Bartaman Patrika
বিকিকিনি
 

 পদ্মা-গঙ্গার ইলিশ উৎসব

প্রতি বছরের মতো এবারও বিধায়ক পরেশ পালের উদ্যোগে ও পূর্ব কলকাতা সুভাষ মেলার সহযোগিতায় গত ২৫ আগস্ট অনুষ্ঠিত হল পদ্মা গঙ্গার ইলিশ উৎসব। কাঁকুড়গাছি এপিসি পার্ক সেজে উঠেছিল উৎসবের সাজে। পরেশবাবু জানালেন এবার পনেরো বছরে পড়ল এই ইলিশ উৎসব। স্বনামধন্য অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায় উপস্থিত ছিলেন অনুষ্ঠানে। রাজ্যের নেতা মন্ত্রীরাও এই ইলিশ উৎসবে আনন্দের সঙ্গে যোগদান করেছিলেন। শোভনদেব চট্টোপাধ্যায়, সুদীপ বন্দ্যোপাধ্যায়, ফিরহাদ হাকিম, ডাঃ শশী পাঁজা, সুজিত বসু, ব্রাত্য বসু, কৃষ্ণা চক্রবর্তী, দেবাশিস কুমার প্রমুখের উপস্থিতিতে জমে উঠেছিল ইলিশ উৎসব।
মেনুতে ছিল ইলিশ মাছ ভাজা, ইলিশের পাতুরি, ইলিশ মাছের ঝোল, ইলিশ মাছের টক এবং ইলিশের বিরিয়ানি। এলাকাবাসীরাও উৎসাহের সঙ্গে যোগ দিয়েছিলেন ইলিশ উৎসবে।
07th  September, 2019
নানা রঙের নবনীতা 

‘নানা রঙের নবনীতা’ যখন হাতে পেলাম তখন লেখিকা পাড়ি দিয়েছেন অনন্ত আকাশে। হয়তো সেখানে রঙের খেলায় মেতে আছেন মনের খুশিতে। মানুষটাই যে ছিলেন এমন রঙিন, প্রাণপ্রাচুর্যে ভরপুর। বিদুষী লেখিকার লেখনীতে ছিল মননের দীপ্তি, কৌতুকের রামধনু আর প্রাঞ্জল ভাষায় ছিল মুখর ঝরনা।  
বিশদ

25th  January, 2020
জমে উঠেছে নালে ঝোলে খাদ্য উৎসব 

ভোজনরসিকদের জন্য ভালো খবর। দমদমে চলছে নালে ঝোলে খাদ্য উৎসব। গত ১৭ জানুয়ারি উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেত্রী বিদ্যা বালন, মন্ত্রী ব্রাত্য বসু ও জ্যোতিপ্রিয় মল্লিক, সংসদ সদস্য সৌগত রায়, বিধায়ক পার্থ ভৌমিক, দক্ষিণ দমদম পৌরসভার চেয়ারম্যান পাচু রায় প্রমুখ।
বিশদ

25th  January, 2020
মুখরোচক ৭০ 

১৯৫০-এ পথ চলা শুরু। সত্তরে বিশ্বের দরবারে পা রেখেছে মুখরোচক। সাফল্যের চাবিকাঠি কী? অন্বেষণে সোমা লাহিড়ী। 
বিশদ

25th  January, 2020
ব্লেন্ডারস প্রাইড ফ্যাশন ট্যুর ২০২০
অনামিকার অসাধারণ কালেকশন 

২২ জানুয়ারি রয়্যাল ক্যালকাটা গলফ ক্লাবে হয়ে গেল ব্লেন্ডারস প্রাইড ফ্যাশন ট্যুর ২০২০। এই ট্যুরে ফ্যাশন ডিজাইনার অনামিকা খান্নার চোখ ধাঁধানো কালেকশন নজর কাড়ল। ফ্যাশন শো শুরুর আগে অনামিকা খান্নার মুখোমুখি চৈতালি দত্ত। 
বিশদ

25th  January, 2020
প্রদর্শনী সংবাদ 

দিশারী ফ্যাশন অ্যান্ড লাইফস্টাইল নামে একটি প্রদর্শনী ও সেলের আয়োজন করেছে। আজ শেষদিন। এখানে তসর, সিল্ক, কটন ও হ্যান্ডলুম, কুর্তি, লখনউ চিকন কুর্তি, প্যালাজো, হোমডেকর, ট্যাপারওয়্যায়ার ও জুয়েলারির অফুরন্ত সম্ভার রয়েছে।  
বিশদ

18th  January, 2020
পাটুলি উৎসব 

১০১ নং ওয়ার্ডের পৌরপ্রতিনিধি বাপ্পাদিত্য দাশগুপ্তর পৌরহিত্যে ২৬ থেকে ২৯ শে ডিসেম্বর পাটুলি উপনগরী উদ্যানে অনুষ্ঠিত হল পাটুলি উৎসব। উপস্থিত ছিলেন মন্ত্রী ড. পার্থ চট্টোপাধ্যায়, অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, সাংসদ সুভাশিস চক্রবর্তী, মেয়র পারিষদ দেবাশিস কুমার প্রমুখ। 
বিশদ

18th  January, 2020
অ্যাবিড ইন্টেরিয়র্স ২০২০  

প্রতিবারের মতো এবারও অ্যাবিড (এবিআইডি) একটি জমজমাট প্রদর্শনীর আয়োজন করেছে। গত ১৭ জানুয়ারি সায়েন্স সিটিতে পূর্ব ভারতের অন্যতম বড় এই প্রদর্শনীটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যপাল জগদীপ ধনকড়। 
বিশদ

18th  January, 2020
বিয়িং স্ট্রং ফিটনেস স্টুডিও 

বিয়িং স্ট্রং ফিটনেস স্টুডিও সাদার্ন অ্যাভেনিউতে একটি সেন্টার খলেছে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেতা সোহম, সংস্থার দুই প্রধান নাহিদা খানুম ও স্বস্তিকা শর্মা প্রমুখ। এখানে প্রশিক্ষণ দেবেন কে-১১ এবং এ সি ই সার্টিফায়েড প্রশিক্ষক। 
বিশদ

18th  January, 2020
শ্রীরামপুরে নতুন টাউনশিপ 

প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীন একটি অত্যাধুনিক টাউনশিপ তৈরি করবে অ্যালকভ রিয়ালিটি। প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘নিউ কলকাতা-সঙ্গম’। শ্রীরামপুরে গঙ্গার পাশে ১৯ একর জায়গার ওপর আবাসন প্রকল্পটি গড়ে উঠবে। টাউনশিপটিতে প্রয়াগ, সঙ্গম ও ত্রিবেনী নামে তিনটি ফেজ থাকবে।  
বিশদ

18th  January, 2020
সম্মানিত শালিনী ভগত 

কলকাতার বিশিষ্ট কসমেটোলজিস্ট এবং উদ্যোগপতি দোলা শালিনী ভগত সম্প্রতি আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছেন। ‘গ্লোবাল বিজনেস অপারচুনিটি ইন ব্যাংকক’ সামিটে তাঁর হাতে ‘ইন্টারন্যশনাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড ফর বিউটি অ্যান্ড স্যালোন’ সম্মান তুলে দেওয়া হয়।  
বিশদ

18th  January, 2020
মহারাষ্ট্র পর্যটনের রোড শো 

সম্প্রতি মহারাষ্ট্র পর্যটন দপ্তর দেশব্যাপী প্রচারের জন্য বিশেষ রোড শোয়ের কমসূচি নিয়েছে। সেই কর্মসূচির প্রথম রোড শো হয় কলকাতায় গত ৩০ নভেম্বর। রোড শো-এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহারাষ্ট্র পর্যটন দপ্তরের ডিরেক্টর দিলীপ গাওয়াড়ে, ডেপুটি ডিরেক্টর শ্রীমন্ত হারকর প্রমুখ।  
বিশদ

18th  January, 2020
বিয়ের শপিংয়ে আদি ঢাকেশ্বরী 

বিয়ের কেনাকাটার জন্য আদি ঢাকেশ্বরী কলেজ স্ট্রিট আপনার সেরা ঠিকানা হতে পারে। এদের বিয়ের কালেকশন অসাধারণ। একেবারে ট্রেন্ডি ডিজাইন ও রঙে অনেক রকমের শাড়ি পেয়ে যাবেন। বেনারসি, কাঞ্জিভরম, পৈথানি, কাঁথা স্টিচ, বালুচরি, ইক্কত, ওপারা কাতান, পিওর গাদোয়াল, ঢাকাই, বাংলার তাঁত প্রভৃতির চোখ ধাঁধানো সম্ভার রয়েছে।  
বিশদ

18th  January, 2020
তানিষ্কের নতুন স্টোর  

তানিষ্ক কলকাতায় আরও একটি নতুন স্টোর খুলল। এটি সংস্থার ১২তম স্টোর। গত ১৪ জানুয়ারি নিউটাউন রাজারহাটে স্টোরটি উদ্বোধন করেন টাইটান কোম্পানি লিমিটেডের জুয়েলারি ডিভিশনের রিটেল ও মার্কেটিংয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সন্দীপ কুলহাল্লি। 
বিশদ

18th  January, 2020
পুস্তক সমাচার  

রাজনৈতিক পটভূমিতে লেখা প্রেমের উপন্যাস এ বাংলায় নেহাত কম নেই। দেবল দেববর্মার ‘দিন ফুরিয়ে রাত্রি’-ও সেই একই গোত্রের উপন্যাস। কলেবরে বৃহৎ। প্রায় তিনশো পাতার এই বইয়ে প্রথম স্বাধীনতা দিবস থেকে শুরু করে চীনের ভারত আক্রমণ পর্যন্ত অর্থাৎ প্রায় দু’ দশক সময়কে ধরা হয়েছে অত্যন্ত কুশলী কলমে। 
বিশদ

11th  January, 2020
একনজরে
 নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (পিটিআই): জাতীয় ভোটার দিবস উপলক্ষে শনিবার দেশের মানুষকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি কৃতজ্ঞতা জানালেন নির্বাচন কমিশনের প্রতি। নির্বাচনের প্রক্রিয়াকে আরও প্রাণোচ্ছ্বল করে তোলা ও আরও বেশি মানুষের অংশগ্রহণে কমিশনের ভূমিকার জন্য। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: খোদ গাইডই জালিয়াতির অভিযোগ এনেছেন। তাই এ বছর কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে এম ফিলের শংসাপত্র পাওয়া হচ্ছে না গবেষক কার্তিক নস্করের। দু’বছর ধরে এই অভিযোগের কোনও মীমাংসাও হয়নি। বাংলা বিভাগের গবেষক কার্তিকের দাবি, বোর্ড অব ডিসিপ্লিন বিষয়টি দেখছে। ...

বিএনএ, তমলুক: রেশন সামগ্রী লরিতে ভর্তি করে পাচার করার সময় হাতে নাতে ধরে পাঁশকুড়া থানার পুলিসের হাতে তুলে দিলেন জেলা পরিষদের খাদ্য ও সরবরাহ স্থায়ী ...

সংবাদদাতা, ইংলিশবাজার: সারা দেশের সঙ্গে আজ শনিবার মালদহ জেলায় পালিত হল জাতীয় ভোটার দিবস। নতুন ভোটারদের ভোটদানে উৎসাহিত করার জন্য ২৫ জানুয়ারি জাতীয় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

সাধারণতন্ত্র দিবস
১৮৪১: আনুষ্ঠানিকভাবে হংকং দখল করল ব্রিটিশরা
১৯৩০: পরাধীন ভারতে এই দিনটিকে ‘পূর্ণ স্বরাজ দিবস’ বা ‘স্বাধীনতা দিবস’ হিসাবে ঘোষণা করল জাতীয় কংগ্রেস
১৯৫০: লাগু হল ভারতের সংবিধান। রাষ্ট্রপতি পদে রাজেন্দ্র প্রসাদ দায়িত্ব গ্রহণ করে সূচনা করলেন গণতন্ত্রের।
১৯৫৪: রাজনীতিবিদ মানবেন্দ্রনাথ রায়ের মৃত্যু
১৯৬৫- হিন্দিকে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দিল কেন্দ্র
১৯৯২: পরমাণু অস্ত্রের মাধ্যমে আমেরিকার বিভিন্ন শহরকে নিশানা করা থেকে রাশিয়া বিরত হবে বলে জানালেন বরিস ইয়েলৎসেন
২০০১: গুজরাতের ভুজে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হল প্রায় ২০ হাজার মানুষের
২০০৪: আফগানিস্তানের নয়া সংবিধানে স্বাক্ষর করলেন প্রেসিডেন্ট হামিদ কারজাই





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনহর পারিক্কর, ব্যবসায়ী আনন্দ মহিন্দ্রা ও ভেনু শ্রীনিবাসন, ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জমির এবং জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ব্যক্তিত্ব মুজাফ্ফর হোসেন বেগ 

25-01-2020 - 09:18:00 PM

পদ্মবিভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, স্বরাজ, জর্জ ফার্ণান্ডেজ, বক্সার মেরি কম, মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ 

25-01-2020 - 09:13:00 PM

 পদ্মশ্রী পাচ্ছেন কঙ্গনা রানউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহর

25-01-2020 - 09:07:04 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
জোহানেসবার্গ টেস্ট চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহারের অপরাধে ইংল্যান্ডের খেলোয়ার বেন ...বিশদ

25-01-2020 - 08:05:00 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
আজ সিএএ, এনআরসি ইস্যু নিয়ে দলীয় বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

25-01-2020 - 06:32:00 PM

আলিপুরদুয়ারে দুটি আগ্নেয়াস্ত্র, কার্তুজ সহ গ্রেপ্তার ২ 

25-01-2020 - 03:32:34 PM