Bartaman Patrika
বিকিকিনি
 

মিষ্টিমুখে জমে যাক ভাইফোঁটা 

এবার ভাইফোঁটা উপলক্ষে বিভিন্ন মিষ্টির দোকান সেজে উঠেছে অসংখ্য লোভনীয় মিষ্টিতে। খবরে পাপিয়া মণ্ডল।

ভাইয়ের জন্য রকমারি মিষ্টি তো চাই-ই চাই। আদরের দাদা বা ভাইকে কপালে ফোঁটা দিয়ে মিষ্টি মুখে সম্পর্কের বন্ধনকে আরও মজবুত করে তোলার জন্য একঘেয়ে মিষ্টির বদলে চাই নতুন কিছু মিষ্টি যা দেখে হয়তো লোভ সামলানো দায় হবে দাদা-ভাইদের। থালা সাজিয়ে ভাইয়ের সামনে বসে এই ঐতিহ্যকে বজায় রাখুন আধুনিক কিছু মিষ্টির সঙ্গে। থাকছে নামী-দামি দোকানের ভাইফোঁটা স্পেশাল মিষ্টির খবর এই প্রতিবেদনে।

গিরিশচন্দ্র দে অ্যান্ড নকুড়চন্দ্র নন্দী
 ডার্ক চকোলেট: চৌকো আকারের সন্দেশটি একদম পিওর ডার্ক চকোলেট দিয়ে বানানো। উপরে চকোলেটের আস্তরণ আর তার ওপর বাটারস্কচ চিপস দিয়ে সাজানো হয়েছে। দাম ২৫ টাকা প্রতি পিস।
 কেশর কাঁচাগোল্লা: কেশর ও ছানার মিশ্রণে তৈরি। দেখতেও হলদেটে রঙের। দাম ২০ টাকা প্রতি পিস।
 কেশর উৎসব: পান আকারের মধ্যে ভেতরে থাকছে একরকম মজাদার স্টাফিং। এটিও ছানা ও কেশরের মিশ্রণে তৈরি। দাম ৩০ টাকা প্রতি পিস।
 বাদামী: ছানা ও রোস্টেড আমন্ড-এর মিশ্রণে তৈরি। প্রতিবার মুখে দিলে আমন্ডের স্বাদ পাবেনই। ভেতরে স্টাফিং হিসাবে থাকছে ছানার সন্দেশ। আকারটি অর্ধেক ডিমের মতো। দাম ২৫ টাকা প্রতি পিস।
 গন্ধরাজ লেবু সন্দেশ: ছানার পাক ও গন্ধরাজ লেবুর খোসা দিয়ে একসঙ্গে মিশ্রণে তৈরি। চৌকো আকারের এই সন্দেশের দাম ১৫ টাকা প্রতি পিস।
 ফ্রুটস সন্দেশ: আম, আনারস, স্ট্রবেরি, মালবেরি, কমলালেবু এইসব ফলের ক্রাশ, পাল্প ও জুস দিয়ে তৈরি করা হয় এই সন্দেশ। দাম ২৫ টাকা প্রতি পিস।
 নাটি সন্দেশ: চৌকো আকারের এই সন্দেশের উপর ও নিচের ভাগে রয়েছে সাদা চকোলেটের আবরণ। এই দুটি আবরণের মাঝে থাকছে কাজুবাদামের স্টাফিং। দাম ২০ টাকা প্রতি পিস।
 শচীন: যদিও এই সন্দেশটি এমনি সময় চিনি দিয়েই তৈরি হয়। কিন্তু ভাইফোঁটার সময় এটি তৈরি হয় গুড় দিয়ে। গোলাকার এই সন্দেশের উপরিভাগ সন্দেশের মতো নরম এবং কাঠবাদাম দেওয়া থাকে। সন্দেশের ভেতরে আছে দুধের সরের শক্ত নাড়ু। একদম ইউনিক এই সন্দেশটি। দাম ২৫ টাকা প্রতি পিস।
 বাটার স্কচ: পিওর বাটার স্কচের ক্রাশ দিয়ে তৈরি এই সন্দেশটি। রয়েছে বাটার স্কচ ফ্লেভারও। চৌকো আকারের। দেখতে কিছুটা পেস্ট্রির মতো। দাম ২৫ টাকা প্রতি পিস।
 সৌরভ: সন্দেশের বাইরের অংশটি কেশর ও ছানার মিশ্রণে তৈরি। ভেতরে স্টাফিং হিসাবে থাকছে মিছরি, কাঁচা ছানা, পেস্তা। দাম ২০ টাকা করে।
 মালাই সিঙ্গাড়া: সন্দেশের বাইরের আবরণটি মালাই দিয়ে তৈরি। ভেতরে পুর হিসাবে থাকছে কেশরের সন্দেশ। দাম ৫০ টাকা প্রতি পিস।
 চকোলেট সিঙ্গাড়া: বাইরের অংশটি চকোলেটের এবং ভেতরে থাকছে ড্রাই ফ্রুটস-এর পুর। দাম ৪০ টাকা পিস।
এছাড়াও থাকছে নরম পাকের সন্দেশ, গুড়ের সন্দেশ, মালাই রোল ১৫ টাকা পিস, জলভরা তালশাঁসের মতো দেখতে ২৫ টাকা, ৩০ টাকা প্রতি পিস, মৌসুমী ২০ টাকা, ৩০ টাকা, ৩৫ টাকা প্রতি পিস।

বলরাম মল্লিক অ্যান্ড রাধারমণ মল্লিক
 ভাঁড়ে ভাপা সন্দেশ: নলেন গুড় ও ছানার মিশ্রণকে একটি মাটির ভাঁড়ে রেখে ভাপানো হয়। তাতে থাকে লেবু পাতা, এলাচের গুড়ো, গোলাপের পাপড়ি ও জুঁইফুলের সুবাস। সন্দেশটির স্বাদ একেবারে অন্যরকম। দাম ৪০ টাকা প্রতি পিস।
 আঞ্জির নলেন গুড়ের সন্দেশ: নলেন গুড়, ছানা ও টুকরো টুকরো করে আঞ্জির মিশিয়ে তৈরি হয় সন্দেশটি। এই সন্দেশটি খাওয়ার সময় মুখেও পড়বে আঞ্জির। চৌকো আকারের । দাম ৩০ টাকা প্রতি পিস।
 মালাই বরফি: কেশর ও ছানা দিয়ে তৈরি। তাই একটু হলদেটে দেখতে হবে। সন্দেশের উপরের অংশে নানারকম ড্রাই ফ্রুটস দিয়ে সাজানো। দাম ৩০ টাকা প্রতি পিস।
 ডাব সন্দেশ: দেখতে একদম ডাবের মতোই। ডাবের জল, শাঁস, দুধ ও ছানা দিয়ে সন্দেশটি তৈরি হয়। সন্দেশের উপরে ডাবের জেলির একটি আস্তরণ থাকে। দাম ২৫ টাকা পিস।
 ভাইফোঁটা স্পেশাল থালা: ছানার সন্দেশ, রসের সন্দেশ, খাজা, গজা— সবমিলিয়ে মিশিয়ে ৫ রকম, ৭ রকম ও ১১ রকমের মিষ্টি দিয়ে তৈরি করা হয় ভাইফোঁটা স্পেশাল থালা। মাটির থালা, অ্যাক্রেলিকের থালা ও কাঁসার থালায় সুন্দর করে সাজানো পাবেন। দাম ৪০০ টাকা থেকে ১০০০ টাকা।
 কুলফি সন্দেশ: কুলফির মতো দেখতে সন্দেশটি। এমনকি স্বাদও কুলফির মতো। কেশর ও ছানা দিয়ে তৈরি হয়। দাম ৬০ টাকা প্রতি পিস।
 মধুপর্ণা: ষড়ভূজাকার এই সন্দেশটিতে ব্যবহার করা হয় হিমালয়ান মধু ও ছানা। চিনি দেওয়া হয় না। মধুর মিষ্টিতে সন্দেশটি মিষ্টি হয়। সন্দেশের ভেতরে থাকে মধুর ফিলিং। দাম প্রতি পিস ২০ টাকা।
 ব্লু বেরি মিষ্টি দই: ব্লু বেরির রস দিয়ে তৈরি হওয়ায় হালকা বেগুনি রঙের হয়। মাটির ভাঁড়ে সুন্দর করে পরিবেশন করা হয়। দাম ৩০ টাকা প্রতি পিস।
 নলেন গুড়ের সুফলে: সুফলের মতো দেখতে এই সন্দেশটি। সন্দেশের নীচে নলেন গুড়ের কাঁচাগোল্লার আবরণ থাকে ও উপরে নলেন গুড়ের ক্রিম থাকে। দাম ৬০০ টাকা প্রতি কেজি।
 আমেরিকান ব্লু বেরি সন্দেশ: ন্যাচরাল ব্লু বেরি এক্সট্র্যাক্ট-এর সঙ্গে ছানার মিশ্রণে তৈরি হয় এই সন্দেশ। গোলাকার। দাম ২০ টাকা প্রতি পিস।
 আনন্দ আনারস: গোলাকার ছানার সন্দেশ। সন্দেশের ভেতরে আনারসের স্টাফিং। বাইরে থেকে দেখতে খুব কালারফুল। দাম ২০ টাকা প্রতি পিস।
 গন্ধরাজ সন্দেশ: গন্ধরাজ লেবুর খোসা ও ছানার মিশ্রণে তৈরি হয়। সন্দেশটি থেকে হালকা গন্ধরাজ লেবুর গন্ধ পাওয়া যায়। সন্দেশের উপরিভাগে রয়েছে মালাইয়ের আস্তরণ। দাম ২০ টাকা প্রতি পিস।

সেন মহাশয়
 ভাইফোঁটা: গোলাকার এই সন্দেশটি দুধ, ছানা, স্ট্রবেরি ও জাফরান দিয়ে তৈরি হয়। বোন ভাইকে ভাইফোঁটা দিচ্ছে এই রকম একটি ছাপও থাকছে সন্দেশটিতে। দাম ৩০ টাকা প্রতি পিস।
 পরমা: পেস্তা ও জাফরানের মিশ্রণে তৈরি এই সন্দেশ। চৌকো আকারের, খুব সুসজ্জিত, কালারফুল। দাম ৪০ টাকা প্রতি পিস।
 শারদা: লম্বাটে পান্তুয়ার মতো দেখতে। বহির্ভাগ পেস্তা ও জাফরানের মিশ্রণে তৈরি এবং ভেতরে থাকছে স্টাফিং। সন্দেশটি সাজানো হয়েছে চকো চিপস, চকো রাইস দিয়ে। দাম ২৫ টাকা প্রতি পিস।
 মধুশ্রী: গোলাকার। চকোলেট, জাফরানের মিশ্রণে তৈরি। ভেতরে স্টাফিং আছে। দাম ২০ টাকা প্রতি পিস।
 শ্রাবণী: স্ট্রবেরি, আনারস— এই দুটো ফ্লেভারে পাবেন। ত্রিভূজাকার। দাম ১৫ টাকা প্রতি পিস।
 মনোহরা: গোলাকার সাদা সন্দেশের তৈরি। ভেতরে স্টাফিং হিসাবে আছে ক্ষীর ও এলাচের গুড়ো। বাইরের সন্দেশের আবরণের গায়ে পেস্তা কুচি দিয়ে সাজানো হয়েছে। দাম ২৫ টাকা প্রতি পিস।
 ফাল্গুনি: বাটারস্কচ, রোজ ও প্লেন ভ্যানিলা— এই তিনটি ফ্লেভারের মিশ্রণে তৈরি হয় সন্দেশটি। বরফির আকারের এই সন্দেশের দাম ২৫ টাকা প্রতি পিস।
 বাদশাহী: সন্দেশটি ছানা ও জাফরানের তৈরি। ভেতরের স্টাফিং আছে কাজু— কিশমিশের। দাম ২৫ টাকা প্রতি পিস।
 ঘিওর: এটি এই বছরের একটি নতুন সন্দেশ। খাস্তা খাজার মতো। মিষ্টির রসের মধ্যে ভেজানো থাকে। দেখতে লুচির মতো গোলাকার এবং পদ্মফুলের মতো। পুরো গাওয়া ঘিয়ে ভাজা হয়। দাম ৫০ টাকা প্রতি পিস।
 বিজয়া: অর্ধচন্দ্রাকার এই সন্দেশ জাফরান ও পেস্তার মিশ্রণে তৈরি। দাম ৪০ টাকা প্রতি পিস।
এছাড়াও পাবেন খাজা, গজা, দরবেশ, বৈশাখী, মিহিদানা আরও অনেক।

ভীমচন্দ্র নাগ
 দিলখুশ: খোয়া ক্ষীরের তৈরি ভীষণ সুস্বাদু এই সন্দেশটি। দাম ২৫ টাকা প্রতি পিস।
 শকুন্তলা: কাজুবাদাম, খোয়া ক্ষীর, পেস্তা, কিশমিশ, জাফরান দিয়ে ছাঁচে তৈরি সন্দেশটি গোলাকার। দাম ৫০ টাকা প্রতি পিস।
 বাদশাভোগ: ছানার সঙ্গে জাফরান মিশিয়ে তৈরি এই সন্দেশটি। যেমন নাম তেমনই স্বাদ। দাম ৩০ টাকা পিস।
 আবার খাবো: গোলাকার এই সন্দেশটি তৈরি হয়েছে ছানার সঙ্গে গোলাপ জলের মিশ্রণে। ভেতরে আছে পেস্তা ও ক্ষীরের স্টাফিং। দাম ৩০ টাকা প্রতি পিস।
 পেস্তা সন্দেশ: ছানা ও পেস্তার মিশ্রণে গোলাকার সন্দেশ। দাম ৩০ টাকা প্রতি পিস।
 ক্ষীরের চপ: বাইরের আবরণটি ময়দা দিয়ে তৈরি আর ভেতরে জায়ফলের গুড়োর সঙ্গে ক্ষীরের মিশ্রণের স্টাফিং আছে। দাম ২০ টাকা প্রতি পিস।
 আলফানসো ম্যাঙ্গো: আমের পাল্প ও ছানার মিশ্রণে চৌকো আকারের এই সন্দেশটি। দাম ৩০ টাকা প্রতি পিস।
 ক্ষীরের গজা: পুরো গজাটাই তৈরি হয় ক্ষীর দিয়ে। তারপর সেটিকে ঘিয়ে ভেজে মিষ্টির রসে ভিজিয়ে রাখা হয়। কালো রঙের দেখতে হয়। দাম ২০ টাকা প্রতি পিস।
এছাড়া পাবেন সাদা গজা ২০ টাকা প্রতি পিস, খাজা ২৫ টাকা প্রতি পিস। রাজভোগ, কমলাভোগ, রসগোল্লা ২০ টাকা থেকে শুরু।

পুঁটিরাম
 আবার খাবো: নরম পাকের ছানার সন্দেশ। সন্দেশের ভেতরে আছে ক্ষীরের পুর ও উপরিভাগে আছে প্লেন সস। দাম ১৫ টাকা প্রতি পিস।
 স্ট্রবেরি সন্দেশ: ছানার সঙ্গে স্ট্রবেরি পাল্পের মিশ্রণে তৈরি করা হয় এই সন্দেশ। চৌকো আকারের মিষ্টি কম। দাম ২০ টাকা প্রতি পিস।
 ম্যাঙ্গো সন্দেশ: ছানার সঙ্গে পাকা আমের পাল্প মিশিয়ে বানানো হয়। এটি চৌকো আকারের। দাম ২০ টাকা পিস।
 ক্ষীরকান্তি: ময়দা দিয়ে তৈরি হয় বাইরের অংশটি। ভেতরে থাকছে ক্ষীরের পুর। গোলাকার কিন্তু ধারগুলো একটু মোড়া থাকে। দাম ১০ টাকা প্রতি পিস।
 প্রাণহরা: ক্ষীরের গুড়ো দিয়ে তৈরি। গোলাকার। কম মিষ্টি দাম ১৫ টাকা প্রতি পিস।
 কাপ সন্দেশ: নরম পাকের মধ্যে কম মিষ্টির এই সন্দেশটি সুন্দর একটি বাটির মধ্যে সাজানো থাকে তাই নাম কাপ সন্দেশ। দাম ১০ টাকা প্রতি পিস।
 প্যাঁড়াক্ষীর: লম্বা আকারের। ছানা, নারকেল ও ক্ষীর দিয়ে বানানো হয়। সন্দেশের ভেতরে স্টাফিং হিসাবে থাকছে নারকেল ও ক্ষীর। দাম ১০ টাকা প্রতি পিস।
 খাজা: ভাজা মিষ্টির মধ্যে অন্যতম খাজা। এই দোকানের খাজার স্বাদই আলাদা। দাম ১০ টাকা ২০ টাকা প্রতি পিস। এছাড়াও থাকছে মোহনপুরি, রাজভোগ, মালপোয়া, দই আরও অনেকরকম গুড়ের সন্দেশ।
ছবি: সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে  
26th  October, 2019
পু স্ত ক  স মা চা র

গল্পটা অন্যরমক ভাবে শুরু করেছেন লেখক। প্রথমেই একটা ঘটনার বিবরণ। ১৯৯২ সালের ২৩ এপ্রিলের ঘটনা। রোজকার মতোই সেদিনও খবরের কাগজটা কিনে হেডলাইনের ওপর স্রেফ চোখ বোলাচ্ছিলেন আগরওয়াল মশাই। চোখটা আটকে গেল একটা খবরে—‘দ্য বিগ বুল কট ইন ক্রসহেয়ারস’। হর্ষদ মেহতা স্ক্যামের ওপর খবর।
বিশদ

02nd  November, 2019
হুয়াই-এর মিডিয়াপ্যাড টি৫ 

যাঁরা ট্যাবলেট কেনার পরিকল্পনা করছেন তাঁদের জন্য ভালো খবর। বৈদ্যুতিন সামগ্রী প্রস্তুকারী সংস্থা হুয়াই একটি অত্যাধুনিক মিডিয়াপ্যাড টি৫ নামে ট্যাবলেট বাজারে এনেছে। এর ডিসপ্লে বেশ বড়, ১০.১ ইঞ্চির ফুল এইচডি হাই ডেফিনিয়েশনের ঝকঝকে স্ক্রিন। 
বিশদ

02nd  November, 2019
ডিউক অটাম উইন্টার কালেকশন 

ডিউক-এর কালেকশন সব সময়ই স্পেশাল। এবার এদের নতুন সংযোজন অটাম উইন্টার কালেকশেন। এই কালেকশনে কী নেই—উলেন টপ, সোয়েটার, সোয়েট শার্ট, জ্যাকেট, মার্থাল, ট্র্যাক স্যুট এবং ফুটওয়্যার সবই পাবেন। 
বিশদ

02nd  November, 2019
লিভটেক-এর ডায়েরি 

লিভটেক ইন্ডিয়া উপহার হিসেবে দিতে বা বিভিন্ন কাজে ব্যবহারের জন্য একাধিক রকমের ডায়েরি এনেছে।  বিশদ

02nd  November, 2019
আইটিসি ফ্যাবেলের বিশ্বজয় 

আইটিসি ফ্যাবল বিশেষ এক ধরনের চকোলেট তৈরি করে বিশ্ব রেকর্ড করেছে। লিমিটেড এডিশনের এই চকোলেটের নাম দেওয়া হয়েছে ‘ট্রিনিটি-ট্রাফেলস এক্সট্রাঅর্ডিনেয়ার’। এই চকোলেট বিশ্বের সবথেকে দামি চকোলেট হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করেছে। 
বিশদ

02nd  November, 2019
ফ্যাশন ডিজাইনার গৌরব গুপ্তর প্রথম স্টোর 

মুম্বই, দিল্লির পর কলকাতায় ফ্যাশন ডিজাইনার গৌরব গুপ্ত স্টোর খুললেন। ১০৯ বছরের পুরনো হেরিটেজ বিল্ডিং গ্যালারিয়া ১৯৯০এ ২০০০ স্কোয়ার ফুট জায়গা জুড়ে তাঁর কোচর স্টোর। ১৫ বছর ধরে ফ্যাশন ইন্ডাস্ট্রিতে থাকা গৌরবের কালেকশনে মাধুরী দীক্ষিত থেকে হালফিলের আয়ুষ্মান খুরানা মতো বলিউডের তাবড় সেলিব্রিটিরা মুগ্ধ হয়েছেন। 
বিশদ

02nd  November, 2019
ডিজাইনার কী বলছেন? 

চলছে নতুন বিভাগ। নামী দামি ও নতুন ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছেন। এবার অভিষেক রায়।  বিশদ

02nd  November, 2019
এমিরেটসের দেওয়ালি সেলিব্রেশন 

বিমান পরিষেবা প্রদানকারী সংস্থা এমিরেটস দেওয়ালি উপলক্ষে তাদের যাত্রীদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করেছে। এমিরেটসের যেসব বিমান ভারতে নামবে এবং এখান থেকে উড়বে—এমন সব বিমানেই যাত্রীদের সুস্বাদু খাবার দেওয়া হবে। 
বিশদ

26th  October, 2019
টাইটানের এজ সেরামিক কালেকশন 

টাইটান ‘এজ সেরামিক’ নামে একটি দুর্দান্ত ঘড়ির কালেকশন নিয়ে এসেছে। সংস্থার দাবি, এই ঘড়ি বিশ্বের সবথেকে ‘স্লিমেস্ট সেরামিক ঘড়ি’। ঘড়িটি মাত্র ৪.৪ এমএম পুরু।  বিশদ

26th  October, 2019
মণীশের লাভ অ্যান্ড কেয়ার  

দীপাবলির আলোকজ্জ্বল রাতে নারীকে আরও মোহময়ী লাগবে কীভাবে তার টিপস দিয়েছেন তারকা ডিজাইনার ও ‘লাভ অ্যান্ড কেয়ার’ ব্র্যান্ডের অ্যামবাসাডর মণীশ মালহোত্রা। তাঁর মতে, শাড়ি সবথেকে ভালো ও আকর্ষণীয় পরিধান হতে পারে এ রাতে। 
বিশদ

26th  October, 2019
শান্তিনিকেতন বুটিকের শোরুম  

সম্প্রতি শান্তিনিকেতন বুটিক কলকাতার মহানির্বাণ রোডে একটি স্টোর খুলেছে। এখানে বিভিন্ন জেলার আর্থিকভাবে পিছিয়ে পড়া মহিলাদের হাতে বিশেষভাবে তৈরি শাড়ির অসাধারণ কালেকশন পাওয়া যাবে।  
বিশদ

26th  October, 2019
ভার্সের কালেকশন দেবিকা  

এবছর দীপাবলিতে ভার্সে নিয়ে এসেছে তাদের বিশেষ কালেকশন ‘দেবিকা’। সংস্থার দাবি, দেবিকা হল আধুনিক ও দক্ষ কারিগরিবিদ্যার নিদর্শন। এই পোশাকে ভারতীয় অনুভূতিপ্রবণতা ও পাশ্চাত্যের নিখুঁত বুনন ও কোয়ালিটি দুইয়ের সংমিশ্রণ দেখার মতো। 
বিশদ

26th  October, 2019
সেনকো গোল্ডের ডিসিগনিয়া 

সম্প্রতি ২২ ক্যামাক স্ট্রিটে ৫ হাজার স্কোয়ার ফুট জায়গা জুড়ে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের ডিসিগনিয়া স্টোর খুলে গেল। এরপর দ্বিতীয় ডিসিগনিয়া স্টোরটি দিল্লিতে খুলে গিয়েছে। এর বিশেষত্ব হল এখানে হালকা থেকে ভারী ওজনের এক্সক্লুসিভ রেঞ্জের জুয়েলারি আছে। কী কী আছে এই স্টোরে? 
বিশদ

26th  October, 2019
একনজরে
সংবাদদতা, আলিপুরদুয়ার: ২০২১ সালে বিধানসভা ভোট। তার আগেই রয়েছে আলিপুরদুয়ার পুরসভার ভোট। এই জোড়া নির্বাচনকে পাখির চোখ করে জেলায় বন্ধ চা বাগানের ইস্যুকে হাতিয়ার করে তেড়েফুঁড়ে ময়দানে নেমে পড়েছে গেরুয়া বাহিনী। অন্যদিকে বিজেপির প্রধান প্রতিপক্ষ রাজ্যের শাসক দল তৃণমূল শিবিরে ...

 ইস্তানবুল, ৭ নভেম্বর (এএফপি): ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর অনেক ‘হাঁড়ির খবর’ ফাঁস করে দিয়েছে নিহত জঙ্গিনেতা আবু বকর আল বাগদাদির স্ত্রী রানিয়া মাহমুদ। এমনটাই দাবি ...

রাঁচি, ৭ নভেম্বর (পিটিআই): ঝাড়খণ্ডের গিরিডিতে এক মহিলার মৃত্যুর ঘটনায় তাঁর পরিবারের দাবি, না খেতে পেয়ে তিনি মারা গিয়েছেন। যদিও রাজ্য প্রশাসনের তরফে অনাহারে মৃত্যুর ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল এবছরের আন্তর্জাতিক কলকাতা ফিল্ম উৎসবের

05:01:00 PM

বর্ধমান স্টেশনে পদপিষ্ট হয়ে জখম বহু
বর্ধমান স্টেশনে ৪ ও ৫ নম্বর প্লাটফর্মের মাঝে ফুটওভারব্রিজে ওঠানামা ...বিশদ

04:54:00 PM

গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের: সূত্র 

03:53:10 PM