Bartaman Patrika
রঙ্গভূমি
 

বাংলা থিয়েটার
এখন কাগুজে বাঘ

 আজকের বাংলা থিয়েটারে ব্যস্ততম অভিনেতার নাম প্রসেনজিৎ বর্ধন। তাঁর সঙ্গে কথোপকথনে শুভঙ্কর গুহ।

 কেমন আছেন?
 ভালো, ভালোই আছি। কাজের মধ্যেই আছি।
 আপনাকে বলা হচ্ছে এই মুহূর্তে বাংলা থিয়েটারে ব্যস্ততম অভিনেতা। কেমন লাগছে?
 না... না... সেরকম কোনও ব্যাপার নয়। লোকে বলছে ব্যস্ত, তবে আমার ঠিক সেরকম মনে হয় না। আমার থেকেও ব্যস্ত শিল্পী বাংলা থিয়েটারে অনেকে আছেন। এই যেমন ধরুন যাঁরা নাটকে মিউজিকের কাজ করেন বা যাঁরা মঞ্চ নিয়ে কাজ করছেন তাঁরাও শিল্পী। আমি তাঁদের শিডিউল দেখেছি। তাঁরা আমাদের থেকেও অনেক বেশি ব্যস্ত।
 এই মুহূর্তে ক’টা নাটকে কাজ করছেন?
 হা... হা... হা... সেরকমভাবে গুণে দেখিনি। তবে হ্যাঁ, নিয়মিত শো করে এরকম প্রায় সতেরোটা নাটকে অভিনয় করছি। আর অনিয়মিত মানে চার-পাঁচ মাস পরে পরে শো করে এরকম দলের সংখ্যা প্রায় এগারো-বারো। আর অভিনয়ের পাশাপাশি নির্দেশনার কাজ এবং কোরিওগ্রাফির কাজকে যদি ধরি তাহলে সংখ্যাটা নিঃসন্দেহে চল্লিশের ওপরে।
 আগামী ছয় মাসের মধ্যে কী কী নাটক আসছে?
 (একটু ভেবে) খুব উল্লেখযোগ্য কাজের মধ্যে ধরুন ধানসিড়ি নাটকের দলের হয়ে ‘সারমেয় সংবাদ’ করছি কণিকা মজুমদারের নির্দেশনায়। হাতিবাগান সংঘারামের হয়ে ‘পঞ্চু লাহা’ করছি অনির্বাণ ভট্টাচার্যের নির্দেশনায়, আমার আর সুজিতকুমার রায়ের যৌথ নির্দেশনায় একটি নাটক আসছে ‘দ্য কাইট রানার’। অন্য থিয়েটারের ব্যানারে ‘টোপি’ বলে একটি নাটক করছি অরিন্দম মুখোপাধ্যায়ের পরিচালনায়। এছাড়া আরও বেশ কয়েকটি নাটক আস্তে আস্তে তৈরি হচ্ছে। যেগুলো আগামী বছরের গোড়ার দিকে আসবে।
 আজকের প্রসেনজিৎ হয়ে ওঠার পিছনে কি ‘মুম্বাই নাইটস’ নাটকটির অবদান অনেকখানি?
 না আমার ঠিক তা মনে হয় না। দেখুন আমি একটা নাটক করতাম ‘জাল’ বলে, যেটি প্রথমে কল্যাণী নাট্যচর্চা কেন্দ্রের ব্যানারে হতো। যেটা পরবর্তীকালে গৌতম হালদারের নির্দেশনা ন’য়ে নাটুয়ার ব্যানারে হতো। ওই নাটকটি আমাকে একটা অন্যরকম পরিচিতি দিয়েছিল। তারপর মিনার্ভা রেপাটারির ‘দেবী সর্পমস্তা’ নাটকটি বেশ প্রশংসিত হয় এবং অবশ্য করেই আমার চরিত্রটি। তারপর ‘মুম্বাই নাইটস’। এই নাটকটি বাণিজ্যিকভাবে সফল একটি নাটক। তাই প্রচুর মানুষ দেখে ফেললেন।
 আপনার অভিনয়ের জগতে প্রবেশ কীভাবে?
 সে এক লম্বা কাহিনী। অবশ্যই খুব পরিকল্পিতভাবে এ জগতে আসিনি। আমি ছোটবেলায় বেহালার একটা কোচিং সেন্টারে পড়তাম। পড়াশোনায় বেশ ভালো ছিলাম। খেলাধুলো, অভিনয়ও ভালো লাগত। তো একবার কোচিং সেন্টার থেকে নাটক করা হচ্ছে। সেই নাটকে শেষ মুহূর্তে একটি চরিত্রের অভিনেতা অনুপস্থিত হয়ে পড়ে। তখন স্যার আমাকে বললেন সেই চরিত্রটা করে দিতে। কারণ আমি তাড়াতাড়ি মুখস্থ করতে পারব। তো করলাম সেই নাটক। যিনি আমাদের পরিচালনার কাজ দেখছিলেন সেই দাদা আমার অভিনয় দেখে প্রস্তাব দিলেন তাঁদের সঙ্গে স্ট্রিট ড্রামা করার। সেগুলো ছিল আসলে অ্যাওয়ারনেস ক্যাম্পেন জাতীয়। বললেন, করলে টাকা পাওয়া যাবে। সেই সময়ে আমাদের পরিবারের অর্থনৈতিক হাল যা ছিল তাতে ‘টাকা পাওয়া যাবে’ এই প্রস্তাবটা আমাকে নাড়িয়ে দিয়েছিল। ব্যস! যুক্ত হয়ে গেলাম স্ট্রিট থিয়েটারে। টানা পাঁচবছর সেই দলে কাজ করেছি। টাকাও পেয়েছি। ফলে অন্য কোনও ভাবনা মাথায় আসেনি। তখন এক শুভানুধ্যায়ী আমাকে বললেন, দেখ তুই যদি অভিনয়টাকেই পেশা হিসেবে নিতে চাস তবে তোকে কিন্তু আরও শিখতে হবে। আসলে তখনও কিন্তু আমি মঞ্চে কোনও নাটক দেখিনি, করা তো দূরস্থান। তো সেই শুভানুধ্যায়ীর কথায় আমি বেহালার শরৎ সদনে টিকিট কেটে একটি নাটক দেখলাম। নাটকটির নাম ‘তিস্তাপারের বৃত্তান্ত’। নাটকটা দেখে আমার মনে হল, আরে, নাটক এরকম হয়! আমি তো এর কিছুই জানি না। তারপর ভর্তি হলাম নান্দীকারের ওয়ার্কশপে। সেই আমার প্রথম থিয়েটারের অভিনয় শেখা। তারপর নান্দীকারের ‘সোজনবাদিয়ার ঘাট’ নাটকে কোরাসে অভিনয় করার সুযোগ পেলাম। প্রায় পনেরোটা শো করেছি। তারপর গৌতম হালদারের হাত ধরে ন’য়ে নাটুয়ায় প্রবেশ। সেখান থেকে দেবেশ চট্টোপাধ্যায়ের সঙ্গে মিনার্ভা রেপার্টরিতে। সেখানে প্রথমে ‘দেবী সর্পমস্তা’ তারপর ব্রাত্য বসুর নির্দেশনায় ‘মুম্বাই নাইটস’। এই হল আমার পথচলার শুরু।
 ব্রাত্য বসুর কথা যখন উঠলই তখন কোম্পানি থিয়েটারের কথায় আসি। কী মনে হয় কোম্পানি থিয়েটার থাকবে নাকি থিয়েটার আবার আগের ফর্মে ফিরে যাবে?
 দেখুন, আমি ঠিক ব্যাপারটাকে এরকমভাবে দেখি না। থিয়েটার করে প্রফিট করা সম্ভব নয়, মানুষ যদি টিকিট কেটে হলে আসে তবে অন্তত প্রোডাকশন কস্টটা উঠে আসতে পারে। আর তার জন্য চাই ভালো মানের প্রযোজনা। সে যে কোনও ফর্মেই হোক।
 এখন বাংলা থিয়েটারে আদর্শহীন নিকৃষ্ট এক রাজনীতির রমরমা দেখা যাচ্ছে। এ বিষয়ে আপনার মতামত কী?
 (হাসি)... দেখুন যে যার রাজনীতি বা দর্শনের কথা বলতেই পারে। কিন্তু সেটা খুব গোদাভাবে না বলে একটু শিল্পের মধ্যে দিয়ে নাটকের মাধ্যমে বললে ভালো হয়।
 আমার প্রশ্নটা কিন্তু ঠিক এরকম ছিল না।
 দেখুন আমি অভিনেতা, রাজনীতি নিয়ে আমার ধ্যান-ধারণা খুবই কম। তাই এর থেকে আর বিশদভাবে কিছু বলতে পারব না।
 আজকাল সোশ্যাল মিডিয়াতে প্রায়ই দেখা যাচ্ছে থিয়েটারকর্মীরা ঝগড়া বিবাদে জড়িয়ে পড়ছেন...
 হ্যাঁ, এটা আমিও লক্ষ্য করি। খুবই দুঃখজনক। ধরুন আজকের দিনে ফেসবুক একটা বিরাট প্ল্যাটফর্ম। সেটা নাটকের মানুষদের বেশি বেশি করে ব্যবহার করা উচিত। আসলে খুব তাড়াতাড়ি সাফল্য চাইছে কিছু মানুষ। আর সেটার জন্য সোশ্যাল মিডিয়ায় ইচ্ছে করেই খানিকটা বিতর্ক তৈরি করছে। দেখুন আপনার দায়িত্ব, পদমর্যাদা যত বাড়বে, আপনার তত বেশি সংযত হওয়া উচিত বলে আমি মনে করি। কিন্তু তাড়াতাড়ি নাম করার দৌড়ে আমরা সেসব ভুলে যাচ্ছি। আবারও বলছি খুবই দুঃখজনক।
 সামগ্রিকভাবে বাংলা থিয়েটারের ভবিষ্যৎ কী?
 এখন যে অবস্থায় আছে সেটা একটা ফুলিয়ে-ফাঁপিয়ে কাগুজে বাঘের মতো অবস্থা। মানে আমরা বড় ভালো আছি। কিন্তু আদতেই ব্যাপারটা তা নয়। থিয়েটারকে স্বনির্ভর হতে হবে, মানুষকে হলমুখী করতে হবে। ভিন্ন মত থাকলেও কোনও একটা জায়গায় ঐক্যবদ্ধ হতে হবে, না হলে ভবিষ্যৎ অন্ধকার।
 এরকম একটা সময়ে দাঁড়িয়ে থিয়েটারে অভিনয় করাটাকে জীবিকা বানালেন, অনিশ্চয়তায় ভোগেন না?
 ভুগি তো। কিন্তু কী করব! ঝুঁকি তো সব পেশাতেই আছে। আমি না হয় একটু বেশিই ঝুঁকি নিলাম। ধরুন যে প্যারাগ্লাইডিং করছে সেও তো জীবনের ঝুঁকি নিচ্ছে। আবার ধরুন যিনি মাঝসমুদ্রে মাছ ধরতে যাচ্ছেন তিনিও তো ঝুঁকি নিচ্ছেন। সেটাও তো একটা পেশা।
 ব্যস্ততার চরম শিখরে রয়েছেন, থিয়েটারের ব্যস্ততা আর পারিবারিক জীবন এ দুটো ব্যালেন্স করছেন কীভাবে?
 ব্যালেন্স যে খুব একটা করতে পারছি তা একদমই নয়। ডিপ্রাইভড হচ্ছে আমার ব্যক্তিগত জীবন। আমি সবটা উপলব্ধি করতে পারলেও আমার আর কিছু করার নেই। তবুও আমার পরিবারের লোকেরা আমার পাশে আছে। খানিকটা অন্যায় করছি হয়তো, তবুও তারা আমাকে উৎসাহ দেয়।
 ভবিষ্যৎ পরিকল্পনা কী? দল করবেন? বড় পর্দায় অভিনয় করার বাসনা আছে?
 প্রশ্নই ওঠে না। কেউ লিডার হয়ে জন্মায়, আবার কেউ জীবনে ঘুর পথে লিডার হয়ে ওঠে। দুটোর কোনওটাই আমার মধ্যে নেই। তবে আমি বেশ কিছু দলে নির্দেশনার কাজ করে থাকি। সেটা আমি চালিয়ে যাব। কিন্তু দল খুলে অনেক মানুষকে সামলানো বড্ড কঠিন কাজ। আর একটা সিনেমায় ইতিমধ্যেই অভিনয় করে ফেলেছি। সেটা হল ‘হামি’। পরবর্তীকালে ডাক পেলে ফের করতে পারি। তবে প্রায়োরিটি কিন্তু থিয়েটার। আপাতত এই বেশ ভালো আছি।
ছবি : গোপাল দেবনাথ
14th  September, 2019
পশুতে মানুষে... 

আমরা প্রায়শই কারও দুর্ব্যবহারে ক্ষুব্ধ হয়ে বলে থাকি — তুই তো জন্তুর মতো ব্যবহার করছিস! প্রশ্ন হল, সত্যি কি এখন এই উপমাটি ব্যবহার করা চলে? কেন না, বর্তমানে এই সমাজবদ্ধ জীবটি, অর্থাৎ মানুষ, সবচেয়ে বেশি হিংস্র, ভয়ঙ্কর, স্বার্থপর এক প্রাণী। যার সঙ্গে কোনও জন্তুরই তুলনা চলে না। 
বিশদ

12th  October, 2019
ধর্মের নামে ব্যবসার এক জ্বলন্ত ঘটনা তুলে ধরে এ নাটক 

ধর্ম ও মানুষের ধর্মীয় আবেগকে পুঁজি করে সারা পৃথিবীজুড়ে এক ব্যবসা চলছে। এক শ্রেণীর অসাধু ব্যক্তি তাদের স্বার্থ চরিতার্থ করতে, নিজেদের প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি করতে কাজে লাগাচ্ছে সাধারণ মানুষের এই আবেগকে। 
বিশদ

12th  October, 2019
রংমহল ছাড়েননি 

সামনেই দুর্গাপুজো। ফি বছর মা আসেন পতিগৃহ থেকে পিতৃগৃহে। তেমনই একবার দুর্গা মর্তে আসার প্রাক্কালে পতিদেব মহাদেবের কাছে আর্জি জানালেন যে তিনি মর্তবাসীর দুঃখ-দুর্দশা সইতে পারছেন না। মহাদেব এমন কিছু করুন যাতে মর্তের লোকেদের দুর্গতি দূর হয়।  
বিশদ

12th  October, 2019
রঙরূপের ৫০ পূর্ণ 

পঞ্চাশ বছর পূর্ণ করে একান্নে পা রাখল নাট্যদল রঙরূপ। শারদোৎসবের প্রাক্কালে এই উপলক্ষে তারা আয়জোন করেছিল দুই দিনব্যাপী এক উৎসবের। পয়লা ও দোসরা অক্টোবর, এই দুই দিন বাাংলা অ্যকাডেমি ও অ্যাকাডেমি অব ফাইন আর্টস মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও নাটক।  
বিশদ

05th  October, 2019
সমীর সেন-উৎপল রায় যুগলবন্দি সাথীহারা ভালোবাসা 

ফেসবুক-হোয়াটস অ্যাপ-ইনস্টাগ্রামের হড়পা বান যতই আছড়ে পড়ুক না কেন, বঙ্গ জীবনের অঙ্গে পরম্পরা ঐতিহ্যকে মান্যতা দিতে এখনও অভাব হয়নি আন্তরিকতার। তার নমুনা মিলবে বিশ্বভারতী অপেরার ১৪২৬ সনের নয়া পালাগান ‘সাথী হারা ভালোবাসা’য়। নিবেদনে শুভজিৎ সেন। 
বিশদ

05th  October, 2019
বীরত্ব ও আত্মবলিদানের গল্প 

সম্প্রতি গিরিশ মঞ্চে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বীরপুরুষ’ কবিতাটি নাট্যাঙ্গিকে মঞ্চস্থ করল হাওড়া শিল্পী সংঘ। নাটকে অবশ্য শিশুর বীরত্বর সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর মেজরের এক মর্মস্পর্শী কাহিনী মিশিয়ে পরিবেশন করা হয়। বিষয়টি অন্যরকম এবং হৃদয়বিদারক সে বিষয়ে কোনও সন্দেহ নেই। 
বিশদ

05th  October, 2019
থিয়েলাভার্সের দুটি নাটক 

থিয়েলার্ভাস প্রযোজিত দুটি ভিন্নধর্মী নাটক ‘অনার্যবারতা ও পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির আর্থিক সহায়তায় কর্মশালা ভিত্তিক ‘গাজনাচরের বাজনা’ মঞ্চস্থ হল গিরিশ মঞ্চে। সময়, কাল ও নিয়তি— এই তিনটি বিষয়ের ওপর নির্ভর করে সকলের ভাগ্য। এরাই নির্ধারণ করে প্রত্যেকের গন্তব্য।  
বিশদ

05th  October, 2019
পেশাদারিত্ব না এলে ভালো থিয়েটার হবে না 

...বলতেন প্রয়াত নট ও পরিচালক অজিতেশ বন্দ্যোপাধ্যায়। গত ৩০ সেপ্টেম্বর ছিল তাঁর ৮৬তম জন্মদিন। সেই উপলক্ষে তাঁকে স্মরণ করলেন তাঁর শিষ্য প্রকাশ ভট্টাচার্য। 
বিশদ

05th  October, 2019
দুটি চেয়ার কেন? 

অগ্রজকে কীভাবে সম্মান জানাতে হয় তা শিখেছিলেন বিভাস চক্রবর্তীর থেকেই। তাঁর আসন্ন জন্মদিন উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করলেন প্রকাশ ভট্টাচার্য।  বিশদ

21st  September, 2019
চণ্ডীতলা প্রম্পটারের কলাকেন্দ্র 

হুগলি জেলার বরিজাহাটি অঞ্চলে নাটকের দল চণ্ডীতলা প্রম্পটারের নিজস্ব উদ্যোগে নির্মিত হয়েছে একটি নাট্যগৃহ ‘কলাকেন্দ্র’-র। আদতে এটি একটি মুক্তমঞ্চ। গত ৮ সেপ্টম্বর নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু এটির উদ্বোধন করেন। 
বিশদ

21st  September, 2019
নট চিন্ময় রায় 

‘চিন্ময় রায় কিন্তু নাটকেরও মানুষ ছিলেন’— মনে করিয়ে দিয়েছেন বিভাস চক্রবর্তী। আসলে ব্যবসায়িক সিনেমায় কমেডিয়ান হিসেবে চিন্ময় রায়ের নামডাকের আড়ালে তাঁর নাটকের সত্তা ঢাকা পড়ে গিয়েছিল। নান্দীকারের সদস্য হিসেবে শুরু করেছিলেন অভিনয় জীবন। পরে ১৯ জন মিলে সে দল ছেড়ে গড়ে তোলেন ‘থিয়েটার ওয়ার্কশপ’। 
বিশদ

21st  September, 2019
বিদ্যাসাগরের দ্বিশত জন্মবর্ষ উপলক্ষে ভ্রান্তিবিলাস 

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের নাম বাংলার নবজাগরণের একেবারে উপরের সারিতে রয়েছে। বাংলা ভাষা ও সমাজ সংস্কারের কাজ ছাড়াও তিনি বেশকিছু সুখপাঠ্য গল্প, উপন্যাস লিখেছিলেন। তারই একটি ভ্রান্তিবিলাস। শেক্সপিয়রের লেখা ‘কমেডি অব এররস’ অবলম্বনে কাহিনীটি লিখেছিলেন বিদ্যাসাগর। 
বিশদ

21st  September, 2019
নতুন নাটক আজীর 

মহাশ্বেতা দেবীর লেখা গল্প ‘আজীর’ অবলম্বনে ‘নব বারাকপুর কোরাস থিয়েটার’ নির্মাণ করেছে তাদের নতুন নাটক ‘আজীর’। এ গল্প হল সামন্ততান্ত্রিক সমাজ ব্যবস্থার নিষ্ঠুরতার এক জ্বলন্ত দলিল।  
বিশদ

21st  September, 2019
আশুতোষ মুখোপাধ্যায় স্মারক নাট্যোৎসব 

সাহিত্যিক আশুতোষ মুখোপাধ্যায়ের জন্ম শতবর্ষ আগতপ্রায়। সেই উপলক্ষে গত ২০ সেপ্টেম্বর থেকে আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত তিনদিনব্যাপী এক নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে কালীঘাটের যোগেশ মাইম অ্যাকাডেমি মঞ্চে। 
বিশদ

21st  September, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সৌরভ গাঙ্গুলি বোর্ড সভাপতি হওয়ায় খুশির হাওয়া সিএবি’তে। তবে একই সঙ্গে শুরু হয়েছে অঙ্ক কষাও। কারণ, বোর্ড সভাপতি পদে বসতে গেলে সৌরভকে ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: জনপ্রিয়তা বাড়ছে রাজ্যের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির। কারণ, গত তিন বছরে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা যেমন বেড়েছে, তার সঙ্গে পাল্লা দিয়ে সেগুলিতে পড়ুয়া ভর্তিও হয়েছে। গত কয়েক বছরের পরিসংখ্যান বলছে, কয়েক গুণ বেশি ছাত্রছাত্রী রাজ্যের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি হয়েছেন। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: সোমবার সকালে একেবারে দিনের আলোয় মাদারিহাট ব্লক সদর সংলগ্ন জাতীয় সড়ক ও রেল লাইন সংলগ্ন এলাকায় দাপিয়ে বেড়াল একটি দাঁতাল হাতি। হাতিটির ডান চোখটি কানা।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিভি দেখার খরচে স্বচ্ছতা আনার উদ্যোগ নিয়েছিল টেলিকম নিয়ামক সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই। চলতি বছরের গোড়ায় সেই নিয়ম কার্যকর হতে শুরু করে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ আগমনের সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হাতধোয়া দিবস
১৫৪২: মোগল সম্রাট আকবরের জন্ম
১৯৩১: বিজ্ঞানী ও ভারতের একাদশ রাষ্ট্রপতি ডঃ এ পি জে আবদুল কালামের জন্ম
১৯৪৬: অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৪ টাকা ৭১.১৪ টাকা
পাউন্ড ৮৭.৭৬ টাকা ৯০.৯৭ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৭৯.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৯৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৯৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ৫১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ আশ্বিন ১৪২৬, ১৫ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, দ্বিতীয়া অহোরাত্র। অশ্বিনী ১৭/১৪ দিবা ১২/৩০। সূ উ ৫/৩৬/২৯, অ ৫/৮/৪৯, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ৯/১৮ গতে ১১/৪৮ মধ্যে পুনঃ ১/২৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৪/৪৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/৪ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে, কালরাত্রি ৬/৪১ গতে ৮/১৫ মধ্যে।
২৭ আশ্বিন ১৪২৬, ১৫ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, দ্বিতীয়া ৫৭/৩৩/৪৮ শেষরাত্রি ৪/৩৮/২৩। অশ্বিনী ১৭/৪৮/৫৩ দিবা ১২/৪৪/২৫, সূ উ ৫/৩৬/৫২, অ ৫/১০/১২, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ৮/২১ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪৬ মধ্যে ও ১/২৮ গতে ৩/১১ মধ্যে ও ৪/৫৪ গতে ৫/৩৭ মধ্যে, বারবেলা ৭/৩/৩২ গতে ৮/৩০/১২ মধ্যে, কালবেলা ১২/৫০/১২ গতে ২/১৬/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৩/৩২ গতে ৮/১৬/৫২ মধ্যে।
১৫ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
কার্নিভালে সম্মানহানির অভিযোগ রাজ্যপালের 
কার্নিভাল নিয়ে রাজ্যের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। ...বিশদ

04:36:31 PM

মন্তেশ্বরে বাস-বাইক মুখোমুখি সংঘর্ষ, মৃত ৩ 
বাইক ও যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষ। আজ দুপুর ২টো নাগাদ ...বিশদ

04:36:00 PM

কেতুগ্রামে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ পুলিস কর্মীর বিরুদ্ধে 
পূর্ব বর্ধমানের কেতুগ্রামে গৃহবধূকে হুমকি দিয়ে লাগাতার ধর্ষণের অভিযোগ উঠল ...বিশদ

03:58:12 PM

৪০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

03:39:36 PM

নারদ কাণ্ড: ৩০ অক্টোবর পর্যন্ত আইপিএস মির্জার জেল হেফাজত

03:34:00 PM

দঃ দিনাজপুরে মৎস্যজীবীদের জালে উঠল নরকঙ্কাল
দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডি থানার কঙ্কন দীঘিতে মাছ ধরতে গিয়ে মৎস্যজীবীদের ...বিশদ

01:41:00 PM