরা তো আসব আবার। সামনে দাঁড়িয়ে থাকা অনন্তর শিশুকন্যার গাল টিপে দেয় ও। পঞ্চাশের ওপর বয়স অনন্তর। অথচ তার শিশুকন্যার বয়স চার কি বড় জোর সাড়ে চার। জামাই বাবাজীবনের কথায়— ‘ব্যাপারটা রীতিমতো থ্রিলিং।’

তিন
ফেরার সময় সকলের মেজাজ বেশ হালকা। অভয়ানন্দবাবুর মনের কোণে একটা আশঙ্কার মেঘ দানা বেঁধে ছিল অনন্তরাম হয়তো আর ফিরবে না! এখন সেই অনন্তকে বগলদাবা করতে পেরে তাঁর মন এখন ফুরফুরে। সেই ফুরফুরে ভাব সকলের মধ্যে সঞ্চারিত। মেয়ে দীপান্বিতা বলে উঠল—মুকুটমণিপুরের ড্যামে অনেকদিন আসা হয়নি। একটু গাড়ি দাঁড় করাও। আমরা ঘুরব এটা-সেটা খাব।
জামাই দীপ্তিমান গাড়ি দাঁড় করিয়ে পায়ে পায়ে এগিয়ে যায় খানিকটা। তারপর শ্বশুরকে আড়াল করে সিগারেটে টান দেয়। একটা হিসেব কিছুতেই মেলানো যায় না। চুঁচড়োর বাড়িতে যে অনন্তরামকে প্রতি মুহূর্তে সাংঘাতিক বলে মনে হয়, এখানে তারই এমন ভিন্নমূর্তি হয় কী করে! সঞ্জীবচন্দ্রের সেই অমোঘবাণী—‘বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে’—এ কি তারই ভিন্নতর প্রতিফলন?

