Bartaman Patrika
রঙ্গভূমি
 

ধর্মের মিথ্যা বুলি আউড়ে আজও
মানুষে মানুষে দ্বন্দ্ব লাগানো হয় 

বহুবার, বিভিন্ন সময়ে মঞ্চস্থ হওয়া রবীন্দ্রনাথের ‘বিসর্জন’-কে আবার মঞ্চে ফিরিয়ে আনল ‘থেসপিয়ানস’ নাট্য সংস্থা। বহু চর্চিত, আলোচিত, এই নাটকের বিষয়। এই সময়ে দাঁড়িয়ে নাটকটির প্রাসঙ্গিকতাকে নতুন করে উপলব্ধির পথটা করে দিল থেসপিয়ানস। যে কারণে অবশ্যই ধন্যবাদের হকদার নির্দেশক পার্থ মুখোপাধ্যায়। মঞ্চায়নের ক্ষেত্রে তিনি সহায়তা পেয়েছেন ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের তরফ থেকে।
বর্তমানে গোহত্যা নিয়ে কেন্দ্রীয় রাজনীতি তোলপাড়। আর পশুহত্যাকে কেন্দ্র করেই এই নাটকের বিস্তার। ত্রিপুরা রাজ্য এই নাটকের প্রেক্ষাপট। সেখানকার ত্রিপুরেশ্বরী মন্দিরে বহুদিন ধরে চলে আসা পশুবলির প্রথাকে বন্ধ করে দেন রাজা গোবিন্দমানিক্য। মন্দিরের প্রধান পুরোহিত, রঘুপতি এই মন্দিরকে কেন্দ্র করে নিজের আধিপত্য বিস্তার করেছিলেন। তিনি রাজার সিদ্ধান্তে ভয়ানক খেপে ওঠেন। তিনি বলেন, মা ত্রিপুরেশ্বরী নিজেই এই বলি চান। ধর্মের ভাবাবেগকে হাতিয়ার করে তিনি ত্রিপুরাবাসীর মনে সংশয় ঢোকাবার চেষ্টা শুরু করেন। নিজেই সর্বেসর্বা হয়ে উঠতে চান। কতদিন আগে সৃষ্টি করা রবীন্দ্রনাথের চরিত্র আজও বাস্তব। আমাদের সমাজে আজও কত রঘুপতি ঘুরে বেড়াচ্ছে! ধর্মের মিথ্যা বুলি আউড়ে আজও তারা মানুষে মানুষে দ্বন্দ্ব লাগাতে তৎপর। হিংসা, দ্বিচারিতাকে হাতিয়ার করে জনসাধারণকে আজও তারা ভুল বুঝিয়ে যাচ্ছে। যে কারণে ‘বিসর্জন’ প্রাসঙ্গিক।
চক্রান্ত শুরু হয় সৎ, নির্ভীক, উদারচেতা গোবিন্দমানিক্যের বিরুদ্ধে। ভাইকে হত্যা করার জন্য ভাইকে নিযুক্ত করা হয়। লোভ দেখানো হয় রাজ সিংহাসনের। এই সবই করেন কুটিল, কুচক্রী রঘুপতি। আজও এই সমাজে, গোবিন্দমানিক্যের মতো সৎ, দঢ়চেতা মানুষ আছেন। যাঁরা অন্যায়ের প্রতিবাদ করেন, বিরুদ্ধ মত প্রকাশ করতে জানেন। কিন্তু দেশদ্রোহী অ্যাখ্যা দিয়ে তাদের জেলে ঢোকানো হয়। আজও সম্পত্তির লোভে ভাই, ভাইকে হত্যা করতে পিছপা হয় না। আর রঘুপতির মতো নীচ মানসিকতার মানুষের ভিড়ে বর্তমান রাজনীতি কলুষিত হচ্ছে প্রতিদিন। আর জয়সিংহ! যে নিজের জীবন বিসর্জন দিয়ে পিতৃপ্রতীম রঘুপতিকে শিখিয়ে দিয়ে যায় হত্যা নয়, ভালোবাসাই জীবনের চালিকাশক্তি। হ্যাঁ, কম হলেও জয়সিংহরা আছেন, থাকবেন। তাঁরাই তো শেখাবেন জীবনের জয়গান। ‘এ জগত এক হত্যাশালা… যেখানে বিচার, বিবেক, দয়া, মায়া সবই গৌণ...’ আজও ভীষণভাবে সত্যি জয়সিংহের এই উক্তি।
পার্থ মুখোপাধ্যায়ের চেষ্টা প্রশংসনীয়, কিন্তু তাঁর নির্দেশনা বেশ দুর্বল। কুশীলবদের ভাবপ্রকাশের সীমাবদ্ধতা নাটকটির পরিপূর্ণতার পথে প্রধান অন্তরায়। তবুও এরই মধ্যে জয়সিংহরূপী দেবাদিত্য মুখোপাধ্যায় এবং শান্তনু গঙ্গোপাধ্যায়ের রঘুপতি কিছুটা উজ্জ্বল। গোটা প্রযোজনাটাই বেশ দুর্বল। আরও বেশি চিন্তাভাবনার প্রয়োজন, দরকার পেশাদারি মানসিকতার।
অজয় মুখোপাধ্যায় 
07th  September, 2019
শুকনো কাঠে যষ্ঠিমধুর স্বাদ 

সম্প্রতি বাঁশদ্রোণী শিল্পন শিশিরমঞ্চে মঞ্চস্থ করল তাঁদের সাম্প্রতিক নাটক ‘জৈষ্ঠীমধু’। অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাব নাটক অবলম্বনে নির্মিত সম্পূর্ণ হাস্যরসাত্মক এই নাটকের সম্পাদনা ও নির্দেশনার দায়িত্বে ছিলেন সীমিকা রায়। 
বিশদ

09th  November, 2019
দর্শককে আয়নার সামনে দাঁড়ানোর চৈতন্য দেয় এ নাটক 

মানুষই মানুষকে খোঁজে। মানুষই মানুষের কাছে আশ্রয় চায়, মানুষই মানুষকে আঁকড়ে ধরে বাঁচতে চায়। কিন্তু যখন সময় বয়ে যায় হাতের আঙুলের ফাঁক দিয়ে, মানুষকে হতে হয় পরিস্থিতির শিকার। টানাপোড়েনের সুতো, মরে যাওয়া সম্পর্ককে বয়ে নিয়ে বেড়ানোর যন্ত্রণায় অনবরত হতে হয় ক্ষতবিক্ষত। তখনও কিন্তু মহাকাল নির্মেদ মোহহীনভাবেই বাজিয়ে চলে ঘটনার ঘণ্টা।
বিশদ

09th  November, 2019
গেমপ্ল্যানের প্রত্যাশা 

সালটা ১৯৮৯। চন্দ্রা দস্তিদার একটি নাটক লিখেছিলেন – প্রত্যাশা। পরিচালনা করেছিলেন জোছন দস্তিদার। ১৯৯১ সালে প্রথম মঞ্চস্থ হয়েছিল সে নাটক। দীর্ঘ তিন দশক বাদে আবার ‘প্রত্যাশা’কে ফিরিয়ে আনলেন জোছন-চন্দ্রার সুযোগ্য কন্যা খেয়ালি দস্তিদার। নাটকটি প্রথম মঞ্চস্থ হতে চলেছে ২৩ নভেম্বর, সন্ধে ৭টায়, জিডি বিড়লা সভাঘরে। 
বিশদ

09th  November, 2019
খুব আফশোস হয় উত্তমকুমারের মঞ্চাভিনয়
দেখতে পারলাম না: কুলভূষণ খারবান্দা

কুলভূষণ খারবান্দা নামটা শুনলেই চোখের সামনে ভেসে ওঠে মুণ্ডিত মস্তক ভয়ংকর এক ভিলেন শাকালের ছবি। রমেশ সিপ্পির ‘শান’ ছবিতে এই ভিলেনের চরিত্রে অভিনয় করেই তিনি রাতারাতি বিখ্যাত হয়ে যান সর্বভারতীয় দর্শকের কাছে। কিন্তু ক’জন জানেন যে তাঁর অভিনয়ের হাতেখড়ি নাটকের মঞ্চেই! নাটকই তাঁর প্রথম প্রেম! এই কলকাতাতেই কেটেছে তাঁর জীবনের কয়েকটি বছর। ধীরে ধীরে তিনি হয়ে ওঠেন বলিউডের অন্যতম সফল অভিনেতা। ফিল্মের ব্যস্ততা স্বত্বেও যখনই সুযোগ পেয়েছেন, স্টেজে ফিরে ফিরে এসেছেন। এসেছেন নাটকের টানে। যেমন সম্প্রতি ‘পদাতিক’এর ‘আত্মকথা’র হাত ধরে মঞ্চে এবং এই কলকাতায়। রিহার্সালের টাইট সিডিউলের ফাঁকে কিছুটা সময় বের করে আলাপচারিতায় মাতলেন অজয় মুখোপাধ্যায়ের সঙ্গে। 
বিশদ

09th  November, 2019
অর্ঘ্যের দশম লোকরঙ্গ নাট্যোৎসব 

কসবা অর্ঘ্য নাট্যদলের দশম বার্ষিক নাট্যোৎসব ‘লোকরঙ্গ ২০১৯’ শুরু হতে চলেছে আগামী ৮ নভেম্বর থেকে। চলবে ১৩ নভেম্বর পর্যন্ত। অ্যাকাডেমি মঞ্চে নীলাঞ্জন মিশ্রের গান দিয়ে শুরু হবে উৎসব।  বিশদ

02nd  November, 2019
থিয়েলাইটের জন্মোৎসব 

উনিশ পেরিয়ে কুড়ি বছরে পা দিল নাট্যসংস্থা থিয়েলাইট। এই উপলক্ষে তারা গত ২০ জুন অ্যাকাডেমি অব ফাইন আর্টসের লেডি রানু মুখোপাধ্যায় মঞ্চে আয়োজন করেছিল এক অনুষ্ঠানের।   বিশদ

02nd  November, 2019
একলা একটা অর্জুন গাছ আর ব্যাঙথুপী 

আধুনিক বিশ্ব ধীরে ধীরে উষ্ণায়ণের করাল গ্রাসে আবদ্ধ হয়ে পড়ছে। এর থেকে বাঁচার একমাত্র উপায় হল সবুজায়ন। ‘একটি গাছ একটি প্রাণ’, ‘গাছ লাগান প্রাণ বাঁচান’, ‘সবুজ বাঁচান’ — সরকারি বিজ্ঞাপন হোর্ডিংয়েই সীমাবদ্ধ।  বিশদ

02nd  November, 2019
যাত্রাশিল্প ও টেলিপাড়ার
অ ন্দ র কা হি নী 

নান্দীপটের নাটক ‘আবৃত্ত’কে জড়িয়ে রেখেছে যাত্রা। এক সৃষ্টিশীলতার মধ্যে দিয়ে আর এক শিল্পকে স্মরণ করা। প্রায় ভগ্নপ্রায় এক বাড়ি। যে বাড়ির বাসিন্দা মাত্র চারটি প্রাণী। এক বৃদ্ধ, এক বৃদ্ধা এবং তাঁদের সন্তানসম দুই তরুণ-তরুণী। চারজনকে একত্রিত করে একসঙ্গে বেঁধে রেখেছে যাত্রা।   বিশদ

02nd  November, 2019
থিয়েটার পাড়ার গপ্পো
‘দুর্গাদাস বাঁড়ুজ্জে দুটো হবে না’ 

পেশাদারি বিভিন্ন মঞ্চে প্রায় চুয়াল্লিশটি নাটকে নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছিলেন শিল্পী দুর্গাদাস বন্দ্যোপাধ্যায়। তিনি থিয়েটারের টানেই বর্ধিষ্ণু পরিবারের সন্তান হওয়া সত্ত্বেও, নাট্যমঞ্চকেই আপন করে নিয়েছিলেন। উইংস-এর আড়াল থেকে সেই সুদর্শন নটকে প্রত্যক্ষ করলেন ড. শঙ্কর ঘোষ।  বিশদ

02nd  November, 2019
পশুতে মানুষে... 

আমরা প্রায়শই কারও দুর্ব্যবহারে ক্ষুব্ধ হয়ে বলে থাকি — তুই তো জন্তুর মতো ব্যবহার করছিস! প্রশ্ন হল, সত্যি কি এখন এই উপমাটি ব্যবহার করা চলে? কেন না, বর্তমানে এই সমাজবদ্ধ জীবটি, অর্থাৎ মানুষ, সবচেয়ে বেশি হিংস্র, ভয়ঙ্কর, স্বার্থপর এক প্রাণী। যার সঙ্গে কোনও জন্তুরই তুলনা চলে না। 
বিশদ

12th  October, 2019
ধর্মের নামে ব্যবসার এক জ্বলন্ত ঘটনা তুলে ধরে এ নাটক 

ধর্ম ও মানুষের ধর্মীয় আবেগকে পুঁজি করে সারা পৃথিবীজুড়ে এক ব্যবসা চলছে। এক শ্রেণীর অসাধু ব্যক্তি তাদের স্বার্থ চরিতার্থ করতে, নিজেদের প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি করতে কাজে লাগাচ্ছে সাধারণ মানুষের এই আবেগকে। 
বিশদ

12th  October, 2019
রংমহল ছাড়েননি 

সামনেই দুর্গাপুজো। ফি বছর মা আসেন পতিগৃহ থেকে পিতৃগৃহে। তেমনই একবার দুর্গা মর্তে আসার প্রাক্কালে পতিদেব মহাদেবের কাছে আর্জি জানালেন যে তিনি মর্তবাসীর দুঃখ-দুর্দশা সইতে পারছেন না। মহাদেব এমন কিছু করুন যাতে মর্তের লোকেদের দুর্গতি দূর হয়।  
বিশদ

12th  October, 2019
রঙরূপের ৫০ পূর্ণ 

পঞ্চাশ বছর পূর্ণ করে একান্নে পা রাখল নাট্যদল রঙরূপ। শারদোৎসবের প্রাক্কালে এই উপলক্ষে তারা আয়জোন করেছিল দুই দিনব্যাপী এক উৎসবের। পয়লা ও দোসরা অক্টোবর, এই দুই দিন বাাংলা অ্যকাডেমি ও অ্যাকাডেমি অব ফাইন আর্টস মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও নাটক।  
বিশদ

05th  October, 2019
সমীর সেন-উৎপল রায় যুগলবন্দি সাথীহারা ভালোবাসা 

ফেসবুক-হোয়াটস অ্যাপ-ইনস্টাগ্রামের হড়পা বান যতই আছড়ে পড়ুক না কেন, বঙ্গ জীবনের অঙ্গে পরম্পরা ঐতিহ্যকে মান্যতা দিতে এখনও অভাব হয়নি আন্তরিকতার। তার নমুনা মিলবে বিশ্বভারতী অপেরার ১৪২৬ সনের নয়া পালাগান ‘সাথী হারা ভালোবাসা’য়। নিবেদনে শুভজিৎ সেন। 
বিশদ

05th  October, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: গত দু’দিনের বৃষ্টিতে হাওড়া শহরে ডেঙ্গু ও অজানা জ্বরের প্রকোপ ফের বেড়েছে। হাওড়া জেলা হাসপাতাল ও সমস্ত বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোম এখন ...

 ইসলামাবাদ, ১২ নভেম্বর (পিটিআই): প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের চিকিৎসার জন্য লন্ডনে যাওয়ার বিষয়টি মন্ত্রিসভায় অনুমাদনের আগে বিস্তারিত আলোচিত হল বিশেষ সাব-কমিটির বৈঠকে। পাক সরকারের তরফে প্রতিশ্রুতি দেওয়া হলেও দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত শরিফের নাম এখনও রয়েছে দেশের ‘নো ফ্লাই’ তালিকায়। ...

সংবাদদাতা, বর্ধমান: সর্বভারতীয় স্কুল পর্যায়ের যোগাসন প্রতিযোগিতায় অনূর্ধ্ব-১৭ বিভাগে চ্যাম্পিয়ন হয়ে জেলার মুখ উজ্জ্বল করল সর্বশ্রী মণ্ডল। রিদমিক যোগায় প্রথম হয়ে সে সোনার মুকুট পায়। এমাসের ৪ নভেম্বর সল্টলেকের বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গণে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। ...

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  

12th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারিকে নিন্দনীয় আখ্যা কংগ্রেসের
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করাকে নিন্দনীয় বলে আখ্যা দিল কংগ্রেস। ...বিশদ

12-11-2019 - 07:59:24 PM

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

12-11-2019 - 05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

12-11-2019 - 05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

12-11-2019 - 04:43:28 PM

মদনমোহন মন্দিরে পুজো দিতে এলেন সংসদ সদস্য নিশীথ প্রামানিক 
চল্লিশটি ঢাক বাজিয়ে রাজ বেশে কোচবিহারের মদনমোহন মন্দিরে এসে পুজো ...বিশদ

12-11-2019 - 04:03:00 PM

জলপাইগুড়িতে আর্থিক জালিয়াতির অভিযোগ, আটক ১ 

12-11-2019 - 04:00:00 PM