Bartaman Patrika
বিকিকিনি
 

আসছে বছর আবার হবে 

দু’ দিন পর নববর্ষ। দিনটা শুধুই বিকিকিনির নয়, ক্রেতার সঙ্গে বিক্রেতার সৌহার্দ্য বিনিময়ের দিন। এবার করোনার প্রকোপে মুখোমুখি দেখা না হলেও তাঁদের অন্তরের অমলিন সম্পর্ক অটুট থাকবেই। এমনই বিশ্বাস এ বঙ্গের ব্যবসায়ী মহলের। কথা বলে লিখেছেন সোমা লাহিড়ী।

য় একশো বছর আগের কথা। আজকের নিউ মার্কেট তখন হগ সাহেবের বাজার। ডিসেম্বরের মাঝামাঝি থেকে জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত সেখানে উপচে পড়ত ভিড়। কেক পেস্ট্রির গন্ধে ম ম করত চারদিক। গোলাপ আর মরশুমি ফুলে রঙিন হয়ে থাকতো ফুল বাজার। সাহেবসুবোদের হাপি নিউ ইয়ার আপ্লুত করত সেকালের বাঙালি ব্যবসায়ীদের। তবে বাংলা নববর্ষের দিন সাহেব মেমসাহেবদের আন্তরিক শুভেচ্ছায় শুধু আপ্লুত নয় বিগলিত হতেন বাঙালি বিক্রেতারা —বলছিলেন নিউ মার্কেটের শতাব্দী প্রাচীন প্রতিষ্ঠান দি রয়াল স্টোরের অজয়কুমার শ। বললেন, বাবার কাছে গল্প শুনেছি নববর্ষের দিন ফিটন গাড়ি চড়ে হগ মার্কেটে আসতেন সাহেব মেমরা। সাহেবরা স্যুট বুট পরলেও মেমরা সেদিন আসতেন লাল পাড় তাঁতের শাড়ি পরে। ভাঙা ভাঙা বাংলায় বলতেন শুভ নববর্ষ। সঙ্গে উপহার আনতেন বিক্রেতার জন্যে। এমনই মধুর ছিল ক্রেতা বিক্রেতার সম্পর্ক।
সেই ট্র্যাডিশন সমানে চলেছে। শুধু মাধ্যমটা বদলেছে। ধরনটা বদলেছে —বললেন সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস-এর ম্যানেজিং ডিরেক্টর শঙ্কর সেন। মনে পড়ছে পঞ্চাশ বছর আগের কথা। তখন আমি বেশ ছোটই। ফাল্গুন মাসের শুরু থেকেই তোড়জোড় চলত। কার্ড ছাপানো হতো হাজার দুয়েক। কর্মচারীরা জাবদা খাতা থেকে খদ্দরের নাম ঠিকানা লিখে স্ট্যাম্প লাগিয়ে জিপিও’তে পোস্ট করে আসতেন। নববর্ষের কয়েক দিন আগে থেকে ভিয়েন বসত। মিষ্টি তৈরি হতো, যেন মেয়ের বিয়ের আয়োজন। খুব বড় ক্যালেন্ডারের অর্ডার দেওয়া হতো। তখন এখানে ছাপা হতো না। মাদ্রাজ থেকে ছেপে আসতো। সে ভারী মজার দিন ছিল। এখনও আমাদের সব শোরুম থেকে ফোন করে এসএমএস করে আমন্ত্রণ জানানো হয় ক্রেতাদের। মালিক কর্মচারি মিলে আমাদের সেনকো পরিবার। আমরা সবাই একসঙ্গে আপ্যায়ন করি সবাইকে। করোনা মোকাবিলাতেও আমরা একযোগে কাজ করছি। সারা ভারতে আমাদের যত শোরুম আছে সব কর্মী তাঁদের একদিনের বেতন দিয়েছেন। আমাদের পক্ষ থেকে দেড় কোটি টাকা দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে। নতুন বছর যেন মহামারীমুক্ত হয় সেই প্রার্থনা করি মহাপ্রভুর কাছে।
শ্যামসুন্দর কোং জুয়েলার্সের প্রাণপুরুষ রূপক সাহার মন পড়ে আছে স্বর্ণশিল্পের সেই সব কারিগরের কাছে, যাঁদের হাতের ছোঁয়ায় এক একটি গয়না হয়ে ওঠে ভাস্কর্য। ত্রিপুরার আগরতলায় তাঁর কারিগরদের বাস। তাঁদের সাধ্যমতো সাহায্য তো করছেনই, তাছাড়া ত্রিপুরা এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে অর্থ সাহায্য করেছেন। এবার নববর্ষটা এভাবেই কেটে যাচ্ছে তাঁর।
নববর্ষের প্রসঙ্গ উঠতেই অঞ্জলি জুয়েলার্সের কর্ণধার অনন্যা চৌধুরী চলে গেলেন নস্টালজিয়ায়। বললেন, কী জানি কেন আজ মনে পড়ে যাচ্ছে বাবার কথা। বছরে একটা দিনই ধুতি পাঞ্জাবি পরতেন বাবা। আমাদের পৈতৃক দোকানে সেদিন সাজো সাজো রব। সকালে পুজো হতো। আমরা নতুন জামা পরে চলে যেতাম। বেলফুলের মালা দিয়ে দোকান সাজানো হতো। রুপোর রেকাবিতে মিষ্টি দেওয়া হতো। রুপোর পানদানিতে মিঠে পান থাকতো, আর দেওয়া হতো দই গোলাপের সুগন্ধি দিয়ে তৈরি ঘোলের শরবত। সকাল থেকে পরিবেশন করতে করতে নিজেও এত শরবত খেয়ে ফেলতাম যে বাড়ি ফিরে কিছু খেতে পারতাম না। মায়ের কাছে বকুনি খেতাম। চৈত্রমাস পড়লেই মনে পড়ে বাবার কথাগুলো— খদ্দের লক্ষ্মী। ওঁদের কখনও অবহেলা করবে না। সবসময় যথাযোগ্য মর্যাদা দেবে। নতুন বছরে আমন্ত্রণ জানাবে। এইবার তার ব্যতিক্রম হবে। করোনা ভাইরাস সংক্রমণ থেকে বাঁচতে বাড়িতেই থাকতে হবে সবাইকে। আমি জানি আমাদের ক্রেতারা আমাদের সঙ্গেই আছেন। দেবতার চরণে মিনতি করি, পৃথিবী থেকে সব কালিমা দূর করে দাও। নতুন বছর যেন রোগমুক্ত হয়। আলোর পথ দেখাও আমাদের।
আলোর সন্ধানে ঈশ্বরের মুখ চেয়ে বসে আছেন প্রবীণ তাঁত বস্ত্র ব্যবসায়ী অলোককুমার দত্ত। নববর্ষের প্রসঙ্গ উঠতেই যেন একটু উত্তেজিত হয়ে পড়লেন। বললেন, দেখুন এমনিতেই তাঁতশিল্পীদের অভাবের শেষ নেই। হস্তচালিত তাঁতে কাপড় বোনেন যাঁরা, তাঁরা একটি কাপড়ে একশো দেড়শো টাকা মজুরি পান। চৈত্রমাসে একটু বেশি বিক্রিবাটা হয়। তাই তাঁতিদের আয় বাড়ে। এইসময় মহাজনও সারা বছরের প্রাপ্য মিটিয়ে দেন। এবার ওঁরা খুব কষ্টে আছেন। তাই যতটা পারছি ওঁদের সাহায্য করছি। বাবা বলতেন খদ্দের যেমন লক্ষ্মী, তেমন তাঁতশিল্পীরাও লক্ষ্মী। লক্ষ্মীকে কখনও অনাদর করতে নেই। নববর্ষের আয়োজনে তো অনেক টাকা খরচ হতোই, এবার না হয় সেই টাকা আমার তাঁতশিল্পীদের দেবো। কিছুটা তো সাহায্য হবে। আটাত্তর সালে যখন বন্যা হয়েছিল তখন বাবা বেশ কয়েকটি পরিবারকে আশ্রয় দিয়েছিলেন। বাবার সময় নববর্ষের দিন খুব ঘটা করে পুজো হতো। রুপোর বড়ো বগি থালায় গণেশ ঠাকুরকে বসানো হতো। সকাল থেকেই বনেদি বাড়ির কর্তারা আসতেন গিন্নিদের নিয়ে। তখন আঁশ পাড়, মাছ পাড়, মেম ডুরে, আয়না চেক এইসব শাড়ির খুব কদর ছিল। গিন্নিমারা পছন্দ করতেন। কর্তারা টাকা দিতেন। সেই টাকা রুপোর থালায় গণেশের পায়ের কাছে রুপোর টাকা চাপা দিয়ে রাখার দায়িত্ব ছিল আমাদের। অতিথিদের গায়ে গোলাপ জল দিয়ে বরণ করা হতো। মিষ্টি শরবত মিঠে পান দিতাম। বাবা যেমন প্রত্যেকের বাড়ির কুশল সংবাদ নিতেন, ক্রেতারাও আমাদের খোঁজ খবর নিতেন। একেবারে পারিবারিক বন্ধনে আবদ্ধ ছিলেন ক্রেতা বিক্রেতা।
একই কথার অনুরণন শোনা গেল পি সি চন্দ্র জুয়েলার্স-এর অন্যতম কর্ণধার শুভ্র চন্দ্রের কণ্ঠে। আগে প্রত্যেকে প্রত্যেককে পার্সোনালি চিনতেন। আন্তরিকতা ছিল ক্রেতা বিক্রেতার সম্পর্কে। এখনও যে সেই সম্পর্ক একেবারে নেই তা নয়। তাই নববর্ষের দিন তাঁদের প্রতিটি শোরুমে উপচে পড়ে ভিড়। যেন মিলন মেলা। বিকিকিনির পাশপাশি চলে কুশল বিনিময় মিষ্টিমুখ। সব থেকে বড়ো কথা বছরে এই একটা দিন তাঁদের গৃহদেবতা শ্রীসত্যনারায়ণ বাড়ি থেকে বেরিয়ে আসেন শোরুমে। পুজো পাঠ হয়। এবার মহামারীর কারণে গৃহদেবতার পুজো বাড়িতেই হবে। তাঁর কাছে প্রার্থনা একটাই, জগৎ ও জীবনকে রক্ষা করো প্রভু। মুক্তির পথ দেখাও। এ বছর নববর্ষে উত্সবের আয়োজন করা গেল না ঠিকই, তবে আসছে বছর নিশ্চয়ই হবে।
কবির কথায় —
আমাদের দেখা হোক মহামারী শেষে,
আমাদের দেখা হোক জিতে ফিরে এসে। 
11th  April, 2020
টুকরো খবর 

রিয়েলমি’র স্মার্টফোন
রিয়েলমি ‘সি থ্রি’ নামে একটি কম দামের অত্যাধুনিক স্মার্টফোন বাজারে এনেছে। এটি গত ২০ ফেব্রুয়ারি থেকে দেশের আঠারো হাজার অফলাইন স্টোরে পাওয়া যাচ্ছে। সি থ্রি স্মার্টফোন ব্লেজিং রেড এবং ফ্রোজেন ব্লু এই দুটি রঙে মিলবে।  
বিশদ

28th  March, 2020
খুলে গেল নতুন স্টোর
ডেকোর‌্যান্ড ডিজাইনস  

৪২৮/১ লেক গার্ডেন্স কল-৪৫ ঠিকানায় ৫০০ স্কোয়ার ফুট জায়গা জুড়ে খুলে গেল নতুন স্টোর ডেকোর‌্যান্ড ডিজাইনস। স্টোরের কর্ণধারদ্বয় রণজিতা সেন ও সর্বাণী ভট্টাচার্য পেশায় শিক্ষিকা হলেও এঁদের হাতের গুণে এখানকার প্রতিটি কালেকশন অনন্য মাত্রা পয়েছে। 
বিশদ

28th  March, 2020
ডিজাইনার কী বলছেন? 

ছেলেবেলা থেকে পাইলট হওয়ার স্বপ্ন দেখলেও বাবা মা-র স্বপ্ন পূরণ করতেই সোমা দাস ফ্যাশন ডিজাইনিংকে পেশা হিসেবে গ্রহণ করেন। ১২ বছর ধরে ফ্যাশন ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত সোমা দাস কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন ২০১১-তে রাজ্য সরকারের যুব উৎসব অ্যাওয়ার্ড। তাছাড়া ফার্স্ট জেনারেশন উদ্যোগপতি এবং কলকাতা ডিস্ট্রিক অ্যাওয়ার্ডও তাঁর ঝুলিতে আছে। একান্ত আলাপচারিতায় তাঁর স্বপ্নপূরণের কথা জানালেন। সাক্ষাৎকারে চৈতালি দত্ত। 
বিশদ

28th  March, 2020
ডাক বিভাগের ডিজিটাল পার্সেল লকার পরিষেবা 

ডাক বিভাগের পশ্চিমবঙ্গ সার্কেলের উদ্যোগে গত ১২ মার্চ থেকে শুরু হয়েছে ‘ডিজিটাল পার্সেল লকার পরিষেবা’। ভারতে প্রথম এই পরিষেবা শুরু হল সল্টলেক সেক্টর ফাইভের নবদিগন্ত আইটি ডাকঘর এবং নিউ টাউন অ্যাকশন এরিয়া-১ ডাকঘরে। 
বিশদ

21st  March, 2020
চেন্নাইয়ে সম্মানিত সাহিত্যিক 

সম্প্রতি চেন্নাইয়ের বেঙ্গল অ্যাসোসিয়েশন হল-এ এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। গত ১ মার্চ নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের চেন্নাই শাখা এবং বেঙ্গল অ্যাসোসিয়েশন আয়োজিত এই অনুষ্ঠানে শিশু সাহিত্যিক পার্থজিৎ গঙ্গোপাধ্যায়কে ড. দেবব্রত ঘোষ স্মৃতি পুরস্কারে সম্মানিত করা হয়। 
বিশদ

21st  March, 2020
পাণ্ডুলিপি সংরক্ষণ করল বিশ্বভারতী 

রবীন্দ্রনাথ ঠাকুরের পুত্র রথীন্দ্রনাথ ঠাকুর ছিলেন বিশ্বভারতীর প্রথম উপাচার্য। তিনি জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে চাষাবাসের ওপর বিশেষ পড়াশোনা করেছিলেন। শিলাইদহে নিজেদের জমিদারিতে তিনি আধুনিক প্রথায় চাষাবাদ শুরু করেছিলেন। ঠাকুর পরিবারে তিনিই প্রথম বিধবা বিবাহ করেছিলেন। 
বিশদ

21st  March, 2020
খুকুমণি আলতা, সিঁদুর ও পাউডার 

বিয়ে, পুজো বা যেকোনও শুভ অনুষ্ঠানে সিঁদুর আলতা লাগেই। খুকুমণি আলতা ও সিঁদুর পঞ্চাশ বছর ধরে এই শিল্পে একটি জনপ্রিয় নাম। এটি জিএমপি এবং আই এস ও ৯০০১:২০১৫ শংসাপ্রাপ্ত একটি সংস্থা। এদের লাল ও মেরুন স্টিক সিঁদুর ও পাউডার ভীষণ জনপ্রিয়। 
বিশদ

21st  March, 2020
বিবেকানন্দ কলেজে বসন্ত প্রীতি উৎসব 

ইদানীং আমাদের সমাজে সম্প্রীতির বড়ই অভাব পরিলক্ষিত হচ্ছে। সেই সময়ে দাঁড়িয়ে ঠাকুরপুকুরের বিবেকানন্দ কলেজের এন এস এস বিভাগ দোল উৎসব উপলক্ষে আয়োজন করেছিল ‘বসন্ত প্রীতি উৎসব’-এর। বিশদ

21st  March, 2020
সমস্যার সমাধানে ইয়ানা ডায়েট ক্লিনিক 

সস্তা সুন্দরের ইয়ানা ডায়েট ক্লিনিক এক বছর পূর্ণ করল। প্রথম বর্ষ পূর্তি উপলক্ষে সস্তা সুন্দর গত ২৬ ফেব্রুয়ারি একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল।   বিশদ

21st  March, 2020
শুরু হয়েছে চৈত্র সেল 

চৈত্রমাস পড়তে না পড়তেই শুরু হয়ে গিয়েছে স্টক ক্লিয়ারেন্স সেল। কেমন দামে কী পাওয়া যাচ্ছে তার খবর দিচ্ছেন সোমা লাহিড়ী ও চৈতালি দত্ত।   বিশদ

21st  March, 2020
আইএমএ এক্সেলেন্স অ্যাওয়ার্ড 

ম্যাজিকে বিশেষ অবদানরে জন্য ‘ইন্ডিয়ান ম্যাজিক অ্যাওয়ার্ড নাইটস’ সম্মানে সম্মানিত হলেন জাদুকর শ্যামলকুমার। সম্প্রতি বিশাখাপত্তনমে ইন্ডিয়ান ম্যাজিক অ্যাকাডেমি তাঁকে এই সম্মান জানিয়েছে। 
বিশদ

14th  March, 2020
ভোল্টাসের ইনভার্টার এসি

নতুন বছরে অত্যাধুনিক প্রযুক্তির ইনভার্টার এয়ার কন্ডিশনার বাজারে আনল ভোল্টাস। মডেলের নাম ‘ভোল্টাস মহা অ্যাডজাস্টেবল ইনভার্টার এসি’। এর বৈশিষ্ট্য হল, এতে প্রয়োজন মতো ‘টন’ বাড়ানো বা কমানো যাবে। অর্থাৎ এক থেকে দেড় বা দু’ টন আবার দু’ টন থেকে এক বা দেড় টনে এসি’র ক্ষমতাকে বাড়ানো বা কমানো যাবে! 
বিশদ

14th  March, 2020
শুরু হয়েছে চৈত্র সেল 

চৈত্রমাস পড়তে না পড়তেই শুরু হয়ে গিয়েছে স্টক ক্লিয়ারেন্স সেল। কেমন দামে কী পাওয়া যাচ্ছে তার খবর দিচ্ছেন সোমা লাহিড়ী।   বিশদ

14th  March, 2020
নারী দিবসে নীহারের বিশেষ উদ্যোগ 

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নীহার নারকোল তেল প্রস্তুতকারী সংস্থা একটি ডিজিটাল প্রচারাভিযান শুরু করল। তাথকথিত গতানুগতিকতাকে ভেঙে নারীদের এগিয়ে চলার কাহিনীই এই প্রচারাভিযানের মূল উপজীব্য। আমাদের সমাজে কতগুলি বাঁধাধরা নিয়ম আছে।  
বিশদ

14th  March, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি,বারাসত: মঙ্গলবার সন্ধ্যার প্রবল বৃষ্টিতে বসিরহাট পুরসভার একাধিক ওয়ার্ডের কয়েকশো বাড়ি জলমগ্ন হয়ে গিয়েছে। বেশ কিছু জায়গায় ঘরের মধ্যে হাঁটু সমান জল দাঁড়িয়ে রয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: করোনা নিয়ে গুজব ও আতঙ্ক ঠেকাতে আরামবাগের ২৬ জন কোভিড-১৯ জয়ীকে নিয়ে ‘করোনা সচেতনতা টিম’ গড়ল প্রশাসন। টিমে থাকবেন একজন করে করোনা জয়ী, ভিলেজ পুলিস, আশাকর্মী ও পঞ্চায়েত সদস্য। মহকুমার গ্রামেগঞ্জে গিয়ে ওই টিম প্রচার চালাবে।  ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩ জুন: ট্রেনের সাধারণ কোচকে করোনার কোয়ারেন্টাইনের কাজে ব্যবহার করার বিষয়টিকে ‘গিমিক’ বলেই তোপ দাগল তৃণমূল। শ্রমিক স্পেশালে ৮০ জন পরিযায়ী শ্রমিকের বেঘোরে প্রাণ হারানো নিয়েও মোদি-শাহকে কাঠগড়ায় দাঁড় করালেন দলের জাতীয় মুখপাত্র তথা রাজ্যসভায় তৃণমূলের নেতা ...

 রূপঞ্জনা দত্ত, লন্ডন, ৩ জুন: করোনায় মৃত্যু এবং আক্রান্তের নিরিখে ব্রিটেনে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন ব্ল্যাক অ্যান্ড এথনিক মাইনরিটি (বিএএম‌ই) গোষ্ঠীর মানুষ। এ ব্যাপারে একটি রিপোর্ট প্রকাশ করেছে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচ‌ই)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়, প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.২৯ টাকা ৭৬.০১ টাকা
পাউন্ড ৯২.৯৪ টাকা ৯৬.২৩ টাকা
ইউরো ৮২.৬৮ টাকা ৮৫.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী ২/৫৮ প্রাতঃ ৬/৭ পরে চর্তুদশী ৫৫/৫২ রাত্রি ৩/১৬। বিশাখা নক্ষত্র ৩৪/১৩ রাত্রি ৬/৩৭। সূর্যোদয় ৪/৫৫/১৬, সূর্যাস্ত ৬/১৪/৯। অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে।
২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী প্রাতঃ ৫/১ পরে চর্তুদশী রাত্রি ২/৫৩। বিশাখানক্ষত্র সন্ধ্যা ৬/২২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১১ মধ্যে ও ১২/০ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১২/৫৬ মধ্যে।
১১ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনায় মৃত্যু ২৮৩
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩৬৮ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:02:37 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ১,৩৭৩, মৃত ১২ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১,৩৭৩ জন। মৃত্যু ...বিশদ

07:01:52 PM

কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ২৫৭, মৃত ৪ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় ২৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

06:51:26 PM

বাংলাদেশে একদিনে করোনা আক্রান্ত ২,৪২৩, মৃত ৩৫
গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়েছে ২,৪২৩ জন। ফলে ...বিশদ

06:04:57 PM

নেপালে একদিনে করোনা আক্রান্ত ৩৩৪ 
গত ২৪ ঘণ্টায় নেপালে করোনায় আক্রান্ত হয়েছে ৩৩৪ জন। এখন ...বিশদ

05:53:17 PM

তবলিগি যোগ: ৩১৬০ জন বিদেশির ভারতে প্রবেশ নিষিদ্ধ
৩১৬০ জন বিদেশি নাগরিককে ভারতে প্রবেশ নিষিদ্ধ করল কেন্দ্র। তবলিগি ...বিশদ

05:29:00 PM