Bartaman Patrika
বিকিকিনি
 

জমজমাট সুভাষ মেলা

পূর্ব কলকাতার এক ঐতিহ্যবাহী মেলা হল সুভাষ মেলা। এই মেলার নামের সঙ্গে সঙ্গে অনুষ্ঠানস্থল পার্কটির পরিচয় সুভাষ মেলা প্রাঙ্গণ। বিধায়ক পরেশ পালের উদ্যোগে পূর্ব কলকাতা সুভাষ মেলা কমিটি আয়োজিত এই মেলা এবছর ৪৮তম বর্ষে পড়ল। প্রতি বছরের মতো এবছরও নেতাজি জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত এই মেলা। মেলার গেট থেকে শুরু করে সারি-সারিভাবে হরেক রকমের জিনিস নিয়ে এক বিশাল বিকিকিনির হাটে বসেছে প্রায় ১৫০টির মতো স্টল। শুধুমাত্র মেলা প্রাঙ্গণের মধ্যেই না, মেলার বাইরেও চলছে জোরকদমে দরদাম-কেনাকাটা। একমাস ব্যাপী এই মেলার আনন্দে প্রতিদিনই বেলা বাড়তে ভিড় করছে আট-আশি সকলেই। মেলার গেটের সামনের প্রথম স্টলটি জিলিপি, কটকটির। তাই হাতে গরম গরম জিলিপি নিয়ে মেলায় ঘোরার প্রলোভন ক’জনই বা সামলাতে পারবেন! যত এগিয়ে যাওয়া যাবে রাস্তার দু’পাশ জুড়ে লাইন দিয়ে আছে ছোটদের বই, ব্যাগ, জাঙ্ক জুয়েলারি, বুটিক, জুতো, রান্নার সামগ্রী, জামকাপড় ও গৃহস্থালির টুকিটাকি। ঘর সাজাবার জিনিসের মধ্যে পাবেন আর্টিফিসিয়াল হ্যান্ডমেড ফুল, টেরাকোটার টেবিল ল্যাম্প আরও কত কিছু। আছে রুপো রিজেকশন ফ্যাক্টরি, মিলের চাদর, বেডকভার, নিউ মার্কেটের ব্যাগের স্টল, শিয়ালদহ থেকে আসা স্টেনলেস স্টিলের বাচ্চাদের খেলনা ও হরেক মাল ১০ টাকা, ২০ টাকা, ৩০ টাকার জিনিস। এছাড়া রাজ্য সরকারের বেশ কয়েকটি প্যাভিলিয়ন ও মেলা কমিটি আয়োজিত সুভাষচন্দ্র বসুর প্যাভিলিয়ন, রামায়ণ প্যাভিলিয়ন, রামকৃষ্ণ মিশন প্যাভিলিয়ন। প্রত্যেকদিনই মেলার বাইরের আলোকসজ্জা আরও বেশি করে মেলাপ্রেমীদের কাছে নতুন নতুন করে ভলোলাগা তৈরি করছে। মেলার বাইরের ছোট ছোট স্টলগুলিও সেজে উঠেছে ফাইবার প্লেট, আসন, কাঠের চৌকি, টুল, স্টিলের বাসন, সফট টয়েস ও খেলনায়। হাত ভরে কেনাকাটার পাশাপাশি প্রতিদিনই মেলায় আছে নানারকম সাংস্কৃতিক অনুষ্ঠান, খাওয়া-দাওয়া ও বিনোদনের জন্য বেশ কয়েকটি রাইড। মেলা চলবে আগামী ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। সময় বিকাল ৫টা থেকে রাত ৯টা।
পাপিয়া মণ্ডল
09th  February, 2019
মহামিলন মঠে ওঙ্কারনাথদেবের জন্মোৎসব

আগামী ২২, ২৩, ২৪ ফেব্রুয়ারি ঠাকুর শ্রীশ্রী সীতারামদাস ওঙ্কারনাথদেবের ১২৮ তম জন্মোৎসব। ২২ তারিখ শুক্রবার শুরুতে গুরুপূজা ও পরে ভক্তিগীতি ও ভজন। এছাড়া আছে শ্রীশ্রী সীতারামের দৃষ্টিতে আর্যনারীর আদর্শ নিয়ে আলোচনা। শেষে ঠাকুরকথা ও নামগান। শনিবারে সমবেত প্রার্থনা।
বিশদ

09th  February, 2019
বইমেলা মেলা বই

বইমেলায় প্রকাশিত হয়েছে নানা বিষয়ে একাধিক বই। খোঁজ নিলেন স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

09th  February, 2019
ভ্যালেন্টাইন ডে-তে কী দেবেন প্রিয়জনকে ?

ভ্যালেন্টাইন ডে-তে প্রিয়জনকে কী উপহার দেবেন? তারই কিছু আইডিয়া দিচ্ছেন স্নেহাশিস সাউ। বিশদ

09th  February, 2019
 সাহিত্য অ্যাকাডেমি পেল শ্রীময়ী মা’র ওড়িয়া অনুবাদ

 সাহিত্যিক নবকুমার বসু তাঁর ভাষায় এক ‘দুঃসাহসিক কাজ’-এ হাত দিয়েছিলেন বেশ কয়েকবছর আগে। অনেক ঘোরাঘুরি, কায়িক ও মানসিক শ্রম ব্যয় করে তিনি তথ্য সংগ্রহ করেছিলেন এবং দু’ খণ্ডে রচনা করেছিলেন শ্রীসারদাদেবীকে নিয়ে উপন্যাস ‘লাবণ্যে পূর্ণ প্রাণ’ ও ‘কেউ পর নয়’। 
বিশদ

02nd  February, 2019
 প্রদর্শনী সংবাদ

শিল্পী গণেশ হালুইয়ের ফরম অ্যান্ড প্লে চিত্রপ্রদর্শনী শুরু হয়েছে গত ১৮ জানুয়ারি। আকারপ্রকার, পি ২৩৮ হিন্দুস্থান পার্ক, কলকাতা-২৯ এ প্রদর্শনী চলবে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।
বিশদ

02nd  February, 2019
বইমেলা মেলা বই

বইমেলায় প্রকাশিত হয়েছে নানা বিষয়ে একাধিক বই। খোঁজ নিলেন স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

02nd  February, 2019
ঘুরে আসুন তামিলনাড়ু ও গুজরাত 

দেশের দুই প্রান্তে দুটি রাজ্য। কিন্তু পর্যটকদের কাছে দুটির আবেদনই সমান। বিস্তারিত বর্ণনায় অয়ন গঙ্গোপাধ্যায়।

তামিলনাড়ু
কলকাতা থেকে বিমানে বা হাওড়া থেকে ট্রেনে চেপে প্রথম গন্তব্য চেন্নাই। রাজ্যের রাজধানী শহর থেকে তামিলনাড়ু ভ্রমণ শুরু করুন। শহরের মুখ্য দ্রষ্টব্যগুলি অটো বা গাড়ি নিয়ে দিনে-দিনেই দেখে নেওয়া যায়। প্রধান আকর্ষণ মেরিনা বিচ। 
বিশদ

26th  January, 2019
দ্য বেঙ্গল ফ্যাশন হেরিটেজ 

দ্য বেঙ্গল ফ্যাশন হেরিটেজ ২০১৮-তে দেখা যাবে ১৩ জন নামী ফ্যাশন ডিজাইনারের কাজ। এঁরা হলেন অভিষেক রায়, আদর্শ মাখারিয়া, আয়ুষ্মান মিত্র, বাপ্পাদিত্য বিশ্বাস, চিন্ময় বসু, একতা ও রুচিরা, কবিতা বন্দ্যোপাধ্যায়, মালিকা ভার্মা, প্রণয় বৈদ্য, পারমিতা বন্দ্যোপাধ্যায়, রবি মানিল, শর্বরী দত্ত, সায়ন্তন সরকার।  
বিশদ

26th  January, 2019
প্রদর্শনী সংবাদ 

 ইমামি আর্ট এবং কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি যৌথভাবে আয়োজন করেছে একটি শিল্প প্রদর্শনীর, যার শিরোনাম ‘বসুধৈব কুটুম্বকম’। গত ২৫ জানুয়ারি যার আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে গেল বাইপাস লাগোয়া আনন্দপুরের কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির অঙ্গনে।  
বিশদ

26th  January, 2019
জমে উঠেছে দমদম খাদ্য মেলা
নালে ঝোলে 

বাঙালি মানেই খাদ্যরসিক। তাই সবাইকে তৃপ্তি করে খাওয়ানোর ব্যবস্থা করলেন দক্ষিণ দমদম পৌরসভার পৌরপ্রধান পরিষদ দেবাশিস বন্দ্যোপাধ্যায়। ৩০টি নামীদামী খাবারের স্টল নিয়ে চলছিল দমদম খাদ্য মেলা ২০১৯ ‘নালে ঝোলে’। প্রধান পৃষ্ঠপোষক ব্রাত্য বসু সপ্তম বর্ষের আয়োজনে আনন্দিত।  
বিশদ

26th  January, 2019
টুকরো খবর 

ফেস ক্যালেন্ডার ২০১৯
পূর্ব ভারতের ট্যালেন্ট ম্যানেজমেন্ট ব্র্যান্ড ‘ফেস’ (ফেম ফ্যাশন অ্যান্ড ক্রিয়েটিভ এক্সিল্যান্স) কলকাতায় একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল। এই অনুষ্ঠানে সংস্থাটি তাদের ২০১৯ সালের ফেস ক্যালেন্ডার উদ্বোধন করেছে।  
বিশদ

26th  January, 2019
শরৎবাড়ি ঘুরে শরৎমেলায়

২১ থেকে ২৭ জানুয়ারি কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের বসতবাড়ি সামতাবেড়ে বসে শরৎমেলা। খবরে দীপংকর মান্না। বিশদ

19th  January, 2019
উৎসব অনুষ্ঠানে অঞ্জলি বাটী

সম্প্রতি সায়েন্স সিটিতে ‘ইন্ডিয়া ইন্টারন্যাশনাল মেগা ট্রেড ফেয়ারে যোগ দিয়েছিল মুনস্টার। সংস্থাটি মূলত হেনা দিয়ে তৈরি বিভিন্ন প্রোডাক্টের জন্য বেশ পরিচিত। এবার তারা হেয়ার ও স্কিন কেয়ার প্রোডাক্ট বাজারে নিয়ে এসেছে। এদের স্টলে সংস্থার সব ধরনের প্রোডাক্ট সাজানো ছিল।
বিশদ

19th  January, 2019
পুস্তক সমাচার 

আদ্যামা: অন্নদাঠাকুর থেকে মুরালভাই
দক্ষিণেশ্বরের অদূরে আদ্যাপীঠ মন্দির ও আশ্রম। দক্ষিণেশ্বর নিয়ে যত কিছু লেখালিখি, প্রচার হয়েছে আদ্যাপীঠ নিয়ে তুলনামূলকভাবে হয়েছে কম। এক ব্রাহ্মণসন্তান অন্নদাঠাকুর বাড়ির অমতে পূজন যাজন ছেড়ে কবিরাজি বিদ্যা আয়ত্ত করে চিকিৎসক হয়ে ওঠেন।  বিশদ

12th  January, 2019
একনজরে
বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিএফ খেলাপিদের সংখ্যা বাড়ছে। অর্থাৎ, কর্মীর বেতন থেকে পিএফ বাবদ টাকা কেটে নিলেও, তা পিএফ দপ্তরে জমা করছে না বহু সংস্থা। গোটা দেশেই এই অপরাধ বাড়ছে। বাদ নেই পশ্চিমবঙ্গও। এবার এই বিষয়ে প্রত্যেকটি আঞ্চলিক অফিসকে সতর্ক করল ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে শুভ। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: বাহন ক্রয়বিক্রয়ের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের ...বিশদ

07:03:20 PM

পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM