Bartaman Patrika
বিকিকিনি
 

শ্রীনিকেতনের বউমাষষ্ঠী 

জামাইষষ্ঠীতে আজন্মকাল ধরে অভ্যস্ত বাঙালির কাছে ‘বউমাষষ্ঠী’ সত্যিই এক চমক! অবাক হয়ে গেলেন তো? ভাবছেন তেরোপার্বণকে ছাপিয়ে এ আবার নতুন কোন পার্বণ এল! হ্যাঁ, নতুনই বটে! অন্তত, তরুণকান্তি বারিকের ভাবনা, নামকরণ ও পরিকল্পনার নিরিখে দেখতে গেলে। আর এই নতুন ভাবনাকে মনোগ্রাহী ভাবে বাস্তবায়িত করেছেন শ্রীনিকেতন। শ্রীনিকেতন শুধুমাত্র বস্ত্র বিপণিই নয়, বিগত কয়েক বছর ধরে তাঁরা নানান সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গেও যুক্ত আছে। ২০০৮ সালে প্রথম এই ‘বউমাষষ্ঠী’ উদ্‌যা঩পিত হয়। খেলার ছলে এই বার্তাটি সবার মধ্যে ছড়িয়ে দেওয়া তাঁদের লক্ষ্য ছিল যে ইচ্ছে করলেই বউমারা মেয়ে হয়ে উঠতে পারেন এবং শ্বশুররা বাবা। শ্রীনিকেতনের কর্ণধার নিত্যানন্দ আইচ বললেন, ‘বউমা তো সবাইকে সারাবছর খাওয়ায়, তাকে একদিন বসিয়ে খাওয়াতে যে কত আনন্দ তা শ্বশুরদের উপলব্ধি, করাতেই এই অভিনব ‘বউমাষষ্ঠী’র আয়োজন। সমগ্র অনুষ্ঠানটি সুচারুভাবে সঞ্চালনা করলেন অভিনেত্রী মৈত্রেয়ী। মাঝে মাঝে ছিল কৃষ্ণেন্দু-তানিয়ার ‘শ্বশুর-বউমা’ জুটির হাস্যকৌতুক। সোদপুর, কল্যাণী, বারাসত ও হাজরায় চারটি অডিশান রাউন্ডের শেষে চারশো প্রতিযোগী থেকে পঞ্চান্নজন বউমা-শ্বশুর জুটি এসেছিলেন গ্র্যান্ড ফিনালেতে অংশ নিতে গত ১ জুন, দমদম রবীন্দ্রভবনে। বিচারকদের আসনে ছিলেন ‘কৃষ্ণকলি’ ধারাবাহিকের শ্বশুর, শাশুড়ি, বউমা ও ছেলে। ‘শ্বশুর’ অভিনেতা শংকর চক্রবর্তী বললেন ‘খুব ভালো লাগছে এই নতুন ‘কনসেপ্ট’টা!’ এবারের বারোতম বছরের উদ্‌যাপনে অনেক সিনিয়ার ‘শ্বশুর-বউমা’ জুটিও অংশ নিয়েছেন যা খুবই আনন্দের। ‘মিলেমিশে’, ‘মতিগতি’ ইত্যাদি নানারকম মজার রাউন্ড ছিল সেদিনের গ্র্যান্ড ফিনালেতে। ছিল হৃদয়স্পর্শ করা রাউন্ড ‘কনফেশান’, যেখানে না বলা কথা বললেন শ্বশুর-বউমা দু’জনেই। যা আগে কখনও বলা হয়ে ওঠেনি একে অপরকে! এই রাউন্ডে সেই না বলা কথা বলতে বলতে যেমন আবেগতাড়িত হয়ে উঠেছিলেন তাঁরা, তেমনি শুনতে শুনতে দর্শকদেরও চোখের পাতা ভিজে যাচ্ছিল! প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার ছিল যথাক্রমে কুড়ি, পনেরো ও দশ হাজার টাকা। বিজয়ী জুটির শ্বশুররা পাখার হাওয়া করতে করতে নিজে হাতে খাইয়ে দিলেন বউমাদের। সেই সঙ্গে ‘সেরা সাজের বউমা’ ও সেরা হাসিমুখ শ্বশুরমশাইয়ের জন্যও ছিল বিশেষ পুরস্কার। প্রত্যেক ঘরে ঘরে যদি সত্যিই সব বউমারা মেয়ে আর সব শ্বশুররা বাবা হয়ে ওঠেন, তাহলেই হয়তো সবদিক দিয়ে শ্রীনিকেতনের ‘বউমাষষ্ঠী’র সার্থকতা মিলবে!
চকিতা চট্টোপাধ্যায়
ছবি: সুফল ভট্টাচার্য 
08th  June, 2019
রাসকিন বন্ডের সঙ্গে প্রকৃতির খোঁজে 

