Bartaman Patrika
বিকিকিনি
 

প্রদর্শনী সংবাদ 

পশ্চিমবঙ্গ বালুচরি, কাঁথা ও সিল্ক মেলা ২০১৯ শুরু হচ্ছে আজ থেকে। মেলাটি আয়োজন করেছে পশ্চিমবঙ্গ সরকারের ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগ এবং বস্ত্র দপ্তর। মেলায় বালুচরি, কাঁথা ও সিল্কের অনেক ধরনের আর্কষণীয় কালেকশন পাওয়া যাবে। পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্র, ঐকতান, আই এ ২৯০, সেক্টর-৩, সল্টলেক, কলকাতা-৯৭ ঠিকানায় মেলা চলবে আগামী ১৫ আগস্ট পর্যন্ত। খোলা থাকবে দুপুর ২টো থেকে রাত সাড়ে ৮টা। কোনও প্রবেশমূল্য নেই।
 প্রমিতি’জ কালেকশনের মনসুন সেলে সব কেনাকাটায় ২০ থেকে ৫০
শতাংশ ছাড় চলছে। তসর, সিল্ক, তাঁত, জামদানি, সুপারনেট, কোটা, চান্দেরি, মলমল, কেরালা কটনের অনেক রকমের কালেকশন পাবেন। রয়েছে কুর্তি, থ্রি পিস সালোয়ার স্যুট, ব্যাগ, বটুয়া, পাঞ্জাবিও। সবই ফ্রেশ কালেকশন। পুজো কাকেলশনেও থাকছে চমক। এক হাজার টাকার ওপর কেনাকাটায় নানা ধরনের আকর্ষণীয় উপহার পাওয়া যাবে। ছাড়ের পর দাম শুরু ৩০০ টাকা থেকে ৪৫০০ টাকা পর্যন্ত। ঠিকানা: ৩৭ সি হরিশ চ্যাটার্জি স্ট্রিট, কলকাতা-২৬,
ফোন: ৯৮৩০৯৯৫৭৩৩
 সুপ্রিয়া’জ বুটিকে পুজোর সম্ভার এসে গেছে। ডিজাইনার সুপ্রিয়া গাঙ্গুলি জানালেন তাঁর এবারের পুজো স্পেশাল লিনেন। উজ্জ্বল রঙে কন্ট্রাস্ট বর্ডার, আঁচল ও ব্লাউজ পিস। প্লেন বর্ডার, টেম্পল বর্ডার, ম্যাট জরি বর্ডার, রেশমের সূক্ষ্ম কাজ করা বর্ডার পাবেন লিনেনে। পুজো স্পেশালে রয়েছে কোয়েম্বাটুর কটন ও সিল্ক। দক্ষিণ ভারতের প্রত্যন্ত গ্রামে গিয়ে এক্সক্লুসিভ ডিজাইনের শাড়ি বোনান ডিজাইনার তাঁতশিল্পীদের দিয়ে। পাবেন কেরালা কটন, কেরালা সিল্ক, মধুপট্টম, চিরালা কটন, চেট্টিনাড কটন, রাজমন্দ্রি সিল্ক, মঙ্গলগিরি কটন ও সিল্ক, উপারা কটন ও সিল্ক। মধ্যপ্রদেশ ও ভাগলপুরের অন্যরকম উইভের তসর ও সিল্ক পাবেন। শাড়ি ছাড়াও ডিজাইনার ব্লাউজ, কুর্তি, সালোয়ার কামিজ পিস, টপ ও এক্সক্লুসিভ খেসের পাঞ্জাবি পাবেন। পুজো উপলক্ষে সব সামগ্রীতে ২০ শতাংশ ডিসকাউন্ট পাবেন। ঠিকানা: বেহালা ট্রাম ডিপো এসি মার্কেট, গ্রাউন্ড ফ্লোর, ফোন: ৯৮৩০৫৭৩৬৭৩
 সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ ১৬তম সারা ভারত বার্ষিক প্রদর্শনীর আয়োজন করেছে। প্রদর্শনীর নাম ক্রিয়েশনস। পেন্টিং, স্কাল্পচার গ্রাফিক প্রিন্ট, গ্রাফিক ডিজাইন এবং ফোটোগ্রাফি নিয়ে এই প্রদর্শনীটি হবে হবে। প্রদর্শনীটি চলছে ২ ক্যাথেড্রাল রোড, কলকাতা-২০ ঠিকানায় অ্যাকাডেমি অব ফাইন আর্টসে। উদ্বোধন হয়েছে গত ২৩ জুলাই। চলবে আগামী ২৯ জুলাই পর্যন্ত। প্রদর্শনীতে স্থান পাওয়া প্রতিটি শিল্পকর্মই দেখবার মতো। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা।
 ইম্প্রেশন অব বারানসি ঘাট নামে একটি একক প্রদর্শনী শুরু হবে আগামী ৬ আগস্ট। এটি শিল্পী সমীরণ সরকারের নবম একক প্রদর্শনী। ২ ক্যাথেড্রাল রোড, কলকাতা-৭১ ঠিকানায় অ্যাকাডেমি অব ফাইন আর্টসের ওয়েস্ট গ্যালারিতে প্রদর্শনীটি চলবে আগামী ১২ আগস্ট পর্যন্ত। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিশিষ্টজনেরা। প্রদর্শনী রোজ দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।
 মাইন্ডস ইন ব্লুম ১০ ও ১১ ফোটোগ্রাফি শিক্ষায় অ্যাকাডেমি অব ক্রিয়েটিভ আর্ট আগামী ৪ আগস্ট ১২ বছর পূর্ণ করছে। এই উপলক্ষে তারা পরপর দুটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। মাইন্ডস ইন ব্লুম ১০ এর আমন্ত্রিত আলোকচিত্রীদের ছবি এখানে সস্থান পাবে। প্রদর্শনীটি হবে আগামী ৪ আগস্ট থেকে ১০ আগস্ট। এখানে ৩৪জন আলোকচিত্রশিল্পীর সেরা শিল্পকর্ম প্রদর্শিত হবে। দ্বিতীয় প্রদর্শনীটি হবে আগামী ১১ আগস্ট থেকে ১৯ আগস্ট। এখানে মাইন্ডস ইন ব্লুম ১১ অ্যাকাডেমি অব ক্রিয়েটিভ আর্টের ছাত্রছত্রী ও প্রাক্তনীদের ছবি নিয়ে এই প্রদর্শনী হবে। ৩/২এ চন্দ্রনাথ চ্যাটার্জি স্ট্রিট, কলকাতা-২৫ ঠিকানায় প্রদর্শনী দুটি খোলা থাকবে বিকেল তিনটে থেকে রাত ৮টা পর্যন্ত। 
27th  July, 2019
নানা রঙের নবনীতা 

‘নানা রঙের নবনীতা’ যখন হাতে পেলাম তখন লেখিকা পাড়ি দিয়েছেন অনন্ত আকাশে। হয়তো সেখানে রঙের খেলায় মেতে আছেন মনের খুশিতে। মানুষটাই যে ছিলেন এমন রঙিন, প্রাণপ্রাচুর্যে ভরপুর। বিদুষী লেখিকার লেখনীতে ছিল মননের দীপ্তি, কৌতুকের রামধনু আর প্রাঞ্জল ভাষায় ছিল মুখর ঝরনা।  
বিশদ

জমে উঠেছে নালে ঝোলে খাদ্য উৎসব 

ভোজনরসিকদের জন্য ভালো খবর। দমদমে চলছে নালে ঝোলে খাদ্য উৎসব। গত ১৭ জানুয়ারি উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেত্রী বিদ্যা বালন, মন্ত্রী ব্রাত্য বসু ও জ্যোতিপ্রিয় মল্লিক, সংসদ সদস্য সৌগত রায়, বিধায়ক পার্থ ভৌমিক, দক্ষিণ দমদম পৌরসভার চেয়ারম্যান পাচু রায় প্রমুখ।
বিশদ

মুখরোচক ৭০ 

১৯৫০-এ পথ চলা শুরু। সত্তরে বিশ্বের দরবারে পা রেখেছে মুখরোচক। সাফল্যের চাবিকাঠি কী? অন্বেষণে সোমা লাহিড়ী। 
বিশদ

ব্লেন্ডারস প্রাইড ফ্যাশন ট্যুর ২০২০
অনামিকার অসাধারণ কালেকশন 

২২ জানুয়ারি রয়্যাল ক্যালকাটা গলফ ক্লাবে হয়ে গেল ব্লেন্ডারস প্রাইড ফ্যাশন ট্যুর ২০২০। এই ট্যুরে ফ্যাশন ডিজাইনার অনামিকা খান্নার চোখ ধাঁধানো কালেকশন নজর কাড়ল। ফ্যাশন শো শুরুর আগে অনামিকা খান্নার মুখোমুখি চৈতালি দত্ত। 
বিশদ

প্রদর্শনী সংবাদ 

দিশারী ফ্যাশন অ্যান্ড লাইফস্টাইল নামে একটি প্রদর্শনী ও সেলের আয়োজন করেছে। আজ শেষদিন। এখানে তসর, সিল্ক, কটন ও হ্যান্ডলুম, কুর্তি, লখনউ চিকন কুর্তি, প্যালাজো, হোমডেকর, ট্যাপারওয়্যায়ার ও জুয়েলারির অফুরন্ত সম্ভার রয়েছে।  
বিশদ

18th  January, 2020
পাটুলি উৎসব 

১০১ নং ওয়ার্ডের পৌরপ্রতিনিধি বাপ্পাদিত্য দাশগুপ্তর পৌরহিত্যে ২৬ থেকে ২৯ শে ডিসেম্বর পাটুলি উপনগরী উদ্যানে অনুষ্ঠিত হল পাটুলি উৎসব। উপস্থিত ছিলেন মন্ত্রী ড. পার্থ চট্টোপাধ্যায়, অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, সাংসদ সুভাশিস চক্রবর্তী, মেয়র পারিষদ দেবাশিস কুমার প্রমুখ। 
বিশদ

18th  January, 2020
অ্যাবিড ইন্টেরিয়র্স ২০২০  

প্রতিবারের মতো এবারও অ্যাবিড (এবিআইডি) একটি জমজমাট প্রদর্শনীর আয়োজন করেছে। গত ১৭ জানুয়ারি সায়েন্স সিটিতে পূর্ব ভারতের অন্যতম বড় এই প্রদর্শনীটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যপাল জগদীপ ধনকড়। 
বিশদ

18th  January, 2020
বিয়িং স্ট্রং ফিটনেস স্টুডিও 

বিয়িং স্ট্রং ফিটনেস স্টুডিও সাদার্ন অ্যাভেনিউতে একটি সেন্টার খলেছে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেতা সোহম, সংস্থার দুই প্রধান নাহিদা খানুম ও স্বস্তিকা শর্মা প্রমুখ। এখানে প্রশিক্ষণ দেবেন কে-১১ এবং এ সি ই সার্টিফায়েড প্রশিক্ষক। 
বিশদ

18th  January, 2020
শ্রীরামপুরে নতুন টাউনশিপ 

প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীন একটি অত্যাধুনিক টাউনশিপ তৈরি করবে অ্যালকভ রিয়ালিটি। প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘নিউ কলকাতা-সঙ্গম’। শ্রীরামপুরে গঙ্গার পাশে ১৯ একর জায়গার ওপর আবাসন প্রকল্পটি গড়ে উঠবে। টাউনশিপটিতে প্রয়াগ, সঙ্গম ও ত্রিবেনী নামে তিনটি ফেজ থাকবে।  
বিশদ

18th  January, 2020
সম্মানিত শালিনী ভগত 

কলকাতার বিশিষ্ট কসমেটোলজিস্ট এবং উদ্যোগপতি দোলা শালিনী ভগত সম্প্রতি আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছেন। ‘গ্লোবাল বিজনেস অপারচুনিটি ইন ব্যাংকক’ সামিটে তাঁর হাতে ‘ইন্টারন্যশনাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড ফর বিউটি অ্যান্ড স্যালোন’ সম্মান তুলে দেওয়া হয়।  
বিশদ

18th  January, 2020
মহারাষ্ট্র পর্যটনের রোড শো 

সম্প্রতি মহারাষ্ট্র পর্যটন দপ্তর দেশব্যাপী প্রচারের জন্য বিশেষ রোড শোয়ের কমসূচি নিয়েছে। সেই কর্মসূচির প্রথম রোড শো হয় কলকাতায় গত ৩০ নভেম্বর। রোড শো-এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহারাষ্ট্র পর্যটন দপ্তরের ডিরেক্টর দিলীপ গাওয়াড়ে, ডেপুটি ডিরেক্টর শ্রীমন্ত হারকর প্রমুখ।  
বিশদ

18th  January, 2020
বিয়ের শপিংয়ে আদি ঢাকেশ্বরী 

বিয়ের কেনাকাটার জন্য আদি ঢাকেশ্বরী কলেজ স্ট্রিট আপনার সেরা ঠিকানা হতে পারে। এদের বিয়ের কালেকশন অসাধারণ। একেবারে ট্রেন্ডি ডিজাইন ও রঙে অনেক রকমের শাড়ি পেয়ে যাবেন। বেনারসি, কাঞ্জিভরম, পৈথানি, কাঁথা স্টিচ, বালুচরি, ইক্কত, ওপারা কাতান, পিওর গাদোয়াল, ঢাকাই, বাংলার তাঁত প্রভৃতির চোখ ধাঁধানো সম্ভার রয়েছে।  
বিশদ

