Bartaman Patrika
বিকিকিনি
 

বাংলার  তাঁতের হাট

সল্টলেকের করুণাময়ীর সেন্ট্রাল পার্কে চলছে বাংলার তাঁতের হাট ২০১৯। খবরে পাপিয়া মণ্ডল।

বাংলার তাঁত শিল্পের উন্নতি, বাংলার মানুষের গৌরব তথা বাংলার ঐতিহ্যের সারা বিশ্বে ব্যাপক ও আন্তর্জাতিক করে তোলার জন্য ও ছেয়ে দেওয়ার জন্য পশ্চিমবঙ্গ সরকারের ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগ এবং বস্ত্রদপ্তর সল্টলেকের করুণাময়ীর সেন্ট্রাল পার্কে আয়োজন করেছে ‘বাংলার তাঁতের হাট ২০১৯’। ঐতিহ্যমণ্ডিত বাংলার তাঁত শিল্পীদের সৃষ্টির সম্ভার নিয়ে একেবারে জমজমাট মেলা প্রাঙ্গণ। আধুনিক ফ্যাশনের সঙ্গে ও জীবনশৈলীর প্রয়োজনের সঙ্গে সামঞ্জস্য রেখে তাঁর শিল্পকে বর্তমানে বেশ জনপ্রিয় করে তুলেছেন মেলায় আসা দক্ষ শিল্পীরা। এ বছর ১৩তম বর্ষে পদার্পণ করল এই মেলা। রয়েছে প্রায় ৩০০টির মতো স্টল। ১০৪টি প্রাথমিক তন্তুবায় সমবায় সমিতি, ৩০টি খাদি সমৃদ্ধ সমিতি, ৪১টি হস্ততাঁত মহল্লা, ৩২টি স্বনির্ভর গোষ্ঠী, ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগ অধিকারের ৬০ জন কারুশিল্পী। ৫৮ জন ব্যক্তি—তাঁতশিল্পী, আনন্দধারা থেকে ২০ জন, তন্তুজ, বঙ্গশ্রী পশ্চিমবঙ্গ শিল্পী সমবায় মহাসংঘ লিমিটেড এবং মঞ্জুষা সকলের মিলিত অংশগ্রহণে স্টল ভর্তি হয়ে উঠেছে নানারকমের শাড়ির সম্ভারে। এছাড়াও থাকছে বস্ত্র অধিকার (হস্ততাঁত)-এর থিম প্যাভিলিয়ন, পশ্চিমবঙ্গ খাদি ও গ্রমীণ শিল্প পর্ষদ এবং ভারত সরকারের বস্ত্র মন্ত্রকের অধীনস্থ তন্তুবায় সেবা কেন্দ্র। এ বছর মেলায় সিল্কের কালেকশন পাবেন অনেক। বিশেষত এই সিল্কের উপর শাড়িগুলি নজর কাড়বে সবার।
এছাড়া তো থাকছে মালবেরি সিল্ক, কেটিয়া সিল্ক, মুগা সিল্ক, বেঙ্গালোর সিল্ক, মুর্শিদাবাদ সিল্কের শাড়ি। বর্ধমান, শান্তিপুরের স্টলে তাঁতের শাড়ি, হ্যান্ডলুম শাড়ি, হাজারি বুটি শাড়ি, তাঁত বেনারসি, চওড়া পাড়, তাঁত ঘিচা, ফ্যান্সি তাঁত, তাঁত কোটা সবই পাবেন। হবিবপুর থেকে আসা এক শিল্পীভাইয়ের স্টলে চোখ ধাঁধানো মসলিন শাড়ি যেমন অসাধারণ সব রং তেমনি অপূর্ব কাজের ছোঁয়া। এছাড়া আমাদের ঐতিহ্যবাহী শাড়ি গরদ, বালুচরি, জামদানি, টাঙ্গাইল, বেগমপুরী, টাঙ্গাইল জামদানি, শান্তিপুরি, ধনিয়াখালি আরও কত কী। জামদানি শাড়িগুলো যেন প্রতিবার ফিরে আসছে নতুন রূপে শিল্পীদের হাতের ছোঁয়ায়। তাই যতই আলমারি ভর্তি জামদানি থাকুক না কেন একবার যদি চোখে পড়ে না কিনে পারবেন না। গরদের শাড়িগুলোও ভোল পাল্টে সেজে উঠেছে নতুন ভাবে। তাই গরদ মানেই এখন মা, মাসিমা, ঠাকুমার ধারণা একেবারে বাদ দিয়ে দেবেন মেলায় এলে। এছাড়া থাকছে কটনের গামছা, কটন, সিল্কের ড্রেস মেটেরিয়াল, কার্পেট, বেডকভার। পুজোর তো আর মাত্র ক’টা দিন তাই মেলা থেকেই কিনে নিন পরিবারের সকলের জন্য শাড়ি কারণ মাত্র ২০০ টাকা থেকেও পেয়ে যাবেন শাড়ি। শাড়ির সঙ্গে থাকছে মানানসই হ্যান্ডমেড জুয়েলারি। পুজোর কোনওদিন কোন শাড়ির সঙ্গে কোন গয়না মানাবে দেkখে একেবারে কিনে নিয়ে যান বাড়ি। মেলার অন্যতম কর্ণধার আশিসবাবু জানিয়েছেন এই কদিনে আমার শিল্পীভাইরা তাদের পরিশ্রমের ফল পেয়েছে তাই আগামী দিনগুলোতেও তিনি ভীষণভাবে আশাবাদী। প্রতিবছরের মতো এবছরও এই মেলার সফলতায় বিশ্বাসী তিনি। এই মেলা চলবে আগামী ২৩ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিদিন বেলা ১টা থেকে রাত ৯টা পর্যন্ত সকলের প্রবেশ অবাধ। মেলায় কেনাকাটার পাশাপাশি থাকছে ফুড কর্ণার ও বিনোদনের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান।
ছবি: সুফল ভট্টাচার্য
07th  September, 2019
ভাষা দিবসে হান্ড্রেড মাইলসের উদ্যোগ 

কলকাতা প্রেস ক্লাব থেকে ভারত বাংলাদেশ ৫০০ কিলোমিটার সাইকেল যাত্রার সুচনা হয়েছে গত ১৪ ফেব্রুয়ারি শুক্রবার। এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও লক্ষ্মীরতন শুক্লা, সাহা টেক্সটাইলের কর্ণধার কান্তি সাহা প্রমুখ।
বিশদ

22nd  February, 2020
প্রদর্শনী সংবাদ 

দিশারী ফ্যাশন অ্যান্ড লাইফ স্টাইল একটি প্রদর্শনী ও সেলের আয়োজন করেছে। প্রদর্শনী শুরু হয়েছে গত ২০ ফেব্রুয়ারি। আজ শেষদিন। এখানে পাওয়া যাবে ডিজাইনার তসর, সিল্ক, কটন ও হ্যান্ডলুম শাড়ি, কুর্তি, ডিজাইনার ব্লাউজ, হোমডেকর, ট্যাপারওয়্যার, জুয়েলারি প্রভৃতি।  
বিশদ

22nd  February, 2020
ল্যান্সার ফুটওয়্যারের নতুন জুতোর রেঞ্জ 

ফুটওয়্যার (ক্লিক) ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের ল্যান্সার ফুটওয়্যার ব্র্যান্ড গ্রীষ্মকালে ব্যবহারের জন্য নতুন ধরনের স্লিপারের রেঞ্জ বাজারে আনছে। সংস্থার মতে, নিত্য নতুন ডিজাইনের এই স্লিপার যেমন দেখতে সুন্দর, তেমনি আরামদায়ক। কালারফুল ডিজাইনের এই স্লিপার রেঞ্জের দাম রাখা হয়েছে ৫০০ টাকা থেকে ৬০০ টাকার মধ্যে। 
বিশদ

22nd  February, 2020
পুস্তক সমাচার

যে গ্রন্থের পঁচিশতম সংস্করণ হতে চলেছে সেটি যে হৃদয় হরণকারী হবে সে তো বলাই বাহুল্য। কিন্তু আমার ক্ষেত্রে যা হল, বইটি হাতে পাওয়া মাত্র পাতা ওল্টাচ্ছিলাম কখন যে পড়তে শুরু করেছি বুঝতেই পারিনি। হঠাৎ পা’টা টনটন করায় সম্বিৎ ফিরল। দাঁড়িয়ে দাঁড়িয়ে পড়তে পড়তে একান্ন পাতায় পৌঁছে গিয়েছি।
বিশদ

15th  February, 2020
শ্রীহরির অলঙ্কার

সম্প্রতি দেশপ্রিয় পার্কের উল্টোদিকে রাসবিহারী অ্যাভেনিউয়ের মোড়ে দেশাই কমার্শিয়াল বিল্ডিংয়ের ফোর্থ ও ফিফথ ফ্লোর জুড়ে শুরু হয়েছে অলঙ্কারের উৎসব। খুলেছে কসটিউম জুয়েলারি, জাঙ্ক জুয়েলারি ও গোল্ড প্লেটেড জুয়েলারির বৃহত্তম বিপণী ‘শ্রীহরি’। ২০১২ সাল থেকেই ‘শ্রীহরি’ ব্র্যান্ডের গয়না পা রেখেছে অলঙ্কার জগতে। 
বিশদ

15th  February, 2020
জমজমাট সুভাষ মেলা 

পূর্ব কলকাতার কাঁকুড়গাছি এলাকার রাস্তা ঝকঝকে আলোয় আলোকিত। রাস্তা জুড়ে মানুষের ঢল একেবারে ঠাকুর দেখার মতো। কারণ শুরু হয়ে গেছে সুভাষ মেলা ২০২০। পূর্ব কলকাতা সুভাষ মেলা কমিটি আয়োজিত এই মেলা এ বছর ৪৯তম বর্ষে পড়ল। প্রতি বছর নেতাজি জন্মজয়ন্তী উপলক্ষে শুরু হয় এই মেলা।  
বিশদ

15th  February, 2020
ওঙ্কারনাথদেবের শুভ আবির্ভাব উৎসব 

অনন্তশ্রী ঠাকুর সীতারামদাস ওঙ্কারনাথদেবের শুভ আবির্ভাব উৎসব উপলক্ষে ডানলপ মহামিলন মঠে অখিল ভারত জয়গুরু সম্প্রদায়ের পক্ষ থেকে ১৩, ১৪ ও ১৫ ফেব্রুয়ারি ধর্মোমহোৎসব, ধর্মীয় সংগীত ও ধর্মসভার আয়োজন করা হয়েছে। ১৩ তারিখ বৃহস্পতিবার বেদপাঠ ও গুরুপূজ্যা প্রার্থনা দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। 
বিশদ

15th  February, 2020
পোশাকীর ভ্যালেন্টাইন সেল 

ভ্যালেন্টাইন’স ডে উপলক্ষ্যে ১৪-১৬ ফেব্রুয়ারি পর্যন্ত অভিসার শপিং মলে পোশাকী আয়োজন করেছে একটি সেলের। এখানে ২০ শতাংশ ছাড়ে পাওয়া যাবে তসরের পোশাক। এছাড়া হস্তশিল্প, ব্যাগ, গয়নার প্রভৃতির ওপর থাকছে ১০-১৫ শতাংশ ছাড়। 
বিশদ

15th  February, 2020
গ্রেট ইন্ডিয়ান কুলিনারি চ্যালেঞ্জ

এনআইপিএস হোটেল ম্যানেজমেন্ট ইনস্টিটিউট আয়োজন করেছিল ‘দ্য গ্রেট ইন্ডিয়ান কুলিনারি চ্যালেঞ্জ’ প্রতিযোগিতার। প্রফেশনাল এবং হোটেল ম্যানেজমেন্ট পাঠরত ছাত্রছাত্রী উভয় ধরনের প্রতিযোগীরাই অংশ নিয়েছিলেন এতে। 
বিশদ

15th  February, 2020
বিটসের ওয়েবসাইট 

বিটস ইভেন্টস কলকাতার সাংস্কৃতিক জগতে একটি পরিচিত নাম। অনেক অমূল্য সাংস্কৃতিক সন্ধ্যা তারা উপহার দিয়েছে শহরবাসীকে। অমিতকুমার, লোপামুদ্রা মিত্র, রূপঙ্কর বাগচী প্রমুখ সঙ্গীতশিল্পীদের দিয়ে ফাংশান করিয়েছে। 
বিশদ

15th  February, 2020
কলকাতায় নতুন ফিটনেস সেন্টার

হৃতিক রোশন, জন আব্রাহাম, রণবীর সিং, অর্জুন কাপুরের মত বলিউড স্টারদের সুঠাম চেহারার জন্য ক্রিস গেথিন জিম (কে জি জি)-র বিশেষ ভূমিকা রয়েছে। ফিজিক গ্লোবাল-এর অংশ এই কে জি জি গত ২৫ জানুয়ারি সল্টলেকে তাদের ফিটনেস সেন্টার চালু করেছে। প্রায় সাড়ে এগারো হাজার ফুট জায়গাজুড়ে সেন্টারটি সাজানো। 
বিশদ

15th  February, 2020
মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান 

সম্প্রতি রথীন্দ্র মঞ্চে রবীন্দ্রভারতী সোসাইটির ৭৪ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছিল। রীতি অনুযায়ী, এবছরেও সম্বর্ধিত করা হয় বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্ত ও প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে। 
বিশদ

15th  February, 2020
গোদরেজের মোবাইল নিয়ন্ত্রিত সুগন্ধি 

গোদরেজ এয়ার একটি অভিনব প্রোডাক্ট বাজারে এনেছে। প্রোডাক্টির নাম গোদরেজ এয়ার স্মার্ট ম্যাটিক। সংস্থার মতে, ভারতে এটিই প্রথম মোবাইল নিয়ন্ত্রিত স্মার্ট হোম ফ্র্যাগনেন্স। অর্থাৎ ডিভাইসটির সঙ্গে ব্লুটুথের মাধ্যমে সংযোগ করে ইচ্ছে মতো সুগন্ধিটিকে ব্যবহার করা যাবে।  
বিশদ