চার
অবশেষে অভয়ানন্দ ফিরে এলেন চুঁচড়োয় নিজের বাড়িতে। সঙ্গে যথারীতি অনন্তরাম। সকালে বারান্দায় অভয়বাবুর কাগজ হাতে আবার একা একা বসে থাকা, আবার সেই হাঁক পাড়া—‘কই অনন্ত চা হল?’ ‘এজ্ঞে যাই বাবু’ বলে অনন্তর চায়ের কাপ হাতে হন্তদন্ত হয়ে এগিয়ে আসা। সবই ঠিকঠাক আগের মতো! এরই মধ্যে এক সন্ধ্যায় টিভি দেখার সময় বাবুর পায়ের কাছে বসে অনন্ত হাত কচলাতে থাকে—বাবু একটা কথা ছেল। যদি ‘অ্যাডমিশান’ দেন তো বলি।
অভয়ানন্দ তো হেসে খুন—‘অ্যাডমিশন’ নয় হে, বলো পারমিশন।
—ওই হল, আমি মুখ্যুসুখ্যু মানুষ। আমার কি আংজিরি’র কিছু ঠিক আছে?
—ওটা আংজিরি নয়, ইংরেজি তা বলো কী বলবে?
—ব্যাপার হল কী!—আবার ঢোক গেলে অনন্তরাম।—ওই যে মোড়ের মাথায় খাণ্ডেলওলা না কে আছে যা দিগের বড় মিষ্টির দোকান গো—তেনারা একটা আইসকিরিমের দোকান দিবেক, লোক চাই। বলি কি আমার ছা টাকে দেশ থিক্যা আনে দুব। নেকাপড়া করলনি, গাঁয়ে বসে যত বদ নেশা-জুয়া খেলা! তা এখানকে এলে মনটা যদি এট্টুখানি ফেরেক। তা বাবু, আপনে যদি ‘অ্যাডমিশান’ দেন!
অভয়ানন্দ হাঁ হাঁ করে আবার ওর ইংরেজির ভুল সংশোধন করতে যান। পরক্ষণেই মনে হয়—কী হবে ওসব কথা বলে! ওর ভুল কি আর জীবনে সংশোধন হবে! কিন্তু প্রশ্ন হল অনন্তরাম ওর ছেলেকে দেশ গাঁ থেকে আনবে, এতে তাঁর ‘পারমিশন’ দেওয়ার কী আছে?
অনন্তরামের অদ্ভুত যুক্তি—চুঁচড়ো তো আপুনকারই দ্যাশ গো, আপুনি ছি চরণে ঠাঁই না দেলে কি আসতি পারতাম কুনদিন এখান কে? তা ছা টাকে যে আনবু—আপুনি এট্টু বলি না দেলে কি হয়!
অনন্তরামের দিকে ভালো করে তাকান অভয়ানন্দ। কয়েকদিন আগের কথা মনে পড়ে যায় তাঁর। কোষ্ঠকাঠিন্যে খুব ভুগছিলেন। ডাক্তারকে বলতে সে জোলাপ জাতীয় কী একটা ওষুধ দিয়েছিল। তা খেয়েই একেবারে চিৎপটাং! কিছুতেই সামলাতে পারছিলেন না। বিছানা, কাপড়চোপড় নোংরা করে ফেলছিলেন যখন তখন!
তখন অনন্তরামের সে কী তেজ!—‘আমার কি এসব পস্কার করার কথা? পারবনি, লোক দেখে নাও তোমরা।’ এসব শুনে রীতিমতো কান্না পেয়ে যেত অভয়ানন্দের। মনে হতো কেন বেঁচে আছেন? এত হেনস্তার পর বেঁচে থাকার কোনও মানে হয়? একরকম হাতেপায়ে ধরেই সেইবার অনন্তকে সামলাতে হয়েছিল।
অনেক কিছু কবুল করতে হয়েছিল। মেঝেতে শুতে কষ্ট হয় অনন্তর তাই চৌকির ব্যবস্থা করতে হবে। পাশের পানের দোকানে শোনা গেছে এফএম রেডিওয় ভালো ভালো গান দেয়। অতএব ওকেও একটি এফএম রেডিও কিনে দিতে হবে ইত্যাদি।
অনন্তরামের আর এক কীর্তির কথা মনে পড়ে যায় অভয়ানন্দের। অনন্তরাম তাঁর কাছে আছে, কম দিন তো হল না! মেয়ে দীপান্বিতার সবেমাত্র বিয়ে হয়েছে তখন। অনেক ভাবনা-চিন্তা উদ্বেগ-উত্তেজনার শেষে ভাবছেন, দুদিন একটু হাত-পা ছড়িয়ে বিশ্রাম নেবেন!
হঠাৎ এক সকালে অনন্তরাম এক ভদ্রলোককে সঙ্গে করে বাড়িতে এনে হাজির। অভয়বাবু তাঁকে চেনেন না, কোনওদিন দেখেছেন বলেও মনে পড়ে না। ওর সামনেই অনন্তকে জিজ্ঞেস করেন ভদ্রলোক কে? উত্তরে কিছুই বলে না অনন্ত। শুধু হাত কচলাতে থাকে, আর বলে—‘আপুনিই শুনুন না, বাবু কি বলতেছেন!’
অগত্যা শুনতে হয় অভয়ানন্দকে। কী ব্যাপার? না, তিনি তো এখন বাড়িতে একাই থাকেন। একমাত্র মেয়ে ছিল, তার তো বিয়ে থা হয়ে গেল। ছেলেও অনেক দূরে থাকে। কাজেই ভদ্রলোকের প্রস্তাব—অতবড় বাড়ি নিয়ে একা একা না থেকে তা বিক্রি করে দিন। উনিই বাড়িটি কিনে নেবেন। তারপর বাড়ি ভেঙে ওই জমিতে উনি ফ্ল্যাট তৈরি করবেন। অভয়ানন্দ ফ্ল্যাট, নগদ টাকা—সবই পাবেন।
অভয়ানন্দর বুঝতে তখন আর বাকি থাকে না যে, ভদ্রলোক একজন প্রোমোটার। ঝোপ বুঝে কোপ মারতে এসেছেন। আর এর মূলে আছে তারই ‘বিশ্বস্ত সঙ্গী’ অনন্তরাম! ভদ্রলোক আগেভাগে ওকেই হাত করে নিয়েছেন। বাড়ির সব খবরাখবর ওর মারফত-ই জেনেছেন!
ভদ্রতা বজায় রেখে অভয়ানন্দ আগে ভদ্রলোককে কোনওরকমে বিদায় করেছেন। তারপর পড়েছেন অনন্তরামকে নিয়ে—‘তোমাকে এসব কে করতে বলেছে অনন্ত? আমি কি তোমাকে কোনও দিন কিছু বলেছি?’ কী উত্তর দেবে অনন্ত? শুধু হাত কচলাতে থাকে, আর দাঁত বের করে হাসে। ধরা পড়ে গিয়ে কত যেন লজ্জা!
সেই অনন্তরাম আর এই নিভৃত সন্ধ্যায় হাত জোড় করে বসে থাকা অনন্তরামকে কিছুতেই যেন মেলাতে পারেন না অভয়ানন্দ! দেশের বাড়ি থেকে ঘুরে আসার পর সেই অনন্তরামের আজ এ কী পরিবর্তন! অভয়ানন্দের মনে হয়, সেই পুরনো অনন্ত নয়, এ এক নতুন মানুষ বসে আছে তাঁর কাছে।—নিভৃত সন্ধ্যায় যে নিজেকে উজাড় করে দিতে চায়। বউ, ছেলে মেয়ে, নিজের দেশ গাঁ ছেড়ে এই বিদেশে-বিভুঁয়ে ওর একেবারেই মন টেকে না। কিন্তু কী করবে? পেটের জন্যে দুটো পয়সার জন্যে সবই করতে হয়। সবাইকে ছেড়ে একা থাকতে থাকতে মাঝে মাঝে যেন মাথায় আগুন ধরে যায়। আর তখনই সব উল্টোপাল্টা কাণ্ড করে বসে! নইলে মানুষটা সে তো খারাপ নয়!
একসময় হাউ হাউ করে কাঁদতে কাঁদতে অভয়ানন্দের দুই পা চেপে ধরে অনন্ত—‘আমাকে সাজা দেন গো বাবুমশাই, সাজা দেন। আমি পাপ কম্ম করেছি, আপুনকার কাছে অনেক পাপ কম্ম করেছি।’
—আরে করছ কী তুমি অনন্ত! ওঠো ওঠো।-দু’হাত ধরে ওকে তুলে ধরেন অভয়ানন্দ। এতদিন শুধু নিজের কথাই ভেবেছেন। পান থেকে চুন খসলে চেঁচামেচি করে হইহই করে উঠেছেন। কিন্তু ওর কথা তো কোনওদিন ভাবেননি! এক নতুন মানুষের সন্ধান পেয়ে মনে মনে অবাক হয়ে যান অভয়বাবু। চোখের দুই কোণ কী জানি কেন চিকচিক করতে থাকে তাঁর। 
02nd  February, 2020
আজও তারা জ্বলে
পর্ব-১২ 