18th  January, 2020
তানিষ্কের নতুন স্টোর  

তানিষ্ক কলকাতায় আরও একটি নতুন স্টোর খুলল। এটি সংস্থার ১২তম স্টোর। গত ১৪ জানুয়ারি নিউটাউন রাজারহাটে স্টোরটি উদ্বোধন করেন টাইটান কোম্পানি লিমিটেডের জুয়েলারি ডিভিশনের রিটেল ও মার্কেটিংয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সন্দীপ কুলহাল্লি। 
বিশদ

18th  January, 2020
পুস্তক সমাচার  

রাজনৈতিক পটভূমিতে লেখা প্রেমের উপন্যাস এ বাংলায় নেহাত কম নেই। দেবল দেববর্মার ‘দিন ফুরিয়ে রাত্রি’-ও সেই একই গোত্রের উপন্যাস। কলেবরে বৃহৎ। প্রায় তিনশো পাতার এই বইয়ে প্রথম স্বাধীনতা দিবস থেকে শুরু করে চীনের ভারত আক্রমণ পর্যন্ত অর্থাৎ প্রায় দু’ দশক সময়কে ধরা হয়েছে অত্যন্ত কুশলী কলমে। 
বিশদ

11th  January, 2020
একনজরে
দাভোস, ২৪ জানুয়ারি: ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে গড়ে তোলার প্রচেষ্টায় গণতন্ত্রকে ‘ধ্বংসের মুখে’ ঠেলে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার দাভোসের ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম-এর মঞ্চ থেকে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরের শুরুতেই ফের বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিক সংগঠনের নেতারা। একাধিক সংগঠন এ নিয়ে ইতিমধ্যেই নিজেদের মধ্যে বৈঠক করেছে। কয়েকটি সংগঠন আবার আরও এগিয়ে পরিবহণ দপ্তরে চিঠিও দিয়েছে ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে।   ...

জীবানন্দ বসু, কলকাতা: সংঘাতের আবহেই কি আগামীকাল রবিবার সাধারণতন্ত্র দিবসে রাজ্যপাল জগদীপ ধনকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখোমুখি হতে চলেছেন? সাংবিধানিক রীতি ও সৌজন্যের কারণেই কি তাঁদের দু’জনকে কাল পাশাপাশি দেখা যাবে? ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: দক্ষিণবঙ্গ থেকে ভোজ্য তেল নিয়ে এসে কালিয়াচকের ডাঙা এলাকায় একটি গোডাইনে মজুত করেছিল পাচারকারীরা। কিন্তু শেষরক্ষা হয়নি। তার কিছুক্ষণের মধ্যেই সেই তেল পাচারকারী লরির চালক ও খালাসিকে গ্রেপ্তার করে পুলিস।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৭১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৬২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,২০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫৫/২৪ রাত্রি ৪/৩২। শ্রবণা ৫৫/৩৩ রাত্রি ৪/৩৬। সূ উ ৬/২২/৭, অ ৫/১৫/৩১, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫২/৪৫/৪২ রাত্রি ৩/৩১/৩১। শ্রবণা ৫৪/৮/১ শেষরাত্রি ৪/৪/২৬। সূ উ ৬/২৫/১৪, অ ৫/১৪/৮, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে ও রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৬/২১ মধ্যে ও ৩/৫৪/২ গতে ৫/১৪/৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৪/১ মধ্যে ও ৪/৪৬/২০ গতে ৬/২৪/৫৫ মধ্যে। 
২৯ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
তুরষ্কে ভূমিকম্প, মাত্রা ৬.৮

 

প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল পূর্ব তুরষ্ক। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ...বিশদ

10:43:00 AM

২৬ জানুয়ারি বন্ধ থাকবে দিল্লি মেট্রোর সমস্ত পার্কিং লট
 

২৬ জানুয়ারি, সাধারণতন্ত্র দিবসের দিন বন্ধ থাকবে দিল্লি মেট্রোর সমস্ত ...বিশদ

10:40:48 AM

জম্মু ও কাশ্মীরের অবন্তিপোরায় সেনা-জঙ্গি গুলির লড়াই 

10:37:58 AM

বিহারের হাজিপুরে পুলিসের গুলিতে হত কুখ্যাত দুষ্কৃতী বাইজু মাহাতো 

10:37:00 AM

ঘন কুয়াশার জেরে দৃশ্যমানতা কম, উঃ ভারতে দেরিতে চলছে ২১টি দুরপাল্লার ট্রেন 

10:29:00 AM

করোনা সংক্রমণে চিনে মৃতের সংখ্যা বেড়ে ৪১ 

10:28:00 AM