Bartaman Patrika
রঙ্গভূমি
 

তাপসদাকে আজ
বড় প্রয়োজন ছিল

 তাঁকে বলা হত আলোর জাদুকর। আলোকশিল্পী হিসেবে বিশ্বজোড়া তাঁর খ্যাতি। গত ১১ সেপ্টেম্বর ছিল সেই প্রয়াত তাপস সেনের জন্মদিন। তাঁকে কাছ থেকে দেখার সুবাদে স্মৃতিচারণ করলেন প্রকাশ ভট্টাচার্য।

তাপস সেন পৃথিবী বিখ্যাত আলোকশিল্পী, আলোর যাদুকর। থিয়েটার করতে আসার পর এই নামটা প্রায়ই শুনতাম। দূর থেকে তাঁকে দেখতাম.. শুনতাম তিনি খুব রাগী। সেটা ১৯৮৯-৯০ সাল, সুযোগ এল তাঁকে কাছ থেকে দেখবার। আমরা, অর্থাৎ নান্দীপট সেবার ‘শ্বেতসন্ত্রাস’ নাটক প্রযোজনা করবে, নির্দেশনা করবেন বিভাস চক্রবর্তী। বিভাসদা বললেন, এই নাটকে আলো করবেন তাপস সেন, তোমরা তাপসদাকে গিয়ে বলো। সেই প্রথম আমরা তাপসদার নাকতলার বাড়িতে গেলাম। কিন্তু নান্দীপট শুনে খুব একটা আগ্রহ দেখালেন না, নাটকটিও তাঁর খুব একটা পছন্দ হলো না। উনি বললেন, দেখো আমরা যুদ্ধের ভয়াবহতা কী তা দেখিনি। তাই এ নাটক এখানে দর্শকদের ভালো লাগবে না। তবু, বিভাস (চক্রবর্তী) নির্দেশনা দেবে যখন, আমি কাজ করব। তবে আমি যেদিন যেদিন রিহার্সালে যাব, তোমরা আমার ড্রাইভারের কাছে গাড়ির তেলের টাকা দিয়ে দেবে। এছাড়া উনি কোনও পারিশ্রমিকের কথা বললেন না।
শুরু হলো মহলা... উনি অ্যাকাডেমিতে স্টেজ রিহার্সালে এলেন। আমাদের পরিশ্রম ও ব্যবহারে উনি কখন যেন আমাদের অভিবাবক হয়ে গেলেন। ওই নাটকে মঞ্চ ও পোশাকের দায়িত্বে ছিলেন মনু দত্ত। কিন্তু রিহার্সালের সময় মনুদার অনেক কাজই অসম্পূর্ণ ছিল। এদিকে আমাদের টাকা ও সময় চলে যাচ্ছে। উনি একদিন প্রচণ্ড রেগে গেলেন। বললেন, একটা কাগজ দাও তো। উনি ওখানে বসেই মনুদাকে চিঠি লিখলেন খুব কড়া ভাষায়... ‘এই ছেলেগুলো টাকা ধার করে বহু কষ্ট করে একটা ভালো কাজ করার চেষ্টা করছে, অ্যাকাডেমি ভাড়া নিয়ে রিহার্সাল দিচ্ছে, আমি, বিভাস বসে আছি আর তোমার দেখা নেই!!’ তারপরেই মনুদা তাড়াতাড়ি সব কাজ ফেলে আমাদের কাজ শেষ করলেন।
তারপর তখন ‘শ্বেত সন্ত্রাস’ নাটক নেমে গেছে, চারিদিকে খুব প্রশংসা হচ্ছে, বেশ কিছু ‘কল-শো’ ও হচ্ছে। এই সময়, একদিন টিভিতে তাপস সেনের সাক্ষাৎকার অনুষ্ঠান। সাক্ষাৎকারে উনি আমাদের সম্বন্ধে খুব প্রশংসা করলেন। সেটি আমাদের পরম প্রাপ্তি।
এর কিছুদিন পর শুনলাম তাপসদা অসুস্থ। দলের পাঁচুগোপালের বাইক ছিল। ওকে সঙ্গে নিয়ে একদিন খুব সকালে তাপসদার বাড়িতে গিয়ে হাজির হলাম। উদ্দেশ্য, তাপসদা তো আমাদের থেকে কোনও টাকা নেননি, এই সময়ে যদি কিছু টাকা ওনাকে দেওয়া যায়। বাড়ি গিয়ে দরজায় বেল বাজাতেই স্বয়ং তাপসদা দরজা খুলে দিলেন এবং ফিস ফিস করে বললেন ভেতরে আসতে। তখন বাড়ির সবাই ঘুমোচ্ছে। তাই কারোও যাতে অসুবিধা না হয় সেইজন্য একটা টেবিল ল্যাম্প জ্বেলে সদ্য বিদেশ থেকে আনা একটি বই পড়ছিলেন। আমরা কিছু বলার আগেই উনি ঐ বইয়ের পাতা উল্টিয়ে উল্টিয়ে বিদেশে আলোর ব্যাপারে নতুন কী কী আবিষ্কার হয়েছে , তা বোঝাতে লাগলেন। কখন যে তিন ঘন্টা পেরিয়ে গিয়েছে তা আমরা বুঝতেই পারিনি। সেদিন আমার আর অফিস যাওয়া হলো না, কিন্তু যা শিখলাম, তা আজও আমার চলার পথের পাথেয় হয়ে আছে। চলে আসার সময় যখন একটা খাম ওনার হাতে দিলাম, উনি বললেন- এটা কী? আমরা বললাম সামান্য কিছু টাকা আছে ওতে। আমরা এইটুকুই দিতে পারছি। তাপসদা খুব রেগে গেলেন। বললেন, আমি কি তোমাদের কাছে টাকা চেয়েছি? কত কষ্ট করে তোমরা থিয়েটার করো আমি দেখিনি? আমরা বললাম শ্বেতসন্ত্রাস প্রযোজনা করে আমরা সব ধার মেটাতে পেরেছি। এই সামান্য টাকা আপনাকে প্রণামী হিসাবে দিচ্ছি। আর আপনার এখন শরীর খারাপ, এখন তো দরকার। তখন উনি সেই টাকা গ্রহণ করলেন। এই আমাদের তাপসদা।
উনি আমাকে ভীষণ ভালোবাসতেন, স্নেহ করতেন, তার একটা ঘটনা বলি। একদিন সকালে আমি বাজারে গিয়েছি। তখন তো মোবাইল ফোনের চল ছিল না। বাজার থেকে আসতে আমার স্ত্রী (রিংকু) বলল, তাপসদা ল্যান্ডলাইনে ফোন করেছিলেন, তুমি এখনই ওনাকে ফোন করো। আমি তো ভয় পেয়ে গেলাম। তাড়াতাড়ি ফোন করলাম। উনি বললেন, ‘শোনো, তুমি তো জানো আমি নালন্দায় গিয়েছিলাম। আমার সঙ্গে ছিলো বিভাস (চক্রবর্তী), প্রণব বসু (ফোটোগ্রাফার) ও আরও দুজন। তা আসার সময় গাড়িতে আমার শরীর খারাপ হয়ে যায়। আমার বমি, পায়খানা হয়। কাপড়চোপড় সব নষ্ট হয়ে যায়। তারপর নতুন পাজামা, পাঞ্জাবি কিনে বাড়ি এসেছি। বুঝলাম তাপসদার শরীর খুব খারাপ। বললাম, আমি এখনই যাচ্ছি আপনার কাছে। উনি বললেন, ‘তুমি আসবে কী ! আমি এখনই বোম্বে যাচ্ছি, দুপুর ৩টেয় ফ্লাইট। এই হচ্ছে তাপসদা। কাজপাগল, সরল, সাধারণ এক মানুষ, যিনি বিশ্ববিখ্যাত আলোকশিল্পী।
আরও একবার। তাপসদার শরীর তখন খুব খারাপ, ক্যাথিটার নিয়ে চলতে হয়। ওনাকে মৌলালির কাছে একটা নার্সিংহোমে ভর্তি করা হয়েছে। ডাক্তাররা বলেছেন ওনার সারা শরীর স্ক্যান করতে হবে। আমি, জয় (তাপসদার ছেলে) আর সৌমেন রায়চৌধুরী নার্সিংহোম থেকে ওনাকে ‘ইকো’ –তে নিয়ে এলাম স্ক্যান করাবো বলে। ২টো বেজে গিয়েছে। উনিও বেশ কষ্ট পাচ্ছেন। বারবার আমাদের বলছেন, ‘আর কতক্ষণ?’ আমরাও স্টাফেদের তাড়া দিচ্ছি, কিন্তু দেরি হচ্ছেই। এরপর প্রায় ৩টের সময় তাপসদাকে স্ক্যান করাতে নিয়ে যাওয়া হলো। তার শরীর থেকে সমস্ত ফরেন এলিমেন্টস খুলে ফেলতে হবে। এমন কি ক্যাথিটারও। ওটা খুলতে উনি খুব কষ্ট পেলেন, চিৎকার করলেন, রাগ করলেন। অবশেষে স্ক্যান হলো। উনি তো তখন প্রচণ্ড উত্তেজিত কষ্ট পেয়ে। আমাদের খুব বকলেন, যন্ত্রণায় ছটফট করছিলেন। বহু কষ্টে ওনাকে ঠান্ডা করে গাড়িতে নিয়ে গিয়ে বসালাম। বললাম, চলুন, আপনাকে নার্সিংহোমে পৌঁছে দিয়ে আসি। উনি বললেন, ‘না, আমি এখন যাবো না। আমাকে তোমরা অ্যাকাডেমিতে নিয়ে চলো। আজ নান্দীকারের ‘চোখ গেলো’ নাটকের দ্বিতীয় অভিনয়। এর আগের শো-তে লাইটের অনেক গন্ডগোল হয়েছে, সেগুলো ঠিক করতে হবে। আমি না গেলে চলবে না। যন্ত্রণা কাতর তাপসদা অ্যাকাডেমিতে এলেন, সমস্ত আলো ঠিকমতো অ্যাডজাস্ট করে, ভালো করে বুঝিয়ে তারপর নার্সিংহোমে ফিরলেন। এসব এখন ভাবাই যায় না। নাটকের প্রতি, কাজের প্রতি কী ভীষণ দায়িত্ববোধ! তাই তো তাঁর জগৎজোড়া নাম।
একবার নাট্য অ্যাকাডেমিতে আলোর বিষয়ে একটি প্রশিক্ষণ শিবির হবে। প্রশিক্ষক তাপস সেন। সবাইকে আবেদন করার জন্য বিজ্ঞাপন দেওয়া হলো। সেই বিজ্ঞাপন দেখে আমিও আবেদন করলাম। যথাসময়ে ইন্টারভিউতে ডাকা হলো। ইন্টারভিউ নিয়েছিলেন কুমার রায়, বিভাস চক্রবর্তী ও তাপসদা স্বয়ং। আমাকে দেখে তাপসদা বললেন, ‘তুমি এসেছো কেন?’ আমি বললাম, শিখতে চাই। সত্যি কথা, নাটকের আলোর কাজ শেখার আমার খুব ইচ্ছে প্রথম থেকেই ছিল। নানা রকম প্রশ্ন হলো। সবশেষে বেশ কিছু পেইন্টিংয়ের ফোটো স্লাইড প্রোজেক্টরে দেখানো হলো এবং বলতে বলা হলো কোনটা কার আঁকা? বেশ কিছু পারলাম না। তখন উনি বললেন, নাটকে আলোর কাজ করতে হলে, বিশ্বের বিখ্যাত সব শিল্পীর আঁকা পেইন্টিং দেখা অভ্যাস করো। তাহলে বুঝতে পারবে কীভাবে কীভাবে লাইট দিয়ে স্টেজ ডেপ্থ বোঝান যায়। আমাদের দুর্ভাগ্য, সেই ওয়ার্কশপ নাট্য অ্যাকাডেমি করতে পারলেন না। তাপসদা খুব রাগ করেছিলেন এই ওয়ার্কশপটা না হওয়াতে। উনি একটা মঞ্চ চেয়েছিলেন সাতদিনের জন্য, আর কিছু না। সেটা হলে আজ আমরা আরও খানিকটা শিক্ষিত হতে পারতাম। এইরকম শিক্ষক পেয়েও আমরা সেই সুযোগ হারালাম।
তাপসদার মতো শিক্ষক, সহানুভূতিশীল অথচ দৃঢ়চেতা মানুষ আজ বড় বিরল। তাপসদাকে আজ বড় প্রয়োজন।
14th  September, 2019
আরও একটি গ্রিক ট্যাজেডি
হিপ্পোলিটাস

  আজ থেকে বহু হাজার শতাব্দী আগে প্রায় ৪০০ খ্রিস্টপূর্বাব্দে গ্রিস (এখনকার নাম) দেশে এক নাটক রচনা হয় ইউরিপিডিস। নাম হিপলিটাস। এই নাটকের নিরূপ রায় কৃত বাংলা রূপান্তর থেকে নাটকটি মঞ্চস্থ করলেন নির্দেশক সুরজিৎ ঘোষ। সম্প্রতি এটি উপস্থাপিত হয় গিরিশ মঞ্চে। এই নাটকের কোরিওগ্রাফ করেছেন স্টেলা।
বিশদ

18th  January, 2020
 মঞ্চে বুদ্ধদেব গুহর মাধুকরী

  অনেক বছর আগে মরমী কথাকার বুদ্ধদেব গুহর একটি ধারাবাহিক উপন্যাস পাঠকদের মধ্যে আলোড়ন ফেলে দিয়েছিল। ‘মাধুকরী’ নামের বিশাল, বর্ণময়, বেগবান এই উপন্যাসের পটভূমি জঙ্গলমহল। কেন্দ্রীয় চরিত্র পৃথু ঘোষ, যে চেয়েছিল বড় এক বাঘের মতো বাঁচবে। কারও ওপর নির্ভরশীল না হয়ে। বিশদ

18th  January, 2020
গোবরডাঙায় স্টুডিও থিয়েটার শিল্পায়নের উদ্যোগ

  উত্তর ২৪ পরগনার গোবরডাঙা, শিল্প-সংস্কৃতির এক উৎকৃষ্ট কেন্দ্র। গোবরডাঙার এই ঐতিহ্য অতি প্রাচীন। বর্তমানে গোবরডাঙাকে কেন্দ্র করে রয়েছে ২৫টি নাট্যদল। যাদের নতুন ভাবনার নতুন নতুন প্রযোজনা, শুধু বাংলাতেই নয়, সমগ্র দেশের থিয়েটার প্রেমী মানুষের মনে জায়গা করে নিয়েছে।
বিশদ

18th  January, 2020
 দি বয়েজ ওন লাইব্রেরির
শিশু-কিশোর নাট্য প্রশিক্ষণ শিবির

  আজকের দিনে শিশু-কিশোররা কেউই কেবলমাত্র পড়াশোনার মধ্যে নিজেদের গণ্ডিবদ্ধ করে রাখে না। অনেকের পছন্দ নৃত্য, গীত, অঙ্কন, খেলাধূলা আবার অনেকেই মঞ্চে অভিনয় করতে আগ্রহী হয়। মঞ্চে অভিনয় করতে হলে শিক্ষা নেওয়াটা জরুরি। বিশদ

18th  January, 2020
পূর্বরঙ্গ নাট্যোৎসব

  পূর্বরঙ্গ গঙ্গা পদ্মা নাট্যোৎসব শুরু হয়েছিল ২২ ডিসেম্বর ২০১৯ মধ্যমগ্ৰামে। আটদিনের ওই উৎসবের শুরুতে ছিল ক্যালকাটা পাপেট থিয়েটারের পুতুল নাটক আলাদীন। ওইদিন সন্ধ্যায় মঞ্চস্থ হয় রোকেয়া রায় পরিচালিত পূর্বরঙ্গের নতুন নাটক পাঁচ অধ্যায় ।
বিশদ

18th  January, 2020
গল্পই মূল চালিকাশক্তি
প্রস্তর যুগ

মফসস্‌লের স্কুলের ভূগোলের শিক্ষক রবিকান্ত চৌধুরী তাঁর শিক্ষক রথীনবাবুর প্রেরণায় শিক্ষকতাকে নিজের পেশা হিসেবে বেছে নেন। রথীনবাবুর একটি কথা তার মনকে আষ্টেপৃষ্ঠে ঘিরে থাকে, ‘একটি প্রদীপ শত প্রদীপকে প্রজ্বলিত করে।’
বিশদ

18th  January, 2020
কথায় গানে সময়ের প্রতিচ্ছবি 

বাদল সরকারের ‘ভুল রাস্তা’ নাটকটি পুনর্নির্মাণ করে ‘রাজ কাহানী’ নাম দিয়ে মঞ্চস্থ করল আসানসোলের চর্যাপদ। রুদ্রপ্রসাদ চক্রবর্তী নির্দেশিত এই নাটকটি সম্প্রতি মিনার্ভা থিয়েটারে পরিবেশিত হল। ১৯৮৮ সালে বাদল সরকার এই নাটকটি লিখেছিলেন।  বিশদ

11th  January, 2020
উদীয়মান নারীর মঞ্চ ২০১৯ 

সম্প্রতি গোবরডাঙায় হয়ে গেল মানিকতলা দলছুট আয়োজিত নাট্যোৎসব ‘উদীয়মান নারীর মঞ্চ’। ‘দলছুট’, এই শব্দটির মধ্যে লেগে রয়েছে অদ্ভুত এক প্রতিষ্ঠান বিরোধী গন্ধ। আর দলের তরফেও লেখা হয়, ‘...থিয়েটারকে অভিজাত শ্রেণীর দখলদারি থেকে মুক্ত করে সর্বজনীন করার লক্ষ্যে মানিকতলা দলছুটের জন্ম...।’  বিশদ

11th  January, 2020
দেবতা না‌ই ঘরে... 

আচ্ছা দেবতার বাস কোথায়? মন্দিরে কি? যেখানে ফুল, ফল, দুধ, ভোগ্য সামগ্রী দিয়ে মহা সমারোহে, আড়ম্বরে পুজোর নাম দিয়ে প্রচুর অর্থব্যয়ে রাজসূয় যজ্ঞ হয় প্রতিদিন, সেইখানে? নাকি সেই বাচ্চাটা, যার দুটো হাত নেই, মন্দিরে আসে ভোগ-প্রসাদের আশায়, তার মধ্যে?  বিশদ

11th  January, 2020
থিয়েটার পাড়ার গপ্পো
সাংবাদিক সম্মেলন করে অবসর
নিয়েছিলেন অভিনয় জীবন থেকে

বড়পর্দা জুড়ে দাপটের সঙ্গে অভিনয় করলেও, পেশাদারি রঙ্গমঞ্চে তাঁর আবির্ভাব হয়েছিল দেরিতে। অভিনেতা বিকাশ রায়ের মঞ্চাভিনয় সম্পর্কে লিখেছেন ড. শঙ্কর ঘোষ। বিশদ

04th  January, 2020
কথায় গানে সময়ের প্রতিচ্ছবি
রাজকাহিনী

বাদল সরকারের ‘ভুল রাস্তা’ নাটকটি পুনর্নির্মাণ করে ‘রাজকাহিনী’ নাম দিয়ে মঞ্চস্থ করল আসানসোলের চর্যাপদ। রুদ্রপ্রসাদ চক্রবর্তী নির্দেশিত এই নাটকটি সম্প্রতি মিনার্ভা থিয়েটারে পরিবেশিত হল। ১৯৮৮ সালে বাদল সরকার এই নাটকটি লিখেছিলেন। তারপর অনেকগুলো বছর কেটে গিয়েছে, সময়ের সঙ্গে সঙ্গে সমাজ, রাজনীতি, অর্থনীতিরও অনেক পরিবর্তন হয়েছে।
বিশদ

04th  January, 2020
 অঙ্গন নাট্য সংস্থার পরিযায়ী

 সম্প্রতি অঙ্গন নাট্য সংস্থার নিবেদনে শিশিরমঞ্চে অনুষ্ঠিত হল এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল এক সুন্দর আলেখ্য ‘প্রাণের পরে’। সঙ্গীত ও ভাষ্যপাঠের মাধ্যমে সাত্যকি সরকারের ভাবনা ও পরিকল্পনায় এই আলেখ্যটিতে প্রাণসঞ্চার করেছেন শিল্পীরা।
বিশদ

04th  January, 2020
বিরহ বড় ভালো লাগে
প্রসঙ্গ: দেবদাস

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘দেবদাস’ উপন্যাস নিয়ে ঠিক ক’টা সিনেমা হয়েছে? একটা আনুমানিক হিসেবে দেখা যাচ্ছে কমপক্ষে ১৬টা। তারমধ্যে চারটি হয়েছে ভারতের বাইরে। দুটি পাকিস্তানে, দুটি বাংলাদেশে। সঠিক হিসেবে এর থেকে বেশি সংখ্যকও হতে পারে।  
বিশদ

28th  December, 2019
মতিলাল পাদরি 

কমলকুমার মজুমদারের সাহিত্য নিয়ে চলচিত্র হলেও বাংলা রঙ্গমঞ্চে কোনও কাজ হয়েছে কি? জানা যায় না। তবে এবার কলকাতার নাট্যপ্রেমীদের জন্য এই দুরূহ কাজটি করেছেন মাঙ্গলিক ও তার পরিচালক সমীর বিশ্বাস। 
বিশদ

28th  December, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারের কাছ থেকে ধান নিয়ে ভানিয়ে চাল না দেওয়ায় রাজ্যের বেশ কয়েকটি রাইস মিলের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে। কয়েকজন রাইস মিল মালিক এই অভিযোগে গ্রেপ্তারও হয়েছেন। অভিযুক্ত রাইস মিলগুলিকে ফৌজদারি মামলা থেকে বেরিয়ে আসার শেষ সুযোগ দিচ্ছে ...

অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার বিষ্ণুপুর গ্রামে বিয়ের আট মাসের মাথায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, পেশায় দিনমজুর মৃত যুবকের নাম রাজীব মণ্ডল(২৫)। মাস আটেক আগে মুর্শিদাবাদের প্রথমকান্দি গ্রামে তাঁর বিয়ে হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্ট্রেলিয়া ৫৬/২ (১০ ওভার) 

02:30:25 PM

বিশ্বভারতীর ছাত্রাবাসে পড়ুয়াদের মারধরের ঘটনায় গ্রেপ্তার আরও ১ 
বিশ্বভারতীর বিদ্যাভবন ছাত্রাবাসে বাম সমর্থিত পড়ুয়াদের মারধরের ঘটনায় গ্রেপ্তার করা ...বিশদ

01:43:56 PM

রায়গঞ্জে তৃণমূল অঞ্চল সভাপতির বাড়ি লক্ষ্য করে বোমাবাজির অভিযোগ 
রায়গঞ্জের গৌরী গ্রামপঞ্চায়েত এলাকায় তৃণমূল অঞ্চল সভাপতির বাড়ি লক্ষ্য করে ...বিশদ

01:34:06 PM

তৃতীয় ওয়ান ডে: টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার অধিনায়কের 

01:18:24 PM

কোচবিহারে দুর্ঘটনার কবলে মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের গাড়ি
 

রবিবার সকালে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ কোচবিহার থেকে তুফানগঞ্জ পুলিসের ...বিশদ

01:12:33 PM

মধ্যমগ্রামে শুরু হল বিজেপির মিছিল 

01:09:00 PM