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ জহর রায়- প্রথম কিস্তি।
বিশদ

16th  February, 2020
অথৈ সাগর
পর্ব- ১২
বারিদবরণ ঘোষ

চলতি বছর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ। সেই উপলক্ষে মাইলফলক দেখে ইংরেজি সংখ্যা শেখাই হোক বা বিধবা বিবাহ প্রচলনের জন্য তীব্র লড়াই— বিদ্যাসাগরের জীবনের এমনই নানা জানা-অজানা কাহিনী দিয়ে সাজানো এ ধারাবাহিকের ডালি। 
বিশদ

16th  February, 2020
একাকী ভোরের খোঁজে
কমলেশ রায়

দিন চলে যায় হিসেব মতন, ভোর-দুপুর-বিকেল। কেমন করে ভোর নামে আকাশের ঝাঁক তারা থেকে বা কোথাও অদৃশ্য জ্যোৎস্নায় উঁকিঝুঁকি দিয়ে বা ভোর বলে কিছু নেই। শুধুই দিন গুটোনো একটা অংশের নাম ভোর। গত চার-পাঁচ বছরে কিছুই জানে না দিব্যেন্দু। 
বিশদ

16th  February, 2020
 সোহিনী
আইভি চট্টোপাধ্যায়

এমারজেন্সির ডিউটি ডক্টর ফোন করেছিল, ‘ম্যাম, একবার আসতে হবে।’ এই মুশকিল। ওপিডি করে ওয়ার্ডে রাউন্ডে যাওয়ার কথা। এইসময় আবার এমারজেন্সি? কনসাল্টেশন রুমের বাইরেই অভীক। পেশেন্ট অ্যাপয়েন্টমেন্ট বুক করা, সিরিয়াল নম্বর অনুযায়ী পেশেন্ট পাঠানো এসব ওর কাজ। অভীককে ডেকে নিল সোহিনী, ‘আর ক’জন আছে?’
বিশদ

09th  February, 2020
অথৈ সাগর
পর্ব- ১১
বারিদবরণ ঘোষ

 চলতি বছর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ। সেই উপলক্ষে মাইলফলক দেখে ইংরেজি সংখ্যা শেখাই হোক বা বিধবা বিবাহ প্রচলনের জন্য তীব্র লড়াই— বিদ্যাসাগরের জীবনের এমনই নানা জানা-অজানা কাহিনী দিয়ে সাজানো এ ধারাবাহিকের ডালি।
বিশদ

09th  February, 2020
আজও তারা জ্বলে
পর্ব-১১

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ ভানু বন্দ্যোপাধ্যায়- শেষ কিস্তি।
বিশদ

09th  February, 2020
আজও তারা জ্বলে 

পর্ব-১০

এছাড়াও বেশ কিছু ছবি ভানু বন্দ্যোপাধ্যায়ের হাতাছাড়া হয়েছে। তারমধ্যে কয়েকটি মন্দ ভাগ্যের দরুন। যেমন— নীহাররঞ্জন গুপ্তর একটি গল্প নিয়ে ছবি করা তাঁর বহুদিনের ইচ্ছে ছিল। কিরীটী রায়ের ভূমিকায় প্রদীপ কুমার, নায়িকা সুচিত্রা সেন। ভানুর এই ছবি করা হয়নি। 
বিশদ

02nd  February, 2020
অথৈ সাগর
বারিদবরণ ঘোষ 

চলতি বছর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ। সেই উপলক্ষে মাইলফলক দেখে ইংরেজি সংখ্যা শেখাই হোক বা বিধবা বিবাহ প্রচলনের জন্য তীব্র লড়াই— বিদ্যাসাগরের জীবনের এমনই নানা জানা-অজানা কাহিনী দিয়ে সাজানো এ ধারাবাহিকের ডালি। 
বিশদ

02nd  February, 2020
 

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ ভানু বন্দ্যোপাধ্যায়- নবম কিস্তি। 
বিশদ

26th  January, 2020
 

চলতি বছর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ। সেই উপলক্ষে মাইলফলক দেখে ইংরেজি সংখ্যা শেখাই হোক বা বিধবা বিবাহ প্রচলনের জন্য তীব্র লড়াই— বিদ্যাসাগরের জীবনের এমনই নানা জানা-অজানা কাহিনী দিয়ে সাজানো এ ধারাবাহিকের ডালি। 
বিশদ

26th  January, 2020
দী পা ন্বি তা
বাণীব্রত চক্রবর্তী

পেছন থেকে কে যেন ডাকল। তার নাম ধরে নয়। সমরজিৎ স্পষ্ট শুনেছে, ‘মাস্টারমশাই! একটু থামবেন!’ অফিস থেকে ফিরছিল। বাস থেকে নেমে মিনিট দশেক হাঁটলে তাদের বাড়ি। চার মিনিট হাঁটার পর ডাকটা শুনতে পেয়েছিল। মাস্টারমশাই কেন! সে কলেজ স্ট্রিট পাড়ায় নিউ ওয়েভ পাবলিশিংয়ে কাজ করে। রবিবার সন্ধেবেলায় ময়ূরাক্ষী পল্লিতে দীপান্বিতাকে পড়াতে যায়। 
বিশদ

26th  January, 2020
 

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ ভানু বন্দ্যোপাধ্যায়- অষ্টম কিস্তি।
বিশদ

19th  January, 2020
 

চলতি বছর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ। সেই উপলক্ষে মাইলফলক দেখে ইংরেজি সংখ্যা শেখাই হোক বা বিধবা বিবাহ প্রচলনের জন্য তীব্র লড়াই— বিদ্যাসাগরের জীবনের এমনই নানা জানা-অজানা কাহিনী দিয়ে সাজানো এ ধারাবাহিকের ডালি। 
বিশদ

19th  January, 2020
নজরদার
সঞ্জয় রায়

—‘হ্যাঁ গো চাঁপার মা, এই তো সেদিনই তেল আনালাম। এর মধ্যেই শেষ?’
—‘ও মা অত্তগুলো নোকের রান্না, তা তেল লাগবে নাকো।’ 
বিশদ

19th  January, 2020
একনজরে
সংবাদদাতা, রায়গঞ্জ: শুধু লুট করাই নয়, পুলিসের নাগালের বাইরে থাকতে প্রমাণ লোপাটে টার্গেটকে খুন করাও উদ্দেশ্য থাকে হাইওয়ে গ্যাংয়ের। কাউকে একবার টার্গেট করলে কিভাবে তার উপর হামলা চালানো যায়, সেব্যাপারে রীতিমতো আঁটঘাট বেঁধে তবেই ‘অপারেশন’ চালানো হয় বলেও জানা গিয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ৬ নম্বর জাতীয় সড়কে বালিবোঝাই লরিকে ধাক্কা মারল যাত্রীবোঝাই বাস। ঘটনায় প্রাণ হারালেন বাসের হেল্পার। অল্পবিস্তর জখম হয়েছেন আরও ১৫ জন বাস ...

নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): কানেক্টিকাটের একটি নাইটক্লাবে গুলিচালনার ঘটনায় প্রাণ হারালেন একজন। আহতের সংখ্যা চার। রবিবার ভোরে ‘ম্যাজেস্টিক লাউঞ্জ’-এর ক্লাবে এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী এই হামলা চালায় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।   ...

হায়দরাবাদ, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): ‘ফিসকাল রেসপনসিবিলিটি অ্যান্ড বাজেট ম্যানেজমেন্ট’ (এফআরবিএম) মেনে বাজেট পেশ করা হয়েছে। তাই রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা স্থির করতে সেই আইন লঙ্ঘন করা হয়নি। যাবতীয় জল্পনা, বিতর্কে জল ঢেলে রবিবার এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: পুরোনো সম্পর্ক থাকলে তা আবার নতুন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

04:22:33 PM