Bartaman Patrika
বিকিকিনি
 

পশমের পরশ

একসময় শীতযাপনের অব্যর্থ ভরসা ছিল তুষের চাদর আর নকশাকাটা র‌্যাপার। দিনকাল বদলেছে। ঠান্ডা রুখতে আজকাল স্কার্ফ, কোট, জ্যাকেট সবাই কোমর বেঁধেছে। কোথায় মিলবে সেসব, পকেটে কতটা চাপ পড়বে? জানাচ্ছেন মনীষা মুখোপাধ্যায়।

বছর শুরু হয় শীতের প্রলেপ মেখে। আর ঠান্ডার ঋতুতে ওয়ার্ডরোবে প্রতি বছরই ঢুকে পড়ে নতুন কিছু পোশাক। ফারের তৈরি স্কার্ফ থেকে শুরু করে লেদার জ্যাকেট ও ডেনিম দিয়ে সাজিয়ে নিতে হয় শীতের সাজ। শীতপোশাক প্রস্তুত করে যেসব সংস্থা, তারা এই সময় নানা আকর্ষণীয় আউটফিট নিয়ে কাজ করেন। ফলে নতুন নতুন নকশা বাজারজাত হয়। শীতপোশাকে জনপ্রিয় কিছু ব্র্যান্ডের পোশাকের খোঁজখবর রইল আজ।

ফার স্কার্ফ: সন্ধের হাওয়া বা রাতের হিম, জব্দ করতে ফারের তৈরি স্কার্ফের জুড়ি নেই। তবে এই পোশাক মেয়েদের ফ্যাশনের কথা ভেবেই তৈরি। আজকাল ফারের তৈরি স্কার্ফ কিছু কিছু ডিজাইনার ছেলেদের জন্যও তৈরি করেন। বাজারচলতি যেসব ফারের স্কার্ফ বেশ প্রচলিত, তার মধ্যে আইসিডব্লু, ভার্চুয়াল ওয়ার্ল্ড, ভিথ্রি ইত্যাদি উল্লেখযোগ্য। আইসিডব্লু উল ও পশমিনার উপর নানা নতুন নকশা বাজারজাত করেছে। একরঙা পশমিনার স্কার্ফ মিলবে ৫৫০ টাকা বাজেট হলেই। উলের সঙ্গে পশমিনার মিশ্রণে তৈরি কাপড় দিয়ে যেসব স্কার্ফ পাবেন, তাদের জন্য বাজেট রাখুন ৮০০-১০০০ টাকা। একরঙা না হয়ে একটু হাতে বোনা কাজ বা নকশা থাকলে দাম বেড়ে দাঁড়াবে ১০০০-১২০০ টাকা। কলারের কাছে মোটা ফার, ওজনে একটু ভারী ও তার সঙ্গে স্টাইলিংয়ে আর একটু নম্বর বাড়াতে নকশাদার রিবন যোগ করা। সেই রিবনেও রয়েছে নজরকাড়া নকশা। এমন স্কার্ফ পাবেন ভার্চুয়াল ওয়ার্ল্ডের পসরায়। কালো, ধূসর, সাদা বিভিন্ন রঙে এই স্কার্ফ পাবেন। অনলাইনে কিনলে দাম পড়বে ৭০০-৮০০ টাকা। একেবারে হালকা ওজনের ফারের মাফলারও রয়েছে এদের। একরঙা এমন মাফলার বা স্কার্ফের দাম ৩০০-৪০০ টাকা। একরঙা, হালকা ওজনের ফারের স্কার্ফ বা স্টোলে বেশ নামডাক আছে ভিথ্রি-রই। উল ও ফারে তৈরি এই স্কার্ফ পকেটসই বাজেটে কাউকে উপহার দেওয়ার জন্যও বেশ ভালো। এগুলো হালকা কোনও ডিটারজেন্ট দিয়েও পরিষ্কার করা যায়। দাম ঘোরাফেরা করবে ৫০০-৬০০ টাকার মধ্যে। 

লং কোট: লং কোটের দুনিয়ায় ছোট বড় নানা ব্র্যান্ড রয়েছে। প্রত্যেকেই নিজেদের পসরায় নিত্যনতুন নকশা উপস্থাপন করে। এদের মধ্যে বেশ কিছু ব্র্যান্ড রয়েছে যা ফ্যাশনিস্তাদের কাছে বেশ জনপ্রিয়। যেমন ম্যাডাম। যে কোনও পোশাকের সৌন্দর্য বাড়িয়ে দেয় দারুণ দেখতে একটা লং কোট। ম্যাডামের লং কোটে ফুলেল নকশা তো বটেই, এছাড়া লেপার্ড ছাপের ডিজাইনও পাবেন। মেরুন, কালো, খয়েরি, বাদামি, পিচ রঙের কোট পাবেন এখানে। যে কোনও অনলাইন প্ল্যাটফর্মে ম্যাডামের লং কোট অর্ডার করতে পাবেন। উলেন লং কোটও পাবেন এখানে। নকশা, মেটেরিয়াল ও সাইজের উপর দাম নির্ভর করবে। দাম ঘোরাফেরা করবে ৩৫০০-৫৫০০ টাকার আশপাশে। এতে কোথাও ফারের কলার, কোথাও হাতা ও পকেটে ফারের কারুকাজ পাবেন। কোথাও বুকচেরা বোতাম-সহ লং কোট মিলবে। ম্যাডাম ছাড়াও লং কোট কিনতে চাইলে জিপসি, ওনার, ফ্রাটিনি, স্টপ ইত্যাদি ব্র্যান্ডের উপর ভরসা রাখতে পারেন। পলিয়েস্টার, সুতি ও শ্যামব্রে দিয়ে তৈরি নানারকম লং কোট পাবেন এইসব ব্র্যান্ডে। ওনারের ক্ষেত্রে আবার নাইলনের তৈরি হাই নেক লং কোটে কিছুটা পার্টি লুক পাবেন। এদের ফ্যাব্রিকে একটি উজ্জ্বল আভা পাবেন। দাম পড়বে ২৮০০-৩৫০০ টাকার আশপাশে। অ্যাক্রিলিকে তৈরি লং কোট চোখ টানলে পছন্দ করতে পারেন স্টপের কোট। নি লেন্থ, ফুলস্লিভ এই কোট শীতপোশাক হিসেবে সাজে একটা আলাদা জেল্লা আনবে। দাম পড়বে ১৫০০-২০০০ টাকা। কলার নেক সহ জ্যাকেট স্টাইলের লং কোট চাইলে ভরসা করতে পারেন জিপসি-র উপর। এদের একরঙা লং কোট পাবেন ৩৫০০-৪৫০০ টাকার মধ্যে। 

