Bartaman Patrika
বিকিকিনি
 

বেড়িয়ে আসুন কেরল 

পর্যটনের অন্যতম স্বর্গরাজ্য কেরল। কান্নুর আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধনের পর কেরলই সেই রাজ্য যেখানে চার চারটি আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে। আরবসাগরের তীরে পশ্চিমঘাট পাহাড় যাকে বর্মের মতো ঘিরে আছে, সেই কান্নুর ক্রমশ পর্যটকদের সেরা গন্তব্য হয়ে উঠছে। মোপালা রান্নার আসক্তি জাগানো আস্বাদে, কেল্লা আর লোকগাথার বিরাজভূমি এই মালাবার অঞ্চল, যাকে ঘিরে আছে কুর্গ, কোয়েম্বাটুর ও মহীশূর। নতুন এই বিমানবন্দর চালু হওয়ার পর দক্ষিণভারতের পর্যটনের এক নতুন সদর দরজাকে উন্মুক্ত করল। সম্প্রতি কলকাতায় কেরল পর্যটন বিভাগের একটি অনুষ্ঠানে সেরাজ্যের পর্যটন মন্ত্রী কডকমপল্লী সুরেন্দ্রন বলেন, কান্নুর আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধনের পর মালাবারের সৌন্দর্যও জগতের কাছে উন্মুক্ত হল। এখন কেরল পর্যটন উত্তর কেরলের চেনা জানা বেকল বা ওয়ানাড়ের মতো পর্যটনকেন্দ্রের পাশাপাশি কান্নুর বা কাসরাগড় জেলার মতো ছোট জায়গাগুলি যেমন ভালিয়াপারাম্বা ব্যাকওয়াটার, কুপ্পম ও রানিপুরমের ওপর দৃষ্টি আকর্ষণ করতে চাইছে।
দেশ বিদেশের পর্যটকদের লক্ষ্যও যে কেরল তা একটি পরিসংখ্যান দেখলে বোঝা যায়। ২০১৭ সালে ভারতীয় পর্যটকদের সংখ্যা ছিল আগের বছরের তুলনায় ১১৩৯ শতাংশ বেশি। আর বিদেশি পর্যটকের ছিল আগের বছরের থেকে ৫.১৫ শতাংশ বেশি।
কেরলের পর্যটন সচিব রানি জর্জ বলেন, পর্যটকদের কাছে কেরল চিরকালই এক অনবদ্য অভিজ্ঞতা। কেরল পর্যটনের মূলমন্ত্র শিল্পকলা। রাজ্যের মূল লক্ষ্য কেরলকে মনোমুগ্ধকর পর্যটনকেন্দ্রে পরিণত করা। তাই এবার আমরা শুরু করেছি নিশাগন্ধী নৃত্য উৎসব দিয়ে। সারা বছরজুড়ে আরও অনেক উৎসব চলে। অপরূপ প্রকৃতি, ব্যাকওয়াটর, উৎসবের পাশাপাশি পৃথিবীর বৃহত্তম পাখির ভাস্কর্য জটায়ু আর্থ সেন্টার, ভারতের প্রথম জৈববৈচিত্র মিউজিয়াম, মুজিরিস হেরিটেজ প্রজেক্ট, স্পাইস রুট প্রজেক্ট আলাদা করে নজর কাড়বে। তাই তো কেরল পর্যটন একাধিকবার বিভিন্ন পুরস্কার জিতে নিয়েছে।
যোগাযোগ: www.keralatourism.org, contact@keralatourismmarketing.org

টি টি এফ সামার ট্রাভেল ও ট্যুরিজম ফেয়ার
যঁারা বেড়াতে ভালোবাসেন তাঁদের কথা মাথায় রেখে ফেয়ারফেস্ট ইন্ডিয়া ‘টি টি এফ সামার’ নামে কলকাতায় একটি বিশেষ পর্যটন মেলার আয়োজন করেছে। শুরু হয়েছে গত ২২ ফেব্রুয়ারি। নেতাজি ইন্ডোর স্টেডিয়াম কমপ্লেক্সের ক্ষুিদরাম অনুশীলন কেন্দ্রে মেলা চলবে আগামী ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলা উদ্বোধন করেন দিিল্লতে তাইল্যান্ড পর্যটন বিভাগের ডিরেক্টর ইসরা স্তপানাসেথ, রয়্যাল তাই কনস্যুলেট-জেনারেল-এর কনসাল জেনারেল স্বিয়া সানতিপিটকস ও ফেয়ারফেস্ট ইন্ডিয়ার চেয়ারম্যান এবং সি ই ও সঞ্জীব আগরওয়াল। এই মেলায় তাইল্যান্ড পর্যটন বিভাগের বড় স্টল থাকবে। এছাড়া ভারতে থেকে হিমাচলপ্রদেশ, আন্দামান ও নিকোবর, চণ্ডীগড়, দিল্লি, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর, মেঘালয়, সিকিম, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড ও পশ্চিমবঙ্গের পযর্টন বিভাগ মেলায় অংশ নিয়েছে। মেলা খোলা থাকবে সকাল ১১টা থেকে সন্ধ্যে ৭টা পর্যন্ত। কোনও প্রবেশমূল্য নেই।
স্নেহাশিস সাউ 
23rd  February, 2019
টুকরো খবর 