আমাদের ছোটবেলায় এনিড ব্লাইটন আর রাসকিন বন্ড এই দুই সাহিত্যিকের স্কুল স্টোরিজ খুব জনপ্রিয় ছিল। এনিড ব্লাইটন যেখানে স্কুলের ভেতরে ছাত্রছাত্রীদের দুষ্টমি আর দস্যিপনার গল্প শোনাতেন, রাসকিন বন্ড সেখানে ছাত্রছাত্রীদর হাত ধরে স্কুলের বাইরে নিয়ে যেতেন।   বিশদ

08th  June, 2019
টুকরো খবর 

ওয়াইল্ড স্টোন গাঁটছড়া বাধল বলিউডের সুপারস্টার রণবীর কাপুরের সঙ্গে। বলিউডের ইয়ুথ আইকন ও অনুভূতিপ্রবণ অভিনেতা রণবীর কাপুরের ইমেজ এমনই যা ওয়াইল্ড স্টোনের সব প্রোডাক্টের সঙ্গেই মিলে যায়।   বিশদ

08th  June, 2019
ভাস্কর্য নিয়ে প্রদর্শনী

‘রাসা’ শিরোনামে ইমামি আর্ট, দ্য কনটেম্পোর‌্যারি আর্ট গ্যালারি কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটিতে আয়োজন করেছে একটি ভাস্কর্য প্রদর্শনীর। দেশের খ্যাতনামা ভাস্কর জি রবিন্দর রেড্ডির সাম্প্রতিকতম শিল্পকর্ম নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এই প্রদর্শনী। প্রদর্শনীটির কিউরেটর অনুপা মেহতা। ৮ জুন থেকে ৮ আগস্ট এই একমাস ধরে প্রদর্শনীটি চলবে।
বিশদ

01st  June, 2019
তানিস্কের কম্বো অফার

বিয়ের মরশুম উপলক্ষে দেশের অন্যতম জুয়েলারি সংস্থা তানিস্ক একটি আকর্ষণীয় কম্বো অফার নিয়ে এসেছে। এই অফারে তিনটি সুবিধা পাওয়া যাবে। প্রথমত সোনার গয়না কেনাকাটা করলে তার মজুরিতে ২৫ শতাংশ ছাড় পাওয়া যাবে। দ্বিতীয়ত, পছন্দসই হীরের গয়নার দামের ওপর পাওয়া যাবে ২৫ শতাংশ ছাড়।
বিশদ

01st  June, 2019
ইকো ফ্রেন্ডলি স্মার্ট টিভি

 হাইপারএক্সচেঞ্জ ইলেকট্রনিক সংস্থা নিয়ে এসেছে নতুন ইকো ফ্রেন্ডলি স্মার্ট টিভি। এই ইকোগ্লাস এলইডি টিভিটি পরিবেশের ভারসাম্য রক্ষা করার বিষয়টি মাথায় রেখেই তৈরি করা হয়েছে। এই টিভিটি রিসাইকল করা যায়। এই স্মার্ট টিভিটির স্ক্রিন সাইজ ২৪ ইঞ্চি থেকে শুরু করে ৬৫ ইঞ্চি পর্যন্ত হয়।
বিশদ

01st  June, 2019
আত্রেয়ী’জ বিউটি ক্লিনিক

 আত্রেয়ী’জ বিউটি ক্লিনিক ও মেকওভার স্টুডিওতে এক সপ্তাহব্যাপী কেরাটিন সার্ভিস কর্মসূচি সমাপ্ত হল। শোভাবাজারের ৩৬এ/১ অরবিন্দ সরণীতে অবস্থিত এই বিউটি ক্লিনিকের কর্ত্রী হলেন আত্রেয়ী মজুমদার, তিনি গ্রীষ্মে চুল ও ত্বকের যত্নের কিছু টিপস দেন গ্রাহকদের। এঁরা নিয়মিত গ্রাহকদের সৌন্দর্য বৃদ্ধি করতে পরামর্শও দিয়ে থাকেন।
বিশদ

01st  June, 2019
রমজান করিম দাওয়াত-ই-ইফতার

 তাজ লেদার ওয়ার্কস অ্যান্ড আকবর-ই-মাশরিকির আয়োজনে পিসি চন্দ্র গার্ডেনের টিউলিপ হলে রমজান করিম নামে দাওয়াত-ই-ইফতার পার্টি হয়ে গেল। এদিন অনুষ্ঠানে কো হোস্ট এবং ফিলানথ্রোপিস্ট তৌসিফ রহমান বলেন, ‘সমস্ত মুসলিম সম্প্রদায়ের কাছে রমজান হল একটি পবিত্র মাস।
বিশদ

01st  June, 2019
ফিয়োরেল্লা’র বোকে

 প্রিয়জনকে একুট অন্য ধরনের কোনও কিছু উপহার দিয়ে চমকে দিতে চান? তাহলে ফিয়োরেল্লা’র বিশেষ গিফট বক্সের কথা ভাবতে পারেন। সম্প্রতি ফিয়োরেল্লা ‘ইনফিনিটি রোজ’ নামে একটি বিশেষ রেঞ্জ নিয়ে এসেছে। ফিয়োরেল্লা’র এই ‘ইনফিনিটি রোজ’ হল একটি বিশেষ ধরনের ফুলের বোকে।
বিশদ

01st  June, 2019
 দশভুজায় গাছের তন্তুতে বোনা শাড়ি

 সবসময় নতুন কিছু তৈরির নেশায় মগ্ন ডিজাইনার ডালিয়া বি মিত্র। কখনও খোদ বাংলাদেশে গিয়ে সেখানকার তাঁত শিল্পীদের দিয়ে নতুন ধরনের জামদানি বোনান, রাজশাহি সিল্কের সঙ্গে সুতির সুতোর মিশেলে শাড়ি তৈরি করান, আবার কখনও ছত্তিশগড়ের প্রত্যন্ত গ্রামে পৌঁছে যান নতুন টেক্সচারের তসরের খোঁজে।
বিশদ

01st  June, 2019
পু স্ত ক  স মা চা র

 ছোট বয়সেই আকাশের দিকে চোখ মেলে মানুষ ভাবতে শুরু করে, ওখানে কী আছে! ঠাকুমার দিদিমার মুখে চাঁদের চরকা কাটা বুড়ির গল্প শোনে, শোনে মানুষ মরে গেলে আকাশের তারা হয়ে যায়! ওই আকাশেই কোথাও আছে স্বর্গ, যেখানে দেবতাদের বাস! এসব শুনতে শুনতে একটা বয়সের পর মানুষ বুঝতে পারে এসব নেহাতই গল্পকথা।
বিশদ

01st  June, 2019
পাখার হাওয়ায় স্বস্তি

নামী কোম্পানির নানারকম মডেলের সিলিং ফ্যানের দরদাম জানাচ্ছেন পাপিয়া মণ্ডল। বিশদ

25th  May, 2019
স্ট্রিক্স প্রফেশনাল হেয়ার শো

তাজবেঙ্গল হোটেলে স্ট্রিক্স প্রফেশনাল হেয়ার অ্যান্ড বিয়ন্ড নামে এক হেয়ার শো আয়োজিত করে। এই শো’তে রেট্রো রিমিক্স-এ ভিনটেজ স্টাইলের রকমারি হেয়ার স্টাইল এবং হেয়ার কালার (২০১৯) দেখানো হয়।
বিশদ

25th  May, 2019
কেন্ট কিনলে ফ্রি গিফট

 সংস্থার দাবি অনুযায়ী দেশের সব থেকে বেশি বিক্রিত ওয়াটার পিউরিফায়ার কেন্ট আর ও নিয়ে এল নতুন স্কিম। এবার থেকে কেন্ট ওয়াটার পিউরিফায়ার কিনলে পাওয়া যাবে ৩ হাজার টাকার ফ্রি গিফট। কী এই ফ্রি গিফট? না, তিন বছর ব্যাপী ফ্রি সার্ভিস দেবে সংস্থা।
বিশদ

25th  May, 2019
ফ্যাব ইন্ডিয়ার এক্সপিরিয়েন্স সেন্টার

দেশের অন্যতম লাইফস্টাইল স্টোর ফ্যাব ইন্ডিয়া চালু করছে ‘এক্সপিরিয়েন্স সেন্টার’। লাউডন স্ট্রিটে প্রায় ৯ হাজার বর্গফুট পরিসরে সব বয়সী ক্রেতদের জন্য সবধরনের পসরা সাজিয়ে হাজির তারা। সংস্থাটির দাবি, ক্রেতারা এই সেন্টারে এলে কেনাকাটার নতুন ধরনের অভিজ্ঞতা লাভ করতে পারবেন।
বিশদ

25th  May, 2019
একনজরে
গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক। ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল। ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM