Bartaman Patrika
রঙ্গভূমি
 

থিয়েটার পাড়ার গপ্পো
ঝামেলা ফেরত দিলাম, ইতি ছবিদা

পারিবারিক আভিজাত্য সত্ত্বেও যুবকটি থিয়েটার পাড়ার সঙ্গে যুক্ত হয়ে কালক্রমে হয়ে উঠলেন সিনেমা ও থিয়েটারের এক অপ্রতিদ্বন্দ্বী নট। ছবি বিশ্বাসের কথা শোনালেন ড. শঙ্কর ঘোষ।

শারীরিক অসুস্থতার জন্য দীর্ঘদিন সকলের শ্রদ্ধেয় ছবি বিশ্বাস মঞ্চে অভিনয় করতে পারেননি। অথচ একসময়ে নিয়মিত তিনি মঞ্চ কাঁপাতেন। তাঁর অমন সুন্দর চেহারা, পরিশীলিত বাচনভঙ্গি দর্শকদের আকর্ষণ করত। সেই সময়ে প্রখ্যাত নাট্যকার ও নির্দেশক দেবনারায়ণ গুপ্ত মনোজ বসুর কাহিনি অবলম্বনে ‘ডাকবাংলো’ নাটক মঞ্চস্থ করতে প্রয়াসী হয়েছেন। ‘স্টার থিয়েটারে’ (৭৯/৩/৪ বিধান সরণী)। চরিত্রের নাম বিশ্বেশ্বর। ইতিহাস চর্চায় নিমগ্ন-প্রাণ। আত্মভোলা এক মানুষ। চরিত্রটির রূপসজ্জা কেমন হবে তাই নিয়ে আলোচনা করলেন দেবনায়ারণ ছবি বিশ্বাসের সঙ্গে। আলোচনায় ঠিক হয় কাঁচা-পাকা পরচুল, বাঁধা দাড়ি গোঁফ এটাই হবে বিশ্বেশ্বরের রূপসজ্জা। মেকআপ ম্যান ডেকে উইগ, দাড়ি, গোঁফ তৈরি হয়ে এল। এসে গেল ফুল রিহার্সালের দিন। ছবি বিশ্বাস দেবনারায়ণ গুপ্তকে ডেকে বললেন, ‘দাড়ি আমি রাখতে পারছি না ভাই, বড্ড কষ্ট হচ্ছে।’ অগত্যা দেবনারায়ণ সম্মত হলেন, ‘দাড়িটা তবে বাদ দিন।’ ছবি বিশ্বাস দাড়িটা খুলে দেবনারায়ণ বাবুর হাতে তুলে দিলেন। স্বস্তির নিঃশ্বাস ফেললেন ছবি বিশ্বাস। পরিপূর্ণ প্রেক্ষাগৃহে অভিনীত হতে থাকল ‘ডাকবাংলো’ নাটকটি। ১৯৫৯ সালের ১২ মার্চ ‘ডাকবাংলো’ নাটকের অভিনয় শুরু হয়েছিল।
কয়েকদিন অভিনয়ের পর ছবি বিশ্বাস আবার ডাকলেন দেবনারায়ণ গুপ্তকে। পরিচালক ছুটে এলেন, ‘কী ব্যাপার ছবিদা? ডাকছেন?’
ছবি বিশ্বাস বললেন, ‘দেখ, উইগটা তো মাথায় রাখতে পারছি না, একে দেখ ব্লাড প্রেসার, তার ওপর ন’বছরের মধ্যে স্টেজে এসব মাথায় চাপাইনি। উইগ চাপানোর ঘণ্টাখানেকের মধ্যে মাথার ভেতর দপ দপ করতে আরম্ভ করে। তুমি যদি পারমিশান দাও, তবে উইগটা বাদ দিই।’ সেদিন ছিল রবিবার। পেশাদারি মঞ্চগুলিতে রবিবার ডাবল শো থাকে। দেবনারায়ণ বললেন, ‘আজ তো রবিবার। ডাবল শো। আপনি প্রথম শো’তে উইগ পরেই করুন। দ্বিতীয় শোতে উইগ খুলে ফেলবেন। মাথায় বরং হোয়াইট ইংক দিয়ে সাদা করে নেবেন।’ উইগটা অবশেষে বাদ গেল। রইল পরে শুধু গোঁফটি। স্পিরিট গাম ছবি বিশ্বাসের স্কিনে সহ্য হতো না। স্পিরিট গাম লাগালেই ঘা হয়ে যেত। শুকোপটি দিয়ে ছবি বিশ্বাসের গোঁফ আঁটা হতো। ছবি বিশ্বাস সেই সময়ে সিনে যাওয়ার আগে গোঁফটি লাগাতেন, সিন থেকে বেরিয়ে এসেই গোঁফটি খুলে ফেলতেন। গোঁফটি হাতে আটকে রাখতেন। অনেকদিন দেবনারায়ণ গুপ্ত তাঁকে সতর্ক করেছেন, ‘দাদা গোঁফ সাবধান।’ ছবি বিশ্বাস হেসে বলতেন, ‘নিশ্চয়ই, ও কী ভুল হবার জো আছে ভাই?’ তারপরেই সুকুমার রায়ের কবিতার দু’লাইন আবৃত্তি করে বলতেন; ‘গোঁফের আমি, গোঁফের তুমি গোঁফ দিয়ে যায় চেনা।’
‘ডাকবাংলো’ নাটকের শততম অভিনয় রজনী অতিক্রান্ত হয়েছে। একদিন দেবনারায়ণবাবু উইংস-এর ধারে এসে দেখেন ছবি বিশ্বাস স্টেজে পার্ট করে চলেছেন কিন্তু গোঁফটি হাতে আটকানো আছে। সিনটি শেষ হলে দেবনারায়ণবাবু ছবি বিশ্বাসকে জিজ্ঞাসা করলেন, ‘দাদা আপনার গোঁফ?’ ছবি বিশ্বাস তৎক্ষণাৎ গোঁফে হাত দিলেন। তারপর নিজের হাতের দিকে চেয়ে দেখেলেন গোঁফটি হাতেই রয়েছে। আঁটা হয়নি। অবাক হয়ে বললেন, ‘এবার কী হবে?’ দেবনারায়ণবাবু বললেন, ‘কী আর হবে? পরের সিনে গোঁফটা এঁটে নেবেন।’ ছবি বিশ্বাস বললেন, ‘দর্শকেরা কী মনে করবে?’ দেবনারায়ণ আশ্বস্ত করে বললেন, ‘মনে করলে সিনেই মনে করত। এতক্ষণে দর্শকদের মধ্যে থেকে গুঞ্জন শোনা যেত। তা যখন হয়নি, তাতে এটাই প্রমাণিত যে দর্শকেরা ছবি বিশ্বাসের অভিনয়টাই দেখতে এসেছেন, মেকআপ দেখতে আসেননি।’
ছবি বিশ্বাস বললেন, ‘বলছিস? তা’হলে এক কাজ কর ভাই, পরের দিন থেকে গোঁফটাও বাদ দিয়ে দে।’
দেবনারায়ণ বললেন, ‘তাই হবে। দরকার নেই ঝামেলার।’
সেদিনের মতো অভিনয় শেষ হলে ছবি বিশ্বাসের ঘরের ড্রেসার কাগজের একটা মোড়ক দেবনারায়ণ গুপ্তের হাতে তুলে দিলেন আর বললেন, ‘ছবিবাবু এটা পাঠিয়েছেন।’ খুলে দেবনারায়ণবাবু দেখলেন, ‘বিশ্বেশ্বরের গোঁফ। আর তার সঙ্গে এক টুকরে কাগজে, ভুরু, পেনসিল দিয়ে ছবি বিশ্বাসের লেখা; ‘ঝামেলা ফেরত দিলাম, প্রাপ্তি সংবাদ দিস। ইতি—তোর ছবিদা।’ এই হলেন ছবি বিশ্বাস। এই ‘স্টার থিয়েটারের পর পর নাটকগুলিতে তিনি অভিনয় করলেন। সেই তালিকায় আছে পরমারাধ্য শ্রীশ্রী রামকৃষ্ণ, শ্রেয়সী নাটকগুলি। মারা যাওয়ার সময়েও তিনি স্টার থিয়েটারের সঙ্গে যুক্ত ছিলেন। সেটি সুবোধ ঘোষের লেখা ‘শ্রেয়সী’ উপন্যাসের নাট্যরূপ। তারও নির্দেশক ছিলেন দেবনারায়ণ গুপ্ত। ১৯৬০ সালের ১১ আগস্ট ‘শ্রেয়সী’র প্রথম অভিনয়, নায়িকা যদিও সাবিত্রী চট্টোপাধ্যায়, তবে এই নাটকেই প্রথম অভিনয় করতে এলেন লিলি চক্রবর্তী। লিলি চক্রবর্তীর বাবার চরিত্রে ছিলেন ছবি বিশ্বাস। চরিত্রের নাম সাধন চৌধুরী।
শিশির কুমার ভাদুড়ির কাছে অভিনয় শিক্ষালাভের সুযোগ ছবি বিশ্বাসের কোনওদিন ঘটেনি। তবে নিজেকে তিনি শিশির কুমারের একলব্য শিষ্যরূপে উল্লেখ করতেন। শ্রীরঙ্গম মঞ্চে (পরে যেটির নাম হয় বিশ্বরূপা থিয়েটার, যার ঠিকানা ২বি, রাজা রাজকৃষ্ণ স্ট্রিট, কলিকাতা-৬) শিশির কুমারের দুর্দিনে প্রায় বিনা পারিশ্রমিকে সেখানে অভিনয় করবার জন্য এগিয়ে এসেছিলেন ছবি বিশ্বাস, অন্যত্র মোটা টাকার প্রস্তাব ছেড়ে দিয়ে। এই মঞ্চেই শিশিরকুমারের সঙ্গে ‘আলমগির’ নাটকে ‘রাজ সিংহ’ চরিত্রে তাঁর অভিনয় স্মরণীয় হয়ে আছে। ‘সঙ্গীত নাটক আকাদেমি’ তাঁকে শ্রেষ্ঠ অভিনেতার সম্মান দেয়, ১৯৫৯ সালে। কলকাতার বিভিন্ন পেশাদারি মঞ্চেও একটানা ১৯৩৮ থেকে ১৯৫০ সাল পর্যন্ত অভিনয় করেন। স্বাস্থ্যের কারণে মঞ্চাভিনয় থেকে তিনি বিরত থাকেন। পরে আবার স্টার থিয়েটারে যোগ দেন ১৯৫৯ সালে ‘ডাকবাংলো’ নাটকের মধ্য দিয়ে। ‘দুই পুরুষ’ নাটকে নুটুবিহারী তাঁর এক স্মরণীয় নাট্যাভিনয়। সপরিবারে দেশের বাড়িতে যাবার পথে এক মোটর দুর্ঘটনায় তাঁর মৃত্যু হয় (১৯৬২ সালের ১১ জুন)। পরে স্টার থিয়েটারে এক স্মরণ সন্ধ্যায় ‘দুই পুরুষ’-এর লেখক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় তাঁর শ্রদ্ধাঞ্জলিতে অকপটে স্বীকার করেছিলেন যে তিনি ছবি বিশ্বাসকে শ্রদ্ধা জানাতে আসেননি শুধু, এসেছেন নুটুবিহারীকে শ্রদ্ধা জানাতে। লেখকের দৃষ্টিতে তাঁর সৃষ্ট চরিত্র ও শিল্পী একাকার হয়ে গেছেন।
17th  August, 2019
নর্দার্ন অ্যাভেনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটক

 সম্প্রতি পাইকপাড়া মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠিত হল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটকের এক বর্ণাঢ্য অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতে রুদ্রাণী পালের সঙ্গীত পরিচালনায় পরিবেশিত হয় রবীন্দ্রসঙ্গীত ‘আলোকের এই ঝর্ণা ধারায়’ গানটি। এদিনের অনুষ্ঠানে প্রথম নাটকটি ছিল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পরিবেশনায় ডেঙ্গু নিয়ে পুতুল নাটক।
বিশদ

17th  August, 2019
কমেডির মোড়কে ভূতদর্শন

সুপারন্যাচারাল বিষয়টি কী? আদৌ কি এর কোনও অস্তিত্ব আছে? এই বিষয়টি নিয়ে একই কলেজের দুই অধ্যাপক মহেশ মিত্র ও হরিনাথ কুণ্ডু সবসময় তর্ক-বিতর্ক করে। তাঁরা দু’জনে দু’রকম দৃষ্টিভঙ্গিতে দেখে বিষয়টিকে। সেইমতো তার ব্যাখ্যাও দেন।
বিশদ

17th  August, 2019
তবুও নিয়তিবাদের বিরুদ্ধে মানুষের লড়াই চলবেই
রানি ক্রেউসা

গ্রিক ট্র্যাজেডির অন্যতম উপাদান হল ‘ফেট’ বা ‘অদৃষ্ট’ বা ‘নিয়তি’। প্রাচীন গ্রিসে এই ধারণা ছিল যে, ভাগ্যের তিন দেবী মানুষের অদৃষ্টে যে পরিণতি লিখে দিয়েছেন তা মানুষ কোনওভাবেই বদলাতে পারে না, তা সে যত চেষ্টাই করুক না কেন। অদৃষ্টের মারে মূল চরিত্রের যে পতন তাকে ঘিরেই নাটকের প্রধান দ্বন্দ্ব বা সংকট সৃষ্টি হয়।
বিশদ

17th  August, 2019
বিষ্ণু বসু ও নীতিকা বসু স্মারক বক্তৃতা 

বিষ্ণু বসু ও নীতিকা বসুর স্মৃতিতে প্রতিবছরের মতো এবারও দু’দিন ধরে বক্তৃতাসভার আয়োজন করেছিল কালিন্দী ব্রাত্যজন।   বিশদ

10th  August, 2019
একসঙ্গে ছোটদের তিনটি নাটক 

সম্প্রতি ‘দি বয়েজ ওন লাইব্রেরি’ নিবেদিত এবং ‘দি বয়েজ ওন শিশু কিশোর নাট্য প্রশিক্ষণ কেন্দ্র’ প্রযোজিত তিনটি স্বল্প দৈর্ঘ্যের নাটক একসঙ্গে মঞ্চস্থ হলো। ‘পাখিদের পাঠশালা’, ‘আঁধার বনের আলো’ এবং ‘ভাঙ্গা ম্যাকবেথ’, এই তিনটি নাটকের শিল্পীরা শিশু এবং কিশোর।   বিশদ

10th  August, 2019
যাত্রার গব্বর সিং ছিলেন দিলীপ চট্টোপাধ্যায় 

সোনাই দীঘি পালার ভাবনা কাজির রূপকার নটসূর্য দিলীপ চট্টোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস। 
বিশদ

10th  August, 2019
শাড়ির সঙ্গে বুটজুতো পরে কলেজে যেতেন

আগামী ৫ আগস্ট কেয়া চক্রবর্তীর জন্মদিন। নান্দীকারে থাকাকালীন তাঁকে খুব কাছ থেকে দেখেছেন, সেই অভিজ্ঞতায় ভর করে তাঁকে স্মরণ করলেন প্রকাশ ভট্টাচার্য।
বিশদ

03rd  August, 2019
সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রত্যাখ্যান
করলেন থিয়েটারকর্মী এস রঘুনন্দন

গত ১৭ জুলাই মঙ্গলবার তাঁর নাম ঘোষিত হয় ২০১৮ সালের সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রাপক হিসেবে। পরদিন অর্থাৎ ১৮ জুলাই বুধবার সামাজিক সংযোগ মাধ্যমগুলিতে একটি খোলা চিঠি লিখে সেই পুরষ্কার প্রত্যাখ্যান করলেন কর্ণাটকের নাট্যব্যক্তিত্ব এস রঘুননন্দন। বিশদ

03rd  August, 2019
 ভীষণভাবে রাজনৈতিক ও প্রাসঙ্গিক এক নাটক
সীতায়ন

 দীর্ঘ বনবাস কাটিয়ে, রাবণকে যুদ্ধে পরাজিত ও নিহত করে, অবশেষে অযোধ্যা ফিরলেন রামচন্দ্র। স্বামীর অপেক্ষায় থাকা সীতার দুর্বিষহ জীবনযাপনের অবসান হতে চলল। কিন্তু সত্যি কি শেষ হল?
বিশদ

03rd  August, 2019
 নান্দীপটের নাট্যপত্র প্রকাশ

  বার্ষিক নান্দীপটের নাট্যপত্র প্রকাশিত হল তৃপ্তি মিত্র সভাগৃহে। তাদের চল্লিশতম বর্ষপূর্তি উপলক্ষে প্রকাশিত এই পত্রিকাটির আনুষ্ঠানিক প্রকাশ করে কবি শঙ্খ ঘোষ বলেন, পত্রিকাটি যথাসাধ্য ভালো করার চেষ্টা করেছে এরা। দেখে বেশ ভালো লেগেছে।
বিশদ

03rd  August, 2019
 রাত তখন বারোটা

  লোভে পাপ পাপে মৃত্যু। এই পুরনো প্রবাদটি যে কতটা সত্যি তা আমরা হরহামেশাই মালুম করতে পারি। প্রতিদিন খবরের কাগজ খুললে কিংবা টেলিভিশন চ্যানেলের নিউজ বুলেটিনে এ ধরনের একাধিক ঘটনার কথা শোনা যায়।
বিশদ

03rd  August, 2019
ইন্দিরা গান্ধী এসেছিলেন অ্যান্টনি কবিয়াল দেখতে 

বাংলা পেশাদারি রঙ্গমঞ্চের পীঠস্থান হাতিবাগান ও সংলগ্ন অঞ্চল। ইংল্যান্ডের থিয়েটার পাড়ার সঙ্গে একসময়ে যার তুলনা করা হতো। আজ সবই অতীত। সেই অতীতের গল্পকথায় ড. শঙ্কর ঘোষ।
বিশদ

27th  July, 2019
 রঙ্গমঞ্চে সাহেব

কলকাতার রঙ্গমঞ্চে আত্মপ্রকাশ করতে চলেছেন অভিনেতা গায়ক সাহেব চট্টোপাধ্যায়। একান্ত সাক্ষাৎকারে নাটক নিয়ে নানা অভিজ্ঞতার কথা তিনি আমাদের প্রতিনিধি চৈতালি দত্তকে জানালেন।
বিশদ

27th  July, 2019
ম্যাকবেথ বাদ্যর শততম
অভিনয় ও ফ্র্যাঙ্কেন্স্টাইন

থিয়েটার নিয়েই সদা ব্যস্ত কসবা অর্ঘ্য’র মনীশ মিত্র। থিয়েটারেই তাঁর যাপন। তাঁর ভাবনা জুড়ে শুধুই থিয়েটার। থিয়েটারের শিকড়ে পৌঁছে, নতুন দৃষ্টিভঙ্গি, ভাবনাকে সঙ্গী করে, থিয়েটারের এক নতুন ভাষাকে, নিজের মতো করে তৈরি করেছেন। এই ভাষা, কল্পনার সার্থক প্রয়োগ দেখা গিয়েছে ‘ম্যাকবেথ বাদ্যে’।
বিশদ

27th  July, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুধু হাওড়া শহর সংলগ্ন এলাকায় নয়, হাওড়া জেলার প্রত্যন্ত এলাকায় এবার শিল্প স্থাপনে উদ্যোগী হল রাজ্য সরকার। তার জন্য উদয়নারায়ণপুরের কান্দুয়ায় ৪০০ একর জমি বাছা হয়েছে। তার মধ্যে ১৭০ একর জমি কেনাও হয়ে গিয়েছে। ...

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুর শহরে দলমাদল রোডে ভরসন্ধ্যায় যুবক খুনের ঘটনায় শুক্রবার রাতে পুলিস এক ফুচকা বিক্রেতাকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মধুসূদন মাঝি। তার বাড়ি বিষ্ণুপুর পুরসভার ৩ নম্বর ওয়ার্ডে। অভিযোগ,ওইদিন সন্ধ্যায় ফুচকা বিক্রেতার সঙ্গে যুবকের বচসা বাধে। তা ...

সংবাদদাতা, বসিরহাট: ভ্যাপসা গুমোট গরমের শেষে একটানা বৃষ্টির স্বস্তি এখন অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে বসিরহাট পুরসভা এলাকায়। বেশিরভাগ ওয়ার্ডের রাস্তাঘাট, ঘরবাড়ি জলের তলায়। বাসিন্দাদের অভিযোগ, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM

তপসিয়ায় বহুতলে আগুন, দমকলের ১টি ইঞ্জিনের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে 

05:43:00 PM

শেক্সপিয়র সরণীর ঘটনায় ধৃতের পুলিস হেফাজত 
শেক্সপিয়র সরণীর ঘটনায় ২৯ আগস্ট পর্যন্ত ধৃতের পুলিস হেফাজত। ...বিশদ

04:09:25 PM