Bartaman Patrika
বিকিকিনি
 

টুকরো খবর 

ঘরের খাবার অ্যাপে ননীঘর
আপনার রান্নার সুখ্যাতি কি শুধুই আপনার পরিবারের মধ্যেই সীমিত? সেই খ্যাতিকে জগৎজোড়া করতে আর রান্নার দক্ষতাকে কাজে লাগিয়ে রোজগার করতে চাইলে এই খবরটা হতে পারে আপনার ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী। সম্প্রতি দেবযানী মুখোপাধ্যায় ‘ননীঘর’ নামে একটি অ্যাপ বেসড্‌ খাবারের হোম ডেলিভারি সিস্টেম চালু করেছেন। এর সঙ্গে যুক্ত হতে পারেন সেইসব গৃহবধূরা যাঁদের রান্নার হাত ভালো এবং মনের কোণে নিজের ব্যবসা চালু করার একটা সুপ্ত বাসনা রয়েছে। এই অ্যাপটির মাধ্যমে তাঁদের তৈরি সুখাদ্য পৌঁছে যাবে সাধারণ মানুষের নাগালে। অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায় বলেছেন, এটি বেশ নতুন ধরনের একটি উদ্যোগ। এর দ্বারা গৃহবধূরাও নিজের পায়ে দাঁড়াতে পারবেন। এন্টারপ্রেনার দেবযানী মুখোপাধ্যায় পূর্ব ভারতের কর্পোরেট দুনিয়ার একদা কাজ করে এসেছেন। তাঁর হাত ধরে এই উদ্যোগটি সাফল্য পাবে বলেই আশা সংশ্লিষ্ট সকলের।
এল জি-র মালিকা-ই-কিচেন
এলজি ইলেকট্রনিক্স ইন্ডিয়ার উদ্যোগে সম্প্রতি কলকাতায় হয়ে গেল পূর্বাঞ্চলের মালিকা-ই-কিচেন প্রতিযোগিতা। মোট ন’জনকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। প্রতিযোগীদের ৯০ মিনিটের মধ্যে এলজি চারকোল মাইক্রোওয়েভ আভেনে একটি করে মেন কোর্স ডিশ রান্না করতে হয়। শুধু কলকাতায় নয়, গোটা দেশে মোট ৬৬টি শহরে এই প্রতিযোগিতা হয়। আগামী ২৪ আগস্ট প্রতিটি জোন থেকে তিনজনকে নিয়ে হবে গ্র্যান্ড ফাইনাল। এলজি-র রিজিওনাল বিজিনেস হেড অজয় শর্মা বলেন, কলকাতার খাবারের যে ঐতিহ্য রয়েছে তার মধ্যে দিয়ে প্রতিযোগীরা নিজেদের দক্ষতা প্রকাশ করেছেন। প্রত্যেককে তিনি শুভকামনা জানান।
আমেরিকান সেন্টারে ব্যাঘ্রদিবস
সম্প্রতি ব্যাঘ্র দিবস উপলক্ষে আমেরিকান সেন্টারে আয়োজিত হয়েছিল একটি মনোজ্ঞ আলোচনাসভা। বিষয় ছিল ‘সুন্দরবনের বাঘ: সামনের পথ’। মার্কিন যুক্তরাষ্ট্রের কলকাতাস্থ কনসাল জেনারেল প্যাটি হফম্যান, জুলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার ডিরেকটর ডঃ কৈলাস চন্দ্র অনুষ্ঠানে সচেতনতামূলক স্টিকার প্রকাশ করেন। এছাড়া অবসরপ্রাপ্ত আইএফএস ডঃ প্রদীপ ব্যাস, সুন্দরবন বায়োস্ফিয়ার রিজার্ভের যুগ্ম নির্দেশক ডঃ এস কুলন্দিভেল, ব্যাঘ্র গবেষক ডঃ সুজিতকুমার সিং প্রমুখ উপস্থিত ছিলেন। বক্তারা সুন্দরবনের ম্যানগ্রোভ অরণ্যের বর্তমান অবস্থা ও তার পরিপ্রেক্ষিতে ব্যাঘ্র সংরক্ষণের চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন।
নিউ টাউনে ট্রি লাইব্রেরি
নিউ টাউনে তৈরি করা হবে একটি ট্রি লাইব্রেরি। অর্থাৎ গাছের লাইব্রেরি। তিন একর জায়গা জুড়ে লাগানো হবে প্রায় ১৫-১৬ ধরনের বিভিন্ন প্রজাতির প্রায় হাজার পাঁচেক গাছ। প্রতিটি গাছের গায়ে সেই গাছের নামধাম, বংশ পরিচয় ইত্যাদি এমনকী রবীন্দ্রনাথের দেওয়া নামও লেখা থাকবে বলে জানালেন হিডকো চেয়ারম্যান দেবাশিস সেন। গোটা পরিকল্পনাটি রূপায়িত হয়েছে হিডকো, পরিবেশ দপ্তর, বন দপ্তর, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ও স্নেহদিয়া প্রজেক্টের সমবেত উদ্যোগে। জমি দিয়েছে ওয়েস্ট ল্যান্ড ম্যানেজমেন্ট দপ্তর। সম্প্রতি আনুষ্ঠানিকভাবে বৃক্ষরোপনের মধ্যে দিয়ে লাইব্রেরিটির উদ্বোধন করা হল। হাজির ছিলেন হিডকো চেয়ারম্যান দেবাশিস সেন ও অন্যান্য দপ্তরের সচিব ও কর্মকর্তারা। স্নেহদিয়া প্রজেক্টের বৃদ্ধবৃদ্ধারাও আমন্ত্রিত ছিলেন এই অনুষ্ঠানে। তাঁরাও বৃক্ষরোপণ করেন।
কলকাতায় আভাসা অর্গানিক
চারটি স্বাস্থ্যকর প্রোডাক্ট নিয়ে কলকাতার বাজারে প্রবেশ করল আভাসা অর্গানিক নামে একটি সংস্থা। গত ২৪ জুলাই কলকাতায় প্রবেশ ও নতুন প্রোডাক্টের উদ্বোধন নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল সংস্থাটি। এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেত্রী গার্গী রায়চৌধুরী, ভারত চেম্বার অব কমার্স ও বেলারুসের সাম্মানিক কনস্যুলেট সীতারাম শর্মা, বেলুড় রোটারি ক্লাব-এর চেয়ারম্যান শিবকুমার লোহিয়া, জিআই ল্যাপারোস্কোপিক ও বেরিয়াট্রিক সার্জেন চিকিৎসক ডাঃ সারফারাজ জলিল বেগ, এফএলও-এর কলকাতা চ্যাপ্টারের চেয়ারপার্সন জ্যোতি জৈন, হরিয়ানার প্রাক্তন কমিশনার এবং ভারত সরকারের অ্যানিম্যাল ওয়েলফেয়ার বোর্ডের সদস্য মোহন সিং আলুওয়ালিয়া এবং আভাসা অর্গানিকের সি ই ও কিশোর গুপ্তা।
সংস্থার নতুন চারটি প্রোডাক্ট হল— দেশি কাউ ঘি, কাচ্চি ঘানি মাস্টার্ড অয়েল, ওয়াইল্ড ফরেস্ট হানি এবং দেশি ঘি আটা বিস্কুট। দেশি কাউ ঘি এক লিটার ৫০০ এম এল এবং ২৫০ এম এল-এর দাম পড়বে ৩২৯ টাকা থেকে ১০৯৯ টাকার মধ্যে। কাচ্চি ঘানি মাস্টার্ড অয়েলের দাম ১৪৯ টাকা থেকে ২৯৯ টাকার মধ্যে। পেয়ে যাবেন এক লিটার, ৫০০ এম এল এবং ৩০০ এম এল-এর প্যাকে। এক লিটার, ৫০০ এম এল এবং ২৫০ এম এল-এর ওয়াইল্ড ফরেস্ট হানি’র দাম ১৯৯ টাকা থেকে ৫৪৯ টাকার মধ্যে। আর ২৫০ গ্রাম ওজনের দেশি ঘি আটা বিস্কুট মিলবে ২৯৯ টাকায়।
আই সি সি কনফারেন্স
সম্প্রতি আইটিসি সোনার (কলকাতা) হোটেলে ইন্ডিয়া চেম্বার অফ কর্মাসের উদ্যোগে এক মনোজ্ঞ অনুষ্ঠান হয়ে গেল। অনুষ্ঠানের মুখ্য বিষয় ছিল ভারতীয় টেক্সটাইল এবং অ্যাপারেল। এই নিয়ে একটি আলোচনা সভা হয়। এই সভায় যোগদান করেন— অগ্নিমিত্রা পল (ফ্যাশন ডিজাইনার), অভিষেক দত্ত (ফ্যাশন ডিজাইনার), বাপ্পাদিত্য বিশ্বাস (ফাউন্ডার বাইলুম), রচিত আগরওয়াল (কো-ফাউন্ডার, সিমায়া ও সাসা গ্রুপ), চৈতালি দাস (এন্টারপ্রেনার, রক্ষক ফাউন্ডেশন), শ্যামলু দুদেজা (ফ্যাশন ডিজাইনার) প্রমুখ। এই আলোচনায় ভারতীয় হেরিটেজ ফ্যাব্রিকের ব্যবহার যাতে সুদূরপ্রসারী হয় তাই ছিল মুখ্য বিষয়। এদিনের ওই অনুষ্ঠানের শুভসূচনা করেন পশ্চিমবঙ্গের তৎকালীন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। অনুষ্ঠানে এসে তিনি কটন, জামদানি, বালুচরি, টাঙ্গাইল, ফ্যাব্রিকের কথা উল্লেখ করেন যা বাংলার গৌরব। সেইসঙ্গে তিনি জুটের উন্নতিকল্পে আরও নতুন প্রচেষ্টা নিয়ে যাতে মানুষ এগিয়ে আসে সে কথাও জানান।
এরপর এদিন অগ্নিমিত্রা পল, চৈতালি দাস, শ্যামলু দুদেজা প্রমুখ ফ্যাশন ডিজাইনারদের ফ্যাশন শো হয়। অগ্নিমিত্রা ইক্কত ফ্যাব্রিককে ফোকাস করেন। মিডিয়াম লেনথ ড্রেসেস থেকে গাউন, শাড়ি, জামস্যুটে মডেলদের দেখা যায়। এদিন র‌্যাম্পে ট্রান্সজেন্ডার কয়েকজনকে মডেল হিসেবে দেখা যায়। পোশাকের কালার প্যালেট ছিল রেড, ব্লু, ব্ল্যাক, টম্যাটো, গ্রে ইত্যাদি। আবার কালারের মিক্স ম্যাচ ছিল। বেশিরভাগ পোশাক ছিল কাটসের ওপর, শাড়িতে মিক্সম্যাচের সঙ্গে ছিল এমব্রয়ডারির কারিকুরি। এদিনের শো-র মেকআপ হেয়ার স্টাইলিং-এর দায়িত্বে ছিলেন কৌশিক রজত। চৈতালি দাস যেমন পোশাকে জুটকে ফোকাস করেন তেমনি শামলু দুদেজা কাঁথা স্টিচের রকমারি দেখান।
এদিনের আইসিসি অ্যাপারেল অ্যাওয়ার্ড যাঁরা পেলেন তাঁরা হলেন— টার্টেল (বেস্ট মেন ক্লোদিং ব্র্যান্ড), প্রাপ্তি ফ্যাশন (বেস্ট ওম্যান ক্লোদিং ব্র্যান্ড), জিরো (বেস্ট চিল্ড্রেন ক্লোদিং ব্র্যান্ড), মাচো (ইনারওয়্যার ব্র্যান্ড) এদিন হাজির ছিলেন সঞ্জয় কে জৈন (চেয়ারম্যান, আইসিসি এক্সপার্ট কমিটি অন টেক্সটাইলস), ময়াঙ্ক জালান (প্রেসিডেন্ট, আইসিসি) প্রমুখ।
সাহা টেক্সটাইলের মনোজ্ঞ অনুষ্ঠান
সাহা টেক্সটাইলের দক্ষিণ কলকাতার আমার বাড়ি ৫১/২ হিন্দুস্থান পার্ক এই ঠিকানায় এক মনোজ্ঞ অনুষ্ঠান হয়ে গেল। রবিবাসরীয় বৈঠকে সঙ্গে সই আর সাহা টেক্সটাইল এবং আমাদের মধ্যমণি নবনীতা এই শিরোনামে অনুষ্ঠান হয়। অনুষ্ঠানের শুরুতে বিশিষ্ট সাহিত্যিক নবনীতা দেবসেন ও তাঁর সৃষ্ট সই-এর উপস্থিত সকল সদস্যকে সাহা টেক্সটাইলের কর্ণধার কান্তি সাহা ও তাঁর পরিবার ব্লক প্রিন্টেড হাতে বোনা শাড়ি, উত্তরীয় ও মিষ্টি দিয়ে সম্মান জ্ঞাপন করেন। নবনীতা দেবসেনকে নোয়াখালি জামদানি শাড়ি উপহার দেওয়া হয়। অনুষ্ঠানের শুরুতে বাচিকশিল্পী রত্না সাহা আবৃত্তি পাঠ করেন। এরপর নবনীতা দেবসেন থেকে সই সংগঠনের সদস্যরা আবৃত্তি, শ্রুতিনাটক, গান, গল্প এবং নাচের মাধ্যমে অনুষ্ঠানকে বাঙ্ময় করে তোলে। প্রসঙ্গত কান্তি সাহা জানান, ‘আমি সবসময় মানুষকে হাতে বোনা শাড়ি ব্যবহার করতে বলি। এতে মানুষের কর্মসংস্থান হবে। আমার মূল উদ্দেশ্য হল বেঁচে থাকার জন্য চাই কর্মসংস্থান, এ আমার নাগরিক অধিকার, থাকুক আপনার নৈতিক সমর্থন।’
স্বস্তিনাথ শাস্ত্রী, স্নেহাশিস সাউ, চৈতালি দত্ত
ছবি: সুফল ভট্টাচার্য 
03rd  August, 2019
নানা রঙের নবনীতা 

‘নানা রঙের নবনীতা’ যখন হাতে পেলাম তখন লেখিকা পাড়ি দিয়েছেন অনন্ত আকাশে। হয়তো সেখানে রঙের খেলায় মেতে আছেন মনের খুশিতে। মানুষটাই যে ছিলেন এমন রঙিন, প্রাণপ্রাচুর্যে ভরপুর। বিদুষী লেখিকার লেখনীতে ছিল মননের দীপ্তি, কৌতুকের রামধনু আর প্রাঞ্জল ভাষায় ছিল মুখর ঝরনা।  
বিশদ

জমে উঠেছে নালে ঝোলে খাদ্য উৎসব 

ভোজনরসিকদের জন্য ভালো খবর। দমদমে চলছে নালে ঝোলে খাদ্য উৎসব। গত ১৭ জানুয়ারি উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেত্রী বিদ্যা বালন, মন্ত্রী ব্রাত্য বসু ও জ্যোতিপ্রিয় মল্লিক, সংসদ সদস্য সৌগত রায়, বিধায়ক পার্থ ভৌমিক, দক্ষিণ দমদম পৌরসভার চেয়ারম্যান পাচু রায় প্রমুখ।
বিশদ

মুখরোচক ৭০ 

১৯৫০-এ পথ চলা শুরু। সত্তরে বিশ্বের দরবারে পা রেখেছে মুখরোচক। সাফল্যের চাবিকাঠি কী? অন্বেষণে সোমা লাহিড়ী। 
বিশদ

ব্লেন্ডারস প্রাইড ফ্যাশন ট্যুর ২০২০
অনামিকার অসাধারণ কালেকশন 

২২ জানুয়ারি রয়্যাল ক্যালকাটা গলফ ক্লাবে হয়ে গেল ব্লেন্ডারস প্রাইড ফ্যাশন ট্যুর ২০২০। এই ট্যুরে ফ্যাশন ডিজাইনার অনামিকা খান্নার চোখ ধাঁধানো কালেকশন নজর কাড়ল। ফ্যাশন শো শুরুর আগে অনামিকা খান্নার মুখোমুখি চৈতালি দত্ত। 
বিশদ

প্রদর্শনী সংবাদ 

দিশারী ফ্যাশন অ্যান্ড লাইফস্টাইল নামে একটি প্রদর্শনী ও সেলের আয়োজন করেছে। আজ শেষদিন। এখানে তসর, সিল্ক, কটন ও হ্যান্ডলুম, কুর্তি, লখনউ চিকন কুর্তি, প্যালাজো, হোমডেকর, ট্যাপারওয়্যায়ার ও জুয়েলারির অফুরন্ত সম্ভার রয়েছে।  
বিশদ

18th  January, 2020
পাটুলি উৎসব 

১০১ নং ওয়ার্ডের পৌরপ্রতিনিধি বাপ্পাদিত্য দাশগুপ্তর পৌরহিত্যে ২৬ থেকে ২৯ শে ডিসেম্বর পাটুলি উপনগরী উদ্যানে অনুষ্ঠিত হল পাটুলি উৎসব। উপস্থিত ছিলেন মন্ত্রী ড. পার্থ চট্টোপাধ্যায়, অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, সাংসদ সুভাশিস চক্রবর্তী, মেয়র পারিষদ দেবাশিস কুমার প্রমুখ। 
বিশদ

18th  January, 2020
অ্যাবিড ইন্টেরিয়র্স ২০২০  

প্রতিবারের মতো এবারও অ্যাবিড (এবিআইডি) একটি জমজমাট প্রদর্শনীর আয়োজন করেছে। গত ১৭ জানুয়ারি সায়েন্স সিটিতে পূর্ব ভারতের অন্যতম বড় এই প্রদর্শনীটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যপাল জগদীপ ধনকড়। 
বিশদ

18th  January, 2020
বিয়িং স্ট্রং ফিটনেস স্টুডিও 

বিয়িং স্ট্রং ফিটনেস স্টুডিও সাদার্ন অ্যাভেনিউতে একটি সেন্টার খলেছে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেতা সোহম, সংস্থার দুই প্রধান নাহিদা খানুম ও স্বস্তিকা শর্মা প্রমুখ। এখানে প্রশিক্ষণ দেবেন কে-১১ এবং এ সি ই সার্টিফায়েড প্রশিক্ষক। 
বিশদ

18th  January, 2020
শ্রীরামপুরে নতুন টাউনশিপ 

প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীন একটি অত্যাধুনিক টাউনশিপ তৈরি করবে অ্যালকভ রিয়ালিটি। প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘নিউ কলকাতা-সঙ্গম’। শ্রীরামপুরে গঙ্গার পাশে ১৯ একর জায়গার ওপর আবাসন প্রকল্পটি গড়ে উঠবে। টাউনশিপটিতে প্রয়াগ, সঙ্গম ও ত্রিবেনী নামে তিনটি ফেজ থাকবে।  
বিশদ

18th  January, 2020
সম্মানিত শালিনী ভগত 

কলকাতার বিশিষ্ট কসমেটোলজিস্ট এবং উদ্যোগপতি দোলা শালিনী ভগত সম্প্রতি আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছেন। ‘গ্লোবাল বিজনেস অপারচুনিটি ইন ব্যাংকক’ সামিটে তাঁর হাতে ‘ইন্টারন্যশনাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড ফর বিউটি অ্যান্ড স্যালোন’ সম্মান তুলে দেওয়া হয়।  
বিশদ

18th  January, 2020
মহারাষ্ট্র পর্যটনের রোড শো 

সম্প্রতি মহারাষ্ট্র পর্যটন দপ্তর দেশব্যাপী প্রচারের জন্য বিশেষ রোড শোয়ের কমসূচি নিয়েছে। সেই কর্মসূচির প্রথম রোড শো হয় কলকাতায় গত ৩০ নভেম্বর। রোড শো-এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহারাষ্ট্র পর্যটন দপ্তরের ডিরেক্টর দিলীপ গাওয়াড়ে, ডেপুটি ডিরেক্টর শ্রীমন্ত হারকর প্রমুখ।  
বিশদ

18th  January, 2020
বিয়ের শপিংয়ে আদি ঢাকেশ্বরী 

বিয়ের কেনাকাটার জন্য আদি ঢাকেশ্বরী কলেজ স্ট্রিট আপনার সেরা ঠিকানা হতে পারে। এদের বিয়ের কালেকশন অসাধারণ। একেবারে ট্রেন্ডি ডিজাইন ও রঙে অনেক রকমের শাড়ি পেয়ে যাবেন। বেনারসি, কাঞ্জিভরম, পৈথানি, কাঁথা স্টিচ, বালুচরি, ইক্কত, ওপারা কাতান, পিওর গাদোয়াল, ঢাকাই, বাংলার তাঁত প্রভৃতির চোখ ধাঁধানো সম্ভার রয়েছে।  
বিশদ

18th  January, 2020
তানিষ্কের নতুন স্টোর  

তানিষ্ক কলকাতায় আরও একটি নতুন স্টোর খুলল। এটি সংস্থার ১২তম স্টোর। গত ১৪ জানুয়ারি নিউটাউন রাজারহাটে স্টোরটি উদ্বোধন করেন টাইটান কোম্পানি লিমিটেডের জুয়েলারি ডিভিশনের রিটেল ও মার্কেটিংয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সন্দীপ কুলহাল্লি। 
বিশদ

18th  January, 2020
পুস্তক সমাচার  

রাজনৈতিক পটভূমিতে লেখা প্রেমের উপন্যাস এ বাংলায় নেহাত কম নেই। দেবল দেববর্মার ‘দিন ফুরিয়ে রাত্রি’-ও সেই একই গোত্রের উপন্যাস। কলেবরে বৃহৎ। প্রায় তিনশো পাতার এই বইয়ে প্রথম স্বাধীনতা দিবস থেকে শুরু করে চীনের ভারত আক্রমণ পর্যন্ত অর্থাৎ প্রায় দু’ দশক সময়কে ধরা হয়েছে অত্যন্ত কুশলী কলমে। 
বিশদ

11th  January, 2020
একনজরে
অকল্যান্ড, ২৪ জানুয়ারি: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পিছিয়ে পড়ে একদিনের সিরিজ জেতার পর ভারতের আত্মবিশ্বাস যে অনেকটাই বেড়েছে তার প্রমাণ মিলল শুক্রবার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের প্রথম ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎপাদন কম থাকায় দাম বাড়ছে হু হু করে। সেকারণেই কুমোরটুলিতে শোলার বদলে সরস্বতী প্রতিমার সাজে ব্যবহার বাড়ছে জরির অলঙ্কারের। মৃৎশিল্পীদের কথায়, প্রতিমা তৈরির সরঞ্জামের দাম লাফিয়ে বাড়ছে। এর মধ্যে যদি প্রতিমা শোলার অলঙ্কারে সাজাতে হয়, তাহলে ঢাকের ...

দাভোস, ২৪ জানুয়ারি: ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে গড়ে তোলার প্রচেষ্টায় গণতন্ত্রকে ‘ধ্বংসের মুখে’ ঠেলে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার দাভোসের ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম-এর মঞ্চ থেকে ...

জীবানন্দ বসু, কলকাতা: সংঘাতের আবহেই কি আগামীকাল রবিবার সাধারণতন্ত্র দিবসে রাজ্যপাল জগদীপ ধনকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখোমুখি হতে চলেছেন? সাংবিধানিক রীতি ও সৌজন্যের কারণেই কি তাঁদের দু’জনকে কাল পাশাপাশি দেখা যাবে? ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৭১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৬২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,২০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫৫/২৪ রাত্রি ৪/৩২। শ্রবণা ৫৫/৩৩ রাত্রি ৪/৩৬। সূ উ ৬/২২/৭, অ ৫/১৫/৩১, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫২/৪৫/৪২ রাত্রি ৩/৩১/৩১। শ্রবণা ৫৪/৮/১ শেষরাত্রি ৪/৪/২৬। সূ উ ৬/২৫/১৪, অ ৫/১৪/৮, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে ও রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৬/২১ মধ্যে ও ৩/৫৪/২ গতে ৫/১৪/৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৪/১ মধ্যে ও ৪/৪৬/২০ গতে ৬/২৪/৫৫ মধ্যে। 
২৯ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
সত্যজিৎ বিশ্বাস খুনে বিজেপির এমপিকে সিআইডির কাছে হাজিরার নির্দেশ হাইকোর্টের 
তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনের ঘটনায় রানাঘাটের বিজেপি সাংসদ জগন্নাথ ...বিশদ

09:37:20 AM

আজ হাসপাতাল থেকে ছাড়া পাচ্ছেন শঙ্খ ঘোষ 
আজ শনিবার ছুটি পাচ্ছেন বিশিষ্ট কবি শঙ্খ ঘোষ। শুক্রবার রাতে ...বিশদ

09:24:19 AM

আচমকা নোটিস দিয়ে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা পিছল

 

নির্ধারিত তারিখের মাত্র দু’দিন আগে আচমকা নোটিস দিয়ে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে ...বিশদ

09:18:34 AM

ভাইরাস আতঙ্ক: চীন থেকে ফেরার পর মুম্বইয়ের হাসপাতালে বিশেষ পর্যবেক্ষণে ২ 
চীন থেকে দেশে ফেরার পর দুই ব্যক্তিকে মুম্বইয়ের সরকারি হাসপাতালে ...বিশদ

09:15:00 AM

কারিগরি শিক্ষাকর্মীদের অবস্থান বিক্ষোভে অনুমতি দিল হাইকোর্ট 
কারিগরি বা ভোকেশনাল শিক্ষার সঙ্গে যুক্ত শিক্ষক, কর্মী বা নির্দেশকদের ...বিশদ

09:10:00 AM

সরকারের প্রত্যক্ষ কর আদায় কমতে পারে, মনে করছেন আধিকারিকরা 
বৃদ্ধির হার তলানিতে। মুদ্রাস্ফীতিও মাথাচাড়া দিয়েছে। এই পরিস্থিতিতে কমতে পারে ...বিশদ

09:05:00 AM