Bartaman Patrika
রঙ্গভূমি
 

সমাজকে বার্তা দিতে দুই মজার নাটক

থ্যালাসেমিয়ার মতো দুরারোগ্য ব্যাধি সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আবেদন জানাল বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি। সম্প্রতি তাদের নাটক ‘কাগজের বিয়ে’র মধ্যে দিয়ে। নাটকটি মঞ্চস্থ হল গিরিশ মঞ্চে। কমেডির মাধ্যমে একটা গুরুত্বপূর্ণ বার্তা সুন্দরভাবে পৌঁছে দেওয়া হয় নাটকে। থ্যালাসেমিয়া রোগের ভয়াবহতা নিয়ে সাধারণ মানুষের কমবেশি ধারণা থাকলেও রোগটির বিষয়ে এখনও অনেকেই সচেতন নয়। অথচ তারা যদি একটু সচেতন হন তাহলে রোগটি শুধু প্রতিহত নয়, প্রতিরোধ করাও সম্ভব হয়। তাই সবার আগে এই বিষয়ে জনসচেতনতা গড়ে তোলা দরকার।
বিয়ে একটি সামাজিক বন্ধন। এখনও এই সময়ে দাঁড়িয়ে বিয়ের আগে পাত্র-পাত্রী নির্বাচনে আমরা কুষ্ঠি বিচার করি। যাতে তাদের বিবাহিত-জীবন সুখের হয়। যদি পাত্র-পাত্রীর মধ্যে কুষ্ঠি বিচার করে অর্থাৎ জন্মছকে মিল হয় ঠিকমতো তাহলে আমাদের অভিভাবকরা মনে করেন রাজযোটক। কিন্তু কুষ্ঠি বিচারের চেয়ে রক্তের বিচার কতটা জরুরি সে সম্বন্ধে অনেকেই ওয়াকিবহাল নন। অথচ সুস্থ জীবনযাপনের জন্য বিয়ের আগে রক্ত পরীক্ষা করার বিশেষ প্রয়োজন, তবেই থ্যালাসেমিয়ার মতো আরও অনেক দুরারোগ্য ব্যাধি রোধ করা সম্ভব।
কাগজের বিয়ে বা রেজিস্ট্রি করে বিয়ে-র কোনও গুরুত্ব দিতে চান না লোহা-লক্কড়ের ব্যবসায়ী রাধাকান্তবাবু। তিনি চান কুষ্ঠিতে কুষ্ঠিতে মিল হলে তবেই ছাঁদনাতলার বিয়ে। জয় রাধাকান্তবাবুর একমাত্র ছেলে। উচ্চমধ্যবিত্ত পরিবার তাদের। তবে শিক্ষাদীক্ষা নেই বললেই চলে। তার ছেলে জয়ের ব্যক্তিত্বের বিকাশ সেভাবে হয় না। সে বিভিন্ন ধারাবাহিকে অভিনয় করে। তার বাবা অত্যন্ত ডমিনেটিং। তাদের বাড়ির চাকর বঙ্কার সঙ্গে তার খুব ভাব। সেও ছোটবাবুকে খুব ভালোবাসে। রাধাকান্তবাবু উচ্ছের রস খেয়ে দিন শুরু করেন। পর্ণা শিক্ষকের মেয়ে। পর্ণাকে সে ভালোবাসে। দীর্ঘদিন প্রেম করার পর বিয়ের জন্য চাপ দেয় পর্ণা জয়কে। জয় তো বাবার ভয়ে তটস্থ থাকে। সে কিছুতেই বাবার সামনে নিজের বিয়ের কথা বলতে পারে না। তখন পর্ণা তাকে ভয় দেখায়। বলে তুমি সবকিছু লিখে বাবাকে জানাও। এদিকে বঙ্কা বাবুর সামনেই সেকথা বলে। জয়ের মা আগে থেকেই সবকিছু জানত। সে রাধাকান্তবাবুকে বলে এখন আর বলে কিছু লাভ নেই। রাধাকান্তবাবু কুষ্ঠি বিচার করার জন্য বললে তার স্ত্রী বলে তুমি চঞ্চলানন্দের কাছে কুষ্ঠি বিচার করো। তবেই হবে বিয়ে। বিয়ের জন্য পাত্রীর বাড়িতে তার বাবা-মা’র সঙ্গে কথা বলতে যায় তারা।
পাত্রীর বাড়িতে পাকা কথা বলতে গেলে পর্ণার বাবা সবকিছু দিতে রাজি হয়। কিন্তু তিনি বলেন, আমাদের ডাক্তার প্রেসক্রিপশনে কয়েকটি রক্ত পরীক্ষার কথা লিখেছেন। আমি চাই বিয়ের আগে সেগুলি যেন করা হয়। এই শুনে রাধাকান্তবাবু বলেন, আমার ছেলের রক্ত নিয়ে পরীক্ষা করা হবে? কেন সে কি দুশ্চরিত্র? তার কি কোনও দোষ আছে? তখন রাধকান্তবাবু রেগে গিয়ে বলেন এ বিয়ে ক্যানসেল। হবে না বিয়ে। এদিকে জয় বলে আমি হীরের আংটি পরিয়ে দিয়েছি পর্ণাকে এখন আর বিয়ে ক্যানসেল করা যাবে না। শেষে পর্ণাকে বিয়ে করেই বাড়ি নিয়ে আসে জয়। তখন তার বাবা ফলিডল খায়। কিন্তু মা বলেন, কুষ্ঠি ও রক্ত পরীক্ষা দুটোতেই মিল রয়েছে দু’জনের তাহলে বিয়ে না মেনে নেওয়ার কী আছে?
ডাঃ অমিতাভ ভট্টাচার্যের রচনা ও নির্দেশনায় নাটকটিতে অভিনয় করেন তিনি নিজেই। রাধাকান্তরূপী অমিতাভবাবুকে খুব সুন্দর মানায়। হাসি মজার ছলে একটা ছোট বার্তা দেওয়ার মধ্যেও বেশ অভিনবত্ব রয়েছে। অন্যান্য চরিত্রে মধুবালা, ধৃতিকণা ভট্টাচার্য, পর্ণার সাবলীল, স্বতঃস্ফূর্ত অভিনয়ে লক্ষ্মী চক্রবর্তী প্রাণ পায়। জয় আর জে নায়ার ইসলামকে মন্দ লাগে না। অন্যান্য চরিত্রে সন্দীপ রায় (স্বামী চঞ্চলানন্দ), সুকান্ত মুখোপাধ্যায় (বটকৃষ্ণ), ত্রিলোকনাথ থান্ডার, সুব্রত সরকার, অর্পিতা দাস, আকাশ পাল যথাযথ।
নারকেলডাঙা নর্থ পাঞ্চালী নিবেদিত সলিল চৌধুরির ছোট ছড়া অবলম্বনে নাটক ‘কর্ণ কুন্তী কিস্সা’ মঞ্চস্থ হল। নাট্যশিল্পী, কবি সাহিত্যিক, গায়ক এরা আগাগোড়াই বঞ্চিত। যতদিন যায় বঞ্চনার পরিমাণ বাড়তে থাকে। তাই নাট্য-কর্মীরা ঠিক করেন রাজ্যের সংস্কৃতি মন্ত্রীর সামনে তাদের এই বঞ্চনার কথা নাট্যকলার মাধ্যমে তুলে ধরবেন। সেইমতো শুরু হয় নন্দনের বৃক্ষতলে নাট্য পরিবেশনা, যা দেখে মন্ত্রী কিছুটা হতচকিত হয়ে পড়েন। কারণ নাট্যকর্মীদের দাবি ছিল ন্যায্য। কর্মক্ষেত্রে তাদের কোনও কোটা থাকবে না কেন? খেলোয়াড় বন্ধুদের কোটা থাকা সত্ত্বেও তারা কেন বঞ্চিত হবে? এখানেই মন্ত্রী মহাশয় অছিলায় অনুষ্ঠানস্থল ত্যাগ করেন। কিন্তু নাট্যবন্ধুরা কিছুতেই তাঁর পিছু ছাড়েন না। ওদিকে জগা মন্ত্রীর রোজকারের দাড়ি কামানোর নাপিত লক্ষ করেন মন্ত্রীর যে একখানি কান ছিল তার জায়গায় গাধার কান রয়েছে। ভয় পেয়ে জগা চলে যেতে থাকে কিন্তু মন্ত্রীর শাসানিতে, জগার বউ কুন্তীর পরামর্শমতো কানপুরে কানেহারি দোকানে পৌঁছান। সেখানে বিফল হয়ে কানুবাবুর উপদেশমতো দিল্লির পার্লামেন্ট হাউসে। সেখানে গিয়ে দেখেন সব মন্ত্রীরই দু’কান কাটা।
নাটকের মধ্যে দিয়ে বলা হয়েছে রাজ্যের মন্ত্রী, আমলাদের এক কান কাটা হলেও কেন্দ্রের সাংসদ বা মন্ত্রীদের দু’কান কাটা। কিন্তু উপস্থাপনার অস্পষ্টতায় রাজনৈতিক বিষয়টি তেমন জোরালো মনে হয় না। অরবিন্দ ঘোষ নির্দেশিত ও প্রদীপ মৌলিক রচিত নাটকটি ব্যঙ্গাত্মকভাবে মূলত কমেডির ওপর ভিত্তি করে পরিবেশিত হলেও বিষয়ের গভীরে প্রবেশ করার জন্য যে নাটকীয়তার প্রয়োজন ছিল সেটা তেমনভাবে প্রকাশ পায় না। তাই গল্পটাও খুব জমল না, আবার হাস্যকৌতুকটা মন ছুঁতে অসমর্থ হল। তবে গোটা বিষয়টার গানের প্রয়োগ ও গায়নরীতিটা মনোগ্রাহী করে তোলেন সুজিত চক্রবর্তী। অভিনয়ে মন্ত্রীর চরিত্রে রাজীব ঘোষ, কুন্তীরূপী সুপ্রিয়া পাল ও জগার ভূমিকায় বিশ্বনাথ সরকার এককথায় অনবদ্য। ভালো লাগে কানাইয়ালালের ভূমিকায় নানক মদনানীকে। অন্যান্য চরিত্রে অরূপ মুখার্জি, দেবজিৎ হালদার, সুমি ঘোষ, রীতা সরকার, সুপর্ণা ঘোষ, দীপান্বিতা ঘোষ, সন্দীপা মুখার্জি, মনোজিৎ মুখার্জি, দয়াল সরদার, অমিত ঘোষ, মনমন পাল। অরুন্ধতী বিশ্বাসের আবহ ও যন্ত্রসঙ্গীতে সুবীর বিশ্বাস নাটকটিকে বাস্তব রূপ দিতে সাহায্য করেছেন।

নাটক: কাগজের বিয়ে ও কর্ণ-কুন্তী কিস্সা
প্রযোজনা: বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি ও নর্থ পাঞ্চালী
কলি ঘোষ
24th  August, 2019
গিরিশ মঞ্চে সাজাহান 

গোপীমোহন সব পেয়েছিল আসর সম্প্রতি গিরিশ মঞ্চে দ্বিজেন্দ্রলাল রায়ের লেখা সাজাহান নাটকটি মঞ্চস্থ করল। উপলক্ষ ছিল তাদের ৬৬তম বর্ষ উদযাপন। সাজাহানের চরিত্রে অভিনয় করেন সুব্রত ভট্টাচার্য।  বিশদ

14th  March, 2020
রামধনু নাট্যোৎসব 

বরানগর রামধনু নাট্যোৎসব এবার তৃতীয় বর্ষে পা রাখল। আগামী শুক্রবার ২০ মার্চ বরানগর রবীন্দ্রভবনে দুপুর ১২টায় এই উৎসবের উদ্বোধন করবেন বর্ষীয়ান নাট্যব্যক্তিত্ব গৌতম মুখোপাধ্যায়। নাট্যোৎসবটি চলবে ২২ মার্চ পর্যন্ত। মোট ১৬টি নাট্যদল এবার এই উৎসবে অংশ নিচ্ছে, তারমধ্যে বেশিরভাগই মফস্সলের। 
বিশদ

14th  March, 2020
পুশকিনের জীবন নিয়ে নাটক 

আগামী ২১ মার্চ বিশ্ব কবিতা দিবস। দু’শো বছর আগে ওইদিনই জন্ম হয়েছিল বিশ্ববন্দিত রাশিয়ান কবি আলেকজান্দার পুশকিনের। আর তাঁর জীবনদীপ নেভে মাত্র ৩৭ বছর বয়সে। জারের রাজকর্মচারী দান্তেসের সঙ্গে ডুয়েল লড়তে গিয়ে নিহত হন পুশকিন। অনেকে বলেন মৃত্যু, অনেকে বলেন হত্যা।  
বিশদ

14th  March, 2020
আনন্দজীবন নাট্যোৎসব

দিনাজপুর কৃষ্টি আয়োজিত সাতদিনের আনন্দজীবন নাট্যোৎসব হয়ে গেল কুশমন্ডিতে। ২০ থেকে ২৬ জানুয়ারি এই উৎসবে মোট আটটি দল অংশগ্রহণ করে। প্রতিদিনই দিনাজপুরের পাশাপাশি অন্যান্য জেলা থেকে আগত দলগুলির একটি করে নাটক মঞ্চস্থ হয়। উৎসবের প্রথমদিনে স্থানীয় বিধায়ক নর্মদা রায় প্রদীপ জ্বালিয়ে শুভ সূচনা করেন।  
বিশদ

14th  March, 2020
এ নাটক এক সমকালীন দলিল যা দর্শককে ভাবায় 

সময়টা বড়ই ভয়ঙ্কর। ধর্মের সুড়সুড়ি দিয়ে রাজনীতির কারবারিরা যে যার মত করে ঘুঁটি সাজাতে তৎপর। ধর্ম নামক বস্তুটিকে সামনে রেখে চলছে গরিব-বড়লোকের শ্রেণীবিন্যাস আর চিরকালীন সংঘাত। ঠিক এই সময়ে দাঁড়িয়ে ‘কালিন্দী নাট্যসৃজন’-এর নতুন প্রযোজনা ‘মন সারানি’ চমকে দেয়।
বিশদ

14th  March, 2020
কমলকুমারের গল্পের দুঃসাহসিক মঞ্চায়ন 

কমলকুমার মজুমদারকে ‘দুঃসাহসী লেখক’ বলে অভিহীত করেছিলেন সুনীল গঙ্গোপাধ্যায়। তাঁর বাক্যগঠন, শব্দ, ক্রিয়াপদ, কমা, পূর্ণচ্ছেদের ব্যবহার সবই ছিল চলতি রীতির থেকে আলাদা। এমনকী আলাদা ছিল তাঁর ভাষাও। সাধুভাষার ব্যবহার, অপ্রচলিত শব্দের ব্যবহার তাঁর লেখাকে করে তুলেছিল অন্য সবার থেকে আলাদা, ফলে হয়তো দুরূহও।  
বিশদ

14th  March, 2020
নান্দীকারের নাট্যোৎসব একটি প্রতিবেদন 

অ্যাকাডেমি অব ফাইন আর্টস মঞ্চে নান্দীকারের ছত্রিশতম নাট্যমেলা অনুষ্ঠিত হল গত ডিসেম্বর মাসের ষোলো থেকে পঁচিশ তারিখ পর্যন্ত। নান্দীকারের সুনাম অক্ষুণ্ণ রেখেই সমাপ্ত হল তাদের এই নাট্যোৎসব। 
বিশদ

07th  March, 2020
প্রসেনিয়ামের থিয়েটার ফেস্টিভ্যাল 

প্রসেনিয়াম’স আর্ট সেন্টার ও বিভাবন যৌথ উদ্যোগে গত ১৩ থেকে ১৭ নভেম্বর এক থিয়েটার উৎসবের আয়োজন করে। তাদের নিজস্ব সেন্টারে আয়োজিত এই উৎসবে ১১টি নাট্যদলের থিয়েটার মঞ্চস্থ হয়। 
বিশদ

07th  March, 2020
দ্বাদশ থিয়েলাইট নাট্যোৎসব 

থিয়েলাইট নাট্যদলের নাট্যোৎসব এবছর বারোয় পা দেবে। বিগত বছরগুলিতে এই উৎসব ঘুরিয়ে ফিরিয়ে বিভিন্ন জেলায় করা হতো। এবছর সেই ধারায় ব্যতিক্রম ঘটতে চলেছে। এবছর উৎসব হবে কলকাতাতেই।  
বিশদ

07th  March, 2020
সাথী হারা ভালোবাসা ফিরিয়ে দেয় যাত্রার স্বাদ 

২৪তম যাত্রা উৎসব হয়ে গেল ফণীভূষণ বিদ্যাবিনোদ মঞ্চে। এই উৎসবের উল্লেখযোগ্য যাত্রাপালা ছিল বিশ্বভারতী অপেরার প্রযোজনায় ‘সাথী-হারা ভালোবাসা’। আর পাঁচটি প্রেম কাহিনীর মতোই একটি রোমান্টিক প্রেমের গল্প এটি। ভালোবাসার জন্য একজন মানুষ সবকিছুই করতে পারে।  
বিশদ

07th  March, 2020
গা ছমছম কী হয় কী হয়!
রহস্য নাটকের সার্থক মঞ্চায়ন

সময়টা দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর পশ্চিমবঙ্গ। প্রচণ্ড ঝড়জলের এক রাত। কার্শিয়াংয়ের এক সদ্য চালু হওয়া হোটেল ড্রিমল্যান্ডে একে একে জড়ো হয় রহস্যময় কয়েকজন বোর্ডার। একজন নাকউঁচু মহিলা মিস কাজল দত্ত, যিনি অবসরপ্রাপ্ত সরকারি অফিসার। 
বিশদ

07th  March, 2020
এনএসডি-র আদিরঙ মাতিয়ে দিল দ্বারোন্দা 

ইউক্যালিপটাসের সুউচ্চ গাছগুলোর মাথায় মেঘমুক্ত পশ্চিমাকাশে ধ্রুবতারাটা জ্বলজ্বল করছিল। শেষ লগ্নে এসেও শীত তার দাপট জানান দিচ্ছে তীব্র হিমেল হাওয়ায়। তবু বোলপুরের দ্বারোন্দা গ্রামের মুক্ত প্রান্তরে মানুষের ভিড় কম নয়। চলছে দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) আয়োজিত ‘আদিরঙ’ অর্থাৎ আদিবাসী রঙ্গোৎসব।  
বিশদ

22nd  February, 2020
প্রেমের ঘেরাটোপে শয়তানের পদচারণা 

আ কনফেশন অব সাইকোফেনিক— আলোচনাটা এভাবে শুরু করা যায়। জালের ঘেরাটোপের মধ্যে শুরু হয় নাটক। একটি অন্তরঙ্গ ঘরে, কুলকুল জলের শব্দে, জালের মধ্যে গাঢ় বেগুনি আলোয় ভেসে ওঠে কতকগুলি বিমূর্ত হাত। একপাশে যুগল অন্তরঙ্গ হয়ে চুম্বনরত ও তাদের ঘিরে পুলিসবেশী ডাক্তার ও নার্সের পদচারণা।  
বিশদ

22nd  February, 2020
ভাষা দিবসে এনআরসি বিরোধী নাট্য 

শুধুমাত্র মাতৃভাষার জন্য আন্দোলন করতে গিয়ে একটা দেশ স্বাধীনতার স্বাদ উপলব্ধি করতে পেরেছিল। তারই স্বীকৃতি স্বরূপ ইউনেসকো ২১ ফেব্রুয়ারি দিনটিকে বিশ্ব মাতৃভাষা দিবস হিসেবে চিহ্নিত করে। যা গোটা বিশ্বে পালিত হয়। 
বিশদ

22nd  February, 2020
একনজরে
সংবাদদাতা, দিনহাটা: এক বছর আগে মৃত্যু হয়েছে মায়ের। গরিব, অসহায় ছেলে সরকারি সুবিধার আশায় মায়ের মৃত্যুর সরকারি নথির জন্য হন্যে হয়ে ঘুরছেন বছরভর। এখনও মেলেনি ডেথ সার্টিফিকেট।   ...

নয়া কৃষি আইনের প্রয়োগ রাজ্যে রুখে দিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনের উপর চাপ বাড়াচ্ছে বাম ও কংগ্রেস। তারা চায় অবিলম্বে বিধানসভার অধিবেশন ডাকা হোক। আলোচনার মাধ্যমে রাজ্যস্তরে তৈরি করা হোক একটি পাল্টা আইন। ...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে ভালো ফল করাই এখন লক্ষ্য টিম ইন্ডিয়ার। একদিনের সিরিজের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে দলকে আরও শক্তপোক্ত করার চেষ্টা করবেন বলে ...

রাজ্য সরকারি কর্মীদের বিজেপি প্রভাবিত সংগঠনের গোষ্ঠী  লড়াই আরও তীব্র হল। বুধবার সরকারি কর্মচারী পরিষদের তরফে সাংবাদিক বৈঠক করে নতুন কমিটি গড়ার কথা ঘোষণা করা হয়। একইসঙ্গে সংগঠনের নেতারা জানিয়ে দেন, এতদিন  যে জেলা কমিটিগুলি ছিল তা  ভেঙে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতি সত্যকথনের জন্য শত্রু বৃদ্ধি। বিদেশে গবেষণা বা কাজকর্মের সুযোগ হতে পারে। সপরিবারে দূরভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভারতীয় নৌ দিবস
১১৩১- পারস্যের কবি ও দার্শনিক ওমর খৈয়ামের মৃত্যু
১৮২৯- সতীদাহ প্রথা রদ করলেন লর্ড বেন্টিঙ্ক
১৮৮৪- ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের জন্ম
১৯১০- ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি আর বেঙ্কটরামনের জন্ম
১৯২৪- মুম্বইয়ে গেটওয়ে অব ইন্ডিয়ার উদ্বোধন হল
১৯৭৭- ক্রিকেটার অজিত আগরকরের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৯৯ টাকা ৭৪.৭০ টাকা
পাউন্ড ৯৭.১৫ টাকা ১০০.৫৫ টাকা
ইউরো ৮৭.৯২ টাকা ৯১.১০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০, ০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩, ৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩, ৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ অগ্রহায়ণ, ১৪২৭, শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০, চতুর্থী ৩৪/৫৫ রাত্রি ৮/৪। পুনর্বসু নক্ষত্র ১৮/৫২ দিবা ১/৩৯। সূর্যোদয় ৬/৬/৩, সূর্যাস্ত ৪/৪৭/৩৯। অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪৫ গতে ১১/২৬ মধ্যে। কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৬ মধ্যে।
১৮ অগ্রহায়ণ, ১৪২৭, শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০, চতুর্থী রাত্রি ৫/৪৫। পুনর্বসু নক্ষত্র দিবা ১২/২৮। সূর্যোদয় ৬/৭, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৮ মধ্যে। বারবেলা ৮/৪৭ গতে ১১/২৮ মধ্যে। কালরাত্রি ৮/৮ গতে ৯/৪৮ মধ্যে। 
১৮ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: চেন্নাইকে ১-০ গোলে হারাল বেঙ্গালুরু 

09:32:56 PM

আইএসএল: চেন্নাই ০ বেঙ্গালুরু ১ (৫৫ মিনিট) 

08:52:01 PM

ফ্রান্সে বিজয় মালিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত
ফ্রান্সে বিজয় মালিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। যার আনুমানিক মূল্য ...বিশদ

07:31:00 PM

প্রথম টি-২০: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ রানে জিতল ভারত

05:33:31 PM

পূর্ব মেদিনীপুরের নতুন পুলিস সুপার প্রবীণ প্রকাশ 
মাত্র পাঁচ মাসের ব্যবধানে বদলি হলেন পূর্ব মেদিনীপুরের পুলিস সুপার ...বিশদ

05:30:18 PM

প্রথম টি-২০: অস্ট্রেলিয়া ১১৩/৪ (১৫ ওভার) 

05:08:30 PM