Bartaman Patrika
রঙ্গভূমি
 

আনন্দজীবন নাট্যোৎসব

দিনাজপুর কৃষ্টি আয়োজিত সাতদিনের আনন্দজীবন নাট্যোৎসব হয়ে গেল কুশমন্ডিতে। ২০ থেকে ২৬ জানুয়ারি এই উৎসবে মোট আটটি দল অংশগ্রহণ করে। প্রতিদিনই দিনাজপুরের পাশাপাশি অন্যান্য জেলা থেকে আগত দলগুলির একটি করে নাটক মঞ্চস্থ হয়। উৎসবের প্রথমদিনে স্থানীয় বিধায়ক নর্মদা রায় প্রদীপ জ্বালিয়ে শুভ সূচনা করেন। মনোরমা নৃত্য বিদ্যালয়ের শিশুদের নৃত্যগীতের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন হয়। এবারের এই উৎসবে এলাকাবাসীর স্বতস্ফূর্ত উপস্থিতি ছিল নজরকাড়া। শীতের ঠান্ডা আবহাওয়াকে উপেক্ষা করে প্রেক্ষাগৃহ উপচে পড়া ভিড়ে তৃতীয় বর্ষের নাট্যমেলার প্রতিটি নাটকই ছিল আকর্ষণীয়। নাট্য উৎসবে বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন সুনন্দা বিশ্বাস (সভাপতি কুশমন্ডি পঞ্চায়েত সমিতি), সৈপা লামা (বিডিও কুশমন্ডি), সুরজিৎ ঘোষ (সভাপতি, পরিচালক কৃষ্টি দিনাজপুর)।
প্রথম দিনে উত্তর দিনাজপুর বিচিত্রা নিবেদিত অয়ন জোয়ারদারের নির্দেশনায় মঞ্চস্থ হয় ‘কারু’। নাটকটিতে নমতি নামের একটি ছোট্ট কিশোরী মেয়ের জবানীতে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার কথা বলা হয়। নমতি স্কুলে পড়ে। খুব গরিব পরিবারে মেয়ে। কিন্তু পড়াশুনোয় ভালো। সে যখন পড়তে বসে তখন ইতিহাস বইয়ের পাতা থেকে চরিত্রগুলো তার সামনে এসে ভিড় করে। প্রত্যেকে তাকে প্রশ্ন করে। নমতি সকলের প্রশ্নের উত্তর দেয়। স্কুলের দিদিমণি তাকে খুব ভালোবাসে। সে দিদিমণির কাছ থেকেই জানতে পারে শিক্ষা বোবার মুখেও বোল ফোটাতে পারে। দিদিমণির কথা শুনে সে ভাবে, তাহলে তার বন্ধু কাকতাড়ুয়াও কথা বলতে পারবে। কারণ তার বন্ধু কাকতাড়ুয়া ওরফে কাড়ু মাঠে সবসময় দাঁড়িয়ে থাকে। নমতি তার সঙ্গে সব কথা বলে। তার ভালো লাগা খারাপ লাগা সবকিছু সে কাড়ুর সঙ্গে ভাগ করে নেয়। তাকে লেখাপড়া শেখানোর জন্য স্কুলে নিয়ে যায় নমতি। শিক্ষিকারা সকলে না চাইলেও অনেকে এটাকে সমর্থন করে।
ছ’মাসের কর্মশালায় তৈরি এই নাটকটিতে কালিয়াগঞ্জের শিশু-কিশোররা অংশগ্রহণ করে। অভিনয়ে কাড়ু-র ভূমিকায় অনন্ময় ঘোষ, নমতির চরিত্রে অনিন্দিতা সাহা, শিক্ষিকার ভূমিকায় রিয়া রায় এক কথায় অনবদ্য। দ্বিতীয় নাটক ‘এক যে ছিল রাজা’। এই নাটকে সাম্প্রতিককালের রাজ্য-রাজনীতির ছায়া দেখতে পাওয়া যায়। রাজা খুব বোকা সাধাসিধে মানুষ। কিন্তু তার স্ত্রী পদ্মিনী খুব চালাক ও বুদ্ধিমান। সে রাজাকে সরিয়ে নিজে সিংহাসনে বসে রাজ্য চালাতে চায়। রাজ্য চালানোর মতো কোনও দক্ষতা না থাকা সত্ত্বেও রানির আবদার বাধ্য হয়েই রাজা মেনে নেয়। সেইমতো রানি সিংহাসনে বসে এবং তার ইচ্ছামতোই রাজাকে কারাগারে বন্দি করা হয়। এরপর অপারদর্শী, অদক্ষ রানি রাজ্যে সব ভুলভাল নীতি-নিয়ম চালু করে। মহামন্ত্রীকে সরিয়ে নিজের ভাইকে সেই পদে বসিয়ে দেয়। কালা নির্বোধ ভাইটি রাজ্যের মন্ত্রী হয়ে একেবারে বেসামাল হয়ে পড়ে।
বিশান গাজন দলের উপস্থাপনায় নাটকটির রচনা ও নির্দেশনায় ঋষি মুখোপাধ্যায়। বোকা বোকা রাজার ভূমিকায় সুবীর ঠাকুর অসাধারণ। রানির চরিত্রে শ্যামলী বন্দ্যোপাধ্যায় ও মহামন্ত্রীর ভূমিকায় তাপস বন্দ্যোপাধ্যায় যথাযথ।
মালদা মালঞ্চ-র ‘এবং বিদ্যাসাগর’ ছিল পরের দিনের নাটক। বাংলাদেশের লেখক মান্নান হীরা রচিত নাটকটির নির্দেশনায় ছিলেন পরিমল ত্রিবেদী। নির্দেশনা ছাড়াও তিনি নিজেও একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন। পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অমর কর্মকাণ্ডের মূল কয়েকটি ঝলক তুলে ধরা হয় নাটকে। ঘটনাগুলি প্রায় সকলেই জানেন, তবে গল্পের বাঁধনে উপস্থাপনার মুন্সিয়ানা অবশ্যই নির্দেশকের। বাল্যবিবাহ প্রথা, বিধবা বিবাহ, নারীশিক্ষা ও তাদের জাগরণ, সর্বোপরি নবজাগরণের মতো কাজ তাঁর হাত ধরেই এসেছিল এদেশে। সেই সব কিছুই উঠে আসে কাহিনীতে। ছোট্ট একটি বালিকার এক বুড়ো কুলীন ব্রাহ্মণের সঙ্গে বিয়ের দৃশ্য নিয়ে নাটকের সূচনা হয়। নিজের ছেলেকে বিধবা মেয়ের সঙ্গে বিয়ে দিয়ে বহু সামাজিক সমস্যার সম্মুখীন হন। বিধবা বিবাহ আইনসিদ্ধ করতে গিয়ে তদানীন্তন উচ্চ শ্রেণীর ব্রাহ্মণ, জমিদারদের রোষের মুখে পড়েন। আবার মাইকেল মধুসূদন দত্তের দুর্দিনে পাশে দাঁড়িয়ে সাহায্য করেন। গল্পাকারে এইসব ঘটনাই উঠে আসে নাটকে।
নাটকের কিছু দৃশ্য বর্ণনায় অসামঞ্জস্য থাকলেও উপস্থাপনার অভিনবত্বে দেখতে মন্দ লাগে না। বিশেষত কাহিনীর তাৎপর্যপূর্ণ বিন্যাসে নাটকটি উপভোগ্য হয়। নির্দেশনা ও বাঁকুড়ার জমিদার ধনীরাম বাচস্পতির ভূমিকায় পরিমল ত্রিবেদীর অভিনয় দীর্ঘদিন দর্শক মনে রাখবেন। অন্যান্য চরিত্রগুলোর মধ্যে মাইকেলের চরিত্রে সৌমেন ভৌমিক, হেনরিয়েটার ভূমিকায় সুকৃতি রাউত, বিদ্যাসাগরের চরিত্রে জয়রাজ ত্রিবেদী এবং তার সঙ্গে মালা দে, বনানী ত্রিবেদী, গোলক সরকার, কেশব দাস, পুনম ত্রিবেদীর অভিনয় নাটকটিকে সমৃদ্ধ করে।
এগুলি ছাড়াও বালুরঘাট সমবেত নাট্যকর্মী প্রযোজিত এবং প্রদোষ মিত্র পরিচালিত ‘নাটের গুরু’, শিলিগুড়ি ঋত্বিক প্রযোজিত ও শুভঙ্কর গোস্বামী পরিচালিত ‘হাত বদল’, কালিয়াগঞ্জ অনন্য থিয়েটার প্রযোজিত ও শুভাশিস গঙ্গোপাধ্যায় পরিচালিত ‘লাশের উপাখ্যান’, বহরমপুর প্রান্তিক গোষ্ঠী প্রযোজিত ও প্রিয়ঙ্কশেখর দাস পরিচালিত ‘মাই নেম ইজ গহরজান’, রায়গঞ্জ ছন্দম প্রযোজিত ও সুধাংশু দে পরিচালিত ‘কাল প্রধানমন্ত্রী আসছে’ নাটকগুলি এই উৎসবে পরিবেশিত হয়।
প্রতিটি নাটকেই আয়োজকদের এক সামাজিক বার্তা ও সচেতনতা গড়ে তোলার প্রয়াস দেখা যায়। মঞ্চ, আলোকসজ্জা যথাযোগ্য হওয়ায় নাটকগুলি দৃষ্টিনন্দন হয়ে ওঠে।
কলি ঘোষ 
14th  March, 2020
গিরিশ মঞ্চে সাজাহান 