নিও গ্লোবাল কার্ড লঞ্চ
লেক ক্লাবে সম্প্রতি গ্লোবাল কার্ড লঞ্চ করলেন প্রাক্তন বিশ্বসুন্দরী তথা বলিউড অভিনেত্রী লারা দত্ত। এদিন অনুষ্ঠানে হাজির ছিলেন সংস্থার বিজনেস হেড তুষার ভার্মা। তিনি জানান, ‘দিল্লি, বেঙ্গালুরু, মুম্বই, এই তিন জায়গায় আমাদের প্রধান তিনটি অফিস আছে। ২০১৫ থেকে এর যাত্রা শুরু হয়। 
বিশদ

23rd  February, 2019
চিত্র প্রদর্শনী 

কাবুল নিয়ে ছবির প্রদর্শনী
কাবুলিওয়ালাদের সঙ্গে কলকাতার মানুষের পরিচয় আছে বিলক্ষণ। সেই রবীন্দ্রনাথের আমল থেকেই। কিন্তু কাবুল জায়গাটা কীরকম? আর এই সন্ত্রাসঅধ্যুষিত সময়ে দাঁড়িয়ে সেখানকার নাগরিকরাই বা কীরকম জীবনযাপন করছেন? সেই গল্পই ছবিতে ছবিতে বলছেন প্রণব মুখোপাধ্যায়।  
বিশদ

23rd  February, 2019
শীত শেষে ত্বকে টান 

শীত যাওয়ার সময় ত্বকের যত্ন নেওয়া দরকার। কিছু প্রসাধন সামগ্রী ব্যবহারে ত্বকের স্বাস্থ্য থাকবে অটুট। খবরে সোমা লাহিড়ী।
শীত চলে যাওয়ার সময়টায় তাপমাত্রার হেরফেরের জন্য ত্বকে টান ধরে। ত্বক খসখসে হয়ে যায়। ফাটা ত্বক নিয়ে নানারকম সমস্যায় পড়তে হয়। ঠোঁট ফাটা, পায়ের গোড়ালি ফাটা, মুখের ত্বকে ভাঁজ পড়ে যাওয়া, সারা গায়ে খড়ি ওঠার মতো সমস্যা থেকে রক্ষা পেতে চাই কিছু বিশেষ প্রসাধনী।  
বিশদ

23rd  February, 2019
বাজারে নতুন 

এবার টুথপেস্ট। সম্প্রতি অ্যামওয়ে ইন্ডয়া গ্লিস্টার হার্বালস নামে একটি টুথপেস্ট বাজারে নিয়ে এসেছে। উল্লেখ্য, ভারতের প্রায় ১৯৮০ কোটি টাকা মূল্যের হার্বাল ওরাল কেয়ার বাজারে এই প্রথম অ্যামওয়ে প্রবেশ করল। সংস্থার মতে, গ্লিস্টার হার্বালস টুথপেস্ট খুবই উন্নমানের।  বিশদ

16th  February, 2019
 টুকরো খবর   

সিলভান প্লাই তাদের চ্যানেল পার্টনারদের সঙ্গে সম্পর্কের উন্নতিতে কলকাতায় নভোটেলে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল গত ৫ জানুয়ারি। বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, তালিমনাড়ু ও পশ্চিমবঙ্গে থেকে প্রায় ১৭৮ জন অতিথি উপস্থিত ছিলেন।  বিশদ

16th  February, 2019
চমকে ভরা গরমের আয়োজন 

সালোয়ার-কুর্তা, জাম্প স্যুট উইথ লং জ্যাকেট, ঘাগরা চোলি, লেহেঙ্গা এবং শিফন শাড়ি ছিল অনিতার আয়োজনে। পুরুষদের জন্য ছিল সুতি সিল্কের কুর্তা-পাজামার সঙ্গে ওয়েস্ট কোট, প্রিন্স কোট সহ আরও অনেক কিছু। এদিকে ডিজাইনার অনুশ্রী রেড্ডির ‘আদিরা’-র সম্ভারেও ছিল নানান ফুলের বাহার।  বিশদ

16th  February, 2019
জমজমাট সুভাষ মেলা

 পূর্ব কলকাতার এক ঐতিহ্যবাহী মেলা হল সুভাষ মেলা। এই মেলার নামের সঙ্গে সঙ্গে অনুষ্ঠানস্থল পার্কটির পরিচয় সুভাষ মেলা প্রাঙ্গণ। বিধায়ক পরেশ পালের উদ্যোগে পূর্ব কলকাতা সুভাষ মেলা কমিটি আয়োজিত এই মেলা এবছর ৪৮তম বর্ষে পড়ল। প্রতি বছরের মতো এবছরও নেতাজি জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত এই মেলা।
বিশদ

09th  February, 2019
মহামিলন মঠে ওঙ্কারনাথদেবের জন্মোৎসব

আগামী ২২, ২৩, ২৪ ফেব্রুয়ারি ঠাকুর শ্রীশ্রী সীতারামদাস ওঙ্কারনাথদেবের ১২৮ তম জন্মোৎসব। ২২ তারিখ শুক্রবার শুরুতে গুরুপূজা ও পরে ভক্তিগীতি ও ভজন। এছাড়া আছে শ্রীশ্রী সীতারামের দৃষ্টিতে আর্যনারীর আদর্শ নিয়ে আলোচনা। শেষে ঠাকুরকথা ও নামগান। শনিবারে সমবেত প্রার্থনা।
বিশদ

09th  February, 2019
বইমেলা মেলা বই

বইমেলায় প্রকাশিত হয়েছে নানা বিষয়ে একাধিক বই। খোঁজ নিলেন স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

09th  February, 2019
ভ্যালেন্টাইন ডে-তে কী দেবেন প্রিয়জনকে ?

ভ্যালেন্টাইন ডে-তে প্রিয়জনকে কী উপহার দেবেন? তারই কিছু আইডিয়া দিচ্ছেন স্নেহাশিস সাউ। বিশদ

09th  February, 2019
 সাহিত্য অ্যাকাডেমি পেল শ্রীময়ী মা’র ওড়িয়া অনুবাদ

 সাহিত্যিক নবকুমার বসু তাঁর ভাষায় এক ‘দুঃসাহসিক কাজ’-এ হাত দিয়েছিলেন বেশ কয়েকবছর আগে। অনেক ঘোরাঘুরি, কায়িক ও মানসিক শ্রম ব্যয় করে তিনি তথ্য সংগ্রহ করেছিলেন এবং দু’ খণ্ডে রচনা করেছিলেন শ্রীসারদাদেবীকে নিয়ে উপন্যাস ‘লাবণ্যে পূর্ণ প্রাণ’ ও ‘কেউ পর নয়’। 
বিশদ

02nd  February, 2019
 প্রদর্শনী সংবাদ

শিল্পী গণেশ হালুইয়ের ফরম অ্যান্ড প্লে চিত্রপ্রদর্শনী শুরু হয়েছে গত ১৮ জানুয়ারি। আকারপ্রকার, পি ২৩৮ হিন্দুস্থান পার্ক, কলকাতা-২৯ এ প্রদর্শনী চলবে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।
বিশদ

02nd  February, 2019
বইমেলা মেলা বই

বইমেলায় প্রকাশিত হয়েছে নানা বিষয়ে একাধিক বই। খোঁজ নিলেন স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

02nd  February, 2019
ঘুরে আসুন তামিলনাড়ু ও গুজরাত 

দেশের দুই প্রান্তে দুটি রাজ্য। কিন্তু পর্যটকদের কাছে দুটির আবেদনই সমান। বিস্তারিত বর্ণনায় অয়ন গঙ্গোপাধ্যায়।

তামিলনাড়ু
কলকাতা থেকে বিমানে বা হাওড়া থেকে ট্রেনে চেপে প্রথম গন্তব্য চেন্নাই। রাজ্যের রাজধানী শহর থেকে তামিলনাড়ু ভ্রমণ শুরু করুন। শহরের মুখ্য দ্রষ্টব্যগুলি অটো বা গাড়ি নিয়ে দিনে-দিনেই দেখে নেওয়া যায়। প্রধান আকর্ষণ মেরিনা বিচ। 
বিশদ

26th  January, 2019
একনজরে
বিএনএ, সিউড়ি: গ্রামের মধ্যে মদের দোকান খোলার আবেদনের বিরোধিতা করে ফের রাস্তায় নামলেন এলাকার বাসিন্দারা। রবিবার মুরারই থানার কনকপুর সারদুয়ারি গ্রামের বাসিন্দারা হাতে প্লাকার্ড নিয়ে এলাকায় মিছিল করেন।  ...

 আবুজা, ২৫ ফেব্রুয়ারি (এএফপি): নাইজেরিয়ার রাষ্ট্রপতি ও সংসদ নির্বাচন চলাকালীন হিংসায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩৯ জন। সোমবার এমনই দাবি করল নির্বাচন পর্যবেক্ষণকারী সামাজিক সংগঠন, ‘দ্য সিচ্যুয়েশন রুম’। এর অধীনে ৭০টিও বেশি সংস্থা কাজ করে। ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...

সুকান্ত বসু, কলকাতা: জেলে অসাধু উপায়ে মোবাইল এবং সিম কার্ডের অনুপ্রবেশ রুখতে এবার কারারক্ষীদেরই একটি বিশেষ টিমকে সংশোধনাগারের বাইরে তিনটি শিফটে নজরদারি চালানোর কাজে নিযুক্ত করা হয়েছে। কারা দপ্তর সূত্রের খবর, রাজ্যের প্রতিটি সংশোধনাগারে একই ব্যবস্থা চালু হয়েছে। প্রয়োজনে স্থানীয় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM