Bartaman Patrika
 

কমলকুমারের গল্পের দুঃসাহসিক মঞ্চায়ন 

কমলকুমার মজুমদারকে ‘দুঃসাহসী লেখক’ বলে অভিহীত করেছিলেন সুনীল গঙ্গোপাধ্যায়। তাঁর বাক্যগঠন, শব্দ, ক্রিয়াপদ, কমা, পূর্ণচ্ছেদের ব্যবহার সবই ছিল চলতি রীতির থেকে আলাদা। এমনকী আলাদা ছিল তাঁর ভাষাও। সাধুভাষার ব্যবহার, অপ্রচলিত শব্দের ব্যবহার তাঁর লেখাকে করে তুলেছিল অন্য সবার থেকে আলাদা, ফলে হয়তো দুরূহও। তো, সেই লেখকের গল্পকে অন্য মাধ্যমে তুলে আনার কথা চিন্তা করাটাও অবশ্যই দুঃসাহসিক কাজ। ফিল্মে এই ধরনের দুঃসাহসিক কাজ দু-তিনজন করেছেন, কিন্তু মঞ্চে সম্ভবত একজনই এই দুঃসাহসিকতার পরিচয় দিয়েছেন। তিনি সমীর বিশ্বাস; এবং সেই দুঃসাহসিক কাজটি তিনি বেশ সাফল্যের সঙ্গেই করতে পেরেছেন। কমলকুমার মজুমদারের লেখা ছোট গল্প ‘মতিলাল পাদরী’ অবলম্বনে মাঙ্গলিকের প্রযোজনায় ‘মতিলাল পাদরী’ দেখে সেরকমই মালুম হল। নাট্যটির পরিচালনা ও প্রধান ভূমিকায় অভিনয় করেছেন সমীর বিশ্বাস। ১৯৯২ সালে বাবরি মসজিদ ভেঙে দেওয়ার পর সৃষ্টি হওয়া অস্থিরতার মধ্যেই এই নাট্যটির প্রথম মঞ্চায়ন হয়েছিল আর বর্তমান সামাজিক পরিস্থিতিতে নাট্যটির দ্বিতীয় পর্যায়ের মঞ্চায়ন শুরু। প্রথম পর্যায়ে এই নাটকটি দেখেছেন কমলকুমারের স্ত্রী, চলচ্চিত্র পরিচালক নবেন্দু ঘোষ, মৃণাল সেনসহ আরও অনেক বিখ্যাত ব্যক্তি।
মানুষের জীবনে ধর্মই শেষ কথা বলে না। ধর্মের থেকেও মূল্যবান হল মানবিকতা। কমলকুমারের এই গল্পের মধ্যে সেই বার্তাই সুপ্ত। আর তাই এই মুহূর্তে সেই কাহিনীর প্রাসঙ্গিকতা নিয়ে কোনও দ্বিমত থাকতে পারে না। স্বাভাবিক কারণেই মাঙ্গলিক নাটকটির পুনর্মঞ্চায়ন করতে উদ্যোগী হয়েছে।
‘মতিলালের চাইবার কিছুই ছিল না, শান্তি নয় কিছু নয়। বিচারের ভীতি তাঁর কোনক্রমেই ছিল না। শুধুমাত্র একটি আশা, পূর্ণাঙ্গ ক্রিশ্চান। পুরো ক্রিশ্চান বলতে অর্থাৎ কথাটার মধ্যে বহু পুরাতন প্রেমের অনুভব ছিল, অনুতাপ নয়।’ কমলকুমারের লেখনী অনুযায়ী এই ছিল মতিলাল পাদরী। আদিবাসী অধ্যুষিত পাহাড়ি অঞ্চলের এক কনভার্টেড ক্রিশ্চান পাদ্রি মতিলাল। তাঁর জীবনের একমাত্র উদ্দেশ্য ছিল পূর্ণাঙ্গ ক্রিশ্চান হওয়া, আর কিছু নয়। কিন্তু এক ঝড়জলের রাতে তাঁর গির্জাঘরে এসে হাজির হল অনাহূত এক মানুষ। তারপর যা ঘটল তার কোনওকিছুর জন্যই মতিলাল একেবারেই প্রস্তুত ছিল না। ঘটনার গতিপ্রকৃতি ভাসিয়ে নিয়ে গেল মতিলালকে। পূর্ণাঙ্গ ক্রিশ্চান হওয়া তার আর হল না। ধর্ম নয়, মানবিকতাই জয়ী হল। পূর্ণাঙ্গ ক্রিশ্চান হওয়ার বদলে মতিলাল হয়ে উঠল মানবিক। ধর্ম নিয়ে চতুর্দিকে যা হচ্ছে সেই পরিস্থিতিতে এই নাট্য আজ বড্ড প্রাসঙ্গিক। ধন্যবাদ সমীর বিশ্বাস ও মাঙ্গলিককে।
কমলকুমারের লেখনী থেকে মতিলালকে হুবহু তুলে আনতে সক্ষম হয়েছেন সমীরবাবু। তাঁর স্বরক্ষেপন, শারীরিক অভিনয়, অভিব্যক্তি সমস্ত দিয়ে তিনি শান্ত সমাহিত এক আদিবাসী পাদ্রিকে উপস্থাপিত করেছেন মঞ্চে। যে সকলের মঙ্গল কামনা করে। কুষ্ঠরোগীর সেবা করতেও পিছপা হয় না। কিন্তু দিনের শেষে তার একটাই চাওয়া, আর তা হল বাইবেলের অনুজ্ঞা মতো পূর্ণাঙ্গ ক্রিশ্চান হয়ে ওঠা।
নাট্যের দ্বিতীয় প্রধান চরিত্র হল ভামর। এই চরিত্রটিতে অভিনয় করেছেন শতাব্দী বোস। শতাব্দী চেষ্টা করেছেন আপ্রাণ, কিন্তু তাঁর অভিনয়কে অভিনয় বলে মনে হয়েছে। স্বাভাবিকতার অভাব রয়েছে। স্বরক্ষেপনের ক্ষেত্রেও তাঁকে আরও কুশলী হতে হবে। ভালো লাগে বীনা হাঁড়ির ভূমিকায় দেবযানী মুখোপাধ্যায়কে, পতাকীর ভূমিকায় অসীম বোসকে, বদনের ভূমিকায় দেবাশিস গঙ্গোপাধ্যায়কে। বাকিরাও যথাযোগ্য সঙ্গত করেছেন। বাবলু সরকারের আলোক পরিকল্পনা ও ক্ষেপণ অত্যন্ত সরল ও মসৃণ। নাট্যটির সঙ্গে সর্বদা যথাযথ সঙ্গত করে গিয়েছে। লন্ঠনের মৃদু আলোয় গির্জার পবিত্র গাম্ভীর্য্য থেকে শুরু করে জঙ্গলে রাতের আঁধারের মায়াময়তা জীবন্ত হয়ে উঠেছে বাবলুর আলোয়। মুরারী রায় চৌধুরীর আবহ ভাবনাও বেশ। তবে সুশান্ত অধিকারীর শব্দ প্রক্ষেপণ নিয়ে ভাবনাচিন্তা করার অবকাশ রয়েছে। পাখির দলের কলকাকলী কখনও আচমকা একেবারে থেমে যায় কি? পাখির দল উড়ে পালিয়ে গেলে তাদের ডাক ধীরে ধীরে দূরে মিলিয়ে যায়। সেই কাঙ্খিত এফেক্টটা পাওয়া গেল না।
সুদীপ্ত গুপ্তের মঞ্চ ভাবনা মন্দ নয়। মঞ্চের একদম পিছনে দৈর্ঘ্য বরাবর লম্বা রোস্ট্রাম। অ্যাক্টরস লেফ্ট ঘেঁষে সেখান থেকে নেমে এসেছে একটি র‌্যাম্প। তার পাশেই ডাউন স্টেজে উইংস ঘেঁষে ছোট চৌকো অপর একটি রোস্ট্রামকে ব্যবহার করা হয়েছে পাদ্রির ঘর হিসেবে। কাপড় দিয়ে তৈরি গাছপালার সাজেশন। কিন্তু ক্রুশ সহ গির্জার দরজাটি বারবার শিফট না করে গোটা নাট্যজুড়েই স্থির রাখা যেত না কি? যাকে বলে স্ট্যাটিক সেট। সে ক্ষেত্রে অন্যত্র রাখতে হতো অবশ্য। বারেবারে শিফট করতে গিয়ে সামান্য হলেও তাল কেটেছে। দরজার ফ্রেমটি অভিনয় চলাকালীন দৃষ্টিকটূভাবে নড়ছিলও। যদিও সমগ্র নাট্যটি উপভোগ করতে গিয়ে এসব কোনও বাধা হয়ে দাঁড়ায় না শেষ অবধি। আলো, মঞ্চ, আবহ ও অভিনয় মিলেমিশে পাহাড়ি পরিবেশকে মঞ্চে তুলে আনে সার্থকভাবে। গল্পের নাট্যরূপ দিয়েছেন শেখর সমাদ্দার। তিনি কমলকুমারকে যথাসাধ্য অনুসরণ করেছেন। কোথাও ছন্দ কাটে না।
নাট্যের শেষ দৃশ্যে যখন সমস্বরে সব চরিত্র বলে ওঠে, ধার্মিক নয় মানবিক হও কমলকুমারের গল্পের মঞ্চায়ন সার্থক হয়ে ওঠে।
স্বস্তিনাথ শাস্ত্রী 
14th  March, 2020
গিরিশ মঞ্চে সাজাহান 

গোপীমোহন সব পেয়েছিল আসর সম্প্রতি গিরিশ মঞ্চে দ্বিজেন্দ্রলাল রায়ের লেখা সাজাহান নাটকটি মঞ্চস্থ করল। উপলক্ষ ছিল তাদের ৬৬তম বর্ষ উদযাপন। সাজাহানের চরিত্রে অভিনয় করেন সুব্রত ভট্টাচার্য।  বিশদ

14th  March, 2020
রামধনু নাট্যোৎসব 

বরানগর রামধনু নাট্যোৎসব এবার তৃতীয় বর্ষে পা রাখল। আগামী শুক্রবার ২০ মার্চ বরানগর রবীন্দ্রভবনে দুপুর ১২টায় এই উৎসবের উদ্বোধন করবেন বর্ষীয়ান নাট্যব্যক্তিত্ব গৌতম মুখোপাধ্যায়। নাট্যোৎসবটি চলবে ২২ মার্চ পর্যন্ত। মোট ১৬টি নাট্যদল এবার এই উৎসবে অংশ নিচ্ছে, তারমধ্যে বেশিরভাগই মফস্সলের। 
বিশদ

14th  March, 2020
পুশকিনের জীবন নিয়ে নাটক 

আগামী ২১ মার্চ বিশ্ব কবিতা দিবস। দু’শো বছর আগে ওইদিনই জন্ম হয়েছিল বিশ্ববন্দিত রাশিয়ান কবি আলেকজান্দার পুশকিনের। আর তাঁর জীবনদীপ নেভে মাত্র ৩৭ বছর বয়সে। জারের রাজকর্মচারী দান্তেসের সঙ্গে ডুয়েল লড়তে গিয়ে নিহত হন পুশকিন। অনেকে বলেন মৃত্যু, অনেকে বলেন হত্যা।  
বিশদ

14th  March, 2020
আনন্দজীবন নাট্যোৎসব

দিনাজপুর কৃষ্টি আয়োজিত সাতদিনের আনন্দজীবন নাট্যোৎসব হয়ে গেল কুশমন্ডিতে। ২০ থেকে ২৬ জানুয়ারি এই উৎসবে মোট আটটি দল অংশগ্রহণ করে। প্রতিদিনই দিনাজপুরের পাশাপাশি অন্যান্য জেলা থেকে আগত দলগুলির একটি করে নাটক মঞ্চস্থ হয়। উৎসবের প্রথমদিনে স্থানীয় বিধায়ক নর্মদা রায় প্রদীপ জ্বালিয়ে শুভ সূচনা করেন।  
বিশদ

14th  March, 2020
এ নাটক এক সমকালীন দলিল যা দর্শককে ভাবায় 

সময়টা বড়ই ভয়ঙ্কর। ধর্মের সুড়সুড়ি দিয়ে রাজনীতির কারবারিরা যে যার মত করে ঘুঁটি সাজাতে তৎপর। ধর্ম নামক বস্তুটিকে সামনে রেখে চলছে গরিব-বড়লোকের শ্রেণীবিন্যাস আর চিরকালীন সংঘাত। ঠিক এই সময়ে দাঁড়িয়ে ‘কালিন্দী নাট্যসৃজন’-এর নতুন প্রযোজনা ‘মন সারানি’ চমকে দেয়।
বিশদ

14th  March, 2020
নান্দীকারের নাট্যোৎসব একটি প্রতিবেদন 

অ্যাকাডেমি অব ফাইন আর্টস মঞ্চে নান্দীকারের ছত্রিশতম নাট্যমেলা অনুষ্ঠিত হল গত ডিসেম্বর মাসের ষোলো থেকে পঁচিশ তারিখ পর্যন্ত। নান্দীকারের সুনাম অক্ষুণ্ণ রেখেই সমাপ্ত হল তাদের এই নাট্যোৎসব। 
বিশদ

07th  March, 2020
প্রসেনিয়ামের থিয়েটার ফেস্টিভ্যাল 

প্রসেনিয়াম’স আর্ট সেন্টার ও বিভাবন যৌথ উদ্যোগে গত ১৩ থেকে ১৭ নভেম্বর এক থিয়েটার উৎসবের আয়োজন করে। তাদের নিজস্ব সেন্টারে আয়োজিত এই উৎসবে ১১টি নাট্যদলের থিয়েটার মঞ্চস্থ হয়। 
বিশদ

07th  March, 2020
দ্বাদশ থিয়েলাইট নাট্যোৎসব 

থিয়েলাইট নাট্যদলের নাট্যোৎসব এবছর বারোয় পা দেবে। বিগত বছরগুলিতে এই উৎসব ঘুরিয়ে ফিরিয়ে বিভিন্ন জেলায় করা হতো। এবছর সেই ধারায় ব্যতিক্রম ঘটতে চলেছে। এবছর উৎসব হবে কলকাতাতেই।  
বিশদ

07th  March, 2020
সাথী হারা ভালোবাসা ফিরিয়ে দেয় যাত্রার স্বাদ 

২৪তম যাত্রা উৎসব হয়ে গেল ফণীভূষণ বিদ্যাবিনোদ মঞ্চে। এই উৎসবের উল্লেখযোগ্য যাত্রাপালা ছিল বিশ্বভারতী অপেরার প্রযোজনায় ‘সাথী-হারা ভালোবাসা’। আর পাঁচটি প্রেম কাহিনীর মতোই একটি রোমান্টিক প্রেমের গল্প এটি। ভালোবাসার জন্য একজন মানুষ সবকিছুই করতে পারে।  
বিশদ

07th  March, 2020
গা ছমছম কী হয় কী হয়!
রহস্য নাটকের সার্থক মঞ্চায়ন

সময়টা দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর পশ্চিমবঙ্গ। প্রচণ্ড ঝড়জলের এক রাত। কার্শিয়াংয়ের এক সদ্য চালু হওয়া হোটেল ড্রিমল্যান্ডে একে একে জড়ো হয় রহস্যময় কয়েকজন বোর্ডার। একজন নাকউঁচু মহিলা মিস কাজল দত্ত, যিনি অবসরপ্রাপ্ত সরকারি অফিসার। 
বিশদ

07th  March, 2020
এনএসডি-র আদিরঙ মাতিয়ে দিল দ্বারোন্দা 

ইউক্যালিপটাসের সুউচ্চ গাছগুলোর মাথায় মেঘমুক্ত পশ্চিমাকাশে ধ্রুবতারাটা জ্বলজ্বল করছিল। শেষ লগ্নে এসেও শীত তার দাপট জানান দিচ্ছে তীব্র হিমেল হাওয়ায়। তবু বোলপুরের দ্বারোন্দা গ্রামের মুক্ত প্রান্তরে মানুষের ভিড় কম নয়। চলছে দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) আয়োজিত ‘আদিরঙ’ অর্থাৎ আদিবাসী রঙ্গোৎসব।  
বিশদ

22nd  February, 2020
প্রেমের ঘেরাটোপে শয়তানের পদচারণা 

আ কনফেশন অব সাইকোফেনিক— আলোচনাটা এভাবে শুরু করা যায়। জালের ঘেরাটোপের মধ্যে শুরু হয় নাটক। একটি অন্তরঙ্গ ঘরে, কুলকুল জলের শব্দে, জালের মধ্যে গাঢ় বেগুনি আলোয় ভেসে ওঠে কতকগুলি বিমূর্ত হাত। একপাশে যুগল অন্তরঙ্গ হয়ে চুম্বনরত ও তাদের ঘিরে পুলিসবেশী ডাক্তার ও নার্সের পদচারণা।  
বিশদ

