Bartaman Patrika
বিকিকিনি
 

ডিজাইনার কী বলছেন? 

চলছে নতুন বিভাগ। নামী দামি ও নতুন ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছেন। এবার অভিষেক রায়।

 ছেলেবেলা থেকেই কি ফ্যাশন ডিজাইনার হওয়ার স্বপ্ন ছিল?
 ছেলেবেলা থেকেই ফাইন আর্টের প্রতি আগ্রহ ছিল। আমার দাদু (মায়ের বাবা) সুখেন গঙ্গোপাধ্যায় শান্তিনিকেতনে পড়াতেন। উনি চিত্রশিল্পী। শান্তিনিকেতনে আর্ট কলেজে ভর্তি হই। টেক্সটাইল ডিজাইনিং নিয়ে শান্তিনিকেতন কলাভবন থেকে মাস্টার্স করি। আর টেক্সটাইল নিয়ে পড়াশোনার সময় থেকে কসটিউম বা ফ্যাশন ডিজাইনের প্রতি আগ্রহ জন্মায়।
 শান্তিনিকেতন থেকে কলকাতার জার্নি কেমন?
 আত্মবিশ্বাসকে সম্বল করে কলকাতায় আসি। যখন আমি কলাভবনের ছাত্র ছিলাম তখন থেকেই থিয়েটারের কসটিউম করতাম। এছাড়াও কলকাতার ফ্যাশন ইন্ডাস্ট্রির কিছু মানুষকে অ্যাসিস্ট করতাম। সাহস করে একদিন আমি পরিচালক রাজ চক্রবর্তীর প্রোডাকশন গিয়ে ওঁর সঙ্গে দেখা করে কাজের কথা বলি। সত্যি রাজ চক্রবর্তীর কাছে আমি কৃতজ্ঞ যে উনি আমাকে প্রথম সুযোগ দেন। ওঁর প্রোডাকশনের মেগা ধারাবাহিক ‘কানামাছি’তে প্রথম কাজ করি। এরপর থেকেই এক-দুটো করে ধারাবাহিক, সিনেমাতে কাজ আসতে শুরু করে। ধারাবাহিক, সিনেমায় কসটিউম ডিজাইনার হিসেবে কাজ করলেও তখন থেকেই নিজের পোশাকের ব্র্যান্ড নিয়ে পরিকল্পনা শুরু। এরপরই আমার লেবেল বহুরূপীর জন্ম হয়।
 লেবেলের নাম বহুরূপী কেন?
 কলাভবনে পড়াকালীন ছোট বাচ্চারা বহুরূপী সেজে সেখানে আসত। তা দেখতে আমার খুব মজা লাগত। ওরা ছিল আসল বহুরূপী। যখন পোশাকের লেবেলের নাম দেব বলে স্থির করি, তখন ওদের কথা মনে করেই বহুরূপী নাম মাথায় আসে।
 বহুরূপীর জন্ম কীভাবে হল?
 প্রথম আমি নিজে কিছু জামাকাপড় তৈরি করে যোধপুর পার্কে একটি ছোট কাফে রেস্তরাঁ আবার বৈঠক-এ এক ফ্যাশন শোর মাধ্যমে বহুরূপীর পথ চলা শুরু। এরপর টালিগঞ্জে প্রায় ৮০০ স্কোয়ার ফুটের নিজস্ব স্টুডিও খুলি। সেখানে আমার ওয়ার্কশপও রয়েছে।
 কিন্তু স্টুডিওর সঙ্গেই আবার আপনার নিজস্ব কাফে রেস্তরাঁ চায়েওয়ালার অবস্থান। এই ফ্যাশন এবং ফুডকে সহাবস্থান রাখতে এই যে পরিকল্পনা এটা মাথায় কীভাবে এল?
 আমার জুনিয়র কলাভবনে ছাত্র সুকৃত পোদ্দারও আর্ট হিস্ট্রির ছাত্র। সেখান থেকে পাশ করে ওঁর একটা রেস্তরাঁর খোলার পরিকল্পনা ছিল। তখন একসঙ্গে স্টোর ও রেস্তরাঁর জন্ম হয়।
 পোশাকের সিগনেচার স্টাইল কী?
 ট্রাডিশনাল অথচ কনটেম্পোরারি ইয়ং লুক।
 কী কী ধরনের কালেকশন আছে?
 ছেলেমেয়ের উভয়ের কালেকশন আছে। মেয়েদের জন্য ইন্দো-ওয়েস্টার্ন লেয়ারিং ফ্লেয়ার ড্রেস আছে। এছাড়া কাস্টোমাইজড শাড়ি ও ব্লাউড তৈরি করি। ছেলেদের জন্য আছে ইন্দো-ওয়েস্টার্ন ফিউশন পাঞ্জাবি, শার্ট, ব্লেজার।
 কী ধরনের ফেব্রিকে কাজ করতে পছন্দ করেন?
 কটন, লিনেন, মলমল, মসলিন।
 আপনি ফেব্রিক ডেভেলপমেন্ট করেন কী?
 অবশ্যই। ফেব্রিক ডেভেলপ করাই আমার সিগনেচার। বেশিরভাগই আমার নিজস্ব প্রিন্ট, ব্লক নিয়ে কাজ করি।
 ২০১৪ থেকে ২০১৯ এই অল্প সময়ে সাফল্যের চাবিকাঠি কী?
উত্তর: নিজের কাজের প্রতি যদি ফোকাস থাকা যায় আমার মনে হয় সাফল্য আসতে বাধ্য। কাজের প্রতি সততা, নিজের প্রতি আত্মবিশ্বাস থাকা অত্যন্ত জরুরি। এছাড়া আমাকে প্রচুর পরিশ্রম করতে হয়েছে, আজও হয়।
 একদিকে ধারাবাহিক, সিনেমার কাজ, অন্যদিকে নিজের নিত্যনতুন ক্রিয়েশন লঞ্চ করা এই দুইয়ের ব্যালেন্স করেন কীভাবে?
 দেখুন ধারাবাহিক বা সিনেমায় পোশাকের মাধ্যমে চরিত্রকে ডেভেলপ করতে সেখানে ক্রিয়েশনের পার্ট রয়েছে। আর চরিত্রকে ডেভেলপ করতে নিত্য নতুন পোশাকের ডিজাইনের পরিকল্পনা করতে হয়। ধারাবাহিক ও সিনেমার সঙ্গে নিজস্ব লেবেলের ক্রিয়েশনকে আমি আলাদা করতে জানি। দুটো সেগমেন্ট আলাদা এবং দু’ধরনের ক্রিয়েটিভিটি। আগে একই সময় ৭-৮টা ধারাবাহিকে কাজ করেছি। আসলে ঘর থেকে টাকা এনে ব্যবসা করছি না। তার জন্য রোজগারের পথ রাখতে হবে। তাই সেই সময়ে প্রচুর কাজ করেছি। কাজ কমিয়ে দিয়ে নিজের লেবেলকে আরও কতটা উন্নত এবং প্রসারিত করা যায় সেটাই এখন ধ্যানজ্ঞান।
 এখন আর কী কী ছবিতে কাজ করছেন?
 পরিচালক লীনা গঙ্গোপাধ্যায় শৈবাল বন্দ্যোপাধ্যায়ের ছবি সাঁজবাতিতে কাজ করেছি। হাতে রয়েছে পরিচালক অরিন্দম শীলের পিরিয়ড ফিল্ম ত্রৈলোক্য। স্টার জলসা চ্যানেলে নন ফিকশনে কসটিউম করছি। এছাড়া ওয়েব সিরিজে কসটিউম ডিজাইনার হিসেবে কাজ করছি।
 ফ্যাশন উইকে তো অংশগ্রহণ করেছেন?
 হ্যাঁ। ইন্ডিয়া রানওয়ে উইক, নর্থ ইস্ট ফ্যাশন উইকে অংশ নিয়েছি। আগামী বছর ল্যাকমে ফ্যাশন উইকে যাওয়ার পরিকল্পনা রয়েছে।
 উৎসবে ধরনের কালেকশন লঞ্চ করেছেন?
 তাঁতের উইভের যে বিভিন্ন ধরনের ভ্যারিয়েশন আছে সেটাই কটনে ব্যবহার করেছি। লাল এবং সাদা রং নিয়ে খেলা করেছি। মেয়ে ও ছেলেদের জন্য যথাক্রমে ইন্দো-ওয়েস্টার্ন ড্রেস ও পাঞ্জাবি তৈরি করেছি। নিজের কমফোর্ট জোন বজায় রেখে পোশাক পরা উচিত।
 এ বছরের ট্রেন্ড কী?
 ব্যক্তিগতভাবে আমি ট্রেন্ড ফলো করায় বিশ্বাসী নই। এখন সবাই ফ্যাশন কনশাস।
 আপনার প্রিয় ফ্যাশন ডিজাইনার কে?
 সব্যসাচী মুখোপাধ্যায় অলটাইম ফেবারিট।
 আগামী দিনের পরিকল্পনা কী?
 হায়দরাবাদ, মুম্বই, বেঙ্গালুরু, দিল্লিতে প্রদর্শনী করার পরিকল্পনা রয়েছে।
 আপনাকে পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের ছবি ‘দুর্গেশগড়ের গুপ্তধন’ ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছে। আর কোন কোন ছবিতে অভিনয় করতে আপনাকে দেখা যাবে?
 অভিনয় আমার পেশা নয়। ধ্রুবদার আবদারে করেছিলাম। এই মুহূর্তে আর কোনও ছবিতে অভিনয় করছি না। নিজের ডিজাইনিং নিয়ে ব্যস্ত আছি। নতুন কিছু চিন্তাভাবনা আছে।
সাক্ষাৎকার: চৈতালি দত্ত
02nd  November, 2019
পু স্ত ক  স মা চা র

গল্পটা অন্যরমক ভাবে শুরু করেছেন লেখক। প্রথমেই একটা ঘটনার বিবরণ। ১৯৯২ সালের ২৩ এপ্রিলের ঘটনা। রোজকার মতোই সেদিনও খবরের কাগজটা কিনে হেডলাইনের ওপর স্রেফ চোখ বোলাচ্ছিলেন আগরওয়াল মশাই। চোখটা আটকে গেল একটা খবরে—‘দ্য বিগ বুল কট ইন ক্রসহেয়ারস’। হর্ষদ মেহতা স্ক্যামের ওপর খবর।
বিশদ

02nd  November, 2019
হুয়াই-এর মিডিয়াপ্যাড টি৫ 

যাঁরা ট্যাবলেট কেনার পরিকল্পনা করছেন তাঁদের জন্য ভালো খবর। বৈদ্যুতিন সামগ্রী প্রস্তুকারী সংস্থা হুয়াই একটি অত্যাধুনিক মিডিয়াপ্যাড টি৫ নামে ট্যাবলেট বাজারে এনেছে। এর ডিসপ্লে বেশ বড়, ১০.১ ইঞ্চির ফুল এইচডি হাই ডেফিনিয়েশনের ঝকঝকে স্ক্রিন। 
বিশদ

02nd  November, 2019
ডিউক অটাম উইন্টার কালেকশন 

ডিউক-এর কালেকশন সব সময়ই স্পেশাল। এবার এদের নতুন সংযোজন অটাম উইন্টার কালেকশেন। এই কালেকশনে কী নেই—উলেন টপ, সোয়েটার, সোয়েট শার্ট, জ্যাকেট, মার্থাল, ট্র্যাক স্যুট এবং ফুটওয়্যার সবই পাবেন। 
বিশদ

02nd  November, 2019
লিভটেক-এর ডায়েরি 

লিভটেক ইন্ডিয়া উপহার হিসেবে দিতে বা বিভিন্ন কাজে ব্যবহারের জন্য একাধিক রকমের ডায়েরি এনেছে।  বিশদ

02nd  November, 2019
আইটিসি ফ্যাবেলের বিশ্বজয় 

আইটিসি ফ্যাবল বিশেষ এক ধরনের চকোলেট তৈরি করে বিশ্ব রেকর্ড করেছে। লিমিটেড এডিশনের এই চকোলেটের নাম দেওয়া হয়েছে ‘ট্রিনিটি-ট্রাফেলস এক্সট্রাঅর্ডিনেয়ার’। এই চকোলেট বিশ্বের সবথেকে দামি চকোলেট হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করেছে। 
বিশদ

02nd  November, 2019
ফ্যাশন ডিজাইনার গৌরব গুপ্তর প্রথম স্টোর 

মুম্বই, দিল্লির পর কলকাতায় ফ্যাশন ডিজাইনার গৌরব গুপ্ত স্টোর খুললেন। ১০৯ বছরের পুরনো হেরিটেজ বিল্ডিং গ্যালারিয়া ১৯৯০এ ২০০০ স্কোয়ার ফুট জায়গা জুড়ে তাঁর কোচর স্টোর। ১৫ বছর ধরে ফ্যাশন ইন্ডাস্ট্রিতে থাকা গৌরবের কালেকশনে মাধুরী দীক্ষিত থেকে হালফিলের আয়ুষ্মান খুরানা মতো বলিউডের তাবড় সেলিব্রিটিরা মুগ্ধ হয়েছেন। 
বিশদ

02nd  November, 2019
এমিরেটসের দেওয়ালি সেলিব্রেশন 

বিমান পরিষেবা প্রদানকারী সংস্থা এমিরেটস দেওয়ালি উপলক্ষে তাদের যাত্রীদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করেছে। এমিরেটসের যেসব বিমান ভারতে নামবে এবং এখান থেকে উড়বে—এমন সব বিমানেই যাত্রীদের সুস্বাদু খাবার দেওয়া হবে। 
বিশদ

26th  October, 2019
মিষ্টিমুখে জমে যাক ভাইফোঁটা 

ভাইয়ের জন্য রকমারি মিষ্টি তো চাই-ই চাই। আদরের দাদা বা ভাইকে কপালে ফোঁটা দিয়ে মিষ্টি মুখে সম্পর্কের বন্ধনকে আরও মজবুত করে তোলার জন্য একঘেয়ে মিষ্টির বদলে চাই নতুন কিছু মিষ্টি যা দেখে হয়তো লোভ সামলানো দায় হবে দাদা-ভাইদের। বিশদ

26th  October, 2019
টাইটানের এজ সেরামিক কালেকশন 

টাইটান ‘এজ সেরামিক’ নামে একটি দুর্দান্ত ঘড়ির কালেকশন নিয়ে এসেছে। সংস্থার দাবি, এই ঘড়ি বিশ্বের সবথেকে ‘স্লিমেস্ট সেরামিক ঘড়ি’। ঘড়িটি মাত্র ৪.৪ এমএম পুরু।  বিশদ

26th  October, 2019
মণীশের লাভ অ্যান্ড কেয়ার  

দীপাবলির আলোকজ্জ্বল রাতে নারীকে আরও মোহময়ী লাগবে কীভাবে তার টিপস দিয়েছেন তারকা ডিজাইনার ও ‘লাভ অ্যান্ড কেয়ার’ ব্র্যান্ডের অ্যামবাসাডর মণীশ মালহোত্রা। তাঁর মতে, শাড়ি সবথেকে ভালো ও আকর্ষণীয় পরিধান হতে পারে এ রাতে। 
বিশদ

26th  October, 2019
শান্তিনিকেতন বুটিকের শোরুম  

সম্প্রতি শান্তিনিকেতন বুটিক কলকাতার মহানির্বাণ রোডে একটি স্টোর খুলেছে। এখানে বিভিন্ন জেলার আর্থিকভাবে পিছিয়ে পড়া মহিলাদের হাতে বিশেষভাবে তৈরি শাড়ির অসাধারণ কালেকশন পাওয়া যাবে।  
বিশদ

26th  October, 2019
ভার্সের কালেকশন দেবিকা  

এবছর দীপাবলিতে ভার্সে নিয়ে এসেছে তাদের বিশেষ কালেকশন ‘দেবিকা’। সংস্থার দাবি, দেবিকা হল আধুনিক ও দক্ষ কারিগরিবিদ্যার নিদর্শন। এই পোশাকে ভারতীয় অনুভূতিপ্রবণতা ও পাশ্চাত্যের নিখুঁত বুনন ও কোয়ালিটি দুইয়ের সংমিশ্রণ দেখার মতো। 
বিশদ

26th  October, 2019
সেনকো গোল্ডের ডিসিগনিয়া 

সম্প্রতি ২২ ক্যামাক স্ট্রিটে ৫ হাজার স্কোয়ার ফুট জায়গা জুড়ে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের ডিসিগনিয়া স্টোর খুলে গেল। এরপর দ্বিতীয় ডিসিগনিয়া স্টোরটি দিল্লিতে খুলে গিয়েছে। এর বিশেষত্ব হল এখানে হালকা থেকে ভারী ওজনের এক্সক্লুসিভ রেঞ্জের জুয়েলারি আছে। কী কী আছে এই স্টোরে? 
বিশদ

26th  October, 2019
একনজরে
 ইস্তানবুল, ৭ নভেম্বর (এএফপি): ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর অনেক ‘হাঁড়ির খবর’ ফাঁস করে দিয়েছে নিহত জঙ্গিনেতা আবু বকর আল বাগদাদির স্ত্রী রানিয়া মাহমুদ। এমনটাই দাবি ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শিক্ষাবর্ষে প্রাথমিকে পঞ্চম শ্রেণীর আসা বড়সড় প্রশ্নচিহ্নের মুখে। সরকারের এই পরিকল্পনা কার্যকর করতে স্কুলগুলিতে যে অতিরিক্ত ক্লাসরুমের বন্দোবস্ত করতে হবে, তার ...

সংবাদদতা, আলিপুরদুয়ার: ২০২১ সালে বিধানসভা ভোট। তার আগেই রয়েছে আলিপুরদুয়ার পুরসভার ভোট। এই জোড়া নির্বাচনকে পাখির চোখ করে জেলায় বন্ধ চা বাগানের ইস্যুকে হাতিয়ার করে তেড়েফুঁড়ে ময়দানে নেমে পড়েছে গেরুয়া বাহিনী। অন্যদিকে বিজেপির প্রধান প্রতিপক্ষ রাজ্যের শাসক দল তৃণমূল শিবিরে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল এবছরের আন্তর্জাতিক কলকাতা ফিল্ম উৎসবের

05:01:00 PM

বর্ধমান স্টেশনে পদপিষ্ট হয়ে জখম বহু
বর্ধমান স্টেশনে ৪ ও ৫ নম্বর প্লাটফর্মের মাঝে ফুটওভারব্রিজে ওঠানামা ...বিশদ

04:54:00 PM

গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের: সূত্র 

03:53:10 PM