15th  February, 2020
জেআইএস গ্রুপের অনুষ্ঠান 

জেআইএস গ্রুপের প্রতিষ্ঠাতা সর্দার যোধ সিংয়ের জন্মশতবর্ষ উপলক্ষে পশ্চিমঙ্গ সার্কেলের মুখ্য পোস্টমাস্টার জেনারেল একটি বিশেষ স্ট্যাম্পের উদ্বোধন করেন। গত ১ ফেব্রুয়ারি প্রতিষ্ঠাতার জন্মদিনে সোদপুরের গুরু নানক কলেজ ক্যাম্পাসে তাঁর স্মরণে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
বিশদ

15th  February, 2020
একনজরে
 দুবাই, ২৬ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়েলিংটন টেস্টে ব্যর্থতার জেরে স্টিভ স্মিথের কাছে মসনদ খোয়ালেন বিরাট কোহলি। আইসিসি’র টেস্ট র‌্যাঙ্কিংয়ে দু’নম্বরে নেমে গেলেন ভারত অধিনায়ক। তাঁর জায়গায় শীর্ষস্থানে অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্মিথ। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা কর্পোরেশনের ভোটে ওয়ার্ড ভিত্তিক সমস্যা তুলে ধরতে নাগরিকদের কাছে বিশেষ সমীক্ষক টিম পাঠাচ্ছে বিজেপি। মহানগরের ১৪৪টি ওয়ার্ডের নিত্যদিনের সমস্যার চিত্র তুলে ধরতে চাইছে গেরুয়া শিবির। ভোটের প্রচারে স্থানীয় স্তরে এই ইস্যুগুলিকে সামনে রেখে শাসক তৃণমূলকে বিঁধতে ...

সংবাদদাতা, বালুরঘাট: সরকারি আইটিআই প্রতিষ্ঠানে পঠনপাঠন লাটে ওঠার অভিযোগ তুলে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখাল পড়ুয়ারা। বুধবার ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার হিলি থানার জমালপুর গ্রাম পঞ্চায়েতের রামজীবনপুর আইটিআইতে।   ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটা শুভ। কর্মক্ষেত্রে আজ শুভ। শরীর-স্বাস্থ্যের ব্যাপারে সতর্ক হওয়া প্রয়োজন। লটারি, শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২- ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮- লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩১- স্বাধীনতা সংগ্রামী চন্দ্রশেখর আজাদের মৃত্যু
১৯৩৬- চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম
২০১২- কিংবদন্তি ফুটবলার শৈলেন মান্নার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৯ টাকা ৭২.৫৯ টাকা
পাউন্ড ৯১.৫৯ টাকা ৯৪.৮৮ টাকা
ইউরো ৭৬.৪৯ টাকা ৭৯.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, (ফাল্গুন শুক্লপক্ষ) চতুর্থী অহোরাত্র। রেবতী ৪৭/৪০ রাত্রি ১/৮। সূ উ ৬/৪/১৪, অ ৫/৩৫/২, অমৃতযোগ রাত্রি ১/৫ গতে ৩/৩৫ বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৯ গতে ১/৩৫ মধ্যে। 
১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্থী, রেবতী ৪২/২৩/২২ রাত্রি ১১/৪/৩৪। সূ উ ৬/৭/১৩, অ ৫/৩৪/৯। অমৃতযোগ দিবা ১/০ গতে ৩/২৮ মধ্যে। কালবেলা ২/৪২/২৫ গতে ৪/৮/১৭ মধ্যে। কালরাত্রি ১১/৫০/৪১ গতে ১/২৪/৪৯ মধ্যে। 
২ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এসএসকেএম থেকে ছাড়া পেল পোলবা দুর্ঘটনায় জখম দিব্যাংশ ভকত 

07:08:00 PM

দিল্লি হিংসার ঘটনায় দুটি সিট গঠন করল ক্রাইম ব্রাঞ্চ 

06:49:02 PM

১৪৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:08:26 PM

জলপাইগুড়িতে ২১০ কেজি গাঁজা সহ ধৃত ৩ 

03:39:45 PM

পুরভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে হবে, রাজ্য নির্বাচন কমিশনারকে নির্দেশ রাজ্যপাল 
পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত না হলেও প্রশাসনিক তৎপরতা তুঙ্গে। এরমধ্যেই রাজ্য ...বিশদ

01:25:00 PM

লেকটাউনে নির্মীয়মাণ বিল্ডিং থেকে পড়ে মৃত শ্রমিক 

01:10:00 PM