Bartaman Patrika
রঙ্গভূমি
 

বাংলা থিয়েটার
এখন কাগুজে বাঘ

 আজকের বাংলা থিয়েটারে ব্যস্ততম অভিনেতার নাম প্রসেনজিৎ বর্ধন। তাঁর সঙ্গে কথোপকথনে শুভঙ্কর গুহ।

 কেমন আছেন?
 ভালো, ভালোই আছি। কাজের মধ্যেই আছি।
 আপনাকে বলা হচ্ছে এই মুহূর্তে বাংলা থিয়েটারে ব্যস্ততম অভিনেতা। কেমন লাগছে?
 না... না... সেরকম কোনও ব্যাপার নয়। লোকে বলছে ব্যস্ত, তবে আমার ঠিক সেরকম মনে হয় না। আমার থেকেও ব্যস্ত শিল্পী বাংলা থিয়েটারে অনেকে আছেন। এই যেমন ধরুন যাঁরা নাটকে মিউজিকের কাজ করেন বা যাঁরা মঞ্চ নিয়ে কাজ করছেন তাঁরাও শিল্পী। আমি তাঁদের শিডিউল দেখেছি। তাঁরা আমাদের থেকেও অনেক বেশি ব্যস্ত।
 এই মুহূর্তে ক’টা নাটকে কাজ করছেন?
 হা... হা... হা... সেরকমভাবে গুণে দেখিনি। তবে হ্যাঁ, নিয়মিত শো করে এরকম প্রায় সতেরোটা নাটকে অভিনয় করছি। আর অনিয়মিত মানে চার-পাঁচ মাস পরে পরে শো করে এরকম দলের সংখ্যা প্রায় এগারো-বারো। আর অভিনয়ের পাশাপাশি নির্দেশনার কাজ এবং কোরিওগ্রাফির কাজকে যদি ধরি তাহলে সংখ্যাটা নিঃসন্দেহে চল্লিশের ওপরে।
 আগামী ছয় মাসের মধ্যে কী কী নাটক আসছে?
 (একটু ভেবে) খুব উল্লেখযোগ্য কাজের মধ্যে ধরুন ধানসিড়ি নাটকের দলের হয়ে ‘সারমেয় সংবাদ’ করছি কণিকা মজুমদারের নির্দেশনায়। হাতিবাগান সংঘারামের হয়ে ‘পঞ্চু লাহা’ করছি অনির্বাণ ভট্টাচার্যের নির্দেশনায়, আমার আর সুজিতকুমার রায়ের যৌথ নির্দেশনায় একটি নাটক আসছে ‘দ্য কাইট রানার’। অন্য থিয়েটারের ব্যানারে ‘টোপি’ বলে একটি নাটক করছি অরিন্দম মুখোপাধ্যায়ের পরিচালনায়। এছাড়া আরও বেশ কয়েকটি নাটক আস্তে আস্তে তৈরি হচ্ছে। যেগুলো আগামী বছরের গোড়ার দিকে আসবে।
 আজকের প্রসেনজিৎ হয়ে ওঠার পিছনে কি ‘মুম্বাই নাইটস’ নাটকটির অবদান অনেকখানি?
 না আমার ঠিক তা মনে হয় না। দেখুন আমি একটা নাটক করতাম ‘জাল’ বলে, যেটি প্রথমে কল্যাণী নাট্যচর্চা কেন্দ্রের ব্যানারে হতো। যেটা পরবর্তীকালে গৌতম হালদারের নির্দেশনা ন’য়ে নাটুয়ার ব্যানারে হতো। ওই নাটকটি আমাকে একটা অন্যরকম পরিচিতি দিয়েছিল। তারপর মিনার্ভা রেপাটারির ‘দেবী সর্পমস্তা’ নাটকটি বেশ প্রশংসিত হয় এবং অবশ্য করেই আমার চরিত্রটি। তারপর ‘মুম্বাই নাইটস’। এই নাটকটি বাণিজ্যিকভাবে সফল একটি নাটক। তাই প্রচুর মানুষ দেখে ফেললেন।
 আপনার অভিনয়ের জগতে প্রবেশ কীভাবে?
 সে এক লম্বা কাহিনী। অবশ্যই খুব পরিকল্পিতভাবে এ জগতে আসিনি। আমি ছোটবেলায় বেহালার একটা কোচিং সেন্টারে পড়তাম। পড়াশোনায় বেশ ভালো ছিলাম। খেলাধুলো, অভিনয়ও ভালো লাগত। তো একবার কোচিং সেন্টার থেকে নাটক করা হচ্ছে। সেই নাটকে শেষ মুহূর্তে একটি চরিত্রের অভিনেতা অনুপস্থিত হয়ে পড়ে। তখন স্যার আমাকে বললেন সেই চরিত্রটা করে দিতে। কারণ আমি তাড়াতাড়ি মুখস্থ করতে পারব। তো করলাম সেই নাটক। যিনি আমাদের পরিচালনার কাজ দেখছিলেন সেই দাদা আমার অভিনয় দেখে প্রস্তাব দিলেন তাঁদের সঙ্গে স্ট্রিট ড্রামা করার। সেগুলো ছিল আসলে অ্যাওয়ারনেস ক্যাম্পেন জাতীয়। বললেন, করলে টাকা পাওয়া যাবে। সেই সময়ে আমাদের পরিবারের অর্থনৈতিক হাল যা ছিল তাতে ‘টাকা পাওয়া যাবে’ এই প্রস্তাবটা আমাকে নাড়িয়ে দিয়েছিল। ব্যস! যুক্ত হয়ে গেলাম স্ট্রিট থিয়েটারে। টানা পাঁচবছর সেই দলে কাজ করেছি। টাকাও পেয়েছি। ফলে অন্য কোনও ভাবনা মাথায় আসেনি। তখন এক শুভানুধ্যায়ী আমাকে বললেন, দেখ তুই যদি অভিনয়টাকেই পেশা হিসেবে নিতে চাস তবে তোকে কিন্তু আরও শিখতে হবে। আসলে তখনও কিন্তু আমি মঞ্চে কোনও নাটক দেখিনি, করা তো দূরস্থান। তো সেই শুভানুধ্যায়ীর কথায় আমি বেহালার শরৎ সদনে টিকিট কেটে একটি নাটক দেখলাম। নাটকটির নাম ‘তিস্তাপারের বৃত্তান্ত’। নাটকটা দেখে আমার মনে হল, আরে, নাটক এরকম হয়! আমি তো এর কিছুই জানি না। তারপর ভর্তি হলাম নান্দীকারের ওয়ার্কশপে। সেই আমার প্রথম থিয়েটারের অভিনয় শেখা। তারপর নান্দীকারের ‘সোজনবাদিয়ার ঘাট’ নাটকে কোরাসে অভিনয় করার সুযোগ পেলাম। প্রায় পনেরোটা শো করেছি। তারপর গৌতম হালদারের হাত ধরে ন’য়ে নাটুয়ায় প্রবেশ। সেখান থেকে দেবেশ চট্টোপাধ্যায়ের সঙ্গে মিনার্ভা রেপার্টরিতে। সেখানে প্রথমে ‘দেবী সর্পমস্তা’ তারপর ব্রাত্য বসুর নির্দেশনায় ‘মুম্বাই নাইটস’। এই হল আমার পথচলার শুরু।
 ব্রাত্য বসুর কথা যখন উঠলই তখন কোম্পানি থিয়েটারের কথায় আসি। কী মনে হয় কোম্পানি থিয়েটার থাকবে নাকি থিয়েটার আবার আগের ফর্মে ফিরে যাবে?
 দেখুন, আমি ঠিক ব্যাপারটাকে এরকমভাবে দেখি না। থিয়েটার করে প্রফিট করা সম্ভব নয়, মানুষ যদি টিকিট কেটে হলে আসে তবে অন্তত প্রোডাকশন কস্টটা উঠে আসতে পারে। আর তার জন্য চাই ভালো মানের প্রযোজনা। সে যে কোনও ফর্মেই হোক।
 এখন বাংলা থিয়েটারে আদর্শহীন নিকৃষ্ট এক রাজনীতির রমরমা দেখা যাচ্ছে। এ বিষয়ে আপনার মতামত কী?
 (হাসি)... দেখুন যে যার রাজনীতি বা দর্শনের কথা বলতেই পারে। কিন্তু সেটা খুব গোদাভাবে না বলে একটু শিল্পের মধ্যে দিয়ে নাটকের মাধ্যমে বললে ভালো হয়।
 আমার প্রশ্নটা কিন্তু ঠিক এরকম ছিল না।
 দেখুন আমি অভিনেতা, রাজনীতি নিয়ে আমার ধ্যান-ধারণা খুবই কম। তাই এর থেকে আর বিশদভাবে কিছু বলতে পারব না।
 আজকাল সোশ্যাল মিডিয়াতে প্রায়ই দেখা যাচ্ছে থিয়েটারকর্মীরা ঝগড়া বিবাদে জড়িয়ে পড়ছেন...
 হ্যাঁ, এটা আমিও লক্ষ্য করি। খুবই দুঃখজনক। ধরুন আজকের দিনে ফেসবুক একটা বিরাট প্ল্যাটফর্ম। সেটা নাটকের মানুষদের বেশি বেশি করে ব্যবহার করা উচিত। আসলে খুব তাড়াতাড়ি সাফল্য চাইছে কিছু মানুষ। আর সেটার জন্য সোশ্যাল মিডিয়ায় ইচ্ছে করেই খানিকটা বিতর্ক তৈরি করছে। দেখুন আপনার দায়িত্ব, পদমর্যাদা যত বাড়বে, আপনার তত বেশি সংযত হওয়া উচিত বলে আমি মনে করি। কিন্তু তাড়াতাড়ি নাম করার দৌড়ে আমরা সেসব ভুলে যাচ্ছি। আবারও বলছি খুবই দুঃখজনক।
 সামগ্রিকভাবে বাংলা থিয়েটারের ভবিষ্যৎ কী?
 এখন যে অবস্থায় আছে সেটা একটা ফুলিয়ে-ফাঁপিয়ে কাগুজে বাঘের মতো অবস্থা। মানে আমরা বড় ভালো আছি। কিন্তু আদতেই ব্যাপারটা তা নয়। থিয়েটারকে স্বনির্ভর হতে হবে, মানুষকে হলমুখী করতে হবে। ভিন্ন মত থাকলেও কোনও একটা জায়গায় ঐক্যবদ্ধ হতে হবে, না হলে ভবিষ্যৎ অন্ধকার।
 এরকম একটা সময়ে দাঁড়িয়ে থিয়েটারে অভিনয় করাটাকে জীবিকা বানালেন, অনিশ্চয়তায় ভোগেন না?
 ভুগি তো। কিন্তু কী করব! ঝুঁকি তো সব পেশাতেই আছে। আমি না হয় একটু বেশিই ঝুঁকি নিলাম। ধরুন যে প্যারাগ্লাইডিং করছে সেও তো জীবনের ঝুঁকি নিচ্ছে। আবার ধরুন যিনি মাঝসমুদ্রে মাছ ধরতে যাচ্ছেন তিনিও তো ঝুঁকি নিচ্ছেন। সেটাও তো একটা পেশা।
 ব্যস্ততার চরম শিখরে রয়েছেন, থিয়েটারের ব্যস্ততা আর পারিবারিক জীবন এ দুটো ব্যালেন্স করছেন কীভাবে?
 ব্যালেন্স যে খুব একটা করতে পারছি তা একদমই নয়। ডিপ্রাইভড হচ্ছে আমার ব্যক্তিগত জীবন। আমি সবটা উপলব্ধি করতে পারলেও আমার আর কিছু করার নেই। তবুও আমার পরিবারের লোকেরা আমার পাশে আছে। খানিকটা অন্যায় করছি হয়তো, তবুও তারা আমাকে উৎসাহ দেয়।
 ভবিষ্যৎ পরিকল্পনা কী? দল করবেন? বড় পর্দায় অভিনয় করার বাসনা আছে?
 প্রশ্নই ওঠে না। কেউ লিডার হয়ে জন্মায়, আবার কেউ জীবনে ঘুর পথে লিডার হয়ে ওঠে। দুটোর কোনওটাই আমার মধ্যে নেই। তবে আমি বেশ কিছু দলে নির্দেশনার কাজ করে থাকি। সেটা আমি চালিয়ে যাব। কিন্তু দল খুলে অনেক মানুষকে সামলানো বড্ড কঠিন কাজ। আর একটা সিনেমায় ইতিমধ্যেই অভিনয় করে ফেলেছি। সেটা হল ‘হামি’। পরবর্তীকালে ডাক পেলে ফের করতে পারি। তবে প্রায়োরিটি কিন্তু থিয়েটার। আপাতত এই বেশ ভালো আছি।
ছবি : গোপাল দেবনাথ
14th  September, 2019
একই বৃন্তে... 

মুসলমান যুবক আলম ভালোবাসে হিন্দু যুবতী সোনালিকে। সোনালির মা বাবা এ সম্পর্ক কিছুতেই মেনে নিতে পারেন না। বিয়ে করার আগে অগত্যা সোনালীকে নিয়ে আলম বাংলাদেশে তার নিজের বাড়িতে আসে। আলমের মাও কিন্তু ধর্মের কারণেই মেনে নিতে পারেন না এই সম্পর্ক। সোনালি কিন্তু হাল না ছেড়ে জিতে নেয় আলমের মায়ের মন। 
বিশদ

14th  February, 2020
পঞ্চদশ সাউথ এশিয়ান থিয়েটার ফেস্টিভ্যাল 

আমাদের রাজ্যের মানুষদের মনে একটা ধারণা আছে বিদেশে গিয়ে বুঝি বাঙালিরা নিজেদের কৃষ্টি সংস্কৃতি ভুলে যায়। ধারণাটা পুরোপুরি ভুল না হলেও, এই ধারণার একটা বিপ্রতীপ দিকও আছে। যেখানে দেখা যায় বিদেশে বসবাসকারী বাঙালিরা নিজেদের ভাষা, কৃষ্টি, সংস্কৃতি রক্ষা করার জন্য আপ্রাণ লড়াই যাচ্ছেন। 
বিশদ

14th  February, 2020
মিনার্ভা নাট্য সংস্কৃতি চর্চা কেন্দ্র আয়োজিত
৫ম জাতীয় নাট্য উৎসব 

আগামীকাল থেকে শুরু হচ্ছে মিনার্ভা নাট্য সংস্কৃতি চর্চা কেন্দ্রের পঞ্চম ‘জাতীয় নাট্য উৎসব’। মিনার্ভা থিয়েটার, রবীন্দ্র সদন ও মধুসূদন মঞ্চ, এই তিনটি প্রেক্ষাগৃহে আটদিন ধরে চলবে এই নাট্য উৎসব। আগামীকাল রবীন্দ্র সদনে বিকেল সাড়ে পাঁচটায় উৎসবের উদ্বোধন।  
বিশদ

14th  February, 2020
প্রেমের ঘেরাটোপে শয়তানের পদচারণা 

আ কনফেশন অব সাইকোফেনিক— আলোচনাটা এভাবে শুরু করা যায়। জালের ঘেরাটোপের মধ্যে শুরু হয় নাটক— বলা ভালো একটি গল্প বলতে থাকা অনাটক এটি। একটি অন্তরঙ্গ ঘরে, কুলকুল জলের শব্দে, জালের মধ্যে গাঢ় বেগুনি আলোয় ভেসে ওঠে কতকগুলি বিমূর্ত হাত।
বিশদ

14th  February, 2020
যুদ্ধের ন্যায় ও ন্যায়ের যুদ্ধ 

ন্যায় কোনটা? আর অন্যায়টাই বা কী? এ নিরূপণ করা খুবই দুরূহ। যুদ্ধের প্রাক্কালে উভয়পক্ষই দাবি করে তাঁরাই ন্যায়ের জন্য যুদ্ধ করছে। কুরুক্ষেত্রের যুদ্ধের আগে কৃষ্ণ দাবি করেছিলেন তিনি ন্যায়ের পক্ষে লড়াই করছেন, তাই পাণ্ডবদের সহায়তা করছেন। কিন্তু কতটা যুক্তিযুক্ত ছিল সেই দাবি? কুরুক্ষেত্রের যুদ্ধে কি সত্যিই ন্যায় রক্ষিত হয়েছিল সদাসর্বদা?
বিশদ

14th  February, 2020
এনএসডি-র আদিরঙ মাতিয়ে দিল দ্বারোন্দা 

ইউক্যালিপটাসের সুউচ্চ গাছগুলোর মাথায় মেঘমুক্ত পশ্চিমাকাশে ধ্রুবতারাটা জ্বলজ্বল করছিল। শেষ লগ্নে এসেও শীত তার দাপট জানান দিচ্ছে তীব্র হিমেল হাওয়ায়। তবু বোলপুরের দ্বারোন্দা গ্রামের মুক্ত প্রান্তরে মানুষের ভিড় কম নয়। চলছে দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) আয়োজিত ‘আদিরঙ’ অর্থাৎ আদিবাসী রঙ্গোৎসব। 
বিশদ

14th  February, 2020
কাঁকিনাড়ায় নাট্য উৎসব 

গত ১৪ ও ১৫ ডিসেম্বর কাঁকিনাড়ায় দু’দিনের জন্য নাট্য উৎসবের আয়োজন করেছিল ‘কাঁকিনাড়া স্বস্তি নাট্য শিল্পম’। রথতলা রাজলক্ষ্মী বালিকা বিদ্যালয়ের অডিটোরিয়ামে ওই উৎসবের আয়োজন করা হয়। এবার ছিল চতুর্থ বর্ষ। উৎসবের উদ্বোধন করেন নাট্যকার চন্দন সেন।  
বিশদ

08th  February, 2020
ভারত রঙ্গ মহোৎসবে উপল ভাদুড়ী 

প্রতি বছর ভারত রঙ্গ মহোৎসবের দিকে পাখির চোখ থাকে ভারতবর্ষ সহ কলকাতার নাট্যদলগুলো। কিন্তু বাস্তবে ক’জনেরই বা সেই সৌভাগ্য হয়, এই নাট্যোৎসবে নিজস্ব দলের নাট্য প্রযোজনা মঞ্চস্থ করার! সেই ভাগ্যবানদের মধ্যে অন্যতম ‘দমদম শব্দমুগ্ধ নাট্যকেন্দ্র’। কারণ এবার ২১ তম ভারতরঙ্গ মহোৎসবে স্থান পেয়েছে রাকেশ ঘোষ নির্দেশিত দমদম শব্দমুগ্ধ’র ‘উপল ভাদুড়ী’ নাটকটি। 
বিশদ

08th  February, 2020
মানব মনের গভীরে 

সম্প্রতি ‘দৃষ্টি এখন’ প্রযোজিত পোস্ট মডার্ন অ্যাবসার্ড নাটক ‘দ্য ডার্কনেস ডিগার’ মঞ্চস্থ হল মুক্তাঙ্গন প্রেক্ষাগৃহে অভিষেক দেবরায়ের রচনা ও নির্দেশনায়। নাটকে দুটিমাত্র চরিত্র, সুদীপ (পলাশ হালদার) ও শুভঙ্কর (নাট্যকার-নির্দেশক নিজে)। 
বিশদ

08th  February, 2020
হত্যাকারী কে? 

একটি হত্যা এবং সেই ঘটনাকে কেন্দ্র করে ঘনিয়ে ওঠা রহস্য নিয়ে সোমনাথ মুখোপাধ্যায়ের নাটক ‘আততায়ী’। ‘নান্দীরঙ্গ’র সাম্প্রতিক প্রযোজনা। অলিভার চেজ এবং স্টিইওয়ার্ট বুরকে-এর নাটকের বঙ্গীয়করণ ঘটিয়েছেন নির্দেশক সোমনাথ মুখোপাধ্যায়।  
বিশদ

08th  February, 2020
এত ভঙ্গ বঙ্গদেশ তবু রঙ্গে ভরা 

গুপ্তকবি কবেই এমন কথা বলে গিয়েছিলেন, কিন্তু আজও, এই একবিংশ শতাব্দীর দ্বিতীয় দশকের শুরুতেও সে কথা অকাট্য হয়েই আছে। এমন এক একটি কাহিনী বাংলা সাহিত্য জুড়ে ছড়িয়ে আছে যেখানে রঙ্গরস উপচে পড়ছে।  
বিশদ

08th  February, 2020
মুকুন্দদাস ও তাঁর স্বদেশি যাত্রা

চারণকবি মুকুন্দদাসের ব্রত ছিল পালাগানের মধ্যে দিয়ে দেশবাসীকে বিদেশি শাসকের বিরুদ্ধে জাগিয়ে তোলা। মুকুন্দদাস ও তাঁর স্বদেশি যাত্রা নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস। বিশদ

01st  February, 2020
কুলভূষণ একাই টেনেছেন নাটকটি
আত্মকথা

৪২-এর আন্দোলনে কারাবাস করা স্বাধীনতা সংগ্রামী আজকের সফল সাহিত্যিক রাজাধাক্ষ্য। তাঁর জীবনীর ওপর রিসার্চ করতে আসে প্রজ্ঞা। নিত্যদিনের যাওয়া-আসার ফলে বিবাহ বিচ্ছিন্ন প্রৌঢ়ের সঙ্গে প্রজ্ঞার সম্পর্কটা আর কেজো থাকে না।
বিশদ

01st  February, 2020
গল্পই মূল চালিকাশক্তি
প্রস্তর যুগ

মফস্‌সলের স্কুলের ভূগোলের শিক্ষক রবিকান্ত চৌধুরী তাঁর শিক্ষক রথীনবাবুর প্রেরণায় শিক্ষকতাকে নিজের পেশা হিসেবে বেছে নেন। রথীনবাবুর একটি কথা তাঁর মনকে আষ্টেপৃষ্ঠে ঘিরে থাকে, ‘একটি প্রদীপ শত প্রদীপকে প্রজ্বলিত করে।’ সেই বিশ্বাস থেকেই ছাত্র-ছাত্রীদের দেখানোর জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাথর সংগ্রহ করেন।
বিশদ

01st  February, 2020
একনজরে
সংবাদদাতা, কাঁথি: পশ্চিমবঙ্গ যোগ সোসাইটি আয়োজিত রাজ্যস্তরের যোগাসন প্রতিযোগিতায় সাফল্য পেল কাঁথির দুই ছেলে। গত ১৬ফেব্রুয়ারি বর্ধমান বিশ্ববিদ্যালয়ের বিদ্যাসাগর ভবনে রাজ্যস্তরের এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। সেখানে রাজ্যের ১৮টি জেলার ১৭৯জন প্রতিযোগী অংশ নেয়। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: মঙ্গলবার সকালে জগাছা থানার মৌড়িগ্রাম শ্মশানধার এলাকা থেকে এক অজ্ঞাতপরিচয় যুবকের দেহ উদ্ধার করেছিল পুলিস। বিভিন্ন সূত্র কাজে লাগিয়ে বুধবারই সেই মৃতদেহের পরিচয় জানা গিয়েছে। পাশাপাশি এই খুনের ঘটনায় চারজনকে মঙ্গলবার রাতেই গ্রেপ্তার করেছে পুলিস।   ...

সংবাদদাতা, ইংলিশবাজার: মালদহে ক্রিকেট খেলার জনপ্রিয়তা বাড়লেও একটা সময়ের পর খেলোয়াড়রা বেশি দূর অগ্রসর হতে পারছে না। কারণ হিসেবে মাঠের অভাবের পাশাপাশি উঠে আসছে আগ্রহের কমতির কথাও। এর আগে জেলায় এসে মাঠ নিয়ে ক্ষোভ প্রকাশ করে গিয়েছেন খোদ সিএবির যুগ্মসচিব ...

বেজিং, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): চীনে মহামারীর আকার নিয়েছে করোনা ভাইরাস। বুধবার পর্যন্ত মৃতের সংখ্যা দু’হাজার ছাড়িয়ে গেল। একইসঙ্গে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৪ হাজার ১৮৫। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। লটারি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সামাজিক ন্যায় দিবস
১৯৪৭- ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্লিমেন্ট অ্যাটলি ঘোষণা করলেন, ১৯৪৮-এর জুন মাসের মধ্যে ইংরেজরা ভারত ত্যাগ করে চলে যাবে
১৯৫০- স্বাধীনতা সংগ্রামী শরৎচন্দ্র বসুর মৃত্যু
১৯৭১- স্বাধীনতা সংগ্রামী ও ফব নেতা হেমন্ত বসু শহরের রাজপথে প্রকাশ্যে খুন হলেন  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭৮ টাকা ৭৩.৩১ টাকা
পাউন্ড ৯০.৮৭ টাকা ৯৫.৭৭ টাকা
ইউরো ৭৫.৫০ টাকা ৭৯.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,১১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দ্বাদশী ২৪/৩৬ অপঃ ৪/০। পূর্বাষাঢ়া ৩/১৫ দিবা ৭/২৮। সূ উ ৬/৯/৩৬, অ ৫/৩১/৩৪, অমৃতযোগ রাত্রি ১/৬ গতে ৩/৩৮। বারবেলা ২/৪১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৫০ গতে ১/২৫ মধ্যে। 
৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, দ্বাদশী ২৭/৩৪/৪৬ সন্ধ্যা ৫/১৪/৪৩। পূর্ব্বাষাঢ়া ৭/২৪/৪১ দিবা ৯/১০/৪১। সূ উ ৬/১২/৪৯, অ ৫/৩০/২৩। অমৃতযোগ রাত্রি ১/০ গতে ৩/২৮ মধ্যে। কালবেলা ২/৪১/০ গতে ৪/৫/৪১ মধ্যে। কালরাত্রি ১১/৫১/৩৬ গতে ১/২৬/৫৪ মধ্যে। 
২৫ জমাদিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজভবনে রাজ্যপাল ও পার্থ চট্টোপাধ্যায়ের একান্ত বৈঠক চলছে
রাজভবনে পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে প্রায় দেড় ঘণ্টা ধরে একান্ত ...বিশদ

05:11:50 PM

শিয়ালদহ-নয়াদিল্লি দুরন্ত এক্সপ্রেস এবার থেকে বিকানির পর্যন্ত যাবে 
বাড়তে চলেছে শিয়ালদহ-নয়াদিল্লি দুরন্ত এক্সপ্রেসের যাত্রাপথ। এবার থেকে ট্রেনটি রাজস্থানের ...বিশদ

04:11:10 PM

যাদবপুর বিশ্ববিদ্যালয়: ইঞ্জিনিয়ারিং বিভাগে জয়ী ডিএসএফ 

03:53:14 PM

এনজেপি স্টেশনে প্রচুর সংখ্যক মার্কিন ডলার সহ ধৃত ১ 

03:36:00 PM

অসুস্থ রানাঘাটের বিজেপি এমপি 
হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে রানাঘাটের বিজেপি এমপি জগন্নাথ সরকার। গতকাল ...বিশদ

03:35:00 PM

ইএম বাইপাস লাগোয়া গাড়ির শোরুমে আগুন, ঘটনাস্থলে দমকলের ৫টি ইঞ্জিন 

03:18:16 PM