গোপীমোহন সব পেয়েছিল আসর সম্প্রতি গিরিশ মঞ্চে দ্বিজেন্দ্রলাল রায়ের লেখা সাজাহান নাটকটি মঞ্চস্থ করল। উপলক্ষ ছিল তাদের ৬৬তম বর্ষ উদযাপন। সাজাহানের চরিত্রে অভিনয় করেন সুব্রত ভট্টাচার্য।  বিশদ

14th  March, 2020
রামধনু নাট্যোৎসব 

বরানগর রামধনু নাট্যোৎসব এবার তৃতীয় বর্ষে পা রাখল। আগামী শুক্রবার ২০ মার্চ বরানগর রবীন্দ্রভবনে দুপুর ১২টায় এই উৎসবের উদ্বোধন করবেন বর্ষীয়ান নাট্যব্যক্তিত্ব গৌতম মুখোপাধ্যায়। নাট্যোৎসবটি চলবে ২২ মার্চ পর্যন্ত। মোট ১৬টি নাট্যদল এবার এই উৎসবে অংশ নিচ্ছে, তারমধ্যে বেশিরভাগই মফস্সলের। 
বিশদ

14th  March, 2020
পুশকিনের জীবন নিয়ে নাটক 

আগামী ২১ মার্চ বিশ্ব কবিতা দিবস। দু’শো বছর আগে ওইদিনই জন্ম হয়েছিল বিশ্ববন্দিত রাশিয়ান কবি আলেকজান্দার পুশকিনের। আর তাঁর জীবনদীপ নেভে মাত্র ৩৭ বছর বয়সে। জারের রাজকর্মচারী দান্তেসের সঙ্গে ডুয়েল লড়তে গিয়ে নিহত হন পুশকিন। অনেকে বলেন মৃত্যু, অনেকে বলেন হত্যা।  
বিশদ

14th  March, 2020
এ নাটক এক সমকালীন দলিল যা দর্শককে ভাবায় 

সময়টা বড়ই ভয়ঙ্কর। ধর্মের সুড়সুড়ি দিয়ে রাজনীতির কারবারিরা যে যার মত করে ঘুঁটি সাজাতে তৎপর। ধর্ম নামক বস্তুটিকে সামনে রেখে চলছে গরিব-বড়লোকের শ্রেণীবিন্যাস আর চিরকালীন সংঘাত। ঠিক এই সময়ে দাঁড়িয়ে ‘কালিন্দী নাট্যসৃজন’-এর নতুন প্রযোজনা ‘মন সারানি’ চমকে দেয়।
বিশদ

14th  March, 2020
কমলকুমারের গল্পের দুঃসাহসিক মঞ্চায়ন 

কমলকুমার মজুমদারকে ‘দুঃসাহসী লেখক’ বলে অভিহীত করেছিলেন সুনীল গঙ্গোপাধ্যায়। তাঁর বাক্যগঠন, শব্দ, ক্রিয়াপদ, কমা, পূর্ণচ্ছেদের ব্যবহার সবই ছিল চলতি রীতির থেকে আলাদা। এমনকী আলাদা ছিল তাঁর ভাষাও। সাধুভাষার ব্যবহার, অপ্রচলিত শব্দের ব্যবহার তাঁর লেখাকে করে তুলেছিল অন্য সবার থেকে আলাদা, ফলে হয়তো দুরূহও।  
বিশদ

14th  March, 2020
নান্দীকারের নাট্যোৎসব একটি প্রতিবেদন 

অ্যাকাডেমি অব ফাইন আর্টস মঞ্চে নান্দীকারের ছত্রিশতম নাট্যমেলা অনুষ্ঠিত হল গত ডিসেম্বর মাসের ষোলো থেকে পঁচিশ তারিখ পর্যন্ত। নান্দীকারের সুনাম অক্ষুণ্ণ রেখেই সমাপ্ত হল তাদের এই নাট্যোৎসব। 
বিশদ

07th  March, 2020
প্রসেনিয়ামের থিয়েটার ফেস্টিভ্যাল 

প্রসেনিয়াম’স আর্ট সেন্টার ও বিভাবন যৌথ উদ্যোগে গত ১৩ থেকে ১৭ নভেম্বর এক থিয়েটার উৎসবের আয়োজন করে। তাদের নিজস্ব সেন্টারে আয়োজিত এই উৎসবে ১১টি নাট্যদলের থিয়েটার মঞ্চস্থ হয়। 
বিশদ

07th  March, 2020
দ্বাদশ থিয়েলাইট নাট্যোৎসব 

থিয়েলাইট নাট্যদলের নাট্যোৎসব এবছর বারোয় পা দেবে। বিগত বছরগুলিতে এই উৎসব ঘুরিয়ে ফিরিয়ে বিভিন্ন জেলায় করা হতো। এবছর সেই ধারায় ব্যতিক্রম ঘটতে চলেছে। এবছর উৎসব হবে কলকাতাতেই।  
বিশদ

07th  March, 2020
সাথী হারা ভালোবাসা ফিরিয়ে দেয় যাত্রার স্বাদ 

২৪তম যাত্রা উৎসব হয়ে গেল ফণীভূষণ বিদ্যাবিনোদ মঞ্চে। এই উৎসবের উল্লেখযোগ্য যাত্রাপালা ছিল বিশ্বভারতী অপেরার প্রযোজনায় ‘সাথী-হারা ভালোবাসা’। আর পাঁচটি প্রেম কাহিনীর মতোই একটি রোমান্টিক প্রেমের গল্প এটি। ভালোবাসার জন্য একজন মানুষ সবকিছুই করতে পারে।  
বিশদ

07th  March, 2020
গা ছমছম কী হয় কী হয়!
রহস্য নাটকের সার্থক মঞ্চায়ন

সময়টা দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর পশ্চিমবঙ্গ। প্রচণ্ড ঝড়জলের এক রাত। কার্শিয়াংয়ের এক সদ্য চালু হওয়া হোটেল ড্রিমল্যান্ডে একে একে জড়ো হয় রহস্যময় কয়েকজন বোর্ডার। একজন নাকউঁচু মহিলা মিস কাজল দত্ত, যিনি অবসরপ্রাপ্ত সরকারি অফিসার। 
বিশদ

07th  March, 2020
এনএসডি-র আদিরঙ মাতিয়ে দিল দ্বারোন্দা 

ইউক্যালিপটাসের সুউচ্চ গাছগুলোর মাথায় মেঘমুক্ত পশ্চিমাকাশে ধ্রুবতারাটা জ্বলজ্বল করছিল। শেষ লগ্নে এসেও শীত তার দাপট জানান দিচ্ছে তীব্র হিমেল হাওয়ায়। তবু বোলপুরের দ্বারোন্দা গ্রামের মুক্ত প্রান্তরে মানুষের ভিড় কম নয়। চলছে দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) আয়োজিত ‘আদিরঙ’ অর্থাৎ আদিবাসী রঙ্গোৎসব।  
বিশদ

22nd  February, 2020
প্রেমের ঘেরাটোপে শয়তানের পদচারণা 

আ কনফেশন অব সাইকোফেনিক— আলোচনাটা এভাবে শুরু করা যায়। জালের ঘেরাটোপের মধ্যে শুরু হয় নাটক। একটি অন্তরঙ্গ ঘরে, কুলকুল জলের শব্দে, জালের মধ্যে গাঢ় বেগুনি আলোয় ভেসে ওঠে কতকগুলি বিমূর্ত হাত। একপাশে যুগল অন্তরঙ্গ হয়ে চুম্বনরত ও তাদের ঘিরে পুলিসবেশী ডাক্তার ও নার্সের পদচারণা।  
বিশদ

22nd  February, 2020
ভাষা দিবসে এনআরসি বিরোধী নাট্য 

শুধুমাত্র মাতৃভাষার জন্য আন্দোলন করতে গিয়ে একটা দেশ স্বাধীনতার স্বাদ উপলব্ধি করতে পেরেছিল। তারই স্বীকৃতি স্বরূপ ইউনেসকো ২১ ফেব্রুয়ারি দিনটিকে বিশ্ব মাতৃভাষা দিবস হিসেবে চিহ্নিত করে। যা গোটা বিশ্বে পালিত হয়। 
বিশদ

22nd  February, 2020
বাংলাদেশের নাটকের উৎসব 

এবছর বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ। বাংলাদেশের মুক্তিসূর্য সেই মুজিবার রহমানকে শ্রদ্ধা জানাতে আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত দক্ষিণ কলকাতার তপন থিয়েটারে বসছে বাংলাদেশের একগুচ্ছ নাটকের আসর। মোট সাতটি দল আসছে বাংলাদেশ থেকে। দলগুলি হল থিয়েটার ফ্যাক্টরি।
বিশদ

22nd  February, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা বিপর্যয়ের জেরে এ রাজ্যের বাসিন্দা প্রায় দু’লক্ষ মানুষ আটকে রয়েছেন দেশের বিভিন্ন প্রান্তে। এদের মধ্যে পরিযায়ী শ্রমিকের সংখ্যা দেড় লাখের কাছাকাছি। ...

  লন্ডন, ৪ এপ্রিল: অবশেষে বরফ গললো। বেতন কাটা নিয়ে গত কয়েকদিন ধরে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের সঙ্গে ইয়ন মরগ্যান, বেন স্টোকসদের লড়াই চলছিল। ইসিবি চাইছিল, করোনা মোকাবিলায় ক্রিকেটারদের বেতনের কুড়ি শতাংশ অর্থ কমিয়ে দিয়ে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ছড়িয়েছিল। সেটিকে অবশ্য সরকারি মহল থেকেই ‘ভুয়ো’ বলা হয়েছে। ওই ভিডিওতে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব করোনা তাড়ানোর জন্য কয়েকজন সাধুর সঙ্গে নাচ-গান করছেন বলে দেখানো হয়। ...

সংবাদদাতা, রায়গঞ্জ: করোনায় মৃতদের দেহ দাহ করা হবে স্থানীয় শ্মশানে, এই আশঙ্কায় শ্মশানঘাটের চারদিকের রাস্তা আটকে ঘণ্টা দুয়েক বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। শনিবার সকালে ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জে। পরে স্থানীয় জনপ্রতিনিধিদের হস্তক্ষেপে অবরোধ উঠে যায়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা পড়াশোনার ক্ষেত্রে বিভিন্ন সুযোগ সুবিধা পাবে। নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়বে। অতিরিক্ত চিন্তার জন্য উচ্চ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮- রাজনীতিক জগজীবন রামের জন্ম
১৯১৬- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের জন্ম
১৯৩২ - বিশিষ্ট বাঙালী সাহিত্যিক প্রভাতকুমার মুখাপাধ্যায়ের মত্যু
১৯৫৭- কেরলে প্রথম ক্ষমতায় এলেন কমিউনিস্টরা
১৯৯৩- বলিউডের অভিনেত্রী দিব্যা ভারতীর মৃত্যু
২০০০- রবীন্দ্রসঙ্গীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০০৭- সাহিত্যিক লীলা মজুমদারের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৪ টাকা ৭৬.৯৬ টাকা
পাউন্ড ৯২.৫১ টাকা ৯৫.৮২ টাকা
ইউরো ৮১.০৩ টাকা ৮৪.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
04th  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২২ চৈত্র ১৪২৬, ৫ এপ্রিল ২০২০, রবিবার, (চৈত্র শুক্লপক্ষ) দ্বাদশী ৩৪/৫০ রাত্রি ৭/২৫। মঘা ২৩/৪০ দিবা ২/৫৭। সূ উ ৫/২৯/১৫, অ ৫/৪৯/৩৫, অমৃতযোগ দিবা ৬/১৮ গতে ৯/৩৬ মধ্যে। রাত্রি ৭/২২ গতে ৮/৫৬ মধ্যে। বারবেলা ১০/৭ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ১/৬ গতে ২/৩৪ মধ্যে।
২২ চৈত্র ১৪২৬, ৫ এপ্রিল ২০২০, রবিবার, দ্বাদশী ২৫/৩১/০ দিবা ৩/৪৩/১২। মঘা ১৪/৫০/৩৮ দিবা ১১/২৭/৩। সূ উ ৫/৩০/৪৮, অ ৫/৫০/৫। অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে ও ১২/৫২ গতে ১/৪১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৬ মধ্যে। বারবেলা ১০/৮/২ গতে ১১/৪০/২৭ মধ্যে, কালবেলা ১১/৪০/২৭ গতে ১/১২/৫১ মধ্যে।
 ১১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
১৫ এপ্রিল থেকে উঠে যাচ্ছে লকডাউন, দাবি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর 
১৫ এপ্রিল থেকে দেশজুড়ে চলা লকডাউন উঠে যাবে বলে দাবি ...বিশদ

01:53:10 PM

করোনা: আরও এক মৃত্যু পুনেতে
পুনেতে মৃত্যু হল আরও এক করোনা আক্রান্তের। ৫২ ...বিশদ

12:48:46 PM

মহারাষ্ট্রে আরও ২৬ জনের শরীরে মিলল করোনা ভাইরাস

12:01:08 PM

 ১৫জি-এইচ ফর্মের বৈধতা বাড়ল
লকডাউনের জের। ক্ষুদ্র করদাতাদের সুবিধা দিল সিবিডিটি। শনিবার এক বিজ্ঞপ্তিতে ...বিশদ

11:27:07 AM

করোনা: এবার আক্রান্তের সংখ্যা বাড়ল অন্ধ্রে
নতুন করে ৩৪ জনের শরীরে কোভিড-১৯ ভাইরাসের অস্তিত্ব টের পাওয়া ...বিশদ

11:16:41 AM

কানাডায় নতুন করে আক্রান্ত ১০৬
কানাডায় নতুন করে আক্রান্ত হলেন ১০৬ জন। এই নিয়ে এদেশে ...বিশদ

11:13:29 AM