সোয়েটার: শীতের সবচেয়ে প্রচলিত পোশাক এটি। ভালোমানের সোয়েটার না থাকলে ঠান্ডাকে কব্জা করা কঠিন। সোয়েটারের বাজারেও নানারকম নামী ব্র্যান্ড আছে। মন্টি কার্লো, পেপে, ম্যাডাম, জিপসি, লাইফ ইত্যাদি সোয়েটারের দুনিয়ায় বেশ নামডাক আছে। হাই নেক চেন দেওয়া সোয়েটারে মন্টি কার্লো খুব জনপ্রিয়। একরঙের যেমন পাবেন, তেমন নানা রঙের নকশাকাটা সোয়েটারের দেখাও মিলবে এদের ব্র্যান্ডে। উপকরণ ও নকশার উপর দাম নির্ভর করবে। ফুলস্লিভ হলে দাম পড়বে ৮০০-১৪০০ টাকার মধ্যে। অ্যাক্রিলিকে তৈরি উজ্জ্বল রঙের কার্ডিগান সোয়েটার যদি পছন্দ হয়, তাহলে স্টপ আপনার পছন্দের ব্র্যান্ড হতে পারে। এদের শ্রাগ স্টাইল নি লেন্থ সোয়েটারগুলোর নকশাও বেশ চোখ টানে। দাম পড়বে ১০০০-২০০০ টাকার মধ্যে। উলেন ও পলিয়েস্টার ফ্যাব্রিকের উপর নানা নকশা যেমন পাবেন, তেমন উলের উপর গোলগলা শর্ট সোয়েটারের কালেকশন এদের খুব ভালো। দাম পড়বে ১৮০০-২১০০ টাকার মধ্যে। স্ট্রাইপ নকশার মধ্যে গোলগলা ও ডার্ক শেডের উপর ভি কাট উলেন কার্ডিগানের ভ্যারাইটিও পাবেন। এমন সোয়েটারের জন্য বাজেট রাখুন ১৮০০ টাকার কাছে। শর্ট সোয়েটারের জন্য জিপসি ও লাইফ-ও বেশ ভরসাযোগ্য। বুকচেরা সোয়েটার বলতে যা বোঝায়, সেই কাটিংয়ে উলের উপর ফুলেল নকশা, ছাপা নকশা ও ববি প্রিন্টের নানা শর্ট সোয়েটার এই দুই ব্র্যান্ডে পাবেন। ফুলস্লিভের দাম ঘোরাফেরা করবে ১১০০-১৬০০ টাকার মধ্যে। সোয়েটারে ভালো কালেকশন পাবেন এসএনভি শপি-র। ছেলে ও মেয়েদের নজরকাড়া নকশার সোয়েটার ও কার্ডিগান মিলবে এখানে। হাফ ও ফুল স্লিভ সোয়েটারের দুর্দান্ত সব নকশা পাবেন। দাম শুরু ৪০০ টাকা থেকে। ফুলস্লিভ কিনলে বাজেট রাখুন ৭০০ টাকার কাছাকাছি। কার্ডিগানও হাফ ও ফুল স্লিভে মিলবে। দাম ৫০০-৮০০ টাকার মধ্যে।

সোয়েডশার্ট: আজকাল শীতের ফ্যাশনে ছেলে ও মেয়ে সকলের কেনাকাটার তালিকাতেই আলাদা করে জায়গা করে নিচ্ছে সোয়েডশার্ট। হালকা-গাঢ়, একরঙা-নকশা আঁকা এমন বিভিন্ন বিকল্পে সোয়েডশার্ট পাবেন নামকরা নানা ব্র্যান্ডেই। ম্যাক্স, অ্যালেন সোলি, ম্যাডাম, টিমস্পিরিট, ওনলি, টমি হিলফিগার ইত্যাদি এর মধ্যে বিশেষ পরিচিত। এবার একরঙের চেয়েও স্ট্রাইপ, চেকস ও নানা ডিজাইনের সোয়েডশার্টের বিক্রিবাটা বেশি হয়েছে বলে জানিয়েছেন কলকাতার এক শপিং মল এর উইন্টার সেল-এর মার্কেটিং হেড শুভব্রত সান্যাল। তাঁর মতে, ছেলে ও মেয়ে উভয়ের ক্ষেত্রেই হাফ ও ফুল দু’ধরনের সোয়েডশার্টই এবার ভালো বিক্রি হয়েছে। ছেলে-মেয়ে উভয়েই পরতে পারবে এমন সোয়েডশার্টের বিক্রি এবার খুব বেশি। ভালো বিক্রি ছোটদের সোয়েডশার্টও। মেটেরিয়াল, সাইজ ও নকশার উপর এদের দাম নির্ভর করে। কলকাতার নানা শপিং মল-এ সাধারণত, ৪৯৯ টাকা থেকে একটু ভালো মানের সোয়েডশার্টের দাম শুরু। তবে রং, নকশা ও ব্র্যান্ড সবই মনের মতো পেতে গেলে ৭৯৯ টাকা বাজেট রাখুন। অনলাইনে কেনাকাটা করলে বাজেট রাখুন ৫০০-৮০০ টাকার মধ্যে। পকেটসই দামে ভালো শোয়েডশার্ট পাবেন এসএনভি ব্র্যান্ডে। ৩০০ টাকা থেকেই ভালোমানের সোয়েডশার্ট বাজারজাত করেছে এরা। এরপর নকশা ও মান অনুযায়ী দাম বাড়বে। বাজেট একটু বেশি হলে কিনতে পারেন ম্যাডাম, অ্যালেন সলি, টমি হিলফিগারের মতো ব্র্যান্ড। সেক্ষেত্রে বাজেট রাখুন অন্তত ১৫০০ টাকা। 

লেদার জ্যাকেট: অফিস মিটিং হোক বা পার্টিওয়্যার, আবার বন্ধুদের সঙ্গে আড্ডার সময় কিংবা দূর কোনও প্রান্তরে আউটিং— লেদার জ্যাকেট কিন্তু সমসময় ফ্যাশনে ইন। ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে গায়ে একটা লেদার জ্যাকেট চড়িয়ে নিলে শীতের সাজের অনেকটাই সারা হয়ে যায়। ম্যাডামের প্রধান নকশাশিল্পী পারিকা রাওয়ালের মতে, গাঢ় রঙের ডেনিম বাছলে তার সঙ্গে লাইট শেডের জ্যাকেট বেছে নিন। আবার ডেনিম হালকা হলে গাঢ় শেডের লেদার জ্যাকেট পরুন। ম্যাডাম তাদের শীতের কালেকশনে কয়েকটি লেদার জ্যাকেট রেখেছে। সামনে জিপার, পকেট জিপার ও হাই নেক গলা। এই তিন বৈশিষ্ট্য নিয়ে তৈরি ম্যাডামের লেদার জ্যকেটগুলো পাবেন ৩৫০০ টাকার মধ্যে। হালকা ও গাঢ় দু’রকম শেডেই পাবেন। ছেলে ও মেয়ে উভয়ের জন্যই লেদার জ্যাকেটে ভরসা করতে পারেন অ্যালেন সলি, জাসট্যান্ড ইত্যাদি ব্র্যান্ডের উপর। হাই নেক কলার, জিপার ও বোতাম দেওয়া গ্লসি চেহারার লেদার জ্যাকেট পাবেন মোটামুটি ৪০০০ টাকার মধ্যে। একটু ম্যাট ফিনিশ খুঁজলে বাজেট রাখুন ৪৫০০-৫০০০ টাকার মধ্যে। সুপারড্রাইয়ে শর্ট জ্যাকেটের বেশ কিছু নতুন নকশা পাবেন। বাজেট অনেকটা বেশি হলে এই ব্র্যান্ড খুঁজতে পারেন। নানা অনলাইন প্ল্যাটফর্ম, বড় বড় শপিং মল ছাড়াও সুপারড্রাইয়ের নিজস্ব ওয়েবসাইটে এমন লেদার জ্যাকেট কিনতে পারেন। দাম শুরু ৬০০০ টাকা থেকে, তবে এখানে ২০-৩০ হাজার টাকার লেদার জ্যাকেটও পাবেন। শীতে বম্বার বা পলিয়েস্টার কাপড়ের বা ফার দেওয়া পুরু জ্যাকেট চাইলে এসএনভি জোগাবে তা। একেবারে পকেটসই দামে ফ্যাশনকে ওয়ার্ডরোব অবধি পৌঁছে দেয় যে ক’টা ব্র্যান্ড, তার মধ্যে অন্যতম এই এসএনভি। এদের জ্যাকেটের সম্ভার তাকে লাগার মতো। দাম শুরু ৬০০-৭০০ টাকা থেকে। 

কিডস ফ্যাশন: ছোটরাও শীতের ফ্যাশনে পিছিয়ে নেই। মন্টি কার্লো, পিউমা, ম্যাক্স, এসএনভি ইত্যাদি ব্র্যান্ডে ভরসা করতে পারেন। এছাড়া টুপি, মোজা, মাফলার ইত্যাদির জন্য অনলাইন ও অফলাইনে নানা দেশি-বিদেশি ব্র্যান্ড পাবেন। পিউমা, মন্টি কার্লো ইত্যাদি ব্র্যান্ডের জ্যাকেট, বম্বার কিনলে বাজেট রাখুন ৭০০-১২০০ টাকা। এসএনভি পছন্দ করলে বাজেট রাখুন ৬০০-৮০০ টাকা। ম্যাক্সের সোয়েডশার্ট, সোয়েটারের দাম ঘোরাফেরা করবে ৫০০-৮০০ টাকা। ছোটদের টুপি-মোজাও খুব নজরকাড়া হয়। এসব টুপি ও মোজায় খুদেকে সাজাতে চাইলে ভরসা করতে পারেন এসএনভি-র উপর। দাম শুরু ৯৯ টাকা থেকে।
তবে আর দেরি কেন? শীত শেষ হওয়ার আগে আলমারি ভরে ফেলুন এমনই কিছু শীতপোশাকে। 
15th  January, 2022
গৃহকোণে থাক বাঙালিয়ানা

বর্ষবরণের প্রস্তুতি তুঙ্গে। নতুন পোশাক থেকে শুরু করে ঘরের টুকিটাকি সামগ্রী, তালিকা মিলিয়ে চৈত্র সেলে বাজার সেরে ফেলেছেন অনেকেই। কেউ কেউ অপেক্ষা করছেন আজ, দিনভর শেষ মুহূর্তের ‘ফিনিশিং টাচ’-এর! বাঙালির  নিজস্ব  সংস্কৃতির এই উৎসব বড় প্রাণের। তাই ঘর সাজানোর রীতিটিও বেশ প্রাচীন। 
বিশদ

13th  April, 2024
ওপার বাংলায় নববর্ষ

বাংলাদেশে কেমন করে উদ্‌যা঩পিত হয় পয়লা বৈশাখ? ঘুরে এসে বর্ণনায় তাপস কাঁড়ার। বিশদ

13th  April, 2024
 টু  ক  রো  খ ব র

বাজারে আসছে হ্যাভেলস ইন্ডিয়ার লয়েড স্টেলার এয়ার কন্ডিশনার। লয়েড এয়ার কন্ডিশনার তাদের প্রথম ডিজাইনার রেঞ্জের সঙ্গে পরিচয় করিয়ে দিতে সৌরভ এবং ডোনা গঙ্গোপাধ্যায়কে একসঙ্গে প্রথমবার একটি বিজ্ঞাপনে নিয়ে এসেছে।
বিশদ

13th  April, 2024
ঘুরে আসুন উইকএন্ডে

ইদ থেকে যদি ছুটি পান তাহলে চলুন যাই তাকদা। দার্জিলিং থেকে মাত্র ঘণ্টা দেড়-দুইয়ের ড্রাইভ। নিরিবিলি, নিস্তরঙ্গ এই গ্রামে কয়েকটা দিন আরামে কেটে যাবে। চারদিকে যত দূর চোখ যায় চা বাগানের বিস্তার।
বিশদ

06th  April, 2024
 টু  ক  রো  খ ব র

বৈশাখের প্রাক্কালে গোটা চৈত্র মাস জুড়েই বাঙালির কেনাকাটার মরশুম। জেলা থেকে শহর সর্বত্রই দোকানে দোকানে ভিড়। হাওড়া ময়দান মেট্রোর কাছে নির্ভরযোগ্য বস্ত্রবিপণি রীতা শাড়ি অ্যান্ড গার্মেন্টসও এই কেনাকাটার উৎসবে সেজে ওঠে।
বিশদ

06th  April, 2024
প্রকৃতির সুর বাজে কালিম্পঙে

কাঞ্চনজঙ্ঘার বরফাবৃত শোভা অথবা লাল নীল হলুদ অর্কিডের বাহার— যে সৌন্দর্যেই মাততে চান, কালিম্পঙে তা ষোলো আনা সম্ভব। বর্ণনায় মধুছন্দা মিত্র ঘোষ। বিশদ

30th  March, 2024
 টুকরো  খবর

ভারতের নির্ভরযোগ্য বৈদ্যুতিন সামগ্রীর ব্র্যান্ড এলজি ইলেকট্রনিক্স নিয়ে এল এলজি মুডআপ  রেফ্রিজারেটর। ফ্যাশন ডিজাইনার গৌরী ও নয়নিকার উপস্থিতিতে এই নতুন মডেলটি প্রকাশ্যে আনল সংস্থা। বিশদ

30th  March, 2024
রং খেলায় সাবধানতা

দোলের দিনে কীভাবে যত্ন নেবেন নিজের? বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে লিখলেন স্বরলিপি ভট্টাচার্য। বিশদ

23rd  March, 2024
 টু  ক  রো  খ ব র

আইটিসি লিমিটেডের ইনস্ট্যান্ট নুডল ও পাস্তা ব্র্যান্ড সানফিস্ট ইপ্পি শুরু করেছে ‘ইপ্পি বেটার ওয়ার্ল্ড: ক্রিয়েট ম্যাজিক’ নামে এক নতুন উদ্যোগ। প্লাস্টিক বর্জ্য সংগ্রহ এবং তা পুনর্ব্যবহারযোগ্য করে তোলা ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই এই উদ্যোগ। বিশদ

23rd  March, 2024
পুরাণের গল্পে সমৃদ্ধ  সীতামারি

পৌরাণিক গল্প আর নৈসর্গিক দৃশ্যে মোড়া সীতামারি। ঘুরে এসে বর্ণনায় তনুশ্রী কাঞ্জিলাল মাশ্চরক। বিশদ

16th  March, 2024
 টু  ক  রো  খ ব র

নারীদিবসে এক নারীর জীবনকথার প্রকাশ দেখল সাহিত্যমহল। ৮ মার্চ অভিনেতা ভাস্বর চট্টোপাধ্যায়ের জন্মদিন। আর এই দিনটিকেই বেছে নেওয়া হল ভাস্বরের নতুন বই প্রকাশের দিন হিসেবে।
বিশদ

16th  March, 2024
মাইক্রো আভেন কখন বারণ?

কোন কোন খাবার কীভাবে কখন আভেনে দিলে ক্ষতির পাল্লা কমবে? রইল পরামর্শ। লিখছেন মনীষা মুখোপাধ্যায়। বিশদ

09th  March, 2024
মনমাতানো বেলপাহাড়ির পথে 

 শাল পিয়ালের বন, সেসব ঘিরে উঁচু নিচু টিলা আর মহুয়ার জঙ্গল। এই নিয়েই বেলপাহাড়ি। ঘুরে এসে লিখলেন অরিন্দম ঘোষ। বিশদ

09th  March, 2024
পানেসর আর্ট গ্যালারিতে জীবনের কথা তুলিতে
 

জীবনের নানা অনুভূতির মোচড়। শিল্পী বিশ্বরূপ চৌধুরী এর নাম রেখেছেন ‘প্লাস্টিসিটি অব লাইফ’। সাদা-কালো ছবিতে সেখানে কোথাও ধরা পড়েছে বিমূর্ত মানবজীবন। মানুষে মানুষে সাহায্য, দ্বন্দ্ব, আনন্দ বেদনা ফুটে উঠেছে ৩৩টি ছবির মধ্যে দিয়ে। বিশদ

09th  March, 2024
একনজরে
১৩ দিনে জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে চারটি জনসভা ও  একটি রোড শো করেছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে সভা করে গিয়েছেন দলের সেকেন্ড ইন কমান্ড অভিষেক ...

আকাশপথে ইউক্রেনে হামলা চালাল রাশিয়া। এবার বেলারুশ সীমান্তবর্তী চেরনিহিভ শহরের একটি আটতলা ভবনকে নিশানা করে মিসাইল ছোড়ে পুতিনের দেশ। এই হামলায় ১৩ জন সাধারণ নাগরিক ...

প্রথম দফার ভোটে প্রচার পর্ব শেষ হয়েছে বুধবার বিকেলেই। অথচ পশ্চিমবঙ্গের তিনটি আসনের জন্য দলীয় প্রার্থীদের সমর্থনে সভা করলেন না বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎপ্রকাশ নাড্ডা। অদ্ভুতভাবে বাংলার প্রথম দফার ভোটে ব্রাত্য রইলেন হিন্দুত্বের ‘পোস্টার বয়’ যোগী আদিত্যনাথ। ...

২০১৯ সালের লোকসভা নির্বাচনে শ্রীরামপুর লোকসভায় জিতেছিল তৃণমূল কংগ্রেস। সাত বিধানসভার মধ্যে একমাত্র শ্রীরামপুরেই লিড পাননি ঘাসফুলের দাপুটে প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। যদিও এই কেন্দ্রে পুরনো ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

রাজনীতিক ও পেশাদারদের ব্যস্ততা বাড়বে। বয়স্করা শরীর স্বাস্থ্যের প্রতি যত্ন নিন। ধনযোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ঐতিহ্য দিবস
১৮০৯: ইউরেশীয় কবি, যুক্তিবাদী চিন্তাবিদ ও শিক্ষক হেনরি লুই ভিভিয়ান ডিরোজিওর জন্ম
১৮৫৩: এশিয়ায় প্রথম ট্রেন চালু হয়
১৮৮৮: সাহিত্যিক হেমেন্দ্রকুমার রায়ের জন্ম
১৯১৬: অভিনেত্রী ললিতা পাওয়ারের জন্ম
১৯৩০: ব্রিটিশবিরোধী সশস্ত্র সংগ্রামে অংশ নিয়ে মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে বিপ্লবীরা চট্টগ্রাম অস্ত্রাগার দখল করে
১৯৫৫ - নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন পদার্থ বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের মৃত্যু
১৯৫৮ - ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ম্যালকম মার্শালের জন্ম
১৯৬২: অভিনেত্রী পুনম ধিলনের জন্ম
১৯৬৩: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ফিল সিমন্সের জন্ম
১৯৭১: কলকাতায় বাংলাদেশ মিশনে প্রথমবারের মতো বাংলাদেশের পতাকা উত্তোলন
১৯৮০: জিম্বাবুইয়ে স্বাধীনতা লাভ করে
১৯৮১: সুরকার, গীতিকার ও লোকগীতি শিল্পী তথা বাংলার লোকসঙ্গীতের প্রসারে ও প্রচারে যাঁর অবদান অসীম সেই নির্মলেন্দু চৌধুরীর মৃত্যু
১৯৮৬:  স্বাধীনতা আন্দোলনের একজন ব্যক্তিত্ব, ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা, লোকসভার প্রাক্তন সদস্য অতুল্য ঘোষের মৃত্যু
১৯৯২: ক্রিকেটার কেএল রাহুলের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৩ টাকা ৮৪.১২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৭.৪৮ টাকা ৮৯.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  April, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪। দশমী ৩০/৩৫ অপরাহ্ন ৫/৩২। অশ্লেষা নক্ষত্র ৬/৩৮ দিবা ৭/৫৭। সূর্যোদয় ৫/১৭/৪৩। সূর্যাস্ত ৫/৫৪/১৬। অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৯ মধ্যে পুনঃ ১০/২০ গতে ১২/৫২ মধ্যে। বারবেলা ২/৪৫ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১/০ মধ্যে। 
৫ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪। দশমী রাত্রি ৭/৫। অশ্লেষা নক্ষত্র দিবা ৯/৫২। সূর্যোদয় ৫/১৮, সূর্যাস্ত ৫/৫৬। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৬ গতে ৫/৫৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৭ গতে ১/২ মধ্যে। 
৮ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
অসুস্থ মুকুল রায়, ভর্তি হাসপাতালে

08:10:57 PM

আইপিএল: মুম্বই ৬৮/১ (৮ ওভার) (বিপক্ষ পাঞ্জাব)

08:10:30 PM

আইপিএল: ৮ রানে আউট ঈশান কিষাণ, মুম্বই ১৮/১ (২.২ ওভার) (বিপক্ষ পাঞ্জাব)

07:53:52 PM

আইপিএল: মুম্বই ৭/০ (১ ওভার)(বিপক্ষ পাঞ্জাব)

07:45:09 PM

আইপিএল: মুম্বইয়ের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত পাঞ্জাবের

07:13:17 PM

কপ্টারে করে পুরাতন মালদহে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:18:28 PM