22nd  February, 2020
ভাষা দিবসে এনআরসি বিরোধী নাট্য 

শুধুমাত্র মাতৃভাষার জন্য আন্দোলন করতে গিয়ে একটা দেশ স্বাধীনতার স্বাদ উপলব্ধি করতে পেরেছিল। তারই স্বীকৃতি স্বরূপ ইউনেসকো ২১ ফেব্রুয়ারি দিনটিকে বিশ্ব মাতৃভাষা দিবস হিসেবে চিহ্নিত করে। যা গোটা বিশ্বে পালিত হয়। 
বিশদ

22nd  February, 2020
বাংলাদেশের নাটকের উৎসব 

এবছর বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ। বাংলাদেশের মুক্তিসূর্য সেই মুজিবার রহমানকে শ্রদ্ধা জানাতে আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত দক্ষিণ কলকাতার তপন থিয়েটারে বসছে বাংলাদেশের একগুচ্ছ নাটকের আসর। মোট সাতটি দল আসছে বাংলাদেশ থেকে। দলগুলি হল থিয়েটার ফ্যাক্টরি।
বিশদ

22nd  February, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি,বারাসত: মঙ্গলবার সন্ধ্যার প্রবল বৃষ্টিতে বসিরহাট পুরসভার একাধিক ওয়ার্ডের কয়েকশো বাড়ি জলমগ্ন হয়ে গিয়েছে। বেশ কিছু জায়গায় ঘরের মধ্যে হাঁটু সমান জল দাঁড়িয়ে রয়েছে। ...

সংবাদদাতা, মাথাভাঙা: কোচবিহার জেলার মাথাভাঙা মহকুমার নিশিগঞ্জের মাঘপালা সহ কোচবিহার-১ ব্লকের চান্দামারি এলাকায় ব্যাপক গাঁজা চাষ হয়। এখানকার গাঁজা চাষের কথা জেলা সহ রাজ্যের নজরেও রয়েছে। বিগত বছরগুলিতে হাজার হাজার বিঘা গাঁজা গাছ নষ্ট করেছে পুলিস। তারপরও এসব এলাকায় চাষ ...

নয়াদিল্লি, ৩ জুন: চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে হার্দিক পান্ডিয়া। ভারতী দলের এই তারকা অলরাউন্ডারটিকে শেষবার টিম ইন্ডিয়ার জার্সি পরে খেলতে দেখা গিয়েছিল ২০১৮ সালে। ...

  রেকর্ড প্রোডিউসার কোম্পানি সারেগামা ও ফেসবুকের মধ্যে এক অভিনব চুক্তি স্বাক্ষরিত হল। ফলে এবার থেকে ফেসবুক ও ইনস্টাগ্রামে সারেগামার সমস্ত গান নেটিজেনরা ব্যবহার করতে পারবেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়, প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.২৯ টাকা ৭৬.০১ টাকা
পাউন্ড ৯২.৯৪ টাকা ৯৬.২৩ টাকা
ইউরো ৮২.৬৮ টাকা ৮৫.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী ২/৫৮ প্রাতঃ ৬/৭ পরে চর্তুদশী ৫৫/৫২ রাত্রি ৩/১৬। বিশাখা নক্ষত্র ৩৪/১৩ রাত্রি ৬/৩৭। সূর্যোদয় ৪/৫৫/১৬, সূর্যাস্ত ৬/১৪/৯। অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে।
২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী প্রাতঃ ৫/১ পরে চর্তুদশী রাত্রি ২/৫৩। বিশাখানক্ষত্র সন্ধ্যা ৬/২২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১১ মধ্যে ও ১২/০ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১২/৫৬ মধ্যে।
১১ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। বৃষ: শেয়ার-ফাটকায় বিনিয়োগ করা যেতে পারে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু১৯৩৬: অভিনেত্রী নূতনের ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় মৃত্যু ২৮৩
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩৬৮ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:02:37 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ১,৩৭৩, মৃত ১২ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১,৩৭৩ জন। মৃত্যু ...বিশদ

07:01:52 PM

কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ২৫৭, মৃত ৪ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় ২৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

06:51:26 PM

বাংলাদেশে একদিনে করোনা আক্রান্ত ২,৪২৩, মৃত ৩৫
গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়েছে ২,৪২৩ জন। ফলে ...বিশদ

06:04